Archive - মে 6, 2009

আম কোয়নিগস্ প্লাৎস্ :::: ৯

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ১০:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

পর্ব ৮

- নয়টা সাতাইশ।
মোবাইলের ঘড়ি দেখে মাকসুদ জানালো।
- আমার মনে হয়...
আরেকটা বীয়ার খুলতে খুলতে সোহাগ বলে,
- আমরা আপাতত সময় গোনা বাদ দেই। বীয়ার আছে আর ছয়টা। ওগুলা শেষ হওয়া পর্যন্ত যেই কয় পর্ব বানাইতে পারি বানাই। তারপর বাইরে গিয়ে ড্যোনারফোনার কিনা আনুমনে .... নাইলে ঘরে ডিমডুম দিয়া কিছু এক্টা করা যাইবো।
- ওকিডোকি। তবে আমি ভাবতেছিলাম অন্যকথা। একটা জার্মান গান যেইটা...


রঙ্গিলা মডু প্যানেল - র‌্যাপিড অ্যাকশান মডারেটর বা র‌্যাম

সচলায়তন এর ছবি
লিখেছেন সচলায়তন (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ৮:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এখন থেকে সচল রক্ষার্থে তৈরি করা হয়েছে র‌্যাপিড অ্যাকশান মডারেটর বা র‌্যাম। এদের কয়েকটি রং আছে, কয়েকটি ঢং আছে। মডারেটরের সিদ্ধান্ত এরাই জানাবেন। এরা বাদে বাকি সবাই আমজনতা। খুব খিয়াল কইরা।

আসমানী-মডু
গোলাপী-মডু
বেগুনী-মডু
হলুদ-মডু
সবুজ-মডু
নীল-মডু
কালো-মডু
লাল-মডু
সাদা-মডু

মডরেটরদের রং চটে গেল কিনা সেটা দেখবে এই সচলায়তন একাউন্টটি। অর্থাৎ সচলায়তন একাউন্টটি মডারেটরদের মডার...


এবারের শীত!

তীরন্দাজ এর ছবি
লিখেছেন তীরন্দাজ (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ৮:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

পশ্চিমা দেশে শরতের পর পরই শীত আসে। হেমন্ত বলে কোন ঋতুর অস্তিত্ব নেই সেখানে। ঠিক এমনি এক শরতে এক রেড ইন্ডিয়ান খুব চিন্তিত হয়ে তাদের সর্দারের সাথে দেখা করলো। জানতে চাইল, এবারের শীত খুব তীব্র হবে কি না।

সর্দার আধুনিক জমানার মানুষ। আধুনিক আমেরিকান শিক্ষায় শিক্ষিত। আগের জমানার সর্দারের মতো প্রকৃতির আদল দেখে এসব প্রশ্নের উত্তর দেবার ক্ষমতা লোপ পেয়েছে তার। কিন্তু নিজের সন্মান ও অ...


নেপাল পরিস্থিতি : রাজতন্ত্রের প্রতি অনুগত আমলারাই কি তবে "গণতন্ত্র" নির্মাণ করবে?

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ৫:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

নেপালের গত কয়েকদিনের ঘটনাবলী খুব খিয়াল করে অনুসরণ করছিলাম। ইতিহাস গোল নয় ঠিক, তবে হোমোজিনিয়াস ঘটনায় পরিপূর্ণ। খবরের কাটপেস্ট করতে চাই না কারণ খবরটা ইতোমধ্যেই সবাই সংবাদ মাধ্যমের কৃপায় জেনে গেছেন। তবু সংক্ষেপে জানাচ্ছি, ২০০৮ সালের ঐতিহাসিক নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া কমিউনিস্ট পার্টি অফ নেপাল(মাওবাদী) দলের নেতা প্রচন্ড পুস্প দহল প্রধানম...


এই ুত...নিগুলা বাচ্চাদের পড়াতে আসে কেনো?

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ৪:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাবাইর স্কুল ছুটির দশ মিনিট পর আমি গেটের ভেতর যাই। এর আগে গেলে সে রাগ করে, কারণ আমি গেলে তার খেলা হয় না। আজও সেইমতোই গেলাম। ছোট্ট কঙক্রিটের উঠোনে তারে খুজি। দৌড়াদৌড়িতে নাই। চোখ মেলে মেলে ধরি শেষে। এককোনায় দাড়িয়ে আছে। আমি এগিয়ে যাই। অন্যদিন আমাকে দেখেই ছোট্ট শরীরটা উড়িয়ে নিয়ে আসে। লাফ দিয়ে কোলে চড়ে। বাবা বলে চিৎকার করে। আজ সেসব কেছুই নাই! আমি বুঝি কিছু একটা হয়েছে। হাটুমুড়ে বসি সাম...


এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি!

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ২:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্বপ্নের মতোই হুট ক’রে ঘটলো ব্যাপারটা, একটা ঘোট-পাকানো অন্ধকারের গভীরে। না কি দুঃস্বপ্ন! কিংবা, দুঃস্বপ্নই হয়তো ঠিকঠাক স্বপ্ন, আর সুস্বপ্ন বা সুখস্বপ্ন হিসেবে যা দেখি বা ভাবি, সেগুলোর সবই বুঝি কেবল স্বপ্নদোষ!

যেই দেশে আমাদের মতো কিছু বোকা মানুষ নূন-আনতে-পানতা-ফুরায় না হয়েও অপব্যয়ীও নই, হিসেব ক’ষে চলি, উপরন্তু কষ্টে টাকা রোজগার ক’রেও দেশ-রোজগারী বীর মুক্তিযোদ্ধার জন্য যার ...


সুনীল কুহর

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ১২:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

small
ব্ল্যাক হোল তো শুনছেন সবাই, কিন্তু ব্লু হোল? নামটা না চিনলেও এটার ছবি সবাই ই দেখছেন কোন না কোন সময়, ওয়ালপেপার হিসেবে। আর যারা নিয়মিত পাঠক/ দর্শক ন্যাশনাল জিওগ্রাফিক এর, তারা তো জানেনই কি। বাকিরা আগে ছবি দেখেন, পরে কথা।

ব্লু হোল আসলে হলো ভূ-গর্ভস্থ গুহা। তুষার যুগের পরপর যখন বরফ গলা শুরু হলো, স্বভাবতই সামুদ্রিক পানির লেভেল বাড়া শুরু হয়ে যায়। আর তখ...


চুপিচুপি রাত নামে - ০১

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ১০:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

small

আদনান আহমেদ বেকার। তবে একেবারে পরিশুদ্ধ বেকার নয়। কিছুটা ভেজালযুক্ত। দুটো টিউশনি করে। যা পায়, তাতেই চলে। চাকরীর জন্য মামা-চাচা লাগে, এ যুক্তিতে বিশ্বাসী নয় আদনান। বরং প্রচন্ড আশাবাদী একজন মানুষ। অল্প ক'দিনের মধ্যে কিছু একটা হয়ে যাবে এমনটা আশা করছে সে গত দুই বছর।

সকাল দশটা।
আজ দিনটা আদনানের জন্য অন্যরকম। আজ তার দুটি জরুরী কাজ - ১) ইন্টারভিউ ২) মে...


।।রুচিরা ও হাওয়ার নাবিকগন।।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ৭:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

.

‘কৃষ্ণচুড়া বিরহে উড়ে রাধাচুড়া চৈত্রের ধূলো
কোন শোকে পাতা ঝরে
ঝরে আমার বিষণ্ণতাগুলো ...’

আজ আবার আমাদের হাওয়ায় ভাসার রাত। এর আগে শেষবার আমরা হাওয়ায় ভেসেছিলাম বছর দুয়েক আগে। তখন আমরা আরো সবুজ, আরো নরম ছিলাম। আর নরম ছিলাম বলেই হয়তো সে সময় আমাদের সবার খুব চেষ্টা থাকত নিজেদের খুব শক্ত দেখাতে।
সে জন্য আমরা চোয়াল শক্ত করে শ্লোগান দিতাম, রাগী রাগী চে...


সচলায়তনে ঝরে যাওয়া বিষয়াদির লগ

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বুধ, ০৬/০৫/২০০৯ - ৫:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]সুস্থ পরিবেশ ও কিছু মূলনীতি বজায় রাখার স্বার্থে সচলায়তন ব্লগে মডারেশনের চর্চা করা হয়। মডারেশন-সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তসমূহ এই পোস্টে নথিবদ্ধ করা হবে।

মডারেশনের আওতাধীন পোস্টের শিরোনাম, কোন মডারেটর সিদ্ধান্ত নিয়েছেন, এবং সেই সিদ্ধান্তের পেছনে তাঁর ব্যক্তিগত বিবেচনা কী ছিলো, তা লিপিবদ্ধ থাকবে।