Archive - ফেব 16, 2010

টিক টক --- টিক টক

দময়ন্তী এর ছবি
লিখেছেন দময়ন্তী (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ১১:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

সহ্যাদ্রি পর্বতমালার কোলে কোলে বেড়ে ওঠা এই শহরটা মাত্র কয় বছর আগেও ছিল ছোট্ট একটা ঘুমুঘুমু শহর৷ ছিমছাম দোতলা চারতলা বাড়ী, শহরের অনেকটা জুড়ে ক্যান্টনমেন্ট, রাস্তার দুদিক থেকে উঠে যাওয়া মস্ত মস্ত গাছের ডাল জুড়ে রাস্তার ওপরে তৈরী আর্চ আর নীচে আলোছায়ার আঁকিবুকি, হঠাত্ হঠাত্ চড়াই উতরাই হয়ে যাওয়া রাস্তাওয়ালা এই শহরের দোকানদারেরা দুপুরবেলা মফস্বলের মত দোকান বন্ধ করে ...


অন্তর্ধান : ১

মনামী এর ছবি
লিখেছেন মনামী (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ২:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

"...
- তবু সে দেখিল
কোন ভূত? ঘুম কেন ভেঙ্গে গেল তার?"

করিম সাহেবকে পাওয়া যাচ্ছে না। প্রতিদিনের মত মহল্লার মসজিদে মাগরিবের নামাজ পড়তে গিয়েছিলেন। এশার ওয়াক্ত হয়ে গেলেও যখন ফিরলেন না, তখন বাড়ির লোক ভেবে নিলো এশার নামায পড়েই ফিরবেন। তারপরও যখন ফিরলেন না তখন মোবাইলে ফোন দেয়া হলে, সুললিত নারীকন্ঠ বলে ওঠে - আপনি যে নাম্বারে ডায়াল করেছেন তা এই মুহূর্তে বন্ধ আছে ...।

প্রথাগত প্রক্রিয়া অনুসার...


ছন্দে ছন্দে বরাহ শিকার

অকুতোভয় বিপ্লবী এর ছবি
লিখেছেন অকুতোভয় বিপ্লবী (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ২:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মৃদুলদার সাথে পরিচয় বছরখানেকেরও একটু বেশি সময় ধরে। ফেসবুকে মাঝে মাঝে কথা হত, আমার খুব আগ্রহের ব্যক্তি তিনি - কারণ তিনি ছড়া লেখেন। ছড়ার বস্ রিটন ভাইকে আমি রীতিমত গুরু মানি। কিন্তু মৃদুলদাকে দেখেছিলাম রাজাকার ইস্যুটা নিয়ে দারুণ দারুণ বিস্ফোরক ছড়া লেখেন, আমার বেশ মনে ধরেছিল ব্যাপারটা। মাঝে মাঝে মৃদুলদার সাথে ছড়ায় ছড়ায় কথাও বলতাম, বেশ মজা লাগত।
আজ সন্ধ্যায় আকতার ভাই আর মৃদুলদার ল...


ছবি ও ভিডিয়োতে গতকালের প্রকাশনা অনুষ্ঠান

মুস্তাফিজ এর ছবি
লিখেছেন মুস্তাফিজ (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ১:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপডেটঃ উপস্থানপনা বক্তৃতার চুম্বক অংশ নিচে সংযুক্ত করা হয়েছে।
গতকাল হয়ে গেল তিনটি বহুল প্রত্যাশিত বই এর প্রকাশনা উৎসব।
শস্যপর্বের প্রকাশনায় দুটি বই মাশীদ আহমদের ছবি ও কবিতার বই “এলোমেলো”, সচলদের লেখা নিয়ে “সচল সংকলন তৃতীয় খণ্ড” আর শুদ্ধস্বরের প্রকাশনায় মৃদুল আহমেদ, আকতার আহমেদের ছড়ার বই “রাজাকার ইস্যুতে মানবতা মুছে ফেল টয়লেট টিস্যুতে”।
মৃদুল আহমেদের চমৎকার উপস্থাপনায় প...


কিছু খুচরা কথা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ৮:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

According to John Wooden –
“Do not let what you cannot do interfere with what you can do”
এই একটা কথাতেই সব কিছু পরিস্কার হয়ে যায়। মানু্ষের frustration এর অন্যতম কারন কি এটা নয়? হয়ত। বর্তমানে আমি অতীতের ভূ্ল হিসাবে এটাকেই প্রাধান্য দিছি। আপাতত আমার কাছে এর চেয়ে গ্রহন যোগ্য আর কিছু মনে হচ্ছে না।

কিন্তু অতীত টা অনেক মজার। আমাকে অনেক কিছু শিক্ষা দিয়েছে। অতী্ত এরকম না হলে আমি মনে হয় কখনও এতটা শক্ত হতে পারতাম না। একটা ভুল কথা বলে ফেললাম। আম...


রকমারি রসনা ১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ৮:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নিজেকে খুব পাকা রাধুনী মনে করিনা আমি নিজে এবং এপর্যন্ত কেউ সেরকম দাবী করেছে বলেও শুনিনি।  তবে নানান রকম রান্না নিয়ে পরীক্ষা করি প্রায়ই এবং ভাল বা মন্দ যা ই হোকনা কেন, ভুলেও যাই কিছুদিন পরে। তাই হঠাৎই ঠিক করলাম এগুলো মনে রাখার জন্য একটা ব্যবস্থা নেওয়া দরকার। তাই দ্বারস্থ সচলায়তনের। কেউ যদি এগুলো থেকে উপকৃত হয় তাহলে আনন্দিত হব।

নাম : বেসিল পারমাজান সস্‌, সরটিনি পাস্তা

ধরন ...


সমুদ্রসন্তান

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ৭:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সমুদ্রের তীর ধরে হেঁটে যাই, গভীর নীল ঢেউয়ে জ্বলজ্বল করে কীসের যেন দীপ্তি। আর আবহসঙ্গীতের মতন অবিরল ঢেউওঠা আর ঢেউপতনের শব্দ। আসে আর যায়, ওঠে আর পড়ে। স্বয়ংক্রিয় যন্ত্রের মত, বিরতি নেই, ক্লান্তি নেই, অনন্তকাল উঠছে আর পড়ছে।

বাতিঘরের আলো এসে চোখে পড়ে, দূরে বাঁকের কাছে মিনারের মতন বাতিঘর। নগ্ন নির্জন একটি উত্তোলিত হাতের মতন আকাশে উঁচিয়ে আছে,মুঠোতে আলো। আলো ঘুরে যায়, দূর সমুদ্রের জল ...


সন্ধ্যার অন্ধকার মেঘের বালিকারা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ১২:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

“সন্ধ্যার মেঘের রঙ অন্ধকার হ’লেই পান্থ রহমান রেজাকে পেয়ে বসে বিষন্ন সব কথামালা। পেয়ে বসে পঞ্চমীর চাঁদ, পেয়ে বসে আট বছর আগের কোনো একটা দিন...”। প্রশ্ন জাগে - কেনো এই আট বছর, কী ঘটেছিল আট বছর আগে? সুনীল যেমন তেত্রিশ বছর ধরে অপেক্ষা করেছেন তেমন করেই কি আট বছরের কোনো লুকোনো প্রেক্ষাপট আছে? নাকি ‘নাবিলাচরিত’এ নাবিলা এবং আনিসের মধ্যে আট বছর পরে যেমন দেখা হয়েছিল, তেমন করেই বিগতের কাছে আগাম...