Archive - ফেব 5, 2013

ফেব্রুয়ারি ৫ এর জার্নাল

সুহান রিজওয়ান এর ছবি
লিখেছেন সুহান রিজওয়ান (তারিখ: মঙ্গল, ০৫/০২/২০১৩ - ১১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
শাহবাগ এসে রিকশা আটকে গেলো। সামনে অবরোধ করেছে একদল তরুণ। রাস্তা ঘিরে ওরা গোল হয়ে বসে আছে। গান গাইছে। কোন ভাঙচুর নেই, ধ্বংস নেই। ক্ষোভ আছে, বিহবলতা আছে।


কার পার্কের নীচে অবহেলিত ইংরেজ রাজার কঙ্কাল

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: মঙ্গল, ০৫/০২/২০১৩ - ৬:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সম্প্রতি দুটা খবর ব্রিটিশ পত্রিকার শীর্ষ সংবাদ হয়ে তোলপাড় শুরু করেছে। এর মধ্যে একটা হচ্ছে লিভারপুলের ২০০৯ সনে ইংল্যান্ডের নিজ মাঠে চ্যাম্পিয়ান্স লীগে খেলা একটা ম্যাচ পাতানো ছিল। আর অন্যটা হচ্ছে ইংল্যান্ডের লেস্টার শহরের এক কার পার্কের নিচ থেকে ইংল্যান্ডের রাজা তৃতীয় রিচার্ডের কঙ্কাল আবিষ্কৃত হয়েছে। আবিষ্কারের কাজটা করেছেন লেস্টার বিশ্ববিদ্যালয়ের আর্কিওলজিস্টরা। নিঃসন্দেহে দুটা খবরই প্রচুর আলোচনা এবং সমালোচনার অবকাশ রাখে; এবং সেটা হচ্ছেও। তবে যে কারণে এই লেখার অবতারণা, সেটা মূলতঃ দ্বিতীয় সংবাদটা। রাজা তৃতীয় রিচার্ড নিহত হয়েছিল ১৪৮৬ খৃষ্টাব্দতে যুদ্ধে পরাজিত হবার পর। ছয়শ বছরের অধিক সময়ের পুরনো এই রাজার কঙ্কাল নিশ্চিত করা সহজ কথা না। মনে রাখা জরুরী যে এটা মমি বা কোন ঐতিহাসিক সমাধি নয়। খুবই অবহেলায় কবর দিয়ে রাখা এক মানুষের কঙ্কাল। এ সব কারণে কাল গভীর রাত পর্যন্ত গবেষকদের কাজ নিয়ে ঘাটাঘাটি করলাম। ফলাফল যা দাঁড়ালো তা এই লেখাটা।


কাবিলের বিচার

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: মঙ্গল, ০৫/০২/২০১৩ - ৬:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঈশ্বর জলদগম্ভীর স্বরে বলিলেন, কাবিল, তোমার বিরুদ্ধে ভাতৃহত্যার অভিযোগ প্রমাণিত হইয়াছে। গত শতকে যৌবনকালে তুমি তোমার সহোদর হাবিলকে চাপাতি দ্বারা কোপাইয়া হত্যা করিয়াছিলে।

বৃদ্ধ কাবিল মিটিমিটি হাসিল শুধু।

ঈশ্বর কহিলেন, হাবিলকে হত্যা করিয়া তুমি তাহার বাটী গমনপূর্বক তাহার স্ত্রীকে ধর্ষণ করিয়াছিলে, এই অভিযোগও প্রমাণিত।

বৃদ্ধ কাবিল পরম তৃপ্তিতে চক্ষু মুদিল।


কাদের মোল্লার যাবজ্জীবন কারাদন্ড---হতাশা আর আশার কথা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৫/০২/২০১৩ - ৪:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলার মাটিতে যারা যুদ্ধাপরাধীদের বিচার দেখে যেতে চান, তাদের জন্য আজ এক বিশেষ খুশির দিন। জামায়াতে ইসলামীর এক উচ্চপদস্থ নেতা কাদের মোল্লার ৭১এর অপরাধ আজ আদালতে প্রমাণিত। আইসিটির রায়ে তার যাবজ্জীবন কারাদন্ড ঘোষিত হয়েছে। কিন্তু ফাঁসির রায় না হওয়ায় আমাদের অনেকেই বিক্ষুব্ধ ও হতাশ। সেই হতাশা থেকে কি আমাদের আজকের দিনের বিশাল অর্জনকে কিছুটা হলেও আমরা ভুলতে বসেছি?


ফেসবুকিং

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: মঙ্গল, ০৫/০২/২০১৩ - ৪:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

মধ্য বয়সে এসে এমন একটা ক্যাচালে জড়িয়ে পড়বেন স্বপ্নেও ভাবেননি খবিরউদ্দিন। বিশ বছর ধরে সরকারী চাকুরী করে যা কামিয়েছিলেন তা দিয়ে শহরে দুইটা বাড়ি তৈরী করে বউ বাচ্চা নিয়ে সুখেই দিন কাটাচ্ছিলেন। আরো দশ বছর এই চাকরীতে আরাম করে কাটানো যাবে।


-

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৫/০২/২০১৩ - ৪:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি: