জুবায়ের ভাই আর নেই

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ২৫/০৯/২০০৮ - ৬:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই মাত্র খবর পেলাম মুহম্মদ জুবায়ের আর নেই। লুৎফর রহমান রিটন ভাইয়ের হাউমাউ কান্না জড়ানো ফোন আর এম এম আর জালাল ভাইয়ের থমথমে গলার ফোন পেয়ে আমি আর ঠিক থাকতে পারছি না। এই মহীরুহের অকাল প্রয়ানে আমার আর কিছু বলবার নেই।


মন্তব্য

s-s এর ছবি

মাত্র পড়লাম ... ...
ধ্বক্ করে একটা ধাক্কা লাগলো বুকে .. ... ...
কিছু বলতে পারছিনা ... ... ... .. .... ... ...... ..

হযবরল এর ছবি

শান্তিতে থাকুন। পরিবারের জন্য সমবেদনা রইলো।

দেবোত্তম দাশ এর ছবি

বিশ্বাস করতে পারছি না, কেমন জানি লাগছে, কিছু ভাল লাগছে না।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

উদাস এর ছবি

যাকে কখনও দেখিনি সে মানুষের জন্য এতটা খারাপ লাগবে বুঝিনি। আজ আমার বড় কষ্টের দিন। আনেক বেশী কষ্টের দিন।

অনিকেত এর ছবি

প্রতিদিন আসি। দেখি জুবায়ের ভাই অসুস্থ। কোনদিন শুনি একটু ভাল। কোনদিন খারাপ। গত কয়েকদিন ধরেই মনে কু-ডাক ডাকছে। আনিস ভাইয়ের পাঠানো খবরগুলো দেখতাম---আর চোখ বুজে শুধু বলতাম-----জুবায়ের ভাই, আপনি হারবেন না। আপনি প্লীজ হেরে যাবেন না।

হায়, জুবায়ের ভাই----

কিছু আর ভাবতে পারছি না------

নিঘাত তিথি এর ছবি

এটা কি হলো? .............।।.।।.।।.।।.।।.।।.।।.।........।।...।।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

স্নিগ্ধা এর ছবি

বিশ্বাস হয় না, কিছুতেই বিশ্বাস হচ্ছে না ......

মুশফিকা মুমু এর ছবি

......

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৌরভ এর ছবি

কী করবো বুঝতে পারছি না।
এই একজন মানুষ ৫ বছর ধরে শরীরে বড়সড় অসুখ নিয়ে একা বেঁচে গেছে, নিজের আত্মজদেরও জানায়নি কখনো।


আবার লিখবো হয়তো কোন দিন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কোনোদিন এই ব্যানারটা করতে হবে কখনো ভাবিনি...

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

..............................................................................................

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি কিছুতেই কান্না চেপে রাখতে পারছি না। ফোন করে কেউ আর বলবে না মুর্শেদ এইটা ঠিক করো, ওইটা ঠিক করো। কিংবা তাকে জোর করে সাক্ষাৎকারের কথা বললে পিছলে যাবেনা আর কোন দিন!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই মাত্র চ্যানেল আই এর খবরে শুনেই দৌড়ে এলাম সচলায়তনে। আশা ছিল খবরের সেই যুবায়ের আমাদের যুবায়ের নন। হায় হায় এটা কী হলো!

রাশেদ এর ছবি

খারাপ লাগলো খুব খবরটা শুনে। ওনার আত্মার শান্তি কামনা করি।

ইশতিয়াক রউফ এর ছবি

জুবায়ের ভাইয়ের পরিজনদের প্রতি সমবেদনা রইলো। জালাল ভাইয়ের ফোন থেকে মাত্র জানলাম। কান্না পাচ্ছে খুব। অনেক ইচ্ছা ছিল এই মানুষটার সাথে সম্মুখ সাক্ষাৎ করার।

আরশাদ রহমান এর ছবি

এস এম মাহবুব মুর্শেদ ধন্যবাদ খবরটা পোস্ট করার জন্য। আমি লগিন করেছিলাম খবরাট দেয়ার জন্য। কিছু লিখতে ইচ্ছা করছেনা। সব স্মৃতি গুলো এক বারে মনে পড়ছে। বিশ্বাস করতে মন চাইছে না।

থার্ড আই এর ছবি

হায় হায়....!! একি হলো...?? কে এখন আমার লেখা শুধরে দেবে..??? কে মেইল করে বলবে লেখা ঠিক করো বানান ভুল! কে আমাদের মুক্তিযুদ্ধের আর্দশের প্রদীপ নিয়ে সচল পথ দেখাবে...???
একি হয়ে গেলো...!!
জুবায়ের ভাই আমাকে আপনি ক্ষমা করুন। আপনার আত্না শান্তি পাক। সচলের জন্মের পর এমন কষ্ট আর বেদনা নিয়ে কখনও মন্তব্য করিনি। বুকের ভেতরটা একেবারে খাঁ খাঁ করছে।

শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা। সৃষ্টিকর্তা তাদের ধৈয্য ধরবার সাহস দেবেন এই কামনা করছি।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

জ্বিনের বাদশা এর ছবি

মানতে পারছিনা .... ধূর!!!!

