স্বাগতম লুদমিলা ...!!

লুৎফুল আরেফীন এর ছবি
লিখেছেন লুৎফুল আরেফীন (তারিখ: শুক্র, ৩০/১০/২০০৯ - ১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

autoকিছু মানুষের আনন্দ প্রকাশের ভালো ভালো কায়দা জানা আছে। আমি সেই দিক থেকে অজ্ঞ। টিভির রিয়েলিটি শো'গুলোতে দেখি অনেকেই আনন্দ প্রকাশ করার জন্য চিৎকার করে, সেজদা করে, লাফিয়ে উঠে অথবা অজ্ঞাত কারো উদ্দেশ্যে বাতাসে অনবরত ঘুঁষি মারে। আমি এগুলার কোনোটাই করতে পারি না। ভালো করে আনন্দ প্রকাশ করতে পারি না বলে আশেপাশের সবাই ঠিকমতন বুঝতেই পারে না, ঘটনাটা কি! তবে আনন্দ প্রকাশের ক্ষমতা কম থাকলেও আমি জন্মসূত্রে বাবার কাছ থেকে কারণে অকারণে চোখ ভিজিয়ে ফেলার গুনটি পেয়েছি। ছোটবেলায় দাবী-দাওয়া আদায়ে এই ক্ষমতা টুকটাক কাজে লাগলেও বয়স বাড়ার সাথে সাথে এর কার্যকারীতা ক্রমাগত হ্রাস পেয়েছে। আমার বাবা সিনেমা দেখার সময় প্রচুর কাঁদতেন। বাবার অভিব্যক্তি দিয়ে বিচার করলে পৃথিবীর অধিকাংশ সিনেমাকেই বিরহের ছবি বলে ভ্রম হতে পারে! কিন্তু বাবা বিরহের ছবিতে যেমন কাঁদেন, আনন্দের ছবিতেও সমানভাবে অশ্রু বিসর্জন দেন। এখনও পর্যন্ত ওটাই ওনার অনুভূতি প্রকাশের একমাত্র কার্যকরি মাধ্যম!

আমার ক্ষুদ্র জীবনে বেশ কিছু বড় বড় ঘটনা ঘটেছে। সবগুলো ঘটনায় কাপড়-চোপড় ভিজিয়ে অশ্রুপাত করাই ছিল আমার আনন্দ প্রকাশের অন্যতম মাধ্যম। সবসময় সামনে না থাকলেও আমি জানতাম, সেই মুহুর্তে বাবাও ঠিক তাই করেছেন।

আমাদের সময়ে এস এস সি পরীক্ষায় স্ট্যান্ড করার একটা ব্যাপার ছিল। ১ম বিশজন শিক্ষার্থীকে বলা হতো এরা স্ট্যান্ড করেছে। এখন এই নিয়ম বিলুপ্ত হয়েছে। বিলুপ্ত করার ফলে এখন অনেক বেশী সংখ্যক ছেলেমেয়ে ভালো ফলাফলের আনন্দ ভাগ করে নিতে পারছে। আমাদের সময়ে গুটিকতক ছেলেমেয়ে খুব ভাল ফলাফলের আনন্দ গ্রহন করতে পারতো। আমি সেই গুটিকতক সৌভাগ্যবানের কাঁতারে নাম লিখিয়েছিলাম। পরে অনেকদিন পর্যন্ত এস.এস.সি.তে ভাল ফল করাটাই ছিল আমার জীবনের সবচেয়ে বড় ঘটনা!

এর পরে 'জীবনের সবচেয়ে বড় ঘটনা'-র ঘরটি বারবার মুছতে হয়েছে, নতুন করে লিখতে হয়েছে। আমার স্ত্রীর সাথে ভাব-ভালোবাসার সম্পর্ক হবার পরে সেই ঘটনা অনেকদিন পর্যন্ত ঐ ঘরটা দখল করেছিল। এরপরে বড় ঘটনা আরও অনেক ঘটেছে। আমি বিদেশে স্কলারশিপ পেয়েছি। বিয়ে করেছি। ডক্টরেট ডিগ্রী অর্জন করেছি। মায়ের হাতে নিজের উপার্জনের টাকা তুলে দিয়েছি। ... ... একটা করে নতুন ঘটনা ঘটেছে। আর আমি বারবার সেই 'ঘর'টা মুছেছি... ...!

শেষবার গত ১৩ই অক্টোবর সকাল ৯টা ২ মিনিটে আমি আবারও সেই 'ঘর'টা মুছলাম! আবারও কাঁদলাম। আমার কোলে তখন তোয়ালে মোরা উষ্ণ, আর্দ্র এক মানব শিশু! সেই শিশুর নরম শরীরের বিশুদ্ধ ঘ্রাণ সেবন করে আমার মনে হল ৯৩ সালের সেই সকাল নয় যেদিন আমি শত ভীড়ের মাঝে ঢাকা শিক্ষা-বোর্ডের মেধা তালিকার দিকে চেয়ে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না! জার্মান দূতাবাসের সেই ফোনকলটাও না, যখন আমাকে জানান হল - শিঘ্রই প্লেনের টিকেট কাটতে হবে! এমনকি ২০০৪ এর ৩১শে মার্চের সেই সন্ধ্যেটাও না যেদিন আমার প্রিয়তমাকে স্ত্রী হিসেবে পরিপূর্ণ মর্যাদা দিতে হবে বলে তিনজন সাক্ষীর সামনে দস্তখত করতে হয়েছিল! আর এই সেদিন যখন তিনজন প্রফেসর আমার হাতে ঝাঁকুনি দিয়ে বললেন, 'কংগ্রেটস ডক্টর আরেফীন' - সেই দিনটিও না, ... ... আজকের দিনটি, এই বিশেষ ক্ষণটি, এই তুলতুলে মানব শিশুটি আমার জীবনের সমস্ত বড় পাওয়া গুলোকে আজ অনেক অনেক ক্ষুদ্র করে দিয়েছে! তুচ্ছ করে দিয়েছে!

