শুভ জন্মদিন, সচলায়তন!

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ০১/০৭/২০০৯ - ৬:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

উত্তর সাগরের সৈকতে

আপনারা কি জানেন, সচলায়তনে এমন একটা সময় ছিলো, যখন এখানে দু'জন মডারেটর আর একজন সদস্য ছিলো হাসি ? আমি হলাম সেই সদস্যটি। আমি বিশেষ এ কারণেই, কারণ মাথাপিছু দুইজন করে মডারেটর আর কোনোদিন কোনো সচল পাবেন না হাসি । অবশ্য, সেই সময়টা কয়েক ঘন্টার বেশি আয়ু নিয়ে আসেনি মন খারাপ

আর সে কারণেই সচলকে আমি খুব ভালোবাসি। আমি নিশ্চিত জানি, আমার পূর্বপুরুষদের মধ্যে চাষা ছিলেন অনেকে। আমি সারাজীবনে চাষবাসের সুযোগ পাইনি, কিন্তু সচলায়তন আমাকে ফসল ফলানোর আনন্দের স্বাদ দিয়েছে। সচলায়তনের ছোট্ট চারাটাকে যাঁরা পানি দিয়ে, আলো দিয়ে, নিড়ানি দিয়ে বড় করেছেন, আমি তাঁদের একজন, ঐ লড়াইয়ে আমি একজন পদাতিক।

আজ আমি নিশ্চিত জানি, আমি শুধু সচলায়তনের সদস্য নই, আমি এর প্রেমিক। আর এ-ও জানি, একমাত্র প্রেমিক নই। সচলায়তনে এসে আমি চোখে না দেখা বহু বন্ধু পেয়েছি, আমার নিঃসঙ্গ প্রবাসজীবনে একটিবারও কখনও মনে হয়নি, আমি পরিজন থেকে দূরে আছি, তা-ও সচলায়তনের কল্যাণে। আমি গত দুই বছর সচলায়তনে আমার একঘেয়ে জীবনের ক্ষণিক আনন্দ আর বেদনা ভাগ করে নিয়েছি চমৎকার কিছু মানুষের সাথে, এ সুযোগের জন্যে আমি সচলায়তনের কাছে কৃতজ্ঞ।

মডারেটরদের কাছ থেকে জানলাম, সচলায়তনে আজ সচল আর অতিথি সচলের মোট সংখ্যা ৩৫৮ জন। যদিও এঁদের অনেকেই হয়তো নিয়মিতভাবে সক্রিয় নন, কিন্তু এই ৩৫৮ জন মানুষ গত দুই বছরে মিলে লিখেছেন প্রায় পঁচিশ হাজারের মতো পোস্ট, মন্তব্যের সংখ্যা ছাড়িয়েছে দুই লক্ষ, আর পাঠক আকৃষ্ট করেছেন লক্ষাধিক। সীমিত পরিসরে অনেকে থাকলে অনেক মতানৈক্য হয়, অনেক বাক্য বিনিময় ঘটে, অনেক ফুলকি ছোটে। এ আমাদের প্রাণেরই চিহ্ন। এই প্রাণের স্রোতধারা যেন আমরা ক্ষীণ না করি। আসুন, গোলাগুলি আর গলাগলি করে সামনের বছরগুলো পার করি এই ছোট্ট পৃথিবীতে, গালাগালিগুলো তুলে রাখি মিটসেফের ওপরের তাকে। আজ যাকে তর্কের লড়াইতে টুঁটি চেপে ধরছি, কাল যেন তাকেই জড়িয়ে ধরে হাসতে পারি। সচলায়তন হোক আমাদের সম্মিলনের শক্তির প্রতীক।

সচল রে, তুঁহু মম শ্যাম সমান!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

