পোস্টারায়তনঃ পরের ধনে পোদ্দারী

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: রবি, ০৯/০৮/২০০৯ - ৩:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটা পোস্টার বানানোর খায়েশ মাথায় ঘুরপাক খাচ্ছিলো সেই কবে থেকেই। কিন্তু ঘটনার জটিলতা আর বিষয়ের অভাবের কারণে হয়ে উঠছিলোনা কিছুতেই।

অনেক ভেবেচিন্তে ঠিক করলাম, সবাই মরা পোস্টার বানায়, আমি বানাবো জ্যান্ত পোস্টার। মানে আমার পোস্টার নড়বে চড়বে। তো সেটার জটিলতা হলো আরেক কাঠি সরেস। খালি মাথায় পোকা কিলবিল করলেই তো হবে না, ঘটনা ঘটানোর ক্ষ্যামতাও তো থাকতে হবে!

এখানে সেখানে খোঁচাখুঁচি করে, এই জিনিষ সেই জিনিষ জোড়াতালি দিয়ে অবশেষে একটা পোস্টার আমি বানাতে পারলাম, "পরের ধনে পোদ্দারী"। দেঁতো হাসি

postarayatan_dhugo1


মন্তব্য

মামুন হক এর ছবি

হাহাহা...ফাটাফাটি তাফালিং!!

ধুসর গোধূলি এর ছবি

- আংরেজী নামটা সুবিধার হয় নাই তেমন। ঘুমের তোড়ে চিন্তা করতে পারি নাই। কিছু সাজেশন থাকলে দিয়েন মামুন ভাই, পরের পোস্টারে অ্যাপ্লাই করুমনে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

এই না হলে ধুগো! দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি
শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

জোশ হইছে ধূগোদা। আমি পাঙ্খা হইলাম দেঁতো হাসি

নুরুজ্জামান মানিক এর ছবি

জব্বর ! প্রিয়তে রাখলাম ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতিথি লেখক এর ছবি

জ্যান্ত পোস্টার। খুব চমৎকার আর উপভোগ্য হয়েছে।

নৈশী ।

ধুসর গোধূলি এর ছবি

- জ্যান্ত পোস্টার, ঢুঁশঢাশ মারে নাতো আবার! হাসি

আপনার নামটা দেখে আপনাকে 'আরব্য রজনী' ডাকতে ইচ্ছে করতেছে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিবিড় এর ছবি

ধূগোদা ব্যস্ত নাকি আজকাল? অনেক কম দেখা যায় আপনাকে। পোস্টার পছন্দ হইছে তবে বাংলাদেশের অত্যন্ত দ্রুতগতির ইন্টারনেটের কারণে অনেকক্ষণ অপেক্ষা করতে হল মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ধুসর গোধূলি এর ছবি

- ব্যস্ততা আছে, তবে সেটাকে বোধহয় অজুহাতের পর্যায়ে ফেলা যাবে না।

সাইজটা একটু বড় হয়ে গেছে পোস্টারের। লোড হতে হয়তো সেজন্যই দেরী হচ্ছে। এজন্য অবশ্য শিমুল দায়ী। বাকি সবাই ছোটখাটো পোস্টার বানাইলেও, বিশাল সাইজের এক 'ইবা রহমান' বানাইছে সে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

হ, ফাটাফাটি হইছে

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

জটিলস

দ্বিজু

কীর্তিনাশা এর ছবি

হো হো হো

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুমন চৌধুরী এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

বাপের বেটা ধুগো-দা !!!!!
সিরাম লাগলো বস দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

ধুসর গোধূলি এর ছবি

- খাইছে, যে শ্লোগান দিছেন আমি তো টেনশায়িত হয়ে গেলাম। "রাজপথ থেকে আপনি বলছেন" নাকি বস? চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই মন্তব্যজোড়া পড়ে একচোট হাসলাম।