ভোর বেলায় দুরু দুরু বুকে আমি আর আমার স্ত্রী হাসপাতালে গিয়েছি। আগের দিন যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করাই ছিল। ফলে হাসপাতালে যাবার কিছুক্ষণের মধ্যেই আমার স্ত্রীকে নিয়ে যাওয়া হলো অপারেশন থিয়েটারে। মেয়ের জন্মের সময় স্ত্রীর পাশে থাকবো বলে অপারেশন থিয়েটারে ঢোকার অনুমতি চাইলাম। অনুমতি মিলেও গেল। কিন্তু ভেতরে ঢুকে এত এত যন্ত্রপাতি দেখে ভাবলাম এর চেয়ে দেশীয় কায়দায় ও.টি.-র বাইরে দাঁড়িয়ে কাঁটা মাছের মতন ছটফট করাই উত্তম ছিল! ডাক্তার আমাকে বললেন পাশে থেকে স্ত্রীকে সাহস দিতে। আমি উল্টোটা করলাম, ওঁর দিকে তাকিয়ে নিজে সাহস সঞ্চয়ের জোর চেষ্টা চালিয়ে গেলাম। এর আগে আরও দুইবার এরকম কাঁটাছেড়া হওয়াতে বেচারির সাহস আমার চাইতে অনেক বেশী ছিল।

যাহোক, সব কিছু ছাঁপিয়ে অপারেশন থিয়েটারে আমরা দু'জন তখন অপেক্ষা করছি গত নয়মাস ধরে লালন করা স্বপ্নের শেষ অংশটা দেখার জন্য। এমনিতে আমার স্ত্রী প্রতি রাতেই স্বপ্ন দেখে, সেই তুলনায় আমি স্বপ্ন দেখি অনেক কম, কিন্তু যখন দেখি তখন কেবল হরর স্বপ্ন দেখি। চুপচাপ হাঁটছি বা আনন্দ করছি এরকম কোন স্বপ্ন সাধারনত আমার দেখা হয় না, আমার স্বপ্ন মানেই আতঙ্ক আর বেদম দৌড়াদৌড়ি!

কিন্তু আজকের এই দিনটি কেমন হবে সেটা নিয়ে আমরা দুজনে স্বপ্ন দেখেছি প্রায় প্রতিদিন। দেখতাম না বলে হয়তো বুনতাম বলা উচিৎ। নিজে ভালো স্বপ্ন দেখতে না পারলেও মেয়েকে নিয়ে স্বপ্ন বুনতে গিয়ে কার্পণ্য করি নি!

... অপারেশন থিয়েটারে একটা দুইটা করে মুহুর্ত পার হচ্ছিল। একটা পর্দা দিয়ে পেটের মূল অংশটি আড়াল করে অস্ত্রপচার চলছিল, পর্দার এপাশে স্ত্রীর হাত শক্ত করে ধরে বসে আছি। চেতনানাশক প্রয়োগ করায় আমার স্ত্রী আধা-অচেতন, আর আমি বিনা ওষুধেই প্রায়-অচেতন অবস্থায় প্রহর গুনছিলাম! সেই সময়ের বর্ণনা আমার মতন লিখিয়ের ক্ষমতার অনেক বাইরের বিষয়।

জীবনে অনেক শিশুর কান্না শুনেছি। কিন্তু পিতা হিসেবে মেয়ের কান্না প্রথমবার শুনলাম। পিতা মাত্রই জানেন এই অনুভূতি বর্ণনা করা সম্ভব নয়। সেই চেষ্টাও করছি না। তোয়ালে মোড়া উষ্ণ, নরম শিশুটিকে প্রথমে আমার কোলেই দেওয়া হল! সমস্ত শরীর আমার কেঁপে উঠল! আমি নিশ্চিত, এত সুন্দর উপহার কোনওদিন আমাকে কেউ দেয়নাই! ঘুমের মধ্যে যে আমি কখনও তেমন সুন্দর কোন স্বপ্ন দেখি না, সেই আমি আজ পূর্ণ সজাগ অবস্থায় জীবনের সুন্দরতম স্বপ্নকে আলিঙ্গন করলাম! এতোদিন যেমন কল্পনা করেছি সেটা ভেবে লজ্জিত হলাম - বাস্তব যে স্বপ্নের চাইতে ঢের বেশী সুন্দর হতে পারে সেটা আরেকবার উপলব্ধি করলাম! বিহ্বল অবস্থায় আমি মেয়েকে বাড়িয়ে ধরলাম তার মায়ের দিকে। মা তাঁর লুপ্ত প্রায় চেতনার মধ্যে থেকেও মেয়ের চিবুকে চিবুক ছোঁয়ানোর চেষ্টা করল! অসংখ্য তারের জঞ্জালে আটকা পরে থাকা দূর্বল হাত দু'টো টেনে এনে মেয়েকে আলিঙ্গন করার জন্য তাঁর সেই আকূলতা চিরদিন আমার স্মৃতিতে খোদাই হয়ে থাকবে! গত নয়মাস ধরে এতো সুন্দর একটা মানব শিশুকে নিজের মধ্যে বয়ে চলেছে সেটা বোধ করি সে নিজেও ধারণা করতে পারে নাই! ওঁর ক্লান্ত, বিস্মিত চোখে তাকিয়ে আমার সেরকমই মনে হল!
সহসাই টের পেলাম, আমার চোখ ভিজে আসছে, গলার কাছে শক্ত কিছু কুন্ডলী পাকাচ্ছে। ঢোক গিলে সেটাকে ফেরত পাঠাবার ব্যর্থ চেষ্টা করলাম কয়েকবার। আর্ত কন্ঠে ডাকলাম .... ... লুদমিলা! মা আমার ... ... তোমাকে স্বাগতম পৃথিবীতে!


মন্তব্য

রেশনুভা এর ছবি

এত স্বার্থপর কেন আপনি আরেফীন ভাই? লুদমিলা আমাদের সবার মা। আমি আসলেই জানি না, আর কখনোই আপনার এত তীব্র আনন্দের অনুভূতি হবে কী না।
লুদমিলা মা, তুমি অনেক ভালো মানুষ হও জীবনে।

লুৎফুল আরেফীন এর ছবি

রেশনুভা, অতিথি বলেই হয়ত আপনার মন্তব্য পড়তে দেরী হল, আপনার শুভেচ্ছা বাণী পড়ে অভিভূত এবং আপ্লুত হলাম!

