শুভ জন্মদিন, প্রকৃতিপ্রেমিক।

তানভীর এর ছবি
লিখেছেন তানভীর (তারিখ: বুধ, ১২/০৩/২০০৮ - ৩:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

প্রকৃতিপ্রেমিককে আমি ব্যক্তিগতভাবে চিনি না। বলতে গেলে প্রায় কোন সচলের সাথেই ব্লগীয় এবং আন্তর্জালিক যোগাযোগের বাইরে আমার ব্যক্তিগত সম্পর্ক নেই। তবু প্রকৃতিপ্রেমিককে আমার চেনা মনে হয়! লেখারও নাকি হাত-চোখ-নাক-কান থাকে, লেখকের একটা অবয়ব লেখার মধ্যে ফুটে ওঠে। আমি এই লেখককে চিনতে চেষ্টা করি; অনেককে পারি, অনেককে পারি না। প্রকৃতিপ্রেমিকের লেখার খুব ভক্ত আমি, তা বলব না। তবে তাঁর লেখায় একটা সারল্য ফুটে ওঠে, আমার সেটা ভালো লাগে।

প্রকৃতিপ্রেমিকের ফেইসবুক প্রোফাইলের নামও প্রকৃতিপ্রেমিক! তাই তার আসল নাম জানা হয় নি। তবে তিনি যে আসলে প্রকৃতির খাঁটি প্রেমিক তাতে কোন সন্দেহ নেই। পৃথিবীতে প্রেম বলে নাকি কিছু নেই (ব্যাকগ্রাউন্ডে এসময় বাংলা ছিঃনেমার গান বাজবে), তাই হয়ত তিনি প্রকৃতি প্রেম দ্বারা প্রকৃত প্রেমের এই তরিকা বের করেছেন দেঁতো হাসি

প্রকৃতিপ্রেমিক ভ্রমণপিয়াসী। ব্লগের ভ্রমণ বিষয়ক পোস্টগুলো তিনি আগ্রহসহকারে পড়েন এবং প্রায়শই সেগুলোতে মন্তব্য করেন। এটা আমার পর্যবেক্ষণ। ঘটনাক্রমে দুই কম্যুনিটি ব্লগেই আমার প্রথম পোস্ট ছিল ভ্রমণবিষয়ক (তখন সচলে অতিথি পাখী ছিলাম হাসি ) এবং কাকতালীয়ভাবে প্রকৃতিপ্রেমিক দু’জায়গাতেই প্রথম মন্তব্য করেছিলেন!

গত ঈদে প্রকৃতিপ্রেমিক আমাদের সবার মন খারাপ করিয়ে দিয়েছিলেন তাঁর বিয়াল্লিশ হতে আর এগারো বছর বাকি, মা পোস্ট দিয়ে। প্রকৃতিপ্রেমিক, জন্ম-মৃত্যুর ওপর আমাদের কারো হাত নেই। বিয়াল্লিশ হতে আপনার এগারো বছর বাকী থাকতে পারে, কিন্তু একশ’ হতে যে আরো উনসত্তর বছর বাকী! আপনি শতায়ু হোন, সকল আধাঁর কাটিয়ে প্রকৃতির রূপ-রস-গন্ধ আরো বেশী বেশী উপভোগ করতে থাকুন- আপনার জন্মদিনে এ কামনা করছি।


মন্তব্য

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রকৃতিপ্রেমিককে জন্মদিনের শুভেচ্ছা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

শুভেচ্ছা, জন্মদিনের শুভেচ্ছা প্রকৃতিপ্রেমিক।
-----------------------------------------------
Those who write clearly have readers, those who write obscurely have commentators.--Albert Camus

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

অমি রহমান পিয়াল এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার গরম গরম পোস্টগুলো পড়ছিলাম। এভাবে আসলে আগে কেউ তুলে ধরেনি বা ধরলেও সেভাবে নজরে আসেনি। অনেক ধন্যবাদ।

হিমু এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা। শুকনা কাঁথার কোন প্রয়োজন নেই, শুকনা প্রকৃতিকে সিক্ত করে চলুন আজ এই দিনে।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন প্রকৃতিপ্রেমিক!


কি মাঝি? ডরাইলা?

অনিকেত এর ছবি

প্রকতিপ্রেমিক, জন্মদিনের অভিনন্দন !!!!

অয়ন এর ছবি

আমার প্রিয় একটা কেক দিলাম
auto

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চমতকার কেক। স্ট্রবেরি আমার বেশ প্রিয়। অনেক ধন্যবাদ।

ইশতিয়াক রউফ এর ছবি

শুভ জন্মদিন!!!

