নামহীন ডোবা

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: রবি, ২১/০২/২০১০ - ১২:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার সব কাজ কারবার যেন হুট করেই করে ফেলি, হঠাৎ করেই মাথায় আসল, ব্যস করে ফেললাম। এর জন্যে প্রজাপতির কাছে অনেক দাবড়ানি খেয়েছি, আরো কত খাবো কে জানে? তবে ক্যামেরা কেনার ব্যাপারটা অনেকদিন থেকে মাথায় ঘুরপাক খেলেও সাহস করে কিনতে পারিনি, একদিকে দাম, আরেকদিকে দাবড়ানির মাঝে পুরা মাইঙ্কা চিপা, আর সেই চিপায় পইড়া চ্যাপ্টা হলাম বেশ অনেকদিন। এভাবে চলতে থাকে দিনকাল, এরমাঝে প্রজাপতি ঢাকায় যায় বেড়াতে, আর আমিও ঘুরপাক খেতে খেতে একদিন ঠিক করলাম, বড়দিনের ছুটিতে অ্যালেনটাউন যাবো। আর যাবার আগের রাতেই হুট করে ঝোঁকের বশে কিনে ফেলি একটা ক্যামেরা। এরপরে যাই দেখি না কেন, ছবি তুলতে থাকি, আমার আশে পাশের মানুষজন চরম বিরক্ত হতে থাকে আমার একটু হাসেন, একটু এদিকে তাকান, একটু ঐদিকে তাকান শুনে শুনে।

গুগুল ম্যাপ নিয়ে ঘাটাঘাটি করতে সম্ভবত সবারই কম বেশি ভালো লাগে, আমার আরো বেশি ভালো লাগে কারন আমি গুগুল ম্যাপে খুজে বের করি, আমার কাছেই নতুন কোন জায়গা, যেখানে আগে আমি যাইনি, এভাবে খুজতে খুজতে বেশ কিছু জায়গার সন্ধান পেয়েছি, যার সাথে পরিচয় করিয়ে দিব আমি অচিরেই। মানে, নিজে গিয়ে মনের শান্তি নিয়েছি, কিন্তু সেখানেই ছেড়ে দিলে মনে হয় আপনারাও হাঁফ ছেড়ে বাঁচতেন, কিন্তু সে হবার না, এবার সেগুলো দেখিয়ে আপনাদের অশান্তি করে ফেলব বলেই মনে হচ্ছে। দেখা যাক, কোথাকার পানি কোথায় গড়ায়। যা বলছিলাম, এরকম রাস্তার পাশ দিয়ে গাড়িউ চালাতে চালাতে এক বরফে জমাট বাঁধা ডোবার সন্ধান পাই, আজকে তারই কিছু ছবি দেখাবো, সচলে যে মানের ছবি আছে, সেখানে এরকম হাকুল্লা ছবি পোস্ট করতেও লজ্জা লাগে, কিন্তু, আমার তো কোন লজ্জা নাই, তাই পোস্টায় দিলাম ছবিগুলা।

DSC_0031
পড়ন্ত বিকালে গাছের ফাঁক দিয়ে সূর্য্যমামার উঁকিঝুঁকি

DSC_0039
ডোবার কানচি, আজব দেশ, ডোবার পানি কেমন স্বচ্ছ!

DSC_0040
স্বচ্ছ পানির নিচে কাদা আর শেওলা, কি জ্বালা, এখন শেওলাও দেখতে হইব! আসলেই আমারে আইপি সহ ব্যান করনের কাম

DSC_0042
বেঞ্চি আছে, চিড়িয়া নাই, থাকলেও মনে হয়না বসতে পারত, যে ঠান্ডা! যদি পাশে একটা চায়ের টঙ থাকত, তাহলে ...

DSC_0048
একদিকে বরফ আর অন্যদিকে পানি

DSC_0051
সূর্য্যমামার সাথে টাল্টিবাল্টি

অনেক ধুনফুন কইরা ফেরৎ গেলাম এক আপার বাসায়, উনার বাসাটা এত সুন্দর যে কি কমু, কিন্তু সেগুলা নাহয় আরেকদিন দেখামুনে, আইজকা ধুনফুনের দিন, তাই ধুনফুন ছবিই দেখেন। তাছাড়া হালকা কইরা ছবি দিয়া দেখি, উনারা আবার আমার বিরুদ্ধে প্রাইভেসি লঙ্ঘনের জন্যে উকিল চিঠি পাঠাইলে আর পাইবেন না কোন ছবি, অন্যদিকে আমার হাতে কড়া পরতে পারে।

DSC_0083
ও মনু, কি বাত্তি লাগাইলি? ফিলিপ্স নাকি?