ভাল থাকুন, আপনার অসাধারণ মন্তব্যের জন্য ধন্যবাদ।

নিবিড় এর ছবি

অভিনন্দন আরেফীন ভাই। মা আর মেয়ের জন্য শুভ কামনা রইল হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ নিবিড়, আপনাদের আন্তরিকতায় একটা উষ্ণতা আছে, সেই লোভেই পোস্ট করলাম।

শীতের দেশে একটু উষ্ণতা আমার মেয়ের জন্য পুষ্টিকর হবে হাসি

মামুন হক এর ছবি

অভিনন্দন!!! অনেক অনেক শুভকামনা আপনাদের সবার জন্য হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

মামুন ভাই, অশেষ ধন্যবাদ! আমার মেয়ের তরফ থেকেও।

রাগিব এর ছবি

অনেক অনেক অভিনন্দন আপনাদের জন্য, আর লুদমিলার জন্য রইলো অনেক অনেক আদর।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

লুৎফুল আরেফীন এর ছবি

আমার মেয়ে বড় হলে দেখবে এবং আনন্দিত হবে যে, আপনি ওর জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

ধন্যবাদ

আলমগীর এর ছবি

আপনারে ধন্য ধন্য বলি এটা যে লিখতে পারেন!
বহু বহু অভিনন্দন ও শুভকামনা।

লুৎফুল আরেফীন এর ছবি

আপনার অভিনন্দনের পুরো উষ্ণতাটুকু অনুভব করলাম আলমগীর ভাই, আপনাকে অশেষ ধন্যবাদ!

স্বপ্নাহত এর ছবি

মনটা ভালো করে দিলেন। অনেকদিন এমন মন ছোঁয়া লেখা পড়া হয়না!

তিনজনকেই অনেক অনেক শুভকামনা!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

লুৎফুল আরেফীন এর ছবি

মনটা যে আমারও অনেক ভাল! ভাল মন নিয়ে লিখেছি বলেই হয়ত আপনার এত ভাল লেগেছে হাসি

চাচ্চু হওয়ায় আপনাকেও অভিনন্দন!

সুহান রিজওয়ান এর ছবি

অসাধারণ একটা মনছোঁয়া লেখা।
আপনাকে অভিনন্দন। লুদমিলার জন্যে শুভকামনা।

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন আর মাটির পৃথিবীতে এই স্বর্গের দেবশিশুটিকে স্বাগতম ! লুদমিলা ; অ-নে-ক ভালবাসা তোমার জন্যে..... *তিথীডোর

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ তিথীডোর হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

শুভকামনা পৌছে দিলাম লুদমিলাকে। আমার মেয়ের জন্য দোয়া করবেন সুহান।

তীরন্দাজ এর ছবি

আপনাদের সবার জন্যে ও বিশেষ করে নবাগতার জন্যে রইলো আন্তরিক শুভকামনা। Würzburg শহরটি যেন আলোকিত হয়ে উঠলো নতুন করে! লুদমিলাকে নিয়ে মিউনিখে বেড়াতে আসবেন একবার।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

লুৎফুল আরেফীন এর ছবি

হু তিরুভাই, আসবো। আপনার মন্তব্য পড়ে খুব ভাল লাগল!

নুপুর এর ছবি

আপনাকে অভিনন্দন।আনন্দ টা আমিও অনুভব করছি।আমার সবচেয়ে আনন্দের স্মৃতি মনে পড়ে গেলো।

লুৎফুল আরেফীন এর ছবি

তাই?! তাহলে তো আনন্দের পরিমান বেড়ে গেল! ভাল থাকুন।

ফাহিম এর ছবি

অনেক শুভকামনা আরেফিন ভাই।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ ফাহিম ভায়া!

স্নিগ্ধা এর ছবি

অভিনন্দন!!!! লুদমিলা নামটাও পছন্দ হলো অনেক হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি

ধন্যবাদ স্নিগ্ধা! আমার স্ত্রী অনেক খুঁজে পেতে এই নাম ঠিক করেছিল - অর্থ 'অনুগ্রহ'

ভাল থাকুন।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

তবে আনন্দ প্রকাশের ক্ষমতা কম থাকলেও আমি জন্মসূত্রে বাবার কাছ থেকে কারণে অকারণে চোখ ভিজিয়ে ফেলার গুনটি পেয়েছি।

-আপনি দেখি আনন্দে অন্যেরও চোখ ভিজিয়ে দিয়েছেন!
-আপনাকে এবং ভাবীকে অভিনন্দন। লুদমিলার জন্যে অনেক অনেক ভালবাসা ও আদর।

---------------------
আমার ফ্লিকার

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ পথিক।
ভালবাসা ও আদর পৌছে দিলাম লুদমিলাকে হাসি

সুমন চৌধুরী এর ছবি

স্বাগতম লুদমিলা আর তার গর্বিত বাবামা কে !



অজ্ঞাতবাস

লুৎফুল আরেফীন এর ছবি

ঠিকাছে হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ব্যাপক আনন্দের বিষয় রে ভাই, ব্যাপক। এরচে বড় উপহার, এরচে প্রিয় খেলনা আর হয়না। সবচেয়ে বড় যে জিনিসটা আমি অনুভব করি সেটা হল এই মানুষটা আপনাদের, একেবারেই আপনাদের-- বড়ই আজব এক জিনিস।

অনেক অনেক অনেক অভিনন্দন।

লুৎফুল আরেফীন এর ছবি

সবচেয়ে বড় যে জিনিসটা আমি অনুভব করি সেটা হল এই মানুষটা আপনাদের, একেবারেই আপনাদের

আরেকটা মজার বিষয় হল, সবাই বলছে ও নাকি আমার মতন দেখতে হয়েছে, এটা ভাবলে বা দেখলে আরেক পশলা আনন্দ হয়! বড়ই আজব!

এরচে প্রিয় খেলনা আর হয়না।

খুবই খাঁটি কথা!