জুবায়ের ভাই, শান্তিতে থাকবেন, এই কামনায়
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

আলমগীর এর ছবি

তার পরিবার শোক কাটানোর শক্তি পাক।
তিনি শান্তিতে থাকুন।

বিপ্রতীপ এর ছবি

জুবায়ের ভাই শান্তিতে থাকুন।।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

পান্থ রহমান রেজা এর ছবি

পাপে-পূণ্যে এ পৃথিবী, এই প্রাণ তারচে' অধিকে।
আমরা আছি, জুবায়ের ভাই আপনি নেই- এইভাবে দু'জন দু'দিকে।

নাহ্, শোক প্রকাশের ভাষা খুঁজে পাচ্ছি না।
তার আত্নার মাগফেরাত কামনা করছি।

থার্ড আই এর ছবি

নিউজ বাংলায় প্রকাশিত জুবায়ের ভাইয়ের মৃত্যু সংবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ফকির ইলিয়াস এর ছবি

না , এমনটা ভাবি নি মুহম্মদ জুবায়ের। আপনি আর আমি একই
প্লাটফর্মে লিখতাম । সেটা ''এনওয়াইবাংলা'' । তারপর সচলায়তনে।যুগান্তরে আপনার লেখা পড়তাম প্রায়ই।
আপনি অসুস্থ । সে সংবাদ আমাকে বিচলিত রেখেছিল। আপডেট
দেখতাম প্রতিদিন।
আপনি এই বয়সে চলে গেলেন । কেন চলে গেলেন ?
এই অসময়ে আমি , আমরা বড়োই মর্মাহত - হে প্রিয় লেখক।
আপনার আত্মা চিরশান্তি পাক ।
আপনার লেখার লিংক

http://nybangla.com/Some%20Writer/Zubair/Zubair%20Main%20Page.htm

সুমন চৌধুরী এর ছবি

এই প্রথম সচলায়তন কিছু হারালো। আমরা সবাই হারালাম।

ভালো থাকুন জুবায়ের ভাই।



অজ্ঞাতবাস

বজলুর রহমান এর ছবি

আমি 'চুপকথা' পড়ি নি। 'আরেকজন কেউ' ভালো লেগেছিল, বলেছিলামঃ বেশ বাস্তব, তবে শেষ অংশে একটু ব্যতিক্রম আছে, গল্প তো! জুবায়ের প্রতিবাদ করে বলেছিলেন ঃ গল্প হলেই আস্বাভাবিকত্ব থাকতে হবে এমন কথা নেই।

জুবায়ের সুরাইয়ার ওপরে লিখলেন। আমি বললামঃ তার বইএর নাম 'নাচের শব্দ' না হয়ে শব্দের নাচ-ও হতে পারতো, এক সময়ে থেমে যেতে হয়। জুবায়ের লিখলেন ঃ নাচের শব্দও এক সময় থেমে যায়।

জুবায়েরের এই যাত্রা গল্প নয় , তবু আমার কাছে মর্মান্তিক রকম অস্বাভাবিক। আর নাচ থেমে গেলেও শব্দ অনুরণিত হতে থাকে ।

রাগিব এর ছবি

সচলে বেশ কিছুদিন ধরে উনার স্বাস্থ্য সংক্রান্ত আপডেট দেখতাম, কয়েক দিন দেখা হয়নি, কিন্তু মনে একটা ধারণা ছিলো উনি সুস্থ্য হয়ে উঠছেন। এ অবস্থায় জুবায়ের ভাইয়ের চলে যাওয়াটা অভাবনীয় এক দুঃসংবাদ।

জুবায়ের ভাইয়ের আত্মার মাগফেরাত কামনা করছি। সেই সাথে তাঁর পরিবারের জন্য রইলো অশেষ সমবেদনা।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

মৃদুল আহমেদ এর ছবি

বিদায়। ভালো থাকুন। কোনোদিন কি দেখা হবে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নুরুজ্জামান মানিক এর ছবি

"জুবায়ের ভাই নেই "
আমি তা' বিশ্বাস করিনা
তিনি ছিলেন
তিনি আছেন
তিনি থাকবেন

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মুজিব মেহদী এর ছবি

এরকম একটি দুঃসংবাদ দিয়ে দিনটা শুরু হবে এমন প্রস্তুতি ছিল না। থাকে না কারোরই।

তাঁর পরিবারসদস্য ও স্বজনদের প্রতি সমবেদনা।

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তানভীর এর ছবি

জুবায়ের ভাইকে এইমাত্র হাসপাতালে শেষ দেখা দেখে আসলাম। খুব শান্ত, সমাহিতভাবে বেডে শুয়ে আছেন। দেখে মনে হলো ঘুমাচ্ছেন, একটু পরেই জেগে উঠবেন। হায়!

