বৃত্ত

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: বুধ, ২৪/০২/২০১০ - ৬:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি কেন যেন বারবারই এক বিন্দূর চারপাশে ঘুরপাক খেতে থাকি আর বৃত্ত তৈরি করতে থাকি, ভাগ্যক্রমে তা হয়ত কখনো একটু টান খেয়ে ডিমের মত একদিকে চোখা হয়ে যায়, কিন্তু কেন্দ্রবিন্দুর এমন টান যে আবার সুরুৎ করে আমার অক্ষে নিয়ে ফেলে, যাই করি না কেন, এই পথ থেকে বের হতে পারি না। আজ প্রায় পাঁচ বছর ধরে এই চেষ্টাই করে যাচ্ছি, কিন্তু বেহুদা চক্কর কাটা ছাড়া আর কিছুই হচ্ছে না। আপনারা ভাবছেন, কি আবোল তাবোল বকছি? আসলে আমার জীবনটাই একটা আবোল তাবোল ডায়রি হয়ে যাচ্ছে, তাই যাই বলি না কেন, সবাই মনে করেন ঠাট্টা করছি। যাক আসেন তাহলে বুঝিয়ে বলি একটু, আসলে কি নিয়ে এত পেঁচগি।

রেসিডেন্সি খুঁজতেছি গত বছর থেকে। আমি ঢাকা থেকে আসার সময় শুনলাম, এখানে প্রতিষ্ঠিত ৩জন ডাক্তারের কাছে থেকে প্রেমপত্র জোগাড় করতে পারলেই বেহেশতি মেওয়া মিলে যাবে। ইয়ে, প্রেমপত্র? মানে? খুব সোজা, আসলে প্রেমপত্র না, প্রশংসাপত্র, কিন্তু এমনভাবে লিখে দেয়, যে পড়া মাত্রই হাসতে হাসতে চোখে পানি চলে আসে। প্রশংসা পত্রে লেখা থাকে, এর মত কর্মঠ, সৎ, ভালো, বিশ্বাসী লোক দুনিয়ায় নাই, ‘অ’ বললে সে ‘ন’ পর্যন্ত বুঝে ফেলে, একে না নিলে তোমার জীবনই বৃথা। এমন সব কথা লেখা থাকে যে আয়নার নিজের মুখ দেখা মাত্র পেট কেঁপে কেঁপে হাসি আসতে থাকে। বিশ্বাস হয় না? আসলেই এত গুনে আমার মধ্যে? খালি হাসি আর বলি, এক অঙ্গে এত রূপ? মাঝে মাঝে মনে হয়, গান গাই, রূপে আমার আগুন জ্বলে!

প্রশংসাপত্র জুটাতে গিয়ে বুঝলাম, আসলে প্রতিষ্ঠিত লোকজনের রস কষ খুব কম, ইনারা অনেক চিপে রস বের করেন, তাই সহজে কাউকে প্রেমপত্র থুক্কু প্রশংসাপত্র দিতে চান না। যাকেই বলি, একটা প্রশংসাপত্র দাও, বলে, তুমিতো আমার সাথে কাজ কর নাই। আমি বললাম, তাহলে বল, কবে কোথায় কোন সময় আসব? তখন বলে, তুমি অমুক দিনে আসো, আমি আবার গুতাই, গুতানি খাইতে থাকেন, তারপর ৩ মাস গেলে বলেন, ইয়ে, মানে, আমার হাসপাতালে এরা কাউকে শ্যাডো করতে দেয় না। [সব রকম অর্থেই ছায়া, খালি প্রকৃতির ডাক ছাড়া]। আমি মনে মনে বলি, দাদা এই কথাটা ৩মাস আগে বললে কি অসুবিধা ছিলো, শুধুই জুতার তলা ক্ষয় করলাম। উরা ধুরা কামকাজ করি, তাই ভালো জুতাও কিনতে পারি না, সস্তা জুতার সোলও তাড়তাড়ি ক্ষয় হয়ে যায়, রাগে গজ গজ করতে করতে গিয়ে নতুন মক্কেল ধরি, যদি কারো কাছ থেকে কিছু পয়দা হয় আরকি। এভাবে কয়েকজনের পিছনে ঘুরার পরে একজন সদয় হয়ে আমাকে বললেন, হাসপাতালে ভলান্টিয়ার কর, আমিও ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর জন্যে হাসপাতালে ঢুকলাম। তিনি অবশ্য আমাকে উনার ছায়া হতে দিলেন না, আরেকজনের ছায়াসঙ্গী বানিয়ে দিলেন।

