অভিমানী এক ছেলের জন্মদিন আজ

রেনেট এর ছবি
লিখেছেন রেনেট (তারিখ: বিষ্যুদ, ১৬/০৪/২০০৯ - ১:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নিঝুমের মাধ্যমেই সচলায়তনের সাথে পরিচয়। আজকে আমি একাই ব্লগ ব্লগিয়ে যাচ্ছি, আমার সাথের বন্ধুটি নেই। মহা সময় আপচয়কারী এক যন্ত্র আমার হাতে ধরিয়ে দিয়ে উনি হাওয়া। তা উনি হাওয়া হতে চাইলেই আমি ছেড়ে দিবো কেন?

নিঝুম অভিমান করেছে জানি, কিন্তু সেটা যে সত্যি সত্যি অভিমান না, তা লন্ডনের সচলাড্ডায় ওর উপস্থিতি দেখলেই টের পাওয়া যায়। (নিঝুম যেহেতু বিবাহিত, তাই ধরে নিচ্ছি, আমার মত শুধু ফ্রি খাবারের লোভে যায় নি)

নিঝুম কেন অভিমান করেছে জানি না, কে দোষী, কে নির্দোষী জানি না, জানতে চাইও না। শুধু জানি, বন্ধু ছাড়া হঠাত খুব একা একা লাগে।

শুভ জন্মদিন, বন্ধু।


মন্তব্য

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন নিঝুম ভাই হাসি
ফিরে আসুন তাড়াতাড়ি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন নিঝুম।
তাড়াতাড়ি ফিরুন তো।

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন নিঝুম!

ছেলেটা বড্ড অভিমানী হয়ে জন্মেছে।
অনেক অভিমান করা হয়েছে---এখন ফিরে আসো তো একটু।
দেখো কত জন হাত বাড়িয়ে আছে তোমার জন্যে-----

ফিরে আসো---
ফিরে আসো---
ফিরে আসো---
ফিরে আসো---
ফিরে আসো---

সুহান রিজওয়ান এর ছবি

নিঝুম ভাইকে চিনি না, কেবল বুঝতে পারি- অন্যেরা আপনাকে খুব মিস করছেন...
ফিরে আসুন ভাই...
শুভ জন্মদিন।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

তুলিরেখা এর ছবি

পোলাও, পোলাও দিব। কাচ্চি বিরিয়ানি দিবো। এসো এসো।
নিঝুম,
শুভ জন্মদিন (আমার বয়স এখন তিনদিন হাসি )

-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

তানবীরা এর ছবি

শুভ জন্মদিন নিঝুম।
না এসে পারবে না সেটা নিঝুমও জানে।
নিঝুম বিবাহিত ??? শক খাইলাম।
যাউকগগা, রেনেট বিবাহিতরা অন্য কোন লোভে কোথাও যায় না তোমাকে কে বলল?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পান্থ রহমান রেজা এর ছবি

তাতাপু' আপনি শক খাইলেন ক্যা?
আমরা অবশ্য বেজায় খুশি।
মহাসমারোহে তাহার শ্যালিকা'র তালাশ লইতেছি। দেঁতো হাসি

রেনেট এর ছবি

বালাই ষাট! আমি অন্য কোন লোভের কথা কখন বললাম? আমি তো 'স্পেসিফিক্যালি' খাবারের কথা বললাম!
আমি গরীব, সিঙ্গেল ছাত্র বলে কেউ দাওয়াত দেয়ার আগেই চলে যাই দেঁতো হাসি
একটা বউ থাকলে এরকম ছুঁচোর মতন এর ওর বাসায় দৌড় দিতাম, বলুন?হাসি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

শাহীন হাসান এর ছবি

নিঝুম,
খুব অভাববোধ করি আপনার, ফিরে আসলে অমূল্যকিছু ফিরে পাবো আমরা। ব্যক্তিগত ভাবে আমার কষ্টটা জানালাম। জন্মদিন প্রসন্ন হোক...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

দিগন্ত এর ছবি

শুভ জন্মদিন নিঝুম।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন নিঝুম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

