কিছু আলোকচিত্র

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: মঙ্গল, ২৩/০৩/২০১০ - ৪:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলে আসি আর সব বাঘাদের ছবি দেখে মাথা চুলকাইতে চুলকাইতে যখন মাথার চুল অর্ধেক ধ্বসায় ফেলতেছি, তখন আর থাকতে না পেরে কিছু ছবি পুস্টায় ফেললাম। জানি, প্রথম নজরেই সবাই বলবেন, এমন ফটুক তো যে কেউ তুলতে পারে, খামোখা এখানে পুস্টায় সার্ভারের জায়গা নষ্ট করেন কেলা? কিন্তু সমস্যা হইল যে, অন্যেরা পারলেও আমি তো পারি না, তাই যা পারি তাই নিয়েই আনন্দে আটখানা থেকে ষোলখানা হবার উপায় হয়। ব্যাপারটা বিষ নেই তার কুলোপনা চক্করের মতই কিছুটা।

যাক, একদিন অফিস থেকে বাসায় ফেরার পর দেখি বরফ গলতেছে আর আমার বারান্দায় একটা ছোটখাট পুকুরের জন্ম হয়েছে। কিন্তু তারচেয়েও বেশি দৃষ্টি আকর্ষন করল আমার এই দৃশ্যগুলো, তাই সেগুলোকে ০ আর ১ এর মাঝে বন্দী করে ফেললাম। জানি না কেমন লাগবে আপনাদের।

১। আমার বাসার ছাদের রেইল উপচে নেমে আসা বরফ গলা পানি যখন আবার জমে গেল, তখন এই ছবিটার সৃষ্টি হয়েছিল
allentown dawat 007

২। এটা গলে পড়া এক ফোঁটা পানি
allentown dawat 005

৩। বারান্দায় জমে থাকা বরফ গলে সৃষ্টি করেছে যেন বরফের স্টালাকটাইট
allentown dawat 003

যাক, শীত চলে গিয়েছে, আবারো বরফের ছবি দেখিয়ে কষ্ট দিচ্ছি কেন? তাই ওসব বাদ দেন, আসেন বসন্তের আগমনে বরং কিছু ফুলের ছবি দেখি, যদিও আমার হাত কাঁপে এখনো, তাও চেষ্টা চালিয়ে যাচ্ছি, আর ভালো যন্ত্রাংশের অভাবে খুব একটা পদের শট নিতে পারছি না [বুঝতেই পারছেন, নাচতে না জানলে উঠান বাঁকা] ফুলের নাম জানি না একটাও, তবে আশাকরি পিপিদা হয়ত সাহায্য করবেন নাম উদ্ধার করতে।

৪। হলুদ ফুল
allentown dawat 200

৫। হলুদ ফুল আরেকটু কাছ থেকে
allentown dawat 201

৬। লাল গোটা, ভয় নাই, ধুতুরা না
allentown dawat 133

৭। সাদা অর্কিড, জাত ধর্ম জিগাইলে কইলাম খাটের নিচে লুকামু
allentown dawat 155

৮। আরেকটু কাছে থেকে সাদা অর্কিড
allentown dawat 157

৯। আরেক জাতের অর্কিড, ফোকাসে মনে হয় গন্ডগোল করে ফেলেছি
allentown dawat 144

১০। কিসের পাতা, কেউ দয়া করে বলবেন কি?
allentown dawat 140

১১। পাতা নিয়ে ফোকাসের খেলা
allentown dawat 134

১২। ফটুক খিচিতে খিচিতে এক সময় আমার ঝোল শুকায় এই অবস্থা হইল, তখন আপনাদের ক্ষ্যামা দেওয়াই ভালো বইলা মনে হইল
allentown dawat 138

আপাতত, খুদাপেস!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ হয়েছে তো! ফটোগ্রাফির ভুত যে অনেকের মধ্যেই ঢুকেছে, আমি তাতেই খুশী।

