আশামনির গড়া প্রাণের মিনার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ২২/০২/২০১১ - ১১:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মেয়েটির নাম আশামনি, ইস্কাটন গার্ডেন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়ে। তার ভাই ইয়াছিন, সেও পড়ে একই স্কুলে। থাকে ইস্কাটনের পাশেই কোনো এক ঘুপচি ঘরে। বাবা কাজ করে এক ফুলের দোকানে।

কেন্দ্রীয় শহীদ মিনার নিরাপত্তা ঘেরাটোপে ঢাকা, সে অব্দি তারা যেতে পারে না। গেলেও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর লাইনে দাঁড়াতে দেয় না কেউ। বড় বড় প্রতিষ্ঠান আর রাজনীতিকদের দখলে থাকে সেই পথ।
আশামনিরা কোথায় যাবে?
তাই তারা নিজেরাই বানিয়ে নিয়েছে নিজেদের প্রাণের শহীদ মিনার।

২১ ফেব্রুয়ারি ভোরে আশামনি আর ইয়াছিন মিলে তৈরি করেছে এই মিনার। ইস্কাটন গার্ডেন রোডের পাশেই তৈরি হচ্ছিলো এক বৃহৎ ইমারত, তার জন্য রাস্তায় ছিলো ইঁটের স্তুপ। সেখান থেকে কিছু ইঁট কুড়িয়ে এনেছে, এনেছে কিছু কাদামাটি। তাই দিয়ে গড়েছে এই মিনার। আর বাবার দোকান থেকে কুড়িয়ে এনেছে কিছু ফুল। সড়কের পাশের ফুটপথে নিজেদের গড়া শহীদ মিনারে ফুল দিয়ে তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

আর তাদের দেখাদেখি তাদের বন্ধুরাও পাশেই বানিয়েছে আরো একটা শহীদ মিনার...

২১ ফেব্রুয়ারি ২০১১ সালের দুপুরবেলা রিক্সায় করে বেইলি রোডে যেতে যেতে হঠাৎ চোখে পড়লো এই মিনার। সঙ্গে ক্যামেরা ছিলো, টপাটপ কিছু ছবি তুলে নিলাম। প্রাণটা ভরে গেলো...

আশামনি আর তার ভাই বন্ধুদের সশ্রদ্ধ সালাম


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চলুক

নুরুজ্জামান মানিক এর ছবি

আশামনি আর তার ভাই বন্ধুদের সশ্রদ্ধ সালাম
ছোটবেলার কথা মনে পড়ে গেল

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... ২০ ফেব্রুয়ারি রাতে আমরা ফুল চুরি করতাম বাড়ি বাড়ি থেকে। গাঁদা, ঝুমকো জবা, রঙ্গন, গোলাপ এগুলোই বেশি থাকতো

সেইসব দিয়ে ডালা বানাতাম...

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

ইয়াল্লা! সারা বছর অভ্যেস থাকতোনা বলে সেই চুরিতে যে কীরকম আতঙ্ক কাজ করতো!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি লেখক এর ছবি

এইভাবেই বেঁচে থাক আমাদের ইতিহাস, আমাদের সংস্কৃতি...আশামনিরাই এমনি করে গড়ুক সামনের দিনগুলো।

নজরুল ভাই, DSLR ক্যামেরা এটা? ছবিগুলো সুন্দর এসেছে।

_______________________
মেঘদুত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

Olympus SP-570UZ
ধন্যবাদ আপনাকে

______________________________________
পথই আমার পথের আড়াল

নীলকান্ত এর ছবি

এদের কাছ হেকে আমাদের শেখা উচিত।


অলস সময়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসলেই, এদের কাছ থেকে আমাদের শেখা উচিত

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আশামনির ও তার বন্ধুদের জন্যে সশ্রদ্ধ সালাম হাততালি

-অতীত

রাতঃস্মরণীয় এর ছবি

আশামনিদের জন্যে অনেক শ্রদ্ধা। ওরাই আমাদের আগামী দিনের সোনার মানুষ।

নজরুল ভাই, আপনাকেও অনেক ধন্যবাদ।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

