কলিজা

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: সোম, ০৬/১২/২০১০ - ৮:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ইনবক্সে সাতাশটি ইমেইল শেষ কবে অপঠিত অবস্থায় ছিল মনে করতে পারছি না। নভেম্বরের শেষ রবিবার সকাল বেলা ডাক এল। এর আগে বাবা হওয়ার অভিজ্ঞতা থাকলেও এই মুহূর্তগুলো আমি মিস করেছিলাম স্বদেশ থেকে দূরে থাকার কারণে। উত্তেজনায় আমার হাত ঠান্ডা হয়ে এল। ভয়ও হচ্ছিল। ক'দিন থেকেই ও নানা রকম দুশ্চিন্তা করছিল। বাচ্চা সাদা হবে না কালো হবে সে চিন্তা নয়; এদেশে এসে অন্তত এ চিন্তাটুকু আর হয় না। বাচ্চা সুস্থ হবে কিনা, কথা বলবে কিনা-- এসব নিয়ে দুশ্চিন্তা। শান্ত্বনা দিয়েও খুব একটা লাভ হচ্ছিল না। ঘোরের মধ্যে ড্রাইভ করে হাসপাতালে নিলাম।

হাসপাতালে
ওবি ট্রিয়াজে আধা ঘন্টা ধরে ওকে মনিটর করছে। কনট্রাক্শন হচ্ছে, আবার চলে যাচ্ছে, আবার আসছে। আমি গ্রাফ দেখে বুঝতে পারছি ইনটেন্সিটি। সেসময় নিজেকে খুবই অসহায় মনে হচ্ছিল। এত কষ্ট দেখতে ইচ্ছে করে না।

একসময় ডাক্তার নিশ্চিত হলেন এটা ট্রু লেবার পেইন।

ওটিতে ওকে নিয়ে গেল। এ্যনেস্থেশিয়াসহ আরো কিছু কাজ-কর্ম আছে। আমি বাইরে থাকলাম। একটু পরে আমাকে নিয়ে যাবে। হাসপাতালের গাউন পড়ে, জুতা-মাথা-মুখে মাস্ক লাগিয়ে আমি অপেক্ষা করছি কখন ডাক পড়ে। তখন বয়স্ক এক ডাক্তার আমাকে জিজ্ঞেস করে কেমন আছি। কেন যেন ঠিক এই সময়টাতেই কোন টেনশন হচ্ছিল না। আমার উত্তরের অপেক্ষা না করেই উনি বললেন, 'তোমার হাসি দেখেই বুঝতে পারছি'। বললেন- আমরা এখন অনেক ভাগ্যবান যে ওটিতে ঢুকতে দেবে। তার সময়কার নানা গল্প বলা শুরু করলেন। বললেন সাড়ে তিন হাজার এরও বেশী সি-সেকশন এর অভিজ্ঞতার কথা। শুনে আমি নির্ভার হলাম। তারপর বিশাল একটা সিঙ্ক এর মধ্যে হাত ধোয়া শুরু করলেন। হাত ধুচ্ছেন তো ধুচ্ছেনই। আমি নিশ্চিত, কমপক্ষে পাঁচ মিনিট ধরে হাত ধুলেন। তার পর আমাকে নিয়ে ভেতরে ঢুকলেন।

দুপুর একটা বাজার আট মিনিট আগে জন্ম নিলো আমাদের নতুন বাবু। একটু পরে যখন আমার কোলে দিল, আমি অসম্ভব সাবধানে মানুষটাকে কোলে নিয়ে বিস্মিত হয়ে তাকিয়ে থাকলাম। আজানের ধ্বনি শোনালাম, ইকামা বললাম। তারপর, কেন যেন চোখ ঝাপসা হয়ে এল। অবাস্তব সেই অনুভূতি। লিখে বা বলে প্রকাশ করা অসম্ভব।