DSC_0086
চোখ বন্ধ কেন? লজ্জা পাইছেন নাকি? আমার ছবি তোলা দেইখা লজ্জা পাইতেই পারেন বড়মিয়া-ছোটমিয়া

DSC_0087
শেষমেষ বড়মিয়া-ছোটমিয়া লজ্জা কাটায়া চোখ খুলতেই আবার বিস্ময়ে হা কইরা ফালাইছেন, কি আর কমু, মনে হয় আমার কথা শুইনা ফালাইছিল।


মন্তব্য

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

চলুক হাততালি চলুক চাল্লু চলুক উত্তম জাঝা! চলুক

সাইফ তাহসিন এর ছবি

দুরবীন চুরি হইয়া গেল নাকি বস? ঐটা নাই হইতেই আপনে এক্কেবারে ২০১০ AD থিকা ২০১০ BC তে গেলেন গা গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

প্রোফাইল ছবির কথা কন? আপনার তুমুল ছবি দেইখা আমার দুরবীন খান খান হইয়া গেসে, অহন তাই লেংটি পৈরা দৌড়াদৌড়ি করণ ছাড়া উপায় নাই ইয়ে, মানে... তবে ঠিকই বলছেন - আমি এখন BC (ব্রিটিশ কলাম্বিয়া)তেই আছি গড়াগড়ি দিয়া হাসি

তাহসিন আহমেদ গালিব এর ছবি

ছবিগুলো বড়ই সৌন্দর্য্য!
ফিলিপ্স বাত্তির ল্যাম্পটাও... চোখ টিপি

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ গালিব ভাই, এইগুলা ছিল হাতে খড়ি, ভবিষ্যতে আরো ভালো কিছু পয়দা করতে পারি কিনা!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

হা হা হা হা!!!
ভাইয়া ক্যামেরার মডেল কি??
সেইরকম ফটুক ওঠে। হাসি
২ আর ৪ দেইখা ঐখানে যাইতে মঞ্চায়। হাসি

- মুক্ত বয়ান

সাইফ তাহসিন এর ছবি

ক্যামেরা আহামরি কিছু না, নাইকন ডি-৫০০০, অ্যামেচার সিরিজের শেষের দিক থেকে ২নাম্বার। ইচ্ছা আছে হাত পাকায় আরো ভালো কিছু কেনার। তারপরে আবার কিট লেন্স। এখানে যারা ভালো ছবি তুলেন, উনারা মাগনা পাইলেও ছুয়ে দেখবেন না।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাহবুব রানা এর ছবি

আপনার লেখা পড়তে ভালো লাগে সবসময়ই।
অ্যালেনটাউন জিনিসটা কি বললেন না তো। কি ক্যামেরা কিনলেন তাও তো জানালেন না।

প্রথম ছবিটা চরম হয়েছে।

ফটোব্লগ চলতে থাকুক।

সাইফ তাহসিন এর ছবি

ছবি ব্লগে বেহসি কথা কইলে সবাই বিরক্ত হয়, তাই কিছু কই নাই, অ্যালেনটাউন একটা শহরের নাম, পেন্সিলভেনিয়া স্টেটে, লি-হাই ভ্যালিতে অবস্থানের কারনে এখানের প্রাকৃতিক সৌন্দর্য বেশ নয়নকাড়া, তবে প্রায় পুরা স্টেটটাই খুন সিনিক, আর যত পশ্চিমে যাবেন, তুত সৌন্দর্য বৃদ্ধি পাবে। অ্যালেন্টাউন ফিলাডেলফিয়া শহরের ৪৫ মাইল পশ্চিমে।

ক্যামেরা নাইকন ডি-৫০০০, নিচতলার অধিবাসী
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

ধুনফুন ছবি ভালো হয়েছে।
বেঞ্চির ছবিটা ভালো লাগল বেশি।
তারপর "পড়ন্ত বিকালে গাছের ফাঁক দিয়ে সূর্য্যমামার উঁকিঝুঁকি"।

মনটা উদাস করে দিলেন। কবে যে একটা জাতের ক্যামেরা কিনব?!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, আরে কিনে ফেলবা, আমার মত হুট করে কিনো, নাহলে কিনতে পারবা না, আমিও পারি নাই, ১ বছর ধরে খালি দেখছি আর মাথার চুল টানাটানি করে গেছি।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

আরে কিনে ফেলবা, আমার মত হুট করে কিনো

গরীবকে উপহাস করার জন্য তীব্র দিক্কার !

