শাহরুখ খান, আপনি চলে যান...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ১১/১২/২০১০ - ১:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
শাহরুখ খান সাহেব...
আপনাকে প্রথমত শুভেচ্ছা স্বাগতম। হাজার হোক, আপনি আজ আমাদের অতিথি। আমাদের এতটুকু সম্মানবোধ আছে, অভদ্র অতিথিকেও আমরা ঘাড় ধরে বের করে দেই না। আপনি খান সাহেব, খান দান তারপর চলে যান। ধন্যবাদ।

আপনার কোলকাতা নাইট রাইডার্সের জন্য অনেক তরুণ দরকার, তার জন্য আপনি এদেশী দম্পতিকে প্রচুর বাচ্চা পয়দা করতে বলে গেলেন... বাহ্, আশীর্বাদের বলিহারি মশাই... আমাদের একজনকে তো আপনি রীতিমতো কুস্তি করে দলে নিয়েছিলেন, তারপর মাশরাফিকে কতটুকু অপমান আপনার দল করেছিলো তা কি আপনার মনে আছে?
আজ যা বললেন, তাও আবার শেখ হাসিনার নাতনীকে... আর তা চেয়ে চেয়ে দেখলেন আমাদের সম্মানিত সংসদ সদস্য ফজলে নূর তাপস! বিকেল থেকেই যিনি শাহরুখ খানকে দেখতে আর্মি স্টেডিয়ামে সপরিবারে হাজির!
কাকে কী বলবো?

আপনি মঞ্চে ডাকলেন দুজন তরুণকে। দুষ্টু টাইপের বালক চাইলেন। দুজন উঠলো। একজন যেন একটু বেশীই দুষ্টু... তার এক গোঁ, বাংলায় কথা বলবে। তাঁকে আপনি সেখান থেকেই অপমান করতে শুরু করলেন। বলে দিলেন কথা না বলে বিবির সাথে বসে পানি খেতে, নিরাপত্তারক্ষীরা তাঁকে টেনে হিঁচড়ে মঞ্চ থেকে নামিয়ে দিলো।

কেন?

আপনি নিজেই তো তাকে ডেকে তুলেছিলেন মঞ্চে, তাই না? সে হিন্দি না-ই জানতে পারে, ইংরেজিও না-ই জানতে পারে, আপনি পৃথিবীর বিভিন্ন দেশে শো করেন, সব দেশের ভাষা আপনাকে জানতে হবে এমন কথা নেই, বাংলা না-ই জানতে পারেন আপনি, দোভাষী নিন। কিন্তু মাতৃভাষায় কথা বলার ইচ্ছা প্রকাশ করায় তাঁকে কেন আপনি অপমান করবেন? কেন তাকে নামিয়ে দেওয়া হবে এদেশের একটি মঞ্চ থেকে? আপনি কি জানেন, এই বাংলায় কথা বলার অধিকার চেয়ে আমাদের অগ্রজেরা জীবন দিতে দ্বিধা করেনি? আপনি কি জানেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বলে যে একটি দিবস সারা বিশ্বে পালন করা হয়, তার ইতিহাস? জানেন?

আপনি বিনোদনদাতা, টাকা দিলে গায়ে হলুদের অনুষ্ঠানেও নাচবেন, এরকম একটা ইন্টারভিউ পড়েছিলাম স্টারডাস্টে। তা-ই আপনি করেছেন, কোটি টাকার বিনিময়ে বিক্রি হয় আপনার প্রতিটি রাত, আজো হলো। টাকা নিয়ে আপনি চলে যাবেন, ভুলে যাবেন এইসব আনন্দ বেদনা, শারজাহ্ বা লণ্ডনের পরবর্তী শো নিয়ে ভাববেন। কিন্তু আমাদের হৃদয়ে এই ক্ষত থেকে যাবে। কোটি মন্বন্তরে কভু ভুলিবো না!

বিশ্বজোড়া কোটি কোটি ভক্ত আপনার, কিন্তু খুব সামান্য আমি আপনাকে কখনোই পছন্দ করতাম না, আজ থেকে ধিক্কার জানাই আপনাকে।

২.
জানি শাহরুখ খানের এসব আচরণ এদেশের অনেকের কাছেই "জাস্ট ফান"। শাহরুখ খান এসেছেন, গেয়েছেন তাতেই আমরা বিরাট খুশি। তার জয়গান গাইবে আগামীকালের পত্রিকাগুলো। এটাই আমাদের মিডিয়া! শাহরুখ খান আসবে শুনে ঢাকায় শুরু হলো গডোর প্রতীক্ষা! গত কয় মাস ধরে তার আগমনী গান শুনতে শুনতে হয়রান ছিলাম পত্রিকা আর টিভি চ্যানেলগুলোতে। আমাদের খবরের কাগজগুলো প্রতিদিনের নিউজ আইটেম পেলো। শাহরুখ খান কয়জন দেহরক্ষী আনবেন সেটা একদিন নিউজ হয় তো পরদিন হয় তার সঙ্গে এক্সট্রা কয়জন থাকবে তা নিয়ে। কুমার বিশ্বজিত গাইবে একদিন নিউজ, আরেকদিন নিউজ গাইবে না। শাকিব নাচবে আর নাচবে না, এ নিয়ে হয় গোটা পাঁচেক দিন নিউজ। দেশে আর কোনো নিউজ নাই... শাহরুখ ছাড়া গতি নাই। আজকের অনুষ্ঠান নিয়ে আগামী এক সপ্তাহ ধরে ঝলমলাবে পত্রিকাগুলো। সাংবাদিকেরা নাকে খত দিয়ে পড়ে থাকবে তার দুমিনিট সাক্ষাতপ্রার্থনায়, দুটো হাই হ্যালো করে পত্রিকায় ফাঁদবে বিশাল ফিচার। ধন্য ধন্য ধন্য হে...

সবচেয়ে বেশি নির্লজ্জতাটুকু তো করলো বৈশাখী টেলিভিশন। গত এক মাসে এই চ্যানেলে শাহরুখ ছাড়া একটা ঘন্টাও অন এয়ার যায় নাই। হাগতে মুততেও তারা শাহরুখের নাম নিয়েছে। শাহরুখকে দেবতার আসনে বসিয়ে কেন বাঙালি এখনো পুজা করছে না সেটাই তাদের প্রবল কষ্ট! গত একমাসে বৈশাখীর নিউজের সবচেয়ে বড় আইটেম ছিলো শাহরুখ খান! কয়েক মিনিট ধরে এই আয়োজনের প্রস্তুতি দেখাতো, এটা কি নিউজ আইটেম! মনজুরুল আহসান বুলবুল যেই চ্যানেলের কর্তা, সেই চ্যানেলের নিউজ আইটেমের বেশিরভাগটা জুড়ে থাকে শাহরুখ খানের কনসার্ট প্রস্তুতির খবর!

কখন থেকে শুরু হয়েছে জানি না। কিন্তু দুপুর থেকে দেখলাম লাইভ চলছে বৈশাখীতে। এক উপস্থাপিকা সামনে দুই অতিথি নিয়ে বকবক করেই যাচ্ছেন তো করেই যাচ্ছেন। পুরোটা দেখিনি, যতটুকু দেখলাম তাতে অতিথি হিসেবে পেলাম চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্র বিষয়ক শিক্ষক মোহাম্মদ হোসেন জেমী, ফ্যাশন ডিজাইনার আনিলা হক, অভিনেত্রী গায়িকা স্বাগতা, লাক্স সুন্দরী মিম, গায়ক হামিন আহমেদ, মানাম আহমেদ, মাশরাফী... আরো যেন কে কে। শাহরুখ বন্দনায় তারা তুবড়ি ছুটিয়ে দিলেন! এই এক শো দেখে নাকি আমাদের অনেক কিছু শেখার আছে, তার এটিচুড, তার ওয়ে অব টকিং এসব দেখে নাকি আমাদের শিখতে হবে...
শাহরুখ খান মঞ্চে উঠলে দর্শক প্রতিক্রিয়া কী হবে'র উত্তরে একজন জানালেন- মেয়েরা নাকি সব অজ্ঞান হয়ে যাবে!

এসব দেখলাম পুরো দুপুর ভরে! আর ভাবলাম, আমরা কতোটা নির্লজ্জ হতে পারি? কেন এতোটাই নামতে হয় আমাদের?

কে বেশি নগ্ন? শাহরুখের পেছনের নর্তকীরা? শাহরুখ নিজে? নাকি তার সামনের স্টেডিয়াম ভর্তি দর্শকেরা? নাকি আমাদের মিডিয়া? নাকি আমরা?

এই অনুষ্ঠানে বাংলাদেশের শিল্পীদেরও অংশ নেওয়ার কথা ছিলো। নায়ক শাকিব খানকে চেনেন না বিধায় তার সঙ্গে নাচতে রাজী হননি শাহরুখ খান, এমনটাই শুনেছি, সত্যাসত্য জানি না। আর কুমার বিশ্বজিত অপমানিত হয়ে নিজেই নাম প্রত্যাহার করে নিয়েছেন।

স্যালুট গাজি মো: ইলিয়াসকে, যিনি মঞ্চে উঠে খান সাহেবের মুখের উপর বলে দিয়েছেন I know only Bangla and English. I don't know Hindi and I also dont like it. you can talk to me in Bangla or English but no Hindi.

স্যালুট...

আর স্যালুট কুমার বিশ্বজিতকে... শিল্পী হতে হলে যে কলিজা থাকতে হয়, সেটা আপনার কাছ থেকে অন্যরা শিখুক... শাহরুখ খান অবশ্য শিখবে না, সেই বোধটা তার নাই...
তিনি এদেশে এসে আমাদের আর ধন্য না করলেই আমরা খুশি হবো।


মন্তব্য

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

ঠিক এমন একটি লেখার জন্যেই অপেক্ষায় ছিলাম, ধন্যবাদ নজু ভাই।
শাহরুখের সার্কাসীতে আজকে বাসায় ফেরার সময় দেখি রাস্তাঘাট সব খালি। টিভিওয়ালা রেস্টুরেন্ট, চায়ের দোকান, মুদীর দোকান দর্শকে-দর্শকে গুলজার। বাসায় এসে দেখি আমার ফেইসবুকের হোমপ্যেইজও খালি!
কি একটা এ্যাস-কীক যে দিয়ে গেল এটা কয়জন হিন্দী সীনেমার দর্শক বুঝবেন বলেন? বিনোদনের রস যে অন্ধ আর অনুভূতিহীন করে দিয়েছে!
শেয়ার দিলাম।

সুমন [অতিথি] এর ছবি

কতটা বাজেভাবে আপনার লেখার প্রতিবাদ জানাব তার ভাষা খুজে পাচ্ছিলাম না, আর যেগুলো পেলাম সেগুলো এখানে লেখার অযোগ্য বা আমার ভদ্রতা। আপনি বলেছেন ইলিয়াসের মাতৃভাষায় কথাবলাটাকি অপরাধ ছিল।
আপনারকাছে আমার প্রশ্ন, ইরিয়াস কি মাতৃ ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে বাংলায় কথা বলতে চেয়েছিল নাকি অন্যভাষা জানেনা বলে। অন্যভাষা কেউ নাই জানতে পারে এটা খুবই স্বাভাবিক কিন্তু কথা হচ্ছে তার এই অজ্ঞতাটা সে কিভাবে প্রকাশ করছে। জানিনা আপনি স্টেডিয়ামে ছিলেন কিনা, কিন্তু আমরা স্টেডিয়ামে বসে দেখেছি কিভাবে সে পাগলের মত সবাইকে ঠেলে, ধাক্কা দিয়ে স্টেজে উঠেছিল। তখন কোথায় ছিল আত্তসম্মান আর দেশ প্রেম। স্টেজে তার আচরন দেখে স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা এতই ক্ষুব্দ হয়েছিলযে, তাকে সামনে পেলে কিযে করত?

সবশেষ আপনাকে বলতে চাচ্ছি, আপনি রাজনীতিতে অনেক ভাল করবেন, কেননা আপনি জানেন কিভাবে তিলকে তাল বানিয়ে লোক দেখানো সস্তা দেশপ্রেমকে জাহির করা যায়।( এখানে অনেক বানান ভুল আছে, তার জন্য ক্ষমা চাইছি )

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

নজু ভাইয়ের এই লেখাটা বহু মানুষ শেয়ার দেয়াতে বিপত্তিটা তৈরী হইছে, গরু-গাধা অনেকেই পড়ছে, নিজের মন্তব্য উপরে দেখানের লাইগ্যা লেখার উপর মন্তব্য করছে আরেকজনের মন্তব্যের প্রতিমন্তব্য হিসাবে! গর্ধবকুলের ইস্টারের ফ্যানকুল সব!

saikat এর ছবি

ঐ শো দেখতে যারা গেছিল তারা যে শাহরুখ খানের বিপরিতে কিছু হলে মেনে নেবেননা তাতো বোঝাই যায়। কিনতু শাহরুখ খান বলেই তার সব কিছু আমাদের মেনে নিতে হবে হাসি মুখে এটা মানতে পারলাম না। আমরা বিদেশী দেখলেই গলে যাই এটা কোনো ভালো কথা নয়। নিজেকে এত ছোট করা কেন? মো: ইলিয়াস সবাইকে ধাক্কা দিয়ে স্টেজে উঠেছিলেন এটা শোভন নয়। কিনতু শাহরুখ খানের কটু কথার পর কারো এমন হওয়াও তেমন দোষের কিছু নয়।

মাহফুজ খান [অতিথি] এর ছবি

শাহ্‌রুখ রে যাইতে দিলেন কেন, বাড়িতে নিয়া আপনার বিছানায় শুয়াইয়া রাখেন, হালার আমাগো জাতটাই খারাপ, গুয়ার মধ্যে একজন বাঁশ ঢুকাইয়া দিলেও আমরা দেখি বাঁশটা দামী না কমদামী। আপনার এত দেশপ্রেম তো আপনি কি করতে অই অনুষ্ঠান দেখতে গেছিলেন।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনার কোলকাতা নাইট রাইডার্সের জন্য অনেক তরুণ দরকার, তার জন্য আপনি এদেশী দম্পতিকে প্রচুর বাচ্চা পয়দা করতে বলে গেলেন... বাহ্, আশীর্বাদের বলিহারি মশাই...
এই একটা মন্তব্যের জন্যেই তো আমাদের দেশের সাংবাদিকদের উচিত পেপারে আর টিভিতে এই লোকের বিরুদ্ধে (জাতীয়) মানহানির অভিযোগ আনা!

ভালো হয়েছে লেখাটা নজরুল ভাই। প্রথম শেয়ারটা আমি দিলাম!
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

পাগল মন এর ছবি

ফেসবুকে বন্ধুদের স্ট্যাটাস দেখে অনুষ্ঠানটা দেখতে ইচ্ছা করছিল আগে থেকেই, এখন আপনার লেখা পড়ে মনে হচ্ছে এটা দেখা আবশ্যকীয়।

আমি যদিও শাহরুখকে পছন্দ করি, কিন্তু শাহরুখের এ আচরণ মেনে নিতে পারছি না। তবে আমার সবচেয়ে বেশি রাগ হচ্ছে যারা আয়োজক তাদের উপরে। আমাদের এত খারাপ অবস্থা কেন? কেন আমরা নিজেদের এতটা নীচে নামাই বারে বারে? আমাদের এত বলিষ্ঠ একটি সংস্কৃতি থাকতেও কেন আমরা ভারতের সংস্কৃতি নিয়ে এত মাতামাতি করি? এসব প্রশ্নের উত্তর পাওয়া খুব জরুরী।

নজরুল ভাই, দেশের পত্রিকায় এব্যাপারটা নিয়ে কিছু লিখুন প্লীজ।
________________________________________________
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেশের পত্র পত্রিকা এসব কথা ছাপবে না। তাদের পাঠক আর শাহরুখ ফ্যান এক কাতারের... তারা শাহরুখ বন্দনা ছাপবে, পত্রিকার কাটতি বাড়ে তাতে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

দেশের পত্রপত্রিকার বিনোদন আর ক্রীড়া পাতা চালায় কতগুলি মূর্খ ছাগু। এরা অর্ধেক পাতা ছাপে পাকিস্তান ক্রিকেটের বালছাল আর বাকি অর্ধেক ছাপে বলিউডের গুমুত। টিভির পাতা জুড়ে থাকে কোন হিন্দি চ্যানেলে কী ছাতামাথা দেখাবে সেগুলির ফিরিস্তি। আর উপসম্পাদকীয় পাতায় ছাপে গোল গোল ভারি ভারি কথা, শিক্ষা সমোসকৃতি নিয়ে হেগেপেদে ফ্যানা তুলে ফেলে ঐখানে।

গোড়া কেটে আগায় পানি ঢালা এই মাদারফাকারগুলিরে সবার আগে চটকানা মারা দরকার।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এইটায় লাইক্সদিছ, পরেরটায় ডিশ্লাইক।
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

চন্দ্রাহত এর ছবি

প্রথম আলোর বিনোদন পাতা পড়লে ত মনে হয় বলিউড এর খবর পড়ছি, আর খেলার পাতা ত পুরাই পাকিস্তান বন্দনা। ইদানিংকালে অর্ধেক পাতা জুড়েও বাংলাদেশের খবর থাকে না। অন্য পেপার গুলা কেমন কে জানে মন খারাপ

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

ওহ্‌...একটা প্রশ্ন - শেখ হাসিনার নাতনীকে কি বলছে আসলে? অনুষ্ঠান দেখিনি তো... চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসিনার নাতনীকে তিনি নাচিয়ে চুমিয়ে একাট্টা করে তারপর বললেন একগাদা বাচ্চাকাচ্চা পয়দা করতে, তার নাইট রাইটার্স টিমের জন্য নাকি লাগবে!

অনুষ্ঠান আমি ইচ্ছা করেই দেখছি, দেখাটা দরকার আছে, নাইলে এদের চিনবো কেমনে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফুল আরেফীন এর ছবি

আজ যা বললেন, তাও আবার শেখ হাসিনার নাতনীকে...

নজু ভাই, আমি পুরাটা দেখার সুযোগ পাইনাই, তবে এই অংশটুকু পাইলাম; কিছু মনে নিয়েন না, আমার মনে হইল-

এই অপমানটুকু (বা তার চাইতে খানিকটা বেশি) ঐ মেয়ের পাওনা ছিল। বঙ্গদেশের 'পিতা'র সাথে এই মেয়ের যে কোন সম্পর্ক আছে সেইটা তার আচরণে বা কথাবার্তায় (বিশেষত ভাষা চয়নে) একটুখানিও বোঝা গেল না কেন, সেইটা আমাকে বিস্মিত করছে!!

শাহরুখের কাজ শাহরুখ ঠিকঠাক মতনই করছে বলে মনে হইল, সামনে পাছা পেতে দিলে এইভাবেই 'ইয়ে' করা দরকার।

ধিক্কার জানাই আমাদের ভারতপ্রীতি, ভারতের ভাষা প্রীতি আর সিনেমা প্রীতিকে। মুখভর্তি থুথু নিয়ে প্রত্যাখ্যান করলাম শাহরুখের অনুষ্ঠান।

আর আমিও স্যালুট ঠুকলাম গাজি মো: ইলিয়াসকে.....লেখাতে ৫ তাঁরা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কেন কিছু মনে করতে যাবো?
এদের আচরণ দেখে রীতিমতো লজ্জা লাগছিলো। শাহরুখকে আসলেই দোষ দেওয়ার কিছু নাই, আমরাই পেতে দিয়েছি...
ধন্যবাদ আপনাকে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বাউলিয়ানা এর ছবি

আমরাই পেতে দিয়েছি...

সেটাই...আফসোস মন খারাপ

হিরামন [অতিথি] এর ছবি

লেখায় পাচঁ তারা (মনে মনে)

-হিরামন

দুষ্ট বালিকা এর ছবি

তিনি এদেশে এসে আমাদের আর ধন্য না করলেই আমরা খুশি হবো।

হ! আমি আজকে আর মুখ খ্রাপ করুম্না! কসম খোদার! হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

আপনার লেখা পড়ার পর আর পারলাম না, নিজেই আরেকটা লেখা লিখতে বাধ্য হইলাম চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

আমি পুরোটা দেখি নাই। কিন্তু যা দেখলাম তাতে দেশের সন্মান নিয়ে কারও মাথাব্যাথা আছে বলে মনে হইল না...... বাঙ্গালী অনেক সেয়ানা হয়েছে...লেখাপড়া করা ছেলেপেলে ইংরেজী না পারলেও হিন্দীতে বেশ পটু...

-
বঙ্গসন্তান

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গাজী সাহেবরে টাইনা হেঁচড়ায়া নামানের পরে আরেক বঙ্গসন্তান যা করলো... হিন্দিতে তিনি শাহরুখ খানের চেয়ে বেশি বাড়া, আর যা নাচলেন কুদলেন... এই মালটারে লাথি দিয়া সীমান্ত পার করা উচিত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

গুল্লি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একজনের ফেসবুক স্ট্যাটাস দেখে জানলাম একটা নতুন তথ্য, ঐ সময়টা আমি বোধহয় মিস করছি... অনুষ্ঠানের উপস্থাপক দেবাশীষ নাকি শুরুতে বলছে- পৃথিবীতে ৭টা ধর্ম, ৮ম ধর্মটা হচ্ছে শাহরুখ খান, আজ থেকে জন্ম নেবে নতুন ধর্ম শাহরুখিজম!

হাঁচা হাঁচাই কইছে নাকি এই কথা! দেবাশীষরেও তাইলে একটা স্যালুট[!] দেওনের কাম... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

দেবাশীষরে প্রথম থিকাই অসহ্য লাগে



অজ্ঞাতবাস

নাশতারান এর ছবি

দেবাশীষ কি জানি একটা ফিল্মি অনুষ্ঠানে উপস্থাপনা করে। কদিন আগে এক ঝলক দেখলাম। এক নায়িকার সাক্ষাৎকার নিচ্ছে। তার সাম্প্রতিক সিনেমায় নাকি নতুন এক নায়ক অভিনয় করেছে। তো, দেবাশীষ নায়িকাকে বলে, "নতুন নায়ক, সেজন্যই বোধ হয় আপনাকে আরো বেশি সুন্দর লাগছে।"
Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

ভাই আমি কিন্তু সেই দেবাশিস না!!

তবে ও সত্যিই এই কথা বলেছে। আমি অনুষ্ঠান বয়কট করলেও ঠিক ঐসময়েই কাজে টিভি্র রুমে গিয়েছিলাম। হারামিটা আমার নামের বদনাম করছে। :@
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
দেবাশিস মুখার্জি
[db.mukherjee.blog@gmail.com]
অল্পসল্প...কবিতা-গল্প...

মানিক চন্দ্র দাস এর ছবি

শাহরুখ আমাদের মাশরাফি কে নিয়ে কি করেছে? হালায় কি চায় আমরা ওর দলের বোতল টানুম? আমাগো ভবিষ্যতের পোলাপানের দেইখেন ওর মতো নগন্য টিমরে পাত্তাই দিবোনা। ক্যা বাপ হিন্দি আমারে জানতে হইবো কেন? তুই মাদার বাংলা শিখ। তারপর কথা ক। গাজী সাহেব রে আসলেই সালাম। সাবাস। অন্তত একজন বাঙ্গলাদেশি তো শাহরুখের ...মাইরা দিছে। সাবাস কুমার বিশ্বজিত। শালা ভন্ড, বা...ৎ।

অপছন্দনীয় এর ছবি

আমাদের কাঁড়ি কাঁড়ি সমস্যা আসলে নেই - সমস্যা অল্প কয়েকটাই, বাকিগুলো সেগুলোর ফল। আত্মসম্মান বোধ না থাকাটা মনে হয় অল্প কয়েকটা সমস্যার লিস্টের প্রথমটা।

হিমু এর ছবি

শাহরুখ খান তার স্ত্রীকে ঢাকায় রেখে যান। আমরা কোলকাতা নাইট রাইডার্সের জন্য বাচ্চা পয়দার ব্যবস্থা করে দেবো।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারানা_শব্দ এর ছবি

দেঁতো হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি একটি ভালো লেখায় একটি উপযুক্ত কমেন্ট দেঁতো হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

রাহিন হায়দার এর ছবি

গুল্লি গুল্লি গুল্লি
________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

এক্কেবারে আমার মনের কথাডা কইছেন হিমু ভাই! KKR রে প্ল্যায়ারে-প্ল্যায়ারে ছয়লাপ কইরা দিবাম!