প্রতিদিন ভোর ৬টায় তার ছায়া হয়ে ঘুরি, আর বিকাল ৫টায় খোড়াতে খোড়াতে বাসায় ফিরি, এভাবে প্রায় ৯ মাস গত হবার পর ২ জনের কাছ থেকে ২টা প্রেমপত্র বের করে পাঠিয়ে দিলাম আকাশের ঠিকানায় (আসলে ফিলাডেলফিয়াতে পাঠালাম, সেখানেই এসবের প্রধান অফিস)। ৩য় এবং প্রেমপত্র জোগাড় করলাম আমার পরিচিত বড় ভাইদের কাছ থেকে। ৪টে প্রেমপত্র নিয়ে যখন মাঠে নেমেছি, তখন জানতে পারলাম, আসলে এইসব আদিক্ষেতা মাত্র, আসল জিনিষ হল রিসার্চ পাব্লিকেশন, কি আর করা, হাসপাতালে ভলান্টারি রিসার্চ চালিয়ে যেতে লাগলাম, যদি একটা ডিম পাড়ে। কপালগুনে আমার সাধের হাঁস সোনার ডিম পাড়ার আগেই ইন্টারভিউ সিজন এসে আবার যাই যাই শুরু করে দিলো। কত জায়গায় আবদার করলাম, কেউ কথাই বলে না, খালি বলে, আগামী বছরের জন্যে শুভকামনা। আরে, আমার নাম তো শুভ না যে আমাকে কামনা করবেন। কিন্তু, কিভাবে যেন, বিড়ালের ভাগ্যে শিঁকে ছিড়ল, আমি একটা ইন্টারভিউ পেয়ে গেলাম। আনন্দে আটখানা থেকে ষোলখানা হয়ে আমি ভাইভার প্রস্তুতি নিতে শুরু করলাম। কারণ এই সব ভাইবার অনেক প্রার্থীকে ডাকা হয় ভদ্রতা করে, কিন্তু আমি আশায় বুক বাধলাম, একই হাসপাতালে কাজ করে যাচ্ছি, আমাকে নিশ্চয় এরা আলাদা দাম দিবে।

ভাইভায় আবার কি প্রশ্ন করবে, তা সবাই জানে। তাই, অনেক চিন্তা ভাবনা করে উত্তর বানাতে হয়, নাহলে তো আবার সবার উত্তর এক হয়ে যাবে। বেশ কিছু আন্তর্জালের পাতা আছে, যেখানে এগুলো নিয়ে আলোচনা হয়, কি কি বলা উচিত, কি কি করা উচিত না, এমন অনেক হাবিজাবি প্রশ্ন আর তার সম্ভাব্য উত্তর দেওয়া থাকে। মাস খানেক ধরে কাজের ফাঁকে ফাঁকে এইসব চিন্তা করতে থাকি। ভাইভার দিন হেব্বি মাঞ্জা দিয়ে গিয়ে হাজির হই সকাল সাতটায়। যাওয়া মাত্র এরা এমন ভাব দেখাতে থাকে, যেন আমি এসে এদের চৌদ্দ পুরুষকে কৃতার্থ করেছি, কিন্তু এসব ভান দেখে সহজে টলি না, চুপচাপ বসে মনে মনে নিজেকে শান্ত করার চেষ্টা করি। কারণ কিছুক্ষন পরেই শুরু হবে আমাকে নিয়ে এদের মানসিক ফুটবল থুক্কু রাগবি খেলা।

অপেক্ষায় বসিয়ে রাখে প্রায় ২ ঘন্টা, এরপরে ডাক পড়ে, প্রথমজন ভাইবা নেয়, সেই গৎ বাধা প্রশ্ন, আর আমার গোজামিল দেওয়া উত্তরের পালা চলতে থাকে, এমন ভাব দেখাতে থাকে প্রশ্নকর্তা যেন এত ভালো উত্তর জীবনে শুনেননি। আমিও বোকার মত এদের দেখানো ঢং এ বিশ্বাস করতে থাকি। এভাবে প্রথম ২ জন আমাকে ভাইভা নেন। তারপর ৩য় জন আবার সেই একই প্রশ্ন করতে থাকেন, সেই মার্কা মারা প্রশ্ন, “নিজের সম্পর্কে কিছু বলো” গাঞ্জা ভাং বিরিয়ানী পান্তা মিলিয়ে বলি, আমি খুব মন দিয়ে কাজ করি, সময়ে কাজ শেষ করি, বাংলাদেশ থেকে এসেছি, আমরা খুব কর্মঠ জাতি, মেডিকেলে থাকতে সন্ধানী করতাম, আমাদের নিজেদের একটা ক্লাব ছিলো, সুযোগ পেলে এখানেও সমাজসেবা করব, ইত্যাদি ইত্যাদি। তারপরেই বলে, “১০ বছর পরে তুমি নিজেকে কোথায় দেখো?” আমি হেসে বলি, আমি এই হাসপাতালে দেখি নিজেকে তোমার সহকর্মী হিসাবে অথবা এরকম একটা ফাটাফাটি হাসপাতালে ডাক্তার হিসাবে। এরপরে বলে, তোমার হিরো কে? আমি বলতে চাই, ‘নীল প্যান্টের উপরে লাল জাঙিয়াওয়ালা সুপারম্যান’, কিন্তু এইটা তো আর বলতে পারিনা, তাই চোখ বড় বড় করে বলি, আসলে আমার হিরো অমুক, তার মনটা এমন মাখনের মত নরম, মনে হয় পাউরুটি দিয়ে মাখিয়ে খেয়ে ফেলি। না, আসলে তাও বলি নি, একটু রসিকতা করলাম, আমার বসের নাম বললাম, আরো বললাম, তারমতো মানুষ হয় না, আর হাজার হলেও এমন কারো নাম বলতে পারি না, যাকে ইনি চিনবেন না। ভোদাইয়ের মত যদি বলি, হযরত মুহাম্মদ (সঃ) তাহলে আমাকে টেরোরিস্ট ধরে নিলে অবাক হব না। তারপরে বলে, আচ্ছা, তা, তুমি পাস করেছো ২০০৩ এ? আমি বললাম, হ্যাঁ, সাথে সাথে কোপ বসিয়ে দেয়, কিন্তু গত ৬ বছরে তুমি কিছু করনাই? আমি বলি, করব না কেন? আমার সংসার চালাতে হয়, সেই সাথে আমি অমুকের সাথে হাসপাতালে কাজ করি, আর বাকি সময় গবেষনা করি, প্রশ্নকর্তা গলা খাকড়ে বলেন, কিন্তু তুমি তো নিতান্তই ছায়া, আমি বলি মনে মনে, ছায়া হতেই ৩ জোড়া জুতার সোল ক্ষয় হয়ে গেল, আর আসলে বলি, আরে ছায়া হলে কি হবে, অমুকের চেম্বারে হেন করেছি, তেন করেছি। তখন উনি বলেন, তারমানে তুমি আসলে কোন হাসপাতালে কাজ করো নাই?

আমি মনে মনে বলি, কি মর জ্বালা, আমাকে কেউ কাজ করতে দিবে কিভাবে? হাসপাতালে কাজ করার জন্যে প্রথমে দরকার মেডিকেল লাইসেন্স, আর তার জন্যে দরকার রেসিডেন্সি। আর আমি কিনা রেসিডেন্সির ভাইভা দিতে এসেছি। তাই আমি মুখ আরো উজ্জ্বল করে বললাম, আমি করি নাই, কিন্তু সুযোগ পেলেই করব, আর তোমারা যদি আমাকে নিয়ে নাও, আমি কালকে থেকেই বিনা পয়সায় কাজ করতে রাজী আছি রেসিডেন্সি শুরুর আগ পর্যন্ত। সে হেসে বলে, না আসলে আমরা হাসপাতালে এভাবে ভলান্টিয়ার ডাক্তার নেই না, আমি অনেক কষ্টে মুখ চেপে রাখি, একটুর জন্যে বের হয়ে যায়, সুযোগ দিবেন না, আবার চাওয়ার সময় কোন কমতি নেই। যাক তারপরে আমাকে তার খুব ভালো লেগেছে জাতীয় অনেক গৎ ছাড়লেন, কারণ একই গৎ আরো ২ জনের কাছে শুনে এসেছি। আমিও কম যাই না, আমিও বললাম, তোমাদের এখানে কাজ করার জন্যে আমি মুখিয়ে আছি, আমার জীবনের স্বপ্ন এই হাসপাতালে ডাক্তারি করব, এমন হাসপাতাল খুব কমই আছে।