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে! মানে গরিব না গরীব? একটু শিওর কইরা দিবা? চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

চমৎকার সব ছবি।
সূর্য নিয়ে যতগুলো ছবি এসেছে, সব ক'টিই ফাটাফাটি লাগল। আর বাসার ভেতরে ল্যাম্পশেডের ছবিটা দুর্দান্ত লাগল। দ্বিতীয় স্নোস্টর্মের সময় কারেন্ট চলে যাবার পর মোমবাতির যে ছবিটা তুলেছিলে, ঐটা দিলে না কেন?

আমার মতে ঐটা তোমার এখন পর্যন্ত তোলা ছবিগুলোর মাঝে সেরা---!!

শুভেচ্ছা, অহর্নিশ

সাইফ তাহসিন এর ছবি

গুরুদেব, আসিবে ধীরে ধীরে, যে সিকুয়েন্সে তুলেছি, সেই সিকুয়েন্সে দেবার ইচ্ছা, ছবি দেখার জন্যে ধন্যবাদ। আপনে কি লেখালেখি থেকে অবসর নিলেন নাকি? তাড়াতাড়ি একটা কিছু ছাড়েন, ঋণখেলাপীদের একটা আপডেটেড লিস্ট করলে আপনে চূড়ার কাছাকাছি থাকবেন
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আশরাফ মাহমুদ এর ছবি

উরে, পাংখা পোস্ট হইছে।
বেঞ্চ, বরফ-পানি এই দু'টো ছবি অসাধারণ।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ আশরাফ ভাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

ছবি ভালো লাগছে, বেঞ্চি ফার্স্ট, পড়ন্ত বিকালে গাছের ফাঁক দিয়ে সূর্য্যমামার উঁকিঝুঁকি সেকেন্ড।

ক্যামেরাটা কি বস? ডিসএলআর মনে হয়।

আমার নিজেরও একই মত, ক্যামেরা কিনতে হয় ঝোঁকের মাথায়, হিসেব করলে ভালো ক্যামেরার পিছনে ৫০০ ডলার ঢালা অপচয়, আর এই ঝোঁকের মাথায় কাজটা করতে হয় বউ দেশে গেলে হাসি

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

জী বস, নাইকন ডি-৫০০০, সমস্যা হইল ভালো ক্যামেরা তো দূরে থাকুক, ৫০০ টাকায় লেন্সও পাই না, ভালো কিছুতে তাই হাত দেবার সাহস করে উঠতে পারি নাই। কি কিনব, এই নিয়ে ১ বছর পিপিদার সাথে ঘ্যান ঘ্যান করে উনার কান থেকে খৈল নড়ায় দিসি, পড়ে সাহস করে সেই ক্যামেরাটা কিনে উঠতে পারি না মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

ছবি ভাল লাগছে । #৪,#৬ বেশি জুশ ।
ক্যাম্রা কুন মডেল?

বোহেমিয়ান

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ ভাই, নাইকন ডি৫০০০, কিট লেন্স ১৮-৫৫মিলি f৩.৫ - ৫.৬।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুমন চৌধুরী এর ছবি

ছবিগুলা ফাটাফাটি হৈছে...



অজ্ঞাতবাস

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ গুরু!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, ডাগদর সাব, ভালা ছবি তুলছেন। বেঞ্চির ছবিটা তো পুরাই পাঙ্খা হইছে।
তয় ল্যাম্প শেড-এর ছবিটা আমার বিয়াপক মনে ধরছে।

ফটোগ্রাফিটা শুরু যখন কইরাই ফালাইছেন, তখন একতা কতা কই। ফ্লিকারে যায়া খুব একটা লাভ নাই, Deviant Art-এ গিয়া ছবি ঘাঁটা-ঘাঁটি করেন। কম্পোজিশন, ফ্রেমিং, লাইট ডিসট্রিবিউশন এইগুলি নিয়া বিয়াপক আইডিয়া হইবো। তয় পয়লা পয়লা কিন্তু মাথা ঘুরায়া পইড়া যাইবেন ঐখানে ঢুকলে, যা একেকখান জুশ জুশ ছবি ... !!!