২০০৭-এ সচল জন্মবার্ষিকীর দুইদিন আগে যখন সচল হলাম তখন মনে হয়েছিল প্রবাসে এসে একটা বিশেষ পুরস্কার পেয়েছি। একটুও বাড়িয়ে বলছিনা, তখন বেশ কয়েকদিন আমি উড়ে উড়ে বেড়িয়েছিলাম।

বিপ্রতীপ এর ছবি

সচলায়তনকে জন্মদিনের শুভেচ্ছা...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বিপ্র তুমার হাতে কি? দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

খিকখিক

বিপ্রতীপ এর ছবি

আখের রস হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ঠিকাছে দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গেন্ডারির রস

বিপ্রতীপ এর ছবি
ফারুক হাসান এর ছবি

জন্ডিসাক্রান্ত গ্যান্ডারি নাকি, এত হলুদ ক্যান!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ক্যানাডার গ্যান্ডারী...

বিপ্রতীপ এর ছবি

কানাডার গ্যান্ডারী তো...তাই একটু বেশি হলুদ হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

হিমু এর ছবি

মোরারজি দেশাইয়ের কেস না তো হো হো হো ?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ফারুক হাসান এর ছবি

মোরারজি দেশাইয়ের কেস না তো ?

গড়াগড়ি দিয়া হাসি

রসের বাইদানি আই মিন সাপ্লায়ারটা কে ছিল?

মাহবুব লীলেন এর ছবি

আরো না
ওটা দেশাইয়ের মতো 'নাপাক' কেস না
এইটা হচ্ছে পাকপবিত্র দেশীশাস্ত্র (সদরঘাট ফর্মুলা)
যার এক গ্লাস খাইলে ওইটা দিয়া ফায়ার ব্রিগেডের হোস পাইপের কাজ করা যায় একটানা ছত্রিশ ঘণ্টা....

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি সাফ সাফ বলে রাখি-- ওটা কিন্তু এমভি জিমান (MV JIIMAAN) এর উপর তোলা ছবি চোখ টিপি

রিয়াজ উদ্দীন এর ছবি

সম্প্রতি সচলায়তনের সাথে আমার সম্পর্কের প্রমোশন হয়েছে। আমার র‌্যাঙ্ক এখন অতিথি সচল। পাঠক এবং ভীষন অনিয়মিত লেখক থেকে হঠাৎ একদিন রাতজেগে ঝগড়া ঝাটি করার পুরষ্কার হিসেবে এই উন্নতি। মজার ব্যপার! মনে হচ্ছে এই জন্মদিনের পরিসংখ্যান থেকে বাদ পড়ার হাত থেকে একটুর জন্য বেঁচে গেলাম বোধ হয়।
সচলায়তনকে জন্মদিনের শূভেচ্ছা।

হিমু এর ছবি

আরো সক্রিয় হয়ে প্রমোশন পেয়ে পূর্ণ সচল হয়ে যান, সেই কামনা রইলো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এবার সময় দিয়ে সচলায়তনের "ঋণ" শোধ করেন। ঠিক ধরতে পারলাম তো, নাকি?

রিয়াজ উদ্দীন এর ছবি

আশা করি সুদের হার বেশি হবে না।
তবে সমস্যা একটাই সবসময় লেখা আসে না। হঠাৎ কিছু একটা মাথায় ঢুকে গেলে কেবল ভিন্ন কথা। দেখি কি দাঁড়ায়।

হিমু এর ছবি

শুরুতে সবাই তা-ই ভাবে। পরে ঘরের চাল, চুলা, মাথার চুল, সবই হাতছাড়া হতে থাকে দেঁতো হাসি ...



