সুখে থাকলে ভূতে কিলায় - ২

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: বিষ্যুদ, ১৯/১১/২০০৯ - ১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্লেনে উঠে যাই চোখ মুছতে মুছতে, আর দেখি অসহায়ের মত আমার বাবা মা তাকিয়ে আছেন আর হাত নাড়ছেন। এরপরে প্লেনে উঠে আবার নিজের স্বভাবসুলভ কাঠিন্য ফিরে পাই, একটু লজ্জার হাসি হেসে তাকাই আমার স্ত্রী আর শ্যালিকার দিকে। তাদের কাছে আমি চিরকৃতজ্ঞ, কারন দুজনেই এমন ভাব করল যেন, আসলে এই ঘটনাটা জীবনে ঘটেনি। আমিও ভাব ধরে জিজ্ঞেস করি আমার শ্যালিকাকে, টিভি কিভাবে চালায়, টাচ স্ক্রিন আগে কখনো দেখিনি, কাজেই চালাতে পারতেছিলাম না।

সে খুব সুন্দর করে বুঝিয়ে দিল আমাকে, কিভাবে কোনটা কোথায় টিপ দিলে কি হবে। আমিও ম্যারাথন সিনেমা দেখতে বসে গেলাম। আসলে ভয়ে আত্মা শুকায় পানি, সামনে কোন ফ্যাকড়া আছে কে জানে? ঢাকা থেকে দুবাই যেতে ৬ ঘন্টার মত লাগবে, তাই খাওয়া আসতে লাগল। ভ্রমনে আবার আমার খুব খিদে লাগে, তাই আমি গোগ্রাসে খেতে শুরু করলাম প্লেনের খাওয়া, আমার স্ত্রী অবিশ্বাসের দৃষ্টিতে আমাকে দেখতে লাগল।

দুবাই পৌছেই দুই কাঁধে ২ ব্যাগ ঝুলিয়ে হাটা দিলাম, বেটারা দুনিয়ার সকল তেলের উপর বসে আছে, ফলে বিমানবন্দরের আকারও বিশাল। হাটতে হাটতে আমার জান শেষ হয়ে গেল প্লেন থেকে আসল টার্মিনাল ভবনে আসতে। প্রায় ২ মাইলের মত মনে হল। আমি কত বড় আবুল, সুট পড়ে এসেছি, আসলে সুটকেসে বই ভরার পর আর জায়গা ছিল না, তাই বাধ্য হয়েই সুট টা পরে এসেছি। জুতা পরেছি মুজা ছাড়া, কেন যে এই কাজ করেছিলাম, এখন ঠিক মনে নেই, কিন্তু তার মাশুল দিতে হয়েছিল কড়ায় গন্ডায়। টার্মিনালে যখন পৌছেছি, তখন আমি খুড়িয়ে হাটছি, পা ছিলে ছেড়াবেড়া অবস্থা। এরপর কাউন্টারের কাছে এসে দাড়াতেই এক মহিলা বলে, ইউ এস এ??? আমি বুদ্ধুর মত তাকিয়েই থাকলাম, আমার শ্যালিকা বলে উঠল, ইয়েস! তারপর সে মহিলা আমাদের ৩ জনের পাসপোর্ট নিয়ে এমন যাওয়াই গেল, ১৫ মিনিট তার কোন টিকিও দেখতে পেলাম না, পুরাই 'গন গনাগন গন', আমি তো উসখুস করতেছি, বাকি ২ জন পুরাই নির্বিকার বসে আছে। ২ জনেরই জন্ম বিদেশে, সারা বছর আশা যাওয়ার মাঝেই থাকত, ফলে এসব তাদের গা সওয়া। আধা ঘন্টা পরে একজন আমাদের নাম ডাকল, তারপর পাসপোর্ট ধরিয়ে দিয়ে বলল, বাস আসতেছে, তোমাদের হোটেলে নিয়ে যাবে, এই যে পাসপোর্ট, ট্রাঞ্জিট ভিসা লাগিয়ে দিয়েছি, আর এই যে মিল ভাউচার। আমি তো ভ্যাবলার মত তাকিয়েই থাকি। ভাগ্যিস সাথে আমার শ্যালিকা উর্মি ছিল।

