লেখালেখি খেলা

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: মঙ্গল, ১৩/০৭/২০১০ - ১০:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার লেখালেখি শুরু করার পেছনে রবিবুড়োর বিশাল একটা অবদান আছে। তবে ব্যপারটা সবাই যেইরকম ভাবছেন সেইটা না। প্রথম দিকে আমার সাথে ভদ্রলোকের বেশ ভালো সম্পর্ক ছিলো। কিন্তু আমি রবীন্দ্রনাথকে অপছন্দ করা শুরু করি ক্লাশ সিক্সে এসে। ভদ্রলোক সেই বছরের শুরু থেকেই আমার জীবন মো্টামুটি অতিষ্ঠ করে দেয়া শুরু করেন। আমি তখন ঢাকা থেকে গিয়ে এক মফস্বল শহরের একটা স্কুলে মাত্র ভর্তি হয়েছি- কায়দাকানুন তখনো ঠিক বুঝে উঠতে পারি নাই। আর স্বর্গ থেকে পতনের একটা শক তো ছিলোই। তবে সেই শক কাটিয়ে উঠতে বেশি সময় লাগলো না, দিন পনেরোর মাঝেই বুঝে গেলাম আসলে আরেকটা বেহেশতে চলে এসেছি আমি। কিন্তু আমার নবলব্ধ মুক্ত স্বাধীন ছন্নছাড়া জীবন উপভোগ করার ক্ষেত্রে এই ভদ্রলোক বেশ বড় বাধা হয়ে দাঁড়ালেন। মানে তিনি ঠিক সশরীরে বাধা হয়ে দাঁড়ালেন না, এর বছর পঞ্চাশেক আগেই কাব্যচর্চা ছেড়ে চাষাবাদে, প্রধানতঃ পটলজাতীয় সবজিতে, মনোনিবেশ করেছিলেন তিনি। এটা ঘটলো তাঁর লেখা কিছু কবিতা আর আমাদের ক্লাশটিচার বঙ্কিমবাবুর মাধ্যমে।

বঙ্কিমবাবু ছিলেন একজন রবীন্দ্রাহত মানুষ (মুনস্ট্রাক, মানে চন্দ্রাহতের থেকে শব্দটা আমদানী করলাম আরকি হাসি ) রবীন্দ্রনাথ ছিলেন তার আইডল। তার হাতের লেখা রবীন্দ্রনাথের মতো, কথাবার্তা রবীন্দ্রনাথের মতো, তার টাকটাও রবীন্দ্রনাথের মতো, হাঁটেনও সেইভাবে- মন্দমৃদুছন্দে, (আমি রবীন্দ্রনাথের হাঁটার ভিডিও দেখেছি ইউটিউবে), এমনকি মাঝে মাঝে আমাদের যে দুয়েকটা চড়থাপড় দিতেন- সেইটাও ছিলো একেবারে শান্তিনিকেতনি কায়দায়।

ওনার পড়ানোর কথা ছিলো বাংলা প্রথম পত্র, কিন্তু মোটামুটিভাবে তার ক্লাশগুলোতে রবীন্দ্রসাহিত্যের উচ্চমার্গীয় বিষয়গুলো নিয়েই আলোচনা বেশি হতো। আমরাও ভদ্র সুবোধ সুশীল বালকের মতো চুপচাপ ক্লাশ করতাম। সত্যি বলতে কি একমাত্র তার ক্লাশেই বাধাহীনভাবে খাতার ভেতরে লুকিয়ে লুকিয়ে কমিকস পড়া যেতো। এইজন্যে আমরা তাকে বেশি বিরক্ত করতাম না। উনি একমনে সাহিত্যলোচনা করে যেতেন, আমরাও চুপচাপ নিজেদের কাজ করে যেতাম। বেশ চমৎকার একটা পারস্পরিক সমঝোতার উজ্জ্বল দৃষ্টান্ত!

