একজন বইপাগল পাণ্ডব

যুধিষ্ঠির এর ছবি
লিখেছেন যুধিষ্ঠির (তারিখ: বুধ, ২৮/১০/২০০৯ - ২:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুদূর অতীতকালে সেবা প্রকাশনী থেকে বের হওয়া জুল ভার্নের 'টোয়েণ্টী থাউজ্যাণ্ড লীগস আণ্ডার দ্য সী'র অনুবাদ প্রথমবার পড়ার সময় ক্যাপ্টেন নিমো ছিলেন সাক্ষাৎ ভিলেন। বইয়ের শেষ কয়েক পৃষ্ঠায় টানটান উত্তেজনা। প্রফেসর অ্যারোনাক্স কী পারবেন নেড ল্যাণ্ড আর কনসীলকে নিয়ে পালিয়ে যেতে? পা টিপে টিপে লাইব্রেরীর ভেতর দিয়ে পালাচ্ছেন তিনি, করুণ সুরে অর্গান বাজাচ্ছেন ক্যাপ্টেন নিমো। ক্যাপ্টেনের একাগ্র মনোযোগ, গভীর আবেগে বিষাদের সুর বাজানো কোনকিছুই আমাকে স্পর্শ করেনি তখন। পাজি নিমো, খুনি নিমো! কোনভাবে যেনো টের না পায় প্রফেসর আর আর তার সঙ্গীরা পালাচ্ছেন! অনুতপ্ত ক্যাপ্টেনের কান্না জড়ানো শেষ শব্দগুলো, "হে শক্তিমান ঈশ্বর! আর পারছি না। আর না!" সেটাও পাঠক আমাকে গলাতে পারে না। পালাও তাড়াতাড়ি! কে সময় নষ্ট করে একটা পাজি লোকের বাজনা শোনে!

বড় হয়ে অনেক বছর পরে যখন বইটা আবার পড়ি, অবাক হয়ে খেয়াল করি, প্রফেসরের প্রতি সমর্থন কমে গেছে। নানা কারণে ক্যাপ্টেনের মানবীয় দিকগুলো এবার চোখে পড়ে। নটিলাসের ভেতরে ক্যাপ্টেনের লাইব্রেরীটার দিকে মনোযোগ যায় এসময়। বারো হাজার বই। কী নেই সেখানে! নানান ভাষায় লেখা বিজ্ঞান, কবিতা, সাহিত্য, ইতিহাসের বই। "বুঝলেন প্রফেসর, যেদিন থেকে এই নটিলাস নিয়ে ডুব দিয়েছি আমি, এই বইগুলোই তারপর থেকে পৃথিবীর সাথে আমার একমাত্র যোগাযোগ। সেদিনের পর থেকে পৃথিবীর মানুষ আর কিছু লেখে না, ভাবে না - এটাই আমার বিশ্বাস।" প্রফেসরকে আগ্রহী পাঠক পেয়ে লাইব্রেরীতে অবাধ প্রবেশাধিকার দেন ক্যাপ্টেন নিমো। বইয়ের প্রতি এই ভালোবাসাটা শিশু পাঠক আমাকে স্পর্শ করেনি, কিন্তু এবার করে। আমি একটু একটু করে এই ভিলেনটাকে মানুষ হিসেবে দেখতে শিখি। শেষ দৃশ্যে পলায়নপর প্রফেসরের জীবনের ঝুঁকি নিয়ে চিন্তিত হবার চাইতে বইপাগল ক্যাপ্টেন নিমোর অর্গানের বিষাদের সুর এবার আমার হৃদয়ের গভীরে চেপে বসে। একটা লোক স্ত্রী, সন্তান, বাবা, মা সব হারিয়ে একটা ভয়ংকর ডুবোজাহাজ বানিয়েছে পৃথিবীর উপর প্রতিশোধ নিতে – কিন্তু যে গভীর ভালোবাসায় সেই যুদ্ধজাহাজে একটা বিশাল লাইব্রেরীও সে বানিয়ে নেয়, সেটা পরবর্তী জীবনে আমি মানুষের মাঝে খুঁজতে থাকি।

===============================

গত ক'বছরে আমাদের অনেকের পড়াশোনা আন্তর্জালনির্ভর হয়ে গেছে। তারপরও বইয়ের আবেদনটা অন্যরকম। সচলদের নানান লেখায় বারবার চলে আসে নতুন বইয়ের পাতার সেই গন্ধ, ছেলেবেলার পাড়ার লাইব্রেরী বা বই কেনার প্রিয় দোকানটা, একটা নতুন লেখককে প্রথমবার পড়তে পারার সেই চাপা উত্তেজনা।