বের হয়ে এসে আবার ধন্যবাদ জানিয়ে তড়িৎবার্তা পাঠালাম, সেটার উত্তর দেখি ৫ মিনিটে হাজির, অর্থাৎ তারা ফরম্যাট করা উত্তর পাঠিয়েছে। একজন আবার বললেন, শুভকামনা, এরমাঝে প্রায় ৫০টার মত না’বাচক উত্তর পেয়েছি বিভিন্ন হাসপাতাল থেকে ইন্টারভিউ চেয়ে, তাই পেটের মাঝে কেমন মোচড় দিয়ে উঠে। এসব দেখে তখন চরম বিরক্ত হলেও তা চেপে রেখে আবার তড়িৎবার্তা পাঠালাম, আমি হাসপাতালে কাজ করব, তাদের পছন্দের তালিকা তৈরি করার আগেই তা করে ফেলব, তাতে কি তার আমাকে সেই লিস্টে রাখতে আগ্রহী? আর আমার প্রশ্নকর্তাকে জিজ্ঞেস করলাম যে তার সন্ধানে কোন হাসপাতাল আছে কিনা, যেখানে আমি গিয়ে ১ মাস বা ৩ মাসের জন্যে কাজ করতে পারি? সে সোজা সাপ্টা উত্তর দিয়ে দিল, “সে জানে না”। আমি অবাক হয়ে গেলাম, এরা এমনভাবে বলছে যে আমার কোন সরাসরি কাজের অভিজ্ঞতা থাকলেই নিয়ে নিবে, সে যে জিনিষ চায়, তা কোথায় পাওয়া যায় তা জানে না। খোজা শুরু করলাম, কোন হাসপাতালে সত্যিকারের কাজ করা যায় কিনা? অনেক খুঁজে পেলাম একটা হাসপাতাল নিউ জার্সির ক্যামডেনে, সেখানে কিছু নগদ কড়ি ফেললে তারা ১ মাসের জন্যে ছায়াসঙ্গী হতে দিবে, আমি দাঁতে দাঁত চেপে বলি, আবার ছায়াসঙ্গী?

(চলবে)


মন্তব্য

নীলপিপড়া [অতিথি] এর ছবি

আরে, আমার নাম তো শুভ না যে আমাকে কামনা করবেন
আস্তাগফেরুল্লাহ.......
এরপরে বলে, তোমার হিরো কে? আমি বলতে চাই, ‘নীল প্যান্টের উপরে লাল জাঙিয়াওয়ালা সুপারম্যান’,
বিয়াপক মজাক পাইলাম দেঁতো হাসি:D

নীলপিপড়া

সাইফ তাহসিন এর ছবি

খোমাখাতায় আপনারে দেইখা বুঝতে পারি নাই, পরে বৃত্তান্ত দেখে বুঝলাম, লেখা পড়ার জন্যে ধন্যবাদ।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

কঠিন সময়ের কথা মজা করে লিখেছেন, খুব সোজা না কাজটা। দারুন হয়েছে।

আমি ডাক্তার নই, কিন্তু যেটুকু বুঝেছি যে আগে ইউএসএমএলই পাস করলেই রেসিডেন্সি মিলে যেত, কিন্তু এখন অনেককেই দেখছি সমস্যায় পড়তে। তবে ভাই, এখনও সময় আপনার ফেভারে আছে, চেষ্টা চালাতে চালাতে দেখবেন লেগে যাবে। আমি যখন পাস করার পর হন্যে হয়ে কাজ খুঁজছি তখন এক বন্ধু একটা মূল্যবান উপদেশ দিয়েছিল, বলেছিল...

"চাকরি তোর একটাই দরকার, সেটা ১টা ইন্টারভিউ দিয়ে পেলেও যা, ৫০ টা ইন্টারভিউ দিয়ে পেলেও তা, সুতরাং চালায়ে যা"

আপনাকেও একই কথা বলব, রেসিডেন্সি একটা হলেই হবে, সেটা আজ হোক, কাল হোক পাবেনই। এরপর দেখবেন আর পিছে তাকাতে হবে না...

