মনে পড়ে---

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: সোম, ১৫/০৩/২০১০ - ৫:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শৈশবের লাশ কাঁধে নিয়ে বয়ে বেড়ানো মানুষ আমি।
ভূতের পায়ের মত আমার পা গুলো উলটো---আমার সামনে এগুনো মানেই পেছনে ফিরে চলা। এখন এমন এক সময় এসেছে জীবনে, যখন পেছনে ফেলে আসা সবকিছুর জন্যে আমার নির্লজ্জ কাঙালপনা।

এই যে গানটা নিয়ে এলাম আপনাদের কাছে,এ আমার কিছু শৈশবের কথা, স্থান-কালের অলংঘনীয় ব্যবধান আমাকে যার কাছে ফিরে যেতে দেয় না।

গানটার মুখড়া আমার ছোটবেলায় শোনা একটা বিজ্ঞাপনের কথা। খুব সম্ভবত কোন গুঁড়ো দুধের বিজ্ঞাপনের গান। একটা সাধারণ বিজ্ঞাপনের কথা আর সুর কেন এতদিন মনে রয়ে গেছে, সেইটা একটা শক্ত প্রশ্ন। আমি ঐ মুখড়ার কথা অক্ষুন্ন রেখে নিজের কথা দিয়ে অন্তরা-সঞ্চারী তৈরী করেছি। সুরটাও আমারই করা।

এক বিবশ করা স্মৃতিমেদুরতা এই গানের স্রষ্টা। আপনাদের কাছে ভাল লাগলে আমার নিজেরও ভাল লাগবে। আপনাদের সুবিধার জন্যে গানের কথা নীচে তুলে দিচ্ছিঃ

মনে পড়ে, মনে পড়ে---
মনে পড়ে, মনে পড়ে হৃদয় মেলত পাখা
বাঁধা সব হত দূর
ছোট ছোট কত কথা, ভালবাসায় ভরপুর।
মনে পড়ে, মনে পড়ে---

মনে পড়ে, মনে পড়ে সেইসব মেঘের দিন
একটা ফোঁটা অশ্রুর কাছে একটা আকাশ বৃষ্টির ঋণ
মনে পড়ে, মনে পড়ে ঝিম ধরা সব দুপরবেলা
ক্লান্ত বিকেল, সন্ধ্যার সুর
গাঁয়ের মেঠো পথটা ধরে পৌছে যাওয়া অচিনপুর।
মনে পড়ে, মনে পড়ে---

মনে পড়ে, মনে পড়ে হারিয়ে যাওয়া বন্ধুর মুখ
রাগ, অভিমান, কান্না, হাসি, ভাগ করে নেয়া দুঃখ-সুখ
মনে পড়ে, মনে পড়ে স্কুলের শেষে বাড়ি ফেরা
ঘুমের ঘোরে অংকে ভুল
বৃষ্টি ভুলে তুলে আনা
মায়ের জন্যে কদম ফুল----
মনে পড়ে, মনে পড়ে---

সকলকে শুভেচ্ছা।

~০~
গানের কথা,সুর,সঙ্গীতায়োজন--অনিকেত

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

তিথীডোর এর ছবি

এত্তোদিন পর লিখলেন সে আনন্দেই বিশ লক্ষ তারা!
বাকিটা পরে জানাবো...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

ধন্যবাদ তিথীডোর।
তোমার বাকী মন্তব্য শোনার জন্যে উন্মুখ হয়ে রইলাম।

শুভেচ্ছা নিরন্তর!

তিথীডোর এর ছবি

নাহ্, নস্টালজিক হয়ে উঠিনি...
জিঙ্গেলটা আমার শোনা হয়নি আগে কিংবা এতো ছোট ছিলাম সেসময়ে যে স্মৃতি থেকে বেমালুম হারিয়ে গেছে!

যেটা শুনলাম এবং শুনছি, দূর্দান্ত!!!!!
গুরু গুরু
শেয়ার করা লিংকের সুত্রে আরো দু'জন শ্রোতার মুগ্দ্ধতা পৌঁছে দিচ্ছি..

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

স্পার্টাকাস এর ছবি

মাঝেমাঝে যখন ভাষা হারিয়ে ফেলি, তখন মনে হয় সচলায়তনে ক্যান একটা লাইক বাটন নাই।
"অতীবমাত্রায় লাইক"

--------------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

অনিকেত এর ছবি

ভাই স্পার্টাকাস, নিজেকে সম্মানীত বোধ করছি!
ভাল থাকুন--সকল সময়--

অতিথি লেখক এর ছবি

ডানো বা এইরকমই কোনো এক গুড়ো দুধের এ্যাড ছিল সেটা। অনেক আগের। আপনার গান শুনে মনে পড়ে গেল।

নস্টালজিয়ামাখা গান। সেই পুরোনো দিনগুলো সবসময় টানে। গানটা ভাল লেগেছে। বরাবরের মতই আপনার কম্পোজিশন দারুন হয়েছে।

গানের শেষে যে রাগটা গাইলেন সেটা আলাদা মনে হল বা একটু দূর থেকে গাওয়া মনে হল। এটা কি ইচ্ছাকৃত?

===অনন্ত ===

অনিকেত এর ছবি

মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ, অনন্ত।
গানটা আসলেই নষ্টালজিয়া মাখানো।
গানের শেষের অংশের 'আলাপ' অংশটুকুতে ইচ্ছে করেই একটু 'দূরবর্ত্তী' আবহ দিয়েছিলাম----একটু পরীক্ষা-নিরীক্ষা আর কি---

ভাল থাকুন, সকল সময়---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আচ্ছা, এসবের মানে কি? এটা কী করে সম্ভব? এত্ত চমৎকার!! আশ্চর্য!!! ভাষাহীন!!!