স্যালুট

রোমেল চৌধুরী এর ছবি

বিষয়টি অপরিসীম অনুপ্রেরণাদানকারী। একুশে ফেব্রুয়ারীকে ঘিরে ভূমিতে ও মনে যত বেশী মনুমেন্ট তৈরি হয়েছে আর অন্য কোন সাংস্কৃতিক মায় রাজনৈতিক আন্দোলন ঘিরে এর সিকি ভাগও হয়নি। ধর্ম ও জাতি নির্বিশেষে এই সর্বব্যাপী আবেদন নিঃসন্দেহে ভবিষ্যতের সোনালী ফসলের উর্বরা ভূমি হিসেবে একুশে ফেব্রুয়ারীরকে চিহ্নিত করে। এই সাংস্কৃতিক ঐতিহ্য তাই যে কোন মূল্যে সবসময় ঊর্ধ্বে তুলে ধরতে হবে বলে মনে করি। ছবিগুলোর অন্তর্ভেদী আবেদন আমাদের যেমন স্মতিমুখী করে তেমন প্রদান করে আগামীর পথে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে চলবার প্রেরণা। সুন্দর ব্লগের জন্য ধন্যবাদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি একবার উত্তরার খুব ভেতরের দিকে যেখানে রিক্সা পর্যন্ত যায় না, হাঁটতে হয়, এরকম এক বাজারে গিয়ে দেখি খুব ছোট একটা শহীদ মিনার বানিয়ে রাখা... দেখে মনটাই ভালো হয়ে গেছিলো। আসলেই... একুশে ফেব্রুয়ারিকে নিয়েই বোধহয় সবচেয়ে বেশি মনুমেন্ট হয়েছে... বিশ্বে আর কোথাও কোনোকিছু নিয়ে হয়নি বলেই মনে হয়

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অবশ্যই খুঁজে পাওয়া যাবে, ঐ এলাকার দোকানদারদের পরিচিত সে... আমি ছবি তোলার সময়ই দেখেছি। আমি খুঁজে বের করতে পারবো। আপনার প্রস্তাবে সহমত। একদিন তাদের দুই ভাইবোনকে বইমেলায় নিয়ে যেতে চাই... সেখানে তাদেরকে বই উপহার দিবো।

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফর রহমান রিটন এর ছবি

লেখা আর ছবি চমৎকার হয়েছে নজরুল। এই পিচ্চি দুটোকে কবে আনবে বইমেলায়? আমাকে জানিও।
ওদের নিয়ে এসো আমার কাছে। চ্যানেল আই-এর লাইভ অনুষ্ঠানে ওদের ইন্টারভিউ নেবো।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিক আছে রিটন ভাই, আমি ওদেরকে খুঁজে বের করে নিয়ে আসবো একদিন, আপনাকে জানাবো তার আগে

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ! হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

সশ্রদ্ধ স্যালুট!

- দিগন্ত বাহার

guest writer rajkonya এর ছবি

এদের কাছ হেকে আমাদের শেখা উচিত।

হিমু এর ছবি

আশামণিকে কি আবার খুঁজে পাওয়া যাবে? যদি যায়, চলুন সচলে আমরা সবাই একটি করে শিশুতোষ বই বইমেলা থেকে কিনে ওকে উপহার দিই।

রোমেল চৌধুরী এর ছবি

রাজী।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কনফুসিয়াস এর ছবি

ছবিগুলো দেখে মন ভাল হয়ে গেলো একদম। এত চমৎকার! এভাবেই এমন করেই আমাদের শিশুরা মনে রাখবে ফেব্রুয়ারিকে, মন ভরে গেলো!

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেদিন শরীর মন দুটোই অসম্ভব খারাপ ছিলো। এই দৃশ্য দেখে মন কতোটা ভালো হয়ে গেছিলো তা বিশ্বাস করবেন না...

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আশামনি আর তার ভাই বন্ধুদের সশ্রদ্ধ সালাম।
আমারো ছোটবেলার কথা মনে পড়ে গেল।

এই গুলি প্রমাণ করে একুশ আমাদের হৃদয়ে ধারণ করা। কর্পোরেট বাণিয্যে এটা হারিয়ে যাবে না।

অনন্ত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গতবার কোটি কোটি টাকা খরচ করে ৩০ মিনিটে দুনিয়া কাঁপায়ে দিছিলো দুই কর্পোরেট প্রতিষ্ঠান। আশামনিদের এসব শহীদ মিনারের কাছে সেগুলোর কোনো দাম আছে?

______________________________________
পথই আমার পথের আড়াল

বইখাতা এর ছবি

আসলেই...প্রাণটা ভরে গেল। ছবিগুলোও খুব সুন্দর হয়েছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ বইখাতা

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

আশামনি আসলেও আশার মনি।
পুরোদস্তুর বাংলাদেশের মুখ সে...

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই ছবিগুলো তোলার সময় খুব মনে পড়তেছিলো গত বছরের "৩০ মিনিটে দুনিয়া কাঁপানো"র কথা...

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এই সপ্তাহের সবচেয়ে মন ভালো করা জিনিসটা পড়লাম। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেদিন আমার শরীর মন দুইটাই প্রচণ্ড খারাপ ছিলো... এই ছবিগুলো তোলার সময় মনটা আনন্দে ভরে গেছিলো

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

মনটা ভরে গেল হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মেয়েটার চেহারাটায় এতো মায়া আছে... আমার তো মনে হয় আগামী অনেকগুলো অন্তত দিন মন খারাপ হলেই আমি এই ছবিগুলো একবার করে দেখে নেবো...