যখন ক্লাস এইটে পড়ি, শ্রদ্ধেয় একজন অগ্রজের কাছ থেকে এরকম এক লেখকের খোঁজ পেয়ে বাবার হাত ধরে ছুট লাগাই ঢাকা স্টেডিয়ামে। কি রোমাঞ্চকর বইয়ের দোকানের নামগুলো! ম্যারিয়েটা, হাক্কানী, স্ট্যানডার্ড পাবলিশার্স! এ দোকান সে দোকান ঘুরি, কিন্তু কোথাও লীলাবতী মজুমদার খুঁজে পাই না। অবশেষে হাক্কানী পাবলিশার্সের সেই ভদ্রলোক হাত ধরে দোকানের একদম পেছনে নিয়ে যান। এখানে বোসো, আমি তোমার বই এনে দিচ্ছি। আমি তাকিয়ে দেখি অবাক কাণ্ড! বইয়ের দোকানের পেছনের সরু একটা জানালা দিয়ে স্টেডিয়ামে ক্রিকেট খেলা দেখা যায়! এমসিসি আর বাংলাদেশ ক্রিকেট কণ্ট্রোল বোর্ড একাদশ। পাশে ছোট্ট একটা রেডিওতে ধারা বিবরণী চলছে। ও'লেভেলের স্কুলবয় নাজিম শিরাজী অবলীলায় পিটিয়ে ছাতু বানিয়ে দিচ্ছে এমসিসির শীর্নকায় এক বোলারকে। সে সব উত্তেজনা ছাপিয়ে যায় যখন ওই ভদ্রলোক অনেক যত্নে ধুলো মুছে লীলা মজুমদার রচনাবলীর দুটো খণ্ড আমার হাতে দেন। স্নেহভরা কণ্ঠে বলেন, নামটা কিন্তু লীলাবতী নয়, বুঝলে? এ বই তো খুব বেশি চলে না, তাই ধুলো পড়ে গেছে। বইটা পড়ে আমাকে জানিয়ে যেও কেমন লাগলো। বই বিক্রেতার কাছ থেকে এমন আবেগের মূল্য দেয়াটা তখন বুঝিনি। গত বছর ঢাকায় এক বইয়ের দোকান থেকে মুজতবা আলীর রচনা সমগ্র আনতে গিয়ে যখন শুনি, "ওই, ছারের অর্ডারের মালগুলি আসছে? প্যাকেটে ভইরা দিয়া দে তো", তখন ওই নাম না জানা দোকানীর কথা আমার মনে হয়ে যায়। বই ভালোবাসা মানুষগুলো কেন বইয়ের দোকানী হয় না!

===============================

টিফিনের পয়সা বাঁচিয়ে, ঈদের সালামী জমিয়ে বই কেনার ইতিহাস অনেকেরই আছে। অভ্যেসটা এখন অনেক কমে গেছে, তাও বই কিনি যখন তখন। আজও যখন বই কিনতে যাই, আমাদের এক বন্ধুর বই কেনার দৃশ্য মনে পড়ে। পকেট আক্ষরিক অর্থে উল্টিয়ে খাবার আর বাসভাড়ার শেষ পয়সাটাও বের করে যতগুলো সম্ভব বই কিনে প্রয়োজনে পায়ে হেঁটে বাসায় বা হলে ফেরাটা এই লোকের নিত্যদিনের ব্যাপার ছিলো, এখনও মোটামুটি তাই আছে। বই কেনা আর পড়া শুধু না, তার চেয়েও বড় ব্যাপার হলো, সেটা মনেও রাখা, এবং যখন তখন নিখুঁত রেফারেন্স দেয়া। কি ভয়াবহ ব্যাপার! এই লোকটা হলেন সচল ষষ্ঠ পাণ্ডব। অনেকেই জানেন তার পড়াশোনার গভীরতা। তাঁর কিছু কিছু পোস্টে মন্তব্য করতে গেলে প্রথমে টানা দুই সপ্তাহ পড়াশোনা করে আসতে হয় বিষয়টা নিয়ে। এখনো তাকে নটিলাস আর বারো হাজার বইয়ের একটা লাইব্রেরী দিয়ে সাগরের নীচে বিশ হাজার লীগ ঘুরতে একা একা পাঠিয়ে দিলে সানন্দে রাজী হয়ে যাবেন। অবশ্য সেক্ষেত্রে ঠিক দু'মাস পরেই তাঁকে দেখা যাবে কায়রোতে বা বস্টনে নটিলাস নোঙ্গর করে বইয়ের দোকানে দোকানে উঁকিঝুঁকি মারতে, কারন উনি পড়েনও বেশ দ্রুতগতিতে, দুমাসেই ওইটুকু লাইব্রেরীর সব বই পড়া শেষ যে তার!

===============================

লেখার মান-টান নিয়ে অনেক আলোচনা হচ্ছে ইদানিং। জন্মদিনের লেখা নিয়েও বিতর্ক। সেই যে শুধু গরু রচনা জানতো যে ছেলেটা, তার কথা মনে পড়ছে। যে কোন বিষয়ে রচনা পরীক্ষার প্রশ্নপত্রে আসলেই সে ঘুরিয়ে ফিরিয়ে সেটাকে গরু রচনা বানিয়ে ফেলতো! আজকাল শুধু "অমুককে শুভ জন্মদিন" বলে পোস্ট দিলে বিপদে পড়ার ভয় আছে। তাই আমিও যে কোন লেখাকে ছলে বলে কৌশলে জন্মদিনের পোস্ট বানানোর ফন্দি শিখছি। এই লেখাটা তাই ঘুরেফিরে এইখানটায় এসে ষষ্ঠ পাণ্ডবের জন্মদিনের পোস্ট হয়ে যাচ্ছে। বই নিয়ে সীমাহীন গর্বে যিনি ক্যাপ্টেন নিমো। বই আর পাঠকের প্রতি গভীর ভালোবাসায় উনি হাক্কানী পাবলিশার্সের ওই নাম না জানা লোকটি। বই পড়ায় আর আত্মস্থ করায় অবশ্য আমার চোখে তিনি অতুলনীয়।

