বিড়ালের তালব্য শ

সুজন চৌধুরী এর ছবি
লিখেছেন সুজন চৌধুরী (তারিখ: বিষ্যুদ, ১০/০৯/২০০৯ - ৪:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ami r sukumar

ভদ্রলোকের সাথে আমার পরিচয় বহুকাল। ১টা বেশ বড়সড় সিরিয়াস লেখা দিবো ভেবে বসলাম, শেষে বের হলো এই পুরানো ফটোগ্রাফ!
আমি আর তাতা বাবু!


মন্তব্য

হিমু এর ছবি
মূলত পাঠক এর ছবি

চমৎকার, বরাবরের মতোই।

সুকুবাবুর ছবিটায় আরেকটু বেশি কনট্রাস্ট দিলে দুজনে আরো ভালো করে মিশে যেতেন বোধ হয়।

সুজন চৌধুরী এর ছবি

ধন্যবাদ পাঠক'দা,
কনট্রাস্ট কর্ছিলাম, কিন্তু তাতে পিছনের লেখাও কনট্রাস্ট করে আমাদের সাথে মিশে যাচ্ছিলো, তাই আপাতত আমি আর সুকুমার!


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

খেকশিয়াল এর ছবি

হাহাহাহা

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নীল নক্ষত্র [অতিথি] এর ছবি

ভাবতাছিলাম বাবুর পাশে ইডা কিডা?এতোক্ষনে ঠাহর পাইলাম।

স্নিগ্ধা এর ছবি

বাহ্‌, দুই 'সু' এরই ছবি ভালু হইসে! ফটুগ্রাফার খুব ভালু ছিলো হাসি

সুজন চৌধুরী এর ছবি
কাজী আফসিন শিরাজী এর ছবি

দারুণ! এই সৌভাগ্য কী আর সবার হয়!

সুজন চৌধুরী এর ছবি
ধুসর গোধূলি এর ছবি
সুজন চৌধুরী এর ছবি

আরে নাঃ তখনতো হলুদ মাখতো!
তবে রবীন্দ্রনাথ শুনছি দুধের সর দিয়া গোসল করতো।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

সাইফ তাহসিন এর ছবি

বস, আপনারে ফর্সা লাগতেসে, ঘটনা কি? চোখ টিপি দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুজন চৌধুরী এর ছবি
সাইফ তাহসিন এর ছবি

বস, আপনে নমস্য গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রানা মেহের এর ছবি

হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ইশতিয়াক রউফ এর ছবি

সুজন্দা যে কবে সূরা কাওসারের প্রকোপ থেকে বের হবেন... তিন বাক্যের পোস্টের বিশ্বরেকর্ড করে ফেললেন প্রায়। চোখ টিপি

সুজন চৌধুরী এর ছবি

হাহাহাহা...
আসলে সুকুমার রায়কে নিয়ে এতো কথা বলার ছিলো, কিন্তু লিখতে গিয়ে দেখি সময়ে কুলাবে না, তাই আপাতত আমার আর সুকুমারের বন্ধুত্বের স্মারকটাই প্রকাশ করলাম।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

যান, আমি আপনাকে সময় ধার দিলাম। এর জন্য কোন টাকা-পয়সা দিতে হবেনা। শুধু সুকুমার রায়কে নিয়ে একটা লম্বা-চওড়া পোস্ট দিলেই চলবে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মূলত পাঠক এর ছবি

আমিও ধার দিলাম, ফেরৎও চাই না। লেখা চাই।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আমি দান করে দিলাম। কিন্তু লেখা চাই। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুজন্দা... আজকেই লিখতে হবে তা তো না, এই লেখা আপনি যে কোনোদিনই নাজেল করে দেন। যেদিন একটু অবসর পাবেন... অপেক্ষায় রইলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুজন চৌধুরী এর ছবি

দ্রিবো, ১টা বড়সড় লেখাই দিবো, সময়-টময় যা ধার-টার পাওয়া-টাওয়া গেলো-টেলো তাতে বড় ১টা লেখা তৈরী করে ফেলা যাবে। ১টু সবুর করতে হবে এই যা ... আজকাল তো সবুরে কলা ফলে! আর এটাতো ১টা লেখা মাত্র!


