জনৈক বাবার বাবা দিবস

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: রবি, ২১/০৬/২০০৯ - ১১:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ রবিবার, আগে ভাগে ঘুম থেকে উঠার প্রশ্নই উঠে না, কিন্তু শুয়ে থাকা গেল না, হঠাৎ করেই কে যেন কান ধরে টানতে টানতে বলল, “বাবির কাআআআআন”, আমি পাশ ফিরে শুয়ে আবার ঘুমানোর চেষ্টা করি, কিন্তু, আবার সেই একই ঘটনা, এবারে নাকে আঙ্গুলের প্রবেশ, পিছনে আবার সুর করে, “বাবির নাআআআআআআক”, আমি মনে মনে প্রমাদ গুনি, এর পরের বার তো আঙ্গুল মুখের ভেতর, আর না হলে ছিদ্র তো আর খুব বেশী বাকি নেই … … …

যাক, ঘুম যখন ভেঙ্গেই গেল, কি আর করা, তাও আলস্যের বশে বিছানায় শুয়ে গড়াগড়ি করতে থাকি। এর মাঝে আমার মেয়ে সামারা বলে বসে, “বাবি, হ্যাপি ফাদারস ডে”। বলতে না বলতে সে একটা সবুজ কাগজ বের করে দেয়, আমি তো অবাক, আমার সোনামণিটা করে কী? যাক, সবুজ কাগজটা হাতে নিতেই দেখি, তার মধ্যে রঙ বেরঙের ক্রেয়নের দাগাদাগি, বুঝলাম, আমার মেয়েটা বেশ খাটা খাটনি করেছে এই খাতে। কিন্তু কার্ডটা খুলতেই ভেতর থেকে বের হয়ে আসে তিন বাই দেড় ইঞ্চ এর একটা কার্ড। সেখানে কি লেখা তা নিচের ছবিতে দিয়ে দিলাম। আমার চোখ যেন ভিজে এল, গা হাতপা দুর্বল হয়ে এল, সাড়ে তিন বছরের এই শিশুটি আমার জন্য কত কষ্ট করেই না এই কার্ডটি বানিয়েছে। আর আমি আলস্য ভরে বিছানায় শুয়ে কাতরাচ্ছি স্বার্থপরের মত।

আমার জন্য আমার কন্যার বানানো কার্ডআমার জন্য আমার কন্যার বানানো কার্ড

আহারে আমার মেয়েটা! কাল থেকে সচল বাবা দিবস সংক্রান্ত লেখায় সর গরম হয়ে আছে, ঘুনাক্ষরেও ভাবিনি, আজকে আমিও লিখতে বসব, তাও টেবিলের অন্য পাশ থেকে, একজন বাবা হিসাবে। আজকে আমার মত সুখি মানুষ মনে হয় না পৃথিবীতে আছে। আমার জন্যে এমন সুন্দর একটি দিন অপেক্ষা করে আছে, কে জানত!

আমার হাসিখুশি কন্যা

কাজেই পণ করে ফেললাম, আজকে সামারা যতই বিরক্ত করুক না, যতই অঘটন ঘটাক না কেন, নিজেকে শক্ত হাতে বেঁধে রাখব, কোন ভাবেই তাঁকে বকা দিব না, আমার স্ত্রী কেও দিব না সে সুযোগ, হাঁসের ছানার মত আগলে রাখবো সারাটা দিন। হে প্রভু আমাকে শক্তি দাও আর প্রিয় সচল, হাচল এবং অচলদের কাছেও দোয়া প্রার্থনা করছি, যেন আমি একজন ভালো বাবা হতে পারি। মনে হল হেমন্তদা যেন আমার জন্যই গেয়েছিলেন, আয় খুকু আয় …

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

এমি এর ছবি

বাবা দিবসে নবীন বাবার জন্য রইল প্রানঢালা শুভেচ্ছা ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ এমি, আপনার লেখার পথপানে চেয়ে কিন্তু এখনও বসে আছি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

