সচলাড্ডা অথবা ঘুরে এলাম মদিনা

সত্যপীর এর ছবি
লিখেছেন সত্যপীর (তারিখ: বুধ, ১৮/০৭/২০১২ - ২:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ডালাস এয়ারপোর্ট থেকে বেরুতেই সারা শরীরের চামড়া প্রতিবাদ করে উঠলো। ইকি গরমরে বাবা, শইল্লে টর্চবাতি মারে কে। তৈলাক্ত ডালাস এইরকম বিশ্রীরকম উত্তপ্ত জানা ছিলনা, তৈলাক্ত সৌদি আরবের মতই অবস্থা। মনে বড় আশা ছিল যাব মদিনা গানের বাউল এখন কোথায় কে জানে, উনি ডিভি নিয়া মার্কিন মুল্লুকে আসলে ডালাসে মুভ করতে পারেন। মদিনার মতই অবস্থা।

সশরীরে দণ্ডায়মান চরম উদাস। কুলাকুলির পর রওনা দিলাম মেহবুবা জুবায়ের ভাবির বাসার উদ্দেশ্যে, ঐখানে তখন অপেক্ষমাণ মহান শিশুপালক তাসনীম ভাই, রঙ্গীলা উচ্ছলা আর নীলকমলিনী ভাবি। চরম উদাস সাজতে খুব পছন্দ করেন, তাই পথে থেমে ম্যাডাম উদাসকে পিক করার উছিলায় ঘরে থেমে একটু রূপচর্চা করে আসলেন। ডালাসে উদাস দাদা লেটুদাস (লেট+উদাস) নামে বিখ্যাত, রেডি হতে তার ঘন্টাখানেক সময় লাগে। ফ্যাশন সচেতন হওয়ার নানারকম ফ্যাঁকড়া।

বাসায় গিয়ে পৌঁছই যখন তখন আঁধার নেমে গেছে। বাসার ভিতরে ঢুকে দেখা হল পুরা গ্যাং এর সাথে। মেহবুবা ভাবি আর নীলকমলিনী ভাবি, তাসনীম ভাই ভাবি আর দুইটি বিখ্যাত শিশু,উচ্ছলা ম্যাডাম আর সচল জামাই মাইনুল ভাই। পরিচয়ের পালা শেষে আমি উদাস দাদা আর তাসনীম ভাই ভাজাপোড়া খাবারের দিকে মনোযোগ দিলাম। খেতে খেতেই দেখছিলাম চলছিল ভাতের আয়োজন, শেষে যখন খেতে ডাকলেন ভাবি গিয়ে আমাদের তো চোখ ট্যারা হয়ে গেল টেবিল দেখে। খাবারের বাটির ঠেলায় টেবিলে প্লেটের জায়গা নাই। ঠাঁই নাই ঠাঁই নাই ছোট সে টেবিল, নানাবিধ খানাদানা ভরা অনাবিল। এর আগে উচ্ছলা একবার বলেছিল যে জুবায়ের ভাবি তিমি মাছ আর হাতির গোস্ত বাদে সবই রেঁধেছিলেন, এইবার ঐ দুইটা পদও বুঝি বাকী নাই।

সাদা ভাত, চৌদ্দরকম ভর্তাভাজি, কচুশাক, চিকেন, গরু, সালাদ... জীবনের উপর ঘেন্না ধরে গেলো আল্লাপাক একখান পেট দিয়েছেন দেখে। ছাতার ইনটেলিজেন্ট ডিজাইন, পুরাই ফ্লড ডিজাইন। অন্তত একটা রিজার্ভ পাকস্থলী থাকার দরকার ছিল। যাইহোক আমরা হুড়মুড় করে ঝাঁপিয়ে পড়লাম খাবারের উপর।

তাসনীম ভাই ভাতের বাটির সামনে প্লেট নিয়ে অত্যন্ত চিন্তিতভাবে বললেন, ইয়ে সাদা ভাত নাই? এক সেকেন্ড থমকে ভাবি বলেন আরে সাদা ভাতই তো দিলাম। ও আচ্ছা হ্যাঁ হ্যাঁ বলতে বলতে উনি খাবার নেওয়া স্টার্ট করলেন। আসলে এত খাবার দেখে কার মাথা ঠিক থাকে বলেন? আমরা কোনটা রেখে কোনটা খাব দোনোমোনো ভাবতে ভাবতে খেতে শুরু করলাম। শুরু হল খাঁটি আড্ডা। কোথা থেকে কোথায় আলোচনা চলে যাচ্ছিল খেই পাওয়াই মুস্কিল।

খাবার পরে জুইত করে বসে মেহবুবা জুবায়ের ভাবি উদাসদাদা, উচ্ছলা আর আমাকে জিজ্ঞেস করলেন ছদ্মনামের শানেনুজুল। বেরিয়ে আসলো নানান অজানা তথ্য।

প্রথমে চরম উদাস শুরু করলেন। উনারা বাংলাদেশের নামকরা ডেস্ক বংশের লোক। উনার পুরা নাম অনলাইন ডেস্ক। পুতুমালোয় লিখে থাকেন, আপনারা অনেকেই চিনবেন। তো একদিন উনাকে জ্বীনে ধরল, আর বললো ঐ ব্যাটা অনলাইন, তোর লিখার যন্ত্রণায় আমি অতিষ্ঠ। সোলবুক ভইরা গেল তোর আবুল লিখার লিঙ্কে।

সোলবুক কি? জ্বীনদের তো চেহারা নাই, উনাদের আসে রুহ। তাই ফেসবুকের বদলে উনারা সোলবুক ব্যবহার করেন। তো অনলাইন ডেস্কের লিখা পড়ে উনার চোখ কটকট করে বুক ধড়ফড় করে। তাই এর একটা সুরাহা করতে অনলাইন ডেস্কের জান নিতে আসছে জ্বীন। আমাদের অনলাইন তো মাপটাপ চেয়ে বলল সরি সরি, আসলে আমি খুব ভুলোমন উদাস টাইপ তাই কি লিখতে কি লিখে ফেলি। তখন জ্বীন গর্জে উঠল, “তুই যত চরম উদাসই হোস না কেন, তোকে শাস্তি পেতেই হবে। আমার এক বন্ধু রাজশাহীর জ্বীন (বর্তমানে ফিনল্যান্ড প্রবাসী) সচলায়তন বলে এক জায়গায় লিখে। খুব উমদা জায়গা, ভালো ভালো লিখা আসে। ঐখানে তুই রেগুলার ভালো লিখা দিবি, নাইলে...”

সেই থেকে অনলাইন ডেস্ক “চরম উদাস” নিকে সচলায়তনে লিখেন। উনার প্রতিটি লিখাই দুর্দান্ত রকম অসাধারণ, তার পেছনের কারণ হল অন্যথা হলেই চরম উদাসের চরম হালুয়া চরমভাবে টাইট করতে জ্বীন বদ্ধপরিকর!

এরপর উচ্ছলা বলল যে এই নিকের কারণ তার অনাগত কন্যার নাম হবে উচ্ছলা তাই। পরবর্তী জেনারেশনের নামে নিক নেওয়ার ব্যাপারটা ইন্টারেস্টিং, তবে প্রব্লেম হইল ঐ মেয়ে যখন সচলে লিখা শুরু করবে তখন সে কোন নিক নিবে? তাকে আবার পরবর্তী জেনারেশনের নাম ভেবে বের করতে হবে। সমস্যা।

আমার নামকরণের ব্যাপারটা উচ্ছলা ম্যাডামের পুরা উলটা, উত্তরপুরুষের বদলে আমার নাম এসেছে পূর্বপুরুষ হতে। উনার নাম ছিল মহাসত্যপীর, বহু বছর আগে সুদূর বোগদাদ থেকে জায়নামাজে চড়ে তিনি চীন যাচ্ছিলেন। খুব বিদ্যানুরাগী ছিলেন তো, আর কে না জানে নবী মুহম্মদ বলে গেছেন হে আমার উম্মত তোমরা বিদ্যাশিক্ষা করতে চীনে যাও। যাই হোক, যাওয়ার পথে তিব্বতের কাছে হিমালয়ের কোন পাহাড়ের ধারে বাজে আবহাওয়ার কবলে পড়েন মহাসত্যপীর, টারবুলেন্সে জায়নামাজের বাম অংশ ক্ষতিগ্রস্ত হয় আর তিনি ইমারজেন্সি ল্যান্ডিং করেন বঙ্গে। সেই জায়গার অধিবাসীরা তাকে খুব সমাদর করে আর জায়গাটার নাম পাল্টে রাখা হয় "মহাস্থানগড়"। আউলিয়া মহাসত্যপীর ঐ স্থান এ জায়নামাজ গড়বড় করে নেমে আসেন দেখে এরূপ নামকরণ। তিনি ঐখানেই ঘাঁটি গাড়েন।

কিন্তু কয়দিন পরে লোকে খুব বিরক্ত হয়ে দেখে এই মহাসত্যপীরের মহা সমস্যা, সে সবাইকে গল্প বলে বেড়ায় যে বোগদাদের খলীফারা নাকি খুব পাজী আর দুষ্টু। মহান রাজাবাদশাদের নিয়ে এরূপ মিথ্যাচার কত সহ্য করা যায়? তাই এইসব শুনে টুনে একদিন তাকে মহাস্থানগড় থেকে বিতাড়িত করা হয় আর তার সিটিজেনশীপ কেড়ে নেওয়া হয়। কোন এক অজানা কারণে এরপরে উনার নতুন নাম হয় “মহাসত্যপীর (যাচাই করা হয়নি)”। কেন যে এই অদ্ভুত নামকরণ কেউ বলতে পারেনা। পণ্ডিতদের মধ্যে নানা মতভেদ আছে।

এইরকম আড্ডা চলছিল, এমন সময় পাশের রুমে তাসনীম ভাইয়ের দুইটি শিশুর চড়া গলার আওয়াজ পাওয়া যায়। এতক্ষণ এরা ভারি লক্ষ্মী মেয়ের মত বাসার বিড়ালটির সাথে খেলছিল, কিন্তু কোন কারণে তাদের দুজনে লেগে যায়। তখন আমরা দেখলাম লাইভ শিশুপালন। তাসনীম ভাই গিয়ে গম্ভীর মুখে কি হয়েছে জিজ্ঞেস করতেই বড় মেয়েটি ক্রন্দনরত অবস্থায় তীব্র অভিযোগ করে যে তার বোন তাকে হিট করেছে। মহান শিশুপালক তাসনীম ভাই দৃঢ় ও অটল কণ্ঠে বললেন, আচ্ছা বুঝলাম হিট করেছে কিন্তু কেন করেছে? মেয়েটি কেঁদে কেঁদে ঘটনা ব্যাখ্যা করতে থাকল। একটু পরে আড্ডাতে জয়েন করে তাসনীম ভাই বললেন এই বিচার সহজ নয়, দুই পক্ষেই ধারালো যুক্তি আছে। এক বিচারকে হবেনা গ্র্যান্ড জুরি প্রয়োজন ন্যায়বিচার পেতে হলে।