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

ধুসর গোধূলি এর ছবি
বর্ষা [অতিথি] এর ছবি

সুজনদা কি আর বলবো ----হাসি ও পেলো আবার মজাও লাগলো। ইশতিয়াক এর মন্তব্যে ষোলকলা পূর্ণ হলো।

সুজন চৌধুরী এর ছবি

কি আর বলবেন ভাইবা যা যা বল্লেন তাই বা কম কি?


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

নুরুজ্জামান মানিক এর ছবি

ভালু !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুজন চৌধুরী এর ছবি
কীর্তিনাশা এর ছবি

এত সুন্দর ছবি আমি আমার জীবনে দেহি নাই হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুজন চৌধুরী এর ছবি
ফিরোজ জামান চৌধুরী এর ছবি

সুকুমার রায়কে ম্লান লাগছে আপনার কাছে!!!!

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

সুজন চৌধুরী এর ছবি

ভাইরে, হয় আপনার চোখ ঠিক নাই নয় আপনার চশমার কাঁচ ঘোলা।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপনেরে তো পুরা গ্লেসি লাগতাছে চোখ টিপি

সুজন চৌধুরী এর ছবি
s-s এর ছবি

এই ছবিটা র বর্ণনা তো সুকুমার নিজেই দিয়ে গেছেন:
সেদিন রাতে পষ্ট চোখে দেখনু বিনা চশমাতে
পান্ত ভুতের জ্যান্ত ছানা করছে খেলা জোছনাতে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
দারুণ বলেছেন !

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুজন চৌধুরী এর ছবি

এক্কেরে ঠিক কৈছেন ! আপনারে অনেক ধন্যবাদ,
এটা আমার খুবই প্রিয় ১টা ছড়া!


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

সাফিনাজ আরজু  এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

রংতুলি এর ছবি

চলুক

নজমুল আলবাব এর ছবি

কঠিন ফঠুক।

কিন্তু রে সুজনন্দা, আমার আর সুকুর ছবি যে তোমার কাছে দিছিলাম বাবা, একটু ফটোশপিং করে দিতে (পুরানা জিনিসতো, তাই একটু লস্ট হয়ে গেচিলো) তার খবর কি?

এই জনমে কি তা পাবো? নাকি আগামী জনমবারে আমার কল্লা সরায়া নিজের কল্লা বসায়া আরেকটা ফটুক মেরে দেবার তাল?

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সুজন চৌধুরী এর ছবি

দিমু, দিমু .... আসলে আমার যা আঁকার-প্রকার তাতে বড় হওয়ার কোন সুযোগ নাই, তবে আপনে নির্ঘাত অনেক বড় হবেন, তখন আপনার পাশেও দাঁত বাইর কৈরা খাড়ায়া যামু।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

অতিথি লেখক এর ছবি

যে যাই বলেন, দুইজনেই ------সু কুমার

রেনেসাঁ

সুজন চৌধুরী এর ছবি
জি.এম.তানিম এর ছবি

এবং দুজনেই...... সু জন!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুজন চৌধুরী এর ছবি
অতিথি লেখক এর ছবি

বুঝলাম না ভাই সুকুমার রায়ের ছবি সাদাকালো আর আপনারটা রঙ্গীন। মাজেজা কি???

তারেক

সাইফুল আকবর খান এর ছবি

রুমালের মা-টা বাকি রাখলেন ক্যান্ সুজন্দা?
ছবিটা যে আমি তুলছিলাম, এই ব্যাপারটা একটু অ্যাকনোলেজ করলে ভালো হৈতো না?! চোখ টিপি

মজা হৈছে!! হেব্বি!!!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অছ্যুৎ বলাই এর ছবি

সুকুমারের ঘাড়ে ভূঁতের আছর!!!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুজন চৌধুরী এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

সুজন ভাই তো ইন্টারন্যাশনাল ফটুগ্রাফার - তারে দিয়া একটা ফটু তোলান ফরয হইয়া যাইতেসে...
আর পোস্টের নাম চুরি করা হইসে, একটু আগে হিমু ভাইয়ের পোস্টে আমি কমেন্টে এইটা লেখসি- হইবো না ...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সুজন চৌধুরী এর ছবি
উদ্ভ্রান্ত পথিক এর ছবি

সিরাম!!
--------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

সুজন চৌধুরী এর ছবি
গৌতম এর ছবি

১. সুকুমার ভাইয়ের মুখ গোমড়া, সুজন্দা হাসতেছেন ক্যান?
২. সুজন্দার মুখ ক্যামেরার দিকে, সুকুমার ভাই ওইদিকে কারে দ্যাখেন?

জাতীয়গুরুত্বসম্পন্নদুটোপ্রশ্নের উত্তর জাতি জানতে চায়। (মর জ্বালা, নিজের প্রশ্ন জাতির নামে চালায়া দেয়া তো দেখি খুবই সহজ ব্যাপার!)

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুজন চৌধুরী এর ছবি

প্রশ্নোত্তর ১এবং২ গুরুরা ঐরকমই হয় !!

দ্রোহী এর ছবি

সুজন্দারে বেশ ফর্সা লাগতেছে।

সুজন চৌধুরী এর ছবি
তুলিরেখা এর ছবি

ওরে!!!!! জোশ!
আমার তিব্বত যাইতে ইচ্ছা করে।
সুকুমার রায় সম্পর্কে কিছু বলতে গেলে আমার অবস্থা সুদাস মালির মতন হয়, মুখে আর বাক্য নাহি সরে। এমন একটা মানুষ যে মাটির দুনিয়ায় চলেফিরে বেরিয়েছে একদিন বিশ্বাস করতে কষ্ট হয়!
আপনাকে ধন্যবাদ।

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুজন চৌধুরী এর ছবি
মৃত্যুময় ঈষৎ এর ছবি

সাংঘাতিক ফটুকের সাথে সেই রকম সব রসালো মন্তব্য হাততালি মনে হৈল সব গুলাই কোট করি হাসি

চলুক


_____________________
Give Her Freedom!

বাপ্পীহায়াত এর ছবি

দারুণ! সুজন্দা, আপ্নে আসলেই 'বদ্দা'র বদ্দা দেঁতো হাসি

মুস্তাফিজ এর ছবি

দারুণ! কখন দেখা হইলো দাওয়াত পাইলামনা। মন খারাপ

...........................
Every Picture Tells a Story

সাফিনাজ আরজু  এর ছবি

হাততালি
ফোটুক ওফ ২০১২!
সেইরম হৈছে গড়াগড়ি দিয়া হাসি

নিলয় নন্দী এর ছবি

"হেড অফিসের বড়বাবু লোকটি বড়ই শান্ত
তার যে এমন মাথার ব্যারাম কেউ কখনো জানত?"

পদ্যটা বস কারে নিয়ে লেখছিলেন যেন----?
দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

মাহবুব লীলেন এর ছবি

এইরকম ছবি আঁকতে জানলে কতশত ভাবপ্রকাশ যে দুই লাইকে কইরালাইতাম...

রংতুলি এর ছবি

হি হি হি! কি যে সুন্দর ফটোটা, বান্ধায়ে রাখার মতন!

অরফিয়াস এর ছবি

ফটুকটা তো দারুন হইছে !! দুইজনেই হেভ্ভি ইস্মার্ট !! দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

রাতঃস্মরণীয় এর ছবি

উত্তম জাঝা!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

আশালতা এর ছবি

চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

সুমিমা ইয়াসমিন এর ছবি

সুকুমার সুকুমার!

দারুণ, সুজনদা। হাসি

প্রৌঢ় ভাবনা এর ছবি

'পরশু রাতে পষ্ট চোখে দেখনু বিনা চশমাতে,
পান্তাভূতের জ্যান্ত ছানা করছে খেলা জোছনাতে।'
দারুণ ছবি!

কাজি মামুন এর ছবি

অসাধারণ, সুজনদা! আপনার রসবোধে মুগ্ধ হচ্ছি ক্রমশ!

অতিথি লেখক এর ছবি

সেইরম হইছে সুজন দা। গুরু গুরু

অমি_বন্যা

লুৎফর রহমান রিটন এর ছবি

সুকুমারের লগে অইটা আমি চোখ টিপি

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সুজন চৌধুরী এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।