আজ বিবাগিনীর জন্মদিন!

অমিত আহমেদ এর ছবি
লিখেছেন অমিত আহমেদ (তারিখ: রবি, ০৭/০৯/২০০৮ - ১২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

২০০০ এর জানুয়ারি। বুয়েটে গেছি এক বন্ধুর সাথে। কি কাজে গিয়েছিলাম মনে নেই। তবে মনে আছে আমার প্রচন্ড ক্ষুধা লেগেছিলো। পকেটে নেই ফুটো পয়সাও। বন্ধুর অবস্থাও তথৈবচ। নটরডেমের অনেকেই বুয়েটে ঢুকেছে, তাদের কাউকেও খুঁজে পাচ্ছি না।

এমন সময় বন্ধু দূরে হেঁটে যাওয়া দু’টি মেয়েকে দেখিয়ে বললো, ‘ওই যে!’

‘ওই যে মানে?’

‘বামের মেয়েটি!’

আমি বুঝে গেলাম। কলেজ জীবন থেকে আমার বন্ধুটি যে মেয়েটির প্রেমে পড়ে আছে, বামের মেয়েটি সেই মানবী।

আমি খুব উৎসাহ নিয়ে বলি, ‘চল যাই কথা বলি!’

আমার বন্ধু ভূত দেখার মতো চমকে ওঠে, ‘পাগল হইছিস?’

‘আরে চল না!’

আমি আমার অনিচ্ছুক বন্ধুকে বেয়াড়া বাছুড়ের মতো টেনে-হিঁচড়ে ওদের কাছে নিয়ে যাই। দোস্ত লাজুক মুখে আমাদের পরিচয় করিয়ে দেয়। আমি পরিচয় পর্ব শেষ হতে না হতেই লাজ-শরমের মাথা খেয়ে বলি, ‘আমার ক্ষুধা লাগছে!’

দুই মেয়ে আমাকে বুয়েটের ক্যান্টিনে নিয়ে যায়। আমি সাথের মেয়েটির টাকায় খুব তৃপ্তি নিয়ে খিচুড়ি খাই। আমার বন্ধুটি তার হাভাতে নির্লজ্জ দোস্তের কার্যকলাপে মরমে মরে যেতে চায়। আর ওর মেয়ের সাথে টুকটাক আলাপ চালাতে চেষ্টা করে।

অন্য মেয়েটি পরম মমতা নিয়ে আমার খাওয়া দেখে, আর জিজ্ঞেস করে, ‘ক্ষুধা মিটছে? আর কিছু খাবা?’

আমার হঠাৎ করেই মনে হয়, আমাদের বাংলার মেয়েদের মনে এতো মায়া কেনো?

এরপর অনেকদিন চলে গেছে। এই গতবছর সচলায়তনের মাধ্যমে যোগাযোগ হলো বিবাগিনীর সাথে। কথায় কথায় অবিষ্কার হয় বিবাগিনীই সেই মমতাময়ী মেয়ে।

এই ক’বছরে অনেক কিছু বদলে গেছে। পৃথিবী বদলেছে, মানুষ বদলেছে, নদীতে বয়ে গেছে অনেক পানি। কিন্তু এই মেয়েটির মনের মায়া একবিন্দু কমেনি।

হয়তোবা বেড়েছে!

শুভ জন্মদিন বিবাগিনী!

© অমিত আহমেদ


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী

ধূসর মানব  [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী।

আমিও খিচুড়ি খাব।

অমিত আহমেদ এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অনিন্দিতা এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী।

রেজওয়ান এর ছবি

পৃথিবীটা কোন কোন সময় খুব ছোট মনে হয়। যেমন একদিন আবিস্কার করে বিস্মিত হয়েছিলাম যে বদ্দার (সুমন চৌধুরী) সাথে একবার ক্রিকেট খেলেছিলাম।

জন্মদিন শুভ হোক!

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

ধূসর মানব  [অতিথি] এর ছবি

খাওয়াবে, খাওয়াবে, মায়া বলে একটা ব্যাপার আছে না।

আপনাদের সচল কমুনিটিটা খুব মজার, এই ঝগড়া, চিল্লাপাল্লা, আবার এই মিল মহব্বত।

অনিশ্চিত এর ছবি

শুউউউউভ জন্মদিন।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

রেনেট এর ছবি

মানুষের মধ্যে কত গুণ লুকিয়ে থাকে!
মমতাময়ী, গুণবতী বিবাগিনীকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কীর্তিনাশা এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী। হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

কনফুসিয়াস এর ছবি

ডানদিকের মেয়েটিকে জন্মদিনের শুভেচ্ছা। হাসি
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুশফিকা মুমু এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

আহমেদুর রশীদ এর ছবি

আজকের সন্ধ্যার খিচুরিটা বিবাগিনির নামে উতসর্গ করলাম।
শুভ জন্মদিন।

---------------------------------------------------------
ভাটির মানুষ আমি বুঝিনা উজানের গতি...

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মূর্তালা রামাত এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী, খিচুড়ি খাচ্ছি কবে?

