কুকুর সম্পর্কে একটা দুইটা কথা যা আমি জানি না

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: রবি, ২৬/০৯/২০১০ - ১১:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

কুকুর সম্পর্কে একটা দুইটা কথা যা আমি জানি না

রাস্তার ঘেয়ো কুকুরটা হঠাৎ কাছাকাছি চলে আসাতে আঁতকে উঠি। দ্রুত সরে যাবার সময় কুকুরটার দগদগে ক্ষত আর বিবর্ণ চোখে চোখ পড়ে। তখনি পেছনের একটা ইটে পা ফসকে রাস্তায় পড়ে যাই। আতংকে কেঁপে উঠি। কিন্তু কুকুরটা সরে পড়ে। উঠে দাঁড়াই। লেংচে লেংচে চলা কুকুরটার পথে ব্যথা আর যন্ত্রণার অদৃশ্য লাভা অনুমান করি। নিজের যন্ত্রণাহীন আনন্দদায়ক জীবনের সাথে তুলনা করে কিছুটা শিহরিত হই। বাসায় গিয়ে মার সাথে চেঁচামেচি করি। অকারণে রান্না ভালো হয়নি বলে কিছুটা কম খাই। মা মন খারাপ করে। সেসবে গা না করে নিজের রুমে ঢুকে দরজা বন্ধ করে কম্প্যুটারে সামাজিক ছবি চালিয়ে দেই।

ওভারব্রীজ

ফুট ওভারব্রীজটা আমি প্রতিদিন পেরোই। ফার্মগেটে। স্টেশন রোড যেতে হলে নিচে রাস্তা দিয়ে পার হওয়া বেশ রিস্কি। পেপারে পড়েছিলাম একবার আর্মিরা সেখানে অনেক লোকজনকে এইভাবে রাস্তা পেরোনোর শাস্তি হিসেবে কান ধরে উঠবস করিয়েছিল। সেই অজানা ভীতি আর্মিহীন এই সময়েও আমাকে ফুট ওভারব্রীজে টেনে তোলে। আজকে একটা কাজে স্টার হোটেলের প্রায় কাছাকাছি লোহার অন্য একটা ফুট ওভারব্রীজ দিয়ে ঐপাড়ে যাওয়ার প্রয়োজন পড়ে। হেঁটে যাবার সময় নিচের কিছু কিছু ছিদ্র দিয়ে চলন্ত গাড়ি দেখে সামান্য ভীত হয়ে পড়ি। পাশের রেলিং ধরে ধরে হাঁটতে থাকি। রাস্তার এক পিচ্চি রেলিং-এর ওপর রাস্তার দিকে মুখ করে আরামসে বসে থাকায় কিছুক্ষণ পরে আমার হাত সরাতে হয়। পিচ্চি একটু হাসে। তারপর নিঁখুত গতিবেগে থুথুর প্রজেক্টাইল ছোঁড়ে নিচের রাস্তায়।

আমাদের সময়কার নায়ক

মাহথিরের মতো রাষ্ট্রনায়ক থাকলে দেশটা উন্নত হত। অথবা আমাদের প্রয়োজন একজন মহাত্মা গান্ধী। অথবা সামরিক বুলেটে নিহত না হওয়া একজন দীর্ঘজীবি শেখ মুজিব। এইসব কথা শুনে আমি তাঁদের জীবনী ঘাঁটি। ভালো কিছু কিছু জিনিস পাওয়ার সাথে সাথে তাঁদের জীবনের কিছু অন্যরকম তথ্য জেনে আমি মন খারাপ করি। একজন প্রকৃত নায়কের খোঁজ করতে গিয়ে রাষ্ট্রনায়ক ছেড়ে কবি ঔপন্যাসিক চলচ্চিত্রকারদের জীবনী পড়তে শুরু করি। গ্যোতে, তলস্তয়, সত্যজিৎ-এদের জীবনের খোঁজ করতে গিয়ে আবারো অন্যরকম কিছু তথ্য জানি। ফলে তাঁদের নায়ক বানানো হয়ে ওঠে না। এভাবে আরো কিছুদিন আমার নায়ক তল্লাশি চলে। পরে একদিন ভোরে ঘুম থেকে উঠে ভুল বুঝতে পারি। নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তিন নম্বরটা অসাধারণ লাগলো। ৫-এর বেশী দিতে পারলে দিতাম।

