শুভ জন্মদিন, হাঁটু পানির জলদস্যু

আলমগীর এর ছবি
লিখেছেন আলমগীর (তারিখ: মঙ্গল, ২৬/০৮/২০০৮ - ৮:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেকটা নেশার মতোই 'বাংলা', 'বাংলাদেশ' ইত্যাদি লিখে মাঝে-মধ্যে গুগলে সার্চ দিই, আর ফলাফল দেখি। এ রকম সার্চ দিতেই কোন একদিন সচলায়তনের সন্ধান মেলে। ব্লগিং অনেকটা নিজের ঢোল পিটানোর মতো, আবার অনেকের মতে অনলাইনে নিজের দিনপঞ্জী। কিছু লেখার বদলে আমার পড়তেই বেশী ভাল লাগে। তেমনি কোন একদিন চোখে পড়ে ফুটোস্কোপিক গল্প।

রবীন্দ্রনাথকে নিয়ে অমন সরস কৌতুক কেউ করতে পারে আমার ধারণা ছিল না। এর পরে আরো অনেকের লেখাই পড়ি, অনেকেরই ভক্ত হই। এর মধ্যে একদিন একটি হাতী-মার্কা লেখা দেখি। হাতী আর কত বড় হবে, দু-চারখান মানুষের সমান। লেখাটা খুলে পড়তে গিয়ে আসলেই বেআক্কেল হয়ে যাই। অর্ধেকের মতো পড়ে ধৈর্য হারাই, আর মনে মনে ভাবি যে পুরো লেখাটা লিখেছে, বানানের শুদ্ধতা নিশ্চিত করেছে তার প্রশংসা না করলেই নয়। এরপর তার আরো ক্ষুদ্র-বৃহৎ লেখা পড়ি। পোস্টের চেয়ে কমেন্ট বড়- এ কীর্তির রেকর্ডও তারই হবে। রাজনীতি, সাহিত্য, সমকালীন ঘটনা, দিনপঞ্জী কোনটাতেই তার জুড়ি মেলা ভার। এত গুণ ছাপিয়ে দুর্জনেরা বলে তার নাকি কামড়া-কামড়ির কী দোষ আছে! হিংসায় মানুষ খারাপ কথা ছড়ায়, বিয়ের সময় কানকথা রটায় এ আর নতুন কী।

এ সেদিন কেবল খোমাখাতায় নাম লিখালাম। বন্ধুর তালিকায় নেহাৎ কাছের বন্ধুরা ছাড়া কেউ নেই। হঠাৎ একজনের মেসেজ: আপনি কি সচলের অমুক? হ, উত্তর দিয়ে পরে খেয়াল করি এ লোককে তো চেনা চেনা লাগে।

দস্যু জানে না তার কত ভক্ত আছে! শুভ জন্মদিন, হাঁটুপানিতে, শুকনা কাঁথা দিয়ে জড়িয়ে, এ অসময়ে।


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- দ্যান, আলমগীর ভাই দ্যান। এট্টা হুকনা কাঁথাই দ্যান বদমাশটারে। বদমাশটারে যে কতোটা পছন্দ করি সেইটা বদমাশ নিজেও জানে না।

কামড়া কামড়ির স্বভাবটা সে ছোটবেলা থেকেই পেয়ে আসছে। প্রথমে কামড়াতো নিজেরে, তারপর কাজের মেয়ে থেকে শুরু করে হালে এফডিসিতেও তাকে কামড়াকামড়িতে মত্ত থাকা অবস্থায় দেখা গেছে (এইটা বিপ্লব ভাইয়ের কথা অবশ্য)।

জন্মদিনের শুরম্ভলগ্নে কামড়াতে গিয়ে গতরাতে সে বেশ বিব্রতকর অবস্থায় পড়েছে। এই ঘটনাটা এখানে বয়ান করা মনেহয় সংবিধানের লঙ্ঘন হয়ে যাবে!

জন্মদিনের অনেক উষ্ণ শুভেচ্ছা আমার প্রিয় এই দোস্তটার জন্য।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

সামনে খানাপিনা হবে কিছু। কাসেলে আইসা পড়।


হাঁটুপানির জলদস্যু

বিপ্লব রহমান এর ছবি

জন্মদিনের বিলম্বিত শুভেচ্ছা।
---
তুই যত্ন করে কামড়ে যা
অল্প বয়সী বালিকাদের সুখি
করে বাঁচ।।

মুহাহাহাহাহা...চোখ টিপি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হে হে, কেমনে কি? জলদস্যুর জন্মদিন তো সচলের ক্যালেন্ডারে নাই। নাকি জলদস্যুদের বেলায় নিয়মনটা এমনটাই?

