সমকামিতা

আমেরিকায় সমকামী বিয়ে বৈধকরণ

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: বিষ্যুদ, ০২/০৭/২০১৫ - ১১:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কয়েক দিন আগে সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায়ের ফলে সমগ্র আমেরিকায় সমকামী বিয়ে বৈধ হয়েছে। ফেসবুক ও অন্যান্য সোশাল মিডিয়ার কারণে এই সংবাদ বহুদূর ছড়িয়েছে, এবং এই রায়ের কারণে বিভিন্ন দেশ ও সমাজে সমকামিতা নিয়ে উচ্চকিত বিতর্ক এখনও চলছে। বিভিন্ন জনের মন্তব্য-প্রতিমন্তব্য অনুসরণ করে দুঃখের সাথে পর্যবেক্ষণ করলাম যে আলোচনাগুলো তথ্যের অভাবে প্রায়ই অকথ্য গালিগালাজ এবং আন্দাজে ঢিল ছুঁড়ায় পর্যবসিত হচ্ছে। লাইন ছাড়া ছুটে বেড়ানো সেই রেলগাড়িকে পথে আনার প্রচেষ্টা হিসাবেই এই লেখা। যেই সমাজ এবং যেই সময়ে এই রায় এসেছে, সেটার স্বরূপ না জেনে আমরা রায়ের মর্ম বুঝতে পারবো না।


বাংলাদেশে এলজিবিটি পরিস্থিতি ও পরিবর্তন সম্ভাবনা

হাসিব এর ছবি
লিখেছেন হাসিব (তারিখ: মঙ্গল, ৩০/০৬/২০১৫ - ৫:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

মার্কিন দেশের সর্বোচ্চ আদালত সমকামিদের বিয়ে বৈধ ঘোষণা করেছে। বাংলাদেশের সোশ্যাল মিডিয়াতে এই বিষয়ে ঝড় বয়ে গেছে। মার্কিন দেশের রায়ে বাংলাদেশের আদার ব্যাপারিদের কার্যত লাভ না থাকলেও এসব ইস্যুতে আলোচনা হয় এবং সেই আলোচনায় নিজেদের চেহারাটা আয়নায় আরেকবার দেখে নেবার সুযোগ ঘটে। বলাবাহুল্য আয়নায় দেখা চেহারাটা সুখকর অন্য অনেক ক্ষেত্রের মতোই সুখকর অভিজ্ঞতা হয়ে দাঁড়ায় না।


শিক্ষা যখন শুধুই অলংকার

আনু-আল হক এর ছবি
লিখেছেন আনু-আল হক [অতিথি] (তারিখ: রবি, ২৮/০৬/২০১৫ - ৭:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

শিক্ষিত হতে হবে নাক উঁচু করার জন্য, মুখ রক্ষার জন্য, চাকুরি পাবার জন্য, আর ডিগ্রির বোঝার আড়ালে মিথ্যার বেসাতির সুবিধার জন্য।


নরমাংসখোর

অনার্য সঙ্গীত এর ছবি
লিখেছেন অনার্য সঙ্গীত (তারিখ: রবি, ১৪/০৪/২০১৩ - ১০:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

জিরাফের ভেতরে যত যৌনতা দেখা যায় তার ৯০ ভাগই দেখা যায় পুরুষ এবং পুরুষ জিরাফের ভেতরে। বনোবোরা তো শতকারা ৬০ ভাগই সমকামী। চালের পোকার মতো কয়েকরকমের পোকার ভেতরেও এরকম দেখায় যায়। মেয়ে গ্যালাপাগোস অ্যালবাট্রসেরা (Phoebastria irrorata) বছরের পর বছর জুটি বেঁধে সংসার করে। নারী জুটির সেই সংসারে পুরুষের ঠাঁই নেই।


ইসাইয়াস সেরণা, আমার মেক্সিকান ভাই

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: মঙ্গল, ২৭/১১/২০১২ - ৫:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সন্ধ্যে নেমে এসেছে এথেন্সের বুকে, ভুমধ্যসাগর তীরে তখন শীতের সময়। কিন্তু দুই দিন আগেই এসেছি শীতের ফিনল্যান্ড থেকে, সেখানে চারিদিকে বরফের রাজত্ব, তাপমাত্রা হিমাঙ্কের নিচে ২২ আর ডিসেম্বরের প্লাস ১০ নাকি ১২?