অক্টোবর মাসে মহান মহান ব্লগারদের জন্ম নেয়ার ঐতিহ্য সমুন্নত রেখে আমাদের প্রিয় বইপাগল বইদরদী বইপড়ুয়া বইকেনুয়া আর বইমুখস্থরাখুয়া ব্লগারটির জন্মও এ মাসে, আজকের দিনে। একজন সরেস আড্ডাবাজ, একজন শ্রদ্ধেয় লেখক, একজন দামী বন্ধু - তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানাই।


মন্তব্য

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন ষষ্ঠ পান্ডব দা'!

দারুন পোষ্টের জন্য যুধিষ্ঠির দা কে চলুক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ সুরমগ্ন। ভালো থাকবেন। আপনার সাথে আড্ডাটা বাকি রয়ে গেছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনিকেত এর ছবি

পান্ডব দা'
আপনি কই থাকেন বলেন----
আমিই আসি আড্ডা দিতে---

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

মাঘ মাসে ধর্ম্মপুত্র হস্তিনাপুরের ফিরবেন, তখন তার সাথে চলে আসুন, যাতায়ত ভাড়া দিতে পারবোনা, তবে খাওয়া ফ্রি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

জন্মদিনে শুক্না নটিলাসের শুভেচ্ছা, ক্যাপ্টেন!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ। আচ্ছা নটিলাসকে যদি শুকনায় (ডাঙায়) তোলা হয় তাহলে ক্যাপ্টেনের চাকুরীটা কি আর থাকে?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মূলত পাঠক এর ছবি

আমার কেমন জানি সন্দেহ হচ্ছিলো এইটা শেষতক গিয়ে জন্মদিনের পোস্ট হয়ে দাঁড়াবে। তবে তাতে করে লেখা পড়ে কম মজা পেলাম না। হাসি

শুভ জন্মদিন, ষষ্ঠপাণ্ডব! যাঁরা বেশি বই পড়তে পারেন তাঁদের জন্য আমার হৃদয়ে কী পরিমাণ হিংসা জমানো আছে সেটা এমন শুভদিনে না-ই বললাম না হয়।

ভালো কাটুক দিনটা!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

যিনি মূলত পাঠক তিনি কি পোস্টের ট্যাগ খেয়াল না করেই পড়া শুরু করেন? পোস্টের নাম আর ট্যাগ দেখলেই তো কি বিষয়ক পোস্ট সে বিষয়ে সন্দেহ দূর হয়ে যাবার কথা।

ভালো জিনিষে হিংসা করাও ভালো। তবে ধর্ম্মপুত্র যতটা বলেছেন ততটা ঠিক নয়, তাই আমাকে হিংসা না করলেও চলবে।

দিনটা যে কেমন কাটবে কে জানে! শুভ কামনার জন্য ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মূলত পাঠক এর ছবি

ট্যাগের যে পরিমাণ অপব্যবহার হয় তাতে ট্যাগের দিকে তাকিয়ে শুরু করার অভ্যেস চলে গেছে, কেবলমাত্র কোনো কোনো লেখা পড়তে গিয়ে যদি সন্দেহ হয় সেটা ফিকশন না স্মৃতিকথা তাহলে গড়িয়ে গড়িয়ে উপরে গিয়ে দেখে আসি। পাঠক হিসেবে এমন আলোঝালো অভ্যেস নিয়ে এই নিক'টা বহন করার যোগ্যতা হারালাম সেইটা বুঝলাম। হাসি

সচল জাহিদ এর ছবি

বুয়েট ডিবেটিং ক্লাবে কাজ করার সময় ক্লাবের অগ্রজদের কাছ থেকে দিক নির্দেশনা আর ভালবাসা পেয়েছি বলেই এই ক্লাবের পরিবেশটাকে আমার সবসময় পরিবারের মত মনে হত। একসময় মনে হত বুয়েট ডিবেটিং ক্লাব আমাকে যতটা বিতার্কিক হতে শিখিয়েছে তার থেকে বেশী সংগঠক হতে শিখিয়েছে। কিন্তু সব কিছু ছাপিয়ে আজ মনে হয় এই ক্লাবটি আমাকে ভাল কিছু মানুষের সান্নিধ্যে নিয়ে এসেছিল যাদের প্রভাব আমার বর্তমান জীবনে ভাল মতই পড়েছে এবং হলফ করে বলে দিয়ে পারি আমার ভবিষ্যৎ জীবনেও এই প্রভাব থেকে যাবে। আমাদের আজকের ষষ্ঠ পান্ডব যাকে আমি জেনে এসেছি 'আরিফ ভাই' হিসেবে তিনি সেই সংখ্যালঘু মানুষদের মধ্যে একজন।