ইশতিয়াক রউফ এর ছবি

হাহ হাহ হাহ...

নজু ভাইকে স্যালুট লেখাটার জন্য।

জাহামজেদ এর ছবি

শাহরুখ খান তার স্ত্রীকে ঢাকায় রেখে যান। আমরা কোলকাতা নাইট রাইডার্সের জন্য বাচ্চা পয়দার ব্যবস্থা করে দেবো।

গুল্লি

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

পাগল মন এর ছবি

শাহরুখের স্ত্রীর কী সেই বয়স আর আছে? চোখ টিপি

আর ছুঁচো মেরে হাত গন্ধ করাটা আমি সাপোর্ট করিনা। (গম্ভীর হওয়ার ইমো)
_________________________________________________
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

সাইফ তাহসিন এর ছবি

ক্যারায় জানি ডিশ্লাইক মাইচ্চে! আত্মার মইধ্যে ব্যাতা নাগলো নাকি?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রীতি এর ছবি

হিমু ভাই, আপনার এই মন্তব্য ভালো লাগলোনা। অপছন্দ জানালাম (এবং এই অপছন্দ শাহরুখ খান কিংবা তৎসংক্রান্ত সকল কার্যক্রম/লেখার ঊর্ধে কেবলমাত্র মন্তব্যটির কন্টেন্ট কনটেক্সটে।

শাহেনশাহ সিমন এর ছবি

ক্যান, শাহরুখের বাচ্চা পয়দা করা স্পোর্টিঙলি নিতে পারলে, এটা নেয়া যায় না?

আমার ও এ মন্তব্যটা ভালো লাগলো না।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রীতি এর ছবি

দুঃখিত ত্যানা প্যাঁচানোর জন্য। শাহরুখের বাচ্চা পয়দা করা মানে? তার নিজের বাচ্চা?(শাহরুখ বা শরাফত- কারো নিজের বাচ্চা পয়দা করা স্পোর্টিংলি নিচ্ছে অন্যরা- বা ধরনের কোন থটস দিচ্ছে- এটা তো কল্পনাতেও আসেনি কখনো!নতুন করে জানলাম!হাসি )
নাকি স্টেজের ভাঁড়ামো বুঝিয়েছে? শাহরুখ বাংলাদেশে এসে যা করেছে -সেটাকে স্পোর্টিংলি নিয়েছি তা তো কোথাও বলিনি। খুব স্পষ্টভাবে জানিয়েছি হিমু ভাইয়ের মন্তব্য ভালো লাগেনি। অপছন্দ জানানোর ব্যাপারটি অসচলদের জন্য সচলে কিভাবে কাজ করে তা স্পষ্ট নয় বলে এভাবে জানাতে হলো।

অছ্যুৎ বলাই এর ছবি

এই মন্তব্যে হাসলামও না, কাঁদলামও না। তবে অন্য আরেকটা জিনিস মনে পড়ে গেলো:

auto

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মাহফুজ খান [অতিথি] এর ছবি

শাহরুখ খান তার স্ত্রীকে ঢাকায় রেখে যান। আমরা কোলকাতা নাইট রাইডার্সের জন্য বাচ্চা পয়দার ব্যবস্থা করে দেবো।

বস লাইক দিস্‌

সাকিব [অতিথি] এর ছবি

এতদিনের শাহরুক বন্দনা আমার কাছে অনেকটাই অস্বাভাবিক লাগেছে, মনে হয়েছে বাংলাদেশের জন্ম ধন্য হবে না তাকে এই দেশে এনে না নাচালে... ...

বার বার শুধু এই লাইন গুলো মনে হয়েছে...
"যে সবে বঙ্গে জন্মে হিংসে বঙ্গবানী.... সে সব কাহার জন্ম নির্ণয় ন জানি"

অতিথি লেখক এর ছবি

শারুখ খান রে আর কী কমু ভাই। আইজকা কিছু চুত্মারানি বাঙ্গালির দেহা পাইলাম। স্টেজ এ উইঠা কে কত হিন্দি পারে তার কম্পিটিশন লাগাইয়া দিছিল নাকি!! আরেক চুত্মারানি শারুখের লাত্থি খাইয়া কইছে, কুনো প্রব্লেম নাই, কন্সার্টের সবাই কিং খান এর লাত্থি খাইতে রাজি আছে।
খান সাবরে বাংগালি কোটি টেকা দিয়া লইয়া আইছে, আর তিনি আমাদের "শালা" বলে গালি দিয়া শ্রদ্ধাভরে চুদে দিয়ে গেলেন!!

সাইদ এর ছবি

সেইরাম লিখা। এক্কেরে কাইত করি লাইছেন

তারানা_শব্দ এর ছবি

ফকিরাটা কী কর্তে আইসিলো! হাহ!!!!
রেগে টং

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

সাইফ তাহসিন এর ছবি

ভাড়া খাটতে!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

হিমুর কথাটা মনে ধরেছে....!!!

tofayel71@gmail.com

রাহিন হায়দার এর ছবি

গাজি মোঃ ইলিয়াসকে সশ্রদ্ধ স্যালুট!
________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই মহান শো'র আয়োজক নিয়ে দুকথা বলা প্রয়োজন। এর আয়োজক অন্তর শোবিজ নামের একটা প্রতিষ্ঠান। গত প্রায় ১৫ বছর ধরে এরা দেশে এরকম শো আয়োজন করছে। অন্তর শোবিজের আগ্রহ মূলত ভারতীয় আর পাকিস্তানী শিল্পীদের দিকে। ৯৮/৯৯ সালে পাকি ব্যান্ড জুনুনরে বাংলাদেশে এনে অন্তর শোবিজ লাইম লাইটে আসে প্রধানত।

অন্তর শোবিজের কর্ণধার স্বপন চৌধুরী। পুরনো দিনের অনেকেই হয়তো স্মরণ করতে পারবেন তাকে। ৯২/৯৩ সালে বাংলাদেশে অখাদ্য কিছু ব্যান্ডদল তৈরি হইছিলো, মনি কিশোর নাদান বাবুরাও ব্যান্ড শিল্পী তকমা পাইছিলো। সেই আমলে মাইক্রোবাস বা ড্রিমল্যান্ড [সঠিক নামটা কিছুতেই মনে করতে পারতেছি না] নামে একটা ব্যান্ড গ্রুপ ছিলো। যার দুটো আজিব গান খুব হিট হইছিলো-

১) পোলাডা কান্দে ক্যা রে, অর খিদা লাগছে রে, অরে একটা রুটি আইনা দে দে দে...
২) রমজান চোট্টার কান কাইটাছে আমগো হুরমতি এই কাম কইরাছে গো কইরাছে, আমার বুক ফাইট্টা হাসি আইতাছে... [ধারাবাহিক নাটক সংশপ্তক নিয়ে এই গান]

আর ছিলো তাদের চরম উদ্ভট পোশাক আশাক। আমরা বলতাম বোম্বাকাটা মারা পোশাক। মাইকেল জ্যাকসনের অসহায় নকল সেই পোশাক ছিলো দেখার মতো।

স্মৃতি যদি খুব প্রতারণা না করে, তাহলে সেই ব্যান্ড দলের মূল ভোকাল ছিলো আজকের এই স্বপন চৌধুরী, এই মহান গান দুইটা তারই গাওয়া... শুনেছি তিনি নাকি এরশাদের আত্মীয়... হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

ব্যান্ডের নাম ড্রিমল্যান্ড। ৯০ এ প্রচুর ব্যান্ড গজানোর ফলে এটাও গজিয়েছিলো। গান ও ঠিকাসে। আত্মীয়তাও। সে সময়ে স্বপন চৌ এর বিশাল চুল ছিলো। আর তাঁর উদ্ভট পোশাকের বর্তমান সংস্করন প্রমিথিউসের বিপ্লব।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্বপন চৌ'র বিশাল চুল এখনো আছে। আর বিপ্লব যথেষ্টই অরুচিকর, কিন্তু স্বপন চৌ'র কাছে নিতান্তই শিশু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

অনেক বছর তাকে দেখেনি তবে আশ্চর্য হই অবস্থার পরিবর্তনের সাথে মানসিকতার পরিবর্তন দেখে। বাবার অকাল মৃত্যুর পর পুরো সংসারের ভার স্বপন চৌ'র ঘাড়ে পড়ে। তখন সে গান-বাজনা করে, গানের দালালী করে সংসারটাকে টানতে থাকে। আমি তাদের বাড়িতে কয়েকবার গেছি, একটা পুরানো দোতলা বাড়ি। আমরা বন্ধুরা নিজেদের মধ্যে ফাজলামি করে বলতাম যে, "স্বপন ভাইয়ের পাছা কই?" এতোটাই শুকনো ছিলো সে কিন্তু ছিলো বাবরীর বাহার।

যাহোক, আজ অনেক বছর পর তার খবর পেলাম। কিন্তু যে খবর পেলাম তা মোটেও সূখকর না। নিজস্ব সংস্কৃতি ধ্বংসের এবং বিদেশে অর্থপাচারের যে হোলসেল এজেন্সি সে খুলে বসেছে, তাতে আমি খুবই হতবাক এবং মর্মাহত। তার মুখের বাণী আমার কানে আজও বাজে সুধার মতো-

তোমার গান তো ভালো হইসে কিন্ত এই গানে এ্যালবাম হিট হইবো না।

তারপর আমি লিখে দিলাম সালমান রুশদী গানটা। অল্প বয়সের ক্রেজ। এ্যালবামটা যা কিছু বিক্রি হয়েছিলো তা এই গানটার জন্যেই।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সুমন চৌধুরী এর ছবি

১ নং গানের আসল লাইনটাই দ্যান নাই ...মাইয়াটা কান্দে ক্যারে মাইয়াটার ব্যাথা উঠছে রে



অজ্ঞাতবাস

শাহেনশাহ সিমন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

দ্রোহী এর ছবি

মাইয়াটা কান্দে ক্যারে
ওর খিদা লাগছে রে

পোলাটা কান্দে ক্যারে
ওর প্যাডে ব্যথা রে

ওরে একটা রুটি আইনা দে
ওরে একটা বড়ি কিন্যা দে

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

বিটিভিতে এই গান দেক্তে দেক্তে বেড়ে উঠেছি। হাসি


কাকস্য পরিবেদনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার এই গইড়ায়া হাসির প্রতি সুতীব্র দিক্কার...
একটু খেয়াল করলেই আপনি দেখতে পাবেন গান ভর্তি হয়ে আছে মানবতার অমর বানী দিয়ে। একজন ক্ষুধার্তকে খাদ্য আর রোগীকে ঔষধ দেওয়ার মতো চরম মানবিক আবেদন সম্পন্ন এরকম একটি অসাধারণ গানকে নিয়ে আপনি হাসি তামাশা বা মশকরা করতে পারেন না...
আপনার শাস্তি হওন উচিত

গড়াগড়ি দিয়া হাসি (গড়াগড়িহাসি) গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

জীবনেও শুনি নাই এই গান Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শাহেনশাহ সিমন এর ছবি

এ গানটা আছে কারো কাছে? খাইছে খাইছে
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নতুন অতিথি এর ছবি

সুমন ভাইয়ের স্মৃতি বোধহয় একটু প্রতারণা করছে। গান টার পরবতী লাইন ছিল- মাইয়া টা কান্দে ক্যান রে, ওর বুকে ব্যথা রে, ওরে একটা ওষুধ আইনা দে...এ...এ
বাপের জন্মে ও এই রকম গান শুনি নাই।

তাসনীম এর ছবি

স্বপন চৌধুরীকে মনে নেই, তবে বিকট গানগুলো মনে আছে।

ধন্যবাদ লেখাটার জন্য।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ধ্রুব বর্ণন এর ছবি

ওই গানগুলা প্রথম যখন দেখছিলাম, তখনই মনে হইছিল এরে দিয়া কিছু একটা হইব। বিরাট চিজ আছিল লুকটা। তয় আমার ধারণা লুকটার একটা জমজ ভাই আছে, কারণ ড্রিমল্যান্ড ছাড়াও আরেকটা ব্যান্ডে একই রকম দেখতে একটা লুক গান করত। নাকি একই লুক, দলের নাম ভিন্ন-বিভিন্ন?

অনিক [অতিথি] এর ছবি


সামনের সপ্তাহে এয়ারটেল আইতাছে মার্কেটে, এর লাইগা মামা বোধহয় এক সপ্তাহ আগে আইসা ভেল্কি নাচ (Visibility ensure) নাচছে যাতে বাংলার নাদান পাবলিক তার এয়ারটেল এর এড গুলা বিশেষ মনোযোগ দিয়ে দেখে।


দুই একজন ব্যতিক্রম ছাড়া আমাদের মিডিয়াতে ভয়াবহ রকম মেধাশূন্যতা চলছে।(কারো যদি সন্দেহ থাকে তাকে অনুরোধ করবো আমাদের দেশী চ্যানেল গুলোতে একটু ঘুরে দেখুন)


সালাম,রফিক, জব্বার আমাদের এই দীনতা ক্ষমা করুন।

শাহেনশাহ সিমন এর ছবি

তাই নাকি! কবে ভাই? (১ এর ব্যাপারে)
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

ওসিরিস এর ছবি

ছিঃ সিমন ভাই, কুনু খবর রাখেন্না।। চোখ টিপি
_______________________________________________
সিগনেচার কই??? আমি ভাই শিক্ষিৎ নই। চলবে টিপসই???

শাহেনশাহ সিমন এর ছবি

ঐ এলাকায় চলাফেরা নাই, ক্যামনে খবর রাখি ক? চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শাহেনশাহ সিমন এর ছবি

ঐ এলাকায় চলাফেরা নাই, ক্যামনে খবর রাখি ক? চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

ওসিরিস এর ছবি

ছিঃ সিমন ভাই, কুনু খবর রাখেন্না।। চোখ টিপি
_______________________________________________
সিগনেচার কই??? আমি ভাই শিক্ষিৎ নই। চলবে টিপসই???

অপছন্দনীয় এর ছবি

ওয়ারিদের কর্মীবাহিনীতে ছিলাম কিছুদিন - একদিন শুনলাম আমাদের শুদ্ধ নাকি বিক্রী করে দেয়া হয়েছে। তবে নামটা পরিবর্তনের আগেই পালিয়েছি।

প্রত্যেকটা সেমিনার আর মিটিং-এ কিছু বাংলাদেশীর এর কাছ থেকে একটা কমন প্রশ্ন উঠতে দেখতাম - "শাহরুখ কবে আসবে?" সে মিটিং টেকনিক্যাল হোক, এইচ আর এর হোক আর বিজনেস পলিসিরই হোক, প্রশ্নটা কমন। শেষের দিকে যে কোন সেমিনারে প্রশ্নোত্তর পর্বের আগে বলে দেয়া হতো কেউ যেন দয়া করে এই প্রশ্ন না করে।

আসলেই আজব আমরা।

জাহামজেদ এর ছবি

শুনেছি তিনি নাকি এরশাদের আত্মীয়...

নজু ভাই তো দেখি আজকাল বেশ রসিকতা করছেন !!!

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

সাদাকালোরঙ্গিন এর ছবি

ভারতের দক্ষিনেই কিন্তু অনেকে শাহরুখকে চেনে না, হিন্দি বলা তো দূরে থাক। আমাদের সম্মান তো আমরা নিজেরাই করতে জানি না, শাহরুখ কি সম্মান করবে ?

sandra [অতিথি] এর ছবি

যারা প্রোগ্রামটা দেখেছেন তারা হয়ত এটুকুও বুঝতে পেরেছেন যে গাজী ইলিয়াস সাহেব ড্রাংক ছিলেন। সালুট গাজী ইলিয়াস সাহেব ।

আরিফ জেবতিক এর ছবি

শাহরুখের কাহিনীকে বিচ্ছিন্ন ভাবে দেখার উপায় নেই।
বাঙালি মধ্যবিত্তের ঘরে হিন্দী চ্যানেলের জয়যাত্রা যেদিন শুরু হয়েছে, সেদিন থেকেই শাহরুখময় আমাদের জীবন।
আমি অনেক খুঁজেও একটা হিন্দী চ্যানেল পাই নি, যেখানে কোনো একটি সংসারের লোকজন অন্যের পেছনে আঙুলবাজি না করে সুখে শান্তিতে ঘর করতে পারে।
এর নামই কাহানি ঘর ঘর কি...।

দেশে বিনোদনের অভাব, তাই শাহরুখকে নাচিয়ে বিনোদন নিচ্ছে দর্শক। বাংলাদেশে টাকারও অভাব নেই এক শ্রেনীর মানুষের কাছে, শেয়ার বাজারে আজকে ১শ টাকা ঢুকালে পরশু ২শটাকা হচ্ছে; সরকারী অফিসের ৩য় শ্রেনীর কর্মচারীও শ্বশুর বাড়ি থেকে বনানীতে হরহামেশা ফ্ল্যাট উপহার পাচ্ছে। টাকা না হয় সাপ্তাহান্তে বাড়ে, কিন্তু এর সঙ্গে তো শিক্ষা দীক্ষা রুচিবোধ বাড়ে না। তাছাড়া টাকাটা খরচ করারও প্রয়োজন। শাহরুখকে দেখতে বউ শালি সহ গেলে ৭৫ হাজার টাকার যাও একটা গতি হয়। আমাদের দেশে বহুল প্রচলিত উক্তি,' ঋণ করে ঘি খাও', সেখানে নিজের পকেটে টাকা থাকলে খরচ করারও তো উপায় থাকতে হবে।

শাহরুখ আগ্রাসনকে তাই বিচ্ছিন্ন ভাবে না দেখে আমাদের সমাজে লুকিয়ে থাকা ভয়াবহ অবক্ষয়ের দিকেও চোখ ফেরাতে হবে।

অবিলম্বে হিন্দী চ্যানেল বন্ধ করার আওয়াজ তোলার সময় এখুনই।

শাহেনশাহ সিমন এর ছবি

বন্ধ হওয়ার কোনো সম্ভাবনাই নাই। বরঞ্চ দেখবেন, সামনে ঘরে ঘরে ক্যাবল ছেড়ে হাই ডেফিনেশন টাটা স্কাই লাগবে হিন্দি দেখার জন্যে।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হিন্দি চ্যানেল যে সরকার বন্ধ করবে, সেই সরকার পরের তিন মেয়াদে আর ক্ষমতায় আইতে পারবে বলে মনে হয় না। চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

বিগ বিগ লাইক
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অপু [অতিথি] এর ছবি

এটা কি কইলেন আরিফ ভাই, হিন্দি চ্যানেল বন্দ অইলে কেমনে চলবে, সারাদিন কি খাটাখাটি করি, রাইতের বেলায় ইন্ডিয়ান মাইয়াগো ঢাসা ঢাসা পাছা, সুন্দর সুন্দর নাভি, সুউচ্ছ বক্ষ দেইখা দেইখাইতো রাতে ঘুমাইতে যাই। আর এই মাইয়ারাইতো ইন্ডিয়ান বৈদেশিক আয়ের একটি প্রদান অংশ। তাছাড়া হিন্দিতে উর্দু উর্দু একটা ভাব আছেনা। আরিফ ভাই আপনি বোজেন না আমাদের মৌলবাদীরা কিন্তু ইন্ডিয়ান চ্যানেল ও হিন্দি সিনেমা নিয়ে একটি টু শব্দও করেনা, কারণ ওখানে উর্দু উর্দু একটা নেশা আছে। তাছাড়া হিন্দি সিনেমা আজ আবার খান সাহেবরাইতো এত দূর নিয়েছে।

এনকিদু এর ছবি

বুক পাছা এসবই যদি দেখবেন তাহলে ককেশীয়/আফ্রিকান/মঙ্গোলীয়/মুলাট্টো/মেস্তিজো/নেগ্রিটো মেয়েগুলো কী দোষ করল ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

এইরকম একটা লেখা খুব দরকার ছিল। সবচেয়ে ভাল হয় যদি এই লেখা পতন আলুর প্রথম পৃষ্ঠায় যায়। দেশের বাইরে থাকায় সৌভাগ্যবশত অনুষ্ঠান দেখা হয় নাই। তবে শুনলাম স্টেডিয়াম নাকি কানায় কানায় পুর্ণ ছিল। আমি অবাক হই দেশের মানুষ বিশ হাজার টাকা খরচ করল অবলীলায়! এটা নিয়ে আমার কথা নাই। কারণ নিজের টাকা নিজে পুড়াইলে আমার কি! তারপরো অবাক হই। আমরা নাকি গরিব দেশ! কত মানুষ বিনা চিকিৎসায় মারা যায়! আর আমাদের প্রতিনিধিরাও যায় নাচতে... মুখ দিয়ে তাই বেরিয়ে আসে হোয়াট দ্য ......। শারুক্রে দোষ দিয়া আসলে লাভ নাই।

অনেক কথাই বলতে চাই। কিন্তু আর ভাললাগে না। দেশের পত্রিকাগুলা কি শারুক বন্দনা বন্ধ করে এই অনুষ্ঠানের করতে কত খরচ হল, শারুককে হুন্ডির মাধ্যমে কত দেয়া হল, স্বপন সাবের পেটে কত ঢুকল, আর আমার অভাগা দেশ নিজের গর্বিত সন্তানদের কারণে কী পরিমাণ রাজস্ব হারাল - এই সব রিপোর্ট দিবে? লাঞ্চনার খবর না দিলেও চলবে। কারণ ওটা গা সওয়া হয়ে গেছে।

এখনো আশা রাখি কারণ গাজি মোঃ ইলিয়াসরা আছে। সে করে দেখিয়েছে কি আমাদের করা উচিত। তাকে সশ্রদ্ধ স্যালুট!

অনন্ত

আবরার এর ছবি

দুর্দান্ত ........

দিগন্ত এর ছবি

বাংলাদেশের সংবাদপত্রের সাথে পরিচিতির পরেই দেখেছিলাম এ দেশেও বলিউডের জন্য সংবাদপত্রের একটা রঙিন পাতা বরাদ্দ থাকে। অদ্ভূত ব্যাপার বিজাতীয় এবং মাথামোটা সংষ্কৃতির দিকে আকর্ষণ বাংলাদেশে দিনে দিনে বেড়েই চলেছে। কেবল-স্যাটেলাইট ব্লক করে হয়ত থামানো যাবে না তবে দেশের লোকজনের মধ্যে কিছু গণচেতনামূলক প্রচারণা দরকার অবিলম্বে। না হলে পরে সংষ্কৃতির সব শ্রেণীতেই এই বিষবৃক্ষ শাখা মেলে ফেলবে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সুমন চৌধুরী এর ছবি

কুমার বিশ্বজিতকে স্যলুট!



