কপিরাইট নিয়ে 'জি-সিরিজে'র তাফালিং

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: শনি, ১০/১০/২০০৯ - ৭:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

কাল রাত থেকে মেজাজটা বিলা হয়ে আছে। বিলা মানে ভয়ানক বিলা। ইউটিউব থেকে একটা মেইল পাইছি। মেইলে লেখা, জনৈক 'জি-সিরিজ'— এর কপিরাইটের অভিযোগ জানানোর ফলে আমার একটা ভিডিও ইউটিউবের পাতা থেকে সরায়ে দেয়া হয়েছে।

মেইলটা দেখে কতোক্ষণ আক্ষরিকই তাব্দা খেয়ে থাকলাম। জি-সিরিজের লগে আমার কোনকালে কী বিষয় নিয়া দলাদলি হইছিলো মনে পড়ে না। আমি জি-সিরিজের ইট-কাঠ-পরিবর্গা কোনোদিন নিজের বলে দাবী করছি কিংবা অদূর সুদূর ভবিষ্যতেও দাবী করবো এমন ঘিলুলেস এখন অব্দি হই নাই। তাইলে সমস্যাটা কোন খানে?

তাদের কোনো ভিডিওকেও আমি কখনো প্রমোট করি নাই। ইভেন তাদের বালছাল মার্কা জিনিষ যে খুব শুনি তাও না। ইউটিউবে জি-সিরিজ ছাড়াও অনেক অশ্লীল জিনিষ আছে দেখার। কিন্তু তারপরেও বুঝলাম না জি-সিরিজের পশ্চাৎদেশে কেনো ব্যথা শুরু হলো হঠাৎ যে আমার নিজের তৈরী করা ভিডিও সরানোর জন্য ইউটিউবের দরবারে হানা দিতে হলো!

বলছিলাম মাসখানেক আগে আমার নিজের তৈরী করা ভিডিও "ধুগো ফিয়াট. ডিশকু মাঙ্কিজ" এর ব্যাপারে। এই ভিডিওতে ব্যবহৃত সবগুলো বান্দরের ছবি নেয়া হয়েছে ইন্টারনেট থেকে, জি-সিরিজের কোনো কলাকুশলী, কর্মচারী কর্মকর্তা যদি নিজেকে সেইসব ছবিতে দেখতে পান তাহলে তো ভয়ানক বিপদ! উপরন্তু নেট থেকে নেয়া বান্দরের ছবিগুলোর ব্যাপারে ভিডিওর শেষে উৎস হিসাবে কৃতজ্ঞতা প্রকাশ করা আছে। একই কথা প্রযোজ্য ব্রায়ান এ্যাডামসের ব্যাকগ্রাউন্ড মিউজিকের ব্যাপারেও। নাকি ছবিগুলোর পাশাপাশি মিউজিকটাকেও জি-সিরিজ তাদের সম্পত্তি বলে মনে করে ফেলেছে?

ভিডিওতে ব্যবহৃত ভোকালের মালিক আমি নিজে। জি-সিরিজ কি তাদের কোনো স্বনামধন্য তথাকথিত কুকিল কণ্ঠী গায়কের সঙ্গে আমাকে মিলিয়ে ফেললো তাহলে?

ব্যবহৃত বাক্যগুলো সম্পূর্ণই আমার নিষ্কর্মা মস্তিষ্ক প্রসূত, একটা একটা বাক্য আমি নিজের হাতে টাইপ করে লিখছি, তাইলে জি-সিরিজের গুহ্যদ্বারে হঠাৎ অগ্নুৎপাত শুরু হইলো কেনো বুঝলাম না!

ঠিক কোন দিক দিয়া তারা দাবী করলো যে আমি বা আমার ভিডিও তাদের কপিরাইট লঙ্ঘন করছি? ইয়ার্কীর তো একটা সীমা থাকা উচিৎ।

আমি যতোটুকু জানি, এই জি-সিরিজই নানা সময়ের নানা গান রিমিক্সের নামে গানের শ্লীলতাহানি করে নিজেদের নামে বাজারজাত করে। তারা নিজেরাই যেখানে কপিরাইট কী জিনিষ বুঝে না, আমার নিষ্কলুষ, নিষ্কণ্টক ভিডিওর পেছনে লাগতে যাওয়ার কী কারণ থাকতে পারে তাদের?

ভোকাল ছাড়া ভিডিওটা দিলাম এখানে, যদি কেউ আমাকে বলে দিতেন ঠিক কোন জায়গাটায় তাদের কপিরাইটের ঠুনকো বাসনটা ভেঙে খানখান হয়ে গেলো!


মন্তব্য

দময়ন্তী এর ছবি

বোঝো কান্ড!! এ আবার কি কথা?! ইউটিউবকে জিজ্ঞাসা করুন না কোন্ অংশে কীভাবে কপিরাইট ভাঙা হয়েছে৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পুরা ভিডু দেখে তো বুঝলাম না কোথায় কপিলেফটের ভায়োলেশন হইল ! ইউটিউবকে ধরেন।

ধুসর গোধূলি এর ছবি

- পাল্টা মেইল করছি, দেখি কী কয়!