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা, হিমু। এত লেখা যে আপনি কিভাবে কখন লেখেন সেটাই ভেবে পাইনা। জন্মদিন কেমনে কাটল সেটা নিয়ে আরেকটা লেখা আমাদের উপহার দেন, বসে বসে পড়ি।

আগামী দিনগুলো আপনার ভালো কাটুক।

হিমু এর ছবি

আগামীদিনগুলি ভালো কাটা ফরজ রীতিমতো। কয়েকটা দিন খুব চোখা বাঁশের উপর আছি।

ধন্যবাদ প্রকৃতিপ্রেমিক ভাই। ভালো থাকুন ভাবি আর পিচকিনিটাসহ।


হাঁটুপানির জলদস্যু

হিমু এর ছবি

অসংখ্য ধন্যবাদ, আলমগীর ভাই।

জন্মদিন ভালো কাটেনি। ঘুম থেকে উঠেই দেখি কারিগরি ভ্যাজালের পাল্লায় পড়ে সচল ডাউন। কয়েকদিন ধরে রিপোর্ট লিখতে লিখতে হয়রান হয়ে গেছি। এদিকে ল্যাপটপের ড়্যাম কম, বিশাল সব গ্রাফ প্লট করতে দিলে ল্যাপি স্লো হয়ে যায়। আগামীকাল পরীক্ষা, কিচ্ছু পড়া হয়নি, এখন অঙ্ক করতে বসবো।

তারপরও এই ডামাডোলে কয়েকজন না দেখা বন্ধু, যাঁদের সাথেই সবচেয়ে বেশি সময় কাটাচ্ছি গত একবছর ধরে, শুভাশিস জানিয়েছেন নানা মাধ্যমে। তাঁদের সবাইকে ধন্যবাদ জানাই।

জন্মদিন শুধুই আরেকটা দিন আমার কাছে, শুধু মনে হয়, আরো একটা বছর ফুরিয়ে গেলো জীবন থেকে, আরো একটু বুড়িয়ে গেলাম। এই যে কয়েক হাজার কিলোমিটার দূরে বসে আমাকে স্মরণ করলেন, এটুকুই শুধু এক বছরের অর্জন।

ভালো থাকুন সবাই।


হাঁটুপানির জলদস্যু

অভিজিৎ এর ছবি

শুভ জন্মদিন। সচলায়নের কারিগরি ঝামেলাও কেটে যাক শিগগীর!



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

হিমু এর ছবি

হ্যাঁ, আশা করছি কেটে যাবে। আমরা কিছু আপগ্রেডও করার ধান্ধায় আছি। অনেক ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই ।
মাফ কইরা দিয়েন বস দেরি হয়া গেল বইলা । ভাল থাইকেন.. মনে রাইখেনন

হিমু এর ছবি

নাহ, কোন মাফ নাই আপনার। তিন মাসের ফাঁসি আর সাতদিনের জেল।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাহয় দেরি হয়েই গেলো... তারপরো শুভ জন্মদিন।
আমি প্রত্যেক জন্মদিনে শপথ নিতাম যে আগামী জন্মদিনের আগেই একটা গার্লফ্রেন্ড জুটায়া ফেলবো... কিন্তু কখনোই কামিয়াব হইতে পারি নাই...
আপনার প্রতি শুভকামনা রইলো...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

আমার জন্মদিনগুলি ফোনে বালিকাকণ্ঠে শুভাশিস শুনে শুরু হতো। এই বছরটা খুবই খারাপ গ্যালো। জন্মদিন শুরু হইলো গ্রাফ আঁকতে আঁকতে, শেষও হইলো গ্রাফ আঁকতে আঁকতে।


হাঁটুপানির জলদস্যু

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

হিমুর শুকনা কাঁথা দিয়া প্যাঁচাইয়া বড় এক মোমবাত্তি সহ জন্মদিনের শুভেচ্ছা!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

হিমু এর ছবি

দেরি করে ফেললেন জুলিয়ান ভাই। মুইতা ভাসাইয়া দিসি হো হো হো


হাঁটুপানির জলদস্যু

রাফি এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই।

রয়েসয়ে

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

ধন্যবাদ রাফি ভাই। উদ্ধৃত না করেই বলি, রয়েসয়ে!


হাঁটুপানির জলদস্যু

শিক্ষানবিস এর ছবি

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। তার দস্যুগিরির বয়স যেন কখনও চলে না যায়, এ আশাই করি।

হিমু এর ছবি

HAAARK!

অনেক অনেক ধন্যবাদ মুহাম্মদ।


হাঁটুপানির জলদস্যু

তানভীর এর ছবি

আমি তো ভাবলাম হিমুর জন্মদিন উপলক্ষ্যেই বুঝি সচলায়তন ডাউন! শুভ জন্মদিন হে প্রিয় সচল। কাঁথা, বালিশ, শালা-শালী সবই দিলাম আজকের জন্য। দুর্দান্ত সব লেখা আসতে থাকুক আরো।

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

হিমু এর ছবি

শালাকে ফিরিয়ে দিলাম। কাঁথাবালিশসহ এক পিস শালি বুঝিয়া পাইলাম। খুশিও হইলাম। অনেক ধন্যবাদ দিলাম।


হাঁটুপানির জলদস্যু

রেনেট এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই। আপনি তো সবাইকে শুকনো কাঁথা দিয়ে বেড়ান, আপনার জন্মদিনে কে আপনাকে শুকনো কাঁথা দিবে তাই ভাবছি।
সস্ত্রীক আগামী জন্মদিন কাটাবেন এই কামনা রইলো।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

হিমু এর ছবি

এইটা কি শুভকামনা না বদদোয়া হাসি ?