অজ্ঞাতবাস

মনমাঝি [অতিথি] এর ছবি

কিন্তু আমার প্রশ্ন হইলো, আপ্নে সারা দিন ধইরা ঘন্টার পর ঘন্টা বইসা এই ছাগলের ছাগলামি দেখলেন কেম্নে ? আমার তো মনে হয়, আল্লায় যদি পরকালে আমারে নরকে পাঠায় - তাহলে সেই নরকটা হবে একটা ঘরে ছাগরুক খানের ভিড্যু ছাইরা দিয়া সেই ঘরে আমারে তালাবদ্ধ করে দেওয়া। যাতে আমি এই স্টুপিডটার ফাত্রামি আর ছাগলামি ইচ্ছার বিরুদ্ধেও দেখতে বাধ্য হই। আমার জন্য এর চেয়ে বড় নরকযন্ত্রনা আর কিছুই হতে পারে না ! আল্লা মিয়াও জানে সেইটা ! আর আপ্নে কিনা বইসা বইসা সারা দিন ধইরা এইসব দেখলেন ? আপ্নার ব্রেইনে নিল ?! আপনি 'চিনতে' চান ? আপনার এখনও ছাগল চিনার বাকি আসে তাহলে ? হো হো হো

আমিতো দুপুরে একজাগায় গিয়া দেখি আপনি যে উপস্থাপিকার বকবকানির কথা বললেন তার অনুষ্ঠানে আর্মি স্টেডিয়ামে স্টেজ পরিদর্শনে আসা ছাগরুকের মঞ্চারোহনের 'ঐতিহাসিক' মোমেন্টের লাইভ কাভারেজ ও রানিং কমেন্ট্রি চলতাসে। রিপোর্টারের ভাষা আর বাচনভঙ্গি শুনে মনে হইলো একটা রোমহর্ষক ফুটবল ম্যাচে মাঠের সেন্টারলাইন থেকে ম্যারাডোনার মত দুর্ধর্ষ ভঙ্গিতে ১ ডজন ডিফেন্ডারকে কাটিয়ে পেনাল্টি বক্সে ঢুকে পড়ে গোল দিতে উদ্যত অবস্থায় উত্তেজনা যখন তুঙ্গে - ঐ রকম সময় খোদা বক্স মৃধা আর চৌধুরী শরাফতুল্লার উত্তেজনায় থর থর কন্ঠের তুবড়ি যেরকম থাকে তার সাথে যদি আমাদের কোন চূড়ান্ত পলিটিকাল স্তাবক ভাঁড়ের নেতৃবন্দনায় গদগদ ডায়রিয়ার বন্যা আর প্রজ্ঞা লাবণীর কন্ঠে 'বিদ্রোহী' কবিতার আবৃতি পাঞ্চ করে দেওয়া যায়, তাহলে যেমন অপূর্ব-অসহ্য ককটেল হয় - অনেকটা সেইরকম কিছু। রিপোর্টার আরেকটু হইলে নিজেই বোধহয় অজ্ঞান হয়ে যাইতো। আমি ২ মিনিটের বেশি দেখতে পারি নাই। উঠে চলে আসছি। রাতে আবার চ্যানেল সার্ফিংয়ের সময় স্বয়ং ছাগলরাজরে ২ সেকেন্ড। অর্থাৎ, ছাগরুক আর ছাগভূত - সব মিলায়ে ২ মিনিট ২ সেকেন্ড সহ্য করতে পারসি। আপনি এইসব এতক্ষন দেখলেন কেম্নে এইটা বলেন দেখি ? দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সারাদিন বসে বসে এইটা দেখছি, বিষয়টা তা না... আমার কম্পিউটারে টিভি কার্ড লাগানো ছিলো, কাজ করতে করতে দেখছি দুপুর বেলার ছাগলামি, সন্ধ্যায় একটা মিটিং ছিলো, আমার ঘরেই... তখনও কম্পিউটারে এটা দেখতে দেখতেই মিটিং করছি। আর মিটিং শেষে শেষ আধাঘন্টা দেখছি।
আমি শাহরুখরে দেখতে দেখি নাই, আমি আসলে দেখতে চাইছিলাম আমরা কতোটা নিচে নামতে পারি... শেষ পর্যন্তই দেখছিলাম, অসম্ভব বিতৃষ্ণা নিয়াই দেখছিলাম।

আপনার ধারাভাষ্যটা দুর্দান্ত হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অদ্রোহ এর ছবি

পুরো ব্যাপারটাতে একধরনের দলা পাকানো বিবমিষা জন্ম নিল মনের ভেতর। আর কত নিচে নামাবো নিজেদের?

--------------------------------------------

আজি দুঃখের রাতে সুখের স্রোতে ভাসাও ধরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

খলিল মাহমুদ এর ছবি

ঢাকায় ত্রিদেশীয় ম্যাচ হচ্ছিল। সন-তারিখ মনে নেই। ৪/৫ বছর আগে হবে হয়তো। টেন স্পোর্টসে লাইভ টেলিকাস্ট হচ্ছে। রবি শাস্ত্রী আর ওয়াসিম আকরাম ধারা ভাষ্যকার। কোনো একটা পানি-বিরতি চলছে। সেদিন একটা বাংলাদেশী মেয়ের পারফর্মেন্সে গর্বে আমার বুক ফুলে গিয়েছিল। মেয়েটার স্মার্টনেসের সামনে রবি শাস্ত্রী আর ওয়াসিম আকরামের মতো পারসোনালিটি ম্লান হয়ে উঠলো। মেয়েটাকে আপনারা সবাই চেনেন, চ্যানেল আইয়ের খবর পাঠিকা মিশু রহমান। পানি বিরতিতে কমেন্ট্রিবক্সে মিশুকে ডাকা হয়েছিল ম্যাচ সম্পর্কিত চ্যাটে অংশগ্রহণ করবার জন্য। রবি শাস্ত্রী আর ওয়াসিম আকরামের মধ্যে রীতিমতো ঠাণ্ডা প্রতিযোগিতা মিশুকে ইম্প্রেস করার জন্য!

আর আজকে নাতনি পরিচয় দেয়া মেয়েটার ওভারস্মার্টনেস দেখে লজ্জায় মরে যেতে থাকি। এমন ভাবে গলা ফাটিয়ে হিন্দি বলা শুরু করলো যে হিন্দি না বললে শাহরুখকে ইমপ্রেসই করা যাবে না। ন্যাকামি আর আদিখ্যেতা কাকে বলে! গাজীর সাথে যেটা ছিল, আর গাজীর প্রতিস্থাপক- এই প্রাণী দুটি আবালের মতো হিন্দিযশ দেখাতে মরিয়া হয়ে উঠলো। আমরা কমবেশি সবাই হিন্দি বুঝি ও হিন্দিতে কথা বলতে পারি। কিন্তু কখন কোথায় কীভাবে সেটা উপস্থাপন ও প্রকাশ করতে হবে, তা আমাদের জানা নেই। হিন্দি বলতেও সমস্যা ছিল না, অভাব ছিল স্মার্টনেসের, আর প্রকাশভঙ্গির। দেখবেন, আমাদের দেশের বেশিরভাগ ক্ষেত্রে নিম্ন জাতের মানুষই, বিশেষ করে মেয়েরা হিন্দিতে বাৎচিৎ করে খুব সুখ পায়। গাজীর হিন্দি না বলার স্পিরিট প্রশংসনীয়, কিন্তু তাঁর মধ্যে আচরণ ত্রুটি ছিল, এক্সপ্রেশন ছিল অতি নিম্ন মানের। শাহরুখ হিন্দিতে বললেও তাঁরা ইংরেজিতে জবাব দিতে পারতেন। প্রথম গর্দভ তো শাহরুখকে গালি শিখিয়ে দিল 'শালা।' যাবার নাকি নাকি শাহরুখ সবাইকে 'শালা' বলে গেছেন।

আর গাজীকে যেভাবে মঞ্চ থেকে অপমানজনক ভাবে সরানো হয়েছে, কর্তৃপক্ষের উচিৎ আয়োজকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থ গ্রহণ করা।

শাহরুখের কাজ শাহরুখ করে গেছেন; আমাদের প্রয়োজন ছিল আবালীয় ও নির্লজ্জ আচরণ থেকে নিজেদেরকে সংযত রাখা।

লেখাটি খুব ভালো লাগলো।

মনমাঝি [অতিথি] এর ছবি

দেখবেন, আমাদের দেশের বেশিরভাগ ক্ষেত্রে নিম্ন জাতের মানুষই, বিশেষ করে মেয়েরা...

এই বক্তব্য, মনোভঙ্গি ও প্রকাশভঙ্গির সাথে তীব্র দ্বিমত প্রকাশ করছি। এই কথাটার মানে কি ? আমাদের দেশের মেয়েমাত্র 'নিম্ন জাতের মানুষ', তাও আবার 'বিশেষ করে' ?? এই বাক্যে কিন্তু এইটাই মনে হয়, আর কোন ব্যাখ্যা দেখি না!
তাছাড়া 'জাত'ই বা আবার কি ? আমরা কি বর্ণবাদী দেশে বাস করি নাকি ?

ভাই, আগে নিজের মনোভঙ্গি বা 'প্রকাশভঙ্গিটা' অন্তত ঠিক করেন, তারপর অন্যদের বইলেন। ধণ্যবাদ।

স্বপ্নকথক [অতিথি] এর ছবি

আরে ভাই আপ্নে ১০০ কোটি টেকা দিলে ওরা আপ্নারে আব্বা কইতেও রাজি। মায়ের মুখের দিকেও চাইবোনা।ইন্ডিয়াতে কেনো বাংলাদেশী চ্যানেল গুলি ব্যানড? ঠান্ডা মাথায় চিন্তা করুন। তাদের হাজার কোটি রুপির পুজি বাজারে বাংলাদেশী সংস্কৃতির রাস্তা ক্যানো বন্ধ করে রাখা হয়েছে? বাংলাদেশের মাটিতে দাঁড়িয়ে বাঙালীকে অপমান করে গেলো শাহরুখ হিন্দি না জানার জন্য, ব্যাপারটি কোন পারস্পরিক শ্রদ্ধাবোধের দৃষ্টিভংগী থেকে দেখছি জানতে চাই। লিজেন্ড ইজ অলসো এ ম্যান, বাট হি ডাজন্ট হ্যাভ দা অথরিটি টু ইনসাল্ট মি! বাংলাদেশের মাটিতে ক্যানো তার হিন্দি কালচারের প্রদর্শন? পারস্পরিক কৃষ্টি বিনিময়? না, বিজনেস ম্যান, বিজনেস। গিভ হিম এ ক্রোড়, হি উইল কল ইউ আব্বুজান! বাংলাদেশের ১১ কোটি টাকা নিয়ে গেলো শাহরুখ, সেখানে আমরা সবার দুয়ারে মাথা কুটে মরছি শীতার্ত দের জন্য কিছু "পুরাতন" কাপড়ের জন্য। ক্যানো?
কোন কিছু গ্রহন করে যদি আমি সমৃদ্ধ হতে পারি, তাহলে ক্যানো আমি করবো না? বাংলা ব্যান্ড মিউজিক এই উপমহাদেশে সেরা, এটা তো মানেন? কিন্তু কথা সেখানে না, আমি কি গ্রহন করছি, আর আমার উপর কি চাপিয়ে দেয়া হচ্ছে সেটা দেখতে হবে। শাহরুখের সাথে ক্যানো হিন্দিতেই কথা বলতে হবে? অই শালায় কি নিরক্ষর? ইংরেজী বুঝেনা? তার মাতৃভাষাতেই কিন্তু সে কথা বলে গেছে, আর আমরা, যে জাতি মাতৃভাষার জন্য যুদ্ধ করেছি, তারা? ধিক বাঙ্গালী ধিক! থুতু তোর মুখে!

সংস্কৃতি ও ভাষাকে "হেট" করতে হবে তা বলছিনা। যেমন আরব রাও তো নিশ্চয় বাংলাদেশের সংস্কৃতির উপর চাপিয়ে দিচ্ছেনা তাদের সংস্কৃতি কে। যেটা ভারত করার চেষ্টা করে যাচ্ছে, এবং করছেও। ক্যানো? তাদের সেই ঘৃণ্য পুজিবাজার কে রক্ষার নিমিত্তেই তো, নাকি? তাদের মার্কেটে আমাদের ঢুকতে দিবেনা, দিলে মার্কেটের কিছু শেয়ার যে আমরা খেয়ে ফেল্বো! আমাদের নিজস্ব সংস্কৃতিকে আমরাই পারি উন্নত করে তার জবাব দিতে, তখন তারা গ্রহন করতে বাধ্য হবে। তা না করে আমরা হিন্দিকে উপজীব্য করে ব্যাবসা করতে চাই। হা! হা! কি সেলুকাস!

হিমু এর ছবি

হিন্দি চ্যানেল বর্জনের ব্যাপারটা কি আমরা সীমিত আকারে শুরু করতে পারি না?

আসুন, কয়েক ধাপে কাজটা শুরু করি।

প্রথম ধাপ, নিজের বাড়িতে হিন্দি চ্যানেলগুলো সরিয়ে দেয়া।

দ্বিতীয় ধাপ, এই তথ্যটি অ্যাসার্ট করা, সম্ভব হলে ফেইসবুকে পেইজ বা গ্রুপ খুলে সেখানে যোগ দেয়া।

তৃতীয় ধাপ, নিজেদের বন্ধু-প্রতিবেশী-স্বজনদের বলয়ে বিনয়ের সাথে হিন্দি চ্যানেল বর্জনের প্রস্তাব করা।

ভোক্তাদের মধ্যে থেকে প্রেশার না এলে আমাদের দেশে হিন্দি বালছালের বোঝা বাড়তেই থাকবে।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

এখ্যনই ঘ্যাচাং করলাম...এমনিতেও কেউ দেখত না, তারপরেও, গু-গোবর রাখার কাম নাই। দেঁতো হাসি

শাহেনশাহ সিমন এর ছবি

আরেকটা করা যেতে পারে, হিন্দি চ্যানেল রেগুলেশনের আওতায় আনার জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চাপ সৃষ্টি। এবং এটা ভালো মত করতে পারেন দেশীয় চ্যানেল সমূহ।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

স্বপ্নকথক [অতিথি] এর ছবি

হিমু ভাই, আমার আম্মু বিটিভির লয়্যাল কাস্টমার। ইদানিং অন্য বাংলাদেশী চ্যানেল গুলিও দেখা শুরু করেছেন। আর আমি টিভি তেমন দেখিনা বললেই চলে। আমার আব্বুর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। হিন্দি না বোঝা বা অন্য কিছু নয়, তাদের নিম্নমানের হাস্যকর সিরিয়াল আর কতিপয় সিনেমার যন্ত্রণায় অনেকদিন থেকেই দেখা বাদ দিয়েছি। লাস্ট সিনেমা টা দেখেছি "অবুঝ বৌ", বাংলাদেশী। সিনেমা হলে গিয়ে।

কথা হলো, আমরা যদি নিজেরাই নিজেদের পেট্রনাইজ না করি, তাহলে কিভাবে আমরা সামনে বাড়বো? হিন্দি/ইংরেজী সিনেমা আমরা ডিভিডি কিনে এনে দেখি। বাংলা নাটক? ইন্টারনেট আছে, ডাউনলোড দাও! বাংলা সিনেমা? ডিভিডি ভাড়া করে আনো! যার ১০০%-ই বলতে গেলে পাইরেসী।

বাংলা মিউজিক চর্চার ক্ষেত্রে দেখুন তরুনরা আমাদের দেশ কে এগিয়ে নিয়ে গিয়েছে কতদূর! আজ আমরা গর্ব করে বলতে পারি আমাদের মিউজিককে আমরা সমৃদ্ধ। ঠিক সেই তরুনরাই কিন্তু যখন এগিয়ে এসেছে, তখন কিন্তু খাদের কিনার থেকে মাথা তুলে দাড়াতে শুরু করেছে বাংলা সিনেমা। আমরা আমাদের জাতীয়তা বোধ আর দেশপ্রেমের স্থান গুলো ঠিক না করে যদি লড়তে যাই, তবে সাংস্কৃতিক আগ্রাসনে একদিন বাংলা ছেড়ে হয়তো হিন্দিই বলতে হবে।

তাসনীম এর ছবি

স্টেপ ওয়ান ডান...এই বছরের শুরুতে হিন্দি চ্যানেলগুলো ঘ্যাচাং...
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অমিত এর ছবি

লেখাটায় উত্তম জাঝা

অন্যরকম একজন [অতিথি] এর ছবি

আমেরিকা,শারজাহ কত জায়গায়ই তো শাহরুখ শো করেন।কই,কোথাওতো দেখিনি উনাকে ইংরেজি ছাড়া হিন্দীতে কথা বলতে?তবে এদেশে এসেই উনার কেন এই সুপিরিওরিটি কম্পলেক্স?আমি গাজি সাহেবকেও পুরোপুরি সমর্থন দিইনা কারন,প্রথম থেকেই(পানি চাওয়া) উনার আচরন একটু কেমন জানি ছিল।তবে ,হিন্দী না বলতে চাওয়ায় আমি তাকে সাধুবাদ জানাই।কিন্ত,'আই হেট হিন্দী'কথাটা না বললেই ভালো হত।তবে অবাক হচ্ছি ছেলেপেলে কিভাবে এই লোকের নামে ফেসবুকে একাধিক গ্রুপ খুলে গালাগালি করছে তা দেখে!প্রথমে ওই দম্পতিকে শাহরুখ যে আশির্বাদ করেছেন তা আমারও শুনতে খারাপ লেগেছে।হাসিনার নাতনির অংশ আমি দেখিনি।আমি ধন্যবাদ জানাই,কুমার বিশ্বজিত ও শাকিব খানকে অবশেষে তাদের টনক নড়বার জন্য।

দুষ্ট বালক এর ছবি

আনেক এ অনেক কথা বলছেন। আমার কথা হইলে শাহরুক যে আমাদের এতো গুলা টাকা নিয়া গেলো তার কি হবে। আর সেইসব আবালদের কাছে আমার প্রশ্ন যারা টিকিট কেটে গেছে এই সো দেখতে। আপনারা যে এত টাকা খরচ করে গেলেন__ কিছুদিন পরে বাংলাদেশে প্রচন্ড শীত নামবে তখন কি বের হবে আপনাদের পকেটের কিছু টাকা শীতার্ত সেইসব মানুষের জন্য যারা আপনারই দেশের মানুষ???

অবিলম্বে হিন্দী চ্যানেল বন্ধ করার আওয়াজ তোলার সময় এখুনই।

শাহরুখ খান এর ছবি

বেয়াদ্দপ! আমারে চলে যাইতে কে বলে রে!

(আসলে আমি এস এম মাহবুব মুর্শেদ অফলাইনে হো হো হো

অতিথি লেখক এর ছবি

http://www.youtube.com/watch?v=Pv_FRJ5Dr6Q
শেষ পর্যন্ত কাজী নজরুল এর সাথে তুলনা???

জাভেদ [অতিথি] এর ছবি

এই ছেলের মন্তব্য তা দেখুন ফেসবুক এ "Ohee Chowdhury---- Tx ANTAR SHOWBIZ for arangd a great show . I fel so happy that i could see Live SRK, RANI, ARJUN, isha in my BANGLADESH. Tx Boishakhi for live telicast...also Tx layla and mohi .. Tarai srk er kache bangladesher man rokka korse ... 2ui jon salarput to prg takei mati kore dise tar modde ekjn abr hijra . . . ." লিঙ্ক টাও দিলাম-
http://www.facebook.com/ahsan.ohee

বিটকেল এর ছবি

এই আবাল তো বিশেষ কষ্ট পাইসে দেখা যায়! গাজী সাহেব নাকি ম্যানার জানেনা, গেস্টের সাথে ক্যামনে বিহেভ করতে হয় তাও জানেনা। দেশের মান সম্মান নাকি ধুলায় মিশায় দিসে! ১২ ঘন্টা আগের স্ট্যাটাসঃ

"Oi bustard modon khumar panjabiwala mne hy jibone 2ita english sentence shikse.... I dnt lyk Hindi ... I lyk Bangla ..... Lolz"

এর জন্মপরিচয় জানতে মঞ্চায়...........

অন্যরকম একজন [অতিথি] এর ছবি

খাইছে,এর ইংরেজি দেখি আজকের শো'র অতিথিদের চেয়েও ভালো (!)আরও একটা ওয়ালপোস্টে 'কলিগ' বানান লিখেছে 'kolik'! হে ধরনী----------

প্রকৃতিপ্রেমিক এর ছবি

স্যালুট কুমার বিশ্বজিতকে, একটা জিনিয়াস। নজরুল ভাই, আপনাকেও স্যালুট এরকম একটা লেখা লেখার জন্য।

এবং বহুদিন পর একটা লেখা প্রিয়তে নিলাম।

দ্রোহী এর ছবি

খায় ছুড়ি, খায় বুড়ি
শাহরুখ খানের দুদু

বালিকা, কিশোরী
মরি মরি......নেড়েচেড়ে খায়
শাহরুখ খানের দুদু

অষ্টাদশী টয়লেটে বসি আনমনে ভাবে.... খায়
শাহরুখ খানের দুদু

কী ক্ষতি ডবকা যুবতী টিভি ছেড়ে যদি চোখে দ্যাখে আর চেখে দ্যাখে ... শাহরুখ খানের দুদু

পত্রিকার ভাঁজে ... পুস্তকের খাঁজে ...
বাজে মৃদুমন্দ সুরে শাহরুখ খানের দুদু

আকাশে বাতাসে হাসে শাহরুখ খান,
আর তার দুদু

বাংলাদেশের ঘরে ঘরে উপচে উথলে পড়ে শুধু
শাহরুখ খানের দুদু ...
(modified after Azad, M., 2006)