কিন্তু এই অনন্ত সুখের দিনগুলোও একদিন ফুরিয়ে গেলো। উনি এক ক্লাশটেস্টের পরে আবিষ্কার করলেন আমাদের কয়েকজনের হাতের লেখা নাকি ভয়াবহ খারাপ। বাড়িতে এই খাতা দেখে তার পিতা (যিনি নিজেও অবসরপ্রাপ্ত শিক্ষক, তায় আবার কাব্যতীর্থ) খুব উষ্মা প্রকাশ করেছেন। এখন পিতার কাছে নিজের প্রেস্টিজ রক্ষার জন্য উনি আমাদের হাতের লেখা ভাল করার মহৎ উদ্যোগ গ্রহণ করবেন। প্রত্যেকদিন রবীন্দ্রনাথের একটা কবিতা সুন্দর টানাটানা হস্তাক্ষরে লিপিবদ্ধ করে আনতে হবে।

এই অত্যাচার চললো টানা এগারোটা মাস! আমার হাতের লেখা ভাল হয়েছিলো কি না সেইটা এখনও জানি না- কিন্তু এই ব্যপার শুরু হবার মাসখানিকের মধ্যেই আমি স্কুলের ম্যাগাজিনে আমার জীবনের প্রথম মৌলিক লেখাটা লিখে ফেলি- 'আজ কেনো আমাদের রবীন্দ্রনাথের প্রয়োজন নেই' শীর্ষক একটা জ্বালাময়ী প্রবন্ধ। বলাই বাহুল্য লেখাটা আজ পর্যন্ত আলোর মুখে দেখেনি- আর আমি খেয়েছিলাম বেঁকুর কাছে তিন চারটে কানমলা। আর এটাও বলা উচিত তখন আবার দেশজুড়ে বঙ্গাব্দ চোদ্দশ এর তোড়জোড় চলছিলো। আকাশে বাতাসে মাটির নীচে রেডিওতে টিভিতে জন্মদিনের আসরে সবখানে শুধু গম্ভীর গলায় আবৃত্তি শোনা যায়- 'আজি হতে শতবর্ষ পরে ...' । সেই রাবিন্দ্রীক মূর্ছনায় ভরা পরিবেশে এইরকম লেখাটা আসলে স্কুলের ম্যাগাজিনের জন্য একটু বেশি ড়্যাডিকেল হয়ে গেছিলো! আমি আসলে জন্মেছিলাম ভুল সময়ে...

তবে লেখা ছাপা না হলেও বন্ধুমহলে প্রতিবিপ্লবী একটা ভাবমূর্তি গড়ে তুলতে সক্ষম হলাম। এরপরে আমার কাঁধে আরো বিশাল গুরুদায়িত্ব এসে পড়লো। সেইরকম আবেগময় এবং হাল্কার ওপর ঝাপসা একটু জ্বালাময়ী টাচ দিয়ে একটা শিক্ষাসফরের আবেদন লিখে ফেলতে হবে। আমিও টিফিনের সময় বসে এক্সট্রা সিঙাড়া খেতে খেতে একটা অ্যাপ্লিকেশন লিখে ফেললাম । জ্ঞান 'আরোহণের' জন্য আমাদের দূর্গাসাগরের দিঘী দেখতে যেতেই হবে। এর কোন বিকল্প নাই। বলাই বাহুল্য বেঁকুর হাতে আরো দুয়েকটা কানমলা খেয়ে বুঝে গেলাম যে জ্ঞান মোটেও কচুগাছ না যে এতে 'আরোহণ' করা যাবে। এইটা আহরণ করতে হবে। মন খারাপ আমার সৃজনশীল লেখালেখির, মানে পরীক্ষার খাতার বাইরে সৃজনশীল বাংলা লেখালেখির ইতি সেইখানেই।