একসময় অনেক অভিমান করতাম। ছোটবেলায় অভিমান করে বাড়ি থেকে পালিয়ে গিয়ে মালতিনগরের এসপি বাংলোর পিছনে করতোয়া নদীর পাড়ে চলে যেতাম। সেখানে ঢিবির পর ঢিবি বালুর পাহাড়। আমি সেগুলো পাশ কাটিয়ে নদীর একেবারে কিনারে জংলা একটা জায়গায় যেখানে আদুরীর বাপ বড়শি ফেলে মাছ ধরতো সেখানে বসে থাকতাম। কিছুক্ষণ পরেই আম্মা এসে ধরে নিয়ে যেতো। তারপরে যা হবার তাই হতো।

অভিমান করে খুব একটা লাভ নেই। একসাথে থাকায় অনেক আনন্দ। কারো লেখা কারো ভালো লাগবে, কারো লেখা কারো একেবারেই ভালো লাগবেনা, এভাবেই চলবে।

জন্মদিনের শুভেচ্ছা রইল। যেখানে থাকেন ভালো থাকেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার ছোটবেলার জায়গাগুলোর নাম শুনে আপনাকে অনেক কাছের মনে হচ্ছে, পিপিদা। দেঁতো হাসি
নিঝুমের জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হ, ঠিক। একসময় মালতিনগরের এসপি বাংলোর কাছেই থাকতাম। নদীর পাড়ের মাঠে খেলতাম, '৮৮র বন্যায় যখন নদী উপচে পানি উঠল তখনো নদীর পাড়ের সেই মাঠ ডোবেনি। এখনো সেইদিনের কথা মনে পড়ে; মনে হয় এইতো সেদিন। অথচ ২১ বছর আগের কথা!
...............................
নিসর্গ

সুবিনয় মুস্তফী এর ছবি

কই গেলিরে নিঝুম! ফিরে আয় ফিরে আয় ...
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

বিপ্রতীপ এর ছবি

নিঝুমভাই, শুভ জন্মদিন!

[প্রিয় প্লাটফর্মে প্রিয় একজন লেখকের লেখা মিস করছি...]
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

নজমুল আলবাব এর ছবি

শুভজন্মদিন।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

লুৎফর রহমান রিটন এর ছবি

অভিমান থাকা ভালো,
অভিমান করা ভালো,
অভিমান পোষা ভালো নয়......

জন্মদিনে অনেক অনেক শুভকামনা নিঝুম।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

ভূঁতের বাচ্চা এর ছবি

শুভ জন্মদিন, নিঝুম ভাইয়া। অনেকদিন দেখিনা আপনাকে ? ভাল আছেন তো ? আপনার লেখাগুলো মিস করছি !
-------------------------------------------

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুভ জন্মদিন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইশতিয়াক রউফ এর ছবি

হইসে অনেক... এবার আসেন ফেরত... জন্মদিনের শুভেচ্ছা রইলো। চোখ টিপি

ochol aani এর ছবি

শুভ জন্মদিন নিঝুম ভাই
তাড়াতাড়ি আসেন মিয়া, লগে কেক আইনেন কিন্তু। হেঃ হেঃ হেঃ...... হাসি

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন নিঝুম।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন নিঝুম দাদা
জানতে চাই আপনার অ-বিবাহিত শ্যালিকা'র কথা! দেঁতো হাসি

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন

আরিফ জেবতিক এর ছবি

আয়রে নিঝুম ঘরে আয় ,
দুধমাখা ভাত কাকে খায় ।

মাহবুব লীলেন এর ছবি

এবার ইউকেতে গিয়ে আমি একটাবারই একেবারে ঘাবড়ে গিয়েছিলাম
যখন নিঝুম আমার কাছে কার্লমার্ক্স ব্যাখ্যা চাওয়া শুরু করল

বুঝতে পারছিলাম না এটা আমার পরীক্ষা না তার বোকামি
আর তার চেয়েও ভয়াবহ বিষয়টা ছিল ছোটদের কার্লমার্ক্স সুবিনয়ের সামনে নিঝুমের কাছে আমার মার্ক্স পরীক্ষা দেওয়া....

০২

শুভজন্মদিন

অম্লান অভি এর ছবি

ফিরে এসো ঘরে পরবাসী..............শুভ জন্মদিন.............শুভ হোক স্বাশত সময়।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

ফারুক ওয়াসিফ এর ছবি

শুভ জন্মদিন নিঝুম। একদিন তুমি আমায় বশ করেছিলে, মনে আছে নিঝুম?

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

স্পর্শ এর ছবি

শুভজন্মদিন।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন!