শেষের "মনে পড়ে"তে ভয়েস একটু চিকন আবার মোটা হয়ে গিয়েছিল। সমালোচনা পরে দিচ্ছি। বউকে শুনিয়ে আসি আগে।

শুভাশীষ দাশ এর ছবি

আপনি কি নিজে গাইবেন, পিপিদা? দেঁতো হাসি

অনিকেতদা, ফাটাফাটি হইছে বস্‌।

অনিকেত এর ছবি

ধন্যবাদ শুভাশীষ দা!
ভাল থাকুন সকল সময়---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম, আমার গাওয়া শুনে উনি কিছুতেই মনে করতে পারছিলেন না কোন এ্যাডের কথা বলছি। তারপর অনিকেত ভাইয়েরটা শুনে মনে করতে পারলেন। বুঝতেই পারছেন দেঁতো হাসি

অনিকেত এর ছবি

হা হা হা , ধন্যবাদ পিপি দা।

চিকন মোটা হবার কারন আর কিছুই না---দুইটা সময়ে রেকর্ড করা এই গান। আসলে গত প্রায় তিনমাস ধরে একটু একটু করে কাজ করছিলাম এইটা নিয়ে। একসাথে সময় দিতে পারিনা বলে টুকরো টুকরো করে করতে হয়। আর সেইজন্যই একেক সময় গলা একেক রকম আসে।

ভাবীর মতটা জানায়েন বস---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাবী বলছে অসাধারণ হয়েছে। প্রথমে আমি গেয়ে শোনালাম, উনি কিছুতেই মনে করতে পারলেন না (তাহলে বুঝতেই পারছেন আমার সুরের অবস্থা), পরে শোনার পরে সব মনে পড়ে গেল।

মণিকা রশিদ এর ছবি

অসাধারণ! দারুণ মিউজিক এবং কথাগুলো! এটা আমাদের তিন বোনের খুব প্রিয় বিজ্ঞাপন ছিল। এখনো গুনগুন করে উঠি প্রায়ই। ____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অনিকেত এর ছবি

ধন্যবাদ মণিকা।

শুভেচ্ছা নিরন্তর---

সাবিহ ওমর এর ছবি

ওয়াও খুব সুন্দর সঙ্গীতায়োজন। প্রথমে চিনতে পারছিলাম না গানটা, কিন্তু শুনে মনে পড়ে গেল। একটা গুঁড়ো দুধের এড ছিল, ডিপ্লোমা বোধহয়। ছেলে দুধ-টুধ খেয়ে বড় হয়ে পাইলট হয়ে ফিরে আসে, এরকম কি যেন একটা ছিল না? এটা কত আগের এড??? কি সর্বনাশ, এভাবে বুড়ো হয়ে যাচ্ছি!!!

অনিকেত এর ছবি

হা হা হা
আমার ক্লাবে জয়েন করেন বস।
এই গান শুনে থাকলে দুঃখের সাথে বলতে হচ্ছে, বয়েস আপনার কম হয় নি।

হরি দিন তো গেল, সন্ধ্যে হল----!!

সাইফ তাহসিন এর ছবি

অনিকেতদা, ওয়েল্কাম্ব্যাক, যাকে বলে এক্কেবারে যুদ্ধ জয় করে ফেরৎ আসা, সেরকমই লাগল, দারুন কম্পোজিশন। এই কম্পোজিশন থেকে আপনাকে ছাগু খাবার জন্যে ডেকে নিয়ে গিয়েছিলাম, তাই বেশ খ্রাপ লাগল। লক্ষ কোটি তারা ঝরেঝরে পরুক আপনার লেখায় এবং মাথায়। আমি হইলাম সার্টিফায়েড ছিদ্রান্বেষী, তাও খুত বের করতে পারলাম না। আর শেষটা এক্কেবারে মাথায় আটকে গেল, কয়দিন যে ঘুরপাক খাবে কে জানে!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ বস।
তোমার সার্টিফিকেট সব সময়ে পেলেও গানের ক্ষেত্রে তোমার সার্টিফিকেট আলাদা গুরুত্ব বহন করে। কারণ আমি তো জানি তুমি কী রকমের সর্বভূক শ্রোতা----!

আবারো ধন্যবাদ বস।

মঙ্গল হোক!

রাজিব মোস্তাফিজ [অতিথি] এর ছবি

লেখা আর গান সিম্পলি দুর্দান্ত লাগল অনিকেতদা। সুপার্ব!

অনিকেত এর ছবি

ধন্যবাদ রাজীব!

শুভেচ্ছা নিরন্তর!!

আলমগীর এর ছবি

দিলাম পাঁচটা তারা।

অনিকেত এর ছবি

সাদরে সাজিয়ে রাখলাম আমার আকাশে----!

শুভেচ্ছা নিরন্তর

মৃত্তিকা এর ছবি

তাই তো চেনা চেনা লাগছিলো গানটা! হাসি
আপনি তো চরম ক্রিয়েটিভ! খুব সুন্দর হয়েছে গান, বাকি লিরিক্স এবং সুর!! চলুক চলুক

(কিছুক্ষণ আগেও কিচ্ছু টের পেতে দেননি মিয়া!)

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু পিয়ানোবাদক, অনিকেতদা যখন পিয়ানো বাজাইতেছিলেন, তখন বললাম না, এইটা নতুন কম্পোজিশনের সুর কিনা, কিন্তু দেখা যাইতেছে উনি একটুও স্নিক-পিক করতে দেননি ;)। তবে এবার অন্তত জানতে পেরেছিলাম যে একটা কম্পোজিশন শেষ হয়েছে, এমন দূর্দান্তিস হবে, বুঝতে পারি নাই।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

তাই বলেছিলেন নাকি? শুনি নাই। দেখসেন কি মহা খ্রাপ লোক!

অনিকেত এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা
এখন যেহেতু যন্ত্রপাতি তোমার ঘরেও পৌছে গেছে, আশা করছি শিগগীরই তোমার নিজের গান এখানে শুনতে পাবো---

শুভেচ্ছা অহর্নিশ---

রেনেট এর ছবি

আপ্নে মিয়া একটা
-পদার্থবিজ্ঞানী
-সুলেখক
-সুগায়ক
-গীতিকার
-সুরকার
-তবলচি

আর কি কি লাগাইতে হয় ভবিষ্যতে কে জানে!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

একমত

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

@রেনেট
ধুর মিয়া, কী কও না কও!!
তোমার মত ভাইদের পেয়েছি বলেই না এতসব!
আমার সকল যন্ত্রণা-গঞ্জনা(গানা+বাজনা) তোমরা অম্লান বদনে সয়ে যাও বলেই না কিছু দিন পর পর এইসব নিয়ে হাজির হই---

সুখের বাড়ির ঠিকানা যেন সকল সময়ে তোমার বুক পকেটে থাকে---এই কামনা সর্বক্ষনের!