মূর্তালা রামাত

রাফি এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী।

( আহারে বুয়েট জীবনে এমন মমতাময়ী কারো কাছে খিচূড়ী খাওয়া হলো না।)

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী! যতদিন বাঁচবেন সুস্থ্যতা আর আনন্দের সাথে বাঁচুন।

বুয়েটে থাকতে দেখতাম আমাদের খুব কমজনই লেখালেখি করেন। আর আজ এতগুলো বৎসর পর সচলায়তনে দেখি চারপাশে বুয়েটের অ্যাতো এক্স/কারেন্ট স্টুডেন্ট!!

নাকি বুয়েট থেকে বের হলেই (বা বের হবার সময় কাছিয়ে আসলেই) লেখালেখির স্থিতিজড়তা গতিজড়তাতে পরিনত হয়?

===============================
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অছ্যুৎ বলাই এর ছবি

শুভ জন্মদিন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সবজান্তা এর ছবি

এরই নাম কপাল। সাড়ে চার বছরের বেশি বুয়েটজীবন শেষ করে ফেলার পর, খিচুরি তো দূরের কথা, একটা চকোলেট পর্যন্ত কেউ খাওয়ালো না মন খারাপ

----------------------------------

শুভ জন্মদিন বিবাগিনী আপু। আপনার লেখা/মন্তব্য দেখি না, ম্যালাদিন।


অলমিতি বিস্তারেণ

সবুজ বাঘ এর ছবি

হালুম।

মুজিব মেহদী এর ছবি

বিনা প্রশ্নে যিনি ক্ষুধার্তকে খাওয়াতে সম্মত হোন, তিনি খুবই ভালো মানুষ। তাঁর/তাঁদের মঙ্গল হোক।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রায়হান আবীর এর ছবি

হেপি বাড্ডে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

পরিবর্তনশীল এর ছবি

হ্যাপি জন্মদিন।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দেবোত্তম দাশ এর ছবি

এই শুভ দিনটি আপনার জীবনে বার বার ফিরে আসুক। শুভকামনা রইলো
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রণদীপম বসু এর ছবি

যাঁর ভেতরে এতো মায়া, তাঁর এই কষ্টময় নামটা কি মেনে নেয়া যায় ? আহা বিবাগিনী !
তাঁর জন্মদিন শুভ হবে না তো কারটা হবে ?
শুভ জন্মদিন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ভূঁতের বাচ্চা এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী আপু ! অনেক ভাল কাটছে দিনটি আশা করছি !

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী। হাসি
অমিত ভাইকে ধন্যবাদ 'বিবাগিনী'-র মায়াভরা দিকটা এমন দারুনভাবে ফুটিয়ে তোলার জন্য। লেখাটা ভালো লাগল।
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মমতাময়ী বিবাগিনীর জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী।
..অনেকদিন তার মনকাড়া গদ্য লেখা পাই না।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুমন সুপান্থ এর ছবি

শুভ জন্মদিন বিবাগিনী ! পড়শী শহরের হাওয়া এসে মৃদুভাবে নাড়ছে আপনার শহরের জামপাতা- বলছে ,তবে তাই হোক,তবে শুভ হোক সমুহ ...

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধ্রুব হাসান এর ছবি

হেপি বাড্ডে

স্বপ্নাহত এর ছবি

(শুভ)ইনফিনিটি জন্মদিন !! হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

বিপ্লব রহমান এর ছবি

শুভ জন্মদিন হে মমতাময়ী।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন...
কিন্তু মায়াবতী কোথায়?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাহ কী সুন্দর করে জন্মদিনের শুভেচ্ছা জানানো হল। শুভ জন্মদিন বিবাগীনি।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

বিবাগিনী ক্যাডা? কুনোদিন তো দেহি নাই! তাও হ্যাপি জন্মদিন।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

নিরিবিলি এর ছবি

শুভ জন্মদিন মায়াবী বিবাগিনী। হাসি

নজমুল আলবাব এর ছবি

শুভ জন্মদিন।

অমিত শুভেচ্ছা জানানোর কায়দাটাতো ভালই শিখছসরে। আমারে একবার জানাইসতো। চোখ টিপি

ভুল সময়ের মর্মাহত বাউল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পরিচয় নেই, যোগাযোগ নেই, তবু জানি তাঁর সাথে মনের মিল আছে আমার - তিনি বিবাগিনী আর আমি সন্ন্যাসী দেঁতো হাসি

শুভ জন্মদিন, বিবাগিনী।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ফারুক হাসান এর ছবি

বিবাগিনী নামের আড়ালে চিরশুভাকাংখী,
শুভ জন্মদিন! অনেক অনেক ভালো কাটুক, জীবন ভরে উঠুক আনন্দে আর উচ্ছলতায়।
কি, খালি একলা একলা নিত্য নতুন রেসিপি বানায়ে নিজে নিজে খাইলেই হবে, নাকি আগের মতন রেগুলার আবার সচলে পোষ্টাতেও হবে! কোনো খবরই নাই যে ইদানিং!
আর সিংহপুরে দাওয়াত যে দিয়েছিলাম, সেটা পূরণ করার কথা মনে আছে তো?

বিবাগিনী এর ছবি

ইনশাল্লাহ আবার আসব হাসি একটু ঠেলা সামলে নেই।
‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

অনিকেত এর ছবি

একাকিত্বের বিলাস যার অনেক দিনের সাধ
তার জন্মদিনে ভাঙ্গে সহস্র প্রানের বাঁধ
বিবাগিনী চেয়ে দেখুন,অজান্তে ছুঁয়ে দিয়েছিলেন যে সব মুকুল
তাদের পল্লবিত কলরোলে আজ প্লাবিত দু'কুল।

অনেক দিন আপনার অনুকাব্য দেখিনা---

শুভ জন্মদিন

হিমু এর ছবি

দেরিতে হলেও জন্মদিনে শুকনা কাঁথার শুভেচ্ছা।

ভাইসব, আমাদের বিবাগিনী একজন উৎকৃষ্ট চপবিশেষজ্ঞা। কানাঘুষা আছে যে সিদ্দিকা কবীর মাঝে মাঝে পত্র মারফৎ ওনার সাথে রান্না বিষয়ে আলাপালোচনা করে থাকেন। অতএব কারো চপ বা বেগুনির রেসিপি দরকার হলে বিবাগিনীর সাথে প্রপার চ্যানেলে যোগাযোগ করবেন।


হাঁটুপানির জলদস্যু

বিবাগিনী এর ছবি

হিমু ভাই আমার রান্নার শখ গাছে উঠছে মন খারাপ
‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কাঠ গোলাপ গাছের বিবাগীনি'কে অনেক শুভেচ্ছা!

ধুসর গোধূলি এর ছবি

- অমিত্রাক্ষর ছন্দের কাছে জিগাই, আপনার সেই দোস্তের বান্ধবীভাগ্যের কী পরিণতি হইছিলো, সেইটাতো কইলেন না মিয়া!

আর বিবাগিনীরে শুভেচ্ছা দিবো ক্যামনে? ঠিক করলাম বলবো, "কাঠ গোলাপ গাছের জননীরে জন্মদিনের অনেক শুভেচ্ছা"
- পোস্টে ঢুকে কমেন্টের ঘরের কাছে এসে দেখি মওলানা শিমুল ইতোমধ্যে গোলাপ গাছের উপমা দিয়া দিছে। ব্যাটা একটা ইয়ে।

তারপরেও রাগভৈরবীর নানীরে বিচিত্র রকমের হুকনা কাঁথার শুভেচ্ছা থাকলো।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

ওদের কাহিনী জমে নাই। ছেলেটা সাহস করে বলতেই পারলো না। আর দুই জন দুই ইউনিতে থাকায় ভাগ্যও সহায় হয় নাই।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি
অমিত আহমেদ এর ছবি

আমার সাথে ভালো চিন-পরিচয় নাইরে ভাই। তয় বিবাগিনীর দুস্ত মানুষ, ওরে ধরেন। চামে ওর অন্য সুন্দরী বান্ধবীগুলার নাম্বারও নিয়া নেন। (পরে এইদিকে পাস কইরেন)


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

বিবাগিনী এর ছবি

আমি নানী?? মন খারাপ

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

তারেক এর ছবি

শুভ জন্মদিন। কিন্তু ইনি থাকেন কই? দেখি না অনেকদিন।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অমিত আহমেদ এর ছবি

কখন আসে-যায় ট্র্যাক করতে পারিনা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

বিবাগিনী এর ছবি

‌‌হায়হায়। আরে না না ধুর অমিত বেশি বেশি বলে!অনেক দিন পর এত টা অবাক হলাম। এতটা কি আসলেই প্রাপ্য আমার???অনেকদিন পর এতটা পেলামও।
চোখে পানি বহুদিন আসেনা। আজকে মনে হয় একটু ভিজেই গেল।
অমিত অনেক অনেক ধন্যবাদ ডেকে এনে দেখাবার জন্য।সময়টা কেন যেন ভাল যাচ্ছেনা। খুব ক্লান্ত লাগে। ইনশাল্লাহ আবার আসব। সবাইকে অনেক অনেক ধন্যবাদ। এর চেয়ে বেশি কিছু বলার শক্তি পাচ্ছিনা। বেশি ভাল লাগলে আজকাল আমার কেমন যেন অবশ অবশ লাগে। আটাশেই কি বুড়ি হয়ে গেলাম?? মন খারাপ

::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

জিফরান খালেদ এর ছবি

বহুত লেইট শুভেচ্ছা...

মাশীদ এর ছবি

শুভ জন্মদিন।

অনেক দেরী হয়ে গেল। কিন্তু তুই তো জানিস আমি ভুলে যাইনি, জানিস না? সেদিন ঠিক ঠিক মনে মনে তোকে শুভেচ্ছা জানিয়েছি আর আমি জানি তুই সেটা ঠিক ঠিক পেয়ে গেছিস। যেমন ভাবে বছরের অন্য দিনগুলোতেও তোর আর আমার শুভ কামনার আদান-প্রদান চলতে থাকে।

কেমন আছিস?
ভাল থাকিস প্লিজ।

অমিত, খুব সুন্দর লিখেছিস। হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।