সাফি এর ছবি

আমার কাছেও। বিশেষ করে পাঞ্চলাইনটা

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

কৌস্তুভ এর ছবি

চলুক

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

চলুক

নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।
অথবা খোঁজ করছিলাম একজন সুপারম্যানের... চিন্তিত

কুটুমবাড়ি

শুভাশীষ দাশ এর ছবি

সুপারম্যান নায়ক না মহানায়ক। দেঁতো হাসি

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

রনি [অতিথি] এর ছবি

উদ্ধৃতি
"নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।"
দাদা,
"দেখা হয় নাই চক্ষু মেলিয়া-ঘর হতে দুই পা ফেলিয়া।"

শুভাশীষ দাশ এর ছবি

হ।

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সংসপ্তক এর ছবি

তিন নম্বর টা দূর্দান্ত। কিন্তু পাঞ্চ লাইন নিয়ে আমার হালকা কথা আছে.....ফেরেশতায় না মানুষরে পায়ের ধূলা মাখছিলো? তাইলে ফেরেশতার মত মানুষ কি প্রশংসা না গাইল? কেউ যদি জিদ ধরে, "নাহ, মানুষে গুনা করে, ফেরেস্তায় করে না".....তাইলে গাধার বাচ্চা কইলে মানুষ চ্যাতে ক্যান? গাধায় কোন গুনাহটা করে?

চিন্তা ভাবনা বড়ই ডিস্টার্বিং দিকে যাইতেসে.......আপাতত থামি।
.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

শুভাশীষ দাশ এর ছবি

চিন্তা ভাবনা বড়ই ডিস্টার্বিং দিকে যাইতেসে.......আপাতত থামি।

এটাই দা অরিজিন্যাল অর্ক। দেঁতো হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

তোমার চিন্তাভাবনা বড়ই পছন্দ হয়েছে। এটা নিয়ে একটা পোস্ট লিখে ফেলো প্লিজ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীলকান্ত এর ছবি

পারফেক্টো।

..........................................

প্রতিনিয়ত চিনছি নিজেকে


অলস সময়

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

খেকশিয়াল এর ছবি

তিন লম্বরটা জোস

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শুভাশীষ দাশ এর ছবি

হজ্ঞলে দেহি তিন লম্বর লইয়ারে পর্ছেন।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

আমাগো লেজেহুমো'র আত্নজীবনী বাজারে পাওয়া গেলে কিন্তু শুভাশীষদা আপনার আর কষ্ট কইরা বাকি দুনিয়ার মনষীগো জীবনী পড়তে হইতো না। আফসুস ভালো মাইনষের জীবনী নিয়া কেউ লেখে না !!

সামাজিক ছবিই আমাগো খাইলো হাসি

অট. আপনার গল্পগুলো ব্যাপক হইছে



তারাপ কোয়াস

শুভাশীষ দাশ এর ছবি

লেজেহুমো শুয়োর প্রকৃতির এন্টি-বামন।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

হো হো হো



তারাপ কোয়াস

তানভীর এর ছবি

ভালো কিছু কিছু জিনিস পাওয়ার সাথে সাথে তাঁদের জীবনের কিছু অন্যরকম তথ্য জেনে আমি মন খারাপ করি।

কথা সত্য। আজকেই পড়লাম গান্ধী একসময় মওদুদী আর জামাতে ইসলামিকেও সমর্থন দিয়েছিলেন। পড়ে মনটা তিতা হয়ে গেলো।

শুভাশীষ দাশ এর ছবি

গান্ধীর আরো নানা রকম ঘটমা আছে। মন খারাপ

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

স্নিগ্ধা এর ছবি

তিনটাই ভালো লাগলো কিন্তু তিন নাম্বারটা সবচাইতে বেশি! বিশেষ করে -

নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।

এটা দারুণ!!!