হাসপাতালে অনেক লোকজন দেখলাম। জালাল ভাই ছাড়া অবশ্য কাউকেই চিনি না। এককোণায় জুবায়ের ভাইয়ের মেয়েকে ঘিরে আছেন অনেকেই। আর ভাবী জুবায়ের ভাইয়ের পাশে কেবিনে। শুনেছি মুসলিমদের একটা ফিউনারেল হোমে নিয়ে যাওয়া হবে। ওখান থেকে শুক্রবারে রিচার্ডসন মসজিদে জানাযা পড়িয়ে হয়তো দেশে পাঠানো হবে। অবশ্য কোন ডিসিশান এখনো হয় নি। সবই জালাল ভাইয়ের কাছে শোনা। জুবায়ের ভাইয়ের মেয়ে নাকি বলেছে-'আব্বা, সারাক্ষণ বাংলাদেশ, বাংলাদেশ করতো, আব্বাকে বাংলাদেশেই পাঠানো হোক।'

সেই তো জুবায়ের ভাইয়ের শেষ মেষ দেশে যাওয়া হল, তাও এইভাবে!

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তানভীর ভাই আপনাকে মনের ভেতর থেকে একটা ধন্যবাদ। রক্তের আত্মীয় না হয়েও আপনি রক্তের আত্মীয়ের চেয়ে বেশী খোঁজ রেখেছেন, আমাদের নিয়মিত আপডেট দিয়েছেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জুবায়ের ভাইকে ফিউনারেল হোমে নেয়া হয়েছে এখন। শুক্রবার রিচার্ডসন, টেক্সাসের বড় মসজিদটায় জুমার নামাজে তাঁর জানাযা হবে। তবে তাঁকে দাফন করা হবে বাংলাদেশে। বাংলাদেশের ফ্লাইটের বিস্তারিত কাল বিকেল নাগাদ জানা যাবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আবু রেজা এর ছবি

জুবায়ের ভাইয়ের আত্মার শান্তি কামনা করছি।
পরিবারকে সমবেদনা জানাচ্ছি।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

সবজান্তা এর ছবি

আর কেউ বলার নেই, আমরা কয়টা সিরিজ শুরু করে থেমে গিয়েছি। আর কেউ বলার নেই, এই বাংলাদেশ নিয়ে হতাশ না হতে।

যেখানেই যান ভালো থাকুন। হয়তো কোন একদিন দেখা হবে, হয়তো হবে না......


অলমিতি বিস্তারেণ

অতন্দ্র প্রহরী এর ছবি

ফেইসবুকে ঢুকে ফাহিমের স্ট্যাটাস দেখেই কেমন যেন সন্দেহ হল। সাথে সাথে ঢুকলাম সচলায়তনে। সন্দেহ সত্য প্রমাণিত হল। কিছুতেই বিশ্বাস হচ্ছে না, ভেতরটা খুব ফাঁকা ফাঁকা লাগছে। মনে হচ্ছে দুঃস্বপ্ন থেকে জেগে উঠব এখুনি! কখনো না দেখা একটা মানুষের জন্য যে কি অপরিসীম কষ্ট লাগতে পারে, এই মুহুর্তে তা অনুভব করছি। কিছুই বলার নেই। শুধু জুবায়ের ভাইয়ের জন্য শ্রদ্ধাঞ্জলী আর তার পরিবারের সবার জন্য সমবেদনা।
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

অতিথি লেখক এর ছবি

এটা কোন কথা হলো!!! সেদিন আরিফ জেবতিক ভাইয়ের লেখা পড়ে এবং মন্তব্য দেখে আমি নিশ্চিত ছিলাম যে, জুবায়ের ভাই ভালো হয়ে গেছেন এবং খুব অল্পদিনের মধ্যে সচলে একটা ছোট পোষ্ট দিয়ে বলবেন "আমি এখন ভালো আছি আর তোমাদের সবার ভালোবাসা'ই আমাকে ফিরিয়ে এনেছে"...

কিন্তু এটা কি হলো!!! যে মানুষটাকে আমি কোনদিন দেখিনি তার জন্যে আমার চোখ এমন ঝাপসা হয়ে আসছে কেন!!!

কল্পনা আক্তার

...................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

রেনেট এর ছবি

মনটা প্রচন্ড খারাপ হল। জুবায়ের ভাইয়ের আত্মা চির শান্তি লাভ করুক।
পরিবার ও আত্মীয়স্বজনদের প্রতি সমবেদনা।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ফারুক হাসান এর ছবি

আমি এখনো হজম করতে পারছি না খবরটা। এটা কি হলো!
জুবায়ের ভাইকে বলা মাত্র তার লেখা আমার হাতে তুলে দিয়েছেন একুশে সংকলনের জন্য, একবারও ভাবেন নি যে এই বিদেশ বিভুঁইয়ে আমরা কতটাই বা আর যত্ন নিয়ে সংকলন বের করতে পারি।

জুবায়ের ভাইয়ের মত অমায়িক এবং আন্তরিক মানুষ আমি খুব একটা দেখিনি।

একে একে হারিয়ে যাচ্ছে আমাদের বাতিঘরগুলি!