হাঁটুপানির জলদস্যু

মাহবুব লীলেন এর ছবি

শুভদিন

হিমু এর ছবি
onindita এর ছবি

Shuvo Jonmodin Himu.
Jonmodin upolokkhe goyenda jhakanaka series abar notun kore shuru kore din...
Onek shuvo kamona

হিমু এর ছবি

কন্ট্রোল অল্ট ইউ চাপলেই আবার বাংলা লেখার সুযোগ ফিরে আসবে। আর অনেক ধন্যবাদ। ঝাকানাকা একসাথে গোটা চারেক নেমে যাবে, পরীক্ষাটা খালি শেষ হোক দাঁড়ান।


হাঁটুপানির জলদস্যু

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

হিমু এর ছবি

ধন্যবাদ কৌশিক।


হাঁটুপানির জলদস্যু

মুজিব মেহদী এর ছবি

শুভেচ্ছা।

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

হিমু এর ছবি

আবারও ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

আদিত্য এর ছবি

একরাশ পারিজাতের শুভেচ্ছা গেস্‌মাষ্টার চলুক

হিমু এর ছবি

এক পাত্র সোমরসের ধন্যবাদ আদিত্য।


হাঁটুপানির জলদস্যু

জিফরান খালেদ এর ছবি

হিমু ভাই,

কিছুক্ষণ আগেও তো কথা হইলো... আমি জানতাম না... গোস্তাখী মাফ হোক...

এমন আরেকটা সাধারণ দিন আরো দেরীতে আসুক সামনের বার... আপনার লিখা পড়ে হাসতে হাসতে আমি সময় পার করি... এই কামনা...

হিমু এর ছবি

হ্যাঁ, দেরিতে আসুক, কিন্তু অনেকবার আসুক, হে হে হে ... বহুৎ বহুৎ শুক্রিয়া তোমার সুক্রিয়ার জন্য!


হাঁটুপানির জলদস্যু

ধ্রুব হাসান এর ছবি

বহুমাত্রিক হাত-পা গজাঁনো এই লোকটাকে জানাই জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। চিয়ারস্‌ ম্যান চলুক

হিমু এর ছবি

আপনাকে আমার ত্রিমাত্রিক হাত-পা নেড়েই জানাই অনেক ধন্যবাদ। চিয়ারস!


হাঁটুপানির জলদস্যু

এনকিদু এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই ।

হিমু ভাইয়ের জন্মদিন উপলক্ষে সচলের ব্যনারে একটা বোতল এর ছবি দেয়া যায় না ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হিমু এর ছবি

ধন্যবাদ এনকিদু। ভাইরে, ব্যানারে উঠতে গেলে তো জানটা খোয়াইতে হবে। তুমি কি তা-ই চাও? রাস্তাঘাটে বোতল হাতে অকালমৃত্যু হইলে আমার বা বোতলের ছবি আমার জন্মদিনে ব্যানারগত হতে পারে। অবশ্য মেধাবী ছাত্র হবার সুযোগ এখনও যায় নাই। "রাস্তায় মদ খেয়ে মেধাবী ছাত্রের করুণ মৃত্যু ...।"


হাঁটুপানির জলদস্যু

স্বপ্নাহত যাকে এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই।

ভাগ্যিস হাঁটু পানির মানুষটার বুদ্ধিসুদ্ধি হাঁটুতে না। নইলে এমন দুর্দান্ত একজন ব্লগার আমরা কই পাইতাম। আমার মাঝে মাঝে অবাক লাগে একটা মানুষ এত কিসু ক্যামনে জানে?? চিন্তিত

হিমু ভাই, এই জন্মদিনে আপনার এই রুপ আর গুনের রহস্যটা যদি একটু বলতেন আর কি .... ইয়ে, মানে...

হিমু এর ছবি

রূপের রহস্য বলা যাবে না। খুব কম্পিটিশন এই লাইনে। গুণেরটা আরো বলা যাবে না, কম্পিটিশন আরো বেশি। তাই ধন্যবাদ দিয়েই কেটে পড়ি এখন।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- দোস্ত, তোমার রূপের কয়লাকথনটা কৈয়া ফালাও এযাত্রা। শরমের কী আছে! আমরা আমরাইতো!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

আমার সঙ্গে ব্লগে ওঠবোস করে শব্দচয়নে তোর পরিপক্কতা রীতিমতো চড়চড়িয়ে বেড়েছে গত আড়াই বছরে। রূপের কয়লাকথন তো বটেই, কারণ রূপে আমার আগুন জ্বলে চোখ টিপি !!


হাঁটুপানির জলদস্যু

ইশতিয়াক রউফ এর ছবি

হিমু ভাইয়ের কাছে কৃতজ্ঞতার কথা বলে শেষ করার না আমার। অত্যন্ত প্রিয় এই বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা রইলো।

বুয়েট ফিল্ম সোসাইটির আড্ডাগুলোয় প্রথম দেখা হিমু ভাইয়ের সাথে। যাঁরা হিমু ভাইয়ের দুষ্টু-দুষ্টু লেখা পড়েই অবাক, তাঁরা হিমু ভাইয়ের সরস উপস্থাপনায় এই গল্পগুলো শুনলে বুঝতেন কী বস্তু থেকে বঞ্চিত আছেন। হিমু ভাই, পডকাস্টের মত করে "বদকাস্ট" চালু করে দিন জনস্বার্থে!

২০০৫ সালের শুরুর দিকের কথা। বাইরে এসেছি বছর খানেক হয়। টুকটাক ব্লগাই ইংরেজিতে। হিমু ভাইয়ের সাথে মিলে তখন 'বাতায়ন-ডট-নেট' খুলেছিলাম। বিজয়ে লিখতাম, পিডিএফ করে তুলে দিতাম। অসাধারণ সব লেখা দিয়েছিলেন হিমু ভাই। স্বপ্নময় ছিল দিনগুলো।

কিছুদিন পর 'সামহোয়্যারইন' এলো। সাথে শুরু হল হিমু ভাইয়ের 'রয়েসয়ে' ব্লগ। বাংলা ব্লগের ইতিহাসে রত্ন হয়ে থাকবে তাঁর লেখাগুলো। অনেক গুঁতানো সত্ত্বেও বিনয়ের অবতার হয়ে নিজের লেখাগুলো প্রকাশ করেন না মূলধারায়। বোধহয় সময় হয়েছে জোরপূর্বক তাঁর লেখাগুলো ছাপানোর। সবার জানা দরকার কী রত্ন ঘুরপাক খাচ্ছে বাংলা ব্লগরাজ্যে।

সচলায়তনের খবর হিমু ভাইয়ের কাছেই জানতে পারা। হাতি-মার্কা সাইজেরই একটা ছ্যাঁকা খেয়ে যখন বেসামাল অবস্থা আমার, তখন হিমু ভাইয়ে ডেকে নিয়ে বললেন ব্লগাতে। সেখান থেকেই শুরু। বাংলা লেখার, বাংলায় ব্লগিং করার যে আনন্দ, সেটার জন্য এই মানুষটার কাছে কৃতজ্ঞতার শেষ নেই আমার।

অনেক রকম ঝুটঝামেলায় মুখে একটা হাসি ঝুলিয়ে "রয়েসয়ে বাছা, রয়েসয়ে" বলার অপূর্ব ক্ষমতা হিমু ভাইয়ের। ছোট ভাইদের অনেক যত্নে আগলে রাখার অভ্যাস হিমু ভাইয়ের। কারও ভেতর গুণের তিলমাত্র না থাকলেও তাকে দিয়ে ভাল কিছু করিয়ে নেওয়ার নিরলস চেষ্টা হিমু ভাইয়ের। সব মিলিয়ে আমার সবচেয়ে প্রিয়, সবচেয়ে আস্থার দু'একজন মানুষের একজন হিমু ভাই। জন্মদিনে অসংখ্য শুভেচ্ছা রইলো।

হিমু এর ছবি

কে এই হিমু ভাই? আমি তার সাথে পরিচিত হতে দারুণ আগ্রহী হো হো হো !

অনেক অনেক ধন্যবাদ ইশতিয়াক। তোমার মন্তব্যের সবক'টা প্রশংসাবাক্যই তোমাকে ফিরিয়ে দেয়া যায়, হুবহু। ভালো থাকো।


হাঁটুপানির জলদস্যু

ইশতিয়াক রউফ এর ছবি

কে এই হিমু ভাই? আমি তার সাথে পরিচিত হতে দারুণ আগ্রহী হো হো হো !

সবার মতলব বুঝতে পারছি না। আপনাকে শুকনা কাঁথাগুলো গছিয়ে দিয়ে সবাই কী করছে কে জানে। যাক সে কথা, কাঁথাসম্ভার পেরিয়ে আয়নার সামনে দাঁড়ান কষ্ট করে। দেখতে পাবেন।

অনিকেত এর ছবি

হিমু,

ভাই, তোমার গুনপনা আর বহুমাত্রিকতায় শুধু আমি নই---সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে আছে তোমার ভক্তকুল।
আমি গর্বিত তোমার ভক্তকুলের একজন হয়ে।

তুমি আর সকলের জন্মদিনে শুভেচ্ছা জানাও, শুকনো কাঁথা-টাথা দাও---কিন্তু নিজের দিনটাকে লুকিয়ে রাখলে কেন?

