Archive - ফেব 5, 2011

প্রাণের মেলায় ১

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ৫:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

তিন দিন পার হয়ে গেলো, কাজের ব্যস্ততায় ঢাকায় থেকেও বইমেলায় যেতে পারলাম না, মেজাজটা খারাপ ছিলো। তাই শুক্রবারে সকাল থেকে সাজ সাজ রব, বইমেলায় যাবো। নূপুর আর নিধি বিরাট এক সচল বাহিনীর সাথে পুরান ঢাকায় ঘুরতে গেছে। নিজের বউ নাই কী আর করা... পরের বউ নিয়েই মেলায় গেলাম... সঙ্গী রোয়েনা হাসি


মামলার একজন সাক্ষী

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ১২:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:


মেহার্ন সাহেব চশমা ঠিক করতে করতে তার স্বভাবসিদ্ধ শুকনো কাশিটি আরেকবার দিলেন। তারপর চোখ তুলে তাকালেন সামনে বসা লোকটির দিকে, একজন পরিকল্পিত খুনের অভিযোগে অভিযুক্ত ব্যক্তি।

মেহার্ন সাহেব নিজে ছোটখাটো, পরিপাটি মানুষ, জামা কাপড়ে মার্জিত রুচির ছোঁয়া। ধুসর চোখজোড়াতে শ্যেনদৃষ্টি এই আইনজীবীর যশের সাথে পুরোপুরি মানানসই। মক্কেলদের সাথের উনি সবসময় শুকনো স্বরে কথা বলেন। অনেক চেষ্টা করে তিনি রপ্ত করেছেন মক্কেলের সঙ্গে একইসাথে সহানুভূতি এবং একটা দূরত্ব নিয়ে কথা বলার কৌশল। "আপনাকে আবারো মনে করিয়ে দিতে চাই যে আপনি একটা কঠিন অবস্থার মধ্যে আছেন এবং সবকিছু খোলামেলা ভাবে আলাপ করা ছাড়া এর থেকে বেরিয়ে আসার আর কোন পথ খোলা নেই।"

লিওনার্দো ভোল তার ফাঁকা দৃষ্টি দেওয়ালের থেকে সামনে বসা উকিলের দিকে ফেরালো। "বুঝতে পারছি", তার কণ্ঠে শুধুই হতাশা ঝরে পড়ে। "কিন্তু আমি কোনভাবেই মানতে পারছি না আমাকে এই খুনের আসামী করা হয়েছে। এতো নিষ্ঠুর, এতো কাপুরুষের মত একটা অপরাধের সাথে আমাকে জড়ানো হচ্ছে।"


গরু খুঁজি আনমনে

সজল এর ছবি
লিখেছেন সজল (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ৬:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গন্ডার কাতুকুতু টের পায় কয়েকদিন পর, আর আমার জেটল্যাগের মত অবস্থা দাঁড়ালো পাঁচ মাস পর। ছয়টার আগে ঘুম আসে না, তাই দশটার মিটিং এ টাইমলি যাওয়ার প্রশ্ন ও আসে না। চোখ ডলতে ডলতে সাড়ে দশটায় গ্রুপ মিটিং এ গেলে, প্রফেসরের সহাস্য অভ্যর্থনা, “আমরা ভাবছিলাম তোমার আবার কী হলো?”। অনেক দিন মাথা খাটাই না, তাই বানিয়ে একটা কিছু বলে দিব, সেটা আর হলোনা। আর তাছাড়া সামনে বছর পাঁচেক পড়ে রয়েছে, অজুহাতগুলো রিপিট হতে থাকলে আমার সৃজনশীলতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। তাই তমিজের সাথে বললাম, “ঘুম থেকে উঠতে দেরী হয়ে গেছে”। প্রফেসর আরো মিষ্টি করে হেসে, তারা কী নিয়ে আলোচনা করছিল সেটা সংক্ষেপে বুঝিয়ে দিল। ধুর! ভালো মানুষের সাথে ফাঁকিবাজি করে কোন মজাই নেই।


কৃষ্ণিকা

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ৫:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কোথাও আজ বসন্ত, গাছে গাছে নতুন কুঁড়ি। শিসমহলে সূর্য-দীঘল পালা। সেখানে কৃষ্ণকলি জাগে। সেখানে গাঁথা হয় নাগচম্পার মালা। সেখানে তমালবনের ভিতর দিয়ে সবুজ রেলের গাড়ি চলছে চিকনঝিকন রোদ্দুরজাল ছিঁড়ে। কাছের গ্রামযমুনায় বাঁশি বাজে। সেখানে পাখিরা খুব ব্যস্ত নতুন নীড় বাঁধার কাজে।


বই, বইমেলা, লেখক ও লেখালিখি

পান্থ রহমান রেজা এর ছবি
লিখেছেন পান্থ রহমান রেজা (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ২:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জেমস জয়েসের প্রথম গল্পগ্রন্থ ‘ডাবলিনার্স’। ১৯০৬ সালে বইটি প্রকাশকের কাছে পাঠালে প্রকাশক তা ফেরত পাঠিয়ে দেন। প্রকাশকের অভিযোগ, বইটি একই সঙ্গে অশ্লীল ও অশোভন ভাষা ব্যবহারে দুষ্ট। এর মাঝে আরো তিনবছর যায়। এ সময়ে প্রকাশক থেকে প্রকাশকের দপ্তরে ঘুরে বেড়ায় ‘ডাবলিনার্স’-এর পাণ্ডুলিপি। একদিন এক প্রকাশক উদ্যোগী হন। বইটি ছাপিয়ে ফেলেন। কিন্তু পরেই আবার তা নষ্ট করেন। কারণ, ওই একই অভিযোগ। পরে অবশ্য, এই প্রকাশকই


বাচ্চা বাজি

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
লিখেছেন সবুজ পাহাড়ের রাজা (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ২:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নারী ও শিশু নিপীড়ণ কথন

বাচ্চা বাজি বর্তমানে আফগান অঞ্চলের একটি ঘৃণ্য শিশু নিপীড়ণ প্রথা ; শিশু যৌন দাসত্ব ।

বাচ্চা বাজি একটি পশতুন/ফারসী শব্দ । সহজ বাংলায় ছেলে শিশুদের নিয়ে খেলা করা ।