অনেক অনেক শুভেচ্ছা রইলো। ভাস্তি তো দেখতে দুর্দান্ত আহ্লাদি হয়েছে। কার্ডটা খুবই সুন্দর। এমন দিন, পোস্ট, আর ছবি দেখলে খুব হিংসা হয় আপনাদের। হাসি

প্রথম ছবিটা স্রেফ স্বর্গীয়, তাই আলাদা করে বললাম।

গানটা নিয়ে আমার খালার স্মৃতি শুনেছিলাম। বাইরে এসেছে মাত্র তখন। প্লেয়ারে হঠাৎ এই গান শুরুর পর তার সে কী কান্না! কান্নার তোড়ে ইন্টারস্টেটের শোল্ডারে গাড়ি থামিয়ে দিতে হল খালুকে। এমন ছুঁয়ে যাওয়া গান নিয়ে নতুন করে কিছু বলার নেই তাই। আশা/হিংসা করি যেন আপনার ভাগ্য আমারও হয়। হাসি

সাইফ তাহসিন এর ছবি

বস, ধন্যবাদ দিয়ে ছোট করব না, দোয়া রইল, আমার হবু ভাস্তিও যেন খুব আহ্লাদি হয় আর কিউট হয়!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

চোখটা ভিজে এল রে পাগলা----
অনেক অনেক শুভেচ্ছা রইল পিতা-পুত্রীর জন্যে---সেই সাথে মায়ের জন্যেও---
সুখের অমরাবতী নেমে আসুক তোমাদের উঠোনে---

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শামীম রুনা এর ছবি

বর্তমানের বাবারা অনেক ভাগ্যবান বাবা। ছোট ছোট সন্তানেরা কি সুন্দর বাবাদেরকে "বাবা দিবসে" অভিনন্দন জানায়!
আমার দুই মেয়ে ওদের পাপাকে যখন উইশ্ করলো, ওদের পাপার মুখে যে হাসি দেখলাম... স্বর্গীয়!

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সাইফ তাহসিন এর ছবি

যাক, একজন পাওয়া গেল, যিনি আমার মত সৌভাগ্যবান হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি ভালো বাবা হন সে দোয়া করলাম।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, পিপিদা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- কাহিনি কই, আমার এক বন্ধুস্থানীয় জনাবের একমাত্র কন্যা। বয়স? একবছর কয়েক সপ্তাহ। তো আজকে শুনলাম বাবা-মা'র সাথে নিচে বেড়াতে গিয়ে তাদের কুত্তাওয়ালী বাড়িওয়ালীর সাথে দেখা। বুড়ো মহিলার সাথে কুত্তা দেখেই মুখের যে কয়টা দাঁত উঠেছে সব বের করে মহা উল্লাসে ছুটে গেলো কুত্তার কাছে বন্ধুকন্যা। গিয়েই কোনো কথা নাই, কুত্তার দুই কান ধরে টেনে উপরে তোলার চেষ্টা শুরু করলো, যেমনটা সে তার খেলনা কুকুর কে করে। তো এই কুকুর তো আর খেলনা কুকুর না, একেবারে জ্বলজ্যান্ত কুত্তা। কানে টান খেয়ে তো ব্যাটা ঘেউঘেউ শুরু করে দিলো। বন্ধুকন্যা মনে করলো, বাহ্ এইটাও তো দেখি আমার কুকুরটার মতো ডাকে! সে আরও তিনগুণ উৎসাহে কুত্তার কান ধরে টানা শুরু করলো...। অনেক কসরত করে তাকে সেখান থেকে ফেরানো গেছে।

ঘটনাটায় আমি নিজে হেব্বি মজা পাইছি। ইচ্ছে করতেছিলো নিজের একমাত্র বউয়ের কোলে বসে জিগাই, "অই মাতারি, তোর মাইয়াও কি এইরম বেত্তমিজ হইবো নাকি? মাইনষের কুত্তার কান ধইরা টানাটানি!" কিন্তু ভাগ্যের কী নির্মম পরিহাস, এই দুর্দিনে আমি বউ পাই কই? মন খারাপ

আপনারে বাবা দিবসের শুভেচ্ছা বস।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

মেঘলাও সেম ঘটনা করেছে একবার।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