এরপরে আবার লেখালেখি শুরু করি অনেক পরে- কলেজে এসে। যখন গনি মিয়া একজন গরীব কৃষক ছিলো, যখন আরবেরা গুহায় বাস করতো, যখন টি-রেক্স আর ভেলোসির্যাইপটররা বিকেল বেলায় হাত ধরাধরি করে স্ন্যাক্স করতে যেতো- তারও অনেক অনেক দিন আগে বাংলাদেশে আন্ডারগ্রাউণ্ড ব্যান্ড বলে কিছু জিনিস মাথাচাড়া দিয়ে ওঠে। মূলধারার ব্যান্ড মিউজিকের অনেক বাইরে ছিলো এদের বিচরণ। তাই এদের কথাবার্তাও তখন তেমন কেউ জানতো না। এদেরমধ্যে অনেকেই আবার আমার বন্ধুমানুষ। তাই আমি এবং আরো কয়েকজন মিলে আবার লেখালেখি শুরু করি- কয়েকটা মিউজিক ফোরামে, মাঝে মাঝে পত্রিকায়। কনসার্ট রিভিউ, অ্যালবাম রিভিউ- এইসব হাবিজাবি। কিন্তু বাংলায় লেখা আর হয় না। তার ওপরে আবার পড়ালেখা, পরীক্ষা, কাজ- সবখানেই ইংরেজি। মাঝে মাঝে ভয় হয় যে বাংলায় লেখাই ভুলে যাচ্ছি কি না।

ততদিনে ফেসবুক চলে এসেছে। এখানেই খোঁজ পাই অভ্রর। ফোনেটিক দিয়ে মোটামুটি ইংরেজির কাছাকাছি টাইপিং স্পীড নিয়ে আসি। আর শুরু করি লোকজনকে বাংলায় কমেন্টবাজি করে বিরক্ত করা। আর কয়েকটা বাংলা ব্লগও তখন এসে পড়েছে- ঘুরেফিরে দেখি, ভালই লাগে। আবার চতুষ্পদীদের আস্ফালনে বিরক্তও হই। এর মধ্যেও কয়েকজন চলে আসেন প্রিয় ব্লগারের লিস্টে। মাঝে মাঝে দেখি সুদূরশৈশবের সেই রবীন্দ্রআক্রমণের কথা ভুলে গিয়ে আমি তাড়েক ড়হিমের কবিতাও পড়ে ফেলছি! সচলের তখন মাত্র শুরু। সেইখানেও মাঝেমধ্যে যাই। পড়ি। এরই মধ্যে আজব সব সময়গুলো শুরু হলো। হঠাৎ একদিন শুনি বাংলাদেশ থেকে নাকি সচলায়্তন পড়া যাচ্ছে না। আমি শুধু মনে মনে বলি- খাইছে!

আমি তখন একটা ফ্যাসিবাদি জায়গায় চাকরি করতাম- যেইখানে ইন্টারনেটের স্পীড দুর্দান্ত হলেও ফেসবুক এবং আরো অনেক সাইট ব্লক করা। কিন্তু 'আহেম' তারপরেও আমি সেইখান থেকেই প্রক্সি দিয়ে নিয়মিত ফেসবুকিং করে যেতাম, তো এইভাবেই সচলে ঢোকাও কোন সমস্যা হলো না। ঘটনা অল্পস্বল্প ফলো করতাম, তাই কারণ বুঝতে বেশি দেরি হলো না। সত্যি বলতে কি আমি সচলায়তনকে নতুন করে খেয়াল করলাম এই একটা কারণেই- জলপাইআন্ডারওয়ারওয়ালারাও এরে ডরায়! অনেকটা অ্যান্টিঅথোরিটেরিয়ান। অনেকটা পাঙ্ক রক! দেঁতো হাসি সেইদিনই রেজিস্ট্রেশান করে ফেলি- এবং কয়েকদিনের মধ্যে আইডি পাসওয়ার্ড সব ভুলে যাই।

'মূলত পাঠক' হিসেবেই সচলে ঘুরে বেড়াই, মাঝে মাঝে নিজের নামে কমেন্ট করি। একদিন আবার নতুন করে রেজিস্ট্রেশান করি। এইবার আর ভুল হয়না। একদিন এসি/ডিসি নিয়ে বদ্দা'র একটা লেখা চোখে পড়ে- পরে আরেকদিন দেখি জেথরো টাল নিয়ে তিনি একটা টালমাটাল লেখা লিখেছেন! খেকশিয়াল দেখি রামস্টাইনের গান অনুবাদ করে। বুঝে ফেলি সাহিত্যিক আর সমাজসচেতন সিরিয়াস ব্লগারদের ভীড়েও এইখানে পাপী লোকজন বহাল তবিয়তে আছে। মেটাল সঙ্গীত নিয়ে একটা ডকুমেন্টারি'র রিভিউ লিখছিলাম একটা সাইটের জন্যে- ভাবলাম সেইটা বাংলায় অল্প করে লিখে দিয়ে দেখি না কি হয়। ভয়ে ভয়ে দিলাম- এবং আমার প্রথম বাংলা লেখা হিসেবে দেখি সেইটা পাবলিশও হয়ে গেলো- তাও একটা এমিনেন্ট অনলাইন রাইটার্স কম্যুনিটির সাইটে! সচলয়াতন কি জানে সে খাল কেটে কুমির না- একটা হাঙ্গর ডেকে এনেছে? চোখ টিপি