আড়ং এর বিলবোর্ড, সমকামিতা আর সংকির্ণতা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২২/০৮/২০০৯ - ৯:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যারা আমার আগের পোস্টটি পড়েছেন তারা হয় তো জানেন আমি একটি এনজিওর জেন্ডার সেকশনে ইন্টার্নশিপ করছি। অনেক নিত্-নতুন অভিজ্ঞতার সম্মুখীণ হয়েছি। আজকে আরেকটা নিয়ে লেখা হবে।
আপনারা আড়ং এর বিশাল বিশাল বিলবোর্ডগুলা খেয়াল করেছেন? ঢাকার নানা জায়গায় আসেঃ play Punjabi….ওই যে হুডিওলা পাঙ্গাবি পরা ২টা ছেলে। এই একই সিরিসের আরেকটা বিলবোর্ড হল check it out। ওইযে চেক শাড়ি পরা ২ মেয়ে গালে গ...


গ্রীক ও নর্স পুরাকাহিনী, সমকামিতা এবং ওয়ারেন বাফে

সিরাত এর ছবি
লিখেছেন সিরাত (তারিখ: সোম, ১০/০৮/২০০৯ - ৮:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত কয়েকদিন ধরে পুরানো একটা গেম খেলছি ল্যাপটপে, 'এজ অফ মাইথোলোজি'। ফলে মাইথোলোজি নিয়ে আবারো বেশ পড়াশোনা হচ্ছে।

অবাক লাগে গ্রীক দেবদেবীদের কাজকারবারে। জিউস ছেলে হতে দেবে না, তাই মাথা দিয়ে বের করলো মেয়ে এথেনাকে। এথেনা ছেলেদের ঘৃনা করে, কোন এক শিকারীকে জানি টুকরা টুকরা করেছে তাকে পুকুরের তীরে নগ্ন দেখায়! এথেনার প্রেয়সী আরেক দেবী, শিকারের দেবী নাইকে। লেসবিয়ান।

এথেনার ভাই ...


প্রসঙ্গ সমকামিতা: কয়েকটি প্রশ্ন

জ্বিনের বাদশা এর ছবি
লিখেছেন জ্বিনের বাদশা (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ৪:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

চিন্তার প্রগতিশীলতা আর কর্মের প্রগতিশীলতার সংঘর্ষ

লেখাটার জন্য একটা সাবটাইটেলের প্রয়োজন ছিলো, সেটাই উপরের গাঢ় অক্ষরে লেখা। এই পোস্টে আসলে সমকামিতাকে পটভূমি ধরে চিন্তার সুশীলতা আর কর্মের সুশীলতার মাঝে পার্থক্য থাকতে পারে কিনা সেটা নিয়ে কিছু "ফুড ফর থটস" সবার সাথে শেয়ার করতে চাই।

সাবটাইটেল থেকেই বোঝার কথা, তাও পরিস্কার করেই বলি, যখন কোন বিতর্কিত বিষয়ে আপনার মতামত চাওয়া হয়, ত...


সমকামিতা (সমপ্রেম) কি প্রকৃতি বিরুদ্ধ? একটি বৈজ্ঞানিক এবং সমাজ-মনঃস্তাত্বিক আলোচনা (পর্ব -৪)

অভিজিৎ এর ছবি
লিখেছেন অভিজিৎ (তারিখ: বিষ্যুদ, ১৩/১২/২০০৭ - ১০:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আগের পর্বের পর :

যৌনতা মানব-জীবনের অত্যন্ত গোপনীয় দিক। মানুষের 'প্রাইভেট-লাইফ'-এর সাথে এর নিবিড় সম্পর্ক। ফলে প্রকাশ্যে যৌনতা নিয়ে আমরা আলোচনা করি না। নানাভাবে ব্যাপারটা এড়িয়ে চলি। কখনো বোধ করি অস্বস্তি। সে ...