http://browse.deviantart.com/photography/

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

আপনারা আছেন বইলাই না ভালো ছবি তুলার ইচ্ছা রাখতে পারি মনে, কারন আপনার মত ভালো আলুকচিত্র শিল্পিরা আমারে পথ দেখাইবেন। ফ্রেমিং এ আমার সমস্যা সবচেয়ে বেশি, আর বাকি সমস্যাগুলাতো আরো পরে আসবে। লাইটিং নিয়া কুনু আইডিয়াই নাই, লিংকটা দেওনের লাইগা অসংখ্য ধন্যবাদ। এখনো সাহস কইরা ঢুকি নাই ঐখানে, আপনার ফ্লিকার দেখলেই মাথা ঘুরায়া পইড়া যাই, আরেকটু বার্লি খাইয়া শক্তি সঞ্চয় কইরা লই আগে, দেখি, কতদূর আগাইতে পারি।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হাসিব এর ছবি

ছবিতো ভালোই হৈছে । একটাতে একটু লাইটিং সমস্যা আছে মনে হৈলো ।

এক কাজ করতে পারেন । যা খুশি কিছু তুলে সেটা পোস্ট করেন । সেগুলো দেখে ক্যামেরাবোদ্ধাদের সমালোচনা করতে বলেন । সমালোচনার সাথে করণীয় বিষয়েও যদি উনারা কিছু বলেন তাহলে আমরা কিছু শিখতে পারবো বলে ধারনা করি ।

সাইফ তাহসিন এর ছবি

লাইটিং, ফ্রেমিং ২ জায়গায় দুর্বলতা আছে, মন্তব্য করার জন্যে অনেক ধন্যবাদ হাসিব ভাই, এইখানে এত ভালো ভালো ছবি আসে, তাই সাহস কইরা ছবি দিলাম, কেউ না কেউ নিশ্চই আমারে অ্যাডভাইস করবে, সেই আশায়। এই ছবিগুলা ক্যামেরা কেনার ঘন্টাখানেক পরে তোলা, তাই বইপত্র কিছুই পড়ার সময় পাই নাই, সেটিংস ও ঠিকঠাক ছিলোনা, টেস্ট ড্রাইভ এর মত আরকি, তবে ক্যামেরাবাজী নিয়া মুর্শেদভাই আর সোম-চৌদার সিরিজ মাথায় আছে, সেগুলা পইড়া একটু একটু করে শেখার চেষ্টা চালায় যাইতেছি।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অসাধারণ ছবি সাইফ!
শুনেছিলাম আপনি ভাল ডাক্তার । এখন তো দেখি ভাল ফোটোগ্রাফার ও!

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ধন্যবাদ অনিন্দিতা আপু, ভালো ফোটোগ্রাফার না, বিগিনারস লাক কইতে পারেন। তবে আস্তে আস্তে উন্নতি করার ইচ্ছা রাখি, দোয়া রাখবেন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীলপিপড়া [অতিথি] এর ছবি

"সচলে যে মানের ছবি আছে, সেখানে এরকম হাকুল্লা ছবি পোস্ট করতেও লজ্জা লাগে, কিন্তু, আমার তো কোন লজ্জা নাই":D লজ্জা যেহেত নাই আপনার কাপড় চোপর গুলা গরিব মানুষরে দিয়া দেন. (আমারেও দিতে পারেন )
আপনার লেখা গুলা পড়ি আর একা একা হাসি........ক্যমেরার মডেল তা কি তা তো কইলেন না. কতজন জানতে চাইল....আমি একটা CANNON DSLR 100 D কিনসি কিন্ত আগা মাথা তেমন বুজতাছিনা