তারপরেও এখানের অনেকে কাছে আমি কৃতজ্ঞ। এখানকার পাঠকেরা আমাকে সহ্য করেছেন, আমার বিরক্তিকর লেখালেখিকে উৎসাহ দিয়েছেন, অপটু হাতের তোলা ছবিকেও স্বাগত জানিয়েছেন। বিপদেও ফেলেছেন কেউ কেউ- আমার কাছের ভালো ভালো উচ্চমানসম্পন্ন লেখা আশা করে। কিন্তু তাদের আশা অচিরেই ভেঙ্গে চৌচির হয়ে যাবার একটা তীব্র সম্ভাবনা আছে।

আর একটা কথা না বললেই না, কয়েকজন বেশ ভাল আড্ডাবাজির সঙ্গীও পাওয়া গেছে। কঞ্চিপা রকস! দেঁতো হাসি

এই লেখাটাও সেই আড্ডাসঙ্গীদের অব্যাহত বকাঝকার ফসল। এইরকম অ্যাকসেপটেন্স স্পীচ দেয়া মানে অ্যাকসেপটেন্স ব্লগ লেখা নাকি এখানকার ঐতিহ্য! তবে তাই হোক। কয়েকসপ্তাহ ধরে দৌড়ের ওপরে আছি। তারপরেও কিবোর্ডটা ঝেড়েঝুড়ে, আঙ্গুল আর কবজি শক্ত করে ramones শুনতে শুনতে লিখতে বসলাম।

আঙ্গুলের কথায় মনে পড়লো- সচলের নাকি ম্যাসিভ আপগ্রেড হচ্ছে, তাহলে এইবেলা কি এখানে একটা ভয়েস টাইপিং অপশন দেয়া যায় না? ব্লগানো আঙ্গুলের জন্য স্বাস্থ্যহানীকর। এইটা কিন্তু একটা এক্সপার্ট ওপিনিয়ন দিলাম। কে জানে কয়েকদিন পরে কেউ আবার মামলা করে দেয় কি না- আঙ্গুলের বারোটা বাজানোর জন্য এই ফ্যাসীবাদি সাইটটাই দায়ী। আবার ব্লক করা হউক। তাই বলি- খুব খিয়াল কইরা...

আর... আর কি বলার আছে? এইবার অভিভাষণ শেষ করি। কামারুজ্জামান ধরা খাইছে। আজকে সবকয়টা খবর দেখতে হবে। দেঁতো হাসি

আচ্ছা আপনারা কি জানেন নিক কেভ ব্যাটাও রবিবুড়োরে দিয়া ইন্সপায়ার্ড হইছে? কোন কবিতাটা হইতে পারে? চিন্তিত


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

সচল হয়ে গেছেন দেখি। অভিনন্দন হাসি
পোস্ট পড়ে বাকিটা মন্তব্য করবো। চোখ টিপি

ওডিন এর ছবি

আমার মনে হইতেছে এইটা কোন বাগটাগ হবে। সচল আপগ্রেডের সময় কিছু একটা গন্ডগোল হইছে। চিন্তিত
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

খেকশিয়াল এর ছবি

অভিনন্দন কমরেড! লেখা ভাল পাইলাম। লিখতে থাকো ধুম ধাম! আবার সচল হইয়া ম্যারা মাইরা যাইও না!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি

সচল একটা ভ্রান্ত ধারমা! আছে শুধু ইনার্শিয়া! গতিজড়তা! খাইছে

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নাশতারান এর ছবি

রবিঠাকুরের মাথায় টাক ছিলো? চিন্তিত

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওডিন এর ছবি

গুরুদেব উইগ পড়তেন। মৈত্রেয়ী দেবী লিখে গেছেন। দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নাশতারান এর ছবি

সেই গুপ্ত টাকের সুরতহাত আপনি জানলেন ক্যাম্নে? চিন্তিত

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওডিন এর ছবি

সে এক বিরাট ইতিহাস। আমার সাথে রবির দেখা হয়েছিলো উনিশশো সাতের গ্রীষ্মে- কালিম্পং এর পাশে মংপু বলে একটা জায়গায়। আমি তখন সবেমাত্র দালাই লামার সাথে দেখা করে লাসা থেকে ফিরছি, গ্যাংটক হয়ে। হঠাৎ করেই একদিন বাজারে কমলা কিনতে গিয়ে রবির সাথে দেখা। সে আমাকে বলে 'হোয়াটস আপ ড্যুড, লুকিন আ বিট রাগেড!' আমি বললাম 'আর কইস না দুস্ত- সান্সক্রীন নিতে ভুইলা গেছিলাম- হাই অ্যালটিচুডের রোদ- বুঝিস ই তো... ... ... ... ...
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

ধুসর গোধূলি এর ছবি
ওডিন এর ছবি

আরে নাহ! সে কর্বো সামিট! পাহাড়ি শহরে লুলবৃত্তিতেই ব্যস্ত ছিলো। আর মাঝে মাঝে কয়টা গান লেখতো আরকি। দেঁতো হাসি [রেফারেন্সঃ মংপুতে রবীন্দ্রনাথ]
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

হিমু এর ছবি

ব্রাহ্মসমাজের সাময়িকীতে কিন্তু লেখা হয়েছিলো অন্য কথা। আপনেরা একজন আরেকজনরে জড়ায় ধরে নাকি টানা দশ মিনিট কাঞ্ছিলেন?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওডিন এর ছবি

সেইটা ইয়েলো জার্নালিজম! আমরা কখনো কাউরে জড়ায় ধরে কান্দি না। রবির সাথে এক আচার্যের একটু মনকষাকষি হইছিলো- হিংসুটে লোকটা তত্ত্ববোধিনী কাগজে একটা মানহানীকর প্রবন্ধ ছাপাইছিলো। :X
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

হিমু এর ছবি

ব্রাহ্মসমাজের সাময়িকীতে কিন্তু লেখা হয়েছিলো অন্য কথা। আপনেরা একজন আরেকজনরে জড়ায় ধরে নাকি টানা দশ মিনিট কাঞ্ছিলেন?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

অতিথি লেখক এর ছবি

হো হো হো
কালা হইবার এত ভয় হইলে দাঁড়ি রাইখ্যা দেন, পরে রবির সাথে আবার দেখা হইলে 'দাঁড়ি-শেক' কইরেন।

পলাশ রঞ্জন সান্যাল

সবজান্তা এর ছবি

ওয়েল ওয়েল ওয়েল... মি. "ওয়াটসন", আপনি তাহলে এখানে ছিলেন ! আমিও বেকার স্ট্রীট থেকে গেসিলাম সিকিম। কাঞ্চনজংঘা ঘুইরা টুইরা, রংপোর তিস্তাতে সাঁতার কাইটা, তারপর মংপুতে গেসিলাম... যায়া শুনলাম...

আপনি আর রবি বলে একজন আরেকজনরে জড়ায়া ধইরা দশ মিনিট কাঞ্ছেন দেঁতো হাসি :D


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- হাঙ্গর আসা পর্যন্ত পড়তে পড়তে আসলাম স্বাভাবিক ভাবেই। কিন্তু যেই হাঙ্গর এসে গেলো, অমনি স্ক্রল করে উপরে গিয়ে দেখি অভিনন্দন জানানোর পালা! হাসি

পরিবারে স্বাগতম চান্দু। এইবার বুঝা যাইবে কতো গমে কতো গমগম আটা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ওডিন এর ছবি