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

দেখেই মনটা ভালো হয়ে গেল। আশামনি কোন ক্লাশে পড়ে? ছোট ভাইটা ব্যাট হাতে, দেখতেই মজা লাগছে। -রু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এমন ঘোরের মধ্যে ছিলাম, কোন ক্লাসে পড়ে তা জিজ্ঞেস করতে ভুলে গেছি মন খারাপ
আমি ওর সঙ্গে আবার দেখা করবো... ওকে নিয়ে যাবো বইমেলায়, গোয়েন্দা ঝাকানাকাসহ আরো কিছু বই কিনে দেবো।
শহীদ মিনারের সামনে দেখেন ফুল দিয়ে সে লিখেছে "অমর ২১ শে ফেব্রুয়ারি"

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বাহ!!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক, আপনার চেহারা দেখা গেলো হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ম্যাঁও

তাসনীম এর ছবি

চমৎকার। এভাবেই ইতিহাস বেঁচে থাকে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এভাবেই বেঁচে থাকবে...

______________________________________
পথই আমার পথের আড়াল

ওডিন এর ছবি

আহ! এইরকম ছবি দেখলে কার না মন ভালো হবে! পিচ্চিদের স্যালুট আর গুরু গুরু

গতবার কোটি কোটি টাকা খরচ করে ৩০ মিনিটে দুনিয়া কাঁপায়ে দিছিলো দুই কর্পোরেট প্রতিষ্ঠান। আশামনিদের এসব শহীদ মিনারের কাছে সেগুলোর কোনো দাম আছে?

এই কথাটা আমি বলতে নিছিলাম হাসি

সচল জাহিদ এর ছবি

দারুন কিছু ছবি। ছোটবেলায় বাঁশের কঞ্চি দিয়ে নিজের বানানো শহীদ মিনারের কথা মনে পড়ে গেল।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছোটবেলার কথা মনে পড়ে গেল। এই ভাবেই ইট দিয়ে মিনার বানিয়ে মাটি দিয়ে লেপে দিতাম। লেপালেপির কাজটা আমার বোন করতো। আমরা করতাম ইট টানাটানির কাজ হাসি

ক্রিকেটের ব্যাট সাথে রাখার জন্য পিচ্চিদের স্যালুট। আর নজুভাইকে জাঝা।

সুহান রিজওয়ান এর ছবি

বাংলাদেশ আসলেই প্রথম। দেশকে ভালোবাসায় আমাদের দেশের মানুষ অনেক অনেক এগিয়ে......

পিচ্চিকে স্যালুট।

আনন্দী কল্যাণ এর ছবি

"একটি আলোক নিয়ে বসে থাকা চিরদিন
নদীর জলের মতো স্বচ্ছ এক প্রত্যাশাকে নিয়ে"

এই লাইনদুটি মনে পড়লো।
আশামনি, ইয়াছিন আর ওদের বন্ধুদের সালাম।

স্বাধীন এর ছবি

চলুক
স্যালুট এই পিচ্চিদের।

শেখ জলিল এর ছবি

অপূর্ব স্থাপত্যশৈলী আর নিপূণ ক্যামেরার কাজ- দুইয়ে মিলে চমৎকার।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তুলিরেখা এর ছবি

এত ভালো লাগলো! কী বলবো! আশা জাগে।

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ইশতিয়াক রউফ এর ছবি

মন ভালো করে দেওয়া ছবি... আশামনির খোঁজ পাওয়া যাবে আবার?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাওয়া যাবে...

______________________________________
পথই আমার পথের আড়াল

নিলয় নন্দী এর ছবি

বইমেলা তো শেষের পথে। কবে আসবেন জানাবেন।

ধুসর গোধূলি এর ছবি

মারাত্নক মন ভালো করে দেয়ার মতো ঘটনা। আশামণিদের আমার শুভেচ্ছা জানাবেন।

আবির আনোয়ার এর ছবি

চলুক চলুক চলুক

দ্রোহী এর ছবি

অসাধারণ!

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

সিয়াম এর ছবি

ছোটবেলার কথা মনে পড়ে গেল।
ঠিক আশামনির বয়সে আমরা বন্ধুরা মিলে সিমেন্ট আর বাঁশের কঞ্চি দিয়ে শহীদ মিনার বানিয়েছিলাম। আমাদের আশেপাশের রোডের ছোট ছেলেমেয়েরা সেখানে ফুল দিয়েছিলো। দুই বছরের মতো ছিলো আমাদের শহীদ মিনার।
শ্রদ্ধা

তিথীডোর এর ছবি

মন ভালো হয়ে গেল।
গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জেগে থাক এই চেতনা। মনটা ভরে গেলো। চলুক

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নুরুজ্জামান মানিক এর ছবি

FYI:
এটি সামুতে কপিপেস্ট করা হয়েছে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতোদিন পরে এই জিনিস কোইত্থে উদয় হইলো?

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এই লেখার মন্তব্য থেকে দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

আশামনিরাই আশা জোগায় হাসি

দেবদ্যুতি

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই এই পোস্টটা আগে দেখিনি খুব ভালো লাগলো। অজস্র ধন্যবাদ এই পোস্টটার জন্য।

সোহেল ইমাম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।