[এই মূল্যবান উপদেশটার জন্য আশাকরি ভবিষৎতে আমার ফ্রী চিকিৎসা করবেন]

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

একদম খাঁটি কথা বলেছেন, আসলে দরকার কিন্তু ঐ ১টা চাকুরি, বাকি সব ফাউ। লেখা পড়ার জন্যে ধন্যবাদ, আমাকে তুমি করে বললে ভালো হয়, আপনে শুনলে অস্বস্তিতে ভুগি। আর ফ্রি চিকিৎসা আপনাকে আমি এখনো করতে পারি, সমস্যা হল, সেটাকি আপনে নিতে চাইবেন কিনা ;)।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাফক্বাত এর ছবি

ইনশাল্লাহ তোমার হবে, আর যেদিন তুমি অনেক বড় (রেসিডেন্ট) ডাক্তার হবা সেদিন তুমিও এদের মত পাট মারবা হাসি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাইফ তাহসিন এর ছবি

মজার কথা কি জানো, ভারতীয়রা একে অপরের জন্যে সাহায্য করে, কিন্তু দেশি ভাইদের কাছে সাহায্য চেয়ে প্রতিবারই ধরা খেয়ে এসেছি, কেন যেন কেউ কারো ভালো চায় না, তবে ব্যতিক্রমও আছে, যে কারনে এখনো দেশে ফেরৎ যাইনি, দেখা যাক, কোথায় গিয়ে ঠেকি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এ এক অদ্ভুত চক্র, সাইফ। এখানেও একই অবস্থা। সবাই দেখি খালি অভিজ্ঞতা চায়। একবার একজন চাকুরীদাতাকে ধরেছিলাম। জিজ্ঞেস করি এখানে তোমরা বিজ্ঞাপন দিতে এসেছ কেন? তোমাদের চাওয়া মতো অভিজ্ঞতা আমরা কোথায় পাবো? উত্তরে সে বলে, ওটা তো বিজ্ঞপ্তিতে দেয়া থাকে, কিন্তু কেস বাই কেস নাকি ওরা বিচার করে।

মানে বুঝছো? মানে হলো লিংক। তোমাকে যদি কেউ রেকমেন্ড করে তাহলে ওরা তোমাকে নেবে। এই হল অবস্থা।

তোমাদের ফিল্ডে কেমন তা জানিনা। তবে বর্ণনা পড়ে তো সুবিধার মনে হচ্ছেনা। ভেবেছিলাম শেষে এসে তুমি সুসংবাদ দিবা মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

আপনে ঠিকই ধরেছেন পিপিদা, সবখানেই লিংক, আমাদের ফিল্ডে বিদেশিদের জন্যে আরো বেশি, যা বুঝেছি, এরা অচেনা অজানা কাউকে নিতে ভয় পায়। অহেতুক ভয়, আর জব পোস্টিং এর রিকয়ারমেন্ট পুরাই ভূয়া, তবে, এই ঘটনা গত বছরের, এই বছরের ইন্টারভিউ গুলার ঘটনাও লিখে ফেলব, এগুলা আমার জীবনের এক একটা মাইল ফলক, ভুলে যাওয়া ঠিক না।

দোয়া রাইখেন, দিন গুনতেছি এই বারের জন্যে, মার্চের ৩য় সপ্তাহে জানতে পারব, দেখা যাক বৃত্ত থেকে ছিটকে বের হতে পারি কিনা।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

আগে শুনতাম মামু ছাড়া বাংলাদেশে চাকরী হয় না - এখন দেখি দুনিয়াজোড়া "গিয়ানজাম" (শেষ বানানের জন্য ভয়ে আছি - মডারেটেড হয়ে গেলাম কিনা খাইছে )

সাইফ তাহসিন এর ছবি

আরে না, আপনার মন্তব্য মডারেটেড হবে কেমনে? মামু থাকলেও এইখানে কাম হয় না, যদি না মামুর হাতুরে জোর থাকে, আর সেই মামু যদি জায়গা মতন থাকে। আসলেই দুনিয়াটা একটা ভ্রান্ত ধারমা, আর তাই এইটা জুড়া পচুর গিয়াঞ্জাম
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