বাদশা আলমগীর কে অজস্র ধন্যবাদ---এই চমৎকার লেখাটা উপহার দেবার জন্য। আরো বেশি ধন্যবাদ হিমুর লুকিয়ে রাখা দিনটা কে আমাদের সকলের করে দেবার জন্য।

শুভেচ্ছা।

হিমু এর ছবি

বস, লজ্জা দিলেন মারাত্মক! ভক্ত শব্দটাই তো রীতিমতো নন-কোশার! আমি কি ইলিয়াস কাঞ্চন, বলেন?

অনেক ধন্যবাদ শুভেচ্ছার জন্যে।


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

কত হইলো? (হিমুরে জিগাইছি)



অজ্ঞাতবাস

হিমু এর ছবি

গোণাগুণি ছেড়ে দিসি। শেষে বুড়া হয়ে মরি আর কি!


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

দিয়া ফালাও....



অজ্ঞাতবাস

ধুসর গোধূলি এর ছবি

- হ, তাইলে তাই সই। নীল বিষুইৎবারে দেখা হৈবো কোনো বারের চিপায়, টাল হওনের প্রত্যাশায়।

ইয়া হাবিবি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

পিলান পরিবর্তিত। খাওয়াদাওয়া তোর ঐখানে হবে। হোস্টও তুই। আমরা গিয়া খালি খামু আর রান্নার সুনাম কৈরা আসুম। বড়জোর এক বোতল হাভানা ক্লাব সঙ্গে নিতে পারি। বাজারসদাই করা শুরু কর।


হাঁটুপানির জলদস্যু

অমিত এর ছবি

জন্মদিইন শুউভও হউক !!
তা জন্মদিনে কয়টা কামড় দিতে বা নিতে পারলি বাছা ??
বদকাস্টের আইডিয়াটা সিরাম কিন্তু !

হিমু এর ছবি

দোস্তো, নিজের ঠ্যাং চাবাইতেসিলাম দুঃখে।


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি

কি বলবো বুঝতে পারতেছি না। বেশি প্রিয় কাউকে নিয়ে কিছু বলতে বললে সবসময়ই আমার এই সমস্যা হয়। তাই চুপচাপ ইশতি-র মন্তব্যে সায় দিয়ে যাই। ইশতি হিমু ভাইকে সামনা সামনি দেখেছে। এক স্কুলে পড়েছে। আমি কখনো না দেখেও যে ইশতির সাথে একমত হয়ে যেতে পারলাম - সেখানেই হিমু ভাইয়ের সার্থকতা।

সালুত।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

হিমু এর ছবি

অনেক ধন্যবাদ অমিত, অনেক ধন্যবাদ। সার্থক হবো তখন, যদি দেখা হবার পরও তুমি ইশতির সাথে একমত থেকে যেতে পারো হাসি


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍২৫ অগাস্ট জার্মান-সময় রাত বারোটায় অভিনন্দন জানিয়েছি সচলায়তনের সবচেয়ে সব্যসাচী এবং আমার সবচেয়ে প্রিয় লেখক হিমুকে।

আবার সুয়োগ পেয়ে বলি, ভালো থাকুন, সুস্থ থাকুন। কনুই চুবিয়ে লিখুন (এটা তো আপনারই বাক্য, ঠিক না?)।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

হ্যাঁ, দিন শুরুই হয়েছে খুব প্রিয় একজন সচলের শুভাশিস পেয়ে। অসংখ্য ধন্যবাদ সন্ন্যাসীদাকে। হাঁটুপানি থেকে গলাপানিতে নেমে গেছি, পায়ের নিচে শক্ত ডাঙা পেলেই আবার কনুই চুবিয়ে লেখার অপচেষ্টায় ফিরে যাবো, কথা দিচ্ছি।


হাঁটুপানির জলদস্যু

রানা মেহের এর ছবি

Those who flew with kites
Those who came with silver nights

Many Many Happy Day Himu

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

হিমু এর ছবি

ধন্যবাদ রানা।


হাঁটুপানির জলদস্যু

সুবিনয় মুস্তফী এর ছবি

হ্যাপি বার্থডে, ভাইজান - জন্মদিনে লাল সালাম!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

হিমু এর ছবি

থ্যাঙ্কস মিস্টাহ মাসটোফিহ ... কিন্তু আমাকে আবার লাল সালাম কেন?


হাঁটুপানির জলদস্যু

দৃশা এর ছবি

ঠেলা গাড়ি দিয়া আইতেছিলাম তাই শুভেচ্ছা জানাইতে দেরী হইয়া গেল মনে লয়।
কি আর করা...বাসী জন্মদিনের তরতাজা শুভেচ্ছা লন।
-----------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

হিমু এর ছবি

কোন সমস্যা নাই। বেটার লেট দ্যান নেভার। আসেন কোলাকুলি করি।


হাঁটুপানির জলদস্যু

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন!