যাক, একদম ভোর বেলায় বেটারা ডেকে তুলল আমাদের, তারপর আমার বাসে করে বিমান বন্দরে আসলাম, তারপর খুড়িয়ে খুড়িয়ে বোর্ডিং গেট পর্যন্ত। প্রতি পদে খোঁচা খাওয়ার মত করে শিউরে উঠতে উঠতে গিয়ে দাড়াই সিকিউরিটিত সামনে, সে ব্যাটা এক মাথামোটা আরব। আমাকে ব্যাঁকা হয়ে দাঁড়িয়ে থাকতে দেখেই মনে হয় সন্দেহ করে বসল। বলে পকেট খালি কর। করলাম, তারপর ধাতব নির্দেশক যন্ত পার হতেই বলে, হয়নি, আবার যাও ঐদিকে, তারপর এপাশে আসতেই বলে, জুতা খুল, কোট খুল, বেল্ট খুল! আমি তখন প্রচন্ড বিরক্ত হয়ে বললাম, প্যান্টও খুলব? (পারলে বলি, জাঙ্গিয়াটাও খুলব?) যাক, প্রশ্ন করার জন্যে আমাকে এপারে এনে সে আবার হাতাপিতা করল, মনে হল, সে ধরেই নিয়েছিল, আমার দুই শুকনো পশ্চাৎদেশের মাঝে আনবিক বোমা লুকানো আছে। যাক, মহা খিস্তি করতে করতে প্লেনে উঠলাম। ঢাকা থেকে সিট নাম্বার নিয়ে এসেছি, প্লেনের সিট বাছাইয়ের সময় বেটা আমাকে বলেছিল, আমার স্ত্রী আর উর্মিকে কম্পার্টমেন্টের একদম সামনের সিট দিবে, যাতে করে তারা পা লম্বা করে বসতে পারে। কিন্তু, বাস্তবে দেখা গেল, তারা পেয়েছে ১ সিট আগের নাম্বারটা। ফলে প্রথম কম্পার্টমেন্টের শেষ সিট পেয়েছে তারা ২ অভাগা। সিট টা পেছন দিকে হেলানো পর্যন্ত হেলানো যায় না।

যাক, আমি আবার সিনেমা দেখতে বসলাম, আমার পাশের সিটে এক দেশি ভাই। তিনি আমার সাথে আলাপ পাড়ার চেষ্টা করলেন, কিন্তু আমি হেডফোনে লাগিয়ে উনাকে নিরাশ করে আবার সিনেমা দেখা শুরু করলাম। সেদিন ১৪ ঘন্টার ফ্লাইটে আমি ৭ টা সিনেমা দেখার পরেও যখন আর সময় আগায় না, তখন বাধ্য হলাম, হেড ফোন খুলতে। কান, মাথা সবই গরম হয়ে গেছে আমার। ফাঁক তালে সামনের রেস্ট রুমে গেলাম কয়েকবার, এবার যেতে গেলাম, এয়ার হোস্ট বলে, ইয়ে মানে, এটা তোমার জন্যে না, এটাতো প্রথম শ্রেণীর যাত্রীদের জন্যে। আমিও কাষ্ঠহাসি দিয়ে পিছনের রেস্ট রুমের দিকে যাত্রা করলাম। খাওয়া দিয়েই যাচ্ছে একের পর এক, আমি খেয়েই যাচ্ছি প্লেনের অখাদ্য খাওয়া। ৩ টা ফুল মিল খাবার পর আমার পেট বুঝে গেল, আসলে কুত্তার পেটে ঘি সয় না, কাজেই চরম ভাবে দৌড়াদৌড়ি শুরু হয়ে গেল। এমন সব আওয়াজ বের হতে লাগল যে পাশের দেশী ভাই মড়া ইঁদুর দেখার দৃষ্টিতে আমাকে দেখতে লাগলেন। খালি বায়ু দূষনটাই বাকি ছিল সেদিন। তবে এক ঘণ্টা পর বুঝে গেলাম, বড় মামা এসে হাজির। ছোট ঘরে গেলেই আবার আমার সকল ফিলোসফিকাল চিন্তা ভাবনার উদয় হয়, তাই আমি চিন্তা করতে লাগলাম, এই যে অর্ধ তরল জিনিষ রেখে যাচ্ছি, এটা কি কোথাও জমা হচ্ছে নাকি সরাসরি প্রকৃতির মাল প্রকৃতিতে বিষর্জন যাচ্ছে। যাক, বেশিক্ষন ভাবুক হবার সুযোগ মিলল না, কারন অন্য কারো আমার মত বেগ পাওয়ায় তিনি দরজায় ধাক্কা দিতে শুরু করেছেন।