তীরন্দাজ এর ছবি

শুভ জন্মদিন নি্ঝুম!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

লুৎফুল আরেফীন এর ছবি

শুভ জন্মদিন নিঝুম ভাই। এতো এতো মানুষের ভালোবাসা! ফিরে না এসে থাকা সম্ভব কি? হাসি
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন নিঝুম ভাই

ধুসর গোধূলি এর ছবি

- সবই বুঝলাম, কিন্তু নিঝুমের সঙ্গে আপনার অভিমানের ব্যাপারটা খোলাসা হইলো না। নিঝুমের শ্যালিরে নিয়া দুষ্টু কথা কইছিলেন নাকি? শুনছি বিয়ার পরে দুলাভাইগুলা সব মিলিটারী ডিকটেটর হইয়া যায় শ্যালির ব্যাপারে! মন খারাপ

যাউকগা, নিঝুমকে তার হাজারো কোটি শ্যালিকা বেষ্টিত শুভেচ্ছা রইলো জন্মদিনের।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

শুভ শুভ জন্মদিন নিঝুম হাসি আসা করছি তুমি তাড়াতাড়ি আবার লেখা শুরু করবে। অনেক অনেক মজা করো এই দিনে আর আশা করছি এবছর অনেক আনন্দ বয়ে আনবে তোমার জন্য

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মৃদুল আহমেদ এর ছবি

সবাই এত কিছু কইতাছে, কিন্তু পুলাডা কই?
আমার ধারে কাছে থাকলে হিড়হিড়ায়া ধইরা নিমা আইতাম...
কিন্তু স্যা তো আমার থ্যাকে অন্যাক ধুরে...
নিঝুম বাপ, বয়স কম অয় নাই, বিয়াশাদি করছ, অভিমান করনের মতো বোকামিটা কইরো না...
কমবয়সে পাইকারি হারে অভিমান করতাম, পরে বুঝছি অভিমান অনেক দামি জিনিস, এইটা এত সস্তায় খরচ করা উচিতও না আর এই অভিমানের কেন্দ্র হওয়ার যোগ্যতাও আশপাশের অনেকের নাই...
তোমারে তো মিস করি মিয়া আমরা... ঝিম মারতেই পার, লাট্টুও তো দারুণ স্পিডে ঘুরতে ঘুরতেই ঝিমা মারে, ঝিমুনি কাটায়া জ্বলজ্যান্ত ব্যাডাপুরুষের মতো চইলা আস!
তুমি না আইতেই তোমারে নিয়া পোলাপানে এত চিল্রাইতাসে, আর তুমি আইলে কী করব বুইঝা দেখ...
ও হো, খালি বুলি কপচাইতাসি... শুভ জন্মদিন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পুতুল [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন প্রিয় নিঝুম।
ভাল থাকুন ভাল রাখুন
আবার লিখতে থাকুন!!!

গৌতমকে এর ছবি

নিঝুম, জন্মদিনের শুভেচ্ছা। ভালো থাকুন সবসময়।

পলাশ দত্ত এর ছবি

আচ্ছা, আমি যে লগ-ইন না করে একটা বারতা এর আগে দিছিলাম সেটা আসলো না কেন!
ফিরে আসার ডাক দিয়ে শুভ জন্মদিন নিঝুম।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অতন্দ্র প্রহরী এর ছবি

নিঝুম ভাই, আপনার কিছু লেখা আমার খুবই পছন্দের ছিল। যাই হোক, জন্মদিনের অনেক শুভেচ্ছা জানাই। যেখানেই থাকুন, ভাল থাকুন, আনন্দে থাকুন। শুভকামনা থাকল।

নিঝুম এর ছবি

ki ....boli.... kingba ki ba bolar ache...!!!! shobaike valobasha...shobaike dhonnobad...

ei boyoshe eshe emotional hole hoyto chole na.... tar poreo hote hoy...majhe majhei...

shobar valo hok...mongol hok....
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রণদীপম বসু এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা নিঝুম। ভালো থাকুন, সুস্থ থাকুন, সুন্দর থাকুন।

আপনার অভিমান স্বল্পজীবী হোক।

কবি শাহিন হাসান ভাই'র মন্তব্যের এক্কেবারে নিচের বাক্য দাগ কেটে গেলো-

বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুমন সুপান্থ এর ছবি

নিঝুম ,
তুমি ফিরলেই আমি 'সিগ্যনেচ্যারের'লেখাটা লিখে ফেলবো ...সত্যি
জন্মদিনে কথা দিলাম
সব কিছু শুভ হোক ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

শুভ জন্মদিন মামা। কিন্তু... কী হইছিল?
যাই হয়ে থাকুক, আবার লেখালেখি শুরু করেন।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জিফরান খালেদ এর ছবি

মামা, জন্মদিনের শুভেচ্ছা। বুড়া হইতে হইতে তো শেষ হয়া গেলেন... এবার থামেন একটু...