সিঙ্গাপুরে যারা জুবায়ের ভাইকে চেনেন, তাদেরকে আমি কীভাবে বলি যে জুবায়ের ভাই আর নেই!

আহমেদুর রশীদ এর ছবি

.....

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

হাসিব এর ছবি

কিছুই বলার নেই

অমিত আহমেদ এর ছবি

কি করবো বলবো লিখবো কিচ্ছু ভেবে পাচ্ছি না। অসহ্য লাগছে সবকিছু। অসহ্য!


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

গীতিকবি এর ছবি

আমার বিশ্বাস হচ্ছে না। আজ সকালেই এস এম মাহবুব মুর্শেদের সাথে ফোনে আলাপ হচ্ছিল আমাদের বার্ষিক পত্রিকা "সিঁড়ি" নিয়ে। আমাদের পরবর্তী সংখ্যা বেরুবে আর সেখানে জুবায়ের ভাইকে আবার লেখার অনুরোধ করার জন্য। জুবায়ের ভাই সিঁড়ির গত সংখ্যায় একটি সুন্দর গল্প লিখেছিলেন। জুবায়ের ভাইয়ের সাথে আমার কখনো আলাপ হয়নি। বেশ কয়েকবার গতবারের সিঁড়িতে তার লেখাটি নিয়ে ইমেইল চালাচালি হয়েছিল। কিন্তু মাহবুবের কাছে তার কথা অনেক শুনেছি। জানতাম না - যে তিনি অনেক দিন ধরে অসুস্থ। সৃষ্টিকর্তার কাছে তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি।

____________________________
শেখ ফেরদৌস শামস ভাস্কর
"আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।"

____________________________
শেখ ফেরদৌস শামস ভাস্কর
"আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।"

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আচ্ছা, এখন কি বাংলা সাহিত্যের "শণির দশা" চলছে? সেলিম-আল-দীন, শহীদুল জহির, মাহমুদুল হক, সমূদ্র গুপ্ত এতগুলো নক্ষত্রের হারিয়ে যাবার পর আমাদের মুহম্মদ জুবায়েরকেও কি নেবার প্রয়োজন ছিল?

তাঁর অসুস্থ্যতার সংবাদ পেয়ে লিখেছিলাম "তিনি সুস্থ্য হয়ে দেখে যান, যারা কোন দিন তাঁকে দেখেনি, তাঁর সাথে কথা বলে নি, তারাও তাঁকে কত ভালোবাসে"। আজ বলছিঃ জুবায়ের ভাই, আর কোন দিনই আপনার সাথে দেখা হবার বা কথা বলার সুযোগ হবেনা। আর কোন দিনই আমার মেসেঞ্জারে প্রথমবারের মত "mz1971 is writing" দেখার সুযোগ হবে না। আমরা দেখতে না পাই, আপনি কি দেখতে পাচ্ছেন না যে সারা পৃথিবীর নানা কোনে কোনে আপনার আপাত অপরিচিত কতগুলো মানুষ আপনার জন্য কাঁদছে!

===============================
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

গৌতম এর ছবি

কিছু বলার নেই। অশ্বত্থ গাছের নিচে কিছুক্ষণ একা বসে থাকা ছাড়া ...
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

কীর্তিনাশা এর ছবি

......................

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

...

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুবিনয় মুস্তফী এর ছবি

আমি স্তব্ধ হয়ে গেছি। এমন সকাল যেন আর কোনদিন না আসে।

একবারই তাঁর সাথে দেখা হয়েছিল। এমন বন্ধুবৎসল, অতিথিপরায়ণ বড় ভাই কমই দেখেছি। এক দেখাতেই আপন। ড্যালাসে তার বাড়িতে সেই মধুর সকাল আর কোনদিন ফিরবে না। কোথায় গেলেন, জুবায়ের ভাই? কেনই গেলেন? আরো কত কিছু জানার বাকি ছিল, পাওয়ার বাকি ছিল আপনার থেকে। কি বিরাট ক্ষতি হয়ে গেল আমাদের।

যেখানেই যান, ভালো থাকুন। We will always miss you, Zubair bhai.

-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

nodi এর ছবি

বুকে যাঁদের বাংলাদেশ তাঁদের সংক্ষা আসলেই কমে আসছে ।

জুবায়ের ভাইয়ের প্রস্থানে চরম ব্যথিত ।

একরামুল হক শামীম এর ছবি

জুবায়ের ভাইয়ের আত্মার শান্তি কামনা করছি।

-------------------------------------------------
স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন দেখতে এবং দেখাতে চাই আজীবন।
-------------------------------------------------

----------------------------------------------------------
স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন দেখতে এবং দেখাতে চাই আজীবন।
----------------------------------------------------------

তীরন্দাজ এর ছবি

ভয়ঙ্কর দু:খজনক ও কষ্টদায়ক জুবায়ের ভাইএর প্রস্থান। সচলাতয়নে হয়তো এই প্রথমবারই একজন সচল এভাবে বিদায় নিলেন।

তাঁর শোকাহত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই ও তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

