Archive - ডিস 4, 2013 - ব্লগ

রাজনৈতিক হুমকিঃ একটি পরিসংখ্যান ও কিছু তথ্য

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৪/১২/২০১৩ - ৮:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরিসংখ্যান আধুনিক কালে যে কোন গবেষণার একটি গুরুত্বপুর্ন মাধ্যম। যে কোন তথ্য বা উপাত্তের সত্যতা যাচাই করা, কোন সিস্টেমের সার্বিক পরিস্থিতি সম্পর্কে ধারনা পাওয়া, কোন এলাকা বা অঞ্চলের থেকে শুরু করে ব্যাক্তিগত পর্যায়ে মানুষের অভ্যাস, কাজ কর্ম, ভাষা, পছন্দ অপছন্দ ইত্যাদি নানান ধরনের তথ্য পাওয়া সম্ভব পরিসংখ্যান থেকে। উন্নত দেশগুলতে যে কোন ধরনের বড় প্রজেক্টের আগে বিভিন্ন পরিসংখ্যানের মাধ্যমে সেই প্রজেক্


সর্বরোগীহর

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ০৪/১২/২০১৩ - ৭:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কয়েকদিন বাদেই কস্তুরের বিয়ে। তাই একটু অন্যমনস্ক হয়ে থাকে সে। অফিসে কেউ প্রথমবার ডাকলে সে সবসময় ঠিকমতো শুনে ওঠে না যেন, দ্বিতীয়বার একটু জোরে ডাকতে হয়।


স্যাটেলাইট দুর্ঘটনা

শব্দ পথিক এর ছবি
লিখেছেন শব্দ পথিক [অতিথি] (তারিখ: বুধ, ০৪/১২/২০১৩ - ৫:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

স্পারসো থেকে একটি প্রতিনিধিদল সকাল সকাল ত্রিশালের দুর্ঘটনাস্থলে এসে পৌঁছেছে, ঢাকা থেকে ত্রিশালের দূরত্ব খুব বেশি নয়। গাজীপুর পার হলেই একটানে ত্রিশাল। দুর্ঘটনাস্থলে উপস্থিত ছিলেন স্থানীয় ইউএনও জামিল আহমেদ।

''কীভাবে জানলেন যে একটা দুর্ঘটনা হয়েছে?''-স্পারসোর টিম লিডার জিজ্ঞেস করলেন।


সবজান্তা শমশের

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৪/১২/২০১৩ - ৫:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বিএনপি নেতা ভাইস চেয়ারম্যান শমশের মবিন চৌধুরী সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে সাধারণ মানুষের ওপর চোরাগোপ্তা হামলা, রেল লাইন উৎপাটন, আগুন দিয়ে শিশু ও মহিলা হত্যাকে জায়েজ করেছেন আফগানিস্তানের উদাহরণ দিয়ে।

সোমবার বিবিসির অনুষ্ঠান "প্রবাহ"-তে সাংবাদিক কাদির কল্লোলের প্রশ্নের মোকাবেলা করেন তিনি এইভাবে।


মেঘের অন্তরালে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৪/১২/২০১৩ - ২:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আশ্চর্য! এই অসময়ে অনাকাঙ্ক্ষিত বৃষ্টি! সারাদিন ঝিরঝির বৃষ্টি হেমন্তের হীম যেন আরও বাড়িয়ে দিল। বৃষ্টি ভেজা মেটে গন্ধ বাতাসে। রমা বুক ভোরে নিঃশ্বাস নিল। সেই দিনটাও তো আজকের মত ছিল। ধূসর কালো মেঘের ছড়াছড়ি ছিল সারা আকাশ জুরে। যদিও মন খারাপ করে দেয়ার মত পরিবেশ, তবুও সেদিন রমা ছিল পৃথিবীর সবচেয়ে সুখী মেয়ে।


এলোমেলো চিন্তা: বই সংগ্রহ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বুধ, ০৪/১২/২০১৩ - ১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের শিশুদের বই পড়ার সুযোগ খুব কম। স্কুলের বই জোগাড় করার সুযোগই নেই অনেকের। পড়ার বইয়ের বাইরের বই জোগাড় করার সুযোগ খুবই অপ্রতুল।