৭, ৮, ৯ খুবই সুন্দর।

সাইফ তাহসিন এর ছবি

পিপিদা, অনেক অনেক ধন্যবাদ। আর ফটোগ্রাফির ভূতের জ্বালায় প্রজাপতি পাখনা মেলে পালায় যায় পারলে, আশেপাশের সবাই কেন যেন খুব বিরক্ত হয়ে যায়, অথচ ক্যামেরাটা হাতে পাইলেই সবাই একভাবে মশগুল হয়ে ছবি তুলতে থাকে। আপনে ভালো বলেছেন জেনে গর্বে বুক ফুলে গেল।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

সাইফ, তুমি কাকে গুরু মেনেছ জানি না, তবে আমি তোমাকে গুরু মানলাম। আমাকে ফোটোগ্রাফির অ, আ শিখাতে হবে।

-লাবণ্য-

সাইফ তাহসিন এর ছবি

আপু, আমাকে গুরু মানলে আপনার ভালো কিছু শেখার উপায় নাই, তবে সচলে অনেক গুরু আছেন, যাদের কাছ থেকে শিখতে পারবেন। আগামীবার দেখা হলে আমি যতটুকু বুঝি ততটুকু এমনি শিখিয়ে দিব ছোট ভাই হিসাবে, গুরু হিসাবে নয়।

তবে, সত্যি যদি শিখতে চান গুগুলায়তনে লিখুন, ক্যামেরাবাজী, সেখানে শোমচৌদাদা আর মামু বসের সিরিজ আছে, যা আপনাকে অনেক সহজে বেসিক শিখতে সাহায্য করবে, আর বাকিটা তো পাঠককূল আছেন ফাইন টিউনিং এর জন্যে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

আমার ভালো লেগেছে ২, ৩, ৫, ৭ আর ১১। ১১ সবচেয়ে বেশি।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বুনোহাঁস, আসলে ফিডব্যাক পেলে ছবি তোলার আগ্রহ আরো বেড়ে যায়, তবে আমার ক্যামেরা তোমার হাতে পড়লে দারুন কিছু ছবি পেতাম আমরা, কোন সন্দেহ নাই সে ব্যাপারে, বিশেষ করে মেঘের ছবিগুলো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

হয়তো কোন দিন !

দেখা যাক ...

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

একি! ডিএমকের মত দীর্ঘশ্বাস ওয়ালা মন্তব্য করতেছেন চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- দারুণ। পাপারাৎসী হিসাবে আপনের ভবিষ্যত ফকফকা।

১০ নাম্বারটা জলবিছুটি পাতা সফদার ডাগদর ভাই। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, ধুগোদা, আমি তো ভাবতাম আপনে শালী ছাড়া আর কিছু চিনেন না, শালী খুজতে গিয়া দেখি ঝোপ-জঙ্গল ও মুখস্ত কইরা ফালাইসেন এক্কেবারে চোখ টিপি

নামটা কইয়া দেওনের লাইগা অনেক ধন্যবাদ বস! গরম কাল আইতাছে, ২০০ মিলি লেন্স দিয়া এইবার বিচে গিয়া আসলেই পাপারাজ্জি না, এক্কেবারে লুলরাজ্জি কইরা আসুম, তারপর পুস্ট যে একখান দিমু না, সচলে কালু চশমা ছাড়া ঢুকতাম পারবেন না চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া পাতার নাম নিয়া মশকারী করছি কিন্তু। পাতা পোতা চিনি না, মাথায় প্রথম যেইটা আসছে বইলা দিছি। দেঁতো হাসি

দিয়েন বস। বিচের লুলেলুল্ময় ফটুক দিয়েন। আপনে গরীব ইনসানের দিকে না তাকাইলে আর কে তাকাইবে বলেন!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বোহেমিয়ান এর ছবি

বিচের লুলেলুল্ময় ফটুক দিয়েন

সহমত!!!
এই ফটুক এবং ভবিষ্যতের সেই সব ফটুক এর জন্য এডভান্স চলুক

#১১ আসলেই জোশ ।
ক্যাপশন দেয়া শুরু করেন সাইব্বাই ।
মজারু টাইপের বর্ণনা তো ভালো লাগেই, সাথে ক্যাপশন কিন্তু ছবির অলংকরণ! (আমি অবশ্য নিজে তেমুন দিতে পারি না , কারণ তুলতেও তো পারি না খাইছে )

_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সাইফ তাহসিন এর ছবি

ক্যাপশন দেওয়া বিয়াফক কঠিন কাজ, তাই সেইটা আপাতত বাদ রাখছি, দেখি সাহায্য চাইতে হবে কারো কাছে ক্যাপশনের জন্যে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

পাতা পোতা চিনি না,

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
লুল ফালানি ফটুক ব্লগ আসিবে শীঘ্রই, গরম আরেকটু পড়ুক, নাহইলে আবার স্নানের পোশাক পড়তে চায় না মানুষ ঠিকমত
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

আইডিয়া অতি উত্তম জাঝা!
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

উরে। সিরাম হইছে।

সাইফ তাহসিন এর ছবি

ধইন্যা পাতা শুভাশীষদা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পুতুল এর ছবি

কী চমৎকার দেখা গেলো!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সাইফ তাহসিন এর ছবি

ধইন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

ক্যামেরার কাজ নিয়ে কথা বলাম এলেম আমার নাই, কিন্তু তোমার মনের চোখের প্রশংসা না করে পারছিনা। জলবিছুটি থেকে বরফের কান্না হেন কোন দিক নাই যেদিকে তোমার চোখ যায়না। তার উপরে আবার খোলা সৈকতে বালিকাদের জলকেলীর ছবির কথা বলে দিলা ধুগোরে উত্তেজিত করে হাসি

এত কিছুর পরেও পাঁচতারা না দিয়ে পারা গেলনা হাসি

সাইফ তাহসিন এর ছবি

মামুন ভাই, আপনারা মন্তব্য দিয়াই তো আমার মাথাটা খারাপ করেন, তাই নতুন নতুন জিনিষ করার সাহস পাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অম্লান অভি এর ছবি

বসন্ত হোক আর না হোক ফুল আর রঙের খেলা হয় সারা বিশ্বে সময়ে সময়ে প্রকৃতির মনন, তাই না? ভালো লাগল বৈচিত্রের রূপময়তা।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সাইফ তাহসিন এর ছবি

বাপরে, আপনার কমেন্টটা জুশ! আর হ্যাঁ, ফুল প্রকৃতির এক আজব সৃষ্টি, মন ভালো করে দেবার এক অশেষ ক্ষমতা এদের মাঝে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

শেষমেষ আপনেরেও হিংসা করতে হবে আমার? জানেন না, যারা ছবি তোলে তাদের সবাইকে হিংসা করি আমি!

একটা ফটুক না বলে নিয়ে নিলাম- আমার ডেস্কটপের জন্য।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

আরে নেন, লজ্জা থাকলে লজ্জাই পেয়ে যেতাম এসব শুনে। হিংসার কিছু নাই, এইসব হিংসা নামক মানবিক গুনাবলী সুমন রহমানের জন্যে তুইলা রাখেন। আমরা তো সাধারন মানুষ চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

স্ট্যালাকটাইট-টা ভালো লাগসে...

_________________________________________

সেরিওজা

সাইফ তাহসিন এর ছবি

থেঙ্কু বস!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

দারুণ সব ছবি ভাইজান!

স্ট্যালাকটাইট দেইখা মনে পড়লো- কিছুতেই কোনটা স্ট্যালাকটাইট আর কোনটা স্ট্যালাকমাইট সেইটা মনে থাকতো না। গুলায় ফেলতাম। পরে একজন কইলো যেইটা ছাতের সাথে টাইট হয়ে লেগে থাকে সেইটা স্ট্যালাকটাইট! এখন আর ভুল হয় না। দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সুহান রিজওয়ান এর ছবি

কোনটা স্ট্যালাকটাইট আর কোনটা স্ট্যালাকমাইট সেইটা মনে থাকতো না।

স্ট্যালাগমাইট - স্ট্যালাকমাইট না !!!

