"মাই নেম ইজ রহমান অ্যান্ড আমি একটি ছড়া বলবো"

সুজন চৌধুরী এর ছবি
লিখেছেন সুজন চৌধুরী (তারিখ: সোম, ২২/০৩/২০১০ - ৪:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

dinmohommad

কোনো কিছু সম্পর্কে না জেনে, না শুনে, না বুঝে বড় পত্রিকার ভাড়াটে দার্শনিকরা মাঝে মাঝে কলম হাতে নেন। ভাগ্যিস নেন। নাহলে এই নিরানন্দ জীবনটা কীভাবে কাটতো?


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

গুরু, নমস্য আপনে আর আপনার হাতের কাজ
যাই, আবার গড়াগড়ি দিয়া হাসি গিয়া

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

ফুন নাম্বারের লাইগা আরো হাজার খানেক গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মণিকা রশিদ এর ছবি

হো হো হো হো হো হো
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ধুসর গোধূলি এর ছবি

- গড়াগড়ি দিয়া হাসি

দ্দীণূ'র ভক্ত আশেকানদের এখন কী হবে রে কালিয়া! দেঁতো হাসি
[পোয়েটিক তুই তুকারী সুজন্দা, অপরাধ মার্জনীয়]
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুজন চৌধুরী এর ছবি
অমিত এর ছবি

আসলেই
"এই নিরানন্দ জীবনটা কীভাবে কাটতো?"

হাসিব এর ছবি

দিক্কার জানাই !

অম্লান অভি এর ছবি

আড্ডাঘরেও ঝড় ছিল এমন বিষয় নিয়ে।
সকালটা ভালোই হলো ক্যারিকেচারে দিয়ে।
দারুন প্রকাশ ভঙ্গি। তাই-
উচ্চ বৃদ্ধাঙ্গু।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

টিউলিপ এর ছবি

হো হো হো
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তিথীডোর এর ছবি

গুল্লি
গুরু গুরু

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দ্রোহী এর ছবি

আউফ দ্দীণূ!

নাশতারান এর ছবি

আউফ দ্দীণূ মানে কী? নতুন প্রজন্ম ঝান্তে ছায়।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আনন্দী কল্যাণ এর ছবি

আউফ দ্দীণূ মানে কী? নতুন প্রজন্ম ঝান্তে ছায়।

তিথীডোর এর ছবি

কিন্তু কেউ তো ঝানাচ্ছে না...
কেনু কেনু?

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাফি এর ছবি

ধুগো একটা ইতিহাস লেকসিলো

তিথীডোর এর ছবি

ও... এই তাহলে ঘটনা! দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

এসব যদি না থাকতো তবে নিরানন্দ বেকারজীবন কি করে কাটতো? চিন্তিত

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

আউফ দ্দীণূ বুঝলাম। কিন্তু দ্দীণূ ভাই কে এবং কেন?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

বোহেমিয়ান এর ছবি

নাহলে এই নিরানন্দ জীবনটা কীভাবে কাটতো?

এক্কেরে ঠিক কথা ।

গুল্লি
কালকের আড্ডা ঘর মিস করলাম মন খারাপ
_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বিয়াপক হেজেমনিতে ফেলে দিলেন বস! দেঁতো হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আবির আনোয়ার [অতিথি] এর ছবি

আউফ দ্দীণূ
হো হো হো

ওডিন এর ছবি

এত্ত বড় বড় মাইনাস দিলাম! রিভিউ লেখতে হইলে সিনিমা দেখা লাগে নাকি? হেহ! গান না শুইনাই কত মিউজিক রিভিউ লেখলাম, কালকে পাবলিকরে ডাইসন স্ফিয়ার নিয়া নাতিদীর্ঘ লেকচারও দিলাম। কাউকে জ্ঞান দিতে হলে সেই বিষয়টা সম্বন্ধে জানতে হবেই এইটা একটা চরম ফ্যাসীবাদি ভ্রান্ত ধারমা!

আজব! দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভাল লাগে নাই। তীব্র নিন্দা ধিক্কার জানাই এই কার্টুন কৌতুকের।
আপনারা একজন সম্মানিত ব্যাক্তিকে এভাবে জনসম্মুখে হেনস্তা করার মচ্ছবে মেতেছেন। উত্তরাধুনিক উপরঅলা সইবে না।

পোস্টে ৫ তারা। গুল্লি গুল্লি

সুহান রিজওয়ান এর ছবি

স্যালুট !!!

(সুজন্দা এক্মাত্র লুক- যারে কখনো পাঁচের নীচে দেওন যায় না... দেঁতো হাসি)

_________________________________________

সেরিওজা

বাউলিয়ানা এর ছবি

জটিল জটিল!!

গুরু গুরু

সুজনদা রকজ্‌

দুষ্ট বালিকা এর ছবি

গুরু গুরু সাধু সাধু!

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শরতশিশির এর ছবি

একটা কার্টুন যে কতবড় অভিঘাত করে ফেলতে পারে, এটা তার উদাহরণ। নতুন করে কিছু তাই বলার নেই সুজন্দা, আমি এসে খালি আমার শ্রদ্ধা আর শুভেচ্ছা জানিয়ে গেলাম।

ভাল থাকবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

তুলিরেখা এর ছবি

এইসব দুর্দান্ত কাজ দেখে বোঝা যায় কেন কার্টুনের এত নামডাক!
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

আশরাফ মাহমুদ এর ছবি

হো হো হো
দারুণ।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
রাতঃস্মরণীয় এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।