আইসা পড়ছি

প্লেন এসে পড়ল নিউ ইয়র্রকের কাছে, আমাদের কাস্টমসের ফর্ম দেওয়া হল, আমি পূরণ করছি, আমার পাশের দেশি ভাই নানা ভাবে আমাকে জ্ঞান দিতে লাগলেন, এটা লিখেন, এটা লিখেন না, ইত্যাদি ইত্যাদি। আমার কাছে বই ছাড়া কিছুই নাই, কাজেই আমার চিন্তাও নাই। প্লেন থেকে নামার সময় আমার হাঁটু কিঞ্চিত কাঁপছিল, কারনটা সহজ অনুমেয়। আমার বিভিষীকার সম্মুখিন আমি। কাস্টমস আর ইমিগ্রেশনের গল্প শুনেছি গত ৩ মাস ধরে। কতজন যে কত রকমের উপদেশ দিয়েছেন, আর কত সিনারিও এর কথা বলেছেন। সেগুলা শুনতে শুনতে আমার হাটু দুর্বল হয়ে গেছে। এমনকি আমার শ্বশুর আব্বাও বলেছেন, গতবার তাকে আটকে রেখে আধাঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে ইমিগ্রেশন ওয়ালার। কাজেই লাইনে আমার স্ত্রীকে দাড় করিয়ে আমি ছুটলাম ছোটঘরের দিকে। সেখানে গিয়ে ওজনে হালকা হয়ে আমি যখন ফেরৎ এসেছি, আমার স্ত্রী বলল, তার সব কাজ শেষ, শুধু আমার আঙ্গুলের ছাপ দিতে হবে। আমাকে পাশের এক কাউন্টারে নিয়ে দাড় করিয়ে দিল আমার স্ত্রী। আমি ভয়ে ভয়ে হাত বাড়িয়ে দিলাম, তারা ছাপ নিয়ে বলল, ওয়েলকাম টু নিউ ইয়র্ক। এসব শুনে মনে কিছু জোর পেলাম। এত ভয়াবহ গল্প শুনে এসেছি এদের, ভেবেছিলাম, আজকে তো ইনারা আমার সাথে "পাশা খেলবরে শ্যাম" মার্কা কিছু করে বসবেন।

এক ফাড়া কাটিয়ে উঠে লাগেজ নিলাম, ২টা ট্রলিতে ৬ টা সুটকেস তুলে রওনা দিলাম কাস্টমসের অভিমুখে। দেখা যাক, এবার কোন নাটক দেখতে হয়। ৬টা সুটকেস দেখে এক কৃষ্ণ মহিলা বললেন, কোথা থেকে আইছ চান্দু? আমি বললাম, ঢাকা, বাংলাদেশ! বলে, কি কি রান্না খাবার আনছ চান্দু? আমি ততক্ষনে একটু সাহস পেয়ে গেছি, বললাম, নারে ভইন, আমার তো বই কিছু রাইখা আইতে হইছে, খাওয়া আনুম কোন্দিক দিয়া? সে তো মাথা নাইরা কয়, বাংলাদেশ থিক্কা আইস, খাওয়া আনো নাই, ফাইজলামি কর নি? আমি কইলাম, তুমি তো আমার সুমুন্দির মাইয়া যে আমি তোমার লগে মজাক করুম। সে আমারে তারপর কইল একটা সুটকেস দেখাইয়া, এইটা খোল। আমি খুলে দিলাম, সুটকেস দেশে মহিলা আসলেই ভয় পেয়ে গেল, অর্ধেক সুটকেস ভর্তি বই। এরপর আর পেইন না দিয়া আমাকে ছেড়ে দিল মহিলা। আমিও হাঁফ ছেড়ে বের হয়ে আসলাম টার্মিনাল ৪ এ। এদিকে উপর থেকে আওয়াজ আসতে লাগল, যে কারো গাড়িতে উইঠ না, উঠলে কইলাম খবর আছ! আমি মনে মনে ভাবলাম, তার মানে মলম পার্টি ঠ্যাগ পার্টি এখানেও আছে। সবাই কিনা ঢাকাকে খারাপ বলে। এক মেক্সিকানোর মিনিভ্যান ভাড়া করলাম, কুইন্স এর নিউ হাইড পার্ক নামে এক জায়গায় যাবো, সে রাজি হয়ে গেল। মিনিভ্যানের পিছে সেই ৬টা সুটকেস তুলতে সাহায্য করল।

