হাসতে নাকি জানেনা কেউ -১০

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: বুধ, ১৪/১০/২০০৯ - ১১:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেক বার শোনা একটা গল্প তারপরেও আবার শোনাইঃ

একবার এক বন্যপ্রাণী বিষয়ক সম্মেলনে সারা বিশ্বের বিড়ালদের মধ্যে শক্তির প্রতিযোগিতা হবে। সব দেশ থেকে সেই দেশের প্রতিনিধিত্ত্বকারী বিড়াল এসে পৌঁছেছে মূল সম্মেলন কেন্দ্রে। বিভিন্ন রাউন্ড এর প্রতিযোগিতা পেরিয়ে সবাইকে চমকে দিয়ে বাংলাদেশের বিড়াল চ্যম্পিয়ন হয়ে যায়।

এই খবরে বাংলাদেশের মানুষ যতটাই আনন্দিত হয়েছে সারা বিশ্বের মানুষ ততটাই বিস্মিত হয়েছে। বিস্মিত হবার কারন হলো বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি দরিদ্র দেশ যেখানে মানুষই খাবার পায়না সেখানকার বিড়াল এত শক্তিশালী হয় কিভাবে। প্রতিযোগিতার শেষে তাই এটি নিয়ে তদন্ত কমিটি গঠিত হলো যার রিপোর্টে ভয়াবহ এক তথ্য আবিষ্কৃত হলো। সারমর্ম হচ্ছে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ত্বকারী বিড়ালটি আসলে সত্যিকারের বিড়াল নয়, সেটি আদতে একটি রয়েল বেঙ্গল টাইগার ছিল কোন এক সময়ে। চিড়িয়াখানায় খাবার না পেয়ে পেয়ে শুকিয়ে বিড়ালের আকৃতি ধারণ করেছে।


***************************************************

গল্পটির অবতারণা করলাম একটি খবর পড়ে। খবরটির সারমর্ম হচ্ছে বর্তমান দুদক চেয়ারম্যান গোলাম রহমান দুদককে দন্তহীন বাঘের সাথে তুলনা করেছেন এবং বলেছেন এর শুধুমাত্র থাবাটিই অবশিষ্ট আছে। তিনি আশঙ্কা করছেন যেভাবে দুদককে নিয়ে কাটাঁছেড়া চলছে তাতে অচিরেই এর নখগুলিও কেটে ফেলা হবে যাতে এর থাবাটিও অকার্য্যকর হয়ে যায়। হয়ত সেইদিন দেরী নয় যেদিন এই দন্ত আর নখবিহীন ব্যাঘ্রটিরও অবস্থাও গল্পের মত হবে, সেটি আস্তে আস্তে খাবার দাবার না পেয়ে বিড়ালে পরিণত হবে।

মজার বিষয় হলো এই খবরে দুদক চেয়ারম্যানের বক্তব্য কিছুটা হাস্যকর। তিনি একদিকে বলছেন দুদুকের 'নখ' কাটার কাজ চলছে আবার অন্যদিকে বলছেন,

'বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে কাজ করছে। তাই দুদকের কার্যক্রম দুর্বল হয়ে পড়ে, এমন কোনো কাজ করবে না সরকার'( প্রথম আলো ১৪ অক্টোবর ২০০৯)

তাহলে নখ কাটার কাজটা কে করছে, সরকারের ইশারা ছাড়া দুদকের আইন সংশোধনের কাজ আর কে করবে সে প্রশ্ন রয়েই যায়।বর্তমান সরকার ক্ষমতায় আসার পরেই যখন প্রাক্তন দুদক চেয়ারম্যান হাসান মশহুদ চৌধুরী যখন পদত্যাগ করেন তখন এই লেখাটি লিখেছিলাম ।দুর্নীতিতে বারবার প্রথম হবার পরও এই প্রতিষ্ঠানটিকে আমরা রাজনীতিমুক্ত করতে পারছিনা এটা ভাবতেই লজ্জা লাগে। কিছু কিছু প্রতিষ্ঠানকে সব কিছুর উর্দ্ধে রাখা উচিৎ এবং সেটা নিজেদের স্বার্থেই, আশা করি সরকার এই বিষয়টি ভাল মত ভেবে দেখবেন।