হিমু এর ছবি
কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বাংলা ব্লগিংয়ের সাথে আমার পরিচয় হিমু ভাইয়ের এই লেখাটা দিয়ে ... অফিসে বইসা ঝিমাইতেছিলাম, এক বন্ধু লিংক পাঠায়ে কইলো, সামহোয়ারইন বইলা একটা সাইট আছে, অনেক ভালো ভালো লেখা পাওয়া যায় ... যেমন এইটা ...

দেখতে গিয়া দেখি বাংলা সেটাপ করা নাই, সব ভচকায়ে যায় ... যাই হোক, ফন্ট-টন্ট নামায়ে পড়তে বসলাম ... পইড়া তো আমি হাসতে হাসতে গড়াগড়ি ... পাশের ডেস্ক থেকে শামা আপু কয়, কি পড়তেছো, আমারেও লিংক পাঠাও ... আমি কই না না তেমন কিছু না ... এই লিংক আপুরে দেখাই কেমন? দেঁতো হাসি

যাই হোক, সেদিন একটানে হিমু ভাইয়ের অনেকগুলি পোস্ট পইড়া ফেলছিলাম, তারপর হোমপেইজ হয়ে অন্যদের লেখা ... সেই যে নেশা ধরলো আর তো ছাড়লো না ...

প্রিয় লেখকের জন্মদিনে দেয়ার জন্য এই গানটার চেয়ে ভালো কিছু পাইলাম না ... হাঁটুপানির জলদস্যু, নেন রাম খানঃ

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

হিমু এর ছবি

বোতলের জন্য থ্যাঙ্কস ব্রাদার! শামারা ঐ পোস্ট থেকে শত হাত দূরে থাকুন!


হাঁটুপানির জলদস্যু

নিঝুম [অতিথি] এর ছবি

ভালো হোক । মঙ্গল হোক । শুভ জন্মদিন

হিমু এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুভ জন্মদিন হিমু মিয়া।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

ধন্যবাদ মামু মিয়া।


হাঁটুপানির জলদস্যু

কনফুসিয়াস এর ছবি

আমাদের প্রজন্মের সবচেয়ে মেধাবী লেখক বলে মানি হিমু ভাইকে। এবং আমার সবচেয়ে প্রিয় লেখকদের অন্যতম।
শুভ জন্মদিন বস, আমার মাথার চুলের সমান বছর আয়ু হোক আপনার।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

হিমু এর ছবি

কী যে বলো না ভাই! তোমার মাথার একটা ভালো ছবি পাঠাও, দেখি চুলের সংখ্যা কেমন।

অনেক ধন্যবাদ কনফু!


হাঁটুপানির জলদস্যু

নিঘাত তিথি এর ছবি

আপনার জন্মদিনের ঘটনা জানতে অতিরিক্ত বেশি দেরি করে ফেললাম, মাফ কইরা দেন...যত দেরিই হোক, শুভেচ্ছা আমি জানাবোই। শুভ জন্মদিন, শুভ জন্মদিন, শুভ জন্মদিন!

আর কনফুর মাথার চুলের ব্যাপারটা নিয়ে টেনশান নিয়েন না, দরকার হলে আমার মাথার চুলও এর সাথে যোগ করে দিতে পারি। তাইলে এত বছর বাঁচতে বাঁচতে বিরক্ত হয়ে যাবেন। হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

হিমু এর ছবি

ধন্যবাদ, ধন্যবাদ, ধন্যবাদ!

কনফুর মাথার পাশাপাশি তোমার মাথা যোগ হওয়ায় এইবার একটু আশ্বস্ত বোধ করছি। আসলে এইবার একটা স্কেল দরকার। যেমন, ১ কিলোচুল = ১ বছর আয়ু।


হাঁটুপানির জলদস্যু

মাশীদ এর ছবি

শুভ জন্মদিন হিমু। আমার থেকেও একটা শুকনা কাঁথা নে।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

হিমু এর ছবি

ধন্যবাদ মাশীদ।


হাঁটুপানির জলদস্যু

নুরুজ্জামান মানিক এর ছবি

হিমুর জন্মদিনে পারিজাত শুভেচ্ছা রইল !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

হিমু এর ছবি
পান্থ রহমান রেজা এর ছবি

দেরিতে হলেও জানিয়ে রেখে যাই শুভ জন্মদিন হিমু ভাই।

হিমু এর ছবি

দেরিতে হলেও ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

তারেক এর ছবি

শুভ জন্মদিন হিমু ভাই - দ্য বিগেস্ট কাঁথা সাপ্লায়ার অব সচলায়তন।
অনেক শুভ সময় কাটুক।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

হিমু এর ছবি

ধন্যবাদ তারেক।


হাঁটুপানির জলদস্যু

অনিশ্চিত এর ছবি

শুভ জন্মদিন।

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

হিমু এর ছবি
ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হাঁটু পানির জলদস্যু, একটু দেরীতে হলেও শুভ জন্মদিন! আপনার কীর্তিই আমার কাছে আপনাকে এবং আপনার কাছে আমাকে পরিচিত করেছে। আপনার কীর্তি অক্ষয় হোক। মানুষের মনের অচলায়তন ভেঙ্গে সচল করে তোলার প্রচেষ্টার জন্য আপনার দীর্ঘ-কর্মময় কামনা করছি।
=================================
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

ধন্যবাদ, কিন্তু আমার কীর্তি বলে কিছু নেই। নিজের মনের অচলায়তনই ভাঙতে পারছি না!