আচ্ছা- আমি একটা বুদ্ধি শিখায়া দিই মনে রাখার। যেইটা সিলিং-এ (ছাদ) সেটা হৈলো স্ট্যালামাইট - দুইটাই 'সি' দিয়ে।

অপরটার দুইটাই 'জি' দিয়ে। গ্রাউন্ড থেকে হয়- স্ট্যালামাইট।

_________________________________________

সেরিওজা

ওডিন এর ছবি

ইসস! সাধে কি আমার আইকিউ আটান্নো হইছে! লইজ্জা লাগে

ইনফোর জন্যে ধন্যবাদ সুহান ভাই! দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

ঐ বদ, আই কিউ কি আর সাধে আটান্ন হইছে, একদিকে ইকবাল স্যার আর আরেকদিকে ভুদাই প্রিন্সিপাল, আরেকদিকে রতন আর মিল্কি স্টুপিড গুলা থাকলে যে কারো আইকিউ ২০ হয়ে যাবে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা ভালু বুদ্ধি, আমার তো এই সি জি খুজার এলেম ছিলনা, তাই আমি মনে রাখতাম সিরিয়ালটা। স্ট্যালাকটাইট-স্ট্যালাগমাইট, প্রথমটা উপরে, ২য়টা নিচে, তবে তোমার বুদ্ধিটা বেশি ভালো, আমারটা মুখস্ত বিদ্যার মত মন খারাপ.

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ভালো কইছো, আমারো মনে থাকত না, এখনো থাকে না, কিন্তু মোটামুটি ভাইজা থুইসি, যাতে ভুইলা না যাই, আর লুরে ক্যাভার্নে যাওনের কথা আছিল, তাই এইটা নতুন কইরা মনে করছি। লুরে ক্যাভার্ন নাকি গভীরতম কেভ। অবশ্য এইটা মনে হয় স্নিগ্ধাপু ভালো কইতে পারবো, উনার বাড়ির কাছে কিনা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

সবগুলো ছবিই ভাল লাগল।
৬,১০ আর ১১ নম্বর ছবিগুলো বেশি ফাটাফাটি।

ভাল থাকবেন।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তৌফিক ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

ছবি ভালো হচ্ছে ভাইয়া চলুক ১,৩,১০ আর ১১ খুব ভালো হয়েছে।
শুনলাম আগামী সপ্তাহে লং-উড যাচ্ছেন। খুব জলদি তাহলে চরম সুন্দর কিছু ছবি পাবো আমরা?

নেন, আমার ভাঙ্গা ক্যামেরায় তোলা সেদিনের স্ট্যালাকটাইট উপহার দিলাম আপনারে দেঁতো হাসি

IMG_4505c

সাইফ তাহসিন এর ছবি

ভাঙ্গা ক্যামেরা কই? আমি কিন্তু আশাকরে আছি তুমি নাইকন ডি-৯০ বা ক্যানন ৫০ডি কিনবে। সেখানে অন্য জিনিষ কিনলে দেখে একটু অবাকই হয়েছি। যাক, আশাকরি ক্যামেরা কেনাটা সাময়িক কালের জন্যে পিছিয়ে গেছে, খুব শীঘ্রই ক্যামেরা কিনে ফেলবে।

লঙ উড গার্ডেন যাবার কথা আছে, কিন্তু ভালো কিছু দিতে পারব, এমনটা আশা করা মনে হয় ঠিক হবে না। ট্রাইপড ছাড়া ম্যাক্রো শট আমি ভালো তুলতে পারবো না, দেখা যাক, ভালো কিছু পাইলে অবশ্যই শেয়ার করব।

তোমার কাছে থেকে কয়েকটা ছবি ব্লগ ডিউ, সেগুলা ছাড়ো তাড়াতাড়ি। আরো কিছু জিনিষ ডিউ, সেটা নাহয় আপাতত ফাস করলাম না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

তাহসিন আপনি ভালো ছবি তুলতে পারবেন যদি কম্পোজিশনের উপর একটু নজর দেন।

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

গুরুদেব, একটু একটু করে শিখিতেছি, আর আপনাদের ফ্লিকারে একাউন্ট ঘেঁটে বেরাচ্ছি, আসলে ঠিক বুঝিইনা, মনের মাঝে একটা শট চিন্তা করে তারপরে সেটা তুলতে হয়, আমি এখনো ঠিকমত ক্যামেরাই চালাইতে পারি না, তবে চেষ্টা আছে আর আছে আপনাদের দেওয়া অনুপ্রেরণা। আপনার মন্তব্য পেয়ে খুবই ভালো লাগল।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