শুভ জন্মদিন আরিফ ভাই।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
বিশ্ব পানি দিবসব্যক্তিগত ব্লগ। কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ রিপন। মৌমাছি যেখান থেকে মধু সংগ্রহ করে মাকড়শা নাকি সেখান থেকেই বিষ সংগ্রহ করতে পারে। তারমানে, কী পাওয়া গেল তার অনেকটাই নির্ভর করে সংগ্রাহকের ওপর। তোমাকে যতটুকু দেখেছি তাতে তোমাকে জীবন চলার পথে একজন মৌমাছি বলেই মনে হয়েছে। যে তিল তিল করে কঠোর পরিশ্রমে বিশাল মৌচাক গড়ে তুলতে পারে। তাই তুমি আমার কাছ থেকেও নেবার মত কিছু দেখেছ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পুতুল এর ছবি

শুভ জন্মদিন পাণ্ডবদা। স্বপরিবারে সুন্দর কাটুক দিনটি।
চকলেট কেকের মত মজাদার হয়েছে জন্মদিনের পোস্ট প্রিয় যুধিষ্ঠির।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ দাদা। আপাততঃ কর্মক্ষেত্রে আছি, পরিবারের সদস্যদের কাছে পৌঁছাতে আরো কত ঘন্টা লাগবে জানিনা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

আচ্ছা, পাণ্ডব পরিবারের বাকি চারজনের কী অবস্থা? ভীমার্জুন, নকুল-সহদেব ... এঁরা কি নিখোঁজ?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনিসহ আর যারা এই ব্যাপারে জানতে আগ্রহী তাদের জন্য বলছিঃ

ধর্ম্মপুত্র যুধিষ্ঠির = সচল, দণ্ডকারণ্যে নির্বাসিত, এই পোস্টের লেখক।

পবনপুত্র ভীম = পরিব্রাজক, হস্তিনাপুরনিবাসী, অঘোষিতভাবে লেখালেখি ত্যাগ করেছেন, অবশ্য ব্যবসায়িক পত্র লিখেন হরহামেশাই।

ইন্দ্রপুত্র অর্জুন = কবি, হরিকেলে নির্বাসিত, খাতায় কবিতা লিখতে ভালোবাসেন, তাকে ব্লগ পড়াতে তেল খরচ করতে হয়।

অশ্বিনীকুমার নকুল = সঙ্গীতজ্ঞ, দণ্ডকারণ্যের পশ্চিম উপকূলে নির্বাসিত, এক সময় দু'হাতে লিখেছেন, এখন মাঝে মাঝে সচলে আনাগোনা করেন তবে তখন হাত মাউসের উপর থাকে - কী-বোর্ডে আর পৌঁছায় না।

পঞ্চম পাণ্ডব সহদেব = মৃত, পুনর্জন্মে ষষ্ঠ পাণ্ডব হিসেবে সচলে আবির্ভূত, হস্তিনাপুরবাসী, এই বর্ণনার লেখক।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শাহেনশাহ (শীতনিদ্রায়মশগুল) এর ছবি

শুভ জন্মদিন পাণ্ডবদা।

মজলিসি এই নাচিজ আপনার সাথে কিছুক্ষণের মজলিস বসাতে চায় সন্ধ্যায়।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ সিমন। মজলিসে বসতে আমারও মন চায়। আজ সন্ধ্যায় সময় করতে পারবো বলে মনে হচ্ছেনা। শুক্রবার যদি সময় করতে পারি জানাবো।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভ জন্মদিন পাণ্ডবদা। ভালো থাকুন, আনন্দে থাকুন। আপনার মেলা গুনের কথা জানলাম, তখনই বুঝেছিলাম এটা জন্মদিন বিষয়ক লৈখা হবে হয়তো )

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ পিপি। আমার "গুণ" আর নাই, একটা আরেকটাকে "ভাগ" করতে করতে শেষ করে ফেলেছে। অনেকদিন ধরে "পিপি টাইপ" পোস্ট পাচ্ছিনা। দুনিয়া থেকে পশু-পাখি কি বিলুপ্ত হয়ে গেল?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অমিত এর ছবি

শুভ জন্মদিন

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ অমিত, ভালো থাকবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মণিকা রশিদ এর ছবি

শুভ জন্মদিন পান্ডব দা'!অনেক ভালো আর অনেক আনন্দে থাকুন।
_______________________________
আর সব যুদ্ধের মৃত্যুর মুখে হঠাৎ হাসির মতো ফুটে ওঠা পদ্মহাঁস
সে আমার গোপন আরাধ্য অভিলাষ!
--আবুল হাসান

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ কবি। জন্মদিনের উপহার হিসেবে আপনার কবিতার সংকলনটা পাঠিয়ে দিন - আপনার সুবিধাজনক যে কোন ফরম্যাটে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন ষষ্ঠ পান্ডবদা।

অতি চমৎকার পোস্টের জন্য যুধিষ্ঠির দা'কে ধন্যবাদ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ দ্রোহী। লোকে আপনাকে গমচোর, শালীখেলাপী ইত্যাদি ভিত্তিহীন অভিযোগে অভিযুক্ত করে। কিন্তু আপনি যে এদিকে একজন বিরাট "পোস্টখেলাপী" সেই বিষয়ে লোকজন কেন যে আপনাকে চেপে ধরেনা তাই বুঝি না। ভালো থাকুন, "পোস্টখেলাপী"র অপবাদ ঘুঁচান।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন বইকাতুরে পাণ্ডবদা! সন্ধ্যাবেলায় কই খানাপিনা হবে বলেন!
..................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ প্রিয়দর্শন। আজ সন্ধ্যায় সময় দিতে পারবো বলে মনে হচ্ছেনা। শুক্রবার সময় করতে পারলে জানাবো।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আলমগীর এর ছবি