থার্ড আই এর ছবি

প্রকৃতি প্রেমিকের প্রেম আরো গভীর হোক, তবে প্রকৃতির প্রেমের পাশাপাশি যেন জীব জগতেও কিছু প্রেম বিতরণ করা হয় সেই দাবী থাকলো।
শুভ জন্মদিন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

তানভীর এর ছবি

থার্ডু ভাই, শুনলাম চুপি চুপি দেশে গেলেন। লেজ কেটে ফেলছেন নাকি বন্দোবস্ত করে আসলেন? মডুরা আড্ডাঘর নিয়ে কি কেরামতি/মেরামতি করতেছে, নাইলে একটু আড্ডা দেওয়া যেত। মডুগণ, শীঘ্রই আড্ডাঘর চাই, দিতে হবে।

থার্ড আই এর ছবি

ধারাবাহিক কন্যা দেখা পর্ব চলতাছে.. লেখা নামামু ওয়েট...
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

তানভীর এর ছবি

হোক্কে দেঁতো হাসি কামার কপাল পুড়ল তাইলে?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্রকৃতির সবকিছুই সাথেই আমার প্রেম। জীব (এবং জীবী) জগত এর বাইরে নয় চোখ টিপি

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নুরুজ্জামান মানিক এর ছবি

প্রকৃতিপ্রেমিককে জন্মদিনের পারিজাত শুভেচ্ছা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

গৌতম এর ছবি

প্রকৃতিপ্রেমিককে প্রকৃতির একটি অংশ হিসেবে প্রকৃতির পক্ষ থেকে ব্যক্তিগত প্রাকৃতিক শুভেচ্ছা।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ গৌতমদা। অনেক ধন্যবাদ।

বিপ্রতীপ এর ছবি

শুভ জন্মদিন প্রকৃতিপ্রেমিক ভাই!
[আমি অবশ্য প্রকৃতিভাই'র আসল নাম জানি , তবে এখানে প্রকাশ করছি না। আর হ্যাঁ প্রকৃতি ভাইয়ের আরেকটা গুন ফাঁস করে দেই। প্রকৃতি প্রেমিক ভাই খুব ভালো ফটোগ্রাফার ...:)]

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান…

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বিপ্র, তুমিতো আমাকে আরো পচায়া দিলা ভাই। আমি হলাম থিওরেটিকাল ফটোগ্রাফার। এখন ছোটভাইদের তোলা ছবি দেখলে মনে হয় এরকম আমি কখোনোই তুলতে পারবোনা। (অবশ্য এখন তো ক্যামেরাই নেই)।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

প্রিয় প্রকৃতিপ্রেমিকের জন্মদিনে অনেক অনেক শুভকামনা।

সুবিনয় মুস্তফী এর ছবি

প্রেমিক ভাইকে অনেক শুভেচ্ছা!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বিপ্রর মন্তব্য পড়ে মনে হল গুগলের কারণে আসল নাম আর নিকের সম্পর্ক খুঁজে বের করা কোন ব্যাপারই না। আর তখনই যাদের নাম মনে হল তারা হলেন (১) রাগিব (২) সুবিনয়, যারা নেট ঘেঁটে তথ্য উদ্ধারে রীতিমত খ্যতিমান।

আপনাকে ধন্যবাদ। তবে আমার আসল নাম যেন অন্তর্জাল খুঁজে বের করে না প্রকাশ করে দেন, সেই প্রার্থনা করি।

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

নজমুল আলবাব এর ছবি
সুজন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন

___________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

অছ্যুৎ বলাই এর ছবি

অনেক অনেক শুভেচ্ছা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

জন্মদিনের অনেক শুভেচ্ছা।

আমিও আপনার "বিয়াল্লিশ হতে আর এগারো বছর বাকী, মা" পড়েছিলাম যদিও এক বছর পরে পড়েছি (সচলে আমার অথিতি যোগ নব কিনা তাই দেঁতো হাসি) তার পরও নিজের কিছু কথা না বলে পারতাছিলাম নাম, তাই লিখেছিলাম ও কথা.... এরপর থেকে আপনার লেখার পিছু আমি আর ছাড়ছিনা।

আমরা জন্মদিনের শুভেচ্ছা জানালাম এখন আপনি তো আর কেক কেটে আমাদের সবাইকে খাওয়াতে পারছেনা তো এক কাজ করেন, আমাদের একটা ঝাক্কাস লেখা খাওয়ান দেঁতো হাসি ..মানি একটা লেখা পাঠান আমরা পড়ে কেক না পা্ওয়ার শোকটা কাটাই..

