Archive - জ্যান 3, 2010 - ব্লগ

দ্য স্টেট অফ দ্য আর্ট

সিরাত এর ছবি
লিখেছেন সিরাত (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৬:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

small

নিতান্ত বাধ্য না হলে আমি ছোটগল্প পড়ি না। কেমন জানি ধরার আগেই ফুরায় যায় ধরনের একটা অনুভূতি হয়। ইংরেজি সাহিত্যে বহুদিন ধরেই মনে হয় এধরনের লোকের সংখ্যা বাড়তে থাকায় তারা লেখেও বিশাল সব জিনিস (রবার্ট জর্ডানের 'হুইল অফ টাইম' সিরিজের কথা মনে পড়ছে, ১২ কিস্তি, কোনটাই ১০০০ পৃষ্ঠার কম না। পড়ে সিরিয়াস আরাম পাইসিলাম!)

যাই হোক, তারপরও কেমনে কেমনে জানি ছোটগল্প পড়া হ...


অফিসে শেষদিন

অছ্যুৎ বলাই এর ছবি
লিখেছেন অছ্যুৎ বলাই (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৬:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বলতে লজ্জা নেই যে, ব্লগিংয়ের কাজটা সাধারণত অফিসে বসেই করি। ড্রাগন রাশির জাতকদের নাকি এমনিতেই সকাল বেলা মাথা বেশি খোলে; তার ওপর ট্রেন-বাসে ভ্রমণ আবার আমার জন্য অনুঘটকের কাজ করে। সুতরাং কাকে কোথায় বাঁশ দেয়া যায়, সেই বদচিন্তা অফিসে আসার পথেই মাথার ভিতরে ঘুরপাঁক খায়। এতো চিন্তা মাথায় থাকলে যেহেতু কাজের ক্ষতি হয়, সেহেতু কাজের স্বার্থে মাথা খালি করতেই অফিসের প্রথম দুই ঘন্টা ব্যয় করি...


আজ তুমি মেঘে মেঘে যেমন ইচ্ছে তেমন

পান্থ রহমান রেজা এর ছবি
লিখেছেন পান্থ রহমান রেজা (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৫:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বেশ কয়দিন হয় কিছু লিখি না। প্রতিদিন ভাবি, কিছু লিখবো। কলম-খাতা খুলে বসি। কখনো কম্পুর উইন্ডো। কিন্তু কিছু লেখা হয় না। সাদা পড়ে থাকে পৃষ্ঠা। কাফনের কাপড়ের মতো।

বন্ধুর বিয়ে খেতে মাসখানেক আগে বাড়ি যাই। বইয়ের তাকের ধুলো ঝেড়ে আবিষ্কার করি, একটা পুরোনো ডায়েরি। ছড়ানো কবিতা, প্রতি পাতায়। সন-তারিখসহ। তারিখ দেখে মনে পড়ে সদ্য সেকেন্ডারি স্কুল পেরুনো বালক আমি!
বালক প্রতিদিনই লিখে যেতো আব...


বিব্রতকর দুটি ঘন্টা - সার্ভারে আবার সমস্যা

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৩:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ ইর্স্টান সময় ২ টা থেকে ৪টা (বাংলাদেশ ৩রা জানুয়ারী দুপুর ২টা - ৪টা) পর্যন্ত দুই ঘন্টা আবার সার্ভার ডাউন ছিল। অতি সাম্প্রতিক দিন ব্যাপী বিড়ম্বনার পর আবার এই সমস্যা আমাদের যারপরনাই বিব্রত এবং উদ্বিগ্ন করেছে। আপনাদের উদ্বেগ, এবং বিড়ম্বনার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত এবং ক্ষমা প্রার্থী।

আমরা অল্টারনেট সকল রকম সমাধান টেবিলের উপর নিয়ে দীর্ঘমেয়াদী সমাধান খুঁজতে চেষ্টা করছি। এ ...


সন্ন্যাসী কাঁকড়া

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ৪:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

small

কিছুদিন আগে গিয়েছিলাম নারিকেল জিঞ্জিরা বেড়াতে । সুন্দর ছোট্ট দ্বীপটায় আমার দ্বীতিয়বার যাওয়া । প্রথম বার যখন গিয়েছিলাম তখন আমার ক্যামেরা ছিল না । সব কিছু দেখতাম চোখ বড় বড় আর মুখ হাঁ করে । আকাশের চেয়েও পানি বেশি নীল - তাই দেখে মনে মনে বলতাম, "ওরে কী ভীষণ নীল রে !" বিরাট আকারের প্রবাল দেখে বলতাম, "ওরে কত্ত বড় প্রবাল রে !" বাংলাদেশের সর্ব দক্ষিনে ছেঁ...


জ্যাক বাইর্ন

সিরাত এর ছবি
লিখেছেন সিরাত (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(Buffett উচ্চারণ নিয়ে নেটে ব্যাপক দ্বিমত থাকলেও 'বাফেট-ই' বিশাল ব্যবধানে জয়ী বলে মনে হচ্ছে - তাছাড়া আমার বাফে উচ্চারনটা পছন্দ না, সুতরাং বাফেট! হাসি )

অ্যালিস শ্রোডারের লেখা ওয়ারেনট বাফেটের বিশালায়তন জীবনী 'স্নোবল' মাঝখানে বহুদিন পড়া হয়নি। সম্প্রতি হার্ভার্ডের ইতিহাসবিদ নায়াল ফার্গুসনের 'দ্য এ্যাসেন্ট অফ মানি' শেষ করার পর আবার ইচ্ছাটা মাথাচাড়া দিয়ে উঠলো।

অ্যালিস শ্রোডার নিজে মরগান...


| দুই-মেগাপিক্সেল…| এশিয়াটিক সোসাইটি |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: রবি, ০৩/০১/২০১০ - ১২:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

small

শীর্ষ ছবি:
উপরের ছবিতে যে পুরাতন জীর্ণ স্থাপনাটি দেখা যাচ্ছে, ধারণা করা হয় তার নির্মাণকাল ১৭৬০ থেকে ১৭৭০ সালের মধ্যে কোন এক সময়। অথবা তারও পূর্বে। এটি সে আমলের একটি বাড়ির দেউড়ি বা গেট। তথ্যটি জানা গেলো প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড.শাহনাওয়াজ-এর বক্তব্য থেকে। তৎকালীন বাঙলা প্রদেশের রাজধানী ঢাকার সোনারগাও থেকে মুর্শিদাব...