অথবা কয়টা হাঙ্গরে কয় লিটার শার্ক ফিন স্যুপ অ্যাঁ আসলেই ডরাইছি রে ভাই। মডারেশনের মধ্যে থাকলে এম্নিতেই সম্মান বাচানোর একটা উপায় থাকে।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

গৌতম এর ছবি

হাঙ্গরকে স্বাগত জানাইলাম। এইবার সমুদ্রে গিয়া ঘুম দেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ওডিন এর ছবি

___/\______\o/__ হ যাই কয়েকটা সাঁতারুরে হাইহ্যালো করে আসি!!

দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নিবিড় এর ছবি

কোঞ্চিপা রকস দেঁতো হাসি
কবি তাড়েক ড়হিম টা কে চিন্তিত
সচলাভিনন্দন হাসি
অফটপিকঃ একটা জিনিস খেয়াল করলাম, যে পোস্টেই কোন হাচল বলবেন যে তার লিখা ভাল না তখনই বুঝতে হবে উনি শীতনিদ্রা দেবার জন্য গুহায় প্রবেশাধিকার পেয়ে গেছেন চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ওডিন এর ছবি

ক. অবশ্যই কোঞ্চিপা রকস!
খ. আছে এক ফ্যাসিবাদি কবি
গ. তাইলে কেম্নে কি! আমি তোসবসময়েই বলে আসছি আমার লেখা 'মান' সম্পন্ন! আমার প্রোফাইলেও সেইটা বলা আছে। হাসি

বর্গীয় জ. খালি তাড়েক্কবি না, কয়েকজন ব্লগারের নামও বলতে গেছিলাম, কিন্তু তারা আবার ফুলে না যায়- এইজন্যে নাম উহ্য রাখা হয়েছে। দেঁতো হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সিরাত এর ছবি

অবলিভিয়ন নিয়ে লেখার আগেই সচল বানায় দিলো?

আমি ফরমাল এ্যাপিল করবো!!!

ওডিন এর ছবি

আরে কন কি- গেমার গেমার ভাই ভাই। এইসব বাদ দিয়া আসেন আমরা রিপাবলিক অফ গেমার্স- সচলায়তন চাপ্টার নামে একটা সংগঠন চালু করি আর সচলে ভয়েস টাইপিঙ চালু করার জন্য আপিল করি। দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ভয়েস টাইপিং-এর আপিলে স্বাক্ষর করে দিলুম। এই দাবী আমারো। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মাহবুব লীলেন এর ছবি

রবীন্দ্র আরোহন হইতে সচলারোহন
ভালু

ওডিন এর ছবি

হাসি আরোহন করতে করতেই তো জ্ঞান আহরণটা আর হইতেছে না লীলেনদা।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মর্ম এর ছবি

আপনে রীতি অনুযায়ী ব্লগ ছাড়লেন আর আমি রীতি অনুযায়ী 'অভিনন্দন' জানায়া গেলাম!চোখ টিপি

আগামী তিনমাসের মধ্যে আর কোন লেখা দিবেন না তো আবার?! সাবধান, এখন কিন্তু শান্তিতে ঘুম দেওয়ার টাইম! চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ওডিন এর ছবি

আমি এমনিতেই আজকাল মাসদুয়েক পর পর লেখা দিচ্ছি- তাই এইদিক দিয়ে নিশ্চিন্তে থাকতে পারেন। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সুহান রিজওয়ান এর ছবি

সচল পরিবারে স্বাগতম !!!!

... এইবেলা চুপিচুপি জানিয়ে দেই, আপনার ১৭ গোল খাওয়ার কথা আজতক ফাঁস করি নাই, কাজেই লচ্ছিটা তাড়াতাড়ি এলে ভালো হয়... বড্ড গ্রম পরেচে মাইরি ...