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি


কাকস্য পরিবেদনা

রুশো এর ছবি

~~~...ব্যারিষ্টার তাপস ২৫ শে ফেব্রুয়ারীর ঘটনার পরপর যখন ঘটনার সাথে তার নাম জড়িয়ে গেল, সাথে সাথে প্রথমে মাল্যেশিয়া পালিয়ে গিয়েছিল। পরবর্তীতে ভারতে এসে কিছুদিন থেকে তারপর গ্রীন সিগন্যাল পেয়ে দেশে ফেরত এসেছিল। শেখ পরিবারের ভারত প্রীতি আর ভারতের শেইখ প্রীতি, যৌক্তিক অবশ্য। কাজেই তাপস যে এসারকে'র জন্য ভোর থেকে বসে থাকবে খুব স্বাভাবিক।
শেখ পরিবারের নাতির সন্তানদের বিশাল বহর শুধু কোলকাতা নাইটরাইডার্স নয়, পুরো ভারতের জন্যই দরকার।এর জন্য আমি অবশ্যি ভারতকে কোন দোষারোপ করতে রাজী নই।
লেখাটা দারুন এবং খুবই দরকারী ছিল। তবে অন্দরমহলে বিবিরা এটা পড়লে, ঝাঁটা নিয়ে খুঁজবে নজ্রুল ভাইকে। হে হে হে।
নজরুল ভাইকে ধন্যবাদ চমৎকার এই লেখাটার জন্য। আপনার মত অনেক বাংগালীর এই সমস্ত ছ্যাবলামি পছন্দ হয় না। তাদের হয়ে চমৎকার একটা লেখা লিখলেন। ধন্যবাদ আবারো।

বাধন হারা এর ছবি

১..আজ আর্মি স্টেডিয়াম এর সামনে ২ ঘন্টা জ্যাম এ ছিলাম।বাংলাদেশ আর্মি এর দুইটা টাঙ্ক ও দেখলাম।মাননীয় প্রধানমনত্রী কেও কি এতটা নিরাপত্তা দেয়া হয় জতটা না শাহরুখ ক দেয়া হল????
২..বাংলার কতিপয় ঘীলুবিহিন মেয়েরা এমন কিছু এক্টা করবে বলে ধরেই নিয়েছিলাম।তাই shahrukh khan live আগেই বয়কট করেছি...but the fact is আমরা কাকে ফাকি দিচ্ছি??নিজেদের সংস্কৃ্তি কে??বাংলার জন্য যারা প্রাণ দিয়েছে উনাদের কে??না যে শিশু টি এই শীতের রাত এও খালি গায় যাযাবরের মত ঘুরে বেরায় তাকে???

নজরুল ইসলাম আপনাকে প্রাণ থেকে সাধুবাদ জানাই এমন এক্তা লেখার জন্য....

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ট্যাঙ্ক! কন কী? এইটা অসম্ভব... তবে শাহরুখের নিরাপত্তায় সেনাবাহিনীকে ব্যবহার করা হয়েছে এটা শুনেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রীনরীন এর ছবি

sorry to say... কিন্তু ঘিলুহীন মেয়ের চেয়ে বিচিহীন ছেলেরা বেশি খেল দেখাইছে।
একজন তো রাশিয়ান মেয়ের বগলতলা থেকে নড়েইনা। আরেকজনতো স্টেজে উঠে ক্রমাগত শাহরুখের বোতল থেকে পানি খেয়েই যেতে লাগল।

আমাদের দেশের মানুষ যত কম হিন্দি পারবে ততই মঙ্গল, কিন্তু সামান্ন ইংলিশও ('i love for you....i miss for you')যখন পারেনা তখন বিদেশি performerder সাথে stage এ উঠতে যায় কেন?

আর সংস্কৃ্তি তো নিজের কাছে। শাহরুখ খানের একটা অনুষঠান দেখলে যদি সংস্কৃ্তি চলে যায়, তাহলে বলতে হবে আমাদের সংস্কৃ্তি খুবই ঠুনকো।

অপ্রিয় সত্য [অতিথি] এর ছবি

শাহরুখ খান আমার প্রিয় নায়িকা

অন্য আকাশ এর ছবি

এই গ্রুপের ওয়ালপুস্ট দেইখা কান্দন আসে.....
http://m.facebook.com/pages/GAZI-ILLIAS-the-man-who-stole-the-show-frm-SRK-in-Dhaka/167672193271489?fbb=r428e25a0&refid=28

ধুসর গোধূলি এর ছবি

যেই দেশের দুইজন স্বাভাবিক মানুষ কথা বলার সময় হিন্দি ব্যবহার করে নিজেদের মধ্যকার কথোপকথনের ভাষা হিসেবে, যেই দেশে আলাপ আলোচনায় হিন্দি গান, হিন্দি সিরিয়াল, হিন্দি সিনেমার কথা চলে হরদম, যেই দেশের বেডরুম, ড্রয়িংরুম, কমনরুম-এ হর হামেশা চলে একটা ভারতীয় চ্যানেল, যেই দেশে স্কুলের বাচ্চারা "আমরা করবো জয়" না বলে সুর করে গায়, "হাম হোঙ্গে কামিয়াব"— সেই দেশে শাহরুখ খান এসে স্টেজে উঠে হিন্দিতে কথা বলবে, এটাই কি স্বাভাবিক না? এইজন্য শাহরুখকে দোষ দেয়ার আগে তো অভিযোগের আঙুলটা নিজের দিকেই তাক করা উচিৎ। পাছার কাপড় তুলে এগিয়ে দেয়ার পরেও না মেরে দেয়ার মতো দেবতা, ফেরেশতা বা পীর কোনোটাই তো শাহরুখ না।

শাহরুখের এতো যে বদনাম হচ্ছে, তো শাহরুখের সিনেমা কি বাংলাদেশে ভারতের লোকজন এসে জনপ্রিয় বানিয়ে দিয়ে যায়? শাহরুখের সিনেমা বের হওয়া মাত্র কাছার কাপড় তুলে তো জ্ঞাতিগোষ্ঠী নিয়ে দেখতে বসে যায় সবাই, তাইলে এই ব্যাটা কনসার্টে এসে নেচেকুঁদে গেলে এতো কথা কেনো? এই নাচনকুঁদন দেখার দর্শকও কি শাহরুখ সাথে করে নিয়ে এসেছে নাকি এরা বাংলাদেশেরই লোক?

ফেসবুক খুলে টেকা দায়। সবার স্ট্যাটাসেই শাহরুখ। আয়রনি হলো, এই এরাই শাহরুখের পরবর্তী সিনেমাটা সবার আগে দেখে এইটা নিয়ে বন্ধুমহলে আলাপ জমাবে, ঝড় তুলবে।

আজকে শাহরুখ নেচে গেছে, কালকে আমির এসে নাচাবে, পড়শু সালমান এসে কাপড় খোলাবে। আত্মসম্মানহীন আমাদের জন্য তো এইগুলাই অপেক্ষা করে আছে।

পরিশেষে শাহরুখের অপমানের পরেও যারা দাঁত ভেটকি দিয়ে হেসেছেন, তাদের জন্য বলার আছে একটা কথাই, "কর্তায় কইছে হালার ভাই, আনন্দের আর সীমা নাই!"

আপনার এই লেখা দিয়েও কিছুই বদলাবার না নজু ভাই। আজকে হয়তো লেখাটার গুরুত্ব বুঝবো, আহা-উঁহু করবো, কালকেই আবার শাহরুখের হিন্দি সিনেমা দেখতে বসে যাবো। শালার, জাতি হিসেবে তো আমরা এতোটা নপুংশক কোনো কালেই ছিলাম না!



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনুষ্ঠান পুরাটা দেখা শেষ করার পর পর্যন্তও আমি শাহরুখকে দোষ দিতে রাজী ছিলাম না। আগে তো নিজেদের শুদ্ধ হতে হবে। তবু তাকে অবশ্যই দোষ দেওয়া উচিত, আন্তর্জাতিক মানের একজন সেলিব্রেটি হতে হলে অন্য জাতি ভাষার প্রতি সম্মান থাকতে হয়, সম্মান রাখতে হয় মানুষের প্রতি। এগুলো তার জন্যই দরকার
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

taranga এর ছবি

গাজি ইলিয়াস যে মাতাল ছিলেন সেটা কিন্তু লেখক বলেন নাই । গাজি ইলিয়াস মাতাল অবস্থায় স্টেজে ওঠার পরে এক মূহুর্তও স্বাভাবিক ছিলেন না, আরো কিছুক্ষন স্টেজে থাকলে তিনি হয়তো পানির বদলে অন্য কিছুর বোতল খুঁজতেন । তার এই অবস্থায় লাইভ প্রোগ্রামে তিনি কখন কি করে বসেন সেটা নিয়া আয়োজন বা নিরাপত্তার দায়িত্বে আপ্নি/আমি থাকলেও কি উদ্বিগ্ন হোতাম না ? শাহরুখের পক্ষে সাফাই দেয়ার কিছু নেই, তবুও খেয়াল করা দরকার যে নিরাপত্তাকর্মীরা যখন গাজি ইলিয়াসকে স্টেজ থেকে নামানোর চেষ্টা করার সময় শাহরুখ কিন্তু মৃদু স্বরে হলেও কয়েক বার তাদের মানা করেছিলেন ।

গাজি ইলিয়াস মাতাল অবস্থায় হলেও যখন বলেন I know only Bangla and English. I don't know Hindi and I also dont like it. you can talk to me in Bangla or English but no Hindi তখন তাকে অবশ্যই সাধুবাদ দেই । কিন্তু সাথে প্রশ্ন জাগে, গাজি ইলিয়াস কি স্বাভাবিক অবস্থায় স্টেজে দাঁড়িয়ে ওই কথা গুলি বলতে পারতেন?

নীড় সন্ধানী এর ছবি

গতরাতে শাহরুখ খান যখন আর্মি স্টেডিয়ামের মঞ্চে উঠছে, আমি তখন চাঁটগার অখ্যাত এক সেলুনের চেয়ারে বসেছি চুল কাটাবো বলে। কিন্তু টিভিতে বৈশাখী চ্যানেল দেখেই মনে মনে প্রমাদ গুনলাম, আজকে নির্ঘাত আমার মাথার বারোটা বাজাবে নাপিত। ভুল সময়ে এসেছি চুল কাটতে। এই সেলুনে এমনিতেই সবসময় হিন্দি চ্যানেল চলে তার উপর আজ শাহরুখ নাইট।

কিন্তু আমাকে ভুল প্রমানিত করে নাপিত কেন যেন শাহরুখ খানকে 'ধুত' বলে গদাম দিয়ে অন্য চ্যানেলে চলে গেল। খেয়াল করলাম, বাকী চারজন নাপিতের কেউ আপত্তি করলো না। কিন্তু চুল কাটতে কাটতে ঘুম এসে যাবার পথে একটা হুংকার শুনে জেগে উঠলাম।

ধোপদুরস্ত পোষাক পরা এক 'দেশীয় খান' সেলুনে ঢুকে নাপিতকে ধমকে বলছে, তোদের টিভিতে বৈশাখী নাই?

নাপিত কাচুমাচু হয়ে বলছে, আছে স্যার কিন্তু ডিসটাব করে।
দেশী খান আবারো হুংকার দিয়ে বলে, আজকে শাহরুখ নাইট, আর আজকেই ডিসটার্ব? দে বৈশাখী দে, যদ্দুর দেখা যায় দেখি।

নাপিত রিমোট টিপে বৈশাখীতে ফিরে গেল আবার। দেশী খানের উপর মেজাজটা খাপ্পা হয়ে গেলেও চুল কাটা শেষ হয়ে গেছে বলে বেরিয়ে এলাম। কি খেলা দেখিয়েছে শাহরুখ ধারনা ছিল না এই লেখা পড়ার আগ পর্যন্ত।

আমারও বলতে ইচ্ছে হচ্ছে, যা ব্যাটা খানের বাচ্চা শারুখ খান, ইন্ডিয়া কিংবা ফাকিস্তান!!!!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

নজরুল ভাই,
লেখা পুরা ঝাঝা হইসে।
কিন্তু ভাই এই অপমান অনেকের গায়েই লাগবে না, আবার অনেকের গায়ে লাগলেও কয় দিন পর ভুলে যাবে।

ফেসবুকে শেয়ার দিলাম।

তিথীডোর এর ছবি

টিভি দেখি না, তাই শাখা ছাগলটার কাণ্ডকারখানার কথা জানলাম লেখাটা পড়ে। সাতসকালে রাগে গা জ্বলে যাচ্ছে!!
স্যালুট নজরুল ভাই!
লেখায় উত্তম জাঝা!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ব্রত এর ছবি

‎"কিন্তু মাতৃভাষায় কথা বলার ইচ্ছা প্রকাশ করায় তাঁকে কেন আপনি অপমান করবেন? কেন তাকে নামিয়ে দেওয়া হবে এদেশের একটি মঞ্চ থেকে? আপনি কি জানেন, এই বাংলায় কথা বলার অধিকার চেয়ে আমাদের অগ্রজেরা জীবন দিতে দ্বিধা করেনি? আপনি কি জানেন আন্তর্জাতিক মাতৃভ...াষা দিবস বলে যে একটি দিবস সারা বিশ্বে পালন করা হয়, তার ইতিহাস? জানেন?" - এই কথাগুলো ঠিক তবে বড্ডো cliche। তেমনি i don't like hindi -বলাটা অভদ্রতা, অসভ্যতা। হিন্দি কেন, ভাষাটা জুলু বা সোয়াহিলি হলেও সেটাকে অপছন্দ করা যায়না। I can't speak hindi - ঠিক আছে। শাহরুখ fun করতে মঞ্চে ডেকেছিলেন - একুশে ফেব্রুয়ারির talk show-তে বক্তৃতা দিতে নয়! তবে fun জিনিসটা বড্ডো আপেক্ষিক। তাই আমেরিকানরা বুড়ো আঙুল দেখিয়ে wish করে আর বাঙালি কলা দেখায়।
যারা শাহরুখকে এনেছেন, দোষ তাদের। হিন্দি culture যাকে বলা হচ্ছে সেটির সাথে আমাদের মিল যতোটা hollywood এর সাথে ততোটা নয়। তবে স্বীকার করতেই হবে আমি হিন্দি ছবি দেখি না এটা বলা কিংবা জনি ডেপকে like করি এটা বলা খুবই smartness. ভালো কথা লেখক শাকিব খানের কতগুলি ছবি দেখেছেন?
আরে ভাই, আমাদের FMএর RJ-রা কী করছে? ইংরেজিতে বাংলা বলা আর আমার নানীকে বিকিনি পরানো - দুটোই একই রকমের। আমার মনে হয় x-rated ছবিকে বাংলায় ডাবিং করে চালালে কোন ক্ষতি নেই!
তিন ঘন্টা নর্তন-কুর্দন করে শাহরুখ ৫কোটি টাকা নিয়ে চলে গেল, আর দেশিরা কামাল ১৫-২০কোটি - সে সব নিয়ে কিছু বলুন।
মনে পড়ছে রিচার্ড গিয়ার-এর কথা, যিনি ভারতে গিয়ে শিল্পা শেঠিকে চুমু খেয়ে একই অবস্থায় পড়েছিলেন। এক বিষয়ে আমরা আর ভারতীয়রা এক - বড়ো বেশী প্রতিক্রিয়াশীল!exciam feel

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো কথা লেখক শাকিব খানের কতগুলি ছবি দেখেছেন?

অনেকগুলাই দেখেছি হাসি
বছর বারো আগে আজকের নায়ক শাকিব খান যখন মাত্র শুরু করছিলেন সিনেমা জগতে, যখনো তার একটা ছবিও মুক্তি পায়নি, প্রথম ছবির শুটিং চলছিলো, তখন থেকেই তার সঙ্গে আমার পরিচয়। আমি তখন একটি বিনোদন পত্রিকার সাব এডিটর ছিলাম। এখন আমাকে চিনবেও না হয়তো, কিন্তু তখন তার খুব সাংবাদিক আর পত্রিকার সাপোর্ট দরকার ছিলো। আমার টেবিলের সামনেই অনেক সময় তার কেটেছে। ঐ আমলের তার বেশিরভাগ ছবিই আমার দেখা হাসি
পরেও দেখেছি। যদিও মান্নার মৃত্যুর পর তার যখন রমরমা, তখন দেখা হয়নি তার কোনো ছবি।

বিপরীতে আমি শাহরুখের একটা মাত্র সিনেমা আস্তটা দেখেছি... দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে... আর বাদশা দেখেছি একটু একটু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই, ধন্যবাদ লিখাটার জন্য।

হাসান মোরশেদ এর ছবি

ইয়াহিয়া খানের নয়মাসের আদর খেয়ে ও যে জাতির খানপ্রীতি উত্তরোত্তর বৃদ্ধি পায় সে জাতির আদি পরিচয় বোধকরি খানসামা ছাড়া আর কিছু নয়
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুস্তাফা সাধ খান এর ছবি

'খান' নিয়ে সমস্যাটা কোথায়? পাঞ্জাবি খানেরা আকাম কুকাম করছে, তাতে অন্য খানদের অপরাধ কী? এক জিনিসের সাথে আরেক জিনিস মিলায় মানুষকে হুদাই অপমান না করলেই ভালো।
শাখারে নিয়া বহুৎ আবাঙ্গাল লাফাইছে, আবার এই ফাল দেইখা বহুৎ বাংলাখানের পিত্তি জ্বলছে। পুরান কথা বাদই দিলাম।

রাতঃস্মরণীয় এর ছবি

নজরুল ভাইকে ধন্যবাদ লেখাটার জন্যে। গতসপ্তাহে ঢাকায় ছিলাম এবং তখন দেখেছিলাম মানুষ কিভাবে পাগলের মতো শাহরুখবন্দনা করছে। হ্যাঁ, তার অভিনয়শৈলিতে মুগ্ধ হয়ে তা ব্যাক্ত করা যেতে পারে। কিন্তু ঢাকায় শো-এর নামে মানুষের যে অত্যুচ্ছাস তা গ্রহনযোগ্য না। শাহরুখ খান একজন শক্তিমান অভিনেতা, বলা যায় এপ্রজন্মের শিল্পীদের মাঝে। কিন্তু সে কি সানি দেওলের থেকে শক্তিমান অভিনেতা? সঞ্জয় দত্তের থেকে বেশি পারিশ্রমিক নেয়? আমার কাছে কেন যেন মনে হয়েছে বাংলাদেশে শাহরুখের দেবতূল্য জনপ্রিয়তার পিছনে কিছুটা ডিনোমিনেশনাল ইনফ্লুয়েন্স কাজ করে। ইনডিয়ায় নুসরাত ফতেহ আলি খান বা আদনান সামীর মতো। মিডিয়া বিষয়গুলোকে ফাঁপিয়ে তোলে কিছু স্বার্থকে সামনে রেখে এবং এক পর্যায়ে এসে আর ফাঁপাতে হয়না। মনে করে দেখেন, অনেক বছর আগে ঈদের আনন্দ মেলায় আনিসুল হক ইনডিয়া যেয়ে দিলিপ কুমারের স্বাক্ষাৎকার নিয়েছিলেন। সেখানে তিনি দিলিপ সাহেবকে ইউসুফ খান নামে পরিচয় করিয়ে দিয়েছিলেন। শিল্প এবং ব্যবসাকে যার যার জায়গায় থাকতে দেওয়া উচিত। ধর্ম ব্যবহার করে শিল্প ও ব্যবসার মেলবন্ধন ঘটানো উচিত না।

অনেক ভাষায় দখল থাকা একটা ভালো জিনিস এবং কাজের জিনিস। সেভাবে হিন্দি বা উর্দু ভাষায় কথা বলতে পারা দোষনীয় মনে হয় না। আমি যখন আফগানিস্তানে ছিলাম বা এখন পাকিস্তানে এসেছি, আমাকে জায়গাবিশেষ উর্দু বলতে হয় যেখানে ইংরেজি ভাষা চলে না। কিন্তু বাংলাদেশে এসে জোর করিয়ে হিন্দি বলাতে চাওয়াটা অত্যন্ত আপত্তিকর। যেখানে ইনডিয়ার একটা বিরাট অংশের জনগোষ্ঠি হিন্দি বলতে রীতিমত ঘৃণাবোধ করে সেখানে অন্য একটা দেশের এসে জোর করে হিন্দি বলাতে চাওয়াটা ফৌজদারি অপরাধের সামিল। শাহরুখের এই আচরণে প্রকাশ পেলো যে সে বা তারা বাংলাদেশ এবং বাংলা ভাষাকে কোন মর্যাদার স্থানে রাখে। তীব্র ঘৃণা জানাই তাদের এই আচরণে।

শাহরুখের সিনেমা বের হওয়া মাত্র কাছার কাপড় তুলে তো জ্ঞাতিগোষ্ঠী নিয়ে দেখতে বসে যায় সবাই,

কাপড় তোলা বা খোলা তো নতুন কিছু না। হাওয়া হাওয়া খশবু লুটা দে ........ হাসান জাহাঙ্গীর যখন ঢাকায় এসেছিলো, শেরাটন বা সোনার গাঁয়ে শো করতে; সেই অডিয়েন্সে জাপার মহিলা এমপি আমিনা বারীর মেয়ে মায়ের উপস্থিতিতে একাধিকবার তার টিশার্ট তুলে ফেলেছিলো এবং সেসব ছবি পত্রিকায়ও প্রকাশ পেয়েছিলো। একবার ব্রা খুলতে উদ্যত হলে তার মায়ের দ্রুত হস্তক্ষেপে তা আর পেরেছিলো না। কিংবা, "আফ্রিদি, প্লিজ ম্যারি মি ..............।" যে মেয়ে তার বুকের উষ্ণ স্পর্শে রেখেছিলো আফ্রিদির নাম। স্বল্প কিছু মানুষের হঠকারিতার জন্যে কলঙ্ক লেপন হয় পুরো জাতির উপরে। তাই আমরা ইনডিয়ান-পাকিস্তানিদের সামনে পাছা-স্তন পেতে দিতে দ্বিধা করি না। হায়রে বাঙালি, একটু ভাবনাও হয় না।

আশ্চর্য হচ্ছি স্বপন চৌধুরির ডেভলপমেন্ট দেখে। একে আমি চিনতাম ১৯৮৮-৮৯ সালে। ড্রিমল্যান্ড ব্যান্ড করতো। সাথে টিপু ভাই নামে আরেক আঁতেল মিউজিক ডিরেক্টর ছিলো যে কি না মুখ দিয়ে গুনগুন করে সব ইন্সট্রুমেন্ট বাজাতো। হাতে ঠিকমতো বাজাতে পারতো না। এদের সব কাজ করতেন টফি ভাই কিন্তু নাম হতো এদের। আমাদের কিছু বন্ধু স্বপন চৌধুরির পরিচালনায় একটা ক্যাসেট বের করেছিলো 'গারল্যান্ড' ব্যান্ড নাম দিয়ে। নামটা স্বপনের দেওয়া। ওই এ্যালবামে আমার লেখা বা সুর করা কয়েকটা গান ছিলো। মানুষ কোথা থেকে কোথায় চলে যায়। পাংকু স্বপনের পক্ষে রুচিবিকৃত যে কোনও কিছুই করা সম্ভব বলেই আমার ধারণা, এ যদি সেই স্বপন হয়।

দীর্ঘ মন্তব্যের জন্যে ক্ষমাপ্রাথী।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সুহাস [অতিথি] এর ছবি

আমি আপনাদের সবার সাথে দ্বিমত প্রকাশ করছি।
srk কে দোষ কেন দেয়া হলো বুঝলাম না। সে স্বাভাবিক জোক করেছে, এবং পরবর্তী তে ক্ষমাও চেয়ে নিয়েছে। আপনারা এতো সেন্সেটিভ হলে ভবিষ্যতে কিছুই করা যাবে না! সিরিয়াস্লি, আমারই fb তে স্ট্যাটাস দিতে আজকাল ভয় লাগে, কোন দিক দিয়ে এটা দেশদ্রহী/ মানবতাবিরোধী হয়ে যায়!
গাযী সাহেব স্টেগ এ উঠে মাতলামী করছিলো, সে ইংলিশ ও ঠিক মতো বলতে পারছিলোনা, আর বলছিলো i don't like hindi! এটা srk এর জন্য যথেষ্টো অপমানজনক!
আমি ভাবসিলাম মুক্তমনা লোকজন গাজী কে খারাপ বলবে, সে যেই মাতলামী টা করলো তার জন্য। এখন দেখি তার ই জয় জয়কার!
srk কে invite তো আমরাই করসি, এমন তো না সে যেচে পড়ে আসছে শো করতে!
srk concert টা হওয়ায় কিছু মানুষ আনন্দ পেলো, খারাপ কি? এমন তো না srk না আসলেই (বা অন্য কোনো মাসে আসলেই) আমরা খুব দেশপ্রেমী হয়ে যেতাম বা দেশের অনুষ্ঠান দেখা শুরু করতাম! ভালো বাংলা অনুষ্ঠান ও বানানো হবে না, পাব্লিক কে হিন্দি ও দেখতে দেয়া যাবে না, তাইলে লাভ টা কি? ভালো বাংলা অনুষ্ঠান হলে পাব্লিক এম্নিতেই দেখবে। দেশাত্মবোধ হাংকি পাংকি আপামর জনসাধারন কে বলে লাভ নাই। মনে হয় না সেই ফিলিংস থেকে কেউ হিন্দি বাদ দিবে। একদম বাদ দেয়ার ই বা কি দরকার সেটাও আমি বুঝলাম না!

আরে! ব্রত ভাই ভালো ভালো কথা বলসেন, আমি উনার সাথে একমত। সব চমেন্ট পরে দেখতে পারলাম না।

নাশতারান এর ছবি

এইটা বাংলাদেশের নতুন প্রজন্মের একটি আদর্শ 'চমেন্ট'। আমাদের সংস্কৃতি কেন হিন্দিমুখী, কেন ভালো অনুষ্ঠান দিনে দিনে কমে যাচ্ছে বুঝলে শাহরুখের ফাতরামিগুলা 'স্বাভাবিক জোক' মনে হতো না। গাজী 'স্টেগ'-এ উঠে মাতলামি করলে আমাদের সম্মান চলে যায়, শাহরুখের ছোটলোকি আমাদের ছোট করে না। গাজী যদি মাতলামি করেও থাকে তাহলে বুঝব সে যা বলেছে কোনোরকমের বায়াস ছাড়াই বলেছে, যা মনে এসেছে বলেছে। 'মাতাল' টার্মটাও আসলে আপেক্ষিক। নেশার ঘোরে যে কে আছে বোঝা মুশকিল।
"srk concert টা হওয়ায় কিছু মানুষ আনন্দ পেলো, খারাপ কি?"-এর মতো বিচ্ছিন্ন কোনো ঘটনা এটা না। এত এত বাঙালি চোস্ত হিন্দি বলতে একদিনে শেখেনি। আর কয়েক বছর গেলে বাংলা বলাটাই হয়ত গায়ে বিঁধবে। সবে তো শুরু ...

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকের প্রথম আলোর বিনোদন পাতার চেহারাটার একটা স্ক্রিণশট এখানে রাখা প্রয়োজন, তাই রাখলাম...
auto
লিঙ্ক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

এটা শেষ পাতার দৃশ্য:

srk

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কালের কণ্ঠ তবু একটু সমালোচনা করছে-
http://dailykalerkantho.com/?view=details&type=gold&data=Income&pub_no=366&cat_id=1&menu_id=54&news_type_id=1&index=1
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

এই খবর প্রথম আলোও ছেপেছে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

কাঠপুতুল এর ছবি

এখানে দেখেন একটু। আর ফ্যান সংখ্যাটা দেখেন। ফিউচারে যে কি আসতেসে, ভাবতেও ভয় লাগে।

রক্তের দামে কিনলাম মুখের ভাষা, এখন সেইটা ফেলে হিন্দি শিখতে হবে। "বাঙালি" হইতে হইলে।

ভোলামন [অতিথি] এর ছবি

ধন্যবাদ । কিন্তু একটা প্রশ্ন কিন্তু উল্টো ভাবেও এসে যায়, গাজী সাহেব যেটা বল্লেন -
আপনি তো হিরু, আপনার উচিৎ সব ভাষা জানা, সেটা ও কি সম্ভব ??

গাজী সাহেব বল্লেন তিনি হিন্দি পছন্দ করেন না, তাহলে ২৫০০০ টাকা দিয়ে কেনো সামনের সারিতে বসে শাহরুখের নাচ দেখতে গেলেন ?????

টাকাটা শীতার্তদের দেয়ার মতন বড় মন উনার নাই, আবার মেহমান কে প্রাপ্য সম্মান দেয়ার ভব্যতাও তার নাই, তাই তাকে সম্মান জানাতে পারছি না।

অপরাজিতা [অতিথি] এর ছবি

আধুনিক যুগের সাথে সাথে অনেক কিছুর পরিবরতন আসেছে, অনেক নতুন পুরান পেশা নতুন করে আসছে। এখন মেল প্রসটিটিউটএর পাশাপাশি মেল বাইজিও দেখা যায়। সেই জমিদারি প্রথার মত...আমরা এখনো পকেটের পয়সা খরছ করে বাইজি নাচ দেখি। কাল যেমন পুর জাতি আমরা এই বাইজি নাছ উপভগ করলাম ।
কিন্তু পয়সা দিয়েই যখন দেখব এরকম বেয়াদব বাইজি আনার মানে তো বুজলাম না। তাও এমন যদি আহামরি কিছু করত। খারাপের ভাল যে আমাদের একজন বেয়াদবটার মুখে ঝামা ঘষে দিেয়ছে, হয়তো বেপারটা আর শোভনিও ভাবে করা যেত, কিন্তু একজন তো তাও কিছু বলেছে...আর আমাদের দরশকদের অবস্থা দেখলে মনে হচ্ছিল শাহ্রুখ যদি কাপর খুলতে বলত তাতেও তাদের খুব একটা আপত্তি ছিল না, বরং তাতেতেই আনন্দে ডিগবাজি খেত।।
বলিহারি আমাদের আত্তসম্মান বোধ, আর বলিহারি আমাদের দেশাত্মবোধ ......নিযেদের দেশে , নিযেদের সেটে, নিযের গাঁটের পয়সা দিয়ে নিযের ভাষা বলার অধিকারো আমরা হারিয়ে ফেলছি। এজন্য ওই মেল বাইজির যতটা দোষ, তারচে বহুগুন বেশি অপরাধ আমাদের...শাহরুখ, কিংবা হিন্দি শুনতে আমরা যেভাবে কাপর খুলে দেই, সেট থেকে নামিয়ে দেয়া কেন, আমাদের মুখে ইয়ে করে দিলেও আমাদের মন খারাপ করার কিছু নেই!!

অপসংস্ক্রিতি বলে চেচাই, কিন্তু কখন যে আমাদের সংস্ক্রিতি বোধটাই 'অপ' হএ গেছে তার খবর আমরা রাখি না!!

অন্যরকম একজন [অতিথি] এর ছবি

্ধুমপানের খবরটা সকালে আমি প্রথম আলোতেও পড়েছি।২১ নম্বর পাতায়।

বাউলিয়ানা এর ছবি

পোষ্টের জন্য চলুক

অতিথি লেখক এর ছবি

মনে মনে আপনার লেখায় পাচ তারা..।

নাশতারান এর ছবি

শাহরুখ এমন কিছু অভিনয় করে না যার জন্য দিনদুনিয়া উলটে ফেলতে হবে। এগুলা বাঙালির ভারতবন্দনারই অংশ। ভারতের হিরোর জন্য প্রাণপাত না করলে ঠিক খুউল হওয়া যায় না। গাজি ইলিয়াসের ভিডিও দেখে এলাম। তিনি বললেন, "This is your style, and this is my style" (তালিয়া)
গাজি সাহেবের আচরণ খুব সভ্য আর পরিশীলিত ছিলো এমনটা বলব না। তবে শাহরুখের জন্য এমন চপেটাঘাত দরকার ছিলো (আরো দরকার)।
Smiley

আরেক ছাগল ছিলো সোহেল নামে যে কিনা খুব গর্ব করে বলছে সে ইংরেজি পারে না, শুধু বাংলা আর হিন্দি পারে। আর শাহরুখকে যতটুক দেখলাম তাজ্জব বনে গেলাম। উপস্থিত দর্শকের মধ্যে একজনেরও কি ওকে ধরে স্টেজ থেকে নামিয়ে দিতে ইচ্ছা করে নাই? কোন আক্কেলে সে তুইতোকারি জুড়ে দিলো?

হায় শাহরুখ... হায় বাঙালি...

Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

জি.এম.তানিম এর ছবি

সোহেল কোনটা? সে তো নিজের নাম হিন্দি একসেন্টে সোহাল বানিয়ে ফেলেছে... দেঁতো হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শাহেনশাহ সিমন এর ছবি

হো হো হো
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাঈদ আহমেদ এর ছবি

নজরুলের সাথে সহমত, তবে দুটো কথা আছে হাসি

১. আমাকে কেউ যদি প্রথমেই বলেন যে তিনি বাংলা জানেন না, আমার তাতে কোন সমস্যা নেই। না জানতেই পারেন। কিন্তু কেউ যদি বলেন "I hate Bangla", তাহলে ঝামেলা আছে! ব্যাপক ঝামেলা।

শাহরুখ খান বাংলা অথবা গাজী সাহেব হিন্দি না জানতেই পারেন। কিন্তু প্রথম কথাতেই "I hate Hindi" বলাটা একদমই শোভন নয়।

বায়ান্নর ভাষা আন্দোলন শুধু বাংলাকেই প্রতিষ্ঠিত করেনি, আর্ন্তজাতিক মাতৃভাষাকেও তো শ্রদ্ধা করতে শিখেয়েছে।

২. আমার হিন্দি জ্ঞান কিছু বিচ্ছিন্ন শব্দের মধ্যে সীমাবদ্ধ। তবু, বিদেশে অনেক সময় অনেক ভারতীয় ইংরেজির সীমাবদ্ধতা নিয়ে বিপদে পড়ে হিন্দিতে সাহায্য চাইলে আমি যতটুকু পারি, বাংলা বাক্য- হিন্দি শব্দ আর ইশারার ভাষা দিয়ে বুঝিয়ে দেই।

কিন্তু কিছু ভারতীয় আছে যাদের ধারনা হিন্দি একটি আর্ন্তজাতিক ভাষা এবং সবার হিন্দি জানা বাধ্যতামূলক। এদের আমি দুইচক্ষে দেখতে পারিনা। অনেক সেমিনারেও এদের পাওয়া যায়, যারা মনে করে বাংলাদেশের ভাষা হিন্দি এবং কোন রকম সৌজন্য বোধ ছাড়াই হিন্দিতে কথা শুরু করে দেয়।

শাহরুখ খানকে আমার এই গোত্রের মনে হলো।

মন ভালো থাকলে এদের সাথে তখন কঠিন বাংলাতে কথা বলা শুরু করি। গাজী সাহেব সেটাই শুরু করেছিলেন দেখে ভালো লাগলো।

হিন্দি অন্য যে কোন একটি ভাষা মাত্র এবং যে কেউ এটা শিখতেই পারে। কিন্তু শাহরুখ যেভাবে হিন্দি গলাধ:করণ করালেন আর কিছু গাধা যেভাবে তা হা করে গিললো, তা অসহ্য!
-----------
চর্যাপদ

-----------
চর্যাপদ

নাশতারান এর ছবি

পুরোপুরি সহমত।

তবে বাংলাদেশে হিন্দি "অন্য যে কোন একটি ভাষা মাত্র" আর নেই। তাই গাজি সাহেবের আচরণ অশোভন হলেও হাজারো হিন্দিপ্রেমীর ভিড়ে এই অসভ্যতাই স্বস্তিদায়ক ঠেকে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

হে ধরণী তুমি........ এর ছবি

জাভেদ অতিথি লিখেছেন:
এই ছেলের মন্তব্য তা দেখুন ফেসবুক এ "Ohee Chowdhury---- Tx ANTAR SHOWBIZ for arangd a great show . I fel so happy that i could see Live SRK, RANI, ARJUN, isha in my BANGLADESH. Tx Boishakhi for live telicast...also Tx layla and mohi .. Tarai srk er kache bangladesher man rokka korse ... 2ui jon salarput to prg takei mati kore dise tar modde ekjn abr hijra . . . ." লিঙ্ক টাও দিলাম-
http://www.facebook.com/ahsan.ohee

অতিথি লেখক এর ছবি

হায়রে বাঙালি! নিজের ভাষার দাম নিজে না দিলে অন্য জনেরা আর কি দিবে? আমার কাছে টাকা নিয়ে আমাকে আমোদ দিতে যে এলো, তাকে খুশি করতে উল্টা আমার কি প্রানপণ চেষ্টা ! কি আর বলব! আমরা হয়তো বদলে গেছি অনেক । ভাগ্যিস সালাম, রফিক, বরকত, মতিউর, হামিদুর তাঁরা সবাই নেই, থাকলে অহংবোধে লাগতো । কে জানে স্বর্গ থেকে হয়তো আমাদের এই হত দরিদ্র মানসিকতা দেখে লজ্জিত আর অপমানিত বোধ
করছে । আমাদের তোমরা ক্ষমা করো ।।
(হাঁটি হাঁটি পা পা)

rony এর ছবি

Sheikh Hasina er nanti bolte kake bhujachen? Asole beparta bhujlam na-uni kar meye? Fazle taposhe er?

বোকাবলাকা এর ছবি

এধরনের কুপুরুষকে যারা এদেশে আনে,তাদের জবাব দিহিতা থাকা উচিত। আমাদের কিছু লোকের টাকা-পয়সা এতবেশী হয়ে গেছে যে, এইসব কুপুরুষদের দিতে উন্মুখ হয়ে বসে থাকে।

অতিথি লেখক এর ছবি

শাহরুখ খান কে আর কি দোষ দিবো বলেন।আমাদের নিজেরদের অবস্থা দেখেই লজ্জা লাগেরে ভাই!!!আমাদের নিজেদের কোন মান সম্মানবোধ যদি না থাকে, তাইলে অন্যেরা ত সুযোগ নিতেই পারে!!!!

জি.এম.তানিম এর ছবি

আমার আপনার অপমান লাগলে কার কী আসে যায়? জাতির জনকের পরিবারের সেই সদস্য (ওনার সম্পর্কটা জানা নেই, কার সূত্রে আত্মীয় সেটা) তো ৭ জন্ম চাইলেন নাইট রাইডার্সের রিক্রুট জন্ম দেওয়ার জন্যে, তাও কথার ফাঁকে ফাঁকে হিন্দি বলে। আর ওনার হাসবেন্ড-টু-বি'ও শাহরুখ কর্তার উপর্যুপরি শালা সম্বোধন শুনেও বিগলিত...

ভুলভাল হিন্দিতে কথা বলার চেষ্টা করলেন কয়েকজন, নিজেদের নামও বললেন তারা হিন্দিতে...

আমাদের সময়ে লিখেছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নাকি শাহরুখের অনুষ্ঠান সিট না পেয়ে মেঝেতে বসে দেখেছেন।

বছরে একবার করে শাহরুখদের এই দেশে আসাটা দরকার। আয়নায় নিজেদের মুখটা দেখা হয়ে যাবে...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতিথি লেখক এর ছবি

শাহরুখ খান কে আর কি দোষ দিবো বলেন।আমাদের নিজেরদের অবস্থা দেখেই লজ্জা লাগেরে ভাই!!!আমাদের নিজেদের কোন মান সম্মানবোধ যদি না থাকে, তাইলে অন্যেরা ত সুযোগ নিতেই পারে!!!!

মাহমুদ [অতিথি] এর ছবি

গাজী ইলিয়াসকে স্যালুট জানানোর মত কিসুই সে করে নাই । অভদ্র আচরণ করেছে ক্রমাগত ।

আর ভাষা আন্দোলনকারী জাতি হয়ে আরেকটা ভাষাকে ঘৃণা করাটা কে স্যালুট জানাতে পারলাম না ।

avishek roy এর ছবি

শাহ্‌রুখ খান করলে কনসার্ট গালা আর শাকিব খান করলে যাত্রা পালা !!!(জনগণ এর বিচার চায়)

avishek roy এর ছবি

শাহ্‌রুখ খান করলে কনসার্ট গালা আর শাকিব খান করলে যাত্রা পালা !!!(জনগণ এর বিচার চায়)

avishek roy এর ছবি

শাহ্‌রুখ খান করলে কনসার্ট গালা আর শাকিব খান করলে যাত্রা পালা !!!(জনগণ এর বিচার চায়)

অছ্যুৎ বলাই এর ছবি

পুরা ফালতু পোস্ট। শেখ হাসিনার নাতনী আর বাঙালি কি এক হলো যে, তাকে গন্ডায় গন্ডায় বাচ্চা পয়দা করতে বললে আমাদের অপমানিত হতে হবে? ইনুচের সাম্প্রতিক ধরা খাওয়ার কেসে দেখলাম অনেকে জাতির প্রতি এনএরকের অপমানে কেঁদে জারে জার। আরে ভাই, এক্ষেত্রে হিসাবটা যার যার, তার তার। আমার আপনার প্যাটে ভাত না থাকলে ইনুচ হালায় কি সুদছাড়া এক বাটি ডাল আগাইয়া দিবো?

শেখ হাসিনার নাতনী রাজবংশের লোক, তার বংশধরদের জন্য আইন করে কেয়ামত সে কেয়ামত তক আমাদের প্রজাদের টাকায় সিকুরিটির ব্যবস্থা আছে। এই রকম ফ্যাক্টরীতে উৎপাদিত ছাওপোনা কেকেআরে নিলে শাহরুখের তো লাভে লাভ। তার লাভের হিসাবটা সে যদি বুঝে, তাইলে তারে দোষ দিয়া আমগো লাভ কি?

মাতৃভাষার প্রতি সম্মান দেখাইতে টেকা লাগে না; কিন্তু সেই সম্মান অন্যের কাছ থিকা আদায় করতে পারসোনালিটি লাগে। খোঁজ নিয়া দেখেন এই অনুষ্ঠানের আয়োজকরা 'নাঁচ আমার ময়না তুই পয়সা পাবি রে' এই সোজাসাপটা বিজনেস হিসেবে না গিয়ে 'নাইচা আমগোরে ধন্য করেন মহান কিং' ডায়লগের হিন্দি ভার্সন দিয়া শাহরুখে পা চাইটা তার স্কিনে গ্যাংগ্রিন ধরাইয়া দিছে। এই গ্যাংগ্রিনের ব্যাথায় শাহরুখের যদি হালকা পাতলা মাথা নষ্ট হইয়া 'হালা ফকিন্নির জাত, তোর বাংলার মায়রে বাপ' অ্যাটিটিউড হয়, তাইলে তার দোষ কি?

এক্ষেত্রে আসল হিসাবটা হলো ইকোনমির। উপরে আরিফ ভাইয়ের (২৫ নং) মন্তব্যে 'ঐ' জানাইলাম।

হিন্দি টিভি চ্যানেল বর্জন ভোক্তা গ্রুপ থিকা করা খুব কঠিন। টিভি দর্শক বনাম টিভিতে প্রচারিত অনুষ্ঠানের সাইকেলে প্রথম ইনপুট আসে টিভি থিকা। অর্থাৎ টিভিগুলা যা দেখায়, মানুষ তা-ই দেখে। পরে ঐগুলা থিকা মন্দের ভালো সিস্টেমে ভোক্তারা লাইকের বাটন টিপে। সুতরাং নির্দেশ আসতে হবে সরকার থিকা। সরকারকে চাপ দেওয়ার জন্য অবশ্য ব্লগ লেখালেখি করা যাইতে পারে।

টিভির ক্ষেত্রে আরেকটা বড়ো প্রতিযোগিতার বিষয় হলো মানসম্মত অনুষ্ঠান তৈরি। মানসম্মত বলতে এই ক্ষেত্রে 'বাণিজ্যিক' হিসেবে মানসম্মত বুঝি। অনুষ্ঠান গুরুগম্ভীর, পাছাভারী হওয়ার চেয়ে দর্শকের কাছে পৌঁছানো বা মার্কেটিংয়ের বিষয়টা জরুরী, যাতে হিন্দি অনুষ্ঠানকে রিপ্লেস করতে পারে। কাহানি ঘর ঘর কে না দেখলে যে মহিলার রাইতে ঘুম হয় না, তারে অমিত-লাবণ্যের প্রেমকাহিনী শুনানো এক চান্সে সম্ভব না। কেউ গু খাইতে চাইলে তাকে গু-ই খাওয়ানো হোক; কিন্তু গু-টা বাইরে থেকে কিনে না এনে দেশীয় টয়লেটে উৎপাদন করা গেলে অন্তত আর্থিক সাশ্রয় হয়। পরে ধীরে সুস্থে তাকে গোলাপ জলের মাজেজা বুঝানোর দিকে যাওয়া যাবে। এরকম অনুষ্ঠান মেকার আমাদের ১৬ কোটি মানুষের দেশে খুঁজে পাওয়া অসম্ভব না; কিন্তু সরকারে বা ম্যানেজমেন্টের দায়িত্বে থাকা দুইটাকায় বিক্রি হওয়া প্রোডাক্টগুলার হাতেই কলকাঠি।

যাউকগা, শাহরুখ কোন ফাঁকে এসে চলে গেলো দিন-তারিখ হিসাব না রাখতে পারায় মিসাইছি। আমাদের জাকিন্নায়েক ভাইসাহেব কবে আসবেন, কেউ স্পষ্ট করে বলেন, ক্যালেন্ডারে দিনতারিখ দাগাইয়া রাখি।

আর পোস্ট ফালতু কওনের কারণ ব্যাখ্যা কইরা মন্তব্যে ইতি টানি। শাহরুক্খানকে আমরিকা একবার তাগো দ্যাশে ঢুকতে না দিয়া এয়ারপোর্ট থিকা তাড়াইয়া দিছিলো। নজ্রুলিসলামের এই পোস্ট পইড়া যদি আমগো এয়ারপোর্টের কোনো হর্তাকর্তার মাথানষ্ট হয় এবং পরের বার শারুক্খানকে বাংলাদ্যাশে ঢুকতে না দেয়, তাইলে সেইটা ব্যাপক মানবাধিকারের খেয়ানত হইবো। মানবাধিকার সবার উপ্রে। সুতরাং সম্ভাব্য মানবাধিকার বিনষ্ট করা পোস্টে সলিড এক তারা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসতে হাসতে প্যাট ব্যথা... কঠিন মন্তব্য হইছে...

জাকির নায়েক আর শাহরুখ খানরে যদি আর্মি স্টেডিয়ামের এক মঞ্চে উঠানো যাইতো, তাইলে আমি সেই কনসার্টে যে কোনো মূল্যে হাজির থাকতাম।

পোস্ট অবশ্যই অবশ্যই ফালতু... সেইটা নিয়া কোনো সন্দেহ নাই চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মনমাঝি [অতিথি] এর ছবি

জাকির নায়েক আর শাহরুখ খানরে যদি আর্মি স্টেডিয়ামের এক মঞ্চে উঠানো যাইতো, তাইলে আমি সেই কনসার্টে যে কোনো মূল্যে হাজির থাকতাম।

পারলে আমার জন্যও একটা এক্সট্রা টিকিট কইরেন। জান যায় যাক - এইটা আমি দেখমুই ! জোকান্নায়েক দুনিয়ার তাবৎ ধর্মগ্রন্থ থিকা উদ্ধৃতি দিতে দিতে মুখে ফেনা তুইলা, তর্জনী নাচায়ে নাচায়ে জাহান্নামে যাবি-জাহান্নামে যাবি বইলা হুমকি দিতাসে আর জবাবে মহাঋষি শাহরুখ খান কোমর দুলায়ে দুলায়ে সিনেমা স্টাইলে গানে গানে উত্তর দিতাসে হাত দুইটা ছড়ায়ে - আর জোকান্নায়েক ছাগরুকের এইরকম বেয়াদ্দপি দেইখা আরো চেততেসে এবং আরো বেশি কইরা ফালাইতাসে -- এমন মজার দৃশ্য দেখতে পারলে জীবন ধন্য হয়ে যাবে !!! গড়াগড়ি দিয়া হাসি

@সাইদ আহমেদ

মন ভালো থাকলে এদের সাথে তখন কঠিন বাংলাতে কথা বলা শুরু করি। গাজী সাহেব সেটাই শুরু করেছিলেন দেখে ভালো লাগলো।

আমিও এটা করি। দিল্লীতে গিয়াও কইরা আসছি। ২ মাস ছিলাম - চরম অসুবিধাতেও হিন্দী বলার চেষ্টা করি নাই (পারিও না)। বরং যারা ইংরেজি জেনেও না জানার ঢং করসে তাদেরকে শেষমেশ ইঞ্জিরি বলায়া ছাড়সি - ফুল ফোর্সে আঞ্চলিক বাংলার তুবড়ি ছুটায়া।

তবে আমার সবচেয়ে খ্রাপ লাগে আমদের দেশি কিছু বলদরে - যারা দেশে বসে স্বদেশিদের সাথেই জোর করে ইঞ্জিরি ফুটায়া ওভারস্মার্টনেস দেখাতে চায়। কিছুদিন আগে শেরাটনের উইন্টার গার্ডেনে দেশি ট্যুর অপারেটরদের একটা মেলায় গেসিলাম। মেলাটা ছিল আসলে অখ্যাত কিছু লোকাল ট্যুর অপারেটরদের - নামকরা কোনটাই আসে নাই। দর্শনার্থীও সব আমবাঙালি - একটাও বিদেশি নাই। একটা স্টলে গিয়ে ঢুকতেই ওনাদের মহিলা কর্মী ইংরেজি বয়ানে ওনাদের সার্ভিসের বর্ননার তুবড়ি ছুটায়ে দিলেন। আমি প্রথমে একটু থতমত খেয়ে আশেপাশে তাকায়া দেখি আমার চারপাশে কোন বিদেশি নাই। আমিতো ওই মহিলার চেয়ে কোন অংশে কম বাঙালি না - আর সেটা উনি বুঝতেসেনও। আর আমি এসে জিজ্ঞেস করসিলাম 'টাঙুয়ার হাওরে' ১০-১২ জনের একটা গ্রুপরে নেওয়ার ব্যবস্থা আসে কিনা ওনাদের - তাঞ্জানিয়া বা টাঞ্জিয়ারে না। পরে বিষয়টা বুঝে, আমি তার চেয়েও তিন গুন ফোর্সে শুরু করে দিলাম আমার পক্ষে সম্ভাব্য শুদ্ধতম প্রায়-বঙ্কিমী সাধু ভাষায় জবাব দেয়া। একটু পরে দেখি সব ঠিক হয়ে গেসে - মহিলা চোখমুখ লাল করে কাহিল হয়ে ব্যাক টু বাংলা ! আমার ধমকটা বুঝছে সে।