আনন্দম!!

সাবিহ ওমর এর ছবি

আমি বারবার শুনছি। ভারী সুন্দর, ভারী সুন্দর। আপনার সিডি বেরুলে সৌজন্য কপি চাই কিন্তু!

অনিকেত এর ছবি

ভাই রে অশেষ ধন্যবাদ!
আমি তো গান গাইতে শিখিনি কখনো--এখানে সাহস করে মাঝে মাঝে টুং-টাং করি সে আপনারা সাহস আর প্রশ্রয় দেন বলেই।

সিডি-ফিডির কথা বলে লজ্জা দিয়েন না বস!

_প্রজাপতি এর ছবি

অসম্ভব অসম্ভব রকমের সুন্দর হয়েছে আপনার কম্পোজিশনটা। ছোটবেলার খুব প্রিয় হারিয়ে যাওয়া একটা সুর আবার মাথার মধ্যে ঢুকে গেল। আপনার সচলে দেওয়া গানগুলোর মধ্যে এটা আমার পছন্দের তালিকায় এক নম্বরে থাকলো।

------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ প্রজাপতি!
ভাল থাকো সব সময়---

নাশতারান এর ছবি

আমি যখন স্কুলে পড়তাম তখনকার বিজ্ঞাপন। মনে আছে কারণ বিজ্ঞাপনে বিপাশা আহমেদ ছিলো। ও আমাদের বয়েসী, আমাদের স্কুলেই পড়ত। বিজ্ঞাপনের এক জায়গায় ও মুখে হাত চেপে হাসত। ওটা ছিলো আমার সবচেয়ে প্রিয় অংশ। বিজ্ঞাপনের দিনবদলের সময় ছিলো সেটা। পুরনো নাচা-কুঁদা বিজ্ঞাপনের ভিড়ে এটা ছিলো একেবারেই ব্যতিক্রমধর্মী। মনে থাকার সেটাও একটা কারণ। বিজ্ঞাপনের বেশ খানিকটা অংশ সেপিয়াতে করা, নস্টালজিয়া বোঝানোর জন্য। গানটাও অনেক স্মৃতিকাতরতা মাখা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ, অনিকেতদা !!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বুনো হাঁস।
বিপাশা ছিল কি না মনে করতে পারছি না। তবে 'সেপিয়া'-তে করা অংশের কথা দিব্যি মনে আছে---

শুভেচ্ছা নিরন্তর

শরতশিশির এর ছবি

অনিকেতদা, এই বিপাশা সেই বিপাশা নয়, হুমায়ুন আহমেদের ছোট মেয়ে, ওঁনার তিন মেয়েই আমাদের স্কুলে পড়তো।

আমার মন্তব্য দেখি পুরো গায়েব হয়ে গেলো! আচ্ছা, আবার লিখছি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

কাকুল কায়েশ এর ছবি

অনিকেতদা, আপনার গলা অনেক সুন্দর, অনেক ভরাট। সত্যি কথা বলছি, আমি এতটা আশা করি নাই।

আর গানের কথাগুলোও খুব সুন্দর হয়েছে।
আপনি কিন্তু একটা এলবাম বের করার চিন্তা করতেই পারেন, অনিকেতদা। হয়ত এখনো টাইম আছে।

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অনিকেত এর ছবি

অসংখ্য ধন্যবাদ কায়েশ।
ভাল থাকুন সকল সময়।

সচল জাহিদ এর ছবি

অনিকেত ভাইয়া এই পোষ্টটার জন্য ঠিক কতগুলো ধন্যবাদ আপনার পাওয়া সেটা আগে বলে নেইঃ

প্রথমতঃ এত দিন আগের ছেলেবেলার সেই মনকাড়া বিজ্ঞাপনটা মনে করিয়ে দেবার জন্য

দ্বিতীয়তঃ বিজ্ঞাপনের সেই সুন্দর কথাগুলোকে আরো বাড়িয়ে অসাধারণ একটি গান লেখার জন্য যা মনে করিয়ে দেয় দূরন্ত শৈশব কিংবা কৈশর। গানটি যখন শুনছিলাম তখন আমি ফিরে গিয়েছিলাম আমার স্কুলের সেই দিনগুলিতে কিংবা বৃষ্টিভেজা আমার গ্রামের বাড়িতে।

তৃতীয়তঃ আমি এমেচার গায়ক, যতটা গান গাই তার থেকে অনেক অনেক বেশি গান শুনি আর বিশ্লেষন করি। আপনি ইলেকট্রিক তানপুরার সাথে সেভাবে হামিং দিয়ে গানটি শেষ করলেন, আমি মুগ্ধ আর এর চেয়ে চমৎকার ভাবে হয়ত গানটি শেষ করা যেতনা।

এবারে একটু সমালোচনা করি। আপনার গানটির কথা সুর আর গায়কীকে কিঞ্চিৎ হলেও ম্লান করে দিয়েছে রেকর্ডিং। রেকর্ডিংএর কারনেই আমার মনে হয়েছে গানের যন্ত্রসংগীতকে ছাপিয়ে আপনার কন্ঠটি সেইভাবে উঠে আসেনি যতটা আসার কথা ছিল, অনেক নয়েজ লক্ষ্য করেছি। আমি নিশ্চিৎ হাতের কাছে পাওয়া মাইক্রওফোন দিয়েই কাজ সেরেছেন।পরিশেষে একটি অনুরোধ, এমন একটি কন্ঠের জন্য আরেকটু যত্ম নিয়ে রেকর্ডিং করা যায়না বস। ভাল থাকবেন সবসময় সেই আশা করি।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অনিকেত এর ছবি

আমি নিশ্চিৎ হাতের কাছে পাওয়া মাইক্রওফোন দিয়েই কাজ সেরেছেন।

একেবারে ঠিক কথা বস।
আসলে আরেকটু যত্ন নেয়া যেতে পারত এ কথা ঠিক।
সমস্যা হল সময় আর সামর্থ্যের বৈরিতা। এই গানটা প্রায় তিনমাস ধরে করা। কারণ এক সাথে সময় দেয়া হয়ে ওঠে না। কাজের ফাঁকে ফাঁকে তাই করা।
তবে মাইক্রোফোনের ব্যাপারটা ঠিকই বলেছ।
চেষ্টা করব সামনে ভাল ভাবে রেকর্ডিংটা করার।

এমন বিশদ মন্তব্যের জন্যে আবারো অশেষ ধন্যবাদ।

শুভেচ্ছা নিরন্তর।

পুনশ্চঃ তোমার গান কিন্তু শোনার জন্যে আমি উদ্গ্রীব হয়ে রইলাম।
কবে শোনাচ্ছ আমাদের?

