নিঘাত তিথির জন্য সমবেত করতালি

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: রবি, ১৫/০৬/২০০৮ - ৬:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছোট্ট শহর টাঙ্গাইল,আর তার ততোধিক ছোট অলিগলি পেরিয়ে পূর্ব আদালত পাড়ার শান্তি শান্তি চেহারার বাড়িতে তিনকন্যা আর তাদের বাব-মা র সঙ্গে দেখা হলো যে সন্ধ্যায় - এখান থেকে চোখ ফেরালে,বহু বর্ষের দূর মনে হয় |মনে হয় , সরকারি বিন্দুবাসিনী স্কুলের অষ্টম বর্ষিয়া বালিকা, সব থেকে কনিষ্টাজন জানিয়েছিলো, তার এক নীল তোয়ালে আর বিবিধ সব রং কাহিনী | কিংবা তার ও আগে কোথাও না কোথাও এক ফিচার লিখে জানানো হয়ে গেছে আগমনিবারতা তার ! আর ওর মা,পৃথিবীর তাবত্ মায়েদের মতোই, কিংবা খানিকটা বেশীই বুঝি, মমতা ঢেলে,আনন্দ ও স্নেহের যূগপথ মিশেলে নিজহাতে বানানো পিঠার সঙ্গে আর ও যা রেখে চলে গেলেন; ছেলে নয় তবু তার সমান শূন্যতা টের পাই আজও !
তারপরের গল্প বিদ্যুতময় বিচ্ছিন্নতার | সেই অষ্টম বর্ষিয়া বালিকা বড় হয় , এত বড় যে, আচমকাই একদিন বলে বসে ‘ বিয়ে করছি সুপান্থ ভাইয়া !' ছবি দেখে,থ বনে যাই | বড় তো হয়েই গেছে আসলে ! বড়কন্যা, প্রিয়বন্ধু, চিরকালের সুহৃদ আমার, চিঠিতে লিখে, ‘ ও তো অস্টেলিয়ায় এখন ' !
আর একদিন বিদ্যুতবারতা আসে , ‘ একটা সাইট আছে ভাইয়া | একটু দেখো | চাইলে লিখতে ও পারো '

জন্মদিন-টন্মদিন যদি বাদ ও দিই, আর কিছু না হোক সচলায়তনের উত্ সব-প্রান্তরে ডাকলো বলেও তো কিছু প্রাপ্য ওর থাকে !
জন্মতিথিতে তাই ওর জন্য নিরবিচ্ছিন্ন করতালি ! শুভ জন্মদিন নিঘাত তিথি |


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনাকে বেশ সচল দেখতে পাচ্ছি...
বেশ ভাল
ভাল থাকবেন....

(রন্টি)

আরিফ জেবতিক যাচাইবাদী এর ছবি

শুভ জন্মদিন তিথি ।
জীবন আনন্দময় হোক ।

হাসান মোরশেদ এর ছবি

তাইতো!
এই মেয়েটা আমাদের বহু পুরনো পরিবারের একজন ।

শুভ জন্মদিন তিথি ।
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অতিথি লেখক এর ছবি

হায়! অথচ প্রথম কমেন্ট টা আমার করা ছিল!!
শুভ জন্মদিন তিথি

(রন্টি)

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমি সারাদিনই ব্লগে থাকি, কবিতা বাদ দিয়ে প্রায় সবই পড়ি, লিখি খুব কম ... ভয়ংকর অলসতার কারণে লগিন করি না দিনের পর দিন ... খুব ভালো লাগা লেখাগুলিতেও কমেন্ট করা হয় না ...

এ কারণে ব্লগের বেশিরভাগ মানুষের সাথেই আমার ঘনিষ্ঠতা হয় না ... পুরনো দুই সহপাঠী বাদ দিলে এই ব্লগের আর কারো কন্ঠ আমার শোনা হয়নি এখনো ...

তাই তিথি আপু কিভাবে এত কাছের মানুষ হয়ে গেলেন