কোন প্রিয় নামে ডাকি
বাবা-মা-রা তাদের সন্তানদের এমন কিছু অদ্ভুত নামে ডাকে যেগুলো লেখা যায় না। লিখলে হাসি পায়। অহনা এবার সাত বছরে পড়বে। অদ্ভুত কিছু নামে ওকে আমি ডাকি। নতুনটাকে যে ভিন্ন নামে ডাকতে হবে সেটা আমার মাথায়ই আসেনি। সেদিন ওরকম একটা নামে ছোটটাকে ডাকতেই অন্য ঘর থেকে অহনা ছুটে এল। বলল, 'আমাকে ডেকেছে?' ভুলটা তখন বুঝলাম।

কিছুদিন আগে অহনা বলে, আব্বু তুমি আমাকে কলিজা বলবেনা।
আমি বলি, কেন মা?
- কলিজা তো meat।
আমি হাসি। এই কলিজা সেই কলিজা না রে মা। এ কলিজা হলো অন্য কলিজা। সবচেয়ে দামী কলিজা।

নতুনটা আসার পরে ওকে জিজ্ঞেস করি, মা এখন আমার কয়টা কলিজা?
ও বলে, 'দুইটা'।

এই দু'টা মানুষ নিয়ে আমার দিন কাটে। আমি অবাক হই যখন ভাবি দুইজন মানুষের কাস্টডিয়ান আমি। এই দুইটা মানুষ শুধুই আমাদের। পৃথিবীর এমন কোন ব্যবস্থা নেই, এমন কোন দরদী নেই যারা আমাদের চেয়ে বেশি দরদী। পৃথিবীর এমন কোন স্থান নেই যা আমাদের সান্নিধ্যের চেয়ে বেশি স্বস্তিদায়ক। এই ভাবনা আমাকে শিহরিত করে।

নাম রেখেছি ইলিয়া (Eiliyah)। সারাদিন ঘুমায় আর ঘুমায়। আমি কোলে নিয়ে বসে এক দৃষ্টিতে অপেক্ষায় থাকি কখন একটু খানি চোখ খোলে। ছোট হাত-পা-শরীরের জীবন্ত এই খেলনা নিয়ে আমি ভুলে যাই কতক্ষণ ধরে তাকিয়ে আছি। সর্বশক্তিমানের কাছে অশেষ কৃতজ্ঞতা এমন একটা খেলনা আমাদেরকে দিয়েছেন বলে।

Eiliyah Tasneem, day 1


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

ইলিয়ার বাপরে অভিনন্দন! আশাকরি মা-বাচ্চা ভালো থাকবেন সবসময়!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সবাইকে আলাদা আলাদা করে জবাব দিতে চাইনি, আবার ভেবে দেখলাম সময় নিলেও সবার উত্তর দেয়া দরকার। তোমাকে দিয়েই শুরু করি।

ভালো থাকার চেষ্টা করবো সাইফ। তোমরা তো আর এলে না। যা-ই হোক সময় করে বেড়িয়ে যেও।

শুভাশীষ দাশ এর ছবি

অভিনন্দন, পিপিদা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ ভাই।
...............................
নিসর্গ

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল খুব লেখাটা পড়ে; এ পৃথিবীর যাবতীয় যা কিছু পবিত্র-সুন্দর তার স্পর্শে বেঁচে থাকুক আপনার স্বর্গ; আসলে মা-বাবার চেয়ে বড় কোন উপহার সৃষ্টিকর্তা আমাদের দেন নি;

-অতীত

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চমৎকার মন্তব্য পড়ে ভালো লাগল। অনেক ধন্যবাদ।
...............................
নিসর্গ

স্নিগ্ধা এর ছবি

অনেক, অনেক অভিনন্দন!! সব্বাই মিলে ভাল থাকুন হাসি

['অহনা' নামটা আমার খুব পছন্দের।]

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার মন্তব্য পেয়ে খুব ভাল্লাগছে। অনেক ধন্যবাদ।
...............................
নিসর্গ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অভিনন্দন!!! এ অসাধারণ অভিজ্ঞতা!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জ্বী রে ভাই। অসাধারণ অভিজ্ঞতা। আমার দ্বিতীয়বার হলেও বলা যায় প্রথম অভিজ্ঞতার মতই। আপনার অভিব্যক্তি তো জানা হলোনা। পাপুন্তসের গল্প থেমে গেল কেন?
...............................
নিসর্গ

অতিথি লেখক এর ছবি

অনেক অভিনন্দন পিপিদা।

অনন্ত

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ অনন্ত।

দিফিও [অতিথি] এর ছবি

অভিনন্দন আর শুভকামনা রইল আপনাদের সবার জন্য।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

ধুসর গোধূলি এর ছবি
সাফি এর ছবি

চাচা ঢাকা কতদূর?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চাচা ঢাকা কতদূর?
আর কতদূর?

সাফি এর ছবি

আবারও অভিনন্দন পিপিদা,

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনারা যারা ফেসবুকে মন্তব্য করেছেন তাদের ডাবল ধন্যবাদ। হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

অভিনন্দন প্রকৃতিপ্রেমিক ভাই ও ভাবিকে। মা-বাচ্চা সুস্থ্য থাকুক এই কামনা করছি।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুস্থ্য থাকাটাই এই মুহূর্তে জরুরী। ধন্যবাদ ভাই।

নীল রোদ্দুর এর ছবি

ভালবাসা ইলিয়ার জন্য। ইলিয়া নামের অর্থ কি ভাইয়া?
অভিনন্দন আপনাকে।
কবে যে এই অনুভূতির স্পর্শ পাবো....
--------------------------------------------------------
দেখা হবে সত্য, সুন্দর আর মুক্তচিন্তার আলোকে;
যদি লক্ষ্য থাকে অটুট, দেখা হবে বিজয়ে।

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনুভূতির স্পর্শ পেতে হলে প্রসেস করতে হবে হাসি

মুস্তাফিজ এর ছবি

ইলিয়ার জন্য শুভ কামনা
আপনাদের অভিনন্দন

...........................
Every Picture Tells a Story

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ মুস্তাফিজ ভাই। অনেকদিন দেখিনা আপনাকে?

ফারুক হাসান এর ছবি

অভিনন্দন, পিপিদা। অভিনন্দন।

চৌদ্দ মাসে পড়লো আমার ছেলে ফাইয়াজ। সকালে ঘুম থেকে উঠে একটা মুচকি হাসি দিয়ে যখন ছোট্ট দুহাত দিয়ে জড়িয়ে ধরে আমাকে - সে অনুভূতি প্রকাশের কোনো ভাষা আমার জানা নেই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফারুক ভাই, কঠিন এই মুহূর্তগুলো। আমি অহনার ছোটবেলায় মাঝে মাঝে বিরক্ত হতাম। একদিন আমার এক ম্যাডাম বলছিলেন, এই সময়গুলো তুমি আর কোনদিনই ফিরে পাবে না। কথাটা আসলেই সত্যি। সম্ভব হলে প্রতিটা মুহূর্তের ভিডিও করে রাখবেন। অনেকদিন পর দেখতে দারুণ লাগে।

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন অহনা ও ইলিয়া'র বাবা এবং মা'কে।

অনন্ত আত্মা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অশেষ ধন্যবাদ। আপনার খবর কী?