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রণদীপম বসু এর ছবি

জামানত নাই যে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দুষ্ট বালিকা এর ছবি

সেরাম হইসে...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রিয়াজ উদ্দীন এর ছবি

জব্বর কইসেন; নেশা ধইরা গেলে খবর আসে হেইডা বুজতে ফারি

রেনেট এর ছবি

বলছিলাম কি, সচলের জন্মদিন উপলক্ষ্যে একটা গান গেয়ে পোস্টান হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

হিমু এর ছবি

তথাস্তু। সর্দিবসা গলায় নাকে গাওয়া একটা গান শোনাই তাহলে। ঘুড্ডি (১৯৭৭) সিনেমার গান। লিখেছেন কাওসার আহমেদ চৌধুরী, সুর করেছেন লাকি আখন্দ, প্রথম গেয়েছিলেন সৈয়দ আব্দুল হাদী। আমার খুব প্রিয় গান, যদিও এটির ইলেকট্রনিক সংস্করণ দুর্লভ। আজ পর্যন্ত কোথাও রেকর্ডেড অবস্থায় পাইনি। মূল সিনেমাটি কারও সংগ্রহে থাকলে সেখান থেকেও ক্লিপিং নেয়া একটু মুশকিল, সিনেমাটির স্বত্বাধিকার সম্ভবত বিটিভি-র। যাই হোক।

Sokhi Cholo Na.mp3



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রণদীপম বসু এর ছবি

সৈয়দ আবদুল হাদী'র কণ্ঠে আমারও খুব প্রিয় গান এটা-

সখি চলো না, চলো না, জলসা ঘরে এবার যাই.....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফ তাহসিন এর ছবি

আসুন, গোলাগুলি আর গলাগলি করে সামনের বছরগুলো পার করি এই ছোট্ট পৃথিবীতে, গালাগালিগুলো তুলে রাখি মিটসেফের ওপরের তাকে। আজ যাকে তর্কের লড়াইতে টুঁটি চেপে ধরছি, কাল যেন তাকেই জড়িয়ে ধরে হাসতে পারি। সচলায়তন হোক আমাদের সম্মিলনের শক্তির প্রতীক

খুব ছুয়ে গেল, সবাই যেন এই কথাগুলো অনুসরন করতে পারি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অমিত আহমেদ এর ছবি

সচলায়তনকে আলাদা করে ভাবতে পারি না। অনেকটা যেনো নিজের একটা অংশ হয়ে গেছে! শুভ জন্মদিন সচলায়তন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

বিপ্লব রহমান এর ছবি

সচলায়তনকে আলাদা করে ভাবতে পারি না। অনেকটা যেনো নিজের একটা অংশ হয়ে গেছে! শুভ জন্মদিন সচলায়তন।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন সচল ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রেনেট এর ছবি

জন্মদিন উপলক্ষে একটা ব্যানার করলে কেমন হয়?
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ভুতুম এর ছবি

হ জর্মদিনে বিয়ানার চাই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন, আমার দ্বিতীয় জীবন!

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন!
গত দুই বছর যাবৎ এতটা সময় বউ ছাড়া আর কাউকে দেই নাই।

স্বপ্নাহত এর ছবি

আমি তো বউরেও এতটা সময় দেইনাই! দেঁতো হাসি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

ফারুক হাসান এর ছবি

আপনি তো হোম ডিপ্লোমেছিতে একেবারে ধরা খাইবেন!

ভূঁতের বাচ্চা এর ছবি

তোমার বউ আসল কই থিকা ?
----------------------------------------------

--------------------------------------------------------

মামুন হক এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন!
আমার দিনের আট ঘন্টা তোমার পেটে যায়, কাজ কাম লাটে ওঠে, বউয়ের 'মাথা' ধরে, কাভি কাভি মেজাজ খাপ্পা হয়, তারপরেও সব ছাপিয়ে একুল-ওকুল আনন্দে ভাসি তোমার মাঝে এসে, কারণ তোমাকেই যে ভালোবাসি।

পলাশ দত্ত এর ছবি

শুভ জন্মদিন।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

মুজিব মেহদী এর ছবি

সচলায়তনের প্রতি শুভেচ্ছা।

..................................................................................
সত্যকথন-স্বভাব
যুদ্ধঘোষণার মতো একটা ব্যাপার প্রায় কথাসভ্যতায়