নাশতারান এর ছবি

উত্তম জাঝা!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অছ্যুৎ বলাই এর ছবি

চোরায় আগেই কইছিলো, শেখ ও রহমান পরিবারকে ভ্যাসেকটমি করাতে। তখন তার কথা শুনলে আজ আর এই অপমানের চান্স থাকতো না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রাতুল [অতিথি] এর ছবি

আমার এক বন্ধু (এফএম এর আরজে) বললো, খান সাহেব আসাতে দেশের ইজ্জত বারসে...শুইনা হাসমু না কান্দুম বুজতে পারতেসিনা...আবার নাকি খান সাহেব বাংলার মাটিতে আসা সবচাইতে বড় তারকা, তাই তার নিরাপত্তার জন্য নাকি এয়ারফোর্স মোতায়েন দরকার...আমি কইলাম, এই দেশে কিন্তু জিদান আসছিলো, অর লাইগা কিন্তু সেনাবাহিনী লাগে নাই...পরে আমি তার আরেক সিনিওর কলিগ এর উত্তর শুইনা আরো বেকুব, সে কয় কই জিদান আর কই খান সাব...জিজু রে কয়জনে চিনে...আমি আর কিছু না বইলা বার হইয়া আসলাম।

ধূমকেতু  [অতিথি] এর ছবি

শাহরুখ খানের কাছে ব্যাপারটা ফাজলামো হলেও, একটু দষ্টিকটুই লেগেছে। তবে ঐ লোকটার ইংরেজিতেও কাজ চলত না।

এখন ভাষা প্রসঙ্গে আমি যেটা বলতে চাই, তা হল, হিন্দির প্রতি আমি মানুষের একটা আশ্চর্য অবজ্ঞা দেখতে পাই। ব্যক্তিগতভাবে আমি কোন ভাষাকেই অশ্রদ্ধা করি না, নিজের মাতৃভাষাটা স্বভাবতই আমার কাছে শ্রেষ্ঠ। তবে শাস্ত্রীয় সঙ্গীত কিংবা গজল গাইতে গেলে হিন্দি,উর্দু বা ব্রিজভাষা শিখতেই হবে এবং এসব ভাষার সৌকর্য অসামান্য। শাহরুখ যেমন বাজে দৃষ্টান্ত রেখেছেন তেমনি একটু বিশ্বজনীন দৃষ্টিকোণ থেকে দেখলে লোকটিরও হিন্দি ভাষাকে অবজ্ঞা করার কোন কারণ দেখি না।

কিন্তু দোভাষীর ব্যবহার না করাটা বেশ অভদ্রতা হয়েছে। ব্যক্তিগতভাবে আমি মনে করি অভিনয় ক্ষমতার দিক থেকে শাহরুখ খুবই সাধারণ। এ ক্ষেত্রে আমির খান তার থেকে অনেক এগিয়ে, এবং বৈচিত্র্যের দিক থেকে সালমানও এগিয়ে। শাহরুখ কোনভাবেই অমিতাভ বচ্চন, নাসিরুদ্দীন শাহ, দিলীপকুমার, রাজেশ খান্না বা সঞ্জয় দত্তের সাথে এক পংক্তিতে ঠাঁই পাবার যোগ্য অভিনেতা নন।

Taan এর ছবি

ধন্যবাদ নজরুল কে তবে গাজী কে স্যালুট জানাতে পারছিনা।

অবাঞ্ছিত এর ছবি

হিন্দি মুভি জীবনে দেখেছি খুবই কম.. ভবিষ্যতে কোনোদিন আবার দেখবো এমন সম্ভাবনা্ও উজ্জ্বল না...

থ্রি ইডিয়টস এর নাম শুনে দেখতে বসেও পারিনি ।

হিন্দি বুঝিও না, বলতেও পারি না। কাজেই কি ঘটলো কিসুই বুজলাম না মন খারাপ

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

আসিফ [অতিথি] এর ছবি

বিকালে ও সন্ধ্যায় কাজ ছিল, রাতে বাসায় ফিরে দেখি বাসার কেউ দেখছে না প্রোগ্রামটা। এমনিতে হিন্দি চ্যানেলের প্রতি বীতরাগ নেই, অনেক নতুন-পুরনো হিন্দি ছবি দেখেছি টিভিতে। অনেকগুলি ভালো লাগে নাই, কিন্তু আমার টাইম পাস হয়েছে। এখন ফুটবল খেলা ছাড়া টিভি দেখি কালেভদ্রে, নেটে ভালো টাইম পাস হয়।

বোঝাতে চাচ্ছি আমরা চেয়েছি বলেই শাহরুখ এসেছেন এবংআমরা চাইলে লেডি গাগাও বাংলাদেশে আসবেন পারফর্ম করতে। আর সচলায়তনে বসে অনুষ্ঠানের ভালোমন্দ নিয়ে আলোচনা চলছে আমরা চাইছি বলেই।

এইসব জিনিস নিয়ে আলোচনা নিরর্থক লাগে।

আরিফ জেবতিক আর অছ্যুৎ বলাই এর মন্তব্যগুলো ভালো লেগেছে।

নেই-মানব এর ছবি

http://www.youtube.com/watch?v=Kmx4oRaaUa8
এই ভিডিওতে ১৪:৫৫ মিনিটের সময় কি ঘটলো, সেটা নিয়ে কেউ কিছু বললেন না যে?

হাটুরে এর ছবি

গাজী সাব এতো টেকা দিয়া টিকেট কিনা ঐখানে গ্যাছে ক্যান? হিন্দী ঘৃণা করে..তার মানে তো খান সাবের কোন ছবি গানও দেখে না...তাইলে ঐখানে গ্যাছে কি বাল ফালাইতে?!?

আমি কিন্তু খান সাবের ভক্ত না..ওরে দেখতেও পারি না..কিন্তু গাজী সাবের ভূমিকা নিয়া আপত্তি আছে...

অতিথি লেখক এর ছবি

নজরুল,
আপনার এই লেখা খুব ভাল লাগল! আপনার ই-মেইল ঠিকানা, ফোন নম্বর চাই কিন্তু সচলায়তনের ছাকনি গলে কবে কিভাবে আপনার কাছে এই বার্তা পৌঁছবে তা জানি না!
টুটুল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ami.nazrul@gmail.com
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাতুড়ে [অতিথি] এর ছবি

এত টাকা খরচ কৈরা গাজী সাহেব ঐখানে গেছিলেন কি ফালাইতে? হিন্দী ভাষা'র প্রতি রাগ থাকলে তার তো খান সাবের কোন গান বা সিনেমা দেখার কথা না...টানও থাকার কথা না! নাকি এই প্ল্যান কইরা গেছিলেন যে খান সাব তারে স্টেজে ডাকলে উঠে বলার চান্স পাবে!! আল্লার দুইন্নায় এইরকম একটা চান্সের জন্য কোন এত টেকা খরচ কৈরা ঐরকম একটা ফালতু প্রোগ্রামে যাইবো...বিশ্বাস হয় না...আমার ধারণা গাজী সাব হুদাই একটা স্টান্টবাজি করতে কথাটা কৈছে...গিয়া দেহেন...খান সাবের সব ছবিই হের দেখা আছে...

ভাইবা দেইখেন...

পুনশ্চ...খান সাবরে আমি কিন্তুক দুই চক্ষে দেখতাম পারি না...

কাজল এর ছবি

কে বলছে আমরা নিচে নামছি।তা হলে উপরের লেখা গুলা আসল কেমেনে?সাবাস

আব্দুল্লাহ এ এম এর ছবি

একদিন আমাদের পাড়ায় একটা হুলুস্থুল কান্ড ঘটেছিল, এক নিরীহ টাইপের মানুষ একজন বারবনিতা সহ হাতেনাতে ধরা পড়েছিল। সেই নিরীহ গোবেচারা টাইপের মানুষটিকে অশেষ ভোগান্তি পোহাতে হয়েছিল। যারা ধরেছিল, তারা সবাই পাড়ার নামীদামী গুন্ডা, নানারকম কুকীর্তির সাথে সাথে নারীঘটিত কুকির্তীতেও তারা সামনের কাতারে। সমাজের সাধারন মানুষের নীতিবোধ সমুন্নত রাখার মহান দায়িত্বও তাদেরই।
গাজী মোঃ ইলিয়াস তেমনি একজন মহান সমাজ সংস্কারক, আর ধন্য তার স্বাদেশিকতার বোধ। ধন্য তাঁরাও, যাঁরা তাঁর অপূর্ব দেশপ্রেম আর বলিষ্ঠ নীতিবোধ দ্বারা উজ্জিবিত। জানা গেল, গাজী মিয়া ইংরেজী বলে না, হিন্দী ঘৃনা করে, বাহবা বাহবা। এমন ঘৃনা বুকে ধারন করেই সে হিন্দী সিনেমার, হিন্দী সিনেমার নায়কের ফ্যান বনে যায়, তার লাইভ অনুষ্ঠান দেখার জন্য অনেক অর্থ ব্যায় করে সামনের কাতারে যেয়ে বসে। শাহরুখ খানের হিন্দী সিনেমাগুলো তার জন্য বাংলায় ডাব করে পরিবেশন করা হয় নিশ্চয়ই। অনুষ্ঠনের লীলাময় সৌকর্যের বিষয়ে নিশ্চিত থাকার কারনে কিঞ্চিৎ পানকর্ম আগেভাগেই সেরে রাখা হয়। নায়কের আহবানে পড়িমরি করে ষ্টেজে হাজির, এ অনুষ্ঠানে ভাঁড়ের অভাব এভাবেই পূরন হয়ে যায়। তবে বদনসীব তাঁর, প্রিয় নায়কের সাথে সহবতের ভাষাগত ক্ষ্যাম নেই, তৃষ্ণায় কন্ঠতালু শুকিয়ে আসে। নেশাসক্ত মেধায় অকস্মাৎ আবিস্কৃত হয় জাতীয়তাবাদী চেতনা! আই হেট হিন্দী!! অতঃপর হাজিরানে মজলিস প্রবল উচ্ছাসে মারহাবা মারহাবা বলে ওঠে।

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

এমন একটা কিছু লেখার অপেক্ষায় ছিলাম।
অসাধারন লিখছেন ভাই।অসংখ্য ধন্যবাদ।।

ভাল থাকুন, অনেক ভাল। প্রতিটি দিন।।

সাফী এর ছবি

[b]অন্য কার ও ভুল ধরার আগে নিজেদের ভুল টা দেখা উচিৎ। আমরাই তো তাকে অফার করে এখানে এনেছি।সে যে ধোয়া তুলসীপাতা আমি সেটা বলছি না। কিন্তু গাজি সাহেব বাংলাদেশের সম্মান কিছু টা হলেও নিচে নামিয়েছেন।

অতিথি লেখক এর ছবি

বলতে বাধ্য হচ্ছি নজরুল ভাই , আপনি আসলেই পুরো প্রোগ্রাম না দেখে অথবা কারো দ্বারা প্রভাবিত হয়ে এ ধরনের কথা বলছেন। আপনাকে আমি অন্যরকম মানুষ হিসেবেই জানি। শাহরুখ খান বেশ কয়েকবার বাঙলা ভাষা না জানা থাকার কথা স্বীকার করেছেন, ক্ষমা চেয়েছেন এবং পরবর্তীতে শিখে আসবেন বলে কথা দিয়েছেন। একটা ভাষা না জানাটা কারো জন্য অন্যায় না।
কিন্তু আপনাদের পরম শ্রদ্ধেয় গাজী ভাই যা করলেন, তাতে দেশের মর্যাদা বাড়লো বই কমলো না !!!!!?

শাহরুখ তারপর ও তার সাথে কথা চালিয়ে যেতে চেয়েছেন। বার বার তথাকথিত ভদ্র লোকটিকে বলেছেন আমরা একটা মঞ্চে আছি ,যেখানে অডিয়েন্স কে , সবাইকে সম্মান দেখাতে হয়। সেখানে গাজী ...শাহরুখ কে তার স্টাইল শিখিয়েছেন। এবং শাহরূখ তা শেখার চেষ্টাই করছিলেন। একবারো বলেন নি বাংলাকে ঘৃণা করি।

তিনি বাঙলা ভাষা না জানা সত্ত্বেও দু বার লিখে নিয়ে এসে বলার চেষ্টা করেছেন।
আর যে হিউমার বুঝতে চায়না , তার কি এন্টারটেইনমেন্ট প্রোগ্রাম দেখার কোন দরকার আছে?

পিয়েতা

নুসদিন এর ছবি

কিছু জিনিস যোগ করি। বৈশাখি এর সেই উপস্থাপিকা এর ডায়লগ- ১। আমাদের মহান বিজয়ের মাসে শাহরুখ খান আসছেন আপনাদের আনন্দ দিতে!!! ২। শাহরুখ খান আসার মধ্য দিয়ে বাংলাদেশ আর ভারতের সম্পর্কের উন্নতি হবে!! ৩। বাংলাদেশের আর ভারতের গর্ব সুন্দরবনকে ভোট দেয়ার জন্য আহবান জানাবেন শাহরুখ খান!!!

এইবার আসি নাট্যকার অরুণ চৌধুরির কথায়। প্রথম গেস্ট উনিই ছিলেন। এসেই বলা শুরু করলেন ওনার মেয়ে শাহরুখ খানের কত বড় ফ্যান! কোনদিন ওনার মেয়ে বাংলাদেশের কোন কনসার্টে যাওয়ার আগ্রহ পায়নি! কিন্তু যেই না শাহরুখ খান আসবে শুনলো সে কনসার্টে যাওয়ার জন্য উতলা আর তার বাবা-মা, অরুণ চৌধুরি আর চয়নিকা চৌধুরিও মানা করেন নাই কারণ শাহরুখ খান আসবেন!

অর্জুন রামপাল ঢাকা বলতে পারেন না, দাকা বলেন। এখন থেকে ভারতকেও বারত বলা দরকার।

কলা বিশেসজ্ঞ শাহরুখ খান দুইটা গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছিলেন-১. এইদেশে কলা হয় কিনা। কলার প্রতি আবার ওনার ব্যাপক ভালবাসা। ২. এইদেশে বৃষ্টি হয় কিনা!

ফারিবা এর ছবি

এখানে অধিকাংশ মন্তব্য যারা করেছে তারা মনে হয় শাহ্রুখের প্রতিভার সাথে পরিচিত নয়...তার , অমিতাভ বচ্চন আর উত্তম কুমার এর মত অভিনেতা জন্ম নেওয়াই মুশকিল। আর বাঙ্গালি যদি নিজের সম্মান নিজে না রাখে তবে সে তো এটি করবেই। আর শাহ্রুখের sense of humor নিয়ে ভারতেই একটু সমালোচনা আছে। আমাদের বাঙ্গালিরা মঞ্চে গিয়ে যদি ব্যাক্তিত্ব না রাখতে পারে তবে গালি তো খাবেই... অপমানিত হবেই... জাতি হিসেবে সে অপমানের বোঝাও আমরাই বয়ে বেড়াব... এতে শাহ্রুখের দোষ আমি দেখিনা... এদেশের মানুষ্কে আগে তৈরি করতে হবে নিজেকে। এদেশীয় মানসম্মত কয়টা অনুষ্ঠান তৈরি হয় যে আমরা হিন্দি বা ইংরেজি বর্জন করব? এদশের নাটকের মান খুবই নিম্ন... তেমনি নিম্নমানের বাংলা ছিহ্নেমা... মনপুরা জয়যাত্রা এর মত কয়টা বাংলা ছবি বছরে হয়... সেই একই রিকশাচালকদের গেলানোর মত বস্তাপচা প্রেম কাহিনী... কাহিনী তে শিক্ষিত সমাজের জন্য বা শিল্প কোনো কিছুই তো নেই... কোথায় 3 Idiots , Avaatar, My name is Khan আর কোথায় খোঁজ দ্য সার্চ...এই ছিহ্নেমার উদাহরন টানলাম এই জন্য যে এখন পর্যন্ত এটি সবচেয়ে আধুনিক বাংলাদেশি ছবি।

শাহরুখ কিছু মানুষকে তার কাছে যাবার সুযোগ দিয়েছিলো।।।আফসোস কেউ তার মর্যাদা রাখতে পারেনাই...সে নিজের ভাষা নিয়ে প্রথম অপমানিত হলে তো অন্যকে জোর করেই তার ভাষা বলাতে চাইবে... আমি বা আপনি হলে কি করতাম কেউ যদি আমার সামনে এসে বলত সে বাংলা ঘৃনা করে? আমরা ত তাকে বাংলামুখি করতেই চাইতাম তাইনা??

অনিচ্ছাকৃত বানান ভুল গুলর জন্য ক্ষমা চাইছি কারন আমার বাংলা কীবোর্ড নেই এবং আমার এই ফন্ট ব্যবহার প্রথম।।তাই অসুবিধা হচ্ছে।

হিমু এর ছবি

মনপুরা বা জয়যাত্রাও সিনেমা হিসেবে তেমন একটা পদের কিছু না।

বাংলা সিনেমা ভালো না, এ তো জানা কথা। কিন্তু আত্মাটা যদি হিন্দি সিনেমার কাছে সমর্পণ করে বসে থাকেন, ভালো বাংলা সিনেমা তৈরিও হবে না। এদেশের মানুষকে যে তৈরি হওয়ার কথা বললেন, সেই তৈরি হবার জন্যে এই আত্মা সমর্পণ প্রথম ধাপ হিসেবে মোটেও ভালো পদ্ধতি নয়।

হিন্দি সিনেমাও বস্তাপচা এবং অতি অবাস্তব প্রেমকাহিনী দিয়েই ভরপুর থাকে। তবে তার রূপায়নটা বেশি জৌলুসমাখা থাকে, এটাই পার্থক্য।

বাংলাদেশের টিভি চ্যানেলগুলো যদি চায়, তাহলে প্রচুর অভিনব মানসম্পন্ন অনুষ্ঠান নির্মাণের সাধ্য তাদের আছে। সমস্যাটা সম্ভবত আপনার আমার মতো দর্শকদের নিয়েই।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ধ্রুব বর্ণন এর ছবি

রিকশাচালকদের গেলানোর মত বস্তাপচা প্রেম কাহিনী... কাহিনী তে শিক্ষিত সমাজের জন্য বা শিল্প কোনো কিছুই তো নেই

আপনি শিক্ষিত সমাজের অংশ, শিক্ষিত সমাজের মাপের কিছু চাইবেন এটাই স্বাভাবিক। কিন্তু আপনার কাছে যেটা নিম্নমানের, সেটাকে রিকশাচালকদের বলে গালি দেয়াটা মানা গেল না। অসংযত হয়েই বলেছেন। তবু ধরিয়ে দেয়াটা দরকার মনে করলাম।

লীন এর ছবি

দীর্ঘদীন ধরে নীরব পাঠক হয়েই ছিলাম, আজকে এই পোস্ট পড়ে log-in না করে পারলাম না।

সব দেশের ভাষা আপনাকে জানতে হবে এমন কথা নেই, বাংলা না-ই জানতে পারেন আপনি, দোভাষী নিন। কিন্তু মাতৃভাষায় কথা বলার ইচ্ছা প্রকাশ করায় তাঁকে কেন আপনি অপমান করবেন? কেন তাকে নামিয়ে দেওয়া হবে এদেশের একটি মঞ্চ থেকে? আপনি কি জানেন, এই বাংলায় কথা বলার অধিকার চেয়ে আমাদের অগ্রজেরা জীবন দিতে দ্বিধা করেনি?

এই লাইন কয়টির জন্য নজরুল ভাইকে হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠান দেখিনি। গাজী সাহেব মাতাল ছিলেন কি না জানি না। এই অনুষ্ঠানের কোনো দর্শকের প্রতি আমার মমতা নাই। তবে মাতলামি যদি থেকেও থাকে, তবুও বাংলায় কথা বলতে চাওয়ায় দোষের কিছু দেখি না।
তবে জানতে পারলাম শাহরুখ মামার অনুষ্ঠানে হিন্দি না জানা লোক যাওয়া নাকি কবীরা গুনাহ্‌। খ্যা খ্যা খ্যা...

______________________________________
লিনলিপি

______________________________________
লীন

মামুন [অতিথি] এর ছবি

শাহরুখ কে দোষ না দিই, আমরাইতো ভাড়া করে এনেছি। লাল সালাম গাজি ভাইকে। দালাল আমাদের সময় পয়সা খেয়ে ২ দিনে পালটি দিয়েছে

সারাহ ক্যারিগ্যান এর ছবি

যদিও প্রশ্ন টি একবার করা হয়েছে...তাও আবার জানতে চাই...ওই গাযি কি নিজে টাকা খরচ করে যান নি? তাকে এত বাহবা দেয়ার কি আছে? আজ শাহ রুখ আসাতে এত সমালোচোনা...লিঙ্কিন পার্ক বা বন জভি আসলে কি আমরা এতটা সমালোচোনা করতাম??? মনে হয় না...
ঠিক আছে হিন্দি বন্ধ হোক। ডিপজল, বুয়েটিয়ান শাকিব খান আর খোজ দা সার্চ ই ভাল

নাবিলা এর ছবি

অনেকে অনেক কিছুই বলছে......
আমার নিজের যেটা মনে হয়েছে, আজ যদি শাহরুখ খান কে বলা হত,আপনি মঞ্চে এমনি দাঁড়ায় থাকবেন,পাক্কা ৪ ঘন্টা,কোন নাচ নাচবেন্না......দর্শক খালি আপনাকে বসে দেখবে,আপ্নার কিছু মনের কথা,জানা অজানা কথা গুলো শুনবে............এরকম একটা কিছু হলে আমার আসলেও সন্দেহ আছে কতজন মানুষ ২৫০০০ টাকা কেটে টিকিট কাটত?
আসলে মানূষ দেখলো কী?.........উত্তর একটায় ...সেটা হলো রংগ!!!বাজে ভাষা আর ওয়াছে বললাম না!
আর ঠিক এইকাজটাই শাহরুখ খান ঠিক ভাবে করেছেন!!!!
কেননা বিশ্বাস করুণ আর নাই করুন এই রংগ দেখতে আমাদের দেশে মানুষের অভাব নাই!!!! তাদের টাকা ফেলার জায়গা ও নাই!এতগুলো মানুষ এর কাছে শাহরুখ খান এর এই রংগপনা (সেটা যেভাবেই হোক) টাই আসল.........শুধু শাহরুখ খান না ,আমির খান কিনবা সাল্মান খান আসলেও একি কথা ছিল.....................

অনেক বাজে কিছু ঘটেছে............কিন্তু একটু অন্যভাবে দেখলে আরেক পক্ষ বলবে শাহরুখ খান নিজের মনে করেই আমাদের সাথে এই ফান গুলো করেছে.........নিজের মানুষদেরকে আমরা পচাই না?বন্ধুদেরকে তো এর থেকে আরো বাজে ভাবে পচাই.........।।

কি জানি!!!!এখন ও আর মন খারাপ করছিনা..............খুব হাল্কা কিছু ফান মনে করে আমরা এটা উড়িয়ে দিতেই পারি, কী বলেন?
কী দরকার?
এটা নিয়ে এত ক্ষোভ পুষে রাখার?
আমাদের এখন কাজ...............চলেন সেইদিকে............
সব শেষে আসল কথা কালকের এই ঘটোনা গুলোর পর নিজের কতখানি আত্মার উন্নয়ন দেখার হল সেটাই বিষয়!
আমি একটা ব্যাপার বুঝলাম, বড় কার সঙ্গে পাল্লা দিতে গেলে আগে নিজেক সেই জায়গায় নিতে হবেঃ)

শুভাশীষ দাশ এর ছবি

আমাদের কিছু লোকজনের ছাগলামি আর শাহ্রুখের হেজামোনি দেখলাম।

কিংকর্তব্য এর ছবি

আপনার লেখাটি ও তার নিচের মন্তব্য পড়ে খুবই হতাশ হলাম। নিজের স্বকীয়তা সম্পর্কে একজন মানুষ কত হীনমন্যতায় ভুগলে এধরণের কথা চিন্তা করতে পারে!