কৌস্তুভ এর ছবি

অভিনন্দন! আপনার দুই কলিজাই আনন্দে থাকুক।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কলিজারা আনন্দেই আছে দাদা। ভালো থাকুন। অনেক অনেক ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

শুভকামনা রইল দুই কলিজার জন্যই।

অমিত্রাক্ষর
অমিত্রাক্ষর@জিমেইল ডট কম

প্রকৃতিপ্রেমিক এর ছবি

থ্যাংস ভাই। ভালো থাকবেন।

রু [অতিথি] এর ছবি

অনেক অনেক অভিনন্দন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা।

অতিথি লেখক এর ছবি

ছোট্ট বাবুটা মাশাআল্লাহ খুবই কিউট, যেন ছোট্ট একটা অ্যাঞ্জেল। আর "ইলিয়া" নামটিও বেশ সুন্দর। কিন্তু এর অর্থ কী?
আপনাদের অনেক অনেক অভিনন্দন, পৃথিবীর সবচেয়ে সুন্দর আর অমূল্য উপহার পাওয়ার জন্য সৃষ্টিকর্তার তরফ থেকে। ভাল থাকবেন আপনার দুই কলিজা নিয়ে।

পাগল মন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ ভাই। সব বাচ্চারাই আসলে একেকটা এ্যঞ্জেল। আমাদের কারণেই ওদের কেউ কেউ বদলে যায়।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অভিনন্দন দুই ময়নার বাবা! স্যালুট দুই ময়নার মা'কে!!

Name: Eiliyah
Meaning: The beautiful one to grow in peace and love with God

ইলিয়া যে শান্তি আর ভালোবাসায় বড় হবে, একজন সুন্দর মনের মানুষ হবে সে বিষয়ে আমাদের সন্দেহ নেই। পৃথিবীর সব শুভকামনা ইলিয়া আর অহনার জন্য।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

থ্যাংস বস। আপনার কথা যেন সত্যই হয়। ভালো মানুষ হওয়া এবং অপরের উপকারে লাগতে পারাই জীবনের সার্থকতা।

অতিথি লেখক এর ছবি

অবাস্তব সেই অনুভূতি। লিখে বা বলে প্রকাশ করা অসম্ভব।

লেখাটা অসম্ভব ভাল্লাগলো।

---আশফাক আহমেদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অাসলেই; ভালো লাগাগুলো লিখে প্রকাশ করা গেলে ভালো হতো। আপনাকে অনেক ধন্যবাদ।
...............................
নিসর্গ

বাউলিয়ানা এর ছবি

অনেক অনেক অভিনন্দন, পিপিদা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক অভিনন্দন গ্রহণ করলাম হাসি

সুহান রিজওয়ান এর ছবি

অভিনন্দন প্রিয় পিপিদা !! ইলিয়ার জন্যে শুভকামনা।

_________________________________________

সেরিওজা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ প্রিয় শব্দ-শিল্পী হাসি

...............................
নিসর্গ

অনার্য সঙ্গীত এর ছবি

অভিনন্দন পিপি'দা হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ অনুভাই চোখ টিপি

...............................
নিসর্গ

তিথীডোর এর ছবি

অহনা ও ইলিয়া'র বাবা এবং মা'কে অভিনন্দন!!
ইলিয়ার জন্যে শুভকামনা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ, তিথীডোর। এত অভিনন্দন পেয়ে অসম্ভব ভালো লাগছে হাসি
...............................
নিসর্গ

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

ব্যাপক কিউট হইছে তো ! অনেক অনেক অভিনন্দন পিপিদা! হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাচ্চারা খুবই দ্রুত বদলে যায়। পরে দেখা যাবে অন্যরকম হয়ে গেছে হাসি অনেক ধন্যবাদ। ভালো লাগলো।
...............................
নিসর্গ

অনিন্দ্য রহমান এর ছবি

অভিনন্দন। দোয়া করি আপনার সন্তানেরা যেন এই পৃথিবী আর এই পৃথিবীর বাসিন্দাদের কল্যাণে অনেক ভালো ভূমিকা রাখে। শুভকামনা।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দর কথা বলেছেন। তেমনটাই যেন হয়। সুশিক্ষায় শিক্ষিত করার দায়িত্ব আমার, বাকীটা যেন ভালো হয় সেই দোয়া/কামনা/প্রার্থনা করি।
...............................
নিসর্গ