মামুন হক এর ছবি

কেউ মানুক আর নাই মানুক এই পোস্টের এক্কেবারে প্রথম শ্রোতা আমি হাসি, অনিকেত ভাই পোস্ট দেয়ার সাথেই সাথেই শুনতে শুরু করি। কিন্তু দুই কান্ধে দুই ফেরেশতার কারণে সচলে লগানোর সুযোগই পাই নাই। আর নয়তো প্রথম মন্তব্য আর তারা দেয়ার সৌভাগ্যটা আমারই থাকত। পরে ফেসবুকে শেয়ারে দিয়ে নিজেই লাইক মারি।
তোমার অসাধারণ এই সৃষ্টি মনের গভীরে ধাক্কা দিয়ে সুনামির মতো স্মৃতিকাতরতায় বিবশ করে ফেললো।

তোমার মতো অলরাউণ্ডার ভ্রাতঃ নিয়ে আমি গর্বিত।

অনিকেত এর ছবি

অশেষ ধন্যবাদ, বস!
তোমার এমন প্রাণখোলা মন্তব্য আমার জন্যে সব সময়ের সঞ্জীবনী সুধা---

দুই কাঁধের দুই ফেরেস্তার জন্যে অলৌকিক ভালবাসা---!!!

তাসনীম এর ছবি

শৈশব নিয়ে লেখা সব সময় আগ্রহ নিয়ে পড়ি। আপনার গানটা দারুন লেগেছে।

এই মন্তব্যটা জানানোর জন্যই লগ-ইন করলাম।

ভালো থাকুন।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অনিকেত এর ছবি

ধন্যবাদ তাসনীম ভাই।

শুভেচ্ছা অহর্নিশ

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

চমৎকার কাজ বস ...

এইটা রেডকাউয়ের এড ছিল ... গানটা শেষ হওয়ার পর ভারী গলায় কেউ বলতো, "আর মনে পড়ে রেডকাউ, পরিবারের পুষ্টির উৎস" দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অনিকেত এর ছবি

হা হা হা----

থ্যাঙ্কু কিঙ্কু!!

এইবারে সব কিছু মনে পড়ে গেল
শেষ পর্যন্ত রেড কাঊ-এর এড ছিল এইটা??!!!
যাক, কী আর করা!
গানটা তখন বড়ই মনে ধরেছিল।

যাক অনেক ধন্যবাদ স্মৃতির অতল থেকে এই 'মুক্তো' তুলে আনার জন্যে--

শুভেচ্ছা নিরন্তর!!

শরতশিশির এর ছবি

হ্যাঁ, কিঙ্কু ঠিক বলেছে, এটা রেডকাউ-এরই ছিল। সম্ভবত 'মাত্রা'র (আফজাল হোসেনের), ভারতে শুটিং আর পোস্ট-শুট প্রসেসিং, আর প্রথম ভাল একটা স্বপ্নময় বিজ্ঞাপন। স্কুলে তখন আমরা, ছেলেটার জন্য একটু 'ইয়ে' ছিলো আমাদের, পরে ছেলেটা স্কয়ার টয়লেট্রিজ-এর বিজ্ঞাপনও করেছে। চোখ টিপি

ছোট বোনের একটা পার্ট ছিলো, ওটাই বিপাশা আহমেদের করা, ভাইটা কান মলা খায়-টায়, এরকম একটা সিন ছিলো মনে হয়। সেপিয়া টোন ছিলো এই সময়টায়।

জিঙ্গেল্টা গিয়েছিলেন নিয়াজ মোহাম্মদ চৌধুরী। এটাই সবচেয়ে ভাল দিক ছিলো বিজ্ঞাপনটার। আর, আপনি নিশ্চয়ই আগে শুনেছেন, ওঁনার গলার সাথে আপনার গলার মিল আছে, তার মানে আপনাকে দিয়ে গজল্‌ গাওয়ানোটা ঠিক হবে। হাসি

ধন্যবাদ অনেক, এগুলো মনে করিয়ে দেবার জন্যে। আমার আরো মনে পড়ে গেল, মা-বাবার শোবার ঘর, সেখানে রাখা টিভি, আর যখন প্রোগ্রামগুলোর ব্রেকে বিজ্ঞাপনটা শুরু হতো, তখন আমরা খাওয়া-দাওয়া বাদ দিয়ে হা করে দেখতাম - অনেক সময় গেয়েও উঠতাম মা আর আমি!

ভাল থাকবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অনিকেত এর ছবি

শরতশিশির,
অনেক অনেক ধন্যবাদ এমন সহৃদয় মন্তব্যের জন্য।

ভাল থাকুন সকল সময়।

অকুতোভয় বিপ্লবী এর ছবি

রেড কাউয়ের অসম্ভব সুন্দর আর নস্টালজিক বিজ্ঞাপন। অনিকেতদাকে একটা খাঁটি শক্তিশালী ধন্যবাদ এই পোস্টটার জন্যে হাসি
খুব ভাল লাগল বস, দীর্ঘজীবি হোন।

---------------------------------------------------
ইটের পরে ইট সাজিয়ে বানাই প্রাণের কবিতা ...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

অনিকেত এর ছবি

এই 'বিপ্লবী' শুভেচ্ছা মাথায় করে নিলাম-----

অনেক অনেক ভাল থাকো বস!