গোপাল ভাঁড় এর ছবি

খুব খারাপ লাগছে।
ওনার লেখা কখনই পড়ি নাই, ওনাকে আমি চিনিও না। তবে এই চলে যাওয়ার ঘটনা গুলো ঘটলেই, দূরের একটা পচা দেশর নিজের মানুষ গুলোর কথা খুব চিন্তা হয়।
একদিন আমিও থাকবো না। ছোট ভাইটার কোন গতি হল না, বোনটার পড়াশনা শেষ হয়নি। মা র ডায়বেটিস, বাবা আজকাল খুব ক্লান্ত থাকে।
তাদের সব সময় বলি - সব ঠিক হয়ে যাবে, সব ঠিক করে দিব। অনেকের অনেক কিছু ঠিক করতে হবে, তার আগেই যদি আমি চলে যাই।
খুব খারাপ লাগছে
--------------------------------------------
এক মিনিট নীরবতা

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

ফারুক ওয়াসিফ এর ছবি

আমাদের আমরা থেকে এই প্রথম একা কারো চলে যাওয়া।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

অতিথি লেখক এর ছবি

মাত্র দুই মাস আগে কথাসাহিত্যিক মাহমুদুল হক এর মৃত্যুতে জুবায়ের ভাই লিখেছিলেন “একে একে নিভিছে দেউটি - এবারে কথাসাহিত্যিক মাহমুদুল হক” ।

ওই লেখাতেই তার কমেন্ট দেখলাম “তাঁরা চলে যাবেন, সময়ে বা অসময়ে। চলে যাওয়াই যেহেতু নিয়তি। কিন্তু বড়ো প্রশ্ন, পরের প্রজন্ম এঁদের জায়গা নেওয়ার জন্যে ঠিক কতোটা প্রস্তুত। উত্তর আমাদের জানা নেই।”

গত মাস আগে মেয়েকে নতুন বিশ্ববিদ্যালয়ের অ্যাপার্টমেন্টে রেখে আসতে যাওয়ার সময় ছোট ছেলের সাথে কথোপকথনের সুত্র ধরে বলেছেনঃ
“সেদিন ছেলেকে জিজ্ঞেস করলাম, আপু চলে গেলে তোমার খারাপ লাগবে?

ছেলে নিঃশব্দে কাঁধ ঝাঁকায়, সে জানে না। হয়তো সত্যিই জানে না। তার জীবন এরকম চলে যাওয়ার ঘটনা কখনো প্রত্যক্ষ করেনি। অবিলম্বে জানবে, জীবন তাকে আরো অনেক অভিজ্ঞানে অভিজ্ঞ করে তুলবে ক্রমশ। এইসব ছোটোবড়ো নানা ধরনের দুঃখ-কষ্ট থেকে কে কবে রেহাই পেয়েছে?”

...আর কিচ্ছু বলার নেই।জুবায়ের ভাই শান্তিতে থাকুন। তার পরিবারের জন্য সমবেদনা ...
~

পলাশ দত্ত এর ছবি

:: .......................................................................::

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অছ্যুৎ বলাই এর ছবি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নজমুল আলবাব এর ছবি
রেজওয়ান এর ছবি

আমি হতভম্ব। কি বোর্ডে হাত চলছে না। চোখে অশ্রু ছাড়া আর কোন অনুভুতি প্রকাশ করতে পারছি না...................

মাহবুব লীলেন এর ছবি

...

নন্দিনী এর ছবি

মানতে পারছিনা...

নন্দিনী

রিনি এর ছবি

আহ কষ্ট টা বুকে এসে লাগল......তাঁর পরিবার এই দু:সময় কাটিয়ে উঠুক

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

তাঁর অসুস্থতার খবরটাও আমি কখনও পড়িনি। ভাবতাম পড়ে মন খারাপ করে কি লাভ। ক'দিন পরেই ভালো হয়ে যাবেন।

বাবাকে নিয়ে তার মেয়ের লেখাটা মনে পড়ছে। মনে পড়ছে সেলিম আল দীনকে নিয়ে তাঁর স্মৃতিচারণ 'ভাঙনের শব্দ শুনি'। সেখানে শেষ দিকে তিনি লিখেছিলেন, 'আমরা সবাই আসছি, কিছু আগে বা পরে'।

জুবায়ের ভাই, আমাদের ছেড়ে গেছেন, যান। কিন্তু এতো ছোট-ছোট ছেলে-মেয়েকে ছেড়েও চলে গেলেন। আমি বাবাকে হারিয়েছি ১১ বছর বয়সে। পিতৃশোক কী জিনিস তা আমি জীবন দিয়ে জানি। বাবাকে হারানোর পর জীবন বড় বেশি অগোছালো হয়ে যায়।
জুবায়ের ভাই, এ আপনার ঠিক হয়নি।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

ভূঁতের বাচ্চা এর ছবি

মনটা খুব খারাপ হয়ে গেল। উনাকে আমি সচল থেকে চিনি এর আগে চিনতাম না। লেখার ভক্ত হয়ে উঠেছিলাম। সহজ, সাবলীল লেখনির জন্য। আর বয়সে আমার বাবার সমান উনি। সবগুলো লেখাই পড়েছি অন্তর্জালে যতগুলো প্রকাশিত হয়েছে। ভেতরে খুব খারাপ লাগছে। এর বেশি কিছুই লেখার শক্তি নাই আমার। উনার আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করছি। সেইসাথে শোকাহত পরিবারের জন্য আন্তরিক শুভকামনা।

--------------------------------------------------------

শামীম এর ছবি

প্রতিদিন দেখা হলে যেধরণের পরিচয় হয়, লেখা দিয়ে তার চেয়ে অনেক বেশি আপন হয়ে গিয়েছিলেন .... ....

