Archive - ডিস 2, 2011 - ব্লগ

রবীন্দ্রনাথের জমিদারগিরি—জমিদারের রবীন্দ্রগিরি : নবম পর্ব

কুলদা রায় এর ছবি
লিখেছেন কুলদা রায় [অতিথি] (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ১১:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


কুলদা রায়
এমএমআর জালাল

ঠাকুরবাড়ির জমিদারি শুরু------------------


পারী ২

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ১০:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম দিন একসাথে ছয় জায়গায় ঘুরতে অনেক ভাল লাগছিল কিন্তু ব্যাপারটা ছিল অনেক সুস্বাদু খাবার খেয়ে বদ হজম হওয়ার মতো, পায়ের এতো খারাপ অবস্থা হলো যে মনে হচ্ছিল এখনি অস্ত্রপাচার করতে হবে।যাই হোক পা টা কে অনেক মালিশ টালিশ করে আমরা দ্বিতীয় দিনের সফরে বের হলাম।গন্তব্য Musee de Louvre(লুভর যাদুঘর)।


প্রায় সব কিছুর সংক্ষিপ্ত ইতিহাস

তারাপ কোয়াস এর ছবি
লিখেছেন তারাপ কোয়াস [অতিথি] (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ৫:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিগত ৩.৮ বিলিয়ন বছর ধরে আপনি অপ্রীতিকর ভাবে অক্সিজেন ত্যাগ করেছেন আবার নির্বোধের মত এতে আসক্ত হয়েছেন। আপনার পাখনা এবং অঙ্গপ্রত্যঙ্গ গজিয়েছে, স্ফূর্তিবাজের মতন ঘুরে বেড়িয়েছেন, ডিম পেড়েছেন, চেরা জিভ দিয়ে বাতাসে ঝাঁকুনি দিয়েছেন, চকচকে এবং নরম হয়েছেন, লোমযুক্ত হয়েছেন, মাটির নিচে বাস করেছেন, গাছে বাস করেছেন, হরিণের মত বড় আবার ইঁদুরের মত ছোট আকৃতির হয়েছেন এবং আরও মিলিওন সংখ্যক জিনিসে পরিবর্তিত হয়েছেন । এ সব বিবর্তনের সময় সামান্যতম বিচ্যুতি ঘটলে হয়তো বর্তমানে আপনি কোন গুহার দেওয়ালে শেওলা চেটে খেতেন অথবা সিন্ধুঘোটকের মত কোন পাথুরে সমুদ্রতীরে অলস ভাবে শুয়ে থাকতেন কিংবা মাথার উপর ছিদ্র দিয়ে হাওয়া ছেড়ে ৬০ ফুট গভীর পানিতে ঝাপ দিতেন কিছু স্যাণ্ডওয়ার্ম খাওয়ার জন্য।


আমরা যেভাবে আমাদের নদীগুলো হত্যা করছি [ পর্ব ১ ]

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ২:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

[sup]দেশে ফেরার পর বেশ কিছুদিন কোন কাজ করিনি, এমনকি লেখালেখি ও না। শুধু ঘরে সময় দেয়া, আর মাঝেমাঝে ঘুরাঘুরি। তরুনদের ঘুরাঘুরিরএকটা দলের সাথে মিশে গিয়ে উত্তর সিলেটের সীমান্তবর্তী এলাকাগুলো দেখা হলো, এই অঞ্চলের মানুষ হয়ে ও এর আগে এমন করে দেখা হয়নি। পারিবারিক ঝুটঝামেলা শেষে গত আগষ্ট থেকে নতুন করে যখন কাজ শুরু করলাম, ঘটনাক্রমে সেই উত্তর সিলেটই হয়ে গেলো আমার কাজের প্রধান একটা অংশ। উত্তর সিলেটে পর্যটন


যান্ত্রিক গোলোযোগের জন্য আমরা দুঃখিত...

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ১১:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ যান্ত্রিক ত্রুটির কারনে ঢাকা সময় ২রা ডিসেম্বর ভোর ৫ টা থেকে সকাল ১০টা পর্যন্ত প্রায় পাঁচ ঘন্টার মতো সার্ভার অকেজো হয় পড়ে। এ সময়ে সচলায়তন এক্সেস করা সম্ভব হয়নি। এ কারনে উদ্ভুত সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।


ফ্লোরেন্সের সকাল

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ৩:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

IMG_4836


জলবায়ু পরিবর্তনঃ পর্ব-২

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শুক্র, ০২/১২/২০১১ - ১:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]প্রথম পর্বে আমরা জেনেছিলাম যে স্বল্প সময়ের পরিপ্রেক্ষিতে কোন স্থানের বায়ুমন্ডলের অবস্থা, যা কিনা তাপমাত্রা, বায়ুপ্রবাহ, আর্দ্রতা, বৃষ্টিপাত ইত্যাদি দ্বারা নিয়ন্ত্রিত, সেটাই হচ্ছে আবহাওয়া আর কোন নির্দিষ্ট স্থানের দীর্ঘ সময়ের (সাধারণত ৩০ বছরের) আবহাওয়ার বিভিন্ন অবস্থার গড় হিসাবই ঐ স্থানের জলবায়ু। আরো জেনেছিলাম যে জলবায়ু পরিবর্তন মূ