আপনার সচলত্বের ব্যাপারটা মনে হয় বুঝতেই পারতেসেন... আমার মনে হয় না, আপনি ঠিক আর সচল আছেন... মানে, আপনার কথা থেকেই তো বোঝা গেল যে আপনার সচলত্ব নাই আর... আপনার মন্তব্য যদি মডারেশান কিউতে জমা পড়ে... অতিথি থেকে সচল হয়, আপনি হইলেন উলটা... সচল থেইকা মডারেটেড ব্লগার হয়া গেলেন... এইটা হয়তো আপনারে সচলের উপহার জন্মদিনের... সব উপহারই মিষ্টি হইবো, তা তো না... তিতা তিতা উপহারও আসে দুনিয়ায়...

একজন মুক্তিযোদ্ধার জন্যে লিখা একটা লেখা যদি সচলায়তন যত্নের সাথে স্টিকি কইরা না রাখতো, তাইলে হয়তো আপনি অনেক আগেই আপনার অ্যাকাউন্ট মুইছা দিতেন... আপনার কোনো লিখাই তো আমি দেখতেসি না এখানে... যাই হোক, আপনার ব্যক্তিগত বিশ্বাসকে আকঁড়াই ধরতে গিয়া ঈশ্বরপ্রতিম কারিগরদের বিরাগভাজন হইসেন, সচলত্ব খর্ব করা হইসে আপনার... এইগুলাও শিক্ষা... এখন আমার লজ্জা লাগতেসে একটু এই ভাইবা যে আপনারে তো সচলায়তন গর্ব কইরা আমিই দেখাইসিলাম...

সে যাক, কত মানুষ আপনারে ভালবাসে... যে এখানে নাই, কেন সে নাই, এই ব্যাপারে না জাইন্যাও কত মানুষের ভালবাসা আপনার জন্যে...

এইটার মূল্য আপনি দিয়েন আপনার মত কইরা... যেখানেই থাকেন, লেখেন, ভাল থাকেন, নিরাপদে থাকেন

আমি আপনারে মিস করবো এইখানে...

দৃশা এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা। বেশ খানিকটা দেরী হইয়া গেল। মন খারাপ

দৃশা

পরিবর্তনশীল এর ছবি

শুভ জন্মদিন। যদিও দেরি হয়ে গেলো। মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

s-s এর ছবি

সুপ্রিয় নিঝুম, অনেক দিন পর দেখলাম এই লেখাটা। আপনাকে বিলম্বিত জন্মদিনের শুভেচ্ছা। আশা করছি আপনি শারীরিক ভাবে সুস্থ আছেন। আপনার অসুস্থতা কেটেছে। আর, নানা মত নানা পথ নিয়েই তো আমাদের পৃথিবী। সবার সাথে মতের , পথের মিল হয় কি? আপনার অনেক মতের সাথে হয়তো আমার মতও মেলেনা, কিন্তু আপনাকে ছুঁড়ে ফেলেদিতে পারাটাই কি সবচেয়ে ভালো উপায়? আপনি আবার লিখবেন, প্রকৃত লেখকের মতই, আমার, আমাদের, আপনার, সবার তুচ্ছতাকে ঝেড়ে ফেলে এই শুভকামনা জানাই। মিস্ করি আপনাকে, আপনার আবেগপূর্ণ গল্পগুলোকে।

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

সাইফ তাহসিন এর ছবি

অভিমানী পুলার পিছে পিছে কি রান্টু মিয়াই গেলগা নাকি বিয়ার ধান্দায় খালি বউ খুজে জানি না, আশাকরি ইরাম কইরা আমারে আবার পুস্ট লেখন লাগব না যে, ওরে রান্টু, আবার টিকি দেখা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।