খুব মনখারাপ
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

তানবীরা এর ছবি

বিনম্র শ্রদ্ধ রইলো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রানা মেহের এর ছবি

একজন চলে গেলেন
যাবার সময় নিয়ে গেলেন অনেক অনেক কিছু
ভালো লাগেনা
সব এতো নিষ্ঠুর
সব এতো বাজে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মেটালিফেরাস এর ছবি

সেদিন ছেলেকে জিজ্ঞেস করলাম, ‘আপু চলে গেলে তোমার খারাপ লাগবে?’

ছেলে নিঃশব্দে কাঁধ ঝাঁকায়, সে জানে না। হয়তো সত্যিই জানে না। তার জীবন এরকম চলে যাওয়ার ঘটনা কখনো প্রত্যক্ষ করেনি। অবিলম্বে জানবে, জীবন তাকে আরো অনেক অভিজ্ঞানে অভিজ্ঞ করে তুলবে ক্রমশ। এইসব ছোটোবড়ো নানা ধরনের দুঃখ-কষ্ট থেকে কে কবে রেহাই পেয়েছে?

এই প্যারা দুটোই মনে গেথে আছে।
আল্লাহ উনাকে বেহেশ্তে নসিব করুন।

রণদীপম বসু এর ছবি

হিমুর পোস্টে মন্তব্য করেই এখানে এসেছি।
ঢাকায় এখন সন্ধ্যা সাতটা, ২৫ সেপ্টেম্বর ২০০৮। ক্যালেন্ডারে যতক্ষণ না এ তারিখ পাল্টাবে, এ মন্তব্যের পর থেকে সচলে আমার সমস্ত অক্ষরগুলো নতজানু হয়ে জোবায়ের ভাইকে শোকার্ত শ্রদ্ধা জানাবে। আর আমার নতুন কোন অবাধ্য অক্ষর এসে যাতে এ নীরবতা ভাঙতে না পারে, আমি লগআউট হয়ে থাকবো।
আমার সমস্ত পোস্টগুলো নতজানু এখন। আমিও।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

হিমুর পোস্টে মন্তব্য করেই এখানে এসেছি।
ঢাকায় এখন সন্ধ্যা সাতটা, ২৫ সেপ্টেম্বর ২০০৮। ক্যালেন্ডারে যতক্ষণ না এ তারিখ পাল্টাবে, এ মন্তব্যের পর থেকে সচলে আমার সমস্ত অক্ষরগুলো নতজানু হয়ে জোবায়ের ভাইকে শোকার্ত শ্রদ্ধা জানাবে। আর আমার নতুন কোন অবাধ্য অক্ষর এসে যাতে এ নীরবতা ভাঙতে না পারে, আমি লগআউট হয়ে থাকবো।
আমার সমস্ত পোস্টগুলো নতজানু এখন। আমিও।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সন্ধ্যাবাতি/আস্তমেয়ে এর ছবি

সামহোয়ার ইনে মুহাম্মদ জুবায়েরের সাথে আমার প্রথম পরিচয়। ব্লগের বাইরে ওনার কোন লেখা পড়ি নি। আমি জানি না উনি লেখক মানদন্ডে আসলে কতটা বড়, ভাগ্যিশ জানতাম না, তাই খুব অকপটে ভালো লাগা, না লাগা গুলো জানাতাম সাইতে। উনিও জবাব দিতেন, বিনয়ী ধন্যবাদ জানাতেন। উনি যে কয়েক যুগ বড়, অন্য জেনারেশনের মানুষ, সেটা জানতে আমার অনেক দিন লেগেছে। Its too sudden, he was too real.

অলৌকিক হাসান [অতিথি] এর ছবি

মনটা খুবই খারাপ হলো। কোনোদিন দেখিনি অথচ খুব আপন ভাবতাম। খুবই খারাপ লাগছে।

অভিজিৎ এর ছবি

মুহম্মদ জুবায়েরকে কাছ থেকে কখনো দেখিনি, শুধু তার লেখার মাধ্যমেই তাঁকে চিনি। তার ব্লগে খুব একটা কমেন্ট কখনো করেছি বলে মনে পড়ে না,... অথচ তার লেখার আগ্রহী পাঠক আমি ছিলাম সব সময়ই। তিনিও আমার লেখায় কখনো কমেন্ট করেছেন বলে মনে পড়ে না, কিন্তু তারপরও কেন যেন মনে হত তিনি আমার লেখা পড়েন আগ্রহ নিয়েই।