ভ্রম এর ছবি

আমার পুরোটা মনে নেই তবে চোখের সামনে ভাসছে… একটা ফাঁকিবাজ ছেলে থাকে পড়তে বসে দুনিয়ার আকাম নিয়ে ব্যাস্ত। মা এসে এমন ঝাড়ি দেয়! সেই ছেলেই পরে চোখে চশমা লাগিয়ে ট্রেনে করে বাড়ি ফেরে, এবার কোন ঝাড়ি না শুধুই মায়ের আদর। দেঁতো হাসি
চমৎকার গান, গানের কথা, সুর এবং গায়কী, অনিকেতদা! হাসি

অনিকেত এর ছবি

ধন্যবাদ ভ্রম।

শুভেচ্ছা রইল

রানা [অতিথি] এর ছবি

বলতেই হলো, "প্রতিভা !"

(মনে পড়ে, মনে পড়ে) দুধের অ্যাডের প্রতি তোমার দূর্বলতা সবসময়ই ছিল। তুমি "ডানো ডানো, ক্রীমযুক্ত সুস্বাদু, সহজেই যায় বানানো"-এর আংশিক প্যারোডি করেছিলে । স্কুলের অনেকেই করেছিল, তবে সেগুলি তোমারটার মত ভদ্রস্থ ছিল না।

অনিকেত এর ছবি

হা হা হা
ওরে দুষ্টু, এইভাবে ওপেন মার্কেটে pot breaking করা কি ঠিক হচ্ছে???
ভাল থেকো বন্ধু---

পলাশ দত্ত এর ছবি

গান ডাউনলোড করা যাবে কিভাবে?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নাশতারান এর ছবি

"Track details" এ মাউস ক্লিক করে open করুন। ডাউনলোড অপশন পাবেন ওখানে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শেখ নজরুল এর ছবি

ভালোলাগা রাখলাম।

শেখ নজরুল

শেখ নজরুল

অনিকেত এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই!
ভাল থাকুন সকল সময়

বাউলিয়ানা এর ছবি

আপ্নে মিয়া একটা
-পদার্থবিজ্ঞানী
-সুলেখক
-সুগায়ক
-গীতিকার
-সুরকার
-তবলচি

ভাই রেনেটকে হিংসা।

আর অনিকেত, আপনার কথা আর কী বলব? একটা মানুষের এত গুন !

আমাদের মুগ্ধ করে চলুন দিনের পর দিন।

অনিকেত এর ছবি

অসংখ্য ধন্যবাদ, বাউলিয়ানা, এমন সহৃদয় মন্তব্য করার জন্যে---

অহর্নিশ মঙ্গল কামনা!

মহাস্থবির এর ছবি

অসাধারণ।
একটা সময় ভাবতাম সব ছেড়ে-টেড়ে দিয়ে বোম্বে চলে যাবো। হবো নামকরা সঙ্গীত পরিচালক। পরে, মাটিতে পা রাখলে টের পেতাম, আমি তো আসলে গানেরই কিছু জানি না।
যাক, এখনো একটু একটু শখটা মাথাচাড়া দিয়ে ওঠে, এখন যেমন উঠলো।
অনিকেত, আপনার তো চমৎকার ঘর আছে সুরের বৈঠকখানায়, কিভাবে আপনি অনিকেত হলেন?
আর আপনার বহুমুখী প্রতিবার যে-তালিকা দেখলাম, তাতে মনের ভেতর আরেকটা অনুভূতি মাথাচাড়া দিয়ে উঠে এই মুহূর্তে লেখার আনন্দটা নষ্ট করে দিচ্ছে।
অনুভূতিটার বাংলা নাম হীনম্মন্যতা।
ধন্যবাদ দিতে পারলাম না এই কারণে।
শুভেচ্ছা রইলো।

অনিকেত এর ছবি

ভাই রে,
এত চমৎকার মন্তব্যের উদ্দিষ্ট ব্যক্তি আমি হতে পারি, এইটা আমার বিশ্বাসই হচ্ছিল না। অনেক ধন্যবাদ আপনাকে।

সেই সাথে একটা অনুরোধ জানিয়ে গেলাম। যে শখটা মাথাচাড়া দিয়ে উঠল, তাকে মাথায় করে রাখুন। সুরের দোলায় ভেসে যাক সব বন্ধন---

শুভেচ্ছা অহর্নিশ

সুহান রিজওয়ান এর ছবি

আহা, ঐ বিজ্ঞাপনটা মনে পড়ে গেলো... মনে পড়লো পিচ্চিকালও...

কম্পোজিশনটা দারুণ লাগলো বস্‌...

_________________________________________

সেরিওজা

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস
তোমার নতুন লেখা দেখছি না যে অনেক দিন----
ভাল আছো তো?

ফারুক হাসান এর ছবি

বস ইজ ব্যাক!!! অসাধারণ বললে কম বলা হবে অনিকেত দা। চলুক বার বার শুনছি।

অনিকেত এর ছবি

হা হা হা
অনেক ধন্যবাদ ফারুক ভাই

ভাল থাকুন সকল সময়---

রাহিন হায়দার এর ছবি

তারেক ভাই,
এত যত্ন করে গ্রুভ বানান কিভাবে? আগেও মনে হয়েছে আপনি সঙ্গীতায়োজন করতে গেলে এই ব্যাপারটায় তুলনামূলক বেশি জোর দেন।
কণ্ঠ আর সুরের প্রশংসা করে কুলাতে পারব না, শুধু অপূর্ব কাজটির জন্য সশ্রদ্ধ সালাম জানিয়ে গেলাম। গুরু গুরু

(আমার বয়স তো কম বলেই জানতাম, তারপরও গানের প্রথম অংশটা স্মৃতির খাতার কোথায় যেন জমা ছিল মনে হল! ইয়ে, মানে...)
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

অনিকেত এর ছবি

রাহিন বস,
অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
তোমার সহৃদয় মন্তব্য আমার কাছে সব সময় অনুপ্রেরণার উৎস।
তোমার নতুন কম্পোজিশান শোনার অপেক্ষায় রইলাম।

তিথীডোর এর ছবি

ইয়েএএএএএএ
শেষমেষ মনে পড়েছে...
খুউব সুন্দর ছিলো এডটা!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

ইয়েএ-এ-এ-এ-এ-এ.........!!!

