Archive - নভ 19, 2011

মনোটোনাস মনোলোগস(০/৪)

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ১১:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

মন; শরীর; মন ও শরীর; মন নাকি শরীর?
কোনটা ফুরোয় আগে? অথবা শুরুর তালিকায় কোনটা শুরুতে?
কবে কোন কৈশোরে নিজস্ব ক্ষরনের অবাক স্বাক্ষী হতে হতে স্নানের জলে বারবার হাত ডুবিয়ে মিথ্যে শপথ- 'ভালো হয়ে যাবো, এইবার ভালো হয়ে যাবো নিশ্চিত', শরীর কি সেই থেকে মনের মিথ্যে সহবাস সঙ্গী?
একসময় সেই সহবাস ও তো ফুরোয়। মন আর শরীর যৌথযাপনের পাঠ চুকোয়।

তারপর?
মন ছাড়া শরীর; শরীর ভিন্ন মন। সম্ভব কি হয়না? হয়।


লানত

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ৩:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাজনীতির প্রতি তার কোন আগ্রহ বা যোগাযোগ ছিল না ৬২ কি ৬৬তেও। এমনকি ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সময়ও সে নিবিষ্ট মনে চাকরী করে যাচ্ছিল। কিন্তু জেলফেরত শেখ মুজিবকে তার বিশেষ পছন্দ হয়ে গেল। মাওলানা ভাসানীর চেয়েও ব্যক্তিত্ববান নেতা মনে হলো শেখ মুজিবকে। রাজনীতি না করলেও শেখ মুজিবের ভাষণের জন্যই তার শক্ত ভক্তে পরিণত হয় সে। ইলেকশনের সময় অফিস কামাই দিয়েও ভোটের কাজ করেছে সে(আসলে সিনিয়রকে ভোটের প্রচারের কথা বলে


উত্তরের স্বর্গ- ল্যাপল্যান্ড

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ১:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

IMG_1972


পশ্চিম আফ্রিকার গল্প-১

সুমাদ্রী এর ছবি
লিখেছেন সুমাদ্রী (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ৭:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আয়োলের গান
- মারি ফেলিসিতে এবোকেয়া


আমি'ই কুর্দিস্তান

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ৫:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জীবনের প্রথম কয়েকটি গ্রীষ্ম কেটেছে আমাদের বাগানে; রুক্ষ ধূসর কাঠের বেড়ায় গাল ঠেকিয়ে সতর্কভাবে মাথাটা নামিয়ে উপভোগ করতাম প্রতিবেশি'র বাগানের মাধুর্য্য।

এ এক বেহেশত! আলতো ছাঁটের মনোরম ঘাস; পৃথিবীর তামাম রং নিয়ে প্রস্ফুটিত ফুল;রৌদ্রস্নাত শুভ্র মূর্তি; চকমকে পাথর বিছানো বক্রাকার পথের শেষে ঝলমলে সাদা বেন্চি; যেখানটায় বসে তুমি মনোমুগ্ধকর প্রকৃতির আবেশে মোহাবিষ্ট হতে পারো।


টিপাইমুখ বাঁধঃ সাম্প্রতিক পরিস্থিতি

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ৪:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]প্রায় ২ বছরের শীতনিদ্রার পর আবারো আলোচনার টেবিলে টিপাইমুখ বাঁধ। ২০০৯ সাল ছিল টিপাইমুখ বাঁধ নিয়ে আলোচনার বছর। সেই সময়ের সংবাদ মাধ্যমে লেখালেখি, ভিডিও, আর প্রতিবেদনের ছড়াছড়ি দেখতে পাবেন। ১৯৫৪ সালে যে পরিকল্পনার শুরু, ১৯৭৪ সালে তার বাস্তবায়নের স্থান নির্ধারণ, আর ২০০৯-এর দিকে এসে তার নির্মাণ কাজ শুরুর কথা ছিল। আমাদের সংসদীয় কমিটি ভারত সফরে থেকে ফিরে এসে সে সময় মন্তব্য করেছিলেন,


হারিয়ে যাওয়া জিনিসগুলো

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: শনি, ১৯/১১/২০১১ - ১২:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
আমার খুব বেশি খেলনা ছিল না। একটা কমলাটে রঙের ফুটবল ছিল। যেটাতে জোরে কিক করলে পা-টনটন করতো। পাম্প করার পরে বড়জোর একদিন সেটা শক্তপোক্ত থাকতো। কিন্তু সেই বলটা আমার দারুণ প্রিয় ছিল। বাসার উঠানে সেটা নিয়ে দৌড়ালে নিজেকে মাঝে মাঝে পেলের মতো মনে হতো। মনে হতো আমি যেন অলৌকিক স্টেডিয়ামে নামজাদা এক খেলোয়াড়। শৈশবের আর অন্যসব জিনিসের মতো সেই বলটাও হারিয়ে গেছে কোথায় যেন।