সচলায়তনের 'প্রাণ' ছিলেন তিনি, ছিলেন অনেকের লেখারই প্রেরণার উৎস। এই নিভৃতচারী মানুষটিকে আর কখনো সচলায়তনে দেখব না তা ভাবি নি। সত্যই আজ আমি অসহায়।

আমি আজ সচলায়তনে এসেছিলাম আমাদের পত্রিকা 'মুক্তান্বেষা'র নতুন সংখ্যা বেরুনোর সংবাদ জানাতে, ভেবেছিলাম এ নিয়ে একটি সতন্ত্র পোস্ট দিব, কিন্তু সচলায়তনে এসেই যা পেলাম - তার জন্য আমি প্রস্তুত ছিলাম না মোটেই - এ আমার ভাবনারও অতীত ছিল। সত্যই স্তব্ধ হয়ে গিয়েছি আমি। আজ আর পোস্ট নয়, অন্য আর কিছু নয়। এ মুহূর্ত গুলো নিবেদিত থাকুক মুহম্মদ জুবায়েরের স্মৃতির উদ্দেশ্যে...

স্তব্ধতার গান শোন - সাউন্ড অব সায়লেন্স!

মুহম্মদ জুবায়েরের পরিবার ভাল থাকুন, ভাল থাকুন তার 'ফুর্তিবাজ' সচল ছোট ভাইটি এই দুঃখের দিনে ।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

স্বপ্নাহত এর ছবি

ঈদের ছুটিতে ভার্সিটি থেকে বাসায় এলাম আজই। সারাদিনের ক্লান্তির পর ভাবলাম একটু সচলে ঢুকি....

আপনজন হারানোর বেদনা বোধ করছি।

জুবায়ের ভাই, আপনি ভাল থাকুন।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

অতিথি লেখক এর ছবি

আরেকজন গেলো আমাদের ছেড়ে...............

সারোয়ার

ধ্রুব হাসান এর ছবি

'আব্বা, সারাক্ষণ বাংলাদেশ, বাংলাদেশ করতো, আব্বাকে বাংলাদেশেই পাঠানো হোক।'

জুবায়ের ভাইয়ের প্রাণ প্রিয় সন্তানের উক্তি এটি! ঠিক একথাটিই আমার মনে হচ্ছে উনার অকাল প্রয়ানে, আমরা যারা মুক্তিযুদ্ধের পরের প্রজন্ম তাদের কাছে এরকম একেকটি মানুষ মানেই মুক্তিযুদ্ধ! আজ এমন একজন অসাধারন প্রানবন্ত মানবিক গুনের মানুষকে আমরা হারালাম...........................একজন যোদ্ধার প্রয়াণে জানাই গভীর শ্রদ্ধা।একজন যোদ্ধার প্রয়াণে জানাই গভীর শ্রদ্ধা।

যেদিন সচলের পাতায় প্রথম উনার অসুস্থতার সংবাদ পাই, ঐদিন থেকেই কেন জানি বুকের ভেতর একটা অজানা শংকা তাড়িয়ে বেড়াচ্ছিলো। মনে প্রানে চাইছিলাম শংকাটা সত্যি না হোক! কিন্তু কি নির্মম পরিহাসের মতো আমাদের জীবন, সবই নিঃমেষে মিলিয়ে যায়! দেখে দেখে দেখা ও শোনা ছাড়া আর কিছুই করার নেই!

জুবায়ের ভাই আর ভালো লাগেনা এরকম বিনা নোটিশে আমাদের ছেড়ে চলে যাওয়া! জানিনা এই অল্প বয়সেই আর কত মৃত্যু দেখতে হবে? এখন শুধু এই আশাই করি, আপনার প্রয়ানে যে অমূল্য ক্ষতি হয়ে গেল তা যেন সহ্য করার ক্ষমতা আপনার পরিবারের হয়! ভালো থাকুন ভাইয়া...............

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

(শুন্যতা)

হাসান মোরশেদ এর ছবি

-------------------------------------
সমুহ শোকেরা এলো ঝাঁক বেঁধে;
বিদায় জুবায়ের ভাই...

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অনিন্দিতা এর ছবি

---------

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মৃতদেহ বাংলাদেশে পাঠানোর আগে দীর্ঘদিন সংরক্ষণের জন্য মৃতদেহকে প্রসেস করা হয়। এটা ঠিক মানা যাচ্ছিল না। তাই শেষমেষ ঠিক হয় যে আমেরিকাতেই তাঁর দাফন করা হবে। Restland Funeral Home Cemetery তে ইসলামিক গার্ডেন বলে মুসলিমদের একটা কবরখানা আছে। সেখানে আগামীকাল শুক্রবার টেক্সাস লোকাল সময় ৩টার জানাজা শেষে তাঁকে দাফন করা হবে।

মুহম্মদ জুবায়েরের বিদেহী আত্মা শান্তিতে থাকুন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

টেক্সাস বাংলাদেশী কমিউনিটি ইমেইল

From: Ahmad Hossain
Date: Thu, Sep 25, 2008 at 3:32 PM
Subject: Salath ul Zanajah and Burial (Dafon) time for Zubair Bhai
To: Ahmad Hossain

Assalamu Alaikum,

Dear community members:

Brother Zubair, Passed way yesterday (09/24/2008) around 7:09 PM in Richardson Regional Hospital. Please pray for his departed soul. Please extend your helping hands, by making dua, spreading the words, participating in the funeral.