ধুসর গোধূলি এর ছবি

- এইত্তা নাই সুজন ভাই। আমরা খাউকা পাট্টি মুখায়া আছি ভুইরৎবুর্গে কবে কনুই ডুবাইয়া খাওনের নেমন্তন্ন পাবো সেইটা নিয়ে। ওহে কই গেলে খাউকা হিমু, খাউকা বদ্দা আর খাউকা সিব্বাই। জায়গায় খাড়ায়া আওয়াজ দ্যান। লগে ননখাউকাগোরেও লওন যায় অবশ্য! হাসি

গর্বিত মেয়ের বাবামাকে শুভেচ্ছা অনেক। বাকিটা সাক্ষাতে কমু নে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দুর্দান্ত এর ছবি

মাননীয় মিম হা, আফনাদের খাউকা দলের লিস্টিতে আমারেও যুগ করেন। পিলিজ।

লুৎফুল আরেফীন এর ছবি

কবুল। সমস্যা নাই, তোমরাই ঠিক কর কবে আসবা;

ঝামেলার কিছু দেখি না। এখন সব ঠিকঠাক, সবাই সুস্থ হাসি
মন্তব্যের জন্য ধন্যবাদ।

আর লুদমিলার তরফ থেকে দাওয়াত।

তীরন্দাজ এর ছবি

মুরব্বীরে বাদ দিয়া যে শুভঅনুষ্ঠান জায়েজ হয়না, সেইটা যেন মনে না করাতে হয়!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

লুৎফুল আরেফীন এর ছবি

মুরব্বী আপনিও তসরীফ নেন হাসি
সুস্বাগতম!

শামীম রুনা এর ছবি

লুদিমলার বাবা-মা'কে অভিনন্দন।
লুদিমলাকে এই পৃথিবীতে স্বাগতম।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ আপনাকে রুনা।

কনফুসিয়াস এর ছবি

আপনার মত হইছে দেখা যায়!
অনেক অনেক অভিনন্দন। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

লুৎফুল আরেফীন এর ছবি

এতোদিন বিষয়টা বুঝতাম না। এট্টুক বাচ্চার আবার চেহারা, সবই একরকম লাগত!

নিজেরটা হবার পরে বুঝলাম চেনা যায়! বিষয়টা খুবই আনন্দের!

আপনাকে ধন্যবাদ কনফু।

রাজিব মোস্তাফিজ এর ছবি

লুদমিলা নামটি অনেক পছন্দ হয়েছে বস। আর জানি এবং প্রার্থনা করি যে লুদমিলাদের পৃথিবী আরও, আরও অনেক সুন্দর আর শান্তিময় হবে। সুকান্তের সেই অমর লাইনগুলো মনে পড়ে গেল--

" এসেছে নতুন শিশু; তাকে ছেড়ে দিতে হবে স্থান,
জীর্ণ এ পৃথিবীতে ব্যর্থ, মৃত আর ধ্বংসস্তূপ পিঠে
চলে যেতে হবে আমাদের।
চলে যাব-তবু যতক্ষণ দেহে আছে প্রাণ,
প্রাণপণে সরাব পৃথিবীর জঞ্জাল।
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি-
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।"

লুদমিলাকে ধূলার ধরণীতে স্বাগতম আর লুদমিলার গর্বিত বাবা-মাকে অনেক অভিনন্দন।

রাজিব মোস্তাফিজ

লুৎফুল আরেফীন এর ছবি

অসাধারণ রাজিব!
আপনার মেসেজটি নিশ্চয়ই একদিন লুদমিলা পড়বে এবং আপনাকে ধন্যবাদ দেবে। আজ আমি অগ্রীম ধন্যবাদ জানিয়ে রাখলাম!

যুবরাজ এর ছবি

অসাধারন একটা লেখা। আপনার লেখা পড়ে কখন যে চোখের কোণ ভিজে গেছে টের পাইনি।লুদমিলা এখন আমাদের সবার।শুভেচ্ছা।
-------------------------------------------------------------------------------
হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

লুৎফুল আরেফীন এর ছবি

যুবরাজ! বাহ সুন্দর নিক (নাকি নাম?!)
আপনাকে অনেক ধন্যবাদ হাসি

লুদমিলা এখন আমাদের সবার।

অবশ্যই!

দুর্দান্ত এর ছবি

লুদমিলা কে স্বাগতম। আপনাকে আর ভাবীকে অভিনন্দন।

লুৎফুল আরেফীন এর ছবি

দুর্দান্তকে ধন্যবাদ হাসি

নাহার মনিকা এর ছবি

অভিনন্দন!!
এখন থেকে দেখবেন জীবন কেমন অপার্থিব আনন্দ দিয়ে ভরে যায়। সেই সুখে আপনার হয়তো সারাক্ষন-ই কান্না পাবে!

লুৎফুল আরেফীন এর ছবি

হু, কথাটা সত্যি। হারে হারে টের পাচ্ছি। ওর দিকে তাকালেই আমার অন্যরকম লাগে। আর কোনদিকে তাকাতে ইচ্ছে করে না!

আপনাকে ধন্যবাদ।

বন্যরানা [অতিথি] এর ছবি

অভিনন্দন

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি ধন্যবাদ বন্যরানা।

রেজওয়ান এর ছবি

অভিনন্দন বাবা-মা-লুদমিলা সবাইকে। বাবা হবার অনুভূতি সত্যি ভাষায় প্রকাশ করবার মত নয়। অনেক অনেক ছবি তুলবেন।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

লুৎফুল আরেফীন এর ছবি

ফেইসবুকে বেশ কিছু ছবি আছে। দেখবেন আশা করি।

অভিনন্দনের জন্য অনেক ধন্যবাদ রেজওয়ান।

হিমু এর ছবি
লুৎফুল আরেফীন এর ছবি

অনেক ধন্যবাদ হিমু। ধুগোর সাথে কথা বলে দিন ঠিক করো। আমাকে জানাও তারপরে।
ভাল থেকো।

যুধিষ্ঠির এর ছবি

অনেক শুভকামনা আর অভিনন্দন! খুব সুন্দর একটা নাম হয়েছে লুদমিলা'র!

লুৎফুল আরেফীন এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।
নামের জন্য কৃতিত্ব ওর মায়ের হাসি

মূলত পাঠক এর ছবি

অনেক অভিনন্দন জানাই আপনাদের দুজনকে, স্বাগতম লুদমিলা।

দুটো প্রশ্ন ছিলো: লুদমিলা মানে কী? এটি কোন ভাষার শব্দ?