হাসিব এর ছবি

এইটা দেখেন । বেশ ভালো একটা কালেকশন । শুরু করার জন্য এটা খুব ভালো একটা সংগ্রহ ।

নীলপিপড়া [অতিথি] এর ছবি

অনেক ধন্যবাদ হাসিব ভাই. বিরাট কাজের লিঙ্ক

সাইফ তাহসিন এর ছবি

ডরাইছি, আমি নাদান মানুষ, নাইকন ডি-৫০০০, অ্যামেচার সিরিজের ক্যামেরা কিনেছি। সাথে ২খান কিট লেন্স পাইছি, সেগুলা নিয়া তাফালিং করি, একখান ১৮-৫৫ আরেক খান ৫৫-২০০মিলি লেন্স। যদি কোন উন্নতি সাধন করতে পারি, তখন ডি-৯০ বা এরেক্টু উপ্রে অর্থাৎ ফুল ফ্রেম সেন্সর ক্যামেরা কিনুম। কিন্তু, সে এখনো চাচা, ঢাহা কত দূর! আর দিল্লির কথাতো বাদই দিলাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ল্যাম্প পোস্ট-- সুপার। কিন্তু ক্রপের কারণে একটু মার খেয়েছে।

সাইফ তাহসিন এর ছবি

আসলে বুখতেই পারতেছিলাম না, কি করব, যেভাবে ছিল সেভাবেই মনে হয় পোস্ট করা উচিত ছিল, ঠিক মত ছবি তুলতে পারি না, তাই পোস্ট প্রসেসিং নিয়া চিন্তাভাবনা করারও সময় পাই নাই। অনেক ধন্যবাদ পিপিদা, আপনে অনেকদিন যাবত ঠান্ডা মাইরা আছেন, একটা বরফের ফটোব্লগ আপনার কাছে থেকে আশা করে বসে আছি অনেকদিন
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিনয়, সেইফ?
ছবিগুলো তো চমতকার লাগলো!
ল্যাম্প পোস্ট সবচেয়ে বেশি পছন্দ হলো। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

লজ্জাই নাই, বিনয় আসবে কোথা থেকে চোখ টিপি
ধন্যবাদ শিমুল আপা।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

প্রথম ছবিটা বেশ সুন্দর। আর মুখোশগুলো কিন্তু দারুণ!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বইখাতা আপা, আপনে তাহলে মাঝে মধ্যে উঁকি দেন! আইসাই যখন পড়লেন, লেখা ছাড়েন জলদি ভাইগা যাবার আগে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মণিকা রশিদ এর ছবি

খুব সুন্দর সব ছবি!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মণিকাপু
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

টিউলিপ এর ছবি

ছবি ভালু পাইলাম। ক্যামেরা কিনতাম মঞ্চায়।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সাইফ তাহসিন এর ছবি

কিনে ফেলেন, আর কেনা সংক্রান্ত ব্যাপারে সাহায্যের জন্যে একখানা পোস্ট দেন, তাহলে সবাই একটু একটু করে তথ্য দিয়ে যাবে, কোন ব্র্যান্ড কোন লেন্স, কোন ফিল্টার কেনা ভালো।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

ভালুলাগসে ভাইয়া...আর নয়া ক্যাম্রা কিনলে কিন্তু এইখান আমার...অক্কে? খাইছে

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ঠিকাছে, কিন্তু মনে হয় না আর ক্যামেরা কিনতে পারব। এটাই সামারাকে দিয়ে যেতে হবে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আরিফ [অতিথি] এর ছবি

ভালু ফটুক

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ আরিফ ভাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

ফাঁকিবাজি করছেন। ছবি কম দিছেন। মন খারাপ
ঘরের ছবিগুলা সিরাম ভাল্লাগেনাই মন খারাপ

কেমন আছেন ভাই?
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

ভালো আছি বস, ফাঁকি দেই নাই, ফটুকব্লগ আসবে আরো, তাই একসাথে সব মিলায় খিচুরী বানাই নাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

চমৎকার সব ছবি ভাই, চমৎকার সব ছবি! চলুক

নাইকন ডি৫০০০, না? দেইখেন বড় হয়ে একদিন আমিও...
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

বড় হয়ে অ্যামেচার সিরিজের ক্যামেরা কিনবা? কি কইলা বস? ছবি ভালো লেগেছে জেনে ভালো লাগল বস!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

ভালু সব ফটুক।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

অসাধারণ লাগলো ছবিগুলো!

ইয়ে, আপনার ক্যামেরার মডেল জানতে পারি? ক্যামেরা নিয়ে আমার তেমন কোন ধারণা নেই। তাই একটু ধারণা দিতে পারলে খুশি হতাম!

- অসামাজিক

সাইফ তাহসিন এর ছবি

নাইকন ডি-৫০০০ অ্যামেচার সিরিজের ডি-এসেলার

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।