হাঁটুপানির জলদস্যু

কীর্তিনাশা এর ছবি

বহুত দেরি হইয়া গেছে, তারপরও কই -

জন্মদিন শুভ হোক হিমু ভাই।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

হিমু এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

প্রিয় হিমু ভাইয়ের জন্মদিনে একটা দিশি ভেজা কাঁথা। শুভ জন্মদিন হিমু ভাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

হিমু এর ছবি

কাঁথাটা ভিজলো ক্যামনে?


হাঁটুপানির জলদস্যু

জিফরান খালেদ এর ছবি

হাহাহা... বাচ্চা পোলা, ভিজায়া ফেলসে আর কি... মাইন্ডে লয়েন্না...

ভিজা গোলাপের শুভেচ্ছার মত কেথা দিতে গেসিল... নিয়ত টাই বড় রে ভাই

হিমু এর ছবি

ভালো নিয়তে কাঁথা ভিজাইসে বলতে চাও? ঠিক্তো?


হাঁটুপানির জলদস্যু

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ সবকিছুতেই কিছুটা দেরি করে ফেলা অভ্যাসে পরিণত করে ফেলেছি। তাই সেটা নিয়ে আজকাল আর বেশি চিন্তা করি না। আর কথায় তো আছেই, বেটার লেইট দ্যান নেভার! চোখ টিপি

জন্মদিনের বিলম্ব শুভেচ্ছা, হিমু ভাই। সবাই অনেক ভালো ভালো কথা ইতিমধ্যেই বলে ফেলেছে। নতুন করে কি বলব জানি না। আপনার সব লেখা এখনো পড়ে শেষ করে উঠতে পারিনি, এটুকু স্বীকার করেই শুধু জানিয়ে যাই, আপনার লেখা, গুণ আমাকে এতটাই মুগ্ধ করে যে আমি মাঝে মাঝে এটা চিন্তা করতে বাধ্য হই যে, একজন "মানুষ"-এর পক্ষে কি আদৌ এমন করে লেখা সম্ভব! আপনি আরো ভালো লিখুন, ভালো থাকুন। শুভকামনা।

রিপোর্ট লেখালেখির ঝামেলার হাত থেকে তাড়াতাড়ি মুক্তি মিলুক, এই কামনা করি। আর অবশ্যই অবশ্যই শুকনো কাঁথার শুভেচ্ছা হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

হিমু এর ছবি

আমাকে ঘুরিয়ে পেঁচিয়ে অমানুষ বলার জন্য ধন্যবাদ হো হো হো !


হাঁটুপানির জলদস্যু

অতন্দ্র প্রহরী এর ছবি

ভার্সিটি লাইফ থেকেই একটা বিশেষণ খুব হিট হয়ে গেছে আমাদের ভেতর। কেউ খুবই ভালো কিছু করলে তাকে মজা করে 'পশু' বলি আমরা! খিটমিটে কোন সাবজেক্টে কেউ এ+ পেলে আমরা তাকে পশু বলতাম। ক্যারাম খেলতে গিয়ে নিখুঁতভাবে কেউ একের পর এক গুটিগুলো পকেটবন্দী করলে তাকে বলতাম পশু। এরপর আবার ধরেন ফেলপস যে কাজটা করলো অলিম্পিকে, বা বোল্ট, এগুলো নিয়ে কথা বলতে গেলে আমরা বলবো, "ও তো মানুষ না! পুরা পশু!"

তাই ঘুরিয়ে পেঁচিয়ে না বলে সরাসরি এবার বলি, আপনি একটা আস্ত পশু! হো হো হো
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

মুশফিকা মুমু এর ছবি

শুভ জন্মদিন!
সবাই দেখি এত এত শুকনা কাথা দিল, তাই এসব পরিস্কারের জন্য আমি একটা ওয়াশিং মেশিন আর ড্রায়ার দিলাম হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

হিমু এর ছবি

খুব কাজের জিনিস দিয়েছেন। খুব ভালো লাগলো। এখন থেকে আর কাঁথা পাল্টাবো না, ধুয়ে শুকিয়ে আবার ঐটাই ব্যবহার করবো। অনেক ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

রেজওয়ান এর ছবি
হিমু এর ছবি
রায়হান আবীর এর ছবি

শুভ জন্মদিন হিমু। একদিন আপনার সাথে নিশ্চই সামনা সামনি দেখা হইবো। তখন কোলাকুলি কইরা লমু নে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