যুধিষ্ঠির এর ছবি

ছোটবেলায় প্রগতি প্রকাশন বা রাদুগা প্রকাশনীর বাংলা অনুবাদ বইগুলোতে এই নামটা ঘুরে ফিরে আসতে দেখেছি। ধারণা করছি, সম্ভবতঃ রাশান নাম। মেয়ের বাবা ভালো বলতে পারবেন।

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ পাঠক হাসি

নামের অর্থ ওপরে বলেছি: ঠিক, নামটা রাশান। অর্থ "অনুগ্রহ"
নামকরণের পূর্ণ কৃতিত্ব লুদমিলার মায়ের!

রুমি  [অতিথি] এর ছবি

চমত্কার একটা লেখা.....
আবারও অভিনন্দন ভাইয়া এবং লুদমিলার জন্য শুভকামনা......

..................................................................................
রুমি
ulm, Germany.

লুৎফুল আরেফীন এর ছবি

আরে রুমি! অনেক ধন্যবাদ! ভাল থেকো।

তারিক রিদওয়ান এর ছবি

এত্তোওওওও ভাল লাগল লেখাটা পড়ে........... ভাষায় প্রকাশ করতে পারছিনা....... হাসি

পৃথিবীর আলোতে তোমাকে স্বাগতম লুদমিনা.........

লুৎফুল আরেফীন এর ছবি

লেখা ভাল লেগেছে জেনে খুব খুশী হলাম, লেখার জন্য আসলে লিখি নি, লিখেছি সুখ ভাগ-বাটোয়ারা করতে হাসি
অনেক আবেগ নিয়ে লেখা! আবেগটুকুই হয়ত আপনাকে ছুঁয়েছে!

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

তুলিরেখা এর ছবি

অনেক অনেক শুভকামান শুভকামান শুভকামান।
খুব খুব সুখেশান্তিতে থাকুন আপনারা।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

লুৎফুল আরেফীন এর ছবি

শুভকামান

হাহাহাহা....ঠিক!! ঠিক!!

অছ্যুৎ বলাই এর ছবি

মুখ চোখ হাসি এক্কেরে বাপের মতন হইছে। পিচ্চি অনেক বড়ো হোক, মানুষের মতো মানুষ হোক। পিচ্চির বাপমায়েরে অভিনন্দন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

লুৎফুল আরেফীন এর ছবি

আপনে আবার হাসিও দেইখ্যা ফালাইছেন!!!

ধন্যবাদ বলাই ভায়া! হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কংগ্রেটস ডক্টর আরেফীন
লুদমিলার জন্য শুভেচ্ছা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফুল আরেফীন এর ছবি

নজু ভাই, আপনে আবার পুরোন কাসুন্দি টেনে আনলেন হাসি
অসংখ্য ধন্যবাদ! শুভেচ্ছা পৌছে দিলাম হাসি

দুষ্ট বালিকা এর ছবি

সত্যি কাঁদলাম! এরকম খবরে কাঁদতেও ভালো লাগে! ছোট্ট মামনিটাকে অনেক অনেক অনেক আদর! ভাবী আর আপনাকে অনেক ভালোবাসা! মা লুদমিলা, তুমি অসাধারণ একজন মানুষ হও!

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি
ধন্যবাদ দুষ্ট বালিকা। আপনার যাবতীয় শুভেচ্ছা এবং ভালবাসা সাদরে গৃহীত হল। আবারও ধন্যবাদ।

অমিত এর ছবি

লুদমিলাকে সুস্বাগতম আর নব্য বাবা মাকে অভিনন্দন

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ অমিত হাসি

স্বাধীন এর ছবি

অভিনন্দন আরেফীন ভাই ও ভাবি কে। মা আর মেয়ের জন্য অনেক শুভ কামনা রইল। স্বাগতম মা লুদমিলা।

লুৎফুল আরেফীন এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ স্বাধীন হাসি

সচল জাহিদ এর ছবি

অভিনন্দন লুৎফুল ভাই ও ভাবী আর সেই সাথে আদর রইল লুদমিলার জন্য।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

লুৎফুল আরেফীন এর ছবি

আপনার আদর পৌছে দিলাম লুদমিলাকে হাসি
ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

আপনার পিচ্চি সোনামনিটার জন্য শুভকামনা। ভালো থাকুন সবাইকে নিয়ে।সবসময়।

মহসীন রেজা

লুৎফুল আরেফীন এর ছবি

আপনাকে ধন্যবাদ মহসীন!
আপনিও ভাল থাকুন।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

অভিনন্দন ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ ফাহিম হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সব ভালো মানুষেরাই অক্টোবরে জন্মেছে দেখছি। স্বাগতম লুদমিলা মামণি। দীর্ঘায়ু হও, বাবার মত ভালো মানুষ হও।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

লুৎফুল আরেফীন এর ছবি

আপনার মন্তব্য পড়ে মনটা ভিজে গেল! এতো বেশি ভালোবাসা আপনাদের কাছ থেকে পাওয়ার যোগ্য কি না জানি না; তবে কৃতজ্ঞতা জানাবার ভাষা জানা নেই।

ভাল থাকুন হাসি

সাইফ তাহসিন এর ছবি

দেরীতে হলেও পড়লাম, আপনার লেখনিতে আমার আবার ২০০৬ এর জানু্য়ারী মাসের ৭ তারিখের বেলা ১২টার কথা মনে পড়ে গেল। অনেক অনেক ভালোবাসা আপনার লুদমিলার জন্যে, আমার মত হড়ড় স্টোরির ভেতর দিয়ে যেতে হয়নি বলে ভাগ্যকে অভিনন্দন দিন, কোনদিন সাহস করে উঠতে পারলে সে ঘটনা শেয়ার করব সবার সাথে। চাই না আমার শত্রুর কপালেও এমন ঘটনা ঘটুক। লেখায় উত্তম জাঝা!, আর আরো ছবি চাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

লুৎফুল আরেফীন এর ছবি

দুঃখিত খারাপ স্মৃতি মনে করিয়ে দেওয়ায়।

আনন্দের মাঝে থাকুক সবাই এর চেয়ে বেশি কিছু বলার পাচ্ছি না সাইফ। ভাল থাকুন। ধন্যবাদ শুভেচ্ছার জন্য হাসি