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

স্নিগ্ধা এর ছবি

জীবনের খুব অদ্ভুত একটা সময়ে আমার সচলায়তনের সাথে পরিচয়। আস্তে আস্তে সেই পরিচয়টা বন্ধুতায় গড়ালো। না, সচল টচলদের কথা বলছিনা। সেটা আলাদা, তারা আলাদা। সচলায়তন as a space আমার কাছে আলাদা।

আমার সেই প্রিয় বন্ধুটাকে তাই জন্মদিনে অনেএএএক শুভেচ্ছা জানাই হাসি

আর, এই হিমু হয়তো নিতান্তই এক সচল, কিন্তু জনশ্রুতি আছে যে হিমু নামের কেউ একজন, অরূপ, আর এস এম মাহবুব মুর্শেদ মিলে টিলে এই সচলায়তনকে সম্ভব করেছিলো। এদের মধ্যে কার অবদান কম, কার বেশী তা জানি না, সেটার দরকারও নেই, শুধু বলি -

প্রিয় অরূপ, হিমু, মাহবুব মুর্শেদ - Thank You all, so very much হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

উঁহু স্নিগ্ধাদি। ধন্যবাদ পাওনা আপনার, আপনাদের, সকল সচলদের। আমরা হয়ত, ওয়েবসাইট কিনেছে, ডেভলপ করেছি - কিন্তু এগুলো তো সবাই করতে পারে। পার্থক্য এনেছেন আপনারা, সচলেরা। সুতরাং হ্যাটস অফ টু সকল সচল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন !

জয়তু সচলায়তন !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সিরাত এর ছবি

আমি আর ভুতুম গত কয়েকদিন ধরে সচলায়তনের একদম প্রথম থেকে শুরু করে সব পোস্ট পড়ার প্রোজেক্ট হাতে নিয়েছি। দারুন উপভোগ করছি। কতজনের কত চিন্তা-ভাবনা-গবেষণা-হুদা পোস্ট! হাসি

শুভ জন্মদিন সচলায়তন। আশা করি আমরা আনন্দ পেতে এবং দিতে থাকবো।

অম্লান অভি এর ছবি

একজন অতিথি সচল বর্ষ বরণ প্রাঙ্গনে-উচ্চারণ
'শানিত হোক আগামীর দিন বন্ধনে বন্ধনে,
জীবন আবেগ প্রস্ফুটিত হোক লেখনে।'

শুভমঃ সুন্দরমঃ তৃতীয়ায় পদার্পণ

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

নীড় সন্ধানী এর ছবি

সত্যি কথা বলতে কি ইদানীং চেষ্টা করি ‍‌সচলায়তনে কম ঢুঁ মারতে। দুটো প্রধান কারনেঃ

প্রথমতঃ খুব বাজে নেশা এই পড়াপড়ি ব্যাপারটা। ত্রিশ বছর ধরে লেগেই আছে ছাড়তে পারছি না। চাকরীতে ঢুকে বেশ একটু কমিয়েছিলাম পড়াপড়ি। ব্লগজগতে ঢোকার পর আবারো পড়াপড়ি শুরু, সাথে কিঞ্চিত লেখালেখিও। নাহ এটা আসলেই খুব বাজে নেশা! যে কোন নেশাই খারাপ, মুরব্বীরা বলেছে। হাসি

দ্বিতীয়তঃ সচলে লগইন করলে চট করে বেরুবার উপায় নেই। দুঘন্টার কমে তো নয়। কিছু কিছু লেখা আছে পড়তে শুরু করলে কাজকাম ভুলে যাই(মিয়ারা কিরাম মাথা দিয়া যে লেখেন, বানাইছে আল্লায়)। কোনদিন যে চাকরী নট হয়ে যায়! তা কিছু করে খেতে হবে তো। না ব্লগালে তো না খেয়ে মরার সুযোগ নেই। যেখানে ঢুকলে সহজে বেরুনো যায় না, সেখানে না ঢোকাই উত্তম। চোখ টিপি

