Archive - ফেব 21, 2009

মুখফোড়ের ফ্লাডুপনাঃ লুঙ্গি পরা এত সহজ!

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৯:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

লুঙ্গি পরা কোন কঠিন কাজ নয়। তবে ভাইসব, লুঙ্গি পরা কোন সহজ কাজও নয়। অং সান সু চি লুঙ্গি পরেন, আপনিও পরবেন। তবে সহজ কিছু বিজ্ঞানসম্মত পন্থা অবলম্বন করলে লুঙ্গি পরিধানের আপাত দুরূহ কাজটি জলবত্তরলম হয়ে যাবে।

প্রথম ধাপঃ
একটি লুঙ্গি সংগ্রহ করুন। ধারকর্জ নয়, নতুন একটি লুঙ্গি কিনে ফেলুন (অন্যের পরা লুঙ্গি না পরাই শ্রেয়)। লুঙ্গি কেনার সময় অভিজ্ঞ লুঙ্গিপরুয়াদের পরামর্শ নিতে পারেন।

দ্...


বইমেলা থেকে লাইভ ভিডিও স্ট্রিমিং

অমিত আহমেদ এর ছবি
লিখেছেন অমিত আহমেদ (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৫:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় সচল সকল,

একটু পরেই আমাদের "সচলায়তন সংকলন দ্বিতীয় খন্ড" আর জুবায়ের ভাই এর বই "‘সিকি-আধুলি গদ্যগুলি" বইয়ের মোড়ক উন্মোচন হবে। অয়ন ইতিমধ্যেই ওর মোবাইলের মাধ্যমে মেলা থেকে লাইভ ভিডিও স্ট্রিমিং শুরু করে দিয়েছে।

যদি স্ট্রিমিং বন্ধ হয়ে যায়/থাকে তাহলে বুঝবেন বিশ্রাম চলছে। সেক্ষেত্রে এমনবেডেড প্লেয়ারের উপরের তালিকা থেকে একটু আগে ধারণ করা ভিডিওগুলো ক্লিক করে দেখতে পারেন।

অয়নক...


শাহপরীর দ্বীপে কয়েকটা শকুন

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৪:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইউনূস আলীর ভিটায় আমরা কয়েকজন

এক.

পায়ের নিচে নোনাজল আর মাথার উপর গনগনে সূর্যকে রেখে আমাদের ইঞ্জিন নৌকা পাড়ি দেয় একের পর এক চর , আমাদের শহুরে চোখে যেগুলোকে দ্বীপের মতো মনে হয় । সেই দ্বীপে গাছ আছে , ধানক্ষেত আছে , মানুষও আছে । তবে মানুষদের অনেকেই নেই , নেই তাদের গোলার ফসল , ঘরের হাড়িবাসন , এমনকি ঘরটাও নেই ।
মাথার উপর পলিথিনের আচ্ছাদন , অথবা রিলিফে পাওয়...


দখলদারি: একেকটা ক্যাম্পাস কি একেকটা উপরাষ্ট্র?

ফারুক ওয়াসিফ এর ছবি
লিখেছেন ফারুক ওয়াসিফ (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ক্ষুধার্ত দানব খাদ্য না পেলে কী করে? রূপকথা বলে, তখন সে নিজেরই মাংস খাওয়া শুরু করে। সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের বিভিন্ন গ্রুপের মারামারি-রক্তপাত দেখে এ ছাড়া আর কী বলা যায়? একদিকে প্রধানমন্ত্রীর তিরস্কার-হুঁশিয়ারি, অন্যদিকে মাস্তান বাহাদুরদের সশস্ত্র বাহাদুরি সমানে চলছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কথাই ধরা যাক, এক মাসের মধ্যে দুইবার ছাত্রলীগের দুই উ...


শিরোনামহীন

বিপ্লব রহমান এর ছবি
লিখেছেন বিপ্লব রহমান (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ২:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

..চাকরীটা আমি ছেড়ে দিয়েছি, বেলা শুনছো?...
-----------------------------------------

অবশেষে আরটিভির সামান্য বেতনের উঁচু পদের গ্লানিময় বস্তিবাস-জীবনের অবসান ঘটেছে। সেদিন সুন্দর এক সকালে অফিসে ঢুঁকে আমার ডেস্কের ডেল-কম্পিউটারে দ্রুত টাইপ করে ফেললাম পদত্যাগপত্র।

'বরাবর, চেয়ারম্যান, আরটিভি। বিষয়: পদত্যাগপত্র। জনাব, বিনীত নিবেনদন এই যে, ব্যক্তিগত কারণে আমি বর্তমান কর্মস্থল থেক...