সুমিমা ইয়াসমিন [অতিথি] এর ছবি

অহনা ও ইলিয়াকে আদর। তাদের বাবা-মাকে অভিনন্দন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ সুমিমা। ভালো থাকবেন।
...............................
নিসর্গ

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন ... কি ভীষণ মায়া মায়া একটা লেখা। আমার ছেলের বয়েস ২ বছর, আমি আপনার অনূভুতিকে মনে হয় স্পর্শ করতে পারি।
আপনার ছোট্ট সোনা বাবুটাকে অনেক অনেক আদর আর শুভকামনা
- মেঘলা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এবসল্যুটলি স্পর্শ করতে পারেন। আপনার ছেলেকে অনেক আদর। ভালো থাকুন। সুস্থ থাকুন।

মাহবুব রানা এর ছবি

অনেক অনেক অভিনন্দন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ রানা ভাই। বন-বনানীর কী খবর?
...............................
নিসর্গ

কীর্তিনাশা এর ছবি

মহা অভিনন্দন মা এবং বাবাকে !

আর ছোট, বড় দুই পিচ্চির জন্যই অনেক অনেক শুভকামনা !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ ভাই। আপনি অনেকদিন ধরে অনিয়মিত।

জ্বিনের বাদশা এর ছবি

অভিনন্দন আপনাদেরকে আর নতুন অতিথি ইলিয়ার জন্য অনেক দোয়া ও শুভকামনা রইলো।

তারপর, কেন যেন চোখ ঝাপসা হয়ে এল। অবাস্তব সেই অনুভূতি।

আপনার লেখাটায় আপনার খুশী হওয়ার অনুভূতিটুকু অদ্ভুত সুন্দরভাবে ফুটে উঠেছে।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আসলেই রে ভাই, ভাষায় প্রকাশ করা যায়না। ভালো থাকবেন।
...............................
নিসর্গ

দ্রোহী এর ছবি

অভিনন্দন ও শুভকামনা।


কাকস্য পরিবেদনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ দ্রোহী।

তাসনীম এর ছবি

অভিনন্দন!!!

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

থ্যাংস ভাই। আপনার শিশু বিষয়ক লেখার পর থেকে আমি এসব নিয়ে লিখতে সাহস পাইনা। আপনার মতো তো লিখতে পারিনা, পারবো বলে মনেও হয় না।

রেজওয়ান এর ছবি

অশেষ অভিনন্দন। ইলিয়া সুন্দর নাম। এর মানে কি?

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ রেজওয়ান ভাই। ইলিয়া এ্যরাবিক শব্দ যার কাছাকাছি অর্থ হলো-- যে সুন্দর এবং যে শান্তি আর ভালোবাসায় বড় হয়।

ফাহিম এর ছবি

অভিনন্দন জানানোর জন্য ঢাকা থেইকা লগাইলাম পিপিদা! শুভকামনা!!!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ ফাহিম ভাই হাসি দেশের কী অবস্থা এখন? দেশ থেকে নিয়মিত ব্লগ দেয়া যায় না? দেশের অবস্থা নিয়ে ভাবনার সমাবেশ?

জুয়েইরিযাহ মউ এর ছবি

দুটো পুতুলকেই অনেক অনেক আদর... দেঁতো হাসি
অভিনন্দন আপনাদের পিপিদা... হাসি

-----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ মউ। ভালো থাকবেন। আদর পৌঁছে দিলাম হাসি

সুমন চৌধুরী এর ছবি

মারাত্মক অভিনন্দন!!!!!



অজ্ঞাতবাস

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মারাত্মক ধন্যবাদ বদ্দা। আপনি ইদানীং লিখছেন দেখে ভালো লাগে হাসি

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন।

কামরুল হাসান রাঙা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ রাঙা ভাই।

শাহেনশাহ সিমন এর ছবি

আপনাদের অভিনন্দন পিপিদা

ইলিয়া মামনির জন্য শুভ কামনা

_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

ধুসর গোধূলি এর ছবি

ইলিয়া মামনির জন্য শুভ কামনা
হে হে হে
ইলিয়া বড় হয়ে এই মন্তব্য দেখার পরে হাসতে হাসতে চেয়ার কাত করে পড়ে যাবে নির্ঘাৎ! হো হো হো


বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হ।

হাসান মোরশেদ এর ছবি

অনেক অনেক অভিনন্দন ও শুভকামনা- দুই কন্যা ও তাদের জনক-জননীকে
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো মোরশেদ ভাই। একটু অনিয়মিত হয়ে পড়েছেন মন হচ্ছে।

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন, পিপিদা!

কুটুমবাড়ি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ কুটুমবাড়ি।

মূলত পাঠক এর ছবি

অভিনন্দন!!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

থ্যাংস পাঠু ভাই।

স্বাধীন এর ছবি

খোমাখাতার সৌজন্যে আগেই জেনেছিলাম সুসংবাদটি। আবারো অভিনন্দন!!!!!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জ্বী স্বাধীন ভাই। আমি ওখানে একটু অনিয়মিত, তাই আলাদা করে আর জবাব দেইনি। আবারো ধন্যবাদ আপনাকে।

তারাপ কোয়াস এর ছবি

অভিনন্দন ও শুভকামনা।


আমার বিলুপ্ত হৃদয়, আমার মৃত চোখ, আমার বিলীন স্বপ্ন আকাঙ্ক্ষা


love the life you live. live the life you love.

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ, তারাপ।

দুষ্ট বালিকা এর ছবি

অভিনন্দন কলিজার বাপ! ইলিয়া আর অহনা খুব ভালো মানুষ হোক! হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ। ওরা কিন্তু মাঝে মাঝে দুষ্টামিও করে হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

পিপিদা ও ভাবীকে অভিনন্দন। পিচ্চিরা অনেক বড়ো হোক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক ধন্যবাদ প্রিয় বলাই দা। ভালো থাকবেন।

অদ্রোহ এর ছবি

দ্বিতীয়বারের মত পিতাভিনন্দন পিপিদা!

--------------------------------------------

আজি দুঃখের রাতে সুখের স্রোতে ভাসাও ধরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাহ্, চমৎকার শব্দ-- পিতাভিনন্দন। ভালো থাকেন অদ্রোহ। আবারো ধন্যবাদ।

রণদীপম বসু এর ছবি

বাহ্ বাহ্ ! নিরঙ্কুশ আবেগী লেখার অভিব্যক্তিই আলাদা ! তুফান হইছে !
কিন্তু বুঝি না, এরকম চমৎকার একটা মুহূর্তে বোকা বোকা মানুষগুলো কেন কেঁদে ফেলে ! হা হা হা !
(কানে কানে বলি, ১৯৯৯ সালের মধ্যবর্তী কোন এক সময়ে ইনটেনসিভের দরজায় দাঁড়িয়ে বিনা যুক্তিতে আমিও কেঁদে ফেলেছিলাম !)

অনেক অনেক অভিনন্দন পিপিদা, পিপিদি ও পিপিমণিদেরকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার এধরনের মন্তব্য পড়ে সবকিছু মায়াময় মনে হয়। অনেক ভালো লাগলো রণদা। ভালো থাকবেন। এখন তো ৫ মেগাপিক্সেল আপনার। ছবিব্লগ চালিয়ে যাবেন।

অনিকেত এর ছবি

সুস্বাগতম ইলিয়া!
শুভেচ্ছা রইল তার মা-বাবা'র জন্যে---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ বস্ । সব ঠিক তো?