ভাই শাহরুখ খান হচ্ছেন হিন্দি চলচ্চিত্রের প্রথম শ্রেণীর একজন অভিনেতা। এ পৃথিবীতে তাঁর কোটি কোটি ভক্ত আছেন এবং স্বাভাবিকভাবেই বাংলাদেশেও। বাংলাদেশে তাঁর প্রথম কনসার্টে তাঁর ভক্তরা যাবেন এটাই স্বাভাবিক। এবং শাহরুখ খান তাঁর ভক্তদের বিনোদন দেবার চেষ্টা করবেন এটাই স্বাভাবিক। শাহরুখ খানের যাঁরা ভক্ত তাঁরা জানেন যে তিনি কনসার্টে তাঁর ভক্তদের সাথে এভাবেই রসিকতা করে থাকেন। একারণেই তাঁর ভক্তরা তাঁকে পছন্দ করে থাকেন। এবং একটি হিন্দি ছবির নায়কের ভক্ত হিন্দি বুঝবেন এটাই স্বাভাবিক। আর একজন অতি উৎসাহী ভক্ত যিনি শাহরুখের সাথে স্টেজে ওঠার জন্য উদগ্রীব, তাঁর কাছ থেকে হিন্দি বুঝতে পারাটা আশা করাই যায়। তাই শাহরুখের কনসার্টে হিন্দিতে কথা বলাটা কীভাবে অযৌক্তিক এবং এতে করে বাংলাকে কীভাবে অপমান করা হয় এটাও বোধগম্য নয়।

শাহরুখ খান বাংলাদেশের মানুষ নন। তিনি এদেশে এসেছিলেন তাঁর দেশের সংস্কৃতিকে নিয়ে। আর সেই সংস্কৃতি সম্পর্কে যাঁরা জানেন তাঁরাই শাহরুখের কনসার্টে যাবেন। কাজেই শাহরুখ এটা আশা করতেই পারেন যে কনসার্টের দর্শকরা তাঁর আচরণকে স্বাভাবিকভাবে নেবেন। সুতরাং এখানে নিজের স্বাভাবিক আচরণটি করার জন্য শাহরুখকে কীভাবে দোষারোপ করা যায়?

Lashkar  এর ছবি

আমাদের ২১শের গর্ব ......আমরা সারা বছর চর্চায় ভুলেযাই ।

নিলয় নন্দী এর ছবি

আমি এই অনুষ্ঠানের অংশবিশেষ দেখেছি। একটা আধ পাগলা লোককে ক্রমাগত স্যালুট জানানোর কোন মানে খুজে পেলাম না। যে মানুষ ২৫ হাজার ( যাচাই করা হয়নি ) হিন্দীপ্রেমী দশকের সামনে ২ বার বলে I don't like hindi তার মানসিক সুস্থতা কতটুকু আমার সন্দেহ আছে। আমাদের সামনে কেউ বলে দেখুক তো I don't like Bangla ! তাকে আমরা ছেড়ে কথা বলব কি?
শাহরুখ কিন্তু সাথে সাথে গাজীর কাধে হাত রেখে বলেছে We should respect other. এরপরও গাজী যে আচরণ করে চলছিল তাতে তার মঞ্চ থেকে নেমে যাওয়াটা ছিল অবধারিত । চক্ষুলজ্জার খাতিরে শাহরুখ ২/১ বার তাকে নামিয়ে না দিতে অনুরোধ করে।
আমি শাহরুখের fan নই, তবে একথা অস্বীকার করার উপায় নেই যে গাজী ইলিয়াস আমাদের সম্মান বাড়ায়নি।

Shams এর ছবি

গাজী ইলিয়াস সাহেবের কান্ড দেখে বড়ই আনন্দ পেলাম।
এটাই আমাদের বাস্তব জীবনের প্রতিফলন। গাজী ইলিয়াস এর মত অনেক কয়টা ভাঁড় দিয়ে আমাদের দেশ পরিচালিত হচ্ছে। মেধাশূণ্য, নিরেট মস্তিষ্কের মানুষেরা যখন নেতা বনে গেছেন তখন গাজী ইলিয়াসরাই সামনের সারি দখল ক...রে নেবেন - এটাতো নতুন কিছু নয়। নতুনত্ব শুধু জাতির ললাটে নতুন কলংকের তিলক লেপনে। গাজী ইলিয়াসদের হাতেই মানায় বল্গাহীন বেহায়ত্তের উন্মুক্ত রাশ। সাবাস গাজী সাবাস।

koli এর ছবি

ঠিক বলেছেন ভাই।আমি একমত।

অনঘ [অতিথি] এর ছবি

শারুখ খান আর জাকির নাইক একসাথে এই প্রোগ্রামে আছে। অ্যাংকর আরেক চিজ।

http://www.youtube.com/watch?v=Zyh9jP3FbV8

------------------------------

অনঘ

সুমন চৌধুরী এর ছবি

আমাগো শাহরুখ খান দরকার নাই। আজম খান থাকলেই হবে।

দলে দলে যোগ দিন।



অজ্ঞাতবাস

ব্লগ পাঠক এর ছবি

আলতু ফালতু/নকল আর বিলো মিডিোক্রেসি ছাড়া আজম খানের মধ্যে পাবলিক কী পায় বুঝি না।

সুমন চৌধুরী এর ছবি

না বোঝাই ভালো।



অজ্ঞাতবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

শারমিন এর ছবি

আপনাদের সব লেখা আমি পুরোটা পরিনি...এখানে অনেক কিছু নিয়ে বলা হয়েছে...শেখ হাসিনার নাতনির চুইংগাম চাবাইতে চাবাইতে হিন্দি বলা, বা সোহাল এর পুরা সময় হিন্দি বলা অথবা কোন এক পোলার এটা বলা যে শাহরুখ খানের লাত্থি খাইতে মানুষ রাজি......এসব নিয়ে আপনারা অনেকেই বলেছেন, তাই আমি আর বলবনা...সেগুলোর সাথে আমি ও একমত...কিন্তু একটা জিনিস বুঝলাম না, এখানে গাজি ইলিয়াস এর খুব প্রশংসা হচ্ছে, কিন্তু সে যে কাজটা করেছে তা কি ভাল করেছে?? সে হিন্দি বলবে না খুব ই ভাল কথা, বললেই পারত যে, "I don't speak in Hindi"....কিন্তু যার মাতৃভাষা হিন্দি তার সামনে "I don't like Hindi" বলা কি ঠিক?? আপনাদের সামনে কেউ বলত, " I don't like Bangla" তাহলে আপনাদের কেমন লাগত?? ভাল করে আবার ভিডিও গুলো দেখবেন, শাহরুখ প্রথমে ইংরেজি তেই কথা বলছিল, উত্তরে Mr. Gazi বললেন, "U should speak Bangla, u r a heruuu !!" তো এখানে শাহরুখ এর দোষ টা কোথায় একটু বুঝাবেন?? শাহরুখ শুরুতেই বলেছিল যে সে বাংলা পারেনা, তাই হিন্দি আর ইংরেজি বল্বে......এখানে তাকে হিন্দি বলতে বাধা দেওয়া হাস্যকর হত, কারণ শাহরুখ কে এখানে ডাকা হয়েছে তার fans আছে বলে, হিন্দি না বুঝলে তো তার এখানে fans থাকত না, তাই না?? তাই বলে আমি এ বলছি না যে যারা স্টেজ এ উঠে পুরা সময় হিন্দি তে কথা বলল তারা ঠিক করেছে, মোটেও না, এটা খারাপ হয়েছে......কিন্তু আপনাদের আসলেই মনে হয় যে গাজি ইলিয়াস শুধু মাতৃভাষায় কথা বলতে চায় বলে এমন করেছে??? সে যা করেছে তা কি তামাশা ছিলনা?? স্টেজ এ উঠে একজন film star এর সামনে বলে আমি পানি খাইতে চাই, ওখানে দারায় মোবাইল এ কথা বলে, এটাই আমাদের culture?? আর একটা জিনিস আপনারা ভুলে জাচ্ছেন, শাহরুখ ডেকেছিল আরেকজন কে, ইলিয়াস জোর করে স্টেজ এ উঠে এসেছিল......তার পরেও আপনারা বলেন যে তার উদ্দেশ্য ভাল ছিল???? শাহরুখ যাই করুক না কেন সে আমাদের অতিথি...তার মাতৃভাষা কে তার সামনেই খারাপ বলা ঠিক ছিল?? শাহরুখ যে আমাদের খুশি করার জন্য ২-৩ লাইন বাংলা শিখে এসেছিল সেটা কারো চোখে পড়লনা?? পুরো অনুষ্ঠানে যা যা ঘটেছে তা নিয়ে নিন্দা জানানো ঠিক আছে...কিন্তু গাজি ইলিয়াস এর প্রশংসা শুনে খুব ই খারাপ লাগল......আমরাই পুরো বিশ্বকে শিখিয়েছি প্রতিটি ভাষার প্রতি শ্রদ্ধা দেখাতে......আর এখানে গাজি ইলিয়াস একজনের মাতৃভাষা কে তার সামনে অপমান করছে, আর আপনারা তাকে বাহবা দিচ্ছেন.........এই যদি হয় আমার দেশ, আমার সভ্যতা, তাহলে আমার দুঃখ প্রকাশ করা ছাড়া আর কিছুই বলার নেই......

হিমেল [অতিথি] এর ছবি

সুমন ভাই আমি আপনার সাথে একমত। এসব ফালতু লোকের কথায় কান দিয়ে কোনো মানে হয়না। আমরা এমনই। বুঝতে হবে। তিলে তাল করে বেরানোই আমাদের কাজ। শাহরুখ খান এমন বাজে কিছুই বলেনি। ফালতু কিছু লিখে যদি মানুষের আকর্ষণ পাওয়া যায় ! উনারা এই তালে আছেন। যারা অনুষ্টানটি দেখেছে তারাই ভাল জানে ওখানে কি হয়েছিল। শাহরুখ খান ফালতুমি করেছে না আমাদের ছাগল গুলো ফালতুমি করেছে। আমরা কখনই আমাদের দোষ শিকার করতে চাইনা। যাই হোক, আপনার সুন্দর মন্তব্যর জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

পড়াচোর [অতিথি] এর ছবি

এই লেখাটা প্রথম পাতায় দেখা যাচ্ছে না কেন ?

জি.এম.তানিম এর ছবি

নীড়পাতায় একই লেখকের একাধিক লেখা থাকা সচলে নিরুৎসাহিত করা হয়। লেখকের আরেকটি পোস্ট এই মুহূর্তে প্রথম পাতায় আছে। এ কারণে সম্ভবত লেখক তার এই পোস্টটি প্রথম পাতা থেকে সরিয়ে নিয়েছেন।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

পড়াচোর [অতিথি] এর ছবি

ধন্যবাদ , জি এম তানিম, আমি ব্যাপারটা জানতাম না ।

খালেদ এর ছবি

সব ঠিক আছে। কোথাও কোন সমস্যা নাই। আমার কথা হলো দেবাশিষ কে নিয়ে।যে ব্যাক্তি ঠিক মতো কথা বলতে পারে না। তাকে কেনো উপস্থাপনা করতে হবে। আমাদের দেশে কি উপস্থাপকের অভাব? যদি আপনারা পারেন তাহলে শাহরুখ খানকে স্বাগত জানানোন দৃশ্যটা একবার দেখেন। তাহলে বুঝতে পারবেন। আমি শুধু বলতে চাই আমাদের দেশে অনেক যোগ্য মানুষ আছে, কাজটা যেনো তাদের দেওয়া হয়। ছাগল দিয়ে হাল চাষ হয় না

তিতাস [অতিথি] এর ছবি

আপনাদের লেখা বিভিন্ন ব্লগে পড়ে ভিডিওগুলো দেখার ইচ্ছা হয়েছিল। প্রথমেই বলে নেই আমি এইরকম অনুষ্টান করার বিপক্ষে ছিলাম। ব্লগে এভাবেই মন্তব্য করেছি যারা শাহরুখের পক্ষে বলেছে। শাহরুখ আমার পছন্দের কেউ নন। আমি চাইনি এরকম অনুষ্টানে শাকিব খান থাক বা কুমার বিশ্বজিত থাক। শেষ পর্যন্ত উনারা ছিলেন না বলে আমার বেশ ভালোও লেগেছে।
আপনার লেখাটি পড়ে মনে হয়েছে আমরা বাংঙ্গালীরা আসলেই তিলকে তাল করে বেশী মজা পাই। এটা এক ধরনের বিনোদন বটেই আপনাদের জন্যে। যেই দম্পতির কথাটি উল্লেখ করলেন সেটা নিতান্তই মজা করে বলা নয় কি? আপনাদের সেন্স আব হিউমার এতো কম কেন ভাই? নাকি সেখান থ্কে কিছুটা ফায়দা লুটার চেষ্টা। জানি না কেন আপনারা এমন কর বলছেন।
আর গাজী'র কথাগুলো বা তার অংগভঙ্গি সত্যিই বেয়াদবীর ছিল। আমি বেশ ভাল করেই দেখেছি অনুষ্টানটা। আমার এটাই মনে হয়েছে শাহরুখ কে অপমান করতেই তিনি স্টেজে গেছেন। এটা কিন্তু ভুলে গেলে চলবে না শাহরুখ একজন সেলি্ব্রেটি---বড় মাপের। তাকে আমাদর দেশে নিমন্ত্রন করে আনা হয়েছে। তার মান-সম্মান রাখার দায়িত্বও আমাদের।
পরিশেষে শাহরুখ খান দের মতো মানুষদের আমাদের দেশে আমন্ত্রন না জানালেই খুশি হব। আশা করছি যদি আবারও তিনি আসতে চান বা আনার ব্যবস্থা করা হয় তখন আপনারা প্রতিবাদ করবেন সবার আগে।

আদিত্য [অতিথি] এর ছবি

টিভি নায়িকা হুমায়রা হিমুকে দেখলাম কয়েকবার দাড়িয়ে ট্রাই মারছে স্টেজে ডাক পড়ে কিনা, ডাক না পেয়ে মুখ কালে করে বসে পড়েছে।
বৈশাখি টিভি কয়েকবার তার কালেো মুখ জুম করে দেখালো,
বড়ই বিনেোদন পাইলাম খাইছে

নতুন অতিথি এর ছবি

বিনোদন পাতার নায়িকা বিনোদন দিবেন এটাই স্বাভাবিক ! ( জিভ বের করার ইমো হবে। )

M.A Sarker Shafi এর ছবি

লাউ আর কদুর মধ্যে কোন পার্থক্য আমার জানা নাই। আমরা দেশবাসী প্রায় ১৬ কোটি। কিন্তু কয়জনই বা চিন্তাশীল? আমাদেরকে কি শাহরুখ রাই ছোট করে, নাকি নিজেরাই নিজেদেরকে ছোট ভাবে গড়ে তুলছি......?

রোমেল চৌধুরী এর ছবি

শাহরুখ কে এমন ঔদ্ধত্তপূর্ণ আচরণ করতে যে সব দেউলিয়ারা সুযোগ করে দিল আমি তাদের ধিক্কার জানাই।
-----------------------------------
যে মাঠে ফসল নাই তাহার শিয়রে
চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে;

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

Mamun এর ছবি

Vai like kivabe dei jani na tai eivabei like dilam

অতিথি লেখক এর ছবি

বলতে বাধ্য হচ্ছি নজরুল ভাই , আপনি আসলেই পুরো প্রোগ্রাম না দেখে অথবা কারো দ্বারা প্রভাবিত হয়ে এ ধরনের কথা বলছেন।শাহরুখ খান বেশ কয়েকবার বাঙলা ভাষা না জানা থাকার কথা স্বীকার করেছেন, ক্ষমা চেয়েছেন এবং পরবর্তীতে শিখে আসবেন বলে কথা দিয়েছেন। একটা ভাষা না জানাটা কারো জন্য অন্যায় না।
কিন্তু আপনাদের পরম শ্রদ্ধেয় গাজী ভাই যা করলেন, তাতে দেশের মর্যাদা বাড়লো বই কমলো না !!!!!?

শাহরুখ তারপর ও তার সাথে কথা চালিয়ে যেতে চেয়েছেন। বার বার তথাকথিত ভদ্র লোকটিকে বলেছেন আমরা একটা মঞ্চে আছি ,যেখানে অডিয়েন্স কে , সবাইকে সম্মান দেখাতে হয়। সেখানে গাজী ...শাহরুখ কে তার স্টাইল শিখিয়েছেন। এবং শাহরূখ তা শেখার চেষ্টাই করছিলেন। একবারো বলেন নি বাংলাকে ঘৃণা করি।

তিনি বাঙলা ভাষা না জানা সত্ত্বেও দু বার লিখে নিয়ে এসে বলার চেষ্টা করেছেন।
আর যে হিউমার বুঝতে চায়না , তার কি এন্টারটেইনমেন্ট প্রোগ্রাম দেখার কোন দরকার আছে?

পিয়েতা

অর্বাচীন [অতিথি] এর ছবি

শুধু কনফিউজড হয়ে যাই বারবার । আমি একজন অত্যন্ত নীচুশ্রেণীর আমজনতা!! তাই যখন দেখি শাহরুখ খান নাচে তখনও ভালোই লাগে--আবার যখন সচলায়তন পড়ি, শাহরুখের উপর রাগে ফুঁসতে থাকি ।। আমার ধারণা অধিকাংশ বাঙালি আমার মতোই । আমরা নিজেরা কিছু ভাবিনা । যা আমাদের ভাবানো যায় তাই ভাবি ।
একটা কথা বলি । আমি একসময় হিন্দি জানতাম না । এবং বাংলা নাটকই একমাত্র বিনোদনের বিষয় ছিল (আজও আছে)।
কিন্তু বিজ্ঞাপন, টক শো আর ঘন্টায় ঘন্টায় খবরের চাপে গত দুই বছরে একটা নাটকও বোধহয় শেষ পর্যন্ত দেখতে পারিনি। এই যখন অবস্থা তখন ইংরেজি চ্যানেলগুলো্ও পরিবারের সবার সাথে দেখার মতো না হওয়ায় হিন্দি সিরিয়াল প্রচারক চ্যানেলগুলোর শরণাপন্ন হই অনেকটা বাধ্য হয়েই । সারাদিন অফিস করে একটু বিনোদন যদি বাংলা ভাষায় পাই তবে কে না খুশি হয় ? কিন্তু, কে দেবে আশা ?? আমিও হিন্দী দেখতে চাই না ।

অজ্ঞাতনামা এর ছবি

আসলেই ভাই ,এই দেখেন শাহরুখকে আমরাই আনসি(একদিন শো না করলে ওর কিছুই আসতো যেত না)এখন আমরাই ওকে গালি দিচছি ও হেন করলো কেন তেন করলো কেন মূল দোষ তো আমাদেরই না আনলেই পারতাম!

মুস্তাফা সাধ এর ছবি

সহমত।

মুগ্ধ বাংলা এর ছবি

জনাব খান এদেশের 'সোনার' মানুষ সম্পকে যে ধ্যান-ধারণা মুখস্থ করে এসেছিলেন তা যে ভেঙ্গে খান খান হয়ে গেছে বলাই বাহুল্য। এদেশের প্রধান মন্ত্রীর নাতনী (?!) মঞ্চে উঠে চুইংগাম চিবিয়ে চিবিয়ে হিন্দীতে কথা বলে। একজন লাথি খেয়ে বলে, কোই বাত নেহি, সবাই লাথি খেতে রাজী আছে । আরেকজন জোর করে মঞ্চে উঠে মোবাইল ফোন নিয়ে ব্যস্ত হয়ে পড়ে । একজন ইংরেজি বলেন, I die for you, I miss for you, I love for you. কোন এক তরুণী যে এর মধ্যে কিস খেয়ে চলে গেল আল্লাহই জানে। ওদিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জায়গা না পেয়ে কার্পেটের ওপরে বসে বসে এইসব রঙ্গ দেখছেন । সত্যি সেলুকাস, সত্যি ...!

সায়মা [অতিথি] এর ছবি

আপনাকেও ধন্যবাদ। পুরাই একমত আপনার সাথে।

সামি এর ছবি

বেশ আপনাদের এই প্রোগ্রাম টা দেখার ইচছহা কি করে হল আমি তাই বুঝিনা
আমি এই সব ছাইপাশ দেখার কথা ভাবিই নি।

শাহেনশাহ সিমন এর ছবি

সচলের কয়েকজন গত ৪০ বছর ধরে আঁকড়ে রাখা মুক্তিযুদ্ধের একটি আর্কাইভ কে ডিজিটাইজড করলো, সামনে উইকি আরো হালনাগাদ হবে এর মাধ্যমে; বহু অজানা ঘটনা এর মাধ্যমে সামনে আসবে.... অথচ শুক্রবারের 'শাখা' কে নিয়ে আজ সোমবারেও অনেকে এসে 'চমেন্ট' ও কমেন্ট করে যাচ্ছেন। 'শাখা' অতিথি, তাকে অপমান মানে বাঙালি হিসাবে অপমান... কি যাচ্ছেতাই অবস্থা! ভাইরে, পয়সা দিয়ে ভাড়া করে অতিথি নয়, ঘেটু আনা হয়! অথচ আজ ঘেটুর জন্যে আমাদের কি প্রাণাতিপাত!

শাহরুখ সিন্ড্রোম আসোলেই ভয়াবহ!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নাশতারান এর ছবি

হিরুর আরো কিছু কেচ্ছা এইখানে ...

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

হিমু এর ছবি

উইকলি ব্লিৎজ একটা গুমুত ক্যাটেগোরির পত্রিকা। সালাউদ্দিন শোয়েব চৌধুরী এইটাতে স্বনামে বেনামে [সুনীতা পাল ছদ্মনামে লিখতো] প্রচুর গুমুত লিখেছে। এই বেটাকে লীগ আমলে একবার হাসিনাকে ইমেইল হুমকি দেয়ার জন্যে অ্যারেস্ট করা হয়েছিলো, আর আলবদর সরকারের সময় মোসাদের এজেন্ট হিসেবে। জামাতশিবিরের সাথে সালাউদ্দিন শোয়েবের বেশ দহরম মহরম আছে।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রচণ্ড ব্যস্ততা... মন্তব্য ধরে ধরে উত্তর দেওয়া সম্ভব না। একদাগে যতগুলো টপিক মনে আছে সেগুলো সম্পর্কে সংক্ষেপে বলি...

১. গাজী সাহেব কেন এত টাকার টিকিট কেটে সেখানে গেছেন?
গাজী সাহেব টাকা দিয়ে টিকিট কেটে সেখানে গেছেন এই সিদ্ধান্তে কীভাবে পৌঁছাচ্ছেন? সামনের কাতারের বেশিরভাগ টিকিট সাধারণত আমন্ত্রিত অতিথিদের জন্য বরাদ্দ থাকে। সেই অতিথি তালিকায় যেমন প্রশাসনের উচ্চপদস্থ ব্যক্তিরা থাকেন, তেমনি থাকেন পত্রিকার সাংবাদিক/কন্ট্রিবিউটররা, স্পন্সর কোম্পানির মালিকের খালাতো চাচাতো ভাইবোনরা... আয়োজকদের পাশ পাওয়া ভাই বেরাদররা... গাজী সাহেব সেই দলের না এটা কীভাবে নিশ্চিত হচ্ছেন?

২. যেহেতু শাহরুখ খান বা হিন্দি পছন্দ করেন না, তাহলে গাজী সাহেব কেন এই শো দেখতে গেলেন?
এর উত্তরটা দিতে পারলাম না, কিন্তু আমি নিজে শাহরুখ খানকে পছন্দ করি না, হিন্দি অপছন্দ না করলেও এ ব্যাপারে আগ্রহ নাই। তাহলে আমি কেন দেখলাম? উত্তরটা একই হতে পারে, ভিন্নও হতে পারে। বাকীটুকু গাজী সাহেব ছাড়া আর কেউ বলতে পারবে না।

৩. শাহরুখ খান এবং গাজী সাহেবের আচরণ বিষয়ক
সব জায়গায় বলা হচ্ছে শাহরুখ খান নাকি এরকমই আচরণ করেন সবখানে। এটাই নাকি তার স্টাইল। এটা আমার জানা ছিলো না, কারণ এর আগে কখনোই খান সাহেবের এরকম শো দেখার দুর্ভাগ্য আমার হয়নি।
এটাই যদি তার স্টাইল হয় তাহলে বলতে হবে শাহরুখ খান তার ফাতরামিটাকে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিষ্ঠিত করতে পারছেন, তাই অনেকের কাছে সেটা জায়েজ। অথবা তার ভক্তরা এটাকে মেনে নিয়েছেন বা স্বাভাবিক ভাবে দেখতে অভ্যস্থ হয়েছেন।
কিন্তু যারা তার ভক্ত না, সাধারণ দর্শক, তাদেরকে কেন এটা মেনে নিতে হবে? নাকি ভক্ত না হলে শাহরুখ খানের শো দেখা যাবে না?

বিপরীতে যেহেতু গাজী সাহেবের আচরণের স্টাইল আগে কেউ কোনোদিন দেখেনি, এই প্রথম তাকে দেখা গেলো, সেহেতু তাকে রাবীন্দ্রিক ভদ্রলোক হতে হবে? দুঃখিত, মানতে পারলাম না।

৪. শাহরুখ খান তিন বাক্য বাংলা বলেছেন বলে যারা বিগলিত হচ্ছেন, তাদের জন্য বেশ মায়াই লাগছে। এটা একজন পারফর্মারের বাণিজ্যের অংশ। আপনার গায়ে হলুদের অনুষ্ঠানে খান সাহেবকে নিয়ে আসুন টাকার বিনিময়ে, আপনি তাজ্জব হয়ে লক্ষ করবেন তিনি আপনার শৈশবের কোনো ঘটনা আপনাকে শুনিয়ে দিচ্ছেন। শুধু নাচ গান না, এগুলোও পারফর্মেন্সের অর্থাৎ বাণিজ্যের অংশ, আর কিছু না।