আমরাও একবাক্যে ঘাড় নাড়লাম। কথা সত্য। শিশুপালন সহজ নয়।

পরদিন সকালবেলা উচ্ছলা ম্যাডামের বাসায় ব্রাঞ্চের দাওয়াত। তার আগে উদাসদাদা আমাকে ডালাস শহর হাল্কা ট্যুর দেয়ার চেষ্টা দিলেন। ইন্দো-পাক বলে এক বাংলাদেশী দোকানে গিয়ে সিঙ্গাড়া ডালপুরি আর চা সহযোগে ব্রেকফাস্ট করতে করতে রাজা উজীর মারলাম দুইজন, এরপরে ডাউনটাউন ডালাসে এক পাক। চতুর্দিকে তৈলাক্ত বাড়িঘর, ঝকঝক করছে তেলের পয়সা। এক জায়গায় দেখলাম জিটিএ ভাইস সিটির মাফিয়া ডনের ম্যানসনের মতন বিশ্রীরকম বড়লোকি বাড়িঘর পূর্ণ এলাকা। অবশ্য ওইরকম একটার মালিক হতে পারলে সেগুলিকে অতো বিশ্রী লাগতো না মনে হয় (পরীক্ষা প্রার্থনীয়)।

উচ্ছলা ম্যাডামের বাসায় গিয়ে দেখি এলাহি কান্ড। কষা গরুর গোস্ত, সাথে পরোটা। সালাদ। পাশেই শুয়ে আছে আঠাশ হাজার আন্ডাভাজি, কত খাবেন খান। সর্বশেষ ফ্রুটস অ্যান্ড উচ্ছলা ম্যাডাম ঘোষিত “বেহেস্তি সেমাই”। ধুগোদার বেহেস্তি খিচুড়ির মতই, ওয়ান পিস। সকলে ঝাঁপিয়ে পড়ে খেতে শুরু করে দিলাম, আর চলল সমানে আড্ডাবাজি। সকলেই দুইতিনবার করে নিল গোস্ত পরোটা, তারপরে বেহেস্তি সেমাই। অতি উপাদেয়। বাজারে জোর গুজব বেহেস্তি জেওর এর পরবর্তী এডিশনে এই রেসিপি যুক্ত করা হচ্ছে (সকলে বলি আমিন সুম্মা আমিন)।

এরপরে আমরা গেলাম একটু উদাস দাদার ডেরায় জিরোতে, রাতে আবার ভাবির বাসায় কাচ্চি বিরানির দাওয়াত। উদাসের বাসা দেখে আমি চমৎকৃত, উদাস হবার মতই বাসা। কটেজ টাইপ, দুইতলায় চমৎকার খোলামেলা বাসা। পিকনিকে গেলে মানুষ এইরকম বাসা ভাড়া নিয়ে থাকে। ঐ বাসায় আমি থাকলে আমি চরম উদাস না মারাত্মক উদাস হয়া থাকতাম। ঐখানে ঠেসে খেলাম আম আর লিচু, আমি টরোন্টোয় ক্যানের লিচু খাই দেখে ম্যাডাম উদাস ভারি দুঃখ করলেন। কি আর করা। এরপরে একটু এদিকসেদিক ঘুরলাম, গরমে আমার ব্রেনে গিট্টু লেগে গিয়েছিল যখন প্রায় তখন হঠাত এক পশলা বৃষ্টি হল। আকাশে দেখা গেল রংধনু। অতি চমেতকার।

রাতের বেলা আবার ভাবির বাসায় খানাদানা। কাচ্চি বিরানি, তরকারি, কাবাব, সালাদ। সে কি স্বাদ কি আর বলব, খেয়ে চলেছি খেয়েই চলেছি। তারপরে বসলো গানের আসর। চরম উদাস হামদ ও না’ত গেয়ে শুনালেন। জানা গেল তিনি একজন হালাল শিল্পী, তার গলায় দে পানা দে ইয়া এলাহি শোনা খুবই ভাগ্যের ব্যাপার। অতুলনীয় হালাল শিল্পী উদাসকে নিয়ে কথিত আছে যে পেঁয়াজ কাটতে কাটতে তার হামদ না’ত শুনলে নাকি আবেগে চোখ দিয়ে দরদর করে পানি ঝরে।

পরের ঘটনা সংক্ষিপ্ত। পত্রিকায় নিশ্চয়ই পড়েছেন ডালাস এয়ারপোর্টের টার্মিনাল ই তে বন্যা হবার কথা? তা আর কিছুই নয়, পরদিন ভোর পাঁচটায় বিদায়কালে উদাস আর পীরের ঘনঘন অশ্রুবর্ষনের ফল। জীবন দুঃখময়।

কৈফিয়ত ১। ট্যাগ লক্ষ্য করুন।
কৈফিয়ত ২। খাবার ও আড্ডার আরো বিস্তারিত বর্ণনা নিয়ে অন্যান্য সচলের পোস্ট আসিতেছে। অস্থির হইবেন না।


মন্তব্য

হিমু এর ছবি

হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দৃষ্টি আকর্ষণ করছি। কালকের মধ্যে বিবৃতি চাই।

সত্যপীর এর ছবি
কৌস্তুভ এর ছবি

হ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একমত

______________________________________
পথই আমার পথের আড়াল

চরম উদাস এর ছবি

মৈত্রেয় দেবী যেমন "লা নুই বেঙ্গলি" এর প্রতিবাদে "ন হন্যতে" লিখেছিল তেমনি আমাকেও মনে হচ্ছে এই লেখার প্রতিবাদে একটা ঘটনার অন্তরালের ঘটনা লিখতে হবে। আগে দেখি রঙ্গিলা ম্যাডাম কি করে তারপরে উপযুক্ত চিকিচ্চা চিন্তিত

সত্যপীর এর ছবি

মিছা কতা কি কৈলাম? পেতিবাদ ক্যান?