আনন্দী কল্যাণ এর ছবি

অনেক অনেক অভিনন্দন হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার নাম দেখলেই আমর ঐ গানটার কথা মনে পড়ে: এ কী লাবণ্য পূর্ণ প্রাণে...

ভালো থাকবেন।

জোহরা ফেরদৌসী এর ছবি

কলজু (পৃথিবীর সকল বাচ্চাকে আমি কলজু ডাকি) সোনাকে আদর দেবেন । আমার ছেলের জন্মের আগে থেকেই আমার অনেকগুলো কলজু আছে, ভাই-বোনের ছেলে মেয়েরা,...তারপর বন্ধু-বান্ধবদের বাচ্চারা । এখনতো সারা পৃথিবীর বাচ্চারাই আমার কলজু, বিশেষতঃ মেয়ে বাচ্চারা সব আমার কলিজার টুকরা । কে জানে কোনদিন আপনার বাসায় হানা দেই দুই কলজুর মালিকানা নিতে । যাক গে ভাই, যত্নে রাখবেন কলিজার টুকরাদের, আর ওদের মাকেও ।

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার এদিকে এলে একটু জানান দিয়েন, খুশি হবো। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

জোহরা ফেরদৌসী এর ছবি

জানেনতো এই পৃথিবী এক অচিনপুর । করুনাময়ের ইচ্ছা হলে দেখা হয়ে যেতেও পারে । অটোয়া থেকে উইন্ডজর খুব বেশী দূরেও না ...আপনিও কখনো অটোয়া এলে আওয়াজ দিয়েন । আপনারতো টিউলিপ ফেস্টিভ্যাল ভাল লাগার কথা ।

ও হ্যা, নিমন্ত্রনের জন্য ধন্যবাদ ।
……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম, আসলেই। দেখা হয়ে যেতেও পারে। অটাওয়াতে যাওয়ার একটা সম্ভাবনা সৃষ্টি হলেও হতে পারে হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কদিন সচলে অনিয়মিত, তাই এটা পড়া হয় নাই। দ্বিতীয়বার অভিনন্দন। চারজনে মিলে পৃথিবী জয় করে ফেলেন।

নিধি যখন হয়, তখন ছিলো পাখি জাগা ভোর। ঝিরি ঝিরি বৃষ্টি হচ্ছিলো। আর আমি বেকুবের মতো সেলফোনে থাকা সবাইরে ফোন করে করে সুসংবাদ দিচ্ছিলাম। আমার একটাবারের জন্যও মনে হয় নাই এত্ত ভোরে লোকগুলোর ঘুম ভাঙানো উচিত না হাসি

যদিও আমি নিধির নাম রাখছিলাম ঠিক তার জন্মের এক বছর পর, প্রথম জন্মদিনে।

সেসব কথা না, কথা হইলো আজকে নিধি আইসা বলতেছে তার জন্য একটা ভাইয়া বাবু কিনে দিতে। আমি প্রথমে বুঝতারি নাই বিষয়টা... বললাম ঠিক আছে দোকানে গেলে কিনে আনবো। তখন বললো আজকে তো কেনা যাবে না। হাসপাতাল থেকে কেনা লাগবে।
তখন বুঝলাম তার আসল চাহিদা। তার একটা ভাই দরকার। যাকে সে গোসল করাবে, খাওয়াবে, পড়াবে আর যার সাথে খেলবে...
চিন্তার বিষয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

নবজাতিকার জন্য এক আকাশ শুভেচ্ছা| তেজস্বিনী হয়ে উঠুক সোনাইটা|
আপনাদের জন্য অনেক অভিনন্দন|

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

বইখাতা এর ছবি

ছোট্টমণি ইলিয়ার জন্য ভালবাসা। ইলিয়ার বাবা ও মাকে অভিনন্দন। ইলিয়া ও তার মা সুস্থ আছে আশা করি। অহনার জন্যও অনেক আদর রইল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।