কল্পনা আক্তার

..........................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি তো বোন লেখক না। তাই অন ডিমান্ড লেখা আমি বের করতে পারিনা। ভাব যদি কখনো আসে তখন আবার লেখা হবে আশা করি। অনেক ধন্যবাদ আমার লেখা পড়ার জন্য।

মাহবুব লীলেন এর ছবি

নেন
জন্মদিনে একটা বিড়ি খান

আমার নিজের হাতে তৈরি। হোমমেড। ইস্পিশাল ফর জাস্টবর্ন বেবিআমার নিজের হাতে তৈরি। হোমমেড। ইস্পিশাল ফর জাস্টবর্ন বেবি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সইবেনা ভাই, সইবেনা। তবে যত্ন করে তুলে রাখলাম।

ইস্পিশাল ফর জাস্টবর্ন বেবি
হা হা হা....

অমিত আহমেদ এর ছবি

প্রকৃতিপ্রেমিককে জন্মদিনের শুভেচ্ছা। টরান্টো আসবেন কবে? আসলে একটা টোকা দিয়েন।
তানভীরকে পোস্টের জন্য জাঝা।

বিপ্লব রহমান এর ছবি

.
শুভ জন্মদিন।


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অমিত, তোমার বই তো পড়াই হলোনা এখনো। কেমনে পাই বলতো? টরোন্টো গেলে একটা মেইল দেবনে।

নিঝুম এর ছবি

ভালো হোক।মঙ্গল হোক।
শুভ জন্মদিন প্রকৃতিপ্রেমিক।
--------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রায়হান আবীর এর ছবি

শুভ জন্মদিন

---------------------------------
এসো খেলি নতুন এক খেলা
দু'দলের হেরে যাবার প্রতিযোগিতা...

লুৎফুল আরেফীন এর ছবি

লোকটা গেল কই!
শুভ জন্মদিন ভাইজান!

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার নাম দেখলেই ঐ লেখাটার কথা মনে হয় খাইছে আমি আছি। আমি আছি। তবে একটু ব্যস্ত আছি, আর ইন্টারনেট ছাড়া আছি তাই বাসা থেকে নেটে ঢুকতে পারছিনা।

স্বপ্নাহত এর ছবি

শুভ জন্মদিন হাসি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
বুকের মধ্যে আস্ত একটা নদী নিয়ে ঘুরি

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন

______________________________________
পথই আমার পথের আড়াল

শিক্ষানবিস এর ছবি

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। একটু দেরী করে ফেললাম বোধহয়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনিই তো ভাই সবচেয়ে আগে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন; আইনস্টাইনের জন্মের ৪ দিন আগে!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এত কিছু হয়ে গেল, কিছুই ধরতে পারলাম না; তাই ছুঁয়ে দেখার চেষ্টা করছি। বাসায় ইন্টারনেট সংযোগে ব্যাঘাত ঘটেছে। সম্প্রতি বাসা বদলের ফলে এই ঝক্কি। এই মুহূর্তে অফিসে। বিকালের দিকে সময় করে সবার মন্তব্যের উত্তর দিব।

সবাইকে অনেক অনেক অনেক অনেক ধন্যবাদ।

অমিত এর ছবি

শুভেচ্ছায় দেরী বলে কিছু নাই।
জন্মদিনের শুভেচ্ছা। আপনার জন্য ইয়োসোমিটি ভ্যালি থেকে একটু বিশুদ্ধ প্রাকৃতিক হাওয়া পাঠায় দিলাম। এই ন্যান। ফু !

প্রকৃতিপ্রেমিক এর ছবি

একটা ছবি সহ দিলে আরো ভাল হইতো। ফু নিলাম।

অমিত এর ছবি

এখন তো আপিসে। বাসায় যায়া ফুটুক দিমুনে।

দিগন্ত এর ছবি

প্রকৃতিপ্রেমিককে জন্মদিনের শুভেচ্ছা। আর আমার কিছু বন্ধু আছে উইন্ডসরে - ভারতীয় ও বাংলাদেশী। আমার কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীও আছে - শিক্ষক ও ছাত্র হিসাবে। আপনি কি পড়াশোনা করেন না চাকরি?


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ফারুক হাসান এর ছবি

দেরী হয়ে গেল বস,
শুভ জন্মদিন!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

জাহিদ হোসেন এর ছবি

জন্মদিন শুভ হোক।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

ধুসর গোধূলি এর ছবি

- খুঁজে খুঁজে বের করতে হলো লেখাটা। ইচ্ছা থাকলেও শুভেচ্ছাটা জানানো হয়নি নেচার লাভারকে।

বস, অনেক অনেক শুভেচ্ছা এই গোলাকার দিনটির জন্য হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

নিঘাত তিথি এর ছবি

এটা আমিও মিস করেছিলাম। ধুগোকে ধন্যবাদ সামনে আনার জন্য।
প্রকৃতিপ্রেমিক ভাই, অনেক অনেক অনেক দেরিতে হলে শুভেচ্ছা। ভালো থাকুন।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।