..................................................................
#Banshibir.

শাব্দিক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

কৌস্তুভ এর ছবি

জীবনের উপর ঘেন্না ধরে গেলো!

সত্যপীর এর ছবি

তারেকাণুর সাথে তো ভালৈ ঘুর্তেসেন কান্নাকাটি কিসের?

..................................................................
#Banshibir.

অরফিয়াস এর ছবি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

ক্রেসিডা এর ছবি

ফটো নাই? অ্যাঁ

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

সত্যপীর এর ছবি

খাইতে খাইতে যায় বেলা...

..................................................................
#Banshibir.

সচল জাহিদ এর ছবি

দিক্কার জানানোর ভাষাও হারাইয়া ফালাইছি। ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
বিশ্ব পানি দিবসব্যক্তিগত ব্লগ। কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সত্যপীর এর ছবি

নেক্সট ইয়ারে যুগ দিবেন কিনা কন?

..................................................................
#Banshibir.

দিগন্ত এর ছবি

আমেরিকার পশ্চিম-পাড়ের সচলেরা করে কি?


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সত্যপীর এর ছবি

নেক্সট ইয়ারে নিউ ইয়র্কে হৈব আড্ডা, আইবেন নি কন?

..................................................................
#Banshibir.

ক্লোন৯৯ এর ছবি

নীরব পাঠকরা কি আড্ডায় যোগ দিতে পারবে? যদি পারে তাইলে আমি আছি পুরা পরিবার সহ।

সত্যপীর এর ছবি

দুই চার লাইন লিখেন নারে ভাই পড়ার জন্য তো বয়া থাকি, আল্লার নাম নিয়ে কলম ধরেন দিকি!

..................................................................
#Banshibir.

ক্লোন৯৯ এর ছবি

সবাইরে দিয়া কি আর সবকিছু হয়। এই যেমন আপনের কথামত কলম নিয়া লিখতে বসলাম, দুই লাইনও লিখলাম, তারপরে দেখি তৃতীয় লাইনে আর লেখার কিছু নাই দেঁতো হাসি

সত্যপীর এর ছবি

ঠিক আসে, এইবার কালকে ফ্রেশ মুডে বইসা লিখেন আরো দুই লাইন, পরেরদিন আরো দুই লাইন। এইভাবে দুইতিনশ লাইন হয়া গেলেই পোস্টান। একটা ট্রিক্স কই, কাউরে কয়েন না। ছিক্রেট। সচলের জন্য লিখতেসেন ঐভাবে লিখেন না, ছোট ভাইরে গল্প বলতেসেন ঐ ভাষায় লিখেন।

..................................................................
#Banshibir.

অরফিয়াস এর ছবি

এই চক্রান্তের তেব্র পেতিবাদ জানাই !! রেগে টং

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সত্যপীর এর ছবি

..................................................................
#Banshibir.

ত্রিমাত্রিক কবি এর ছবি

এই পোস্টের ভাষা এবং কন্টেন্ট চরম অশ্লীল। জনসম্মুখে প্রকাশের উপযোগী নয়। আপত্তি জানিয়ে গেলাম ওঁয়া ওঁয়া

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সত্যপীর এর ছবি

কত কৈলাম প্লেনে চাইপা আয়া পড়েন এমনে

এখন আপত্তি জানায় ফায়দা কি?

..................................................................
#Banshibir.

কৌস্তুভ এর ছবি

সত্যপীর এর ছবি

আমিও এমনে তরমুজ খাই, এক্কেরে সাদা অংশ পজ্জন্ত...

..................................................................
#Banshibir.

lopa এর ছবি

আমিতো ওইটাও লবন মরিচ তেতুল দিয়ে খাই চোখ টিপি

অরফিয়াস এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সাফি এর ছবি

Picture or it didn't happen.

সত্যপীর এর ছবি

অইব অইব ধৈয্য ধরেন.

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

আড্ডা আজকে আমরাও দিছি টেমসের তীরে- রানা মেহেরাপা আর কৌস্তভ সহকারে।

পরের আড্ডায় আসুম, কিন্তু লেট উদাসরে নিয়ে তো বিপদ---

সত্যপীর এর ছবি

পরের আড্ডায় আইবেন??

..................................................................
#Banshibir.

কড়িকাঠুরে এর ছবি

আপনার কমেন্টে তো এর আগে এইরকম ইমো দেখি নাই- চিন্তিত ...
'লেটুস' ভাই'র সাথেই কী থাকা হইতাছে বেশিক্ষণ...

সত্যপীর এর ছবি

আমি ই লেটুস ভাই শয়তানী হাসি

..................................................................
#Banshibir.

কড়িকাঠুরে এর ছবি

অ্যাঁ - কেম্নে...
ইয়ে মানে- "লেট উদাস=লেটুস"... দেঁতো হাসি

Rasel এর ছবি

নীরব পাঠকারা কি আড্ডায় অংশ নিতে পারবে? যদি পারে তাহলে আমিও আছি আপনাদের নেক্সট আড্ডায়।

ক্লোন৯৯

অরফিয়াস এর ছবি

নিরব না থেকে একটু সরব হোন !! হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

ক্লোন৯৯ এর ছবি

হাসি

রিয়েল ডেমোন এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

সত্যপীর এর ছবি

দেঁতো হাসি

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

প্যারিসে আসতে পারেন। সিটি অব লাভ। (হুদ্দা কথা, আসলে সিটি অব ইগো) শয়তানী হাসি

সত্যপীর এর ছবি

সিটি অফ ইগো ক্যান?