হা হা হা হা

নিঘাত তিথি এর ছবি

মনে পড়ে!!
আমি লেখা না পড়ে গান শুনতে শুরু করেছিলাম, গান শুনে কেমন যেন মনে পড়ে মনে পড়ে ভাব হচ্ছিলো...তিন নাম্বার লাইনে আপনাতেই গেয়ে উঠলাম, "ছোট ছোট কত কথা, ভালোবাসায় ভরপুর"...।
এক্সেলেন্ট কাজ অনিকেত'দা। এত আগের গান এমন করে মনে রেখেছেন! ছোট্টবেলার কেমন করা একটা অনুভূতি...। আর বাকি অংশটাও এত সুন্দর করে মিশেছে। একটা বাউ করে গেলাম আপনার জন্য।
চলুক
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ তিথি!

তোমার মত এমন সুকন্ঠী গায়িকার কাছ থেকে শংসাবচন লাভ করা আমার জন্যে বিরাট সম্মানের। আমি তোমার গানের বি-শা-আ-আ-আ-ল ভক্ত! ইস্নিপসে আমি মাঝে মাঝেই গিয়ে তোমার গান শুনি।

এইখানে একটা গান দাও না?

অনুরোধ করে গেলাম!

স্নিগ্ধা এর ছবি

খুব সুন্দর!

অনিকেত এর ছবি

আরে ঠাম্মা--থুক্কু--- স্নিগ্ধা'দি যে !!
থ্যাঙ্কু স্নিগ্ধা'পু।

শুভেচ্ছা নিরন্তর

স্নিগ্ধা এর ছবি

আহা - 'ঠাম্মা'টাই থাক না?! এই ধরাধামে আব্বা ছাড়া আমার চাইতে বয়সে বড় আর কেউ নাই তো! আর সচলায়তনের সব্বাই তো খোকা খুকু'র দল। বিশেষ করে আপনি, ষষ্ঠীচরণ, মূলত-বকবক এঁয়ারা তো সব নওল কিশোরটি!!! আমাকে প্লিজ আপা টাপা ডেকে আমার বয়স কমানোর চেষ্টা করবেন না - অবজেকশন দিচ্ছি রেগে টং

অনিকেত এর ছবি

হা হা হা --
ঠাম্মা খেপ্সে
তবে

মূলত-বকবক

এইটা ফাটাফাটি হইসে

জয় ঠাম্মা'দি কি জয়য়য়য়য়!!!!!

শুভাশীষ দাশ এর ছবি

আমি একবার ডাইনোসর কইছিলাম দেইখা আমার উপরও চ্যাতছেন মনে লয়। দেঁতো হাসি

স্নিগ্ধা এর ছবি

আরেহ রামোঃ - আমাকে ডায়নোসর কি আপনি প্রথম বলসেন মনে করসেন?! সচলায়তনে নিজেকে সবজান্তা ভাবা একটা ব্যাদ্দপ টাইপের অকালপক্ক ছোঁড়া আছে, ডায়নোসর বানান করতে পারে না ঠিকমতো কিন্তু মানুষজনকে সেইনামে ডেকে টেকে সারা!!

তবে কিনা, ইয়ে মানে, বয়সের ব্যাপারটা আমি মেনেই নিসি রে ভাই (দীঈঈঈর্ঘশ্বাস ...), মানে দেখলাম আর যার সাথেই গলাবাজি করা সম্ভব হোক বা নাহোক, প্রকৃতি নামক ব্যাদ্দপ সিস্টেমটার সাথে ঠিক পারা যায় না আর কি ......... মন খারাপ

তারানা_শব্দ এর ছবি

খুব মিষ্টি গান অনিকেতদা। কম্পোজিশন ভালো লাগলো অনেক। গুনগুন করে গাইছি ... হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

অনিকেত এর ছবি

ধন্যবাদ তারানা
ভাল থাকুন, সকল সময়

অতিথি লেখক এর ছবি

এবং যথারীতি আমার শোনা হচ্ছে না। আটকে আটকে যাচ্ছে, ডাউন লোডও হচ্ছে না। দুত্তেরি। এর কোন মানে হয়? মন খারাপ

ফারাবী

সাবিহ ওমর এর ছবি

পজ করে রেখে চা-টা খেয়ে আসেন...

সাইফ তাহসিন এর ছবি

ই-স্নিপ্স থেকে নামায় নেন, না পারলে আমার ইমেইলে একটা টোকা দেন, মেইল করে দিব কপি। তবে নামাতে অসুবিধা হবার কথানা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাশীদ এর ছবি

অনিকেতদা,
কথা, সুর, কন্ঠ, মিউজিক সব মিলিয়ে দুর্দান্ত!
খুব ভাল লাগল।
অ্যাডটার কথা 'মনে পড়ে' গেল।
হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অনিকেত এর ছবি

আরে মাশীঈঈঈঈঈঈঈঈঈদ!!
তোমার কমেন্ট পেয়ে খুব ভাল লাগল।
তোমার বইয়ের জন্যে শুভ কামনা।

তারচেয়েও জরুরী ব্যাপার যেটা জানতে পারলাম---তুমি আমার গিয়াস স্যারের মেয়ে!!!!! তোমার 'মোড়ক উন্মোচন' এর অনুষ্ঠানে স্যারের ছবি দেখে আমি তো পুরাই তাব্দা। তারপর দেখি তুমি পাশে দাঁড়িয়ে!!!

নাহ, পৃথিবীটা আসলেই মজার জায়গা।

স্যারকে হাসিখুশী দেখে কী যে ভাল লাগল বলে বোঝানো যাবে না।
স্যার কে আমার সালাম দিও!