[অন্যপ্রসঙ্গঃ আপনাদের যৌথ কুকুরটা অনেক বড় হয়ে গ্যাছে শুনলাম হাসি ]

শুভাশীষ দাশ এর ছবি

দিদিভাই,

মন্তব্যের জন্য ধন্যবাদ।

[অন্যপ্রসঙ্গঃ হ হাসি ]

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নুরুজ্জামান মানিক এর ছবি

৩ নং টা বেশি ভালু ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

স্পর্শ এর ছবি

বাহ!! অসাধারণ।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ, স্পর্শ।

----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

ঠিকাছে।

তিন নাম্বারটার জন্য নগদে পাঁচ।

তবে একটা কথা আছে, নায়ক খোঁজার জন্য জীবনী পড়া লাগে না। খালি চেক করে দেখলে হয় জাঙিয়া প্যান্টের উপর দিয়ে পরা আছে কি না।


কাকস্য পরিবেদনা

শুভাশীষ দাশ এর ছবি

একটা প্রশ্ন, আপ্নে কী সুপারম্যান? দেঁতো হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

নারে ভাই। আমার প্যান্টের উপর দিয়ে পরার মত বড় সাইজের জাঙিয়া নাই। মন খারাপ


কাকস্য পরিবেদনা

শুভাশীষ দাশ এর ছবি

স্যার, কমেন্ট করার উইটিনেসে আপ্নে কিন্তু সুপারম্যান।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নৈষাদ এর ছবি

চমৎকার। বিশেষকরে তিন নম্বরটা।

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

চমৎকার! এই রকম লেখা কতদিন পড়িনা!

- প্রথম।।
prothom987 [এ্যাট] জিমেইল

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

১-এর শিরোনামের তুলনায় গল্প ভালো মনে হয়নি। গল্পটা আরেকটু দানা বাঁধা দরকার ছিলো।

২-আগের টুকুন গল্পগুলোর ধারাবাহিকতা রক্ষা করেছে।

৩-এটা নিয়ে সবাই বলেছেন, আমিও বলি। যদিও ঠিক গল্প বলে মনে হয়নি তবু এখানে বলা ভাবনা আর উপলদ্ধি বাঁধাই করে রাখার মতো। নায়ক খুঁজতে হলে লেরমন্তভের মতো করেই খোঁজা উচিত, সেটা বাস্তবোচিত।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

১। এটা নিয়েই একটা গল্প লিখবো ভেবেছিলাম। কিছুটা আকারে বড় টুকুন গল্প। পরে মনে হলো টেনে লাভ নেই। সন্দীপণের উপন্যাসটা ও একটা কারণ।

৩। লেরমেন্তভ শুধু আমাদের সময়কার নায়ক লেখার জন্য আরো পাঁচশো বছর টিকে থাকবেন।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

স্পর্শ এর ছবি

কিন্তু জাকির নায়ক আছে তো। ভুল যায়গায় খুঁজতেসেন।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

দ্রোহী এর ছবি

আপনে কিন্তু ইচ্ছাকৃতভাবে জোকার নায়েকের নাম বিকৃত করেছেন। হো হো হো


কাকস্য পরিবেদনা

শুভাশীষ দাশ এর ছবি

হো হো হো

তায়েফ আহমাদ [অতিথি] এর ছবি

নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।

জবাব নেই।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নীড় সন্ধানী এর ছবি

বিখ্যাত মানুষকে ভুলত্রুটিহীন নায়ক হিসেবে দেখে স্বস্তি পেতে অভ্যস্ত আমরা।
সিনেমার শেষে মিলন অথবা বিরহ দেখতে অভ্যস্ত আমরা।
আর শেষ যখন সিনেমা দেখতাম তখন পুরা টাকাটাই জলে গেছে বলতে অভ্যস্ত ছিলাম। নায়ক খোঁজার কথা পড়ে সেটাই মনে পড়লো।

৩ নংটা দুর্দান্ত লেগেছে!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শুভাশীষ দাশ এর ছবি