..................................................................
#Banshibir.

কৌস্তুভ এর ছবি

আন্তন ইগো... দা ফুড ক্রিটিক... যার হাতে পড়লে আপনাদের সব ধুনফুন ফাঁস হয়ে যাবে...

সত্যপীর এর ছবি

আমি লুক ভালো আমার কুনু ধুনফুন নাই. চাল্লু

..................................................................
#Banshibir.

রিয়েল ডেমোন এর ছবি

বেশকিছুদিন আগে একটা ফ্রেঞ্চ গল্প পড়লাম, সেখানে বদ্রু ওয়াইন নিয়ে একটা গল্পে লেখক বলেন, "আপনি ননফ্রেঞ্চ হলেও ফ্রেঞ্চ ওয়াইনের স্বাদ নিতে পারেন, কিন্তু কোনদিনও একজন ফ্রেঞ্চ ম্যান কে বুঝতে পারবেন না।"

কৌস্তুভ এর ছবি

বদ্রু ওয়াইন আবার কি? দুর্ধর্ষ দস্যু বদ্রু খাঁ আবার ভাঁটি খুলল কবে? চিন্তিত

সত্যপীর এর ছবি

হো হো হো

..................................................................
#Banshibir.

রিয়েল ডেমোন এর ছবি

অতিথি কমেন্টটা আমার খাইছে

কাহিনী হচ্ছে এদের যা আছে তার থেকে এদের ভাব বেশী। এরা আপনার দিকে তাকাবে না কারণ নিজেদের শ্রেষ্ঠ মনে করে।
আপনি সারাদিন ঘ্যানঘ্যান করে কিংবা বোমা মেরেও এদের মুখ দিয়ে একটা ইংরেজি বের করতে পারবেন না। এমনকি আপনি ভীষণ বিপদে আছেন এমন সময়েও না। আপনার অপরাধ আপনি ফ্রেঞ্চ পারেন না। অথচ এরা সবসময় ইউকে স্টাইল ফলো করে, সারাদিন ইংরেজি গান শুনে, আবার বলতেও পারে।
মেকি হাসি দিয়ে বুঝাবে আপনাকে ভালো লাগছে, আসলে মনে মনে আপনাকে গালি দিচ্ছে খাইছে

আরও অনেক কারণ আছে, এজন্যে আমি ফ্রেঞ্চদের দেখতে পারি না। আমার মতে অসভ্য একটা জাতি। এর থেকে আমি ইংরেজদের বেশী ভালো জানি। ওরা অনেক ফ্রেন্ডলি এন্ড ফ্রাঙ্ক।

সত্যপীর এর ছবি

ইউকে তে সারাক্ষণ ফ্রেঞ্চ বললে তারাও আপনার সাথে একই আচরণ করার কথা. এরা আপনার সাথে ফ্রেন্ডলি কারণ আপনি ভালো ইংরেজি বলেন. ভালো ফ্রেঞ্চ বললে ফরাসীরাও আপনের বন্ধু হইত.

..................................................................
#Banshibir.

রিয়েল ডেমোন এর ছবি

সবজায়গায় কন্টাক্ট করতে হলে তো অন্তত ইংরেজিটা বলবে! যখন জানা স্বত্বেও না বলে তখন কি করতে মুঞ্চায়?

জোসেফ এজবার্গারে, দ্যা ওয়াইনপ্রেস গল্পের প্রথম প্যারাই ছিল এইটা,

"You don't have to be French to enjoy a decent red wine," Charles Jousselin de Gruse used to tell his foreign guests whenever he entertained them in Paris. "But you do have to be French to recognize one," he would add with a laugh.

সত্যপীর এর ছবি

আমরা উর্র্দু বলতে যেমন ঘেন্না করি ফরাসীরা ইংরেজি বলতে তেমন ঘেন্না করে. আমাদের দেশে ইংরেজি বললেই আমরা যেমন গলে যাই ফরাসীরা তেমন নয়, ইংরেজিকে লিঙ্গুয়া ফ্রাঙ্কা মানতে তাদের মহা আপত্তি. এই আর কি. অল্প ভাঙ্গা ভাঙ্গা ফরাসী মিশ্রিত ইংরেজি বলেন দেখেন ক্যামন কোলে তুলে নেয় আপনেরে.

..................................................................
#Banshibir.

রিয়েল ডেমোন এর ছবি

বলি রে ভাই, ভালই বলি, আমার বুঝি কোলে উঠার শখ নাই! চোখ টিপি যাস্ট এদের কিছু ন্যাচার বললাম। এখানে থাকলে হারে হারে বুঝবেন খাইছে

সত্যপীর এর ছবি

প্যারিসে গেসিলাম তেমন সমস্যা হয় নাই, কথা শুরু করতাম বঝুর বলে এরপর ইংরেজি. আপনের দেখা নেচারের সাথে মিলেনাই একদম, মানুষজন অসম্ভব ভালো ব্যবহার করেছে. এনিওয়ে ভালো থাকেন.

..................................................................
#Banshibir.