এরপর এসে হাজির হলাম আমার মারিকায় থাকা প্রথম ঠিকানায়। এখানে এসে বেল বাজাবো কি বাজাবো না, সেটা চিন্তা করছি, এমন সময় আমার বাড়িওয়ালা আন্টি বের হয়ে আসলেন। উনাদের আমরা চিনি না, উনিও আমাদের চিনেন না, তবে টেলিফোনে টেলিফোনে বাসা ঠিক করা হয়েছে আরেক আংকেলের মাধ্যমে। আন্টি এসে আমাদের বললেন, আসো তোমরা ভেতরে আসো। উনার বাসার বেজমেন্টে আমাদের থাকার কথা। সেভাবেই ঠিক ঠাক করা হয়েছে। উনি উনার মেজ ছেলেকে ডেকে পাঠালেন আমাকে লাগেজ টানতে সাহায্য করার জন্যে। এমন অমায়িক, মাতৃসুলভ স্নেহপ্রাণ মানুষ এখনো দুনিয়ায় আছেন, সেটা বিশ্বাস করতে আমার কষ্ট হয়। জিনিষ পত্র ভেতরে ঢুকানো হলে তিনি উপরে ডেকে পাঠালেন, খাওয়ার জন্যে। প্লেনের ভজঘট খাওয়া ২ ঘন্টা অন্তর অন্তর খেতে খেতে আমার পেট তখন খাবি খাচ্ছে, কিন্তু না করি কিভাবে। গিয়ে দেখি আন্টি চিকেন ফ্রাই আর ফ্রাইড রাইস করেছেন। আবেগে আপ্লুত হয়ে গেলাম আমরা আন্টির কাজ কারবার দেখে। ঘণ্টাখানেক পর বের হলাম, তখন প্রায় বেলা ৬ টা বাজে। আশপাশটা দেখে নেবার জন্যে, অন্ধকার হয়ে যাবে, তাই তাড়াতাড়ি বের হলাম। সেল ফোন কিনব আর কিছু বাজার করব। বাড়িওয়ালা আংকেল বলে দিল, গিয়ে সামনের রাস্তায় দাড়ালেই বাস আসবে। রাস্তায় গিয়ে দাড়ালাম, সাঁই সাঁই করে গাড়ি যাচ্ছে, একটা জিনিষ দেখে খুব হাসি পেল, দিনের বেলায় এরা হেড লাইট জ্বালিয়ে গাড়ি চালাচ্ছে। আমি, রাস্তা, মানুষ গাড়ি দেখতে থাকি আর বাসের জন্যে অপেক্ষা করতে থাকলাম।

(চলবে, যদি না কেউ দৌড়ানি দেন)


মন্তব্য

নীড় সন্ধানী এর ছবি

‍‌এক নিঃশ্বাসে পড়লাম। দৌড়ানি দেব যদি পরের পর্ব দেরী করেন।

....ফুল মিল খাবার পর আমার পেট বুঝে গেল, আসলে কুত্তার পেটে ঘি সয় না, কাজেই চরম ভাবে দৌড়াদৌড়ি শুরু হয়ে গেল।

আমার এক কলিগের কথা মনে পড়লো, সে পানীয়ে কিঞ্চিত বেশী আসক্ত ছিল। প্লেনে মাগনা শ্যাম্পেন পেয়ে যা কান্ড করেছিল.. এয়ার হোষ্টেজ বালিকা ঝাড়ুপেটা করতো আরেকটু হলে ... হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ বস লেখা পড়ার জন্যে, খালি নিজের কথা বলি দেখে মাঝে মাঝে সংকোচ হয়, সাহস দিলেন যখন পরের পর্ব দিয়ে দিব কালকে।

আর বিমান বালার সাথে আপনার কলিগের কাহিনী শুনতে মন্চায় দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

চলতেই হবে....

সাইফ তাহসিন এর ছবি

ঠিকাছে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অকুতোভয় বিপ্লবী [অতিথি] এর ছবি

হুমম, পরের পর্ব আসতে লেট করলে দৌড়ানি তো দোবই দেঁতো হাসি
পড়তে বেশ লাগছে সাইব্বাই, চালায় যান।

প্লেনে বিমানপরীদের ( খাইছে ) সাথে আমারো কিঞ্চিৎ "মজাদার" অভিজ্ঞতা আছে, কমুনে দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

অকুতোভয় ভাইজান, এক লেখা দিয়া কই ডুব দিলেন? আমারে দৌড়ানি দিবেন, কিন্তু আপনার কি হবে?

বিমান হুরিদের নিয়া গফ শুনতে চাই, তাড়াতাড়ি লেখেন মিয়াভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাহিন হায়দার এর ছবি

এক টানে পড়ে ফেললাম। চলুক চলুক
...............................
অন্ধকারে অন্ধ নদী
ছুটে চলে নিরবধি

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ ভাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

লুৎফুল আরেফীন এর ছবি

অতি চমৎকার!
চলুক!

সাইফ তাহসিন এর ছবি

অসংখ্য ধন্যবাদ বস, আপনার মন্তব্য আমাকে অনুপ্রেরণা জোগায়।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফাহিম এর ছবি

না চললে খবর আছে!!!