আহারে, সেই সৌভাগ্যবান পিতার জন্য অভিনন্দন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি ধুগো বস, কার বউয়ের কোলে বইয়া জিগাইলেন জানি চোখ টিপি । এইদিকে শুনলাম মামুন ভাইয়ের শালী বলে আপনে কব্জা করছেন হো হো হো , আমিও হেব্বি মজা পাইলাম বাচ্চার হাতে কুত্তার বাচ্চা নাজেহাল হবার কাহিনী শুনে। ধন্যবাদ বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহাহাহাহাআহাহাহহাহাহা...গড়াগড়ি দিয়া হাসি আগে একটু হেসে না নিয়ে পারলামই না...

ভাইয়া, লেখাটা মচৎকার হয়েছে...ভাস্তির জন্য অনেক অনেক অনেক ভালবাসা আর ভার্চুয়াল একবস্তা চকলেট...

# ১ বাবা হতে পারবেন আশা করি...দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

লেখাটা মচৎকার হয়েছে

গড়াগড়ি দিয়া হাসি বড়ই মজাক পাইলাম কমেন্ট পইড়া, আর কন্যাকে এক বস্তা ভার্চুয়াল চকলেটও খাওয়ায় দিলাম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

Noushin এর ছবি

অসাধারণ! খুব খুব ভালো লাগলো লেখাটা। দোয়া করি যেন সামারামণির হাসি অটুট থাকে সারাজীবন।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, নওশিন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হিমু এর ছবি

কী আর কমু। আমার বাবা তো হাতের নাগালে নাই, নিজেও বাপ হইতে পারতেসি না ফট কইরা ... বাবা দিবসটা তাই চুপচাপ খুউব খিয়াল কইরা কাটাইয়া দিলাম ... লেকিন দেইখেন, একদিন আমিও ... !

আপনার পিচ্চিকে আমার হয়ে গাল টিপে দিয়েন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সাইফ তাহসিন এর ছবি

হিমুদা, গাল টিপে দিলাম আপনার হয়ে। আর দিন আপনারও আসবে আশাকরি খুব শীঘ্রই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হিমু এর ছবি

খুব শীঘ্রই দিন আসা প্রসঙ্গে একটা কথা মুখে চলে আসছিল দেঁতো হাসি । কিন্তু এই পোস্টের স্যাংটিটি নষ্ট করছি না হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি ধন্যবাদ বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

সাইফ নতুন করে আর নাম্বার ওয়ান বাবা আর কী করে হবে, বাবা দ্য গ্রেট হয়ে তো বসেই আছো! অভিনন্দন বন্ধু!
তোমার মেয়েটার ছবি আগেও দেখেছি, ভাস্তিকে সাত সাগর ওপারের এক চাচার প্রাণঢালা ভালোবাসা জানিয়ে দিও।এত সুইট সামারাকে দেখলে সাহারাও আনন্দে নেচে উঠবে।

সাইফ তাহসিন এর ছবি

এত সুইট সামারাকে দেখলে সাহারাও আনন্দে নেচে উঠবে

বস, আপনে তেমন ক্ষুরধার লেখক তেমনি আপনার উপমা, সকলের উপরে বস সত্য, ধন্যবাদ বস, এত সুন্দর মন্তব্যের জন্যে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভুতুম এর ছবি

চমৎকার একটা পোস্ট; এইসব দিবসের পোস্টগুলো একটু মন-খারাপ করিয়ে দেয়া হয়, সেখানে এত সুন্দর একটা মন ভালো করা পোস্ট! অনেক অনেক শুভ কামনা, আপনাকে, আপনার কন্যাকে এবং কন্যার মাকেও। সবাই ভালো থাকুন।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ ভুতুম বস, অনেকের মন ভালো করতে পেরে আমার আজকে নিজেকে গর্বিত লাগছে, এ আমার জন্য অনেক বড় পাওয়া এই বিশেষ দিনটিতে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

খুব ভালো লাগলো...