কিন্তু ইউটিউবকে যে কেউ একটা অভিযোগ ঠুকে দিলেই কি তারা ভিডিও সরায়ে দেয় নাকি?

[জি-সিরিজের কোনো হর্তাকর্তার যোগাযোগের নামধামঠায়ঠিকানা পাওয়া যাবে কারো কাছে? কপিরাইট নিয়া একটু বাতচিত করতাম!]
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আলমগীর এর ছবি

কিন্তু ইউটিউবকে যে কেউ একটা অভিযোগ ঠুকে দিলেই কি তারা ভিডিও সরায়ে দেয় নাকি?

তাই শুনেছি একাধিকবার। ঘটনা কপিরাইটের জন্য ঘটে নাই, ঘটছে সম্বভত বান্দর নিয়া মস্করা করার জন্য।

অনিন্দ্য রহমান এর ছবি

হাস্যকুর . . .


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভিড্যু দেখার স্পীড নাই।
তবে ঘটনায় বিয়াপক মজা পাইলাম গড়াগড়ি দিয়া হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভিডিওটা দেখে মেয়ে খুব মজা পাইছে। মনে হচ্ছে আগামী কয়দিন এটা বেশ কয়েকবার দেখবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিনা অনুমতিতে জি সিরিজের মালিকের নম্বর দেওয়াটা উচিত মনে করলাম না।
৮৬১৯০৯৭ বা ০১৭১৮১২৭০১ এই নাম্বারে ফোন করে কথা বলে দেখেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

খালেদ সবার সাথেই কথা বলে, দিয়ে দ্যান।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

ধুসর গোধূলি এর ছবি

- খালেদ সাহেবের সাথে কথা হইছে। তিনি এই ব্যাপারে কিছু জানেন না জানালেন। তবে তিনি যেটা বললেন, তাদের বের করা ভিডিও কেউ অনাধিকারভাবে নেটে তুলে দিলে সেটা নিয়ে জি-সিরিজ অভিযোগ করে। কিন্তু সেই হিসাবেও তো আমার ভিডিওর বিরুদ্ধে কোনোভাবে অভিযোগ করা যায় না! জি-সিরিজের কোন আদম এই অভিযোগের কাজটা করে? সে কি সকাল-দুপুর তিনবেলা ঘাস খায়?

যাইহোক, তাঁর কাছে আমাকে ইউটিয়ুবের পাঠানো মেইলটা ফরোয়ার্ড করে দিয়েছি তিনি চেয়েছেন বলে। দেখা যাক তিনি কী করেন বা বলেন!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধুসর গোধূলি এর ছবি

- মালিকের নাম্বারটা নাই দিলেন, যদি আপনার পরিচিত কেউ হয় (যেটা ধারণা করতেছিলাম) তাইলে ওনারে ইট্টু জিগায়েন তো ঠিক কোন জায়গায় তাদের মনে হৈছে যে আমার ভিডিওটা তাগো কপি ফাকেন রাইট লঙ্ঘন করছে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

খেকশিয়াল এর ছবি

আরে আপনে মিয়া জি সিরিজের অনুমতি না নিয়া ওগো ভাই বেরাদরের ছবি নিয়া মস্করা করছেন, ফাইজলামি নাকি? হো হো হো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতিথি লেখক এর ছবি

আপনার ঐ বানরের ছবিওলা পোষ্টা আমি পড়েছিলাম । খুব ভাল এবং মৌলিক ছিল। এটকে কেন সরালো, বোধগম্য নয় ।
নির্ভানা

হাসিব এর ছবি

দিক্কার জানাই !

জি.এম.তানিম এর ছবি

হাসুম না কান্দুম বুঝতেসিনা!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

আপনার ভিডিও ফেসবুকে সার্কুলেট করলাম (আমারে কপিরাইট আইনে ধইরেন না) - বিয়াফক মজা পাইলাম দেইখা গড়াগড়ি দিয়া হাসি

হিমু এর ছবি

জি-সিরিজ কী?

এর পেছনে দ্দীণূর কোনো ষড়যন্ত্র নাই তো?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সৌরভ এর ছবি

দ্দীণু-ই। তারই চক্রান্ত। আমারো তাই মনে হয়।


আবার লিখবো হয়তো কোন দিন

বর্ষা এর ছবি

ধিক্কার জানাই।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি জি সিরিজের হাকুল্লারা মনে হয় পানির বদলে কেরু খাইতেছিল, তাই নিজেদের ভাই বেরাদারদের ছবি দেইখা মাইন্ড খাইসে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

কাল রাতে নামানো ভিডটা এখন দেখলাম...। আমারো মনে হয় নাই এইখানে কপিরাইট ভায়োলেশনের কোন কারণ আছে।

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

অবাঞ্ছিত এর ছবি

জি সিরিজের আইপি সহ ব্যাঞ্চাই!
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

পান্থ রহমান রেজা এর ছবি

নিন্দা জানাইলাম!
....................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মেহদী হাসান খান এর ছবি

জি সিরিজের সমস্যা কী বুঝলাম না।
ভিড্যুটা চরম!