ছবিগুলো সুন্দর হয়েছে সাইফ ভাই, বিশেষ করে বরফের ছবিগুলো।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ খালাম্মা, আপনার লেখা কবে আসবে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

যুধিষ্ঠির এর ছবি

বাহ, সুন্দর হয়েছে ছবিগুলো। ৭, ৮ নম্বরের কম্পোজিশন অন্যগুলোর থেকে ভালো হয়েছে মনে হয়।

১০ নম্বরে মনে হয় পাইন-এর পাতা। একটা ছোটখাটো পাইনকোনও উঁকি দিচ্ছে মনে হলো।

সাইফ তাহসিন এর ছবি

যুধিষ্ঠিরদা, অনেক ধন্যবাদ, গাছ গাছালি একদমই চিনি না, পড়াশুনায় আরেকটু কম ফাঁকি দিলে মনে হয় ভালো হইতো, আবার ফাঁকি দিয়ে যদি বনে বাদাড়ে ঘুরতাম, তাহলে অন্তত গাছ-গাছালি চিন্তাম কিছু, কেমন যেন মাঝখানে আটকায় ছ্যাড়াব্যাড়া অবস্থা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে..
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

আপনে কইলেন, তাইলে ঠিকাছে গুরু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

প্রতিটি ছবি-ই খুব সুন্দর ! বিশেষ করে অর্কিড-এর ছবিগুলো দশে একশো পাবার মতো হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

সাইফ তাহসিন এর ছবি

আপনার নাম দেখে প্রথমে ডরাইছিলাম, ভাবলাম উপরতালা থেকে আমাদের স্বাধীনতা ঘোষনাকারী মন্তব্য দিলেন কিনা! অনেক ধন্যবাদ মন্তব্যের জন্যে, আর আপনার ভালো লাগল এটা যেনে আরো উৎসাহ পাবো ভবিষ্যতে আরো ছবি তুলার।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্পর্শ এর ছবি

এরকম টুকিটাকি আনন্দগুলো শেয়ার করতে ভালো লাগে। ভালো লাগলো পোস্ট। চলুক


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ স্পর্শ, আপনার লেখাগুলো কিন্তু আসলেই স্পর্শ করে যায়, এক শব্দে অসাধারণ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

চলুক
বরফের ছবিগুলো বেশি ভাল্লাগলো !

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তিথীডোর, তবে আপাতত আর বরফের ছবি আসবে না, এটা ভেবে কিন্তু আমি দারুন খুশি, এবার যা পড়েছে, আর বরফ চাইবো না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে, ছবিগুলা তো অনেক সুন্দর হইসে! খুব ভাল্লাগলো, সাইব্বাই। শুরুতে মিছামিছি অতো বিনয় করলেন দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

নারে ভাই, বিনইয়ের কিছু নাই, আসলেও এমন কোন ছবি তুলিনাই, যেটা তেমন আহামরি কিছু। তবে কেবলে তো শুরু, ভালো হবে আস্তে আস্তে। ছবি ভালো লেগেছে জেনে খুব ভালো লাগল।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

হিংসা! ক্যম্রা চাইইইইই! মন খারাপ

[ভালু লাগছে!]

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

ছি! হিংসা করে না, সেইটা সুমন রহমানের জন্যে। ক্যাম্রা দিয়া কি হইবো? মনের ছবি ভালু আকতেছ, সেইটা বেশি কইরা আঁকো, আমরা দেইখা একটু হা কইরা থাকি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রানা মেহের এর ছবি

অর্কিডের ছবিগুলো দেখে মন উদাস হলো।
দুটোই আমার ফ্ল্যাটে ছিল।
শহীদ হয়ে গেছে মন খারাপ

বরফের ছবি ভালো লাগেনি।
ফুলের গুলো লেগেছে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফ তাহসিন এর ছবি

আরে মেহের আপু, কেমন আছেন? ফুল শহীদ হইলো কেমনে? ভাইজা খাইয়া ফেলেছিলেন নাকি কুমড়া ফুলের মত? ছবি ভালো লেগেছে জেনে ভালো লাগল। আপনে দেখি লিখালিখি বাদ দিয়ে দিছেন!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।