***************************************************

এই সিরিজের আগের লেখাগুলিঃ
হাসতে নাকি জানেনা কেউ -০৯
হাসতে নাকি জানেনা কেউ -০৮
হাসতে নাকি জানেনা কেউ -০৭
হাসতে নাকি জানেনা কেউ -০৬
হাসতে নাকি জানেনা কেউ -০৫
হাসতে নাকি জানেনা কেউ -০৪
হাসতে নাকি জানেনা কেউ -০৩
হাসতে নাকি জানেনা কেউ -০২
হাসতে নাকি জানেনা কেউ -০১


মন্তব্য

অনুপম ত্রিবেদি এর ছবি

চোরের কম্ম চুরি করা। হার্মাদ চোরেরা বাড়ির প্রহরী কুকুরকে বিষ / ঘুম পাড়ানি মাসি-পিসি টাইপ ঔষধ খাইয়ে চুরি করে। তাহলে একবার চিন্তা করুন - "আমরা কাহাদের কবলে পড়িয়াছি" !!

---------------------------------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সচল জাহিদ এর ছবি

সর্ষের ভূত

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মূলত পাঠক এর ছবি

রাজনৈতিক খবর আজকাল মজার খোরাক। আপনার লেখার বিষয়ের অভাব হবে না শিগগির। হাসি

প্রতিযোগিতা ও বিস্ময়/বিস্মিত, বানানদুটো সঠিক নেই, ঠিক করে দিতে পারেন।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ পাঠকদা। ঠিক করে দিয়েছি।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

এইডা কি কইলেন জাহিদ ভাই, আমাগো দেশে কোন জিনিষ রাজনীতির উর্ধ্বে গেসে নাকি? তাহলে ঐ আসনে বসবে কেমনে? আর নিরপেক্ষ কেউ ঐ জায়গায় বসলেই তো ২ নেত্রীর গায়ে আগুন ধরায় দিবে। দুর্নীতিতে তো তারা শীর্ষ স্থানে আছেন, ঠিক না? কেউ কি কবিগুরুর মত জেনে শুনে বিষপানে করেন নাকি এই আমলে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

ভাল মত একবার দেশ শাসন করে দেখলেওত পারে যে জনগন তার পুরষ্কার দেয় কিনা। এরা ক্ষমতায় যেয়ে দুর্নীতি করেত মূলত যে পাঁচ বছর ক্ষমতায় থাকবেনা তার রসদ যোগাড়ের জন্য।ত একবার ভাল কাজ করে দেখলেও পারে যে জনগণ পর পর দুইবার তাদের ক্ষমতায় বসায় কিনা।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

একমত, তয় ভালু লুক নাই, যারা আসে রাজনীতিতে ব্যবসা করতেই আসে, আপনার মত মাথা পরিষ্কার মানুষ যদি ভুল কইরাও আসে, তাগো পিছে এমন ভাবে মানুষ উইঠা পইড়া লাগে যে কি কমু।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এরকম লেখা সপ্তাহে একটা অন্তত দিয়েন ভাই। রিমাইন্ডারের কাজ করে।

সচল জাহিদ এর ছবি

পিপিদা মাঝখানে এই সিরিজটা লেখা প্রায় ছেড়ে দিয়েছিলাম। এত এত খবর দেখি আর অবাক হই যে খোঁচা মারার উৎসাহটুকুও হারিয়ে ফেলছি দিনে দিনে। বিশেষ করে মাথার মধ্যে এখনো ঘোরপাক খাচ্ছে জাতির জনকের কন্যাদের জন্য বাড়ি গাড়ি যোগান দেবার আইনটি, কিছু লেখতে ইচ্ছে করছে কিন্তু ক্রোধটা এতটাই তীব্র যে একটা লাইনও আসছেনা।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

কিছু কিছু প্রতিষ্ঠানকে সব কিছুর উর্দ্ধে রাখা উচিৎ
খাল কেটে কুমির কে আনতে চায় বলুন?
দূর্নীতিটা একটু কমের মধ্যে যেন হয়...এটাই কামনা করি।

ভন্ড_মানব

সচল জাহিদ এর ছবি

দূর্নীতিটা একটু কমের মধ্যে যেন হয়...এটাই কামনা করি।

সফল দুর্নীতি দমন কমিশন ছাড়া কিভাবে দুর্নীতি কম হবে আশা করতে পারি !

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অবাঞ্ছিত এর ছবি

ভদ্রলোক মনে হয় কিছু সেবন করেছিলেন। হাসি এভাবে ধরছেন কেনো বেচারাকে। ইনাদের জন্যই তো আমরা বারবার অন্তত: কিছুতে চ্যাম্পিয়ান হচ্ছি !
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

সচল জাহিদ এর ছবি

আমার কিন্তু মনে হয়ছে ভদ্রলোক কষ্ট আর হতাশা থেকেই প্রথম কথাগুলো বলেছেন ( নখ কাটার কথা) পরে আবার সরকারকে তৈলমর্দন করার জন্য বলেছেন সরকার দুর্নীতির বিপক্ষে।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তীরন্দাজ এর ছবি

বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ত্বকারী বিড়ালটি আসলে সত্যিকারের বিড়াল নয়, সেটি আদতে একটি রয়েল বেঙ্গল টাইগার ছিল কোন এক সময়ে।

একেবারে ঠিক! ঘটনার সাথে যে ভাবে মিলিয়ে এনেছেন, তাতেও ঠিক! আমার এক পরিচিতা দুদকের সাথে কাজ করতেন, এবং ভালো, পুরো সততার সাথে কাজ করতেন। তার অবস্থাও এখন ভালো নয়! লঙ্কার রাজাগুলো প্রতিবারই খুবলে খায় দেশ!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ তীরুদা। বিশেষ করে নিচের এই উক্তিটিতে উত্তম জাঝা!


লঙ্কার রাজাগুলো প্রতিবারই খুবলে খায় দেশ!

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নুরুজ্জামান মানিক এর ছবি

রিপন ভাইয়ের লেখায় চলুক

তীরন্দাজ এর মন্তব্যঃ লঙ্কার রাজাগুলো প্রতিবারই খুবলে খায় দেশ!উত্তম জাঝা!

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ মানিক ভাই।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

সাধু!!!

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ ফিরোজ ভাই।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

যূথচারী এর ছবি

আরে কি আশ্চর্য রেটিং নেয় না কেন? রেটিং দেয়ার কি নির্দিষ্ট টাইম আছে? নাকি আমার রেটিং দেয়ার "নখদন্ত" কেটে ফেলা হয়েছে?


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

সচল জাহিদ এর ছবি

রেটিং নিচ্ছে কি নিচ্ছেনা সেই সংশয় সরাসরি সন্দেশকে জানালে ভাল হয়। পোষ্টে একজন লেখক তার লেখা বিষয়ক মন্তব্য আশা করে।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

যূথচারী এর ছবি

এক. সন্দেশ জিনিস-টা কি? এটা কি মডারেটরের বাংলা?
দুই. পাঠক-রা লেখককে হতাশ-ও করে প্রায়ই।
তিন. রেটিং দিয়ে কমেন্ট দিতে চেয়েছিলাম, কিন্তু রেটিং দিতে না পারায় এইসব কথা মুখ ফসকে বেরিয়ে গেছে। দেঁতো হাসি
চার. লেখা ভালো লেগেছে, ৫ তারা দিতে চেয়েছিলাম।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

সচল জাহিদ এর ছবি


যূথচারী ভাই,

একঃ সন্দেশ সচলায়তনের বার্তাবাহক, নীড়পাতার একদম উপরেই এর লিঙ্ক আছে। তবে আমি একটা ভুল তথ্য দিয়েছি যার জন্য ক্ষমা প্রার্থনা করছি। সমস্যা হলে সন্দেশকে নয় সচলায়তনের 'সমস্যা ও আবদার' এর পোষ্টে আপনি জিজ্ঞেস করতে পারেন।

দুইঃ

পাঠক-রা লেখককে হতাশ-ও করে প্রায়ই

কিন্তু পাঠকরাই কিন্তু লেখকদের উৎসাহের একমাত্র উৎস। আর তাই যেকোন সমালোচনা মাথা পেতে নিতে প্রস্তুত থাকি।

তিনঃ দেঁতো হাসি

চারঃ লেখাটি ভাল লেগেছে জেনে আমারও ভাল লেগেছে। অনেক ধন্যবাদ।


----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।