Archive - ফেব 3, 2011 - ব্লগ

মার্কিন মুল্লুকে-৩: মৌলবাদ

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: বিষ্যুদ, ০৩/০২/২০১১ - ১০:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]মৌলবাদের সাথে প্রথম মোলাকাত কবে সেটা বলা দুষ্কর। আমাদের দেশে যারা বড় হয়ে উঠেছেন তাদের সদূর শৈশবে হওয়ার সম্ভবনাই বেশি। ক্লাস টুতে পড়ার সময়ে কে একজন বলেছিল লাল পিঁপড়াগুলো নাকি কাফের, আর কালোগুলো মুসলমান। কালো পিঁপড়াগুলো তাই কামড়ায় না!


ইহাদের পথে নিতে হবে সাথে

কৌস্তুভ এর ছবি
লিখেছেন কৌস্তুভ (তারিখ: বিষ্যুদ, ০৩/০২/২০১১ - ১০:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কল্‌কত্তা হাওয়াই অড্ডা অর্থাৎ কিনা কলকাতা বিমানবন্দর থেকে রাত আড়াইটেয় প্লেনে উঠলাম। ফ্রাঙ্কফুর্ট-বোস্টন। প্রবল ঘুম পেয়েছে, কিন্তু প্লেনে ঘুম আসে না, তাই কিংকর্তব্য ভাবছি। যাত্রী বোর্ডিং চলছে, আইল সিটে বসে স্থূলাঙ্গী বধূ থেকে স্থূলাকৃতি লাগেজ সবার গুঁতো খাচ্ছি। এমন সময় এক মাঝারিউচ্চতাবিশিষ্ট ছোটকরেছাঁটাগাঢ়সোনালীগোঁপদাড়িওয়ালা শ্বেত(তামাটে)’আঙ্গ মাঝবয়সী ব্যক্তি আমার লাগোয়া উইন্ডো সীটটায় সুড়ুৎ করে বসে


সচলদের কাছে জরুরী আবেদন

আড্ডাবাজ এর ছবি
লিখেছেন আড্ডাবাজ (তারিখ: বিষ্যুদ, ০৩/০২/২০১১ - ৮:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলদের প্রতি জরুরী আবেদন জানাচ্ছি যে নীড়পাতার প্রথম অংশ মিশরের গণতান্ত্রিক আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে নিউজ ফিড যোগ করার জন্য। ঘৃণ্য স্বেচ্ছাচারী মোবারকের পেটোয়া বাহিনী এই মূহুর্ত্বে স্বাধীনতা স্কোয়ারে নির্বিচারে গুলি করছে। হতাহতের সংখ্যা দ্রুত বাড়ছে।


সমুদ্রে পেতেছো শয্যা: আড়িয়াল বিল কি ফুলবাড়ি বাস্তবায়নের জন্যে লাল-হেরিং?

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বিষ্যুদ, ০৩/০২/২০১১ - ২:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
হেরিং মাছটা সস্তায় পাওয়া যায় কৌটায়। মাঝেমধ্যে টাকাপয়সার টানাটানি থাকলে দরিদ্র ছাত্রদের জন্যে কৌটাবন্দী হেরিং, টুনা, ম্যাকেরেল আর সার্ডিন ভরসা। কৌটার হেরিঙের জাতপাত কিংবা গায়ের রং বিচার করা সম্ভব নয়। কিন্তু লাল-হেরিঙের মাহাত্ম্য অন্য জায়গায়। বেশি কষ্ট করলাম না, জ্ঞানের বাটখারাদের মতো গুগল মেরে উইকিপিডিয়ার ভুক্তির প্রথম প্যারাটা তুলে দিচ্ছি।


বইমেলার গল্প- খ

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: বিষ্যুদ, ০৩/০২/২০১১ - ১:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নজু ভাই এলাকা ছেড়ে চলে যাওয়ার পর সুহান মিয়া আমার নিকটতম প্রতিবেশী। একজন সৎ প্রতিবেশীর মত ছেলেটা ঠিক সন্ধ্যা ছয়টার সময় ফোন দিল, বলে- যাবেন নাকি আজকে বইমেলায়? চীনদেশে নাকি প্রবাদ আছে প্রতিবেশীর সাথে সুসম্পর্ক রাখা ফরয কাজ তাই আমিও আর না করলাম না। সাড়ে ছয়টায় রওনা দিলাম দুইজনে, আজকেও বাহন এগার নাম্বার বাস মানে দুই পা।


আয় তোর মুণ্ডুটা দেখি কালাইডোস্কোপ দিয়ে ০৪

সুজন চৌধুরী এর ছবি
লিখেছেন সুজন চৌধুরী (তারিখ: বিষ্যুদ, ০৩/০২/২০১১ - ১:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গোয়েন্দা ঝাকানাকা কমিকের আঁকার কাজ শেষ। রঙের কাজ শেষ পর্যায়ে। গত কয়েকদিন ধরে রং করতে করতে করতে করতে করতে করতে করতে করতে করতে করতে করতে করতে ... এত রংবাজির পর কি আর পোস্ট লেখা যায়?

আজকে আর একটা মুণ্ডু না, কয়েকটা দেখাতে চাই। কমিক বইয়ের লেআউট আর টুকিটাকি নিয়ে কিছু কথা বলি।