আমার স্কুল জীবনের ২১ শে ফেব্রুয়ারি।

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ১০:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

স্কুলে থাকতে একুশে ফেব্র“যারির প্রভাত ফেরি যোগ দিতাম বাংলাদেশ রেড ক্রিসেন্ট এর হয়ে। একটা নীল রং এর ট্রাক আসত আমাদের নিতে । আমরা সেই ট্রাকে উঠতাম। সেদিনের জন্য আমরা হতাম রেড ক্রিসেন্টের সদস্য । সারা বছর এর কি কার্যক্রম হত আমাদের স্কুলে তার মাথা মুন্ডু কিছুই জানতাম না। আমাদের শ্রেনীর এক বন্ধুর ভাই এই সংগঠনটির সাথে যুক্ত দেখে প্রতি বছর আমাদের স্কুল থেকে প্রভাত ফেরি জন্য লোক তার...


বইমেলা ২০

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৯:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যে ভাষার মর্যাদা রাখতে গিয়ে প্রাণ উৎসর্গ করলেন সালাম,জব্বার,রফিক,বরকত,শফিউর-আমরা তাদের কতটুকু সম্মান দিতে পেরেছি। বিশ্বসভায় বাংলাকে আলাদা করে চিহ্নিত করতে গত ৬১ বছরে কি অবদান রাখতে পেরেছি আমরা? বিশ্বমানের সাহিত্য বাংলায় কেন রচিত হচ্ছেনা। কেন বাংলায় বৈজ্ঞানিক গবেষণার কোনো অগ্রগতি হচ্ছেনা? বছর বছর শুধু ফেব্র“য়ারি মাসে শহীদদের স্মরণের পাশাপাশি অন্যরকম ভাবেও শ্রদ্ধা জানানোর ...


পাঠকের কাঠগড়ায় সামরান হুদা, আমাদের শ্যাজাদি

জ্বিনের বাদশা এর ছবি
লিখেছেন জ্বিনের বাদশা (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৮:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তিতাস কোন নদীর নাম নয়তিতাস কোন নদীর নাম নয়
কাঠ গড়ায় শ্যাজাদিকে ডাকবো, না সামরান হুদাকে ডাকবো, নাকি শাহজাদিকে ডাকবো (যদিও "শাহজাদী"কে দ্রুতলয়ে বললে "শ্যাজাদি"র কাছাকাছিই শোনায়), ঠিক বুঝে উঠতে পারছিনা। তাই শিরোনামে সামরান আর শ্যাজা -- দুটো নামই রইলো, সাথে শাহজাদীতো রয়ে গেলই।

কি বলার কথা, কি বলছি!

সচল শ্যাজার যাদুমন্ত্রে আচ্ছন্ন লেখার সাথে আমরা সবাই খুব ভালোভাবে পরিচিত, বিশ...


কপিরাইট, কপিলেফ্ট এবং ক্রিয়েটিভ কমন্স

রেজওয়ান এর ছবি
লিখেছেন রেজওয়ান (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৪:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাম্প্রতিক সময়ে দেশে কিছু মেধাস্বত্ব চৌর্যবৃত্তির ঘটনার প্রেক্ষিতে ব্লগারদের আশংকার কারনে কপিরাইট সংক্রান্ত আলোচনা জরুরী হয়ে দাড়িয়েছে।

ইন্টেলেকচুয়াল প্রপার্টি আইন প্রণয়নের প্রথম পদক্ষেপটি ছিল ১২২ বছর আগে (১৮৮৬ সালে) সুইজারল্যান্ডের বের্নে ফরাসী কথাসাহিত্যিক ভিক্টর হুগোর প্ররোচনায় প্রটেকশন অফ লিটেরারী ...


আগামীকাল মেলায় ...

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৪:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আগামী কাল একুশে ফেব্রুয়ারিতে বইমেলায় আমাদের বই বের হওয়ার কথা । এখন পর্যন্ত সচলায়তনের নীড়পাতায় প্রথম পোস্টটা তাই বলছে । আগামী কাল এই বইটা কোন সমস্যা ছাড়াই মেলায় আসার আশা করছি আমরা সবাই । স্বাভাবিক ভাবেই এই কারনে অনেক সচলদের উপস্থিতি দেখা যেতে পারে মেলায় কালকে । ঘটনা প্রবাহ সম্ভবত এরকম হবে ...

আগামীকাল আমরা মেলায় যাব ।

যথারীতি একদল ভাদাইম্যা লোকজন নজরুল মঞ্চে গাদাগাদি করে ভাদ...