এই লেখাটা আপনি সত্যি সত্যি কোথাও 'টিকে' যাওয়ার পর লিখলে খ্যাক খ্যাক করে হাসতাম। কিন্তু পড়ে তা মনে হচ্ছে না। তাই হাসতে পারতেছি না। মনডা খারাপই হইল...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

মন খারাপ কইরো না বস, আমিও অপেক্ষা করে আছি, আশাকরি, একসাথে হা হা হো হো করে হাসতে পারব কোন একদিন। লেখে কিছু ওজন কমাই, মাঝে মাঝে এত ভারী লাগে যে পথ চলতে কষ্ট হয়।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

হতাশ হয়োনা সাইফ। এমন সময় জীবনে আসতেই পারে। ধৈর্য্য ধরে লেগে থাকতে হবে। তুমি লোক ভালো, ডাগদরও খ্রাপ না, তোমারে দাবায়ে রাখতে পারবেনা।

আন্তরিক শুভ কামনা রইলো। আশা রাখছি অচিরেই সুসংবাদ শুনতে পাব হাসি

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, হতাশ হই নাই এখনো, শক্তি সঞ্চয় করি নিজের দুর্বলতাকে এক্সপ্লোর করে, আর সেই সব ধুনফুনের জন্যে ফলাফল হইল আমার এইসব লেখা, আশাকরি সুসংবাদ একসময় ঠিকই আসবে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুবিনয় মুস্তফী এর ছবি

গুড লাক ব্রো। জমানাটাই খারাপ।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেনেট এর ছবি

আমি আরো ভাবতেছিলাম আর্থিক বিপদে পড়লেই ডাগদর সাবরে ফোন লাগামু মন খারাপ

ব্যাপার না। সাময়িক হোঁচট সবাইই কম বেশি খায়। মার্চের শেষে একটা পার্টি দিয়েন, তাইলেই হইবো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

হে হে, সুইট, দুসংবাদ পাইলেও মনে হয় পার্টি আরো বড় কইরা করা লাগব, মন যত খারাপ থাকবো আনন্দের পরিমান তত বেশি লাগবো কিনা চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বর্ষা এর ছবি

আমারো একি কথা---- রেনেটের মতো......কই যাই???

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

আমাগো যাগো ফাটা কপাল, সবাই মিলা কপাল ঠুকাই, বিষে যদি বিষ ক্ষয় হয় চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

ব্যাপার না কবিরাজ।

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

সেইটাই গুরু, ঝাকি না খাইলে জানুম কেমনে ভালো রাস্তা কোনটা?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হোপ ফর দ্য বেস্ট...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ শিমুলাপা
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মূলত পাঠক এর ছবি

আরে চিন্তা কইরেন না সাইব্বাই, সূর্য এই উঠলো বলে।

সাইফ তাহসিন এর ছবি

রাজর্ষিদা, আমিও অপেক্ষা করে আছি সেই সোনালী আভার জন্যে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

এই অবস্থা তো মনে হয় এইখানেও। অভিজ্ঞতা ছাড়া চাক্রী নাই, আরে চাক্রীতে না নিলে অভিজ্ঞতা পামু কই ?? আপনার মত এইহানেও বড় ভাইদের একই প্রশ্ন করে - পাস করসো এতোতে, তারপর এইখানে কাজ কর্সো, মাঝে এতো গ্যাপ ক্যাঁ ?? ...

পরের পর্ব আসুক সাইব্বাই।

_________________________________________

সেরিওজা

সাইফ তাহসিন এর ছবি

এ আর নতুন কি? হ সবাই আমরা একই বৃত্তে চক্কর কাটতেছি, আর অপেক্ষা করতেছি কবে ছিটকে বের হব!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন এর ছবি

এই প্রশ্নের মুখোমুখি সব দেশেই হতে হয়...
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফ তাহসিন এর ছবি

হ বস, তবে, এইখানে অন্তত যোগ্যতা থাকলে কোন না কোন খানে কেউ মুখ তুইলা তাকায়, আর আমার দেশে খালি মামুর টেলিফোন থাকলে কাম হয়, সেই দিক দিয়ে আমার কিছুটা হইলেও আশা আছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

আগেই কইসিলাম, আমার লগে ঘুইরো না--
আমার সাথে ঘুরতে ঘুরতে তোমার দুর্ভাগ্যের স্বাস্থ্য যে আরো ভাল হয়েছে সেইটা আমি চশমা ছাড়াই পষ্ট দেখতে পাই---
কিন্তু যত যাই হোক, মার্চের শেষে যে আমরা পার্টি দিচ্ছি--এইটা নিয়ে কিন্তু আমি মোটামুটি নিশ্চিত!