মুস্তাফিজ এর ছবি

অসাধারণ লাগলো।
ঢাকায় এলে গানের আসর অগ্রিম বুক। হাসি

...........................
Every Picture Tells a Story

অনিকেত এর ছবি

হা হা হা , অনেক ধন্যবাদ মুস্তাফিজ ভাই
ভাল থাকুন সকল সময়-----

বোহেমিয়ান এর ছবি

স্পিড ঝামেলা করে নাই , শুনতে পারছি B-) (আমার যেই নেট!!! মন খারাপ )
দুপুর থেকে বিকেল এর মাঝে অনেকবার শুনলাম ।

খুব সুন্দর ভাইয়া। কথা গুলাও খুব মিষ্টি
চলুক
আমারো মনে পড়ল সেই ad টার কথা ।
__________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

অনিকেত এর ছবি

অনেক অনেক ধন্যবাদ বোহেমিয়ান
ভাল থেকো বস

অতন্দ্র প্রহরী এর ছবি

এইটা একটা মাস্টারপিস, অনিকেত'দা। আপনার অন্যতম সেরা, বা বলা যায়, সেরা কাজ হাসি

সমালোচনা করলাম না। কারণ আমার অপারেশনের তারিখ পিছাইসে। ডাক্তার বলসে আমার ব্রেইন অপসারণ করে দিবে খুব তাড়াতাড়ি। তারপর আমি প্রফেশনাল সমালোচক হয়ে যাবো। মাত্তর আর ক'টা দিন দেঁতো হাসি

অনিকেত এর ছবি

ডাক্তার বলসে আমার ব্রেইন অপসারণ করে দিবে খুব তাড়াতাড়ি। তারপর আমি প্রফেশনাল সমালোচক হয়ে যাবো। মাত্তর আর ক'টা দিন

হা হা হা, তুমি পারোও রে ভাই

অনেক ধন্যবাদ, আমার জন্যে দয়ার্দ্র কথাগুলো বলার জন্যে

ভাল থেকো অহর্নিশ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি একটা গান লিখবো, যান। তারপর সেইটা আপনারে দিবো, সুর বসানোর জন্য। পিয়ানো, অ্যাকুস্টিক গিটার আর তবলা রাখবেন খালি। হাসি

যা-ই লিখি, অপারেশনের আগেই লিখতে হবে। হাতে সময় বড়োই কম দেঁতো হাসি

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

মেঘ বলেছে-- শুনেছিলাম। আজকে আবার তব্দা খেলাম। সাউন্ড কোয়ালিটি এতো চমৎকার! সাথে কন্ঠটাও। একটা 'জগজিৎ সিং-জগজিৎ সিং' ভাব আছে। মিক্সিং 'সফট ওয়ার'টার নাম খুব জানতে ইচ্ছে হচ্ছে।

শৈশবের লাশ কাঁধে নিয়ে বয়ে বেড়ানো মানুষ আমি।

চলুক

অনিকেত এর ছবি

অশেষ ধন্যবাদ, মধ্যসমুদ্র!
সফটওয়ারটার নাম হল, সোনার (Sonar)। Cakewalk এর তৈরী একটা বিখ্যাত মিউজিক সফটওয়ার এটি। নাম নিশ্চয়ই শুনে থাকবেন।

ভাল থাকুন, সকল সময়

তাহসিন আহমেদ গালিব এর ছবি

অসাধারণ লাগলো!

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ, গালিব!

ভাল থাকুন অহর্নিশ

ইশতিয়াক রউফ এর ছবি

কোনো রকম অনুরাগ বা বিরাগের বশবর্তী হয়ে "ভালো" বলা থেকে বিরত থাকতে অনেকবার শুনবার পর মন্তব্য করছি। প্রথম অনুভূতিটাই রয়ে গেল এখনও। খুব ভালো লাগলো, ভাইয়া।

আপনার কণ্ঠ যেন সংকোচে লুকিয়ে আছে যন্ত্রের আড়ালে। ভোকালটা আরেকটু বাড়িয়ে দিতেন যদি!

রেকর্ডিং-এর জন্য একটা অংশে একটু নীরবতা ছিলো মনে হয়।

র‌্যাটল স্নেকের মতো একটা আওয়াজ আছে যে... ওটা দুই-একটা জায়গায় না থাকলেও হতো।

এখানে আসার সময় তবলাটা নিয়ে এসেন। আমি দেখি মাইক-স্পিকার বুকিং দেই গিয়ে। ফস্কাতে পারবেন না। ছোট ভাইয়ের দাবি বলে কথা।

অনিকেত এর ছবি

আহা, তোমার মন্তব্যের অপেক্ষায় ছিলাম বস।
থ্যাঙ্কু, থ্যাঙ্কু।

Rattle snake এর আওয়াজের ব্যাপারটা আসলেই ঠিক বলেছ। আরো একটু পরিমিত ভাবে ব্যবহার করতে পারলে ভাল হত।

অনেক অনেক ধন্যবাদ এত মনোযোগ দিয়ে গানটা শোনার জন্য।

সুখের প্রাসাদে চির নির্বাসিত হও---এমনটা চাইলে সেটা কী অপরাধ বলে গন্য হবে? চোখ টিপি

অকুতোভয় বিপ্লবী এর ছবি

অনিকেতদা, আমি গায়ক নই, গান বুঝি এমন দাবিও করব না, তবে আমি সংগীতের খুব নাছোড়বান্দা প্রেমিক - এই দাবী জোরালোভাবে করতে পারি। আপনার কন্ঠ আমার খুবই ভাল লেগেছে। অমন সুন্দর আর্দ্র মোলায়েম একটা কন্ঠ আপনার, কী আর বলব (আমার এই কথাকে তেল ভাবলে দুঃখ পাবো)! আরেকটু যদি উপরে উঠতো ব্যাকগ্রাউন্ড মিউযিকের চেয়ে, তাহলে চরম হত। আমি আপনার খাসা কন্ঠখানার ভক্ত হয়ে গেলাম হাসি

---------------------------------------------------
ইটের পরে ইট সাজিয়ে বানাই প্রাণের কবিতা ...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

অতন্দ্র প্রহরী এর ছবি

ইশতি, বিশ্বাস করবা কি না জানি না, গানটা শোনার পর কাল আমিও র‌্যাটল স্নেকের এই কথাটাই বলতে চাইসি। ঠিক এই কথাটাই! তোমার মন্তব্য দেখে তাই খুব অবাক হইলাম।

আর, তোমার মন্তব্যের প্রথম তিনটা লাইন আমি নিজেও অনিকেত'দারে বলসি! তোমার সাথে দেখি চিন্তাভাবনায় ব্যাপক মিল পেয়ে গেলাম এই বিষয়টাতে! হাসি

অনিকেত'দা, আমি কিন্তু সত্যিসত্যিই গান লিখব। সুর করার জন্য রেডি হন দেঁতো হাসি

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

খুবই ভাল লাগল।
জিঙ্গেলের কয়েকটা লাইনের সাথে সামঞ্জস্য রেখে বাকিটা এত্ত দারুন করে মিলিয়ে দিয়েছেন মনেই হয় না যে ওই কয়টা লাইন অনেক আগে অন্য কেউ লিখেছে। সুরটা হয়েছে খুবই মনকাড়া আর স্মৃতিজাগানিয়া।

ভাল থাকবেন।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ তৌফিক ভাই।
ভাল থাকুন, সকল সময়

দুষ্ট বালিকা এর ছবি

ভালো লাগলো!

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বালিকা
ভাল থাকিস, সকল সময়

ধুসর গোধূলি এর ছবি

- রেডকাউ, রেডকাউ, এই গানটার মুখড়া রেডকাউ বিজ্ঞাপনের। প্লেনের জানালা থেকে শুরু হয়ে ছেলেবেলায় খাবার টেবিলে দুধভর্তি গ্লাসে টক্কর লাগিয়ে মায়ের হাতে কানমলা খাওয়া, তারপর একটু বড় হয়ে, ভাবুক হয়ে পড়ার টেবিলে ভাব ধরতে থাকার সময় মাথার পেছনে মায়ের হাতের চাটি, সেখান থেকে পরবাসের চিত্র। রাস্তার পায়ে হাঁটা পথে কোনো এক ললনাকে দেখে পেছন পেছন ফিরে ফিরে চাওয়া। তারপর আবার সেই প্লেনের জানালায়। এবং তারপর বেতের চেয়ারে বসে থাকা মায়ের কোলে দৌড়ে গিয়ে নিজেকে সঁপে দেয়া দিয়েই শেষ হতো বিজ্ঞাপনটা।

আপনার গানটার সাথে অনিকেত'দা, সেই বিজ্ঞাপনটা চোখের সামনেই ফ্রেম ধরে ধরে এগিয়ে যাচ্ছিলো...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

হা হা হা, অনেক ধন্যবাদ ধু গো!
ভাল থেকো

ওডিন এর ছবি

শৈশবের লাশ কাঁধে নিয়ে বয়ে বেড়ানো মানুষ আমি। এই একটা কথায়ই তো ছিন্নভিন্ন করে দিলেন। মাথার মধ্যে আটকে গেলো।

আর গান- তিনটা শব্দে বলি- খুব ভালো লাগলো। হাসি

আর এখন থেকে রোজ পাঁচটার সময় উঠতে হবে- জানালার বাইরে চমৎকার ভোর, এখানে এইরকম দারুন দারুন সব লেখা, গান...

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ ওডিন!
শুভেচ্ছা নিরন্তর---

আনন্দী কল্যাণ এর ছবি

খুব ভাল লাগল হাসি,

বেশি যেটা ভাল লাগল এত আগের একটা ভাললাগা সুর
মনে রেখেছেন, স্মৃতিটাকে মনে রেখে গান বেঁধেছেন, বাহ!!!

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

অনিকেত এর ছবি

ধন্যবাদ আনন্দী
ভাল থাকুন, সকল সময়

আলমগীর এর ছবি

কিতারে বো চোখ টিপি
গরবারি নাই নি আইজ?
আস্তাদিন দরি দেখি ইখান।

অনিকেত এর ছবি

তুমার লাগি বই রইসি মিয়া----
তুমি আসলায় কই ?

বইখাতা এর ছবি

অসাধারণ ! অসাধারণ লাগলো ! ভুলেই গিয়েছিলাম, আপনার গান আবার মনে পড়িয়ে দিলো অনেক স্মৃতি। নাহ্, বয়স হয়ে গেছে অনেক ! মন খারাপ

অনিকেত এর ছবি

ধন্যবাদ বইখাতা।
ভাল থাকুন সকল সময়---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একঘন্টা চেষ্টা কইরাও গান্টা শুনতে পারলাম না। ছাড়ান দিলাম আপাতত। মন খারাপ

তবে ব্যাপক প্রশংসা শুইনা বুঝলাম ব্যাপক ভালো হইছে। আর আমি নিজেই জানি, খারাপ হওনের প্রশ্নই আসে না। অভিনন্দন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

নজু ভাই,
গান্টা পাঠাই দিলাম

শুইনা জানায়েন কেমন লাগল

ভাল থাইকেন বস, সকল সময়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেক ধন্যবাদ বস... এখন ভোর হয় হয়... এই রাতে আর না ঘুমালে সূর্যোদয়ের সময় শুনবো। আর ঘুমিয়ে গেলে সকালে শুনবো।
আবার ধন্যবাদ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেশনুভা এর ছবি

আপনি লেখা দিছেন শুনেই আসলাম। আপনারে বলার মতন কিছু নাই। নমস্য আপনি। অনেক অনেক সুন্দর।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

অনিকেত এর ছবি

আরে রেশ্নুভাই,

এমন সহৃদয় মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ।

আশা করি সব কিছু মঙ্গল!

ভাল থাকো, সকল সময়!

অতিথি লেখক এর ছবি

কি লিখবো,বুঝতে পারতেসিনা।কত্ত আগের শোনা,মনে করিয়ে দিলেন।অনেক অনেক ধন্যবাদ।

আপনার সবগুলা গান আমাকে মেইল করে পাঠাতে পারলে খুব খুশি হব।ভালো থাকুন।অনেক ভালো ,সবসময়।।

[বিষণ্ণ বাউন্ডুলে]

guest write rajkonya এর ছবি

অনে এ এ এ এ ক ধন্যবাদ। দেঁতো হাসি

ছোটবেলার কথা মনে করিয়ে দিলেন। খুব প্রিয় ছিল বিজ্ঞাপনটা।
---------------------------------------------------------------------

রাজকন্যা।

অনিকেত এর ছবি

শোনার জন্যে আপনাকেও ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।