সাইফ তাহসিন এর ছবি

দুঃখিত হবার কিছু নেই বস, এর মুখোমুখি হওয়া দরকার। অনেক অনেক ভালোবাসা রইল বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

"লুদমিলা" নামটা খুব সুন্দর। অভিনন্দন আরেফীন ভাইকে আর ভাবীকে। এ এমন এক আনন্দ না জানাতে চাইলেও দেখবেন কিভাবে কিভাবে যেনো সবাই জেনে যাচ্ছে।

আনন্দ চিরস্থায়ী হোক এই কামনা থাকলো

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

লুৎফুল আরেফীন এর ছবি

আনন্দ চিরস্থায়ী হোক এই কামনা থাকলো

ধন্যবাদ আপনাকে তানবীরা হাসি

শাহান এর ছবি

আমি সচলে খুব অনিয়মিত পাঠক, মাঝে মাঝে ঢুঁ মারি। মনের অজান্তেই যে ২-৩ জন খুব প্রিয় লেখকের লেখা খুঁজতে থাকি - তার মাঝে আপনি একজন। অনেকদিন পর লিখলেন, তার থেকেও বড় কথা এত সুন্দর একটা খবর দিলেন, তাই ভাবলাম কমেন্ট করে যাই ...

লুদমিলা আর তার মা-বাবার জন্য অনেক শুভকামনা ... আলাদা করে লুদমিলার জন্য আদর আর পেটে একটা হাল্কা গুঁতা হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

আমি গর্বিত এবং তৃপ্ত আপনাদের ভালবাসায়। অনেক ধন্যবাদ।

মৃত্তিকা এর ছবি

বাহ্‌, খুব সুন্দর নাম রেখেছেন মেয়ের! অসম্ভব সুইট দেখতে..... মাশাআল্লাহ।
বাবা হবার অভিনন্দন রইলো!!

লুৎফুল আরেফীন এর ছবি

অনেক ধন্যবাদ মৃত্তিকা। আমরা সবাই আপনাদের কাছে কৃতজ্ঞ!

অনিকেত এর ছবি

আরেফীন ভাই,
অভিনন্দন ! অভিনন্দন !! অভিনন্দন !!!

আপনার খুশির হাওয়া এসে ছুঁয়ে গেল আমাকেও।

কায়মনে প্রার্থনা করি আমাদের রাজকন্যা লুদমিলা বড় হোক এমন এক পৃথিবীতে---যে পৃথিবীর সব ক'টি মানুষ তার পিতা এবং পিতামহের মত দেবকোটির মানুষ।

আবারো অভিনন্দন আরেফীন ভাই, অভিনন্দন ভাবী!
আর অভিনন্দন লুদমিলা, এমন চমৎকার একটা পরিবার কে আপন করে পাবার জন্যে।

লুৎফুল আরেফীন এর ছবি

আপনার প্রতিক্রিয়াও আমাদের স্পর্শ করেছে দারুণভাবে! অনেক অনেক কৃতজ্ঞতা!

ভ্রম এর ছবি

লুদমিলা'র জন্যে অনেক অনেক আদর! হাসি

লুৎফুল আরেফীন এর ছবি

তড়িতগতিতে পৌছে দেওয়া হল আদর হাসি

দময়ন্তী এর ছবি

অভিনন্দন অভিনন্দন৷
লুদমিলাকে অনেক আদর আর শুভেচ্ছা৷

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ হাসি

ওডিন এর ছবি

আরিহ! কি সুন্দর পিচ্চি একটা - স্বাগতম এই দুনিয়াতে-

এরাই একদিন বড় হবে, অসাধারন সব গান গাইবে, দারুন দারুন কবিতা লিখবে, (...মংগলে বসতি স্থাপন করবে, শার্লক হোমসের চেয়েও বড় ডিটেক্টিভ হবে, স্যাট্রিয়ানি'র চেয়েও ভালো গিটার বাজাবে, ব্যাটম্যানের মতো সুপারহিরো হবে, গ্লোবাল ওয়ার্মিং রিভার্স করবে...)

আমরা থাকবো না- আমাদের স্বপ্নরা এদের মাঝেই বেঁচে থাকবে...

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

লুৎফুল আরেফীন এর ছবি

অসাধারণ এসব কথা পড়ে চোখ ভিজে গেল ... ...!

আমার মেয়ে যে কত ভাগ্যবতি, তাই ভাবছি!

জুয়েইরিযাহ মউ এর ছবি

ওই আদুরে মুখখানি দেখেই পোস্টটা পড়তে এলাম।
আবেগপ্রবণ কথাগুলো মনটা ছুঁয়ে গেল।
সুস্বাগতম লুদমিলা হাসি
অভিনন্দন আপনাদের। সব্বাই ভালো থাকুন, অনেক ভালো হাসি

-----------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

লুৎফুল আরেফীন এর ছবি

হু নিতান্তই আবেগপ্রবণ কথাবার্তা! এত আবেগ আপ্লুত জীবনে কমই হয়েছি যে! হাসি

tuli এর ছবি

বাবার সাথে এত মিল! (জন্মের পরপরই কিন্তু চেহারা বোঝা যায়না । )
বাবার চেহারার মেয়েরা যে ভাগ্যবতী হয় জানেন।
অভিনন্দন তিনজনকেই। কি সুন্দর নাম "লুদমিলা" !

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি সবাই সেরকমই বলছে।

বাবার চেহারার মেয়েরা যে ভাগ্যবতী হয় জানেন।

আমিও সেরকমই শুনেছি হাসি

পুতুল এর ছবি

লুদমিলার আগমন
শুভেচ্ছা স্বাগতম।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি
ধন্যবাদ পুতুল