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাইফ তাহসিন এর ছবি

ডরাইছি ফাহিম ভাই, আমি ছুডু, আমারে মাইরেন না চোখ টিপি হাসি
হঠাৎ করে এইটা মনে পড়ে গেল দেঁতো হাসি
rickshaws
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

চলবে মানে? দৌড়াবে মিয়া... পরের পর্ব ছাড়ো জলদি হাসি

সাইফ তাহসিন এর ছবি

মিয়া আমি তো আপনার মত লিখতে পারি না, একটা লেখা লেখলেই ব্যাটারি ফিউজ হয়ে যায়, ২-৩ দিন লাগে পরের লেখার জন্যে তৈরি হতে। তবে, আপনে নিজেও সপ্তাহে ১ টা করে লেখা দিতাছেন, আপনে আরেকটু ঘন ঘন লেখা দেন, তাহলে আমি আপনার লেখা পড়ে গরম হয়ে আবার লেখতে বসব দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেজওয়ান [অতিথি] এর ছবি

চ্রম। চালাতে থাকেন সাইফ ভাই। হাসি

সাইফ তাহসিন এর ছবি

ঠিকাছে রেজওয়ান ভাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মনজুর এলাহী [অতিথি] এর ছবি

ঐক্যমত।
চালায়া যান সাইফ ভাই। উপদেশসমুহের ব্যাপারে আমারও কিঞ্চিৎ তিক্ত অভিজ্ঞতা আছে, সময় কইরা কমুনে একদিন।

এই যে অর্ধ তরল জিনিষ রেখে যাচ্ছি, এটা কি কোথাও জমা হচ্ছে নাকি সরাসরি প্রকৃতির মাল প্রকৃতিতে বিষর্জন যাচ্ছে!

হু হু! চিন্তার বিষয়।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ এলাহী ভাই, আর তিক্ত অভিজ্ঞতা ধরে না রেখে ঝেড়ে কাশেন। আমলকি খাইতে তিতা, কিন্তু তারপরে কিন্তু পানিও মিষ্টি লাগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

তুমি তো আমার সুমুন্দির মাইয়া যে আমি তোমার লগে মজাক করুম

গড়াগড়ি দিয়া হাসি

প্লেনের বর্জব্যবস্থাপনা নিয়া একটা ডকু দেখাইসিলো ন্যাটজিওতে। দেইখা বুঝলাম এই ব্যপারটা হইলো একটা পিনাকল অফ হিউম্যান সিভিলাইজেশন! (এর বাংলা কি হইবো মনে করতে চেষ্টা করতেসি- কিন্তু হাসির জন্য মাথা কাজ করতেসে না)

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

(c) দ্রোহীদা, হাসতে হাসতে হা হা হে দি করে ফেল না ;)। ডকুটা দেখি নাই, একটা রিভিউ দিয়ে দাও তন্ম॥ মিয়া তোমার লেখার হাত দুর্দান্ত।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- বল্লার কাহিনী আরও শুনতে চাই। এতো অল্প বয়ানে হালকার উপ্রে ঝাপসা মারলেন মিয়া। চইলতো না এইত্তা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো হো হো হো হো হো হো

বহুদিন পরে আপনাকে শালী নিয়া মন্তব্য করতে দেখলাম, ভাবতে শুরু করেছিলাম, আপনে শালী হান্টিং বন্ধ করে দিসেন। আসবে আসবে, কেবলে তো সিরিজ শুরু করলাম, সব ঠিক থাকলে এটা অনেকদিন চলবে। বল্লা, ভোমরা, মৌমাছি, ফড়িং সবাই আসবে ধীরে ধীরে চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অবাঞ্ছিত এর ছবি

আমিও প্রথমে ভেবেছিলাম এরা সবাই দিনের বেলায় হেড লাইট জ্বালিয়ে গাড়ি চালায়। পরে টের পাইসি যে আসলে হেডলাইটগুলোই ওভাবে বানানো। নিরাপত্তা জনিত দৃষ্টি আকর্ষণের জন্য সব সময়েই অল্প করে জ্বলে থাকে।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, বস, আমি পয়লা মনে করসিলাম, মারিকানরা কত্ত বড় ভুদাই, পরে জানলাম, এইটারে কয় ডে-টাইম রানিং লাইট, হুট হাট টানেলে বা চিপা আন্ধার জায়গায় ঢুকে পড়লে লাইট পুরাদমে জ্বলে উঠে, আর বাকি সময় টিমটিম করে লাইট জ্বলে। কত্ত কিছু যে শিখলাম, কষ্ট করে যদি পড়তে পারেন আমার সিরিজটা, তাহলে আমার অনুভূতিগুলোর সাথে পরিচিত হতে পারবেন। আর আপনার অভিজ্ঞতগুলোও জানার ইচ্ছা পোষন করলাম। বাকিটা আপনার ইচ্ছা হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

ভাল লাগছে, পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

স্বপ্নদ্রোহ

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ ভাই স্বপ্নদ্রোহ, আপনার নিকটা খুব পছন্দ হইল।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

আম্রিকা নামের একটা বই আছে আমগো মু জা ই স্যারের- বইটা আমি ব্যাপক ভালা পাই। ... এই লেখাডার মাঝেও একটা সৈরাম ফ্লেভার আছে-আসুক তাইলে পরের পর্ব।

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

সাইফ তাহসিন এর ছবি

বস! কইলা যখন, লেখে ফেলব খুব তাড়াতাড়ি। আর মু জা ইকবালের লেখা আমিও ব্যাপক ভালু পাই।
======================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মূলত পাঠক এর ছবি

ভাল্লাগ্লো, চলুক চলুক!