হিমু এর ছবি

ধন্যবাদ আবীর।


হাঁটুপানির জলদস্যু

সবজান্তা এর ছবি

দুঃখের ব্যাপার, যে বছর হিমু ভাই বুয়েট থেকে বের হলেন, ওই বছরই একই বিভাগে আমি ভর্তি হলাম - তাই চক্ষু-কর্ণের বিবাদ এখনো সশরীরে বর্তমান। ইশতিয়াক ভাই এর কথা শুনে দুঃখ লাগছে, সেই ফিল্ম সোসাইটি আমিও করলাম, শুধু হিমু ভাই এর সাথে দেখা হল না। উনার ব্যাপারে আসলে নতুন করে কিছু বলার নেই, কারণ সবই বলা হয়ে গিয়েছে। আমি শুধু এটুকু বলে কেটে পড়ি,

শুভ জন্মদিন হাঁটুপানির জলদস্যু ( মতান্তরে হাঁটুপানির সাতারশিক্ষক )।

পুনশ্চঃ সারাদিনের ক্লাস আর টিউশনির পর, সবার দেরিতে শুভেচ্ছা জানানোর জন্য আন্তরিকভাবে লজ্জিত।

পুনঃপুনশ্চঃ যতো মিষ্টি কথাই বলি, প্রভা কিন্তু ভাই আমার।


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

সবজান্তাকে ধন্যবাদ। এক কাজ করি আসো, যে আলগাতে পারবে, তারপর দৌড় দিতে পারবে, সে-ই জিতবে। টসে আমি জিতলাম। রাজি?


হাঁটুপানির জলদস্যু

গোপাল ভাঁড় এর ছবি

হ্যাপ্পি বাড্ডে!! সেলাইট দেরি হইয়াগেল।

---------------------------
ইয়ান্না রাস্কালা, মাইন্ড ইট!!

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

হিমু এর ছবি

আরে গোপলা! থ্যাঙ্কস। তুমি নিখোঁজ কেন?


হাঁটুপানির জলদস্যু

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন হিমু।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

হিমু এর ছবি

ধন্যবাদ, জলিল ভাই।


হাঁটুপানির জলদস্যু

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

১০০ দেঁতো হাসি
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি
আলমগীর এর ছবি

বর্গাচাষী হিসাবে তিনভাগের একভাগ আমি পামু না? চোখ টিপি

হিমু এর ছবি

তানভীর ভাইয়ের দেয়া বালিশ আর শালি, যে কোন একটা শুকনা কাঁথা, মুমুর দেয়া ভাশমাশিনে আর ত্রকনার আমি রাইখা দিলাম। বাকি সব আপনার। একেবারে সম্প্রদান কারকে।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

জন্মদিন গেল ঈশা খাঁর আমলে আর আমি ২০০৮ সালে আইলাম শুভেচ্ছা জানাইতে!!! কী কপাল!!!

আপাতত পড়াশোনারে খাড়া করানোর কাজে ব্যস্ত আছি তাই শুকনা/ভিজা কোন প্রকারের কাঁথাই দিতে পারলাম না। তাছাড়া সবাই সবকিছু দিয়ালাইছে।

আমার সবচাইতে প্রিয় লেখক হিমুকে জন্মদিনের শুভেচ্ছা স্বরুপ একটা "রাম কামড়" দিলাম। বিলম্ব হওয়ার কারনে জরিমানা স্বরুপ আরেকটা কামড় ফাও দিলাম।

দেঁতো হাসি


কী ব্লগার? ডরাইলা?

হিমু এর ছবি

আস্তাগফিরুল্লাহ! আপনার কামড় আমি বাউন্সিং মেইলে ফিরত পাঠাইলাম। কী দিন দুনিয়া পড়লো এইসব!

তবুও ধন্যবাদ। হামজা লাগিয়ে পড়াশোনা "ফিক্স" করেন।


হাঁটুপানির জলদস্যু

পুতুল এর ছবি

শুভ জন্মদিন।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতিথি লেখক এর ছবি

শুভ ২৩ তম জন্মদিন ( তারেক অনুর তথ্য অনুযায়ী) , অনেক অনেক অনেক শুভকামনা থাকল যেন সামনের বছর বউ সহ জন্মদিন পালন করতে পারেন খাইছে । আর জন্মদিনের ট্রিট হিসেবে আমাদেরকে আপনার দারুন একটা লেখা অথবা গান দেন (কেকের বিকল্প)। ইয়ে একটা কথা, কত বছর ধরে আপনার ২৩তম জন্মদিন হচ্ছে? চিন্তিত
ইসরাত

এক লহমা এর ছবি

শুভ ২৯ তম জন্মদিন ( তারেক অনুর তথ্য অনুযায়ী) ☺️
দস‍্যুতা জারী থাকুক!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

২৯ খানা শুকনা কাঁথার শুভেচ্ছা! বাঘের বাচ্চা

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।