_________________________________________

সেরিওজা

ওডিন এর ছবি

ভাই আপনি কিসের কথা বলছেন? কিসের সতেরো? কিসের গোল? কিসের ফুটবল, কিসের লাচ্ছি? কিসের গরম? কোথায় চকবাজার? চিন্তিত
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

জলপাইআন্ডারওয়ারওয়ালারাও এরে ডরায়! অনেকটা অ্যান্টিঅথোরিটেরিয়ান। অনেকটা পাঙ্ক রক!
চলুক

সচালারোহণ শুভ হোক হে মহামান্য ওডিন। হাঙরের লেখালেখি খেলা বেশ জমে। আর তাই সমুদ্রনিদ্রা দেবার আগে ট্রাভেলোগটা শেষ করতে আর্জি রইল। আর আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের সেই প্রাগৈতিহাসিক গল্প শোনার দাবি জানিয়ে ছিলাম ঐটেও ভুলে গেলে চলবে না!
অভিনন্দন!! দেঁতো হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ওডিন এর ছবি

ধন্যবাদ। ট্রাভেলগ অবশ্যই শেষ হবে। আজকাল একটু টর্ণেডোর ঝাপটা সামলাতে হচ্ছে।

আর আসলেই! আমার অনেকগুলো ইচ্ছার মধ্যে একটা হলো বাংলা আন্ডারগ্রাউণ্ড রক এর ইতিহাস নিয়ে একটা লেখা লেখার। দেখি একদিন না একদিন অবশ্যই হবে। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

হাসিব এর ছবি
ওডিন এর ছবি

ধন্যবাদ হাসিবভাই। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অমিত এর ছবি

অয়েলকাম

ওডিন এর ছবি

থ্যাঙ্কস। হাঙরবাবাজি গালফ 'অয়েল' স্পিল নিয়ে আজকাল সমস্যায় আছে। তাই ওদিকে সুবিধা করতে না পেরে এইখানে চোখ টিপি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

সচলত্বের অভিনন্দন।

পলাশ রঞ্জন সান্যাল

ওডিন এর ছবি

ধন্যবাদ পলাশদা! হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অভিনন্দন ওডিন।

ওডিন এর ছবি
দময়ন্তী এর ছবি

আরে অভিনন্দন! হাসি
-------------------------- ---------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ওডিন এর ছবি

ধন্যবাদ দমুদি! হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মুস্তাফিজ এর ছবি

অভিনন্দন

...........................
Every Picture Tells a Story

ওডিন এর ছবি

ঠিকাছে। চলেন ঘুইরা আসি। নভেম্বরে। টাকা জমাইতেছি। জমসম/মুক্তিনাথ। দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এইবার অফিসিয়ালী সচলাভিনন্দন!!!

দাঁড়িওয়ালা শয়তানটাকে নিয়ে আমার একটা লেখার প্ল্যান ছিল। দেখি একদিন হয়তো......

ট্রাভেলগটা চালিয়ে যাওয়াটা জরুরী। এটা নিয়ে বইয়ের কথাও মনে হয় একবার বলেছিলাম।

এরপর যেদিন কোঞ্চিপায় যাবেন খবর দেবেন। সম্ভব হলে সেদিন দেখা হবে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ওডিন এর ছবি

লিখে ফ্যালেন! এই লোকটা নানাভাবে আমাদের যন্ত্রণা দিয়ে গেছে, এখনো দিয়ে যাচ্ছে। হাসি

আর অবশ্যই! কোঞ্চিপায় গেলে আওয়াজ দিবোনে।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

ফাহিম এর ছবি

অভিনন্দন!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ওডিন এর ছবি

ধন্যবাদ বস! দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

বাউলিয়ানা এর ছবি

আমিতো আপনার বিভিন্ন মন্তব্যে সচলাবস্থা দেখে ভাবছিলাম অভিনন্দন জানানোর পালা শেষ।

যাক, তারপরো অভিনন্দন!!