৫. অনেকেই শো-টা দেখেনি বলে ধারণা করছি। পরবর্তীতে ইউটিউবে টুকরো টুকরো কিছু অংশ দেখে বা শুধু গাজী সাহেবের অংশটুকু দেখে মন্তব্য করছেন। ব্যাপারটা অনেকটা কুয়োর ব্যাঙ-এর আকাশ দেখার মতো।

৬. অনেকেই বলেছেন শাহরুখ খানের সমালোচনা করার আগে আমাদের নিজেদের আচরণের সমালোচনা করা উচিত। তাঁদের প্রতি অনুরোধ লেখাটা আরেকবার পড়ুন। দেখুন ভারত থেকে আগত বিরাট বহরের, যেখানে রানী অর্জুন ইশা-রাও ছিলো, তাদের আচরণ নিয়ে কিন্তু কোনো অসন্তোষ জানাচ্ছে না কেউ। শুধু শাহরুখ খানের কিছু আচরণ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তার বিপরীতে দেখুন পোস্ট জুড়ে কতজন আমাদের নিজেদের লোকের সমালোচনা করা হয়েছে। নাকি সেগুলো চোখে পড়ে নাই?

৭. নিজের ভক্তির মাপে সবাইকে মাপবেন না, এটা অনুরোধ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কিংকর্তব্যবিম্ুড় এর ছবি

ভাই আপনার প্রথম তিনটা পয়েন্ট আর আপনার লেখার জন্য আবারও হতাশ হতে হলো। আপনি বার বার একই কথা বলছেন।
শাহরুখ খানের ভক্ত না হলেও তার শো দেখা যেতে পারে, কিন্তু ভক্ত না হয়েও তার লাইভ কনসার্টে গিয়ে স্টেজে উঠে পড়াটাকে কি আবলামি ছাড়া আর কিছু বলা যায়? আর ২৫ হাজার মানুষের সামনে একজন বিদেশি এবং আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তারকাকে বলা যে, " আমি তোমার ভাষাটা পছন্দ করি না ", কে কিভাবে ফাতরামির পর্যায়ে ফেলা যায় না? আপনার বা গাজি সাহেবের কাছে উনি তেমন কেউ না হলেও বাস্তবে কিন্তু তিনি একজন আন্তর্জাতিক তারকা থেকেই যাবেন। কাজেই স্টেজে উঠে নিজের মনের ভাব প্রকাশ না করাটাই বোধহয় সমিচিন হতো।
শাহরুখ খান যা করেছেন, সেটাই তার কাজ। তিনি এক হিন্দি চলচ্চিত্রের একজন তারকা এবং নাচ গান করাই তার পেশা। বাংলাদেশে এসে তিনি পুরোপুরি ভিন্ন কিছু করবেন সেটা আশা করাটা বোকামির চাইতেও নিম্ন পর্যায়ের কিছু। আর আপনি যেটাকে নগ্নতা বলছেন তা বহু দেশে সাভাবিক জিবনযাত্রা। শাহরুখ খানের কাজ ও তার কালচারের সাথে পরিচয় না থাকা সত্তেও তার শো দেখা ও তার সমালোচনা করাটাকে বেকারত্ত বলা যেতে পারে বোধহয়।
শাহরুখ খানের রসিকতায় জাতিয় পর্যায়ে ওপমানিত হওয়ার ব্যাপারটা পরিষ্কার নয়। তিনি প্রথমেই বলেছিলেন, " Consider me as a family member, dont't mind my vulgar jokes". আর একটি নতুন দম্পতিকে বাচ্চা পয়দা করার পরামর্শ তো এদেশেই ওনেক মুরুব্বিরাই দিয়ে থাকেন!
মোট কথা হচ্ছে ভাই, একজন আন্তর্জাতিক তারকার ভক্তকুল বিশ্বের সব দেশের মত বাংলাদেশেও থাকতেই পারে এবং মানুষ তার প্রিয় তারকার জন্য ওনেক কিছুই করে, এবং এখানে তারকার মাত্রিভাষায় কথা বলতে চাওয়াটা বিচিত্র কিছু নয়। আর বাংলাদেশের ভারতিয় কালচারের আগ্রাসন বাংলাদেশিদেরই দোষ। শাহরুখ খানের কনসার্টকে কেন্দ্র করে এই প্রসংগটাকে টেনে এবং শাহরুখ খানকে দোষারোপ করে খুব সস্তা উপায়ে দেশপ্রেম প্রকাশের চেষ্টা করবেন না বলেই আশা করি। একটা কনসার্ট এ গিয়ে প্রিয় তারকার সাথে তার ভাষায় দুলাইন কথা বললেই যদি কেউ দেশদ্রোহি হয়ে যায়, তাহলে বোধহয় "দেশ" এর সংগ্বাটা নিয়ে আরেকবার ভাবা দরকার।
ভালো থাকবেন। ( বানানের ব্যাপারটা একটু বেয়াড়া, এই ওভ্রর সংগে তেমন পরিচিত নই)

ব্লগ পাঠক এর ছবি

১ এডুকেটেড গেস হচ্ছে গাজী সাহেব শাহরুখ খানের ফ্যান না হলে এরকম উত্তেজিত হয়ে কেউ স্টেজে যায় না।

২ যেহেতু শাহরুখ খান বা হিন্দি পছন্দ করেন না, তাহলে গাজী সাহেব কেন এই শো দেখতে গেলেন?

এডুকেটড গেস হচ্ছে তার কথাবার্তা অসংল্গ্ন। কোন পরিস্হিতিতে কি বলতে হয় তা সে জানেনা। আপনার মত "শাহরুখ খানকে পছন্দ করে না" এরকম কোন লোক ঐ স্টেডিয়ামে থাকে সে হয় শুধুমাত্র কাজের খাতিরে (সিকিউরিটি / আয়োজোক) অথবা কাছের মানুষকে সন্গ (সঠিক বানান টাইপ করতে পারছি না) দেবার জন্য। এ দুই প্রোফাইলের জনগন এরকম করে স্টেজে যায় না।

৩ সিলেক্টিভলি তুই তোকারি করা অবশ্যই পলিটিকালি ইনকারেক্ট। এ বিষয়ে দ্বিমত নেই।

৪ নং -এ একমত এটা শো বিজনেসের অংশ।

৫ অনেকে শো দেখেও মন্তব্য করছে সেটাও মাথায় রেখেন।

৭ সমালোচোক সকলকে আবার শাহরুক ফ্যান হিসাবে ট্যাগিং করবেন না সেটার অনুরোধও থাকলো।

মাজেদুল ইসলাম [অতিথি] এর ছবি

প্রথম কথা হলো শাহরুখ আমার কাছে একজন Businessman ছাড়া আর কিছু নয়, লোকে যা পছন্দ করে সে তাই করে। এই উপমহাদেশে কারো জনপ্রিয়তা দেখে তার প্রতিভার বিচার করা যায় না, কারণ এখানে সিংহভাগ মানুষ অল্পশিক্ষিত। আমি মূলত বলিউডের ছবির ভক্ত নই। তবে বলিউডে এমন সব মানুষের মাঝে ব্যতিক্রম শুধু Aamir Khan, তাঁর ছবি শুধু ব্যবসার উদ্দেশ্যে নয় বরং তাঁর মাঝে থাকে সামাজিক দায়বদ্ধতা, সমাজ পরিবর্তনের জন্য তাঁর ছবিতে আহবান খুঁজে পাই। "তারে জামিন পার", "3 Idiots", "পিপলি লাইভ" ইত্যাদি ছবি দেখলে তাঁর সম্পর্কে ধারনা পরিস্কার হয়। ২য় কথা হল শাহরুখের এই অনুষ্ঠান ডেস্টিনি গ্রুপ এর সৌজন্যে আর এসব অনুষ্ঠানে কোন কোন দর্শককে স্টেজে ডাকা হবে তা আগে থেকেই নির্ধারিত থাকার কথা যাতে কোন উল্টা পাল্টা কাজ না হয়। কিন্তু সম্ভবত ডেস্টিনি গ্রুপের চাপে আয়োজকরা তাদের লোকদের স্টেজে তুলতে বাধ্য হয়, তারাই অনুষ্ঠানের ১২টা বাজিয়ে দিয়েছে। শাহরুখ টাকা পেয়েছে এসেছে, নেচেছে চলে গেছে, দোষ যা দেওয়ার আয়োজকদের দেব। আর সুন্দরবনকে ভোট দেয়ার কথা ছিল তা করা হয়নি, ভাস্কর্য নিলামে তোলার কথা ছিল, সেই টাকা গরীব ছাত্রদের দেওয়ার কথা ছিল তাও করা হয়নি। বাংলাদেশিরা অনুষ্ঠানে কেউ অংশ নিতে পারেনি। আর আমার মনে হয়েছে এই আয়োজনটি বিজয়ের মাসে করাও উচিত হয়নি।

নতুন অতিথি এর ছবি

এতক্ষণ তো নানা রকম কথাই জানা শোনা হলো। টাকা পয়সা নয়-ছয় হওয়ার কথা তো আগেই জানতাম। কিন্তু ২০৪ নম্বরে বুনোহাঁসের লিঙ্ক ধরে গিয়ে যা পেলাম তা মারাত্মক! ট্যাবলয়েড পত্রিকার স্বভাবধরমো (sorry for the spelling) অনুসারে এখানে কী লিখেছে একটু কষ্ট করে পড়ে নিন...
Shahrukh Khan's vulgar show in Bangladesh
by Srabanti Majumder
Indecent things reportedly happened at Dhaka's hotels, where the team members of Shahrukh Khan were house [those females, especially Russian], who were reportedly engaged in illicit activities with the locals. It may be mentioned here that, most of the Russian girls, who accompanied the entourage of Khan are known sex-workers in Mumbai.
The entire issue of this event should be immediately investigated for the sake of dignity of Bangladesh. Event organizer Swapan Chowdhury should be questioned for such series of illegal activities, including semi-nude show in the country during the month of liberation.

ধুসর গোধূলি এর ছবি

লে হালুয়া!
শাহরুখ খান তার দলবল নিয়ে ঢাকায় আসার আগে কি তাহলে ঢাকার হোটেল গুলোতে ধর্মগ্রন্থ পাঠের আসর বসতো নাকি! শাহরুখের সঙ্গী সাথীরাই সেই তেলওয়াতে ভঙ্গ দিলো? চিন্তিত

ক্যাটরিনা কাইফের 'শিলা কি জাওয়ানী'র তালে তালে তার সেই রকম পোশাক আর বেলি ডান্স (আসলে কী যে নাচে, সেইটা জানে ঈবলিশে!)- এর মাতম আমরা আমাদের ড্রয়িং রুমে বসে বাপ-মা-ভাই-বোন-চাচা-মামা-রহিমা-হালিমা সবার সাথেই দেখতে পারি, শুনতে পারি, গাইতে পারি, গাওয়াইতে পারি; সেইটাতে আল্লা চাহেতো কোনো সমস্যা নাই। তবে রুশ বালিকা ভ্যালরি'র নাচ কনসার্টে গিয়ে বন্ধুদের সাথে দেখতে বসলেই আমাদের ঈমান-আহকাম সব কর্পূরের মতো ঠুঁশ হয়ে উড়ে যায়!

আসলে শাহরুখ খানের কনসার্টে নূরানী জলছার আয়োজন হওয়ার কথা ছিলো বোধ'য়। সেইখানে খান সাব ওয়াজ না ফরমাইয়া কতোগুলা নাছাড়া দিয়া বেলেল্লা নাচ নাচাইয়া ঈমান্দার বাঙালিগো ঈমানের চৌদ্দটা বাজায়া থুইয়া গেলো। আস্তাগফিরুল্লাহ। নাউযুবিল্লাহ। দেশে এতোদিন কেবল পিস টিভিই চলতো। এখন খান সাবের কেরামতিতে ভারতীয় চ্যানেল ঢুইকা গেলে তো সব গেলো!



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

অতিথি লেখক এর ছবি

এসবের জন্য দায়ী তো আমরাই।
পত্রিকার পাতার কমপক্ষে দুই পৃষ্ঠা জুড়ে থাকে খেলায় খবর। ইংল্যান্ডের তৃতীয় বিভাগের ফুটবল আর অপরিচিত ফর্মুলা ওয়ান এর খবর পড়ে দেশ ও জাতি কী উপকার পায় তা নিয়ে কেউ কি মাথা ঘামায়? আর প্রতিদিন কমপক্ষে একপৃষ্ঠা আর হপ্তায় কমপক্ষে চারপৃষ্ঠা তথাকথিত বিনোদনের খবর না ছেপে কোন দৈনিক পত্রিকা কি জাতে উঠতে পেরেছে? এর মানে হচ্ছে আমরা এইগুলিই চাই।

কামরুল হাসান রাঙা

মাহফুজ খান [অতিথি] এর ছবি

মুস্তাফা সাধ খান লিখেছেন:
'খান' নিয়ে সমস্যাটা কোথায়? পাঞ্জাবি খানেরা আকাম কুকাম করছে, তাতে অন্য খানদের অপরাধ কী? এক জিনিসের সাথে আরেক জিনিস মিলায় মানুষকে হুদাই অপমান না করলেই ভালো।
শাখারে নিয়া বহুৎ আবাঙ্গাল লাফাইছে, আবার এই ফাল দেইখা বহুৎ বাংলাখানের পিত্তি জ্বলছে। পুরান কথা বাদই দিলাম।

ভাই আমি আপনার সাথে একমত। বিতর্কটা যা নিয়ে চলছে তার মধ্যেই সীমাবদ্ধ থাকাটা কি সমিচিন নয়। আমি খান তাই বলে কি আমার লজ্জা পাওয়া উচিৎ???

মাহফুজ খান [অতিথি] এর ছবি

নজরুল ভাই, নিঃসন্দেহে খুবই ভালো একটা পোস্ট। অনেকে অনেক রকম মন্তব্য করেছেন, নানা বিষয়ে কথা ঘুরিয়েছেন, চমৎকার। সবচেয়ে বেশী যে বিষয় গুলো আলোচিত হয়েছে তা হল (আমি যেমন বুঝেছি)-
১। বাংলা ভাষাকে অবমাননা
২। শাহ্‌রুখ খান এর ভাড়ামো এবং অসভ্যতা
৩। গাজী সাহেবের বীরত্ব
৪। হাসিনার নাত্নির বাচ্চা উৎপাদন
৫। কয়েকজন বাঙ্গালির (??) বেহায়াপনা এবং
৬। আমাদের অর্থনৈতিক ক্ষতি (যদিও খুবই অল্প পরিসরে বিষয়টি আলোচিত হয়েছে)

প্রথম বিষয়টি খুবই স্পর্শকাতর এবং গোটা জাতির জন্য লজ্জাস্কর। শুধু এই একটি অপরাধের জন্য আমাদের দেশীয় সব আয়োজক, দর্শক (শাহ্‌রুখ খানের শালা/শালীরা) -দেরকে মাথা বেল করে ঘোল ঢেলে জুতার মালা পরিয়ে পুরা ঢাকা শহরে ঘুরালেও জাতি এই কলঙ্ক থেকে রক্ষা পাবে কিনা সন্দেহ আছে।

এবার শাহ্‌রুখ খানের ভাড়ামো নিয়ে কিছু বলা যাক। শাহ্‌রুখ খান পেশায় একজন অভিনেতা (প্রকান্তরে ভাড়), এটা তার পেশা, টাকা পেলে সে ভাড়ামো করবে সেটা খুবই স্বাভাবিক। আমি শাহ্‌রুখ খানের ভাড়ামোতে কোন দোষ দেখছিনা। আমারতো মনে হয় এখন যদি বাজারে শাহ্‌রুখ খানের বীর্য বিক্রি করা হয় ২৫০০০ টাকা প্রতি ফোটা, সেটা কেনার জন্য বাংলাদেশে ধুম লেগে যাবে। ফ্লোরে বসে অনুষ্টান দেখার মত আমাদের সরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়তো তার বিবির জন্য একফোটা বীর্য কিনতে রাস্তায় নেমে যাবেন, বোতলের অভাবে হয়তো তিনি সেটা ঠোটে করে নিয়ে গিয়ে বিবির ঠোটে ঢালবেন (হাজার হলেও জিনিসটাতো কিং খানের)। শাহ্‌রুখরে দোষ দিয়া কি লাভ? আপনার লেখাটা পড়ার পর, ইউটিউবে গিয়ে মূল অনুষ্টানটার কিছু অংশ দেখলাম। সব দেখে শুনে আমার যা মনে হইল তা খুবই বিভৎস। শ্লীলভাবে সেটা প্রকাশ করা আমার পক্ষে সম্ভব নয়। সেটার খুবই অশ্লীল একটা প্রকাশ সম্ভব। আমার কাছে মনে হয়েছে যে শাহরুখ যদি স্টেজের সামনে গিয়ে পেন্ট খুলে দিত তবে তার শালা/শালীরা হুমড়ি খেয়ে পড়তো তার........................(আর পারলাম না)। আমি ভাই তারে দোষারোপ করার পক্ষে নই।

গাজী সাহেবের বীরত্ব নিয়ে দ্বিমত আছে। খুবই স্বাভাবিক। গাজী সাহেব যা করেছেন তা নিঃশ্চয় বীরত্বের কাজ, কিন্তু যেভাবে করেছেন সেটা বোকামি। উনার I don't like Hindi বলাটা ঠিক হয় নাই। তারপরেও যেখানে সবাই খুলে দিয়ে বসে ছিল সেখানে গাজী সাহেব টিকেট কেটে খুলতে গিয়েও শেষ পর্যন্ত যে পেন্টের ন্যড়া টেনে ধরেছিলেন এইজন্য ধন্যবাদ পান বৈকি।

হাসিনার নাত্নির বাচ্চা উৎপাদন নিয়ে একজন মন্তব্য করেছেন

"শেখ হাসিনার নাতনী রাজবংশের লোক, তার বংশধরদের জন্য আইন করে কেয়ামত সে কেয়ামত তক আমাদের প্রজাদের টাকায় সিকুরিটির ব্যবস্থা আছে। এই রকম ফ্যাক্টরীতে উৎপাদিত ছাওপোনা কেকেআরে নিলে শাহরুখের তো লাভে লাভ"

যথার্থই বলেছেন। শাহী বাচ্চা বলে কথা, একেবারে মায়ের পেট থেকে বের হয়েই ছক্কা মারবে। এতে কোন বাঙ্গালির ঘরের জানালা ভাংলো নাকি মাথা ফাটলো, কিচ্ছু যায় আসে না। আরে ভাই সহজ কথাডা কেনযে আপ্নাগো কানের ভিতর দিয়া মরমে প্রবেশ করেনা তাই বুঝিনা। ভাইডি দেশটাতো আসলে হাসিনা, খালেদা, এরশাদ গো,...আমরাতো আসলে রিফুজি, ফকিন্নির জাত বুঝলেন না, দয়া করে থাকতে দিছে। ইদানিং কিছু লোক টাকার জোরে দেশের কিছু শেয়ার কিনছে ঐ মালিকদের কাছ থেকে, কাজেই তারা শাহ্‌রুখরে এনে নাচবে, কুৎবে, মারবে, মারাবে অসুবিধা কি? এইটাইতো প্রথম না এর আগেও হয়ছে। কিছুদিন আগে বাটেক্সপো এইরকম একটা অনুষ্টান করছে না, আমাগো গার্মেন্টস কর্মিদের রক্ত পানি করা টাকা দিয়া? ভাই দোয়া করেন; যত বেশী শাহী বাচ্চা পয়দা হবে ততবেশী কর্ম সংস্থান হবে আমাদের। বুঝলেননা ! অদের খাই কেদমত করতে লোক লাগেনা?

ভাইডি মঞ্চে উঠে যারা অনর্গল হিন্দিতে কথা কইছে ওগ দেখে আমার একটা পুরান কবিতার লাইন মনে পড়ে গেল...

"যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গবানী, সেইসব কাহার জন্ম নির্ণয় ন জানি।"

ভাই আমারও সন্দেহ আছে। বি এস এফ যে হারে আমাগো বর্ডার ক্রস করে, এরা ওদের কোন অকামের ফসল নাতো? তাইবা কি করে হয়, ২৫,০০০ তো অনেক বড় একটা সংখ্যা। নাকি ঘটনাটা ৭১ এ যখন আমরা দল বেধে ভারত গেছিলাম তখন ঘটছে? আল্লাহ্‌ মালুম।

আমাগো অর্থনৈতিক ক্ষতি কি আসলে খুব বেশী হইছে????? মাত্র ২৫০০০ দর্শক ২৫০০০ টাকা দামের টিকেট কাইটা অনুষ্টান দেখছে, তাতে কি এমন ক্ষতি হইছে? শাহ্‌রুখ খানরা না হয় কয়েক কোটি টাকা নিয়া গেছে, তাতে কি? প্রতিদিনতো এমন অনেক টাকাই বিদেশী মোবাইল ফোন কোম্পানী গুলা নিয়ে যায়? ভাগ্যিস খান সাব তার সেই মধু রস বোতলে ভরে বাংলাদেশে বাজারজাত করে নাই, তাইলেতো পুরা দেশটাই অইটার পিছনে যাইতো। ইস্‌ বড় বাচা বেচে গেছি, আমরা সত্যি ভাগ্যবান!!!

আব্দুল্লাহ [অতিথি] এর ছবি

বৈশাখী টেলিভিশনের যা অবস্থা দেখলাম তাতে আমার অত্যন্ত হাসি এসেছে। কারণ তারা নিজেদের নাম দিয়েছে মুক্তিযুদ্ধের চেতনায়,তাদের নাম হওয়া উচিৎ শাহরুখ খানের পা চাটায়!!

আর তাছাড়া কুমার বিশ্বজিৎ ও ইলিয়াস গাজীকে সাহস প্রদর্শনের জন্য অসংখ্য ধন্যবাদ।

একটা কথা আমার মাথায় বারবার ঘুরছে,আমি বুঝিনা কেন আমরা দিন দিন ভীনদেশী গোলাম হয়ে যাচ্ছি।
এরা এমন কি যে তাদের এগুলো দেখতে হবে একটা টিকিট ২৫০০০/= হাজার টাকা অথচ গরীব মানুষ শীতে কাপড়ের অভাবে শীতের সাথে জীবন যুদ্ধ করছে।
এই অপসংস্কৃতির সাথে একাত্বতা ও অপচয়ের কারন কি?????

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুশেন আর শ্যামল বানিয়েছিলো শাহরুখ খানের আবক্ষ মূর্তি। কথা ছিলো সেগুলো নিলামে তোলা হবে। সেই টাকায় হবে ছেলে দুটোর লেখাপড়ার খরচ। হলো না, খান সাহেব মূর্তি দুটো উপহার হিসেবে নিয়ে চলে গেলেন!
স্বপন চৌধুরী জানিয়েছেন সময়াভাবে কাজটা করা যায়নি, এখন ছেলে দুটোকে "কিছু" টাকা দিয়ে দেওয়া হবে!

এটা স্রেফ প্রতারণা... এর দায় শাহরুখ খানের না, আয়োজকদের।

একই রকম প্রতারণা করা হয়েছে সুন্দরবনকে ঘিরে। জোর ঘোষণা দেওয়া হয়েছিলো সুন্দরবনের পক্ষে ভোট দেবেন শাহরুখ খান, সবার কাছে ভোট চাইবেন। কিন্তু তিনি নাকি সময় পাননি!
ফাতরামি করার এতো সময় হলো, একটা ক্লিক করে ভোট দেওয়ার আর দুটো কথা বলে সবাইকে আহ্বান জানানোর সময় হলো না!

শাহরুখ খান ভোট না দিলে বা আহ্বান না জানালে সুন্দরবন উজাড় হয়ে যাবে তা বলছি না। না করে বরঞ্চ ভালোই হইছে, তারপর বলতো শাহরুখ খানের জন্যই সুন্দরবন জাতে উঠলো...
কিন্তু আমার কথা হচ্ছে এই যে আগে থেকে এতো হাঁকডাক... তা শো'র দিন কই গেলো? এই অব্যবস্থাপনার দায় কে নেবে?

আর এতেই বোঝা যায়, গোটা আয়োজনে আয়োজকদের কতটুকু নিয়ন্ত্রণ ছিলো। কিছুই কি ছিলো আসলে? শাহরুখ খান যা খুশি তাই করে গেছে। কারো কোনো নিয়ন্ত্রণ ছিলো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন অতিথি এর ছবি

সুশেন আর শ্যামলের জন্য স্বপন চৌধুরী চার আনা পয়সা খরচ করবে বলে আপনার মনে হয়? বরং তাদের জন্য চরম মানবিক আবেদন সম্পন্ন একটি গান গেয়ে কতব্য শেষ করবে- 'পোলাটা কান্দে ক্যান রে, ওর বুকে ব্যথা রে...'
এইসব চৌধুরীদের ধরে ...@@@

মুগ্ধ বাংলা এর ছবি

গানের পরের লাইনটা দিলেন না ?
'ওরে [...আমারে ] কিছু টাকা আইনা দে...'

অতিথি লেখক এর ছবি

মন্তব্য নিঃস্প্রয়োজন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।