লুৎফর রহমান রিটন এর ছবি

অভিনন্দন আরেফীন দম্পতিকে। অনেক আদর লুদমিলাকে।

আরেফীন তোমার মেয়েটাকে দেখে আমার কন্যা নদীর জন্মদিনের ছবিটা ভেসে উঠলো চোখের সামনে। নদীর ছোট্টবেলার ছবিগুলো অনেকক্ষণ ধরে দেখলাম। আনন্দ আর বেদনায় আপ্লুত হলাম। নদীকে খুব মিস করছি। মেয়েটা কানাডায় আর আমি বাংলাদেশে। ইচ্ছে হলেই এখন আমি ওর গালটা ছুঁয়ে দিতে পারি না। আমার প্রতিদিনের সকাল শুরু হয় নদীর ছবি দেখে। রাতে ঘুমুতে যাবার আগেও নদীকে একবার দেখি।
অশ্রুসজল চোখে নিজের কন্যার কথা মনে করেই তোমার পিচ্চিটাকে অনেকক্ষণ ধরে আদর করলাম। একটু আগে কানাডায় ফোন করে নদীর ঘুম ভাঙালাম শুধু ওর কণ্ঠস্বর শোনার জন্যে। তারপর একজন বাবার হাহাকার ভরা বুকের সবটুকু উষ্ণতা দিয়ে লুদমিলার জন্যে এইমাত্র লিখলাম কয়েকটি পঙ্‌ক্তি----

লুদমিলা গো লুদমিলা মা
কেমন আছো তুমি?
তুমি একটা মিষ্টি পুতুল?
তুমি কি ঝুমঝুমি?

তুমি একটা ছোট্ট পাখি?
রঙিন প্রজাপতি?
তোমার কাছে হার মেনেছে
পান্না-হীরে-মোতি।

তুমি হচ্ছো মা ও বাবার
শ্রেষ্ঠতম পাওয়া,
তোমায় নিয়েই ওদের যতো
কাব্য ও গান গাওয়া।

তোমার জন্যে ও রাজকন্যে
হাসছে বসুন্ধরা,
তোমার জন্যে রিটন চাচ্চু
লিখছে নতুন ছড়া!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অনার্য সঙ্গীত এর ছবি

রিটন ভাই, আমি বাকরুদ্ধ...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

লুৎফুল আরেফীন এর ছবি

রিটন ভাই, আপনার কথাগুল পড়ে মনটা কেন যেন খুবই ভিজে গেল! মেয়ের সাথে তারাতারি দেখা হোক এবং কষে মেয়ের গালে চুমু দিতে পারেন সেই দোয়া করছি হাসি

আর আপনার ছড়ার কথা কিভাবে বলবো?!! আমরা ভীষণভাবে গর্বিত বোধ করছি যে, আমাদের দেশের সবচেয়ে বড় ছড়াকার আজকে আমাদের এই ছোট্ট মা'য়ের জন্য ভালবেসে এই অসাধারন পংক্তিগুল উৎসর্গ করেছেন!!

আমার মেয়ে যখন ওর ছড়া বলতে শিখবে তখন এই ছড়াটা যে সে শিখবে তাতে কোন সন্দেহ নাই ভাইয়া হাসি

অনেক অনেক ভাল থাকুন। এবং অনেক অনেক কৃতজ্ঞতা। আমরা সবাই আপনার পরিবারের জন্য শুভকামনা করছি।
বিনীত

মেহবুবা জুবায়ের [অতিথি] এর ছবি

অভিনন্দন!

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ মেহবুবা ভাবী হাসি

অতিথি লেখক এর ছবি

সচলায়তনে আমি একেবারেই নতুন। এখনও পাঠক হিসেবেই আছি। আপনার 'মেয়ে'কে নিয়ে লেখাটি মন ছুঁয়ে গেলো। আমার বাবা হতে ম্যালা দেরী...তাও কেন জানি আপনার লেখা পড়ে একটু তাড়াতাড়িই বাবা হওয়ার সাধ জাগে।
'লুদমিলা'র জন্য অনেক আদর আর তার বাবা-মা কে অনেক অভিনন্দন।
/
ভণ্ড_মানব

লুৎফুল আরেফীন এর ছবি

আপনি তো মোটেই ভন্ড মানব নন! হাসি

অনেক অনেক ধন্যবাদ আর তারাতারি বাবা হন - অবশ্য বুঝতে পারি নাই, আপনি বাবা হওয়া থেকে কতোটা দূরে আছেন চোখ টিপি

তবে হতে চাইলে করণীয় সবকিছু দ্রুত সেরে ফেলেন ... !!!

সাইফুল আকবর খান এর ছবি

আরেফীন ভাই,
দিলেন তো আমারও চোখের কোনায় পানি টলটলিয়ে!
ঈর্ষা করলাম একটু, বাবা হওয়ার জন্য, এবং যথারীতি সুন্দর লেখার জন্য।
অভিনন্দন আর অভিবাদন, আপনাকে এবং ভাবীকে। অনেক অনেক অনেক।

তিনজনই ভালো থাকুন। লুদমিলা'র জন্য অনেক অনেক আদর আর অসংখ্য শুভকামনা।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

লুৎফুল আরেফীন এর ছবি

আপনার ঈর্ষা যে আসলে ভালোবাসা সেটা লুদমিলাও বুঝতে পারছে ... ... হাহাহাহা, ভাল থাকুন।

বিপ্রতীপ এর ছবি

এট্টু দেরি হয়ে গেলো...লুদমিলার জন্য অনেক অনেক আদর..
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

লুৎফুল আরেফীন এর ছবি

দেরী হয় নাই, আমরা তো এখনও আপনাদের শুভেচ্ছা নিতে এই ব্লগটায় আসছি হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

অভিনন্দন আরেফীন ভাই। মা আর মেয়ের জন্য শুভ কামনা রইল।
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

লুৎফুল আরেফীন এর ছবি

ধন্যবাদ পান্হ ভাই:-)
শুভকামনা পৌছে গেছে।

গৌতম এর ছবি

ভাই, লুদমিলাকে কোলে নিতে ইচ্ছে করছে। সেটা এখন সম্ভব না জানি। আমার উষ্ণ আদরটুকু ওকে পৌঁছে দিবেন।

আর প্রথমবার কোলে নিলে একটা উপহার দেবার নিয়ম আছে আমাদের এলাকায়। এতো দূর থেকে সুকান্তের 'ছাড়পত্র' কবিতাটা উপহার দিলাম ওকে। ওর জন্য পৃথিবীর জঞ্জাল পরিষ্কার করতে পারবো কিনা জানি না, চেষ্টা করে যাবো।

আপনাকে ও ভাবীকে অভিনন্দন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

লুৎফুল আরেফীন এর ছবি

শিশুদের নিয়ে যে এত ব্যস্ত, তার কাছ থেকে আদর নিতে নিশ্চয়ই লুদমিলার অনেক ভাল লাগত। যাইহোক, আপনার আশীর্বাদও অনেক মূল্যবান, সন্দেহ নাই!