শুভ জন্মদিন পাণ্ডাবদা।
শহরের উষ্ণতম দিনে- গানটা কিন্তু ভুলি নাই দেঁতো হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ আলমগীর। আপনার গান পোস্টানোর কথাও কিন্তু ভুলি নাই।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মামুন হক এর ছবি

একজন সরেস আড্ডাবাজ, একজন শ্রদ্ধেয় লেখক, একজন দামী বন্ধু - তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানাই।

---শুভ জন্মদিন পাণ্ডবদা!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ আড্ডাশিল্পী। "নাই" থেকে কী করে লোকজন যোগাড় করে আড্ডা জমিয়ে তোলা যায় সেটা আপনাকে করতে দেখেছি। ভালো থাকবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

সেবার অনুবাদগুলো আমার মতো ইংরেজী কম জানা লোককে খুব সাহায্য করেছে। হঠাৎকরে আজ ডঃ হাইডের কথা খুব মনে পড়ছে.....
কৈশোর কে মনে করিয়ে দেবার জন্য ধন্যবাদ।
দেখি সময় পেলে আবার পড়বো...জুলর্ভান, দু্্যমো, আলেক্স হ্যালি।
পাণ্ডবদা কে আবারো ধন্যবাদ আর জন্মদিনের শুভেচ্ছা ।
ভেজা নক্ষত্র

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ ইতিহাস গবেষক। আপনার সাথে পরবর্তী আড্ডার অপেক্ষায় আছি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নুরুজ্জামান মানিক এর ছবি

কমলকুমার মজুমদার নাকি বলেছিলেন তার লেখার বারো জন পাঠক দরকার ।

আমার জন্য আপনার মতো একজন পাঠকই যথেষ্ঠ যিনি আমার লেখা (অলেখা/হাবিজাবি) হাতে পেলেই পড়েন , নিজ উদ্যোগে ফোন করেন এবং গঠনমুলক সমালোচনা ও উপদেশ দেন ।

আমি লেখক নই , শিক্ষানবিস মাত্র তবুও আপনি বরাবরই আমাকে যে সম্মান দেন তার জন্য কৃতজ্ঞতা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধর্ম্মপুত্র, আমার প্রসঙ্গ বাদ দিলে এই লেখাটা খুবই দরকারী একটা পোস্ট। জন্মদিনের শুভেচ্ছা জানানোর মত অদরকারী বিষয়কে এর সাথে না মিলালে এই বিষয়টা নিয়ে এখানে বিশদ ও প্রয়োজনীয় আলোচনা হতে পারতো। সম্ভব হলে এই বিষয়ে অন্য একটা পোস্ট দেবেন।

বিশ্বকর্মার পাঠশালা ত্যাগের পর থেকে নিজের জন্মদিনকে আর দশটা দিনের থেকে আলাদা করার উপায় নেই। তবু সচলায়তন আর ফেসবুক থাকায় না দেখা অনেক মানুষের শুভেচ্ছা পাওয়া যায়, পুরনোরাও শুভেচ্ছা বিনিময় করে - খুবই ভালো লাগে। সাইবার যুগের সাইবার জন্মদিন এমন ভার্চুয়ালই তো হবার কথা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানভীর এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা। ভালো থাকুন।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ তানভীর। আপনিও ভালো থাকুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ওডিন এর ছবি

শুভ জন্মদিন পান্ডবদা। অনেক ভালো থাকুন, অনেক আনন্দে থাকুন, অনেক বই পড়ুন, অনেক বই উপহার হয়ে আসুক- আর যেই বইগুলো আপনাকে না জানিয়ে অন্যের সাথে চলে গেছে- সেগুলোও তাদের ভুল বুঝতে পেরে ফেরত আসুক- নতুন এডিশন হয়ে। হাসি

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

চমৎকার একটা শুভেচ্ছাবাণী দিলেন নর্সদেব! তবে যেই দুরাচাররা আমার বই নিয়ে ফেরত দেয়নি তাদের কানে কোন্দিন কোন ধর্মের বাণী ঢুকবে না। ভালো থাকবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সুহান রিজওয়ান এর ছবি

খোদার কসম- মাঝে মাঝে বিস্ময়ে হতবাক হয়ে যাই আপনার পড়াশোনার বহর দেখলে- বিশাল হিংসা হয়...

শুভ জন্মদিন। ভালো থাকুন।

-------------------------------------------------------------
মধ্যরাতের কী-বোর্ড চালক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বিস্মিত হয়ে বসে না থেকে, হিংসা না করে নিজের চারপাশের বইগুলো পড়া শুরু করে দাও দেখবে তোমার পড়াশোনার বহর আমার ছাড়া-ছাড়া পড়ার বহরকে ছাড়িয়ে গেছে। তোমারতো সবে একুশে পা, নিশ্চিন্ত মনে পড়তে লেগে যাও।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন, ষষ্ঠীচরণ! বয়স বাড়বেই, চুল কমবেই - ও নিয়ে আর দুঃখ কর্ব্বেন্না। তার চে' বরং আজকের দিনে একটু সৎ চিন্তা করে, আমাদেরকে দেয় পার্টির মেনু ফাইনালাইজ করে, সচলে আমাদেরকে দুটা ভালো কথা লিখে টিখে কাটিয়ে দিন।

জনশ্রুতি - আপনার পড়াশোনার বহর নাকি সেরম?!