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, আপনাদের মত উচু মানের লেখকের কাছ থেকে যখন মন্তব্য পাই, তখন নিজেকেও কিছু একটা বলে মনে হয়, বুকে যেন আরো সাহস পাই আরো লেখা দেবার

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রথম ছবিটা যে কি অদ্ভুত, সাইফ।
ভীষণ ভীষণ ভালো লাগলো আপনাদের পিতা-পুত্রীর কথা পড়ে। আপনার মেয়েটা সত্যি খুব্বি সুইট। ওর জন্য আদর। বাপের মতোই পাজি নাকি? চোখ টিপি
অনেক অনেক ভালো থাকুন আপনারা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ শিমুলাপু, খালি বাপের মতই পাজী না, মায়ের মতও পাজী। আমাদের মধ্যে যদি প্রতিযোগিতা হয় বদমায়েশির, কে যে জিতবে বলা মুশকিল হো হো হো চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রণদীপম বসু এর ছবি

হুঁম, ভালো লাগলো।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফ তাহসিন এর ছবি

রণদা, ধন্যবাদ, বড় ভালো দিন ছিল কালকে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার মেয়েটা আরেক্টু বড় হউক, তখন আমারেও এইরকম কার্ড দিবো... হ... চোখ টিপি

আপনার মেয়ের জন্য শুভেচ্ছা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

অবশ্যই, যদি ভুলে যায় আমি আপনার মেয়েকে মনে করায় দিব, বস।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

আপনার ইচ্ছে যেন পূরণ হয়


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, নিবিড়

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রানা মেহের এর ছবি

পিচকুটা বড়ই সৌন্দর্য

বাবা আর কন্যার এই সম্পর্কটা থাকুক সবসময়
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো খালি সৌন্দর্য দেখে ভজলে ধরাটাও সেরকমই খাবেন, প্রচন্ড দুষ্ট। ধন্যবাদ, চেষ্টা করব, যেন এরকমই থাকে আমার মেয়ে হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

সকালে মনটা খারাপ ছিল, টোটকা হিসাবে এই লেখাটা আবার পড়ে গেলাম। মন ভালো হয়ে গেছে, ধন্যবাদ সাইফ। বাপ হবার সময় আমারো বোধহয় হয়ে এসেছে...

সাইফ তাহসিন এর ছবি

মন খারাপ কি নিয়া বস, হবু বাবার শুভেচ্ছা নেবার সময় আপনার, এখনকার প্রতিটা মূহুর্ত আপনার স্মৃতিতে বাধা থাকবে সারাজীবন। আপনার মন ভালো করতে পেরে আমি গর্বিত।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

আরে বেক্কল তোর ভাবী পোয়াতি সেই কথা তো বলি নাই...বলতে চাইছি যে এখন যৌবন যার, বাপ হবার তার শ্রেষ্ঠ সময়! আমারো বাপ হইতে মঞ্চায়...তাই বলছি

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ধুর মিয়া, কত আশায় বুক বাধলাম আপনে বাপ হইবেন, আমি চাচা, মনটাই খারাপ হয়ে গেল, আমার ভাতিজা/ ভাতিজি চাই, তাড়াতাড়ি করেন মিয়া চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

ছেলে মেয়ে না থাকলে জীবন বৃথা ...........................
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

ছেলে মেয়ে না থাকলে জীবন বৃথা

আপনার মুখে ফুলচন্দন পড়ুক, আল্লাহ আপনাকে ডজন ডজন বাল-বাচ্চা দিক চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেক দেরিতে পড়লাম, মন্তব্যও অনেক দেরিতেই করতেছি। কিন্তু না বললেই না, লেখাটা খুব ভাল্লাগল। বাবা মেয়ের কাহিনী... হুমায়ূন আহমেদের একটা আত্মজীবনীমূলক বইয়ের কথা মনে পড়ে গেল, মনে হয় 'অনন্ত অম্বরে'। সেখানে শুরুটা ছিল তাঁর জন্মদিনে ছেলেমেয়েদের উচ্ছ্বাস নিয়ে। দারুণ লাগছিল সেটা। আপনারটা পড়ে সেই তেমন ভাল লাগা অনুভূতি হলো।

আপনার মেয়েটা মাশাল্লাহ খুবই কিউট। আদর দিয়েন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।