ভূঁতের বাচ্চা এর ছবি

জি-সিরিজের এমন ছাগলামি আগেও লক্ষ্য করসি।
সেই সূত্র অনুযায়ী তো ছাগলদের সাথে ওগো চেহারার বেশি সাদৃশ্য পাওয়া যাওয়ার কথা। বান্দরগুলার দোষ কোথায় বুঝলাম না !
নজু ভাইয়ার দেওয়া নম্বরে কথা বইলা ঝাড়ি দেন।
মিউজিকের ব্যাপারে মনেহয় ... এরা আগামীতে এই মিউজিক কপি মাইরা কোনও গান নামাইবার ধান্দায় ছিল। তাই আঁতে ঘা লাগলেও লাগতে পারে।
আর ইউটিউব মামারাও বড়ই নির্দয়। পাগল-ছাগলদের কথায় সহজেই বিশ্বাস কইরা নেয়। সেইটা বন্ধ করতেও তাদের ঝাড়ি দেওয়া উচিত।
--------------------------------------------------------

--------------------------------------------------------

অনুপম ত্রিবেদি এর ছবি

হালের এক পাঙ্কু মেয়ে আছেনা, ঐ যে মিলা (হাতি মার্কা দেহ নিয়া রূপবানে নাচে কোমর দুলাইয়া গানটা গায়), ঐ মেয়ের একটা ফালতু গান আছে (ঐ মেয়ের সবগুলা গানই চরম ফাউল) "ডিস্কো বান্দর" - ঐটা হয়তো জি-সিরিজ থিক্কা বের হইছে। তাই মনে হয় বরাহ নন্দনগুলা একটু ফাল পারছে।

যে গাধারে কয় ঘোড়া, সে গাধাও চিনেনা ঘোড়াও চিনেনা। ঠিক ঐ রকম ভাবেই জি-সিরিজ এইখানে কপিরাইট ভঙ্গের কথা বলছে। কারণ, অরা কোনটা কপিরাইটেড আর কোনটা কপিরাইটেড না, ঐটা বুঝে নাই।

আর ইউ-টিউব মনে হয় নিজেগো "টিউব" এর সমস্যায় ভুগতাছে।

------------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনিকেত এর ছবি

হা হা হা ----
আমি এতে একেবারেই আশ্চর্য হই নাই।
যে দেশের প্রধান সংবাদপত্র Onion এর খবর কে সত্য জেনে ছাপিয়ে ফেলে---একটু খোঁজ খবর নেয়ারও দরকার মনে করে না, শুধু তাই নয়, আরেক পত্রিকা দৌড়তে দৌড়তে একই জিনিস ছাপিয়ে ফেলে---সেখানে তাদের কপিরাইট বা কপি-লেফট নিয়ে কোন ধারণা থাকবে, এইটা আশা করাই বাতুলতা। তবে আমি বিশ্বাস করি, যেমন এখানে অনেকেই এর মাঝে বলেছেন, কর্মকর্তাদের নিজেদের পরিবার-পরিজনদের ছবি তুমি এইভাবে সকলের মাঝে বিতরণ করে কাজটা ভালু কর নাই----হে হে হে --

দ্রোহী এর ছবি

আপনের ওই ডিস্কু বান্দর গান্টা জি-সিরিজের লুকজন কানিজ সুবর্ণারে দিয়া গাওয়াইতে চাইতেছে বোধহয়!

কীর্তিনাশা এর ছবি

পোবল দিক্কার !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতিথি লেখক এর ছবি

--আরিফুল হোসেন

অবশ্যই কপিরাইট লঙ্ঘন হইছে। জিসিরিজ থাইকা ইদানিং বান্দরগো গান পাবলিশ হইয়া থাকে। তারা বান্দরের সংগীত বিষয়ক কপিরাইট কিনা নিছে রাঙ্গামাটি থাইকা। আর আপনে সেই বান্দর লইয়া ভিডু বানাইছেন:)

জিসিরিজের আইপি সহ ব্যানচাই।

হিমু এর ছবি

ভেবে দেখলাম, এই কপিরাইট অন্য কপি-সংক্রান্ত। কপি শব্দের আরেক অর্থ বানর। সেই দিক থেকে হয়তো বানরাধিকার সংরক্ষণের জন্যই জি-সিরিজ এই কাজে নেমেছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

- আমি ক্যামনে বানরাধিকার লঙ্ঘন করলাম ক দেখি! আমি কি কোনো বান্দররে কইছি যে " ভাই বান্দর, আসো, তুমি তোমার লম্বা চুল ঝুলাইতে ঝুলাইতে আইসা ডিসকো মনুষ্য নামে একটা গান কম্পোজ করো, সেই গান আমি আমার বালছালঅডিও কম্পানি থাইকা বাইর করুম"!
কইছি? কইনাই তো। তাইলে বানরাধিকার লঙ্ঘন করলাম ক্যামনে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

তাইলে বানরাধিকার লঙ্ঘন করলাম ক্যামনে?

ঝাতির কাছে এ প্রশ্ন আমারা, আপনার জাকাজা ইন্টেল অনেকদিন চুপচাপ আছে, ঘটনা কি হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।