(আচ্ছা, এই যে লোকজন কি সুন্দর ভালু ভালু কথা বলতেসে আপনাকে নিয়ে, অথচ কয়দিন আগেই মোটে, আরেকটা পোস্টে, আরেকজঙ্কে ... মন খারাপ )

নুরুজ্জামান মানিক এর ছবি

(আচ্ছা, এই যে লোকজন কি সুন্দর ভালু ভালু কথা বলতেসে আপনাকে নিয়ে, অথচ কয়দিন আগেই মোটে, আরেকটা পোস্টে, আরেকজঙ্কে ... মন খারাপ )

মন খারাপ কইরেন না শয়তানী হাসিশয়তানী হাসি
ঠিকাছে, আগামী বার না হয় আমরা ভালু ভালু কথা বলিব ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বয়স আর চুল নিয়ে আর দুঃখ করিনা ঠাকমা। আমি মানুষ ভালু তাই সব সময় সৎচিন্তা নিয়েই আছি। এক কবি আমার কাছে বিরিয়ানী খেতে চেয়েছে। চীন্দেশ যাবার আগে সময় করতে পারলে তাকে তাই খাওয়াবো। সব ঠিক হলে আপনাকে একটা মেইল করে ডেট, টাইম, ভ্যানু ইত্যাদি জানিয়ে দেব - চলে আসবেন, কিন্তু কোন টিএ/ডিএ দেয়া হবে না।

পড়াশোনা চালিয়ে যাবার অনেক উদ্দেশ্য থাকে। যেমন ইদানিংকালের একটা উদ্দেশ্য হচ্ছে দিশা কী বলছে সেটা "শুনতে পাইনি" এমন ভাব করার জন্য। মাঝে মাঝে বেশ কাজে দেয়।

লোকজন আসলেই মানুষ চেনে। আমি নির্মল হৃদয়, সহজ-সরল, দিলখোলা মানুষ - তাই তারা আমার কথা ভাবলে তাদের কী-বোর্ডে ভালো ভালো কথা আপনা আপনি টাইপ হয়ে যায়। বাকীটা আর ..........



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দুষ্ট বালিকা এর ছবি

বড় হয়ে আমি ষষ্ঠ পাণ্ডব হবো! দেঁতো হাসি

জরমোদিন শুভ হোক!

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বালাই ষাট! বড় হলে আপনি অধম পাণ্ডব হতে যাবেন কেন? বড় হলে আপনি প্রথমে "দুষ্ট মহিলা" তারপর "দুষ্ট বুড়ি" হবেন।

শুভেচ্ছার জন্য ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রণদীপম বসু এর ছবি

দ্বাপরের পাণ্ডব বংশ বেঘোর কলিতে এসে যে লেখালেখিতে কুরুক্ষেত্র বাধিয়ে দিয়েছে !
এমনিতেই আমি ঈর্ষাতুর মানুষ। তার উপর এই পাণ্ডববংশ তো আমাকে জ্বালিয়ে-পুড়িয়ে এক্কেবারে ছাই করে দিচ্ছে ! আহা এমন ছাই ক'জন হতে পারে !

ইশ্, প্রতিমাসেই যদি এই পাণ্ডবেরা জন্ম নিতে থাকতো !

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা পাণ্ডব দা। সুস্থ থাকুন, সুন্দর থাকুন, ভালো থাকুন। সবসময়, সবাইকে নিয়ে।

আর যুধিষ্ঠির দা, আপনার লেখাটার উপর কোন মন্তব্য করার হেটম আমার নাই। ধন্যবাদ শব্দটাও এখানে বড়োই অকিঞ্চিৎ। কী বলবো তাহলে ! আপনিই বরং আপনার যোগ্য শব্দটা নিজের মতো খুঁজে নিন...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রতি মাসে একটা করে পাণ্ডব জন্ম নিলে পাণ্ডবের সংখ্যা হতো বারো। তাহলে সেটা কি ভালো হত? আমাদের লেখা নিয়ে আপনার অন্ততঃ ঈর্ষাতুর হবার কোন কারণ দেখিনা। আপনার মত বিভিন্ন ট্র্যাকে ম্যারাথন দৌড় দেবার ক্ষমতা থাকলে "কলির মহাভারত" অনেক আগেই লিখে ফেলতাম। আমাদের দম কম, স্ফুলিঙের মত দপ্‌‌ করে জ্বলে উঠি কেবল - দাবানল জ্বালাতে পারিনা।

আপনার সাথে পরবর্তী আড্ডার অপেক্ষায় আছি। খবর দিলে একটু কষ্ট করে চলে আসবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ভুতুম এর ছবি

জন্মদিনে শুভেচ্ছা।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দময়ন্তী এর ছবি

শুভ জন্মদিন! শুভ জন্মদিন৷
মনের আনন্দে অনেক অনেক বই পড়ুন৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ। আপনি যদি কিছু বই এদিকে না পাঠান তাহলে মনের আনন্দে বই পড়বো কীভাবে?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ফকির লালন এর ছবি

যারা পড়ে প্রচুর তাদের চেয়েও যারা পড়ে মনে রাখতে পারে প্রচুর তাদের আমার ভীষন হিংসা হয়। যাকগে, ভালো থাকো, আরো পড়ো, আরো লিখো, আর আরো বেশী বেশী মনে রাখতে পারো, এই কামনা রইলো। শুভ জন্মদিন।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"যারা পড়ে প্রচুর তাদের চেয়েও যারা পড়ে মনে রাখতে পারে প্রচুর..."