বিখ্যাত মানুষকে ভুলত্রুটিহীন নায়ক হিসেবে দেখে স্বস্তি পেতে অভ্যস্ত আমরা।

হ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুমন সুপান্থ এর ছবি

সবগুলোই ভালো লেগেছে । প্রথমটা তো পুরো সফল একটা গল্প ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শুভাশীষ দাশ এর ছবি

গল্প লিখে প্রথমটাতেই শান্তি পেয়েছি। আপনি বুঝলেন।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

প্রথমটাই বেশি ভাল্লাগসে।

ওভারব্রিজ আমারও প্রিয় বিষয়।

নায়ক জিনিসটা খোঁজা লাগে না।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

আমারো।

...

...

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।

অদ্ভূত রকমের ভালো লাগলো

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মুস্তাফিজ এর ছবি

অসাধারণ ভাবনা।

...........................
Every Picture Tells a Story

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্য করার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সচল জাহিদ এর ছবি

নায়ক খুঁজতে গিয়ে আমি এতোদিন মানুষ না খুঁজে ফেরেশতার খোঁজ করছিলাম।

এই অনুধাবনটাই এই পোষ্টের সেরা পাওয়া।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

সচল জাহিদ ব্লগস্পট


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

স্বাধীন এর ছবি

তৃতীয়টা খুবই চমৎকার লাগলো। কিভাবে এত অল্প কথায় মনে ভাব প্রকাশ করে ফেলতে পারো বুঝিনা। এক কথায় অসাধারণ।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-, বস্‌।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অদ্রোহ এর ছবি

"গম" হইসে হাসি

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

শুভাশীষ দাশ এর ছবি

অঁনে চাটগাঁইয়া নাকি?

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অদ্রোহ এর ছবি

হ বদ্দা দেঁতো হাসি

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শুভাশীষ দাশ এর ছবি

লাইকালাম দেঁতো হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

কারো প্রফেশনাল কাজের অধিকাংশটাই ভাল লাগলেও ব্যাক্তিজীবনেও যে তারা মুগ্ধ করে দেবার মত মানুষ হবেন, এই ধারণাটা অনেক ছোট বেলাতেই কেটে যাওয়ায় আগ্রহই আসে না সবার সম্পূর্ণ জীবন নিয়ে চিন্তা করবার। তৃতীয়টা তাই আমারো বেশ ভাল লাগল, কিন্তু বেশি আকর্ষণ করল প্রথমটা আর দ্বিতীয়টা। প্রথমের ভাবনাগুলো বেশ ইন্টারেস্টিং! চিন্তিত
আর ওভারব্রিজ নিয়ে আমার একটা ব্যাক্তিগত ফ্যাসিনেশন আছে থীমটা ভাল লেগেছে। চলুক হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

এত ছোট কইরা লেখেন ক্যা। বড় কর্তে পারেন। তয় প্রথম দুইটা গল্প জটিল হইছে। অল্প কথায় অনেক বড় ক্যানভাস আঁকছেন। উপন্যাস লেখা আপনার ফরয হয়ে গেছে। আর তৃতিয়টার ভাবনা পছন্দ হইছে।

অনন্ত

শুভাশীষ দাশ এর ছবি

আর উপন্যাছ। ছুডুগল্পই লেখতারি না। মন খারাপ

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সাইফ তাহসিন এর ছবি

বিয়াপক ভালু পাইলাম
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

আরে ডাক্তর, ম্যালাদিন পর।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

হাসিব এর ছবি

ঠিকাছে। তবে গল্পটা পুরো বলা হয় নাই।
________________________________________________
নীড়পাতা.কম ব্লগকুঠি

শুভাশীষ দাশ এর ছবি

কোনটার?

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

পরিবর্তনশীল এর ছবি

চলুক

চলুক

চলুক

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

সবজান্তা এর ছবি

তিনের চেয়ে এক ভালো লাগলো বেশি।


অলমিতি বিস্তারেণ

শুভাশীষ দাশ এর ছবি

মনের কথা বললেন স্যার।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।