সাইফ তাহসিন এর ছবি

পাঠকদা, অনেক অনেক ধন্যবাদ। আপনার ঝোলায় তো আমার চেয়ে বেশি গল্প থাকার কথা, শুরু করেন না আপনে। আপনার লেখার জোর অনেক বেশি, অপেক্ষায় থাকব আপনার অভিজ্ঞতার গল্প শোনার।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফারুক হাসান এর ছবি

এই পর্বটা বেস্ট!
অফটপিক: আপনের কপালে খালি সুইডেন আসলাম জুটে ক্যামনে?

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, কপালের নাম গোপাল, তাই মনে হয় সুইডেন আসলাম আমারে ভালু পায় চোখ টিপি, ধীরে বস ধীরে, কেবলে তো ২য় পর্ব। ঘটনা তো কেবলে শুরু। আওনেক ধন্যবাদ বস লেখা পড়ার জন্যে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কুবের [অতিথি] এর ছবি

ভালো লাগছে সাইফ ভাই। আর বানানের উন্নতিও চোখে পড়ার মতো, কৃতিত্ব কার? আপনার না ভাবীর? খাইছে

অপেক্ষায় থাকলাম পরের পর্বের।

সাইফ তাহসিন এর ছবি

আসলে বানানের কৃতিত্ব কাকে দেওয়া যায় আমি নিজেই ঠিক জানি না, আর ভাবীসাহেবা ঢাকায় গিয়ে ৩ বেলা চাইনিজ, তেহারী, বিরিয়ানী খাইতে ব্যস্ত, আমার লেখা পড়ারই সময় হয় না। বানান ঠিক করাতো দূরের কথা।

গত পর্বে বানান ঠিক করতে গিয়ে উলটাপালটা করেছি বেশি, অপনা দিয়ে চেক করেছিলাম, সম্ভবত যেগুলাকে মার্ক করেছে সেগুলা ঠিকই ছিল বা ইগ্নোর করার সময় ভুল্গুলো ভুল রেখেই চলে গেছি। তবে তার জন্যে দোষ আমারই। একটু খেয়াল করে পড়ে তারপর পোস্ট করলে এই গ্যাঞ্জাম হয় না।

লিখতে বসেছি ২য় পর্ব, খুব শীঘ্রই দিয়ে দিব ৩য় পর্ব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

তোফা হচ্ছে বস-----!!
চলুক চলুক---

সাইফ তাহসিন এর ছবি

আপনার মন্তব্যের জন্যে হা করে বসে ছিলাম, পরে বিকালে যখন কথা হল, তখন বুঝলাম, ঘটনা সিরিকাস, তাই আর বলি নাই লেখার কথা। ব্যস্ততা কমলে কিন্তু একটা লেখা চাই। আপনার সাই ফাই টার কি হল?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

খুব মজা পেলাম!! কাস্টমসের ঐ মহিলা আর আপনার ডায়লগ---- জটিল!! হো হো হো

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা, তোমার লেখার ধার দিন দিন বেড়েই যাচ্ছে, খুব ভালো।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

ভাব ধরে জিজ্ঞেস করি আমার শ্যালিকাকে, টিভি কিভাবে চালায়, টাচ স্ক্রিন আগে কখনো দেখিনি, কাজেই চালাতে পারতেছিলাম না।

এরকম অভিজ্ঞতা সবার জীবনেই হয়। সবাই দেখে দেখেই শিখে। কেউ অকপটে বলে কেউ বলেনা।
আমার মনে আছে জুরিখে বেড়াতে যেয়ে প্রথম দুদিন টিকিট না কেটেই বাসে চড়েছি, পরে টুরিস্ট অফিসে যেয়ে নিয়ম কানুন শিখে এসেছিলাম। টুরিস্ট অফিসার জানিয়েছিলো যে আমাদের ভাগ্য ভালো চেকারের হাতে পড়িনি, পড়লে ৫০০টাকা করে জরিমানা গুনতে হতো।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

৫০০ সুইস ফ্র্যান্ক, মুস্তাফিজ ভাই, সিরিয়াস ডরাইসি। নিজের ব্যর্থতা স্বীকার করতে অনেক সাহস লাগে, এখনো শিখে উঠতে পারি নি ইয়ে, মানে..., তবে চেষ্টা চরিত্র চলছে, দেখা যাক :)। অনেক ধন্যবাদ মুস্তাফিজ ভাই লেখা পড়ার জন্যে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

অনেকদিন পর আপনার লেখা পড়লাম। কম লিখছেন নাকি আজকাল ? অবশ্য আমারও নিয়মিত আসা হয় না, তাই মিস্ করে গেছি হয়তো। লেখা যথারীতি মজার হয়েছে। বিশেষ করে কাস্টমস এর মহিলার সাথে কথোপকথন। হাসি

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বইখাতা আপা, লেখি, তারচেয়ে পড়ি বেশি, অনেক ভালো ভালো লেখা আসে, তাই নিজের গল্প বলে অন্যের কানের পোকা বের করার রেট একটু কমিয়েছি। আর আমি কম লিখলে আপনে কি করছেন? মাসেও একবার দেখা পাই না।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শান্ত [অতিথি] এর ছবি

পরের পর্বের অপেক্ষায়................

সাইফ তাহসিন এর ছবি

আজকে এসে পড়বে ভাই শান্ত হাসি, এমন উৎসাহ পাইলে না লেখে উপায় থাকে দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভণ্ড_মানব এর ছবি

মনে হল, সে ধরেই নিয়েছিল, আমার দুই শুকনো পশ্চাৎদেশের মাঝে আনবিক বোমা লুকানো আছে।

গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি
পরের পর্বের অপেক্ষায়।

বর্ষা এর ছবি

লেখা কেনু ভালু হচ্ছে দিন দিন জাতি জানতে চায়...।চরম চরম ডায়লগ আছে এই লেখায়।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

বর্ষা ডিয়ার, তুমি কি চাও আমি খ্রাপ খ্রাপ লেখা দেই চোখ টিপি, লেখা ভালো হবার কারন তো জানি না, আমার তো মনে হয় আমি একই রকম লেখাই লেখে যাচ্ছি, প্রজাপতি তো আমার লেখা পড়লেই দেখি ভ্রু কুচকে তাকায়, মুখ গম্ভীর হয়ে যায়, তারপর ১-২ দিন হাসিও বন্ধ হয়ে যায়। আগে তো মন্তব্য দিত, এখন লেখা দিলে বলে, আবার ছাইপাশ লিখা দিয়েছ?

ডায়লগ গুলা আমি জমা করে রাখি, মেজাজ খারাপ থাকলে নিজেই নিজেকে ডায়লগ মারি আর হো হো করে হাসি। আর আমার সহকর্মীরা মনে করে আমি পাগল, তাই আর বেশি একটা ঘাটায় না দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নৈষাদ এর ছবি

ভাল লাগল। পরের পর্বের অপেক্ষায় রইলাম...।

মুস্তাফিজ ভাইয়ের সাথে একমত যে বিদেশে বিভিন্ন অভিজ্ঞতা সবার জীবনেই হয়। সবাই দেখে দেখেই শিখে। কেউ অকপটে বলে কেউ বলেনা।

ছাত্রাবস্থায় প্রথমবারে লন্ডনে গিয়ে টিকেট কেটে বাসে উঠেছিলাম পিছনের দরজা দিয়ে। ড্রাইভার ইশারায় ডেকে নিয়ে জানতে চাইল টিকেট আছে কিনা। দেখালাম, কঠিনভাবে জানতে চাইল পিছনের দরজা দিয়ে উঠেছি কেন। আমিও বললাম, সমস্যা কি? অবশ্য পরে আমার স্বীকার করা এবং ড্রাইভারের ভাল ব্যবহারে মধুরেণ সামাপনই হয়েছিল…।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ নৈষাদ, অপেক্ষা করাব না এইবার। তবে সবার আমার বাস আসার আগেই কাহিনী ফাঁস কইরা দিতাছেন দেঁতো হাসি, হে হে হে। অনেক ধন্যবাড লেখা পড়ার জন্যে। আপনার বাসের ড্রাইভারের মনে দোষ, তাই বিদেশী দেখলেই ২ নাম্বারি মনে করে, অবশ্য এর জন্যে আমাদের কিছুটা দুর্নামও আছে। যেমন, ইদানিং নিউ ইয়র্কে কোন অনুষ্ঠান করতে চাইলে কেউ হল ভাড়া দিতে চান না, কারন আমরা নাকি অনেক ময়লা করি, ময়লা জায়গা মত ফেলি না এবং দেয়াল ময়লা করে ফেলি ইয়ে, মানে...
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

ছড়ী, লেখা বেশি দেরীতে পড়ছি।
তয় পুরাই 'মামা' টাইপ হইছে। বিয়াপক ভালু পাইলাম।

=================================================
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো হো হো হো, কুনু সমেস্যা নাইকা, পড়ছেন ভাই এতেই খুশি হাসি, লেখা দিবাইনা না ভাইজান?, বহুতদিন যাবৎ লিখতেছেন না।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

কইছুইন যহন, দিবাম। কাইল-পরশুই দিবাম। খুশি তো ... ... ... ???