রিয়েল ডেমোন এর ছবি

সে সা বুঁজোঁ হাসি

বন্দনা এর ছবি

মিষ্টি মিষ্টী ছবি ছাড়া মিষ্টী মিষ্টি কথায় ভুলিনা পীরসাহেব।পুরা লিখায় খালি খাওনের কথা বুঝলাম্না , পুরাই অমানুষিক ব্যাপারসেপার মন খারাপ

সত্যপীর এর ছবি

সচলাড্ডা হয় ই খাবার জন্য এইটাও জানেন না? সারাদিন মুখ চলে খাইছে

..................................................................
#Banshibir.

বন্দনা এর ছবি

কি কি খাইতে চান কন পীরসাহেব, তবে সত্ত্ব এক্টাই সচলাড্ডা এশিয়ার এদিকে নিয়ে আসেন(তয় বাংলাদেশ না আবার) দেঁতো হাসি

সত্যপীর এর ছবি

সবই উপরওয়ালার ইচ্ছা. আড্ডা মাঝ্সাগরেও মারতে রাজি আসি.

..................................................................
#Banshibir.

মুস্তাফিজ এর ছবি

একবার এক বাচ্চা মশা জীবনের প্রথম উড়াল দিয়া ঘরে ফিরলে মা মশা জিজ্ঞেস করলো - বাবা, কেমন হলো ঘোরাঘুরি? বাচ্চা মশা উত্তর দিলো - আর বইলোনা মা, এত ভালো উড়েছি যে সব মানুষের বাচ্চারাই হাততালি দিতে শুরু করলো।

...........................
Every Picture Tells a Story

সত্যপীর এর ছবি

হাত্তালি এড়ায়ে উড়া সহজ নয় চাল্লু

..................................................................
#Banshibir.

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কাল্পনিক, না?

সত্যপীর এর ছবি

হে হে.

..................................................................
#Banshibir.

বন্দনা এর ছবি

এমন চাপা মারার পর আপনার চোপা এখন ও ঠিক আছেতো পীরসাহেব খাইছে । আমিতো ভাব্লাম হাচাই আড্ডা মারছেন বুঝি অ্যাঁ

সত্যপীর এর ছবি

পুরা মিছা না. হে হে.

..................................................................
#Banshibir.

Shormee Amin এর ছবি

মানুশ জন ভালা না খালি খাওন দাওন এর কথা কয় মন খারাপ আর পুলাপাইন দেহি ছবি ছবি কইরা চিক্কুর দিতেছে, কি আজব!! লেখা দেইখাই কান্তাসি, ছবি দেখলে তো স্ট্রোক খামু :'( ওঁয়া ওঁয়া

সত্যপীর এর ছবি

ছবি আসিতেছে, সম্পূর্ণ রঙ্গীন! শয়তানী হাসি

..................................................................
#Banshibir.

ত্রিমাত্রিক কবি এর ছবি

এক টিকিটে কয় ছবি দিবেন এইডা আগে কন চোখ টিপি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সত্যপীর এর ছবি

টিকেটই লাগবনা যান!

..................................................................
#Banshibir.

মৃত্যুময় ঈষৎ এর ছবি

এসব ডাহা মিথ্যাচার সে ঢের জানি!!! দেঁতো হাসি

বস চ্রম উদাসের নাম লেটুদাস হৈল ক্যাম্নে?

(লেখা উমদা হৈছে, না কৈয়া পারলাম না!!! তাইলে আড্ডা কেমুন হৈছে এইডা চিন্তা কৈরা চিক্কুর মাইরা কান্তে মুঞ্চায় ওঁয়া ওঁয়া । ঠাডা পড়বো ঠাডা!! রেগে টং )

অফটপিঃ আপ্নেরা দেশেত আইবেন্না? মন খারাপ


_____________________
Give Her Freedom!

সত্যপীর এর ছবি

উদাস দাদার লেটের কাহিনী জানতে মেহবুবা ভাবি বা উচ্ছলারে গুতিয়ে দেখেন, এই কাহিনী আমি ডালাস যাবার আগের.

দেশে গিয়েও আড্ডামু চিন্তা নাই, কওয়া যায়না পথে লন্ডনেও আড্ডা মাইরা যাইতে পারি

..................................................................
#Banshibir.

ব্যাঙের ছাতা এর ছবি

আড্ডার গল্প আরো চাই, এত ছোট কেন?
ভাই, আপনাদের পাকস্থলির প্রতি শুভেচ্ছা, বেচারাদের অনেক ওভারটাইম করতে হয়েছে। দেঁতো হাসি

সত্যপীর এর ছবি

আরো গল্প ছবি আসিতেছে, এ তো কেবল এপিটাইজার!

..................................................................
#Banshibir.

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ঢাকাবাসীর টেনশমের কিছু নাই, সামনেই বিশাল সচলিফতারি হইবো এনশাল্লাহ ( কে হোস্ট করবো জানি না )

---------------------
আমার ফ্লিকার

ব্যাঙের ছাতা এর ছবি

অপেক্ষায় থাকলাম। (কিন্তু আমি ত হাফ-সচল ও নই, আমার কি সেখানে জায়গা হবে? চিন্তিত )

সত্যপীর এর ছবি

আপনে লিখা থামায় দিসেন ক্যান? লিখতে থাকেন জোরেশোরে দেখবেন ফট করে হাচল হই গেসেন. এক্ষণ কিসু লেখতে বসেন দিকি!

..................................................................
#Banshibir.

অরফিয়াস এর ছবি

পীরের দোয়া !! দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সত্যপীর এর ছবি

বেগুনি আলুর চপ হালিম সহকারে আপনাদের ফটুক দিতে ভুইলেন না!