Tomorrow is "Jumma-tul Bida" and night of "Lailatul Qadr : The Night of Power", So, Jumma prayer will be little longer. Please plan ahead. Be there early.

Zanajah :

Date: 09/26/2008 (Friday)

Time: 3:10 PM (After Jumma Payer)

Location: IANT, Richardson Mosque (www.IANT.com )

Address: Dallas Central Mosque

840 Abrams Road

Richardson, TX 75081

972-231-5698

Burial (Dafon):

Date: 09/26/2008 (Friday)

Time: Right after Zanajah Prayer

Location: Restland Memorial Park (Islamic Garden)

Restland Funeral Home and Cemetery
13005 Greenville Ave
Dallas, TX 75243
Phone: 972-238-7111 or 800-749-7379

Some info provided by Zahid bhai about Zubair Bhai :

"It is a great sadness to inform you that our friend Mohammed Zubair has passed way yesterday evening, Wednesday September 24, around 7 PM. He was suffering from complication relating to pulmonary fibrosis. May almighty Allah place him in " Jannat". Our thoughts and prayers go out to his departed soul. Our deepest condolence and prayers for his family and loved ones.

Mohammed Zubair was well known for his active involvement in various arts, cultural and literary activities both in Bangladesh and USA. He was also a poet and wrote many critically acclaimed poems, and articles that were published in many periodicals and magazines including " Bangladesh Observer', "Dainik Bangla" and "Jugantor Patrika". He was a regular columnist " Jugantor" writing from Dallas. Mohammed Zubair also helped ABAC materializing its literary goals in many ways including editing magazines published by ABAC during various cultural events and conventions. He was always helpful and supportive of all Bangla programs in our community. Most importantly, he was an honorable man, very friendly, a down to earth type person with great sense of humor. We all miss him terribly."

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

another  sad reader এর ছবি

Sincere apologies for writing in English. Just wanted to share this poem of personal loss with the crest fallen congregation of bloggers. For Zubair Bhai's wife and children, and ALL mourning his loss on this very sad day. May the dispenser of events grant him eternal peace.

Funeral Blues
W. H. Auden

Stop all the clocks, cut off the telephone,
Prevent the dog from barking with a juicy bone,
Silence the pianos and with muffled drum
Bring out the coffin, let the mourners come.

Let aeroplanes circle moaning overhead
Scribbling on the sky the message He Is Dead,
Put crepe bows round the white necks of the public doves,
Let the traffic policemen wear black cotton gloves.

He was my North, my South, my East and West,
My working week and my Sunday rest,
My noon, my midnight, my talk, my song;
I thought that love would last for ever: I was wrong.

The stars are not wanted now: put out every one;
Pack up the moon and dismantle the sun;
Pour away the ocean and sweep up the wood.
For nothing now can ever come to any good.

s-s এর ছবি

কবিতাটির অনুবাদ আছে এখানে, কখনো ভাবিনি তাঁর জন্য উচ্চারিত হবে এই শব্দমালা।

দুর্বাশা তাপস এর ছবি

খারাপ লাগলো খুব খবরটা শুনে। ওনার আত্মার শান্তি কামনা করি।

==============================
আমিও যদি মরে যেতে পারতাম
তাহলে আমাকে প্রতি মুহূর্তে মরে যেতে হত না।

খেকশিয়াল এর ছবি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কটা দিন খুব অসুস্থ ছিলাম। নেটে ঢুকিনি। একটা বিরতি চাচ্ছিলাম ইচ্ছাকৃত। এরই মধ্যে মানিক ভাই ফোন করে জানালো এই খবর। শুনে মনটা খুব খারাপ হলো। আমি শোকবার্তা প্রকাশে খুব দূর্বল। সেই চেষ্টা করিওনা।
তবে খুব খারাপ লাগছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মধুশ্রী এর ছবি

শ্রদ্ধা ও ভালোবাসা রইলো

মধুশ্রী

শিক্ষানবিস এর ছবি

দুই সপ্তাহ পর হলে এসেই এই খবর পেলাম। অথচ আমি ভেবে রেখেছিলাম, এসে দেখব জুবায়ের ভাই সুস্থ হয়ে গেছেন। তার অসুস্থতার আপডেট নিয়ে লেখা ব্লগটা আর সাইডবারে নেই।
এই দুঃখের দিনেও এই ভেবে সান্ত্বরা পাই যে, তার লেখাগুলোর মধ্য দিয়ে তিনি সবসময়ই জীবিত থাকবেন। অসীম ভবিষ্যতের দিকে চলমান মানব সভ্যতায় জুবায়ের ভাইয়ের অবদানটুকু কোনদিনই মুছে যাবে না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।