======================================
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

খুশি মানে, চিক্কুর পাইরা হাসতাছি অহন হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি চ্রম লেখা। খুব মজা হইসে। জটিলস্য জটিল। আপনে নমস্য। গুরু গুরু
এরকম গুল্লি লেখা আরও আসুক। চলবে মানে? একেবারে দৌড়াবে, বস!
ভালো থাকবেন, বস। পরের পর্বের অপেক্ষায়। :-‌D

সাইফ তাহসিন এর ছবি

আরে অপ্র বস!! অনেক ধন্যবাদ বস!

ঐ মিয়া, খুব ব্যস্ত নাকি? চিক ফ্লিক দিলা তো মনে হয় ১ মাস পরে, একদমই লিখ না, ঘটনা কি? তোমার চায়না ট্যুরের গফ শুনার জন্যে কতবার কইলাম, লেখলা না তো। নির্ভূল বানানের সুন্দর শব্দ চয়নের লেখা বোঝাইতে আমি সবসময় তোমার লেখাকে রেফারেন্স করি অন্যদের কাছে। সেখানে তুমি যদি না লেখ, তাহলে কিভাবে চলবে? গা ঝাড়া দিয়ে আবার লেখা শুরু কর। তোমার লেখা পড়ার অপেক্ষায় থাকলাম কিন্তু।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

কী যে বলেন না সাইব্বাই! আমি আপনার এই ধরনের স্মৃতিচারণমূলক লেখাগুলার মহাভক্ত। আগেও বলসি। সেই পুলিশমামার সিরিজ, তারপর ওই যে অনিকেত'দাসহ কই যেন বেড়াইতে গিয়ে চাবি হারায়া ফেললেন জঙ্গলে, ওহ কী দারুণ লাগসিলো পড়তে! আপনি নিয়মিত লেখেন এই লেখাগুলা, আমরা মন ভরে পড়ি দেঁতো হাসি

আমি আপনা(দে)র মতো করে লিখতে পারলে তো প্রতি সপ্তাহেই এমন ফাটাফাটি লেখা নামায়া দিতাম। পারি না যে... মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

আমি আপনা(দে)র মতো করে লিখতে পারলে তো প্রতি সপ্তাহেই এমন ফাটাফাটি লেখা নামায়া দিতাম। পারি না যে..

ওরে দুষ্টু, হো হো হো
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

কম্পুতে ঝামেলা ছিল। লেখাটা পড়েছি দেরীতে। গতকাল। মন্তব্য করতে পারিনাই। অবশ্য মন্তব্য করার কি আছে! আপনার লেখা বেশি জোস লাগছে সেইটা কি আমি না বললেও আপনি জানেন না !?
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, বস!! এমন ভালোবাসার প্রশ্রয় দাও দেখেই না লিখে যাচ্ছি। কম্পু খারাপ থাকার মানে তো খারাপ, আমি না লিখলেও চলবে, কিন্তু বেহালা বাদকের সেই দরকারী লেখাগুলা অনেক অনেক বেশি জরুরী। তাই ঝটপট নামায় ফেলো আরেকটা লেখা। এমন সুন্দর করে এমন রসকষহীন বিষয়গুলো সহজ করে লেখ যে কি বলব, খালি এটুকু বলতে পারি, এখনো আমার শিক্ষক-শিক্ষিকাদের কেউ কেউ তোমার অর্ধেক পরিমাণ জ্ঞান অর্জন করতে পারে নাই।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সবুজ বাঘ এর ছবি

ঘুড়াচালক, ঘুড়া থামাইছ না...

সাইফ তাহসিন এর ছবি

বাঘ মামা কৈলা? তাহলে কুন থামাথামি নাইকা। এই ঘুড়া চলব যতক্ষন না ঘাস শেষ হয়।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

এখনো দেশ ছাড়ার সময় যখন আম্মুকে জড়ায় ধরি চোখ ভিজে উঠে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

এই জন্যে দেশ ছাড়ার সময় গতবার অফিসিয়ালি বিদআয় নেই নাই, গেলাম কইয়া দৌড় দিছি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রায়হান আবীর এর ছবি

এবার তিন নম্বর দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো হো হো হো
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

আমি দেখি ম্যালা পিছনে পরে গেছি, আমাকে দৌড়াতে হবে দেখছি

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

এই বেলা দৌড় দেন তানবীরাপু, আর লেখা দেন, অনেকদিন লিখতেছেন না। তারানা হালিমের পরে কি হইল? খাসির হালিম বা গরুর হালিম হয়ে কারো পেটে গেল কিনা আপডেট দেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

ভাল লাগল। চমৎকার বর্ননা।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! আপনার ধৈর্য দেখে আমি অবাক হইলাম, একটানে সিরিজ পরতেছেন। তবে আরো অনেক ঘটনা বাকি, আশাকরি লিখে শেষ করতে পারব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।