জীবন-যাপনের ক্ষেত্রে আমাদের সকলেরই আসলে 'রাজহাঁস' হওয়া দরকার---দুঃখের জল গায়ে পড়লেই গা ঝাড়া দিয়ে ফেলে এগিয়ে যেতে যেন পারি এই কামনা শুধু তোমার জন্যে নয় বস---এখানের, ওখানের, সবখানের সবার জন্য!

মঙ্গল হোক!

সাইফ তাহসিন এর ছবি

ফাটা কপাল আর নতুন কইরা ফাটাইবেন কি? রাজহাঁস বুনোহাস পাতিহাস যে কোন একটা হইলেই চলব, যা অবস্থা দাড়াইছে, কাউয়া হইলেও মনে হয় চলব। আর পার্টির কথা কি কমু, আপনে এমন ব্যস্ত, খালি কাজকামের তাড়নায় ভুগেন, পার্টির লাইগা এখনি আপনার লগে স্কেজুল করা লাগব

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অমিত এর ছবি

স্কুল থেকে সরাসরি হায়ার না করলে এখানে রিকমেন্ডেশনের খুব দরকার, প্রথম কাজের জন্য। যার রেফারেন্স যত ভাল, তার সম্ভাবনা তত বেশি।তবে ব্যাপার না, ডাক্তরদের ভবিষ্যৎ খারাপ হয় না এদেশে।

সাইফ তাহসিন এর ছবি

সেইটাই, অই প্রথম ধাপটাই অনেক উচা, কোনমতে ঐটা টপকাইতে পারলে তারপরে শারিরীক কিছু কষ্ট থাকে, কিন্তু এক সময়ে সেগুলা গা সওয়া হয়ে যায়, আর তারপরে একদিকে পাত্তির পরিমাণ বাড়ে আর অন্যদিকে কাজের পরিমাণ কমতে থাকে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

এখন এটা না পড়লেই মনে হয় ভালো করতাম।
ব্যপার্না বস! সব ঠিক হয়ে যাবে, দেইখেন। চলুক
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

আরে মিয়া কি কও, আমি কিন্তু মাইনষের ধরা খাওয়া দেখলেই বিয়াফক মজা পাই, ঠিক যেমন কাউরে কলার ছিলকায় পিছলা খাইতে দেখলে মজা পাই চোখ টিপি, সমস্যা হইল এজন্যে মাঝে মাঝে পিছলা নিজেও খাইয়া ফালাই, এক পর্যায়ে স্ট্রাগল তো করাই লাগব, তাই আগেভাগে খ্রাপ সময় পার কইরা ফালানোই ভালু, কি কও?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা ভালোই লাগছে। চলুক!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধ্রুব বর্ণন এর ছবি

Scrubs দেখেন নাকি? আপনার গল্প পড়ে মনে পড়ে গেল। না দেখলে শুরু করে দেন।

----------------------------------
~জীবনের একটি মোটামুটি সহজ অর্থ আছে!~

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

Scrubs ভালু পাই না

সাইফ তাহসিন এর ছবি

স্ক্রাবস্‌ গিলতে কষ্ট হয়, টিভিতে যে কয়টা সিরিজ হয়, যথেষ্ট মাত্রায় অতিরঞ্জিত, আর গ্রেস এনাটমি, স্ক্রাবস্‌, নিপ-টাক বিরক্তিকর। সেজন্যে হাউস দেখি, অন্যগুলো আমি দেখতে বসলে আশপাশ থেকে মানুষজন উঠে যেতে বাধ্য হয়।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধ্রুব বর্ণন এর ছবি

কি বলেন? কিছু রেসিডেন্স নিয়া গল্ফ কিনা। সিজন ওয়ান থিকা দেকতারেন। সেসময় ওরা ফার্স্ট ইয়ার রেসিডেন্স। নাবালক। আমার ফার্স্ট ইয়ার গ্রাজুয়েট লাইফএর সাথে পচুর মিল। আর লোকজন নিয়া দেখবেন কেন? এইটা দেকবেন একা একা হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।