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

ঈর্ষাও করতে পারছি না,কারণ আমি সচল তো দূরের কথা,হাচলও নই।তাছাড়া তীব্র ঈর্ষার কোনো ইমোও তো নাই।তাই সব চরিত্র, ঘটনা কাল্পনিক ভেবে নিলাম।

সুবর্ণনন্দিনী

সত্যপীর এর ছবি

পুরাটা কাল্পনিক ভাববেন তাও লিখবেন না? একটু নাহয় লিখলেনই আমাদের জন্য!

..................................................................
#Banshibir.

শাব্দিক এর ছবি

রাজশাহীর জীন

হো হো হো
নামের শানেনযুল পার্টটা ভালু পাইসি, খাওয়াদাওয়ার পার্টে কইষা মাইনাস।
বাঙ্গালী আসে খালি খাওয়াদাওয়া নিয়া, মোঘলদের দোষ দিয়া আর লাভ কি?

সত্যপীর এর ছবি

খেক খেক. খাওয়া দাওয়া ভালু পাই!

..................................................................
#Banshibir.

প্রদীপ্তময় সাহা এর ছবি

হায় রে জীবন !!

এই জীবনে অন্তত একটা সচলাড্ডা কী দেখে যেতে পারব না? মন খারাপ

সত্যপীর এর ছবি

সবই উপরওয়ালার ইচ্ছা! হো জায়গা.

..................................................................
#Banshibir.

সাবেকা এর ছবি

খানা দানা সহ আড্ডার ছবি কিছু ছাড়েন, আমরাও দেখে দুধের স্বাদ ঘোলে মিটাই, প্লীজ হাসি

সত্যপীর এর ছবি

আইতেছে খাড়ান!

..................................................................
#Banshibir.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপত্তিকর পোস্ট... চরম আপত্তিকর... মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

সত্যপীর এর ছবি

আপ্নেরাই খালি ঢাকাড্ডার আপত্তিকর পুস্ট দিবেন ভাবসেন? শয়তানী হাসি

..................................................................
#Banshibir.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"জীবনের উপর ঘেন্না ধরে গেলো আল্লাপাক একখান পেট দিয়েছেন দেখে।" হো হো হো

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সত্যপীর এর ছবি

আছেন ভাল?

..................................................................
#Banshibir.

দুর্দান্ত এর ছবি

রাগে দুঃখে বেদনায় ছিতখার কইরা খইথাম ছাই "ফবলেম, উই হ্য়াব এ হুইস্ঠণ।"

চরম উদাস এর ছবি

হো হো হো

সত্যপীর এর ছবি

খি খি খি, ডালাসের ফবলেম হুইসঠন মিটাইতে পাইত্ত ন দেঁতো হাসি

..................................................................
#Banshibir.

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ মজা করে লিখসেন। বোঝাই গেল অনেক ভালো সময় কাটসে সবার। সচলায়তনের এই ব্যাপারটা আসলেই দারুণ। অদেখা-অচেনা মানুষগুলোও কীভাবে কীভাবে যেন খুব আপন হয়ে যায়। হাসি

সত্যপীর এর ছবি

১০০ ভাগ সহমত।

..................................................................
#Banshibir.

সবজান্তা এর ছবি

হাহাহা... এইটা দেইখা হয়তো বিদেশি সচলেরা মনখ্রাপ করতে পারে, কিন্তু দেশি সচলদের কোন সম্ভাবনাই নাই। এরকম সচলাড্ডা তো প্রায় প্রতিমাসেই দেই চোখ টিপি

সত্যপীর এর ছবি

দেশে গেলে ঢুকতে দিয়েন ভাই ওই আড্ডায় দেঁতো হাসি

..................................................................
#Banshibir.

অমি_বন্যা এর ছবি

আমি সচল ও না আর হাফ সচলও না তাই একটু মানে ইয়ে দেরী হয়ে গেল মইন্তব্য দিতে। কবে যে সচল থুক্কু হাচল হব আর এইরকম বাঘা সচলদের সাথে আড্ডা বাজি করবো ! লেখা ভালু পাইছি পীর ভাই । খানা পিনাতে আমি কুবি ভালো । আগে এবং বেশী দুইটাই খাই ।

সত্যপীর এর ছবি

সবই উপরওয়ালার ইচ্ছা, আমরা উছিলা মাত্র. হাত ভইরা লেখতে থাকেন আর দেখবেন কোনো এক রঙ্গিলা মডু ফট কইরা হাচল কইরা দিসে!

..................................................................
#Banshibir.

যুধিষ্ঠির এর ছবি

বেশ মজার লেখা, পাত্র-পাত্রী অনেকেই অচেনা হলেও আপনাদের আনন্দ অনুভব করতে পারলাম।

সত্যপীর এর ছবি

চরম আনন্দ হইসে!

..................................................................
#Banshibir.

সাবেকা এর ছবি

বুঝচি সব মিছা দেঁতো হাসি

সত্যপীর এর ছবি

খি খি। বোঝেন নাই।

..................................................................
#Banshibir.

নীড় সন্ধানী এর ছবি

১০০ নম্বর মন্তব্যে তীব্র নিন্দা জানাবার জন্য বসেছিলাম। অফিস টাইম শেষ। তাই দুই নম্বর আগেই তীব্র নিন্দা সহকারে ভাগতেছি!!! দুনিয়া রসাতলে নষ্ট হয়ে গেল পোলাপানের এসব বেহুদা ঘুরাঘুরি খানাপিনা আর আড্ডাবাজিতে। শয়তানী হাসি

তয় গুরুজনে কয়ে গেছে স্বপ্নে খাবা যখন পোলাও কোর্মাই খাও। গড়াগড়ি দিয়া হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সত্যপীর এর ছবি

সেঞ্চুরিটা আমিই দিলাম তাইলে।

স্বপ্নে খাওয়া পুলাউ কাচ্চির ছবি দিয়া যখন পুস্ট আইবো তখন গড়াগড়ি দিয়া হাসি বন হয়া যাইবো কৈলাম চাল্লু । ধৈজজ ধরেন।

..................................................................
#Banshibir.