-এরপর যদি বলা হয় "কিন্তু কোন কাজে লাগাতে পারেনা" তখনও কি তাকে হিংসা করবেন বস্‌?

আপনি বরং নতুন একটা কবিতা পোস্ট দিন - সেটাকেই আমার জন্মদিনের উপহার মনে করবো।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পেন্সিলে আঁকা পরী এর ছবি

শুভ জন্মদিন!
-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ। মাঝে মাঝে দুয়েকটা পোস্ট দিলে পারেন - শুধু মন্তব্য করলে কি চলে?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রানা মেহের এর ছবি

ষষ্ঠপান্ডব
অনেকগুলো লেখায় আপনার মন্তব্য খুব ভালো লাগা নিয়ে পড়েছি

ভালো থাকবেন
শুভ জন্মদিন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"অনেকগুলো লেখায় আপনার মন্তব্য খুব ভালো লাগা নিয়ে পড়েছি"

- হায়, হায়! আমার পোস্ট লেখাগুলো জলে গেল। যাক এখন থেকে আপনার মত কেবল মন্তব্য করে যাব।

ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন - কাপ নুডুলসের বদলে মাছ-ভাত খাবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

বন্যরানা [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন ষষ্ঠ পান্ডবদা।

চমৎকার পোস্টের জন্য যুধিষ্ঠিরদাকে অনেক ধন্যবাদ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সবজান্তা এর ছবি

শুভ জন্মদিন পাণ্ডব দা।

আমাদের নিয়মিত আড্ডায় অনিয়মিত অতিথি হয়ে যখন আপনি আসেন, এবং প্রায় সব বিষয়েই যখন আপনার জানা শোনা দেখি, তখন যে আমার ভয়াবহ ঈর্ষা হয়, সেইটা চুপিচুপি এইখানে জানায়া গেলাম।


অলমিতি বিস্তারেণ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ সবজান্তা। যে হাজারোটা বিষয় নিয়ে বক্‌বক্‌ করে সে আসলে কিছুই জানে না। যা দরকার তা হচ্ছে অল্প কিছু বিষয়ে গভীর জ্ঞান অর্জন করা। সেটাই আর এই জীবনে করা হয়ে ওঠেনি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যারা পড়ে প্রচুর তাদের চেয়েও যারা পড়ে মনে রাখতে পারে প্রচুর তাদের আমার ভীষন হিংসা হয়।

এই কথায় সহমত...

জানেন তো যে মক্কার লোকে হজ্জ্ব পায় না। আমি আর আমি একই সড়কের বাসিন্দা, কিন্তু শুভেচ্ছা জানাতে এলাম সবার শেষে...

তবু শুভেচ্ছা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ। দেরি-তাড়াতাড়ি এইসব কোন ব্যাপার না। শুভেচ্ছা জানালেন সেটাই বড় কথা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্পর্শ এর ছবি

শুভেচ্ছা পান্ডব ভাই।

বই পাগল মানুষদের খুব ভালো লাগে। কেন যে সবাই বই পাগল হয়না। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ স্পর্শ।

সবাই বইপাগল না হওয়ায় আমার মত মানুষদের একটা লাভ হয়েছে। "বইপাগল" মানুষদের "বই অপাগল" পুত্র-কন্যারা সুযোগ পেলেই তাঁদের কিছু বই সেরদরে বিক্রি করে দেয়। তখন ফুটপাথ বা পুরোনো বইয়ের দোকান থেকে এই গরিবরা সেই বইগুলো সহজে কিনতে পারে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

ধর্ম্মপুত্র সচল যুধিষ্ঠির নির্বাসিত দণ্ডকারণ্যে
পবনপুত্র পরিব্রাজক ভীম, তদীয় নিবাস হস্তিনাপুর
ইন্দ্রপুত্র কবি অর্জুন নির্বাসন তাহার হরিকেলে
অশ্বিনীকুমার নকুল সঙ্গীতজ্ঞ, নির্বাসন দণ্ডকারণ্যের পশ্চিম উপকূলে
পঞ্চম পাণ্ডব সহদেব মৃত, পুনর্জন্মে ষষ্ঠ পাণ্ডব হিসেবে সচলে আবির্ভাব
হেতু জন্মতিথিতে আন্তর্জালিক শুভেচ্ছাজ্ঞাপন।

ষষ্ঠ পান্ডবদা,

আপনাকে টুকলিফাই করে শুভেচ্ছা জানালাম। আপনার আর ধর্ম্মপুত্র যুধিষ্ঠিরের পুরা ব্লগ পড়লাম। সচলায়তনে আমার আবির্ভাব এক পক্ষ পার হয় নাই। সৈয়দ মুজতবা আলী আপনাদের দেখলে প্রীত হতেন।

শুভাশীষ দাশ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় শুভাশীষ দাশ, শুভেচ্ছার জন্য ধন্যবাদ, আপনার জন্যও শুভ আশীষ।

"আপনার আর ধর্ম্মপুত্র যুধিষ্ঠিরের পুরা ব্লগ পড়লাম"

এই ব্যাপারটা প্রায় অবিশ্বাস্য। আমাদের লেখা ৬৪+৮=৭২টি পোস্ট আমরা দুইজন ছাড়া আমাদের সহধর্মিনীরাও পড়েছেন কিনা সন্দেহ আছে। আপনি যদি সত্যি সত্যি ৭২টি পোস্ট পড়ে থাকেন তাহলে আপনার ধৈর্য্যের প্রশংসা করতে হয়।

"সৈয়দ মুজতবা আলী আপনাদের দেখলে প্রীত হতেন"

আমি এই কথাটির অর্থ বুঝতে পারি নাই, ধর্ম্মপুত্রও বোঝেননি। দয়া করে একটু বুঝিয়ে বলবেন?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্বপ্নাহত এর ছবি

শেষে আসার আগ পর্যন্ত টেরও পাইনাই এইটা জন্মদিনের পোস্ট। মন খারাপ

ষষ্ঠ পান্ডব দা কে জন্মদিনের দেরী করা শুভেচ্ছা । সারা জীবন ভালো থাকেন, ভালো ভালো বইয়ের মাঝে থাকেন, এই শুভ কামনা রইলো।

যুধিষ্ঠির দা, কম কম ভালো লিখেন। খালি হিংসা বাড়ায় দেন আপনি মন খারাপ

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ প্রিয় ছড়াকার। লেখার ক্ষেত্রে কেউ বন্দুকধারী আর কেউ গোলন্দাজ। ধর্ম্মপুত্র হচ্ছেন দ্বিতীয় টাইপ। শুধু লেখার ক্ষেত্রেই নয় আরো অনেক ক্ষেত্রেই তিনি গোলন্দাজ - ক্রমে ক্রমে জানতে পারবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন পান্ডব দা


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ নিবিড়।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্বাধীন এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা আরিফ ভাই। ভাল থাকুন সব সময়, এই কামনা করি।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ মোস্তফা। ভালো থেকো।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

ষষ্ঠ পাণ্ডব ও ধর্মপুত্র সকাশে,

@"সৈয়দ মুজতবা আলী আপনাদের দেখলে প্রীত হতেন"

ইহাতে কোন সন্দেহের অবকাশ নাই , আপনার আর ধর্মপুত্রের লেখনীর মাঝে রহিয়াছে মজলিশি ভাবের সম্মোহনী উপস্থিতি। মদীয়-সীমিত-বঙ্গভাষা-জ্ঞানে মুজতবা আলীর পর উনার মতো অতীব নির্বাণপ্রাপ্ত বাংলা পড়া আমার পড়ার সূযোগ মেলে নাই।সে বহুকাল। অত্র লোক চট্টগ্রাম পুরনিবাসী হেতু( অতি প্রশংসা করতঃ অপারগ বিধায়) মুজতবা স্যারের স্কন্ধে প্রীতির বোঝা ছাড়িয়া দিলাম।

মদীয় সহধর্মিনী অদ্য এক কবিতা পাঠ করিয়া শুনায়েছেন।
দোহাই , দাঁড়াও - শক্তি চট্টোপাধ্যায়

আপনাদের পড়িয়া শুনায়তে মন করিতেছে।

মানুষ বড়ো কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও
মানুষই ফাঁদ পাতছে, তুমি পাখির মতো পাশে দাঁড়াও
মানুষ বড়ো একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও।

তোমাকে সেই সকাল থেকে তোমার মতো মনে পড়ছে
সন্ধে হলে মনে পড়ছে, রাতের বেলা মনে পড়ছে
মানুষ বড়ো একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও।

এসে দাঁড়াও, ভেসে দাঁড়াও এবং ভালোবেসে দাঁড়াও
মানুষ বড়ো কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও
মানুষ বড়ো একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও।

প্রীতি লইবেন।

শুভাশীষ দাশ

অতিথি লেখক এর ছবি

'অতীব নির্বাণপ্রাপ্ত বাংলা পড়া আমার পড়ার সূযোগ' য়ের স্থলে 'অতীব নির্বাণপ্রাপ্ত বাংলা পড়ার সুযোগ ' হয়বেক।

কী-চালন বিভ্রাট !!!

শুভাশীষ দাশ

সাক্ষী সত্যানন্দ এর ছবি

শুভ জন্মদিন প্রিয় ষষ্ঠ পাণ্ডব দা হাততালি

এই মহতী দিনে সবাই বইপড়া ভাইরাসে আক্রান্ত হোক, প্রয়োজনে কামড়ে দিন শয়তানী হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

শুভ জন্মদিন গো প্রিয় সখা! এতক্ষণে অবশ্য হস্তিনাপুরে জন্মদিনটি পার হয়ে গেছে। তবে, আমার এখানে হয়নি এখনও। অতএব দিনের-দিন শুভেচ্ছাই জারি থাকল। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন, পাণ্ডবদা’

দেবদ্যুতি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

শুভ জন্মদিন পান্ডবদা।

____________________________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।