সচলের জন্মদিনে শুভেচ্ছার বদলে সচলের জন্মদাতাকে দিক্কার জানাই!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এনকিদু এর ছবি

সচলের জন্মদিনে একটা চলমান শুভেচ্ছা দিলাম সবাইকে ।

এই শুভেচ্ছা নিজে নিজে সবার মনিটরে পৌঁছে যাবে দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন প্রিয় সচলায়তন।

টুটুল এর ছবি

অনেক অনেক শুভ কামনা...

শুভ জন্মদিন...

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন, সচলায়তন-----
"তুমি আমার শীতের কাঁথা, উদলা ঘরের ছাউনী"---

আকতার আহমেদ এর ছবি

বিশাল অভিনন্দন!
শুভেচ্ছা, শুভ কামনা...

স্বপ্নাহত এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

লুৎফর রহমান রিটন এর ছবি

শুভ জন্মদিন, জয়তু সচলায়তন।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

দ্রোহী এর ছবি

আমি সচলায়তনে মাত্র দুটি জন্মদিনের পোস্ট লিখেছিলাম। গুরু সত্যজিতের জন্মদিনে গত বছর ও এই বছর প্রায় একই পোস্ট লেখা ছবিসহ চালিয়ে দিয়েছিলাম। গতকাল রাতে ভাবছিলাম সচলায়তনের জন্মদিনেও সেই একই পোস্ট চালিয়ে দিবো।

দেঁতো হাসি

শুভ জন্মদিন সচলায়তন।

ফারুক হাসান এর ছবি

বেয়াই সাহেবের ক্রিয়েটিভিটি দিন দিন বাইড়া কৈ যাইতেছে তাই ভাবতেছি!

দ্রোহী এর ছবি

বেয়াই সাহেব আদৌ ক্রিয়েটিভ হয়ে থাকলেতো বাড়া কমার প্রশ্ন আসে!!!!!

বিপ্লব রহমান এর ছবি

আমি সচলায়তনে মাত্র দুটি জন্মদিনের পোস্ট লিখেছিলাম। গুরু সত্যজিতের জন্মদিনে গত বছর ও এই বছর প্রায় একই পোস্ট লেখা ছবিসহ চালিয়ে দিয়েছিলাম। গতকাল রাতে ভাবছিলাম সচলায়তনের জন্মদিনেও সেই একই পোস্ট চালিয়ে দিবো।

গড়াগড়ি দিয়া হাসি

একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

জ্বিনের বাদশা এর ছবি

শুভ জন্মদিন প্রিয় সচলায়তনকে
শুভেচ্ছা সব সচলকে
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সবজান্তা এর ছবি

জন্মদিন মুবারক।

সচলের জন্মদিনে আমি সচলের সকল মডু-ডেভুদের কাছে বিপ্রদার মতো কানাডার আখের রস খাইতে চাই। খিয়াল রাইখেন।


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

বোধহয় তিনচারবার বলেছি সলকে নিয়ে আমি একটা লেখা লিখব
যেটা ছাড়েয়ে যেতে পারে কয়েকেশো পৃষ্ঠা

আজকে আবারো বললাম

০২

সচলে অন্যদের অবস্থা কী তারা নিজেরাই বলতে পারবেন
নিজের দিকে যখন তাকাই তখন দেখি সচলে ঢোকার এক বছরের মাথায় আমার পুরো একটা বই সচল আর সচল কেন্দ্রিক
সচলে পরিচিত না হলে কোনোভাবেই আমার তৃণতুচ্ছ উনকল্প বইটা লেখা হতো না

০৩

শুভেচ্ছা সচলের সামনে পেছনের সবাইকে এই সম্মিলিত জন্মদিনে

যুধিষ্ঠির এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা সচলায়তনকে, আর সচলায়তনের সবাইকে।