উচ্ছলা এর ছবি

তুমি এত কষ্ট করে সেই ক্যানাডা থেকে অফিসের বস্-কে মিথ্যা কথা বলে ছুটি নিয়ে আমাদের সাথে আড্ডাবাজী করতে আমেরিকা এসেছ। আবার কী সুন্দর একটা হাসিখুশি-পোস্টও দিয়েছ। তুমি এত ভাল কেন্ রে ? হাসি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- কোলাকুলি

সত্যপীর এর ছবি

অফিসে মাঝে মধ্যে দুই চারটা মিছা কথা কৈলে স্বাস্থ্য ভালো থাকে মন ফুরফুরা লাগে চাল্লু

..................................................................
#Banshibir.

Guest_Writer নীলকমলিনী এর ছবি

আমি সচলে শুধু মন্তব্য করি। আমি ছাড়া বাকী সবাই সচল। আমার এই অসমবয়সী বন্ধুরা আমাকে নিজেদের একজন ভেবেই আপন করে নিয়েছে।
সত্যপীর, চরম উদাস, তাসনীম, উচ্ছলা আর প্রানের বন্ধু মেহবুবা জুবায়ের, সবাইকে ধন্যবাদ এত সুন্দর একটি আড্ডার জন্য।
মিসেস চরম উদাস, মিসেস তাসনীম, আর সচল জামাই মাইনুল এর জন্য আমাদের আড্ডা আরও জমে উঠেছিলো।

সত্যপীর এর ছবি

আড্ডা আসলেই অনেক জমেছিল!

..................................................................
#Banshibir.

তাসনীম এর ছবি

ধন্যবাদ সত্যপীর। ফিরে এসে কাজের চাপে সচল পড়লেও কমেন্ট করতে পারছি না তেমন।

আমার ভার্সন অফ দ্য স্টোরিটাও দিয়ে দেব আগামী সপ্তাহে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সত্যপীর এর ছবি

হ দিয়ে দেন তাসনীম ভাই, হেভি জমবে.একেকজনের একেকরকম আড্ডা পোস্ট!

..................................................................
#Banshibir.

উচ্ছলা এর ছবি

তাসনীম ভাইয়া, ফটো লাগলে জানাবেন প্লীজ। ফটোর ভারে আমার কম্পুটার ভেঙ্গে পড়লো বলে !

টিউলিপ এর ছবি

দিক্কার!! (গড়াইয়া কান্দনের ইমো।)

আমার ডালাস যাওয়ার খুব শখ ছিল, আমার বেস্ট ফ্রেন্ডদের একজন থাকে ঐখানে, যার সাথে দেড় বছর দেখা হয় না। মন খারাপ কিন্তু ষোল ঘন্টা ড্রাইভ করে যাওয়ার মত ছুটি পাওয়াই ঝামেলা। মন খারাপ

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সত্যপীর এর ছবি

আমার মত সিক লিভ নিয়া আয়া পইড়েন পরেরবার।

..................................................................
#Banshibir.

টিউলিপ এর ছবি

সিক লিভ নিলে গুরু আনপ্রফেশনাল বলে গালি দেয়। মন খারাপ

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

প্রৌঢ় ভাবনা এর ছবি

ভাল লেগেছে আপনার সচলাড্ডার বর্ণন। ফটো থকলে আরও ভাল লাগতো। ভাল থাকুন।

সত্যপীর এর ছবি

আমি সোজা কইরা ক্যামেরাই ধরতারিনা, ফটুক তুলা আমার কাম নাহ. উচ্ছলা আপামনি ফটুক দিসে তো.

..................................................................
#Banshibir.

কল্যাণ এর ছবি

আরে মিয়াঁ আড্ডা হইলো কই? খালিতো খাওনের কথা বার্তা!!!! আর এইরাম খাওনের পর আবার মোগোলের খানা পিনা নিয়া কটুকাটব্য করেন আপনার হিম্মত আছে। পীরবাবারে সেলাম।

______________
আমার নামের মধ্যে ১৩

সত্যপীর এর ছবি

অমা মোগলরে কটুকাটব্য করলাম কৈ? আপ্নেরা খালি আমারে ভুল বুঝেন।

..................................................................
#Banshibir.

কল্যাণ এর ছবি

হ চড় দিয়া কন চড় দিলাম কো, গালের চামড়ায় সজোর হাতের তালুর সঙ্ঘর্ষে উতপন্ন তাপ ও শব্দের প্রয়োগ দেখাইলাম চোখ টিপি

______________
আমার নামের মধ্যে ১৩

সত্যপীর এর ছবি

চড় দেইনাই বাতাসে হাত ঘুইরা গেসে। তারপরে ঐ তাপ ও শব্দ যা যা কৈলেন হে হে...

..................................................................
#Banshibir.

কল্যাণ এর ছবি

হ বেকুব পাইছেন না শয়তানী হাসি

______________
আমার নামের মধ্যে ১৩

সত্যপীর এর ছবি

ইয়ে, মানে...

..................................................................
#Banshibir.

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সচলাড্ডা বলে কি আসলেই কিছু আছে? নাকি সবই মিডিয়ার সৃষ্টি? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।