ধন্যবাদ গৌতম, ভাল থাকুন।

সিরাত এর ছবি

একটু দেরি হয়ে গেল ভাইজান, কিন্তু আন্তরিক কনগ্র্যাচুলেশন্স!

লুৎফুল আরেফীন এর ছবি

না ভাইজান দেরী হয় নাই মোটেও। তোমাকে আন্তরিক থ্যাঙ্কয়্যূ হাসি

সিরাত এর ছবি

একটু দেরি হয়ে গেল ভাইজান, কিন্তু আন্তরিক কনগ্র্যাচুলেশন্স!

শাহেনশাহ সিমন এর ছবি

দাঁত দিয়ে জিহ্বা কামড়ে মার্জনা চাইছি বিলম্বের জন্য।

লুদমিলা,
বড় হোক, সবার আপন হোক, সর্বশ্রেষ্ঠ হোক।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

লুৎফুল আরেফীন এর ছবি

মাফ চাওয়ার দরকার নাই, আমি আমার অন্যান্য ব্লগে না হলেও এইটাতে প্রতিদিন একবার ঢুঁ মারি। ভালো লাগে আপনাদের মন্তব্য পড়তে।

আপনারটা পড়েও ভাল লাগল; ধন্যবাদ সিমন।

সবজান্তা এর ছবি

যাক, আমি ফার্স্ট, সবার শেষে মন্তব্য করাতে দেঁতো হাসি

একই কথা আমারও... পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান মানুষগুলি জন্মে এগারো থেকে তেরই অক্টোবরের মধ্যে। এইটা একটা বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত তথ্য। দেঁতো হাসি

কাজেই, আপনার এই অতিবুদ্ধিমান মেয়েকে আমার তরফ থেকে অনেক অনেক আদর। শুভকামনা রইলো ওর জন্য, আপনাদের জন্য।


অলমিতি বিস্তারেণ

লুৎফুল আরেফীন এর ছবি

আপাকে অভিনন্দন সবজান্তা দেঁতো হাসি

বুদ্ধিমান কতটা হবে জানিনা, বিষয়টা জেনেটিক হলে বিপদের কথা! তবে ভাল মানুষ হোক, এইটা দোয়া কইরেন হাসি
শুভকামনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

সাফি এর ছবি

লুদমিলার জন্য অসংখ্য ভালবাসা। আপনারা সকলে ভাল থাকুন এই কামনা করি।

অতিথি লেখক এর ছবি

Sujan! it's galib-your mejo fufu's chhoto son-recognized? tried to write in bangla but failed; 1st tried with 'uni' then 'provat' & then with phonetic but it's a research part probably to be used to it. i used to write in 'bijoy'; anyway, i heard from mama - yes he was crying sharing this news. he is so emotional - not only my mama but his sister (my mother)also- doesn't miss any single occasion for crying. i love my ma - as simple as bangladesh.
your write up is very good! carry on! love for 'Ludmila'+Ruhi ! be safe! galib

mostafa amin

সমপু এর ছবি

সুজন, আবারও আববু কাঁদলৎlove to my ludu shona.

Ludmila's fooppy(Shompu) এর ছবি

সুজন,আববু আরও একবার কাঁদল এটা পড়েৎ love to my Ludu shona.

লুৎফুল আরেফীন এর ছবি

সোম্পু, অনেক অ-নে-ক অবাক এবং আনন্দিত হইছি!! দেঁতো হাসি
ধন্যবাদ, আব্বু যে কাঁদবে সেটা আর নতুন কি?!

ভালো থেকো।

মুস্তাফিজ এর ছবি

লুদমিলার জন্য শুভকামনা
বাবা মাকে অভিনন্দন

উপদেশঃ এখন থেকে ছেলের বাবা যারা আছে তাদের একটু খাতির যত্ন করতে ভুলবেননা।
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

১। অভিনন্দন আপনাকে এবং অভিনন্দন to the power infinity ভাবীকে। দেঁতো হাসি
২। লুদমিলাকে স্বাগতম পৃথিবীতে।
৩। দোয়া : মেয়ে যেন বাবার মতো প্রতিভাবান হয়।
৪। আর নীল ভুতু চাচ্চুর তরফ থেকে নাকে একটা নাক দিয়ে ঘষা, গালে একটা আদর, পেটু টার মধ্যে একটা হালকা ধাক্কা, আর কোলে নিয়ে একটা উউউউম্মম্মম দিয়ে দেবেন। লিস্টটা মনে থাকে যেন।

*একজন নীল ভুত।

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক দেরীতে পড়লাম। কিন্তু লুদমিলার জন্য এত্তগুলা ভালোবাসা রইলো। ভাবী আর আপনার জন্য রইলো শুভেচ্ছা।

ভাই, আমি মানুষটা বুলেটপ্রুফ। আমার চোখের পানি হইলো নবম আশ্চর্য। আপনি ঐটা নামায়া দিলেন। কামডা কি খুব ভালা হইলো???

---------------------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

লুৎফুল আরেফীন এর ছবি

নবম আশ্চর্য দেখানোর জন্য ধন্যবাদ হাসি
আপনার শুভাশীষ পৌছে দেওয়া হল লুদমিলাকে। ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

এই লেখাটি ফেইসবুকে এক আপু শেয়ার করেছিলেন। পড়ে মুগ্ধ হয়ে আমিও শেয়ার করেছিলাম । লিখেছিলাম আমার মেয়ের মা তুমি কোথায়? এই লেখাটি পড়। চাইলে একটু কাঁদতেও পারো । অনেকে সে দিন LIKE করেছিলেন ।

অভিনন্দন ।
লুদমিলার জন্য অনেক অনেক আদর ,শুভকামনা ।
ও আছে কেমন এখন?
জ্বালায় নাকি?!!

বোহেমিয়ান

Emdad Hossain এর ছবি

আমার মেয়ের বয়স ৩ বছর ৭ মাস ৯ দিন। আপনার লেখা পড়ে আজ আবারো সেই অনুভুতির স্বাদ পেলাম। আরে --চোখটা ভেজা মনে হচ্ছে কেন???

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।