নাহার মনিকা এর ছবি

দেখা দিক আর বার জন্মের প্রথম শুভক্ষণ!
তোমার প্রকাশ হোক কুহেলিকা করি উদঘাটন
সূর্যের মতন।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সচলায়তন না থাকলে আমার পক্ষে আবার লেখালেখি শুরু করা সম্ভব হত কিনা সন্দেহ আছে। শুরু করতে পারলেও নিয়মিত তা চালিয়ে যেতে যে পারতাম না সে বিষয়ে কোন সন্দেহ নেই।

আমার দিনের একটা সময় জুড়ে থাকা সচলায়তন, আমার এখনকার জীবনের একটা অংশ জুড়ে থাকা সচলরা এখন আমার জন্য আনন্দদায়ক বাস্তবতা।

সচলায়তন থাকায় অন্ততঃ আরো তিনজন মানুষকে ঠেলে আবার লেখালেখির দুনিয়াতে ফিরিয়ে আনতে পেরেছি। এটা আমার জন্য বিশাল আনন্দের ব্যাপার।

জয়তু সচল!!!!!



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দৃশা এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন!
ভালা লাগে না, ভালা লাগে না!
চউক্ষের পলকে ২ বছর ফুরুৎ... এইটা কোন কামের কথা!
এই হারে সচলায়তন ছোট থেকে বড় হওয়ার মানে হইল আমগো বড় থেইক্কা বুড়া হওয়া!
হুইৎ ভালা লাগে না রে ভালা লাগে না !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

দৃশা

কালো জাদুকর এর ছবি

শুভ জন্মদিন প্রিয় সচলায়তনকে।
আর সকল সচলকে শুভেচ্ছা।
হিমু ভাইয়ের মডারেটর ভাগ্য দেখে একটু ঈর্ষান্বিত। হাসি
____________________________
ইচ্ছে হল এক ধরণের স্বপ্ন আমার...
মরব দেখে বিশ্বজুড়ে যৌথ খামার...

______________________________
ইচ্ছে হল এক ধরণের স্বপ্ন আমার...
মরব দেখে বিশ্বজুড়ে যৌথ খামার...

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

কীর্তিনাশা এর ছবি

জন্মদিনে সচলায়তনকে অনেক অনেক শুভকামান হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পুতুল এর ছবি

আজ যাকে তর্কের লড়াইতে টুঁটি চেপে ধরছি, কাল যেন তাকেই জড়িয়ে ধরে হাসতে পারি। সচলায়তন হোক আমাদের সম্মিলনের শক্তির প্রতীক।

খুব ভাল লাগল কথাটা।

**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

স্পর্শ এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় সচলায়তন!

সচলায়তনের কারণেই কোনো গার্লফ্রেন্ড হলো না আমার ! মন খারাপ মনের কথা সব এখানে এসে বলি। এতবড় একটা সতিনের সাথে কেউ ঘর করতে চায়না মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাইফুল আকবর খান এর ছবি

কম সময়ের জন্যই স্বেচ্ছানির্বাসনে গেছিলাম একটু। জন্মদিনে দূরে থাকতে পারলামই না তবু, ভাবলাম যাই বাসায়, একটু উইশ ক'রে আসি। বন থেকে পার্মানেন্টলি ফিরতে পারবো আরো ক'দিন পরে। তবে, এসেছিলামই যখন, যাওয়ার আগে এইটুকু ব'লে যাই- সচল-এর ভাবনাকারী-অক্সিজেন-প্রোটোপ্লাজমদেরকে স্যাল্যুট, আর সচল নিয়ে আর জড়িত-ভাবিত সবাইকেই জন্মদিনের শুভেচ্ছা।
অনেক ভালোবাসি সচলায়তন-কে! ভালোবাসি "এইসব মায়ামুগ্ধতা, ধূলোপাঠ, এইসব..." (কপিরাইট: হাসান মোরশেদ)
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শিক্ষানবিস এর ছবি

সচলায়তন না থাকলে কোনদিন জানতাম না যে, আমি দুই এক বাক্য লিখতে পারি।
জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা- সচলায়তন, সচলায়তনের স্বপ্নদ্রষ্টাগণ এবং লেখক-পাঠক সবাইকে...

পরিবর্তনশীল এর ছবি

শুভ জন্মদিন হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তাহসিন আহমেদ গালিব এর ছবি

আহা সচল!! কি জাদু দেখাইলি তুই আমারে!

সচলায়তন হোক আমাদের সম্মিলনের শক্তির প্রতীক।

শুভকামনা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দশদিক আলো করে এগিয়ে যাক আমাদের প্রিয় সচলায়তন। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

লীন এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন...

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

অনিন্দিতা চৌধুরী এর ছবি

গত প্রায় দুবছর থেকে সচলায়তন নিয়েই আমার দিনরাত্রি কাটে।
তার কারণেই অফিসের কাজ মন দিয়ে করতে পারিনা।
শুধু মাত্র তার জন্য আমার নিয়মিত গান শোনা হয় না, টিভি নাটক দেখা হয়না, বই পড়া হয় না, পত্রিকার পড়ার সময় ও কষ্ট করে বের করতে হয়।
তাকে ছাড়া অন্য বিষয় নিয়ে কথা বলতেও আজকাল ভাল লাগে না।
আর কতকিছু ছাড়তে হবে তোমার জন্য সচলায়তন!
অতকিছু ছাড়লেও সচলায়তনকে ছাড়ছি না।
শুভ জন্মদিন।
আর শুভেচ্ছা আমার অদেখা সচলের সব বন্ধুদের।

জাহিদ হোসেন এর ছবি

ব্যস্ততার কাল চলছে। এখানে আসবার সময় নেই, লেখা পড়বার সময় নেই। তারপরেও মাঝেমাঝে এসে উঁকি দিয়ে যাই। করে যাই খুচরো কমেন্ট।
শুভ জন্মদিন সচলায়তন! আরো বড় হও, আরো সমৃদ্ধ হও!
অভিনন্দন সবাইকে!

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন আর অনেক ধন্যবাদ।

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

এনকিদু এর ছবি

হিমু ভাই, সচলায়তন লেখাটার আশে পাশে কাদের পায়ের ছাপ দেখা যাচ্ছে, সচলায়তনের উপর পাড়া মারতে চায় নাকি ? মাইর দিয়া তারপর আইপি সহ ব্যান করা দরকার ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দময়ন্তী এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন৷ হাসি
জন্মদিনের খাওয়াদাওয়া কই?

-----------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

রণদীপম বসু এর ছবি

শুভেচ্ছা, সচলায়তন এবং সচলায়তন সংশ্লিষ্ট সবাইকে............

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

debottom এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন, আমি যেখানেই থাকি না কেন তোমায় ভুলিতে যেনো না নারি, ভালোবাসি যে তোমায়

তানভীর এর ছবি

দুই বছর পূর্তিতে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা। চলুক

দুষ্ট বালিকা এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন।

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

স্বাধীন এর ছবি

সচলায়তন এর জন্মদিনে সবাইকে অভিনন্দন। সচলায়তন না থাকলে লেখালেখি কখনো শুরু করতাম বলে মনে হয় না। সচলায়তনকে সে জন্য আবারো ধন্যবাদ।

তানবীরা এর ছবি

এই ছবিটা কি স্কেভিনিংগেন এ তোলা ?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রানা মেহের এর ছবি

শুভ জন্মদিন সচলায়তন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

কল্পনা আক্তার এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা সবাইকে হাসি

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

লুৎফুল আরেফীন এর ছবি

খুউব ভালো লাগছে! এই পরিবারের সদস্য হয়ে।

শুভ জন্মদিন!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।