লেখা আর গা ন দুটোর জন্য চলুক

ওডিন এর ছবি

ধন্যবাদ বাউলিয়ানা ভাই! হাসি

তা গানটা রবিবাবুর কোন কবিতা দিয়ে অনুপ্রাণিত সেইটা ধরতে পারলেন? আমি বেসিকালি কাব্যকানা মানুষ। খুঁজতেছি এইটা।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

বাউলিয়ানা এর ছবি

নারে ভাই আমি পারি নাই মন খারাপ

এটা যে রবি ঠাকুরের কোন কবিতার দ্বারা অনুপ্রাণিত সেটাই মনে হয় নাই।

সবজান্তা এর ছবি

যাব্বাহ! নিজের ওজন কমিয়ে ফেল্লেন! (মানে নামের শেষে অতিথি ছেঁটে ফেললেন! )

অভিনন্দন। আমার ধারণা আপনি অচিরেই ব্যাপক শীতনিদ্রাতে যাবেন... হাচল থাকতেই লিখতেন না, এখন তো সচল। নাউ প্রুভ মি রং চোখ টিপি

লেখাটা দারুণ লাগলো। অনেক দৌড়ের মধ্যেও লগিন করলাম তাই। তয় ট্রাভেলগটা শেষ করলে ভালো হইতো ...


অলমিতি বিস্তারেণ

খেকশিয়াল এর ছবি

ইহা কি স্যার চৈনিক মন্তব্য?

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সবজান্তা এর ছবি

জ্বি স্যার। অফুরন্ত চাইনিজ বালিকা দেখার মধ্যে বহু কষ্টে সময় বের করে মন্তব্য করিয়াছি। কী আর কহিবো, এইসকল "উদারমনা" বালিকাগণকে দেখিয়া স্বভূমিতে আর ফিরিতে ইচ্ছা করিতেছে না। এখন বাকিটা তাঁর ইচ্ছা মন খারাপ


অলমিতি বিস্তারেণ

ওডিন এর ছবি

অ্যাঁ তারমানে কোঞ্চিপার আলোকবর্তিকা, আমাদের গ্যান্ডালফ আর আমাদের মাঝে ফিরতেছে না?

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

আনন্দী কল্যাণ এর ছবি

অভিনন্দন, অভিনন্দন হাসি

ওডিন এর ছবি

ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ফ্যাসিস্ট এলিট সচলায়তনে সচল থাকুন। চোখ টিপি

ওডিন এর ছবি

অবশ্যই! পাঙ্ক রক ব্যান্ড দ্য ড়্যামনস এর একটা গান ছিলো। টুডে ইওর লাভ, টুমরো দ্য ওয়ার্ল্ড। চলেন ভাই! আন্দোলন শুরু করি। বিপ্লব দীর্ঘজীবি হোক! চোখ টিপি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

স্নিগ্ধা এর ছবি

ফাযিল মানুষজনের প্রতি আমার ক্যামন ইক্টু পক্ষপাতিত্ব+পরিচিত পরিচিত ভাব কাজ করে - অভিনন্দন!

ওডিন এর ছবি

স্বাভাবিক! ওইযে কি একটা কথা আছে না- চকচকা নুড়িপাথর আরেক চকচকা নুড়িপাথররে চেনে... হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

স্পর্শ এর ছবি

দেরি হয়ে গেল একটু। অভিনন্দন।
সচলায়তনে আপনাকে পেয়ে ভাগ্যবান মনে করছি নিজেকে।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ওডিন এর ছবি

ধুর মিয়া কি যে বলেন না! বরং আমিই ভাগ্যবান। হংসমধ্যে বক - অথবা হংসমধ্যে দাঁড়কাক- টু বি প্রেসাইজ! দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

কৌস্তুভ এর ছবি

ধুর্মশাই, সবাই পটাপট সচল হয়ে যাচ্ছেন, ক্যাম্নেকি? অভিনন্দন জানাতে জানাতে আঙুল ব্যাথা হয়ে গেল, ভয়েস টাইপিং না হোক অন্তত অভিনন্দন বাটন চাই!
সচলারোহণে শার্কফিন সুপের দাওয়াত দেন...

ওডিন এর ছবি

ইয়ে শার্কফিন সুপ নীতিগত কারণে খাওয়া ঠিক না। হাসি এইদিকে আসলে আওয়াজ দিয়েন- একলগে চকবাজারে লাচ্ছি খাইতে যামুনে। অথবা আমি ওইদিকে গ্যালে নিজামে কাবাব খাইতে যামুনে। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

'আজ কেনো আমাদের রবীন্দ্রনাথের প্রয়োজন নেই' পড়তে মন চায়!

রিক্তা
--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।