ভুতুম এর ছবি

ভালৈছে।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

অতন্দ্র প্রহরী এর ছবি

চ্রম্ভালু হইসে বস দেঁতো হাসি

আপনারে এতদিন আপনা লোক ভাইবা হিংসা করার ইচ্ছা অনেক কষ্টে দমায়া রাখতাম। কিন্তু এখন মনে হইতেছে তা আর সম্ভব হবে না বেশি দিন মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি
অতন্দ্র প্রহরী এর ছবি

যারা গরীবের প্রতি রহম করে না, তাদেরকে হিংসাই তো করা উচিত চোখ টিপি

ধুসর গোধূলি এর ছবি

- আপনার এই সূত্র অনুযায়ী তো আপনারে সদলবলে হিংসা করা উচিৎ মিয়া। গরীবের প্রতি কোনো মহব্বত, মায়া, রহম কিছুই তো দেখি নাই। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই জিনিস বানাইলেন কেমনে? দারুন তো... আপনে তো হালায় কামেল আছেন...

তবে পরের ধনে পোদ্দারী করা কিন্তু ভালু না... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- নিজের মাথায় জিনিষ না থাকলে পরের ধনে পোদ্দারী করা জয়েজ-এ-নিয়ম। আর আমি এই নিয়মের বরখেলাপ কেমনে করি নজু ভাই! দেঁতো হাসি

এইখানে কামিলতির কিছু নাই। খালি আপনেগো ফটুক টাইনা একটার পিছে আরেকটারে লাগায়া দিছি। তারপর থাইকা নিজেরাই দৌড়ের উপ্রে আছে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

চরম হইসে বস!! চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মণিকা রশিদ এর ছবি

হা হা হা! দারুণ!

........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

যুধিষ্ঠির এর ছবি

দারুণ্স!

অতন্দ্র প্রহরী এর ছবি

বস, এইখানে একটা উপপৃষ্ঠা জুড়ে দিতে পারতেন...

ধুসর গোধূলি এর ছবি
গৌতম এর ছবি

শুরুটা 'স' না দিয়ে 'শ' দিয়ে হলে আরেকটু ভালো হতো।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ধুসর গোধূলি এর ছবি

- মিয়া, খোটা দেয়ার সময় আছেন, এই গরীব যে সাহারা মরুভূমিতে পানির অভাবে শুটকি হয়ে আছে, সেইটার কোনো ব্যবস্থাপাতি করেন না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রেজুয়ান মারুফ এর ছবি

আসলেই ফাটাফাটি!!! পোদ্দরীটা জানতেও হয়!

-----------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

ধুসর গোধূলি এর ছবি

- আপনে হইলেন আসল গরীবের বন্ধু। ভাই, কখনো ইলিকশনে দাঁড়াইলে বইলেন। দলে দলে গিয়া জালভুট দিয়া আসুম আপনেরে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

তুমুল----!!!
বিশ লক্ষ তারা---

অমিত আহমেদ এর ছবি
যূথচারী এর ছবি

মন্তব্য নিষ্প্রয়োজন


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

রেনেট এর ছবি

এমুন দৌড়াইন্যা পুস্টার জিন্দেগিতেও দেখি নাই। ভালো হইসে...তবে আপনার শালির একটা ক্লোজাপ ছবি দিলে আরো ভালো হইত। তবে ব্যাপার না। আমারে মেইল করে দিয়েন। এসব ছবি সবার দেখা উচিত না।

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি

- দৌড়াইন্যা পোস্টার দেখেন নাই বলে দেখবেন না, এইটা কোনো কথা হইলো! শালির ফটুক আপনেরে দিমু কেন মিয়া? আমার কি চোখ নাই?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

খেকশিয়াল এর ছবি

হো হো হো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অছ্যুৎ বলাই এর ছবি

জিনিয়াস!!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সবাই যখন ভালো কথা বলল তখন আমি একটু অন্য কথা বলি। সবই ঠিক আছে, একটু ধীরে হলে মজাটা বেশী হতো মনে হয়। ট্রানজিশনটা তাড়াতাড়ি হয়েছে বলে আমার তিনবার দেখতে হলো।

পুনশ্চ:

শেষে একটা স্লাইড চাই যার শিরোনাম হবে "পরের ধনে পোদ্দারী ... চলবে"

ধুসর গোধূলি এর ছবি

- এটা একটা দারুণ পয়েন্ট ধরেছেন পিপিদা। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
কিন্তু ঘটনা হলো ট্রানজিশন এর চেয়ে বেশি হলে কেমন ম্যাদা ম্যাদা লাগে। ট্রাই করে দেখেছিলাম, নড়তে চায় না। হাসি

এটার সাথেই স্লাইড চান? নাকি আলাদা করে চান! যা চান তাই দেয়া যাবে, ব্যাপার না। তা আপনার ক্রেডিট কার্ডের নাম্বারটা যেনো কী? চোখ টিপি
(ধুগো আবঝাব প্রোডাকশন্স হাউজ অ্যামএক্সও এক্সেপ্ট করে) দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হাসি

ভূঁতের বাচ্চা এর ছবি

জব্বর হইসে !
কয়েকশো বাহবা ধুগোদার জন্য !
--------------------------------------------------------

--------------------------------------------------------

পান্থ রহমান রেজা এর ছবি

বস, আমার কাছে জনৈক সচলের শ্যালিকা'র কিছু মার মার কাট কাট ছবি আছে, সেগুলো দিয়ে আমাকে এরম একটা জ্যান্ত পোস্টার বানাইয়া দ্যান না! লাফাইয়া লাফাইয়া মনিটরে আসবে, আমি মনিটরের দিকে তাকাইয়া দেখুম, এমন খায়েশ জেগেছে! কি বস, দিবেন না বানাইয়া! দেঁতো হাসি
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

ধুসর গোধূলি এর ছবি

- দিমু মানে, আলবত দিমু, নিঘ্যাত দিমু। সচলের নামধামঠিকানা আর শালিখানার ফটুকসমূহ পাঠাইয়া দেন বিসমিল্লাহ বুইলা। শুভ কাজে দেরী ক্যান? চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

লুৎফুল আরেফীন এর ছবি

পরের ধনে পোদ্দারি - The Bank Robbery

বাংলা সিনেমার নামকরণের ধারাবাহিকতা মাথায় রাইখা এইটা প্রস্তাব করলাম।
হাসি

ধুসর গোধূলি এর ছবি

- The Bank Robbery নামটা জোশ হৈছে। কিন্তু এখন ক্যামনে ঢুকাই সুজন্ভাই? পরেরবারের জন্য তুইলা রাখলাম। দিমুনি নামটা ঢুকাইয়া। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

হে হে, সচল পোস্টার। ব্যাফকই কুদরতি ব্যাপার স্যাপার......

#ওসিরিস

ধুসর গোধূলি এর ছবি
তীরন্দাজ এর ছবি

বাহ্ !
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সিরাত এর ছবি

বাহ! আমারো। হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

ব্যান খাওয়ার ভয় আছে দেখে কিছু সম্ভাব্য ইংরেজি নাম বলা থেকে বিরত থাকলাম। চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

খান না এক্টু ব্যান! কী অয়?!
হো হো হো
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

সাইফুল আকবর খান এর ছবি

বা বাহ্! সিরাম জ্যান্ত হৈছে তো! বিয়াফক ভালুও হৈছে ব্যাফারডা।
পরের ধনে হৈলেও পোদ্দারি যদি এমুন সোন্দর অয়, তাইলে পোদ্দারি কি খারাপ?! ইয়ে, মানে...
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

না, না, না ...
;-(
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

আর কতোদিন পরের জিনিস দিয়া চালাইবা ???? বয়সতো হইলো এবার জলকে চলো
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কড়িকাঠুরে এর ছবি

হো হো হো

*পরথমে তো ডরাইছিলাম- ইডা ইরুম ক্যান্(পোদ্দারী বইলা কথা)...

তানিম এহসান এর ছবি

বাহ!

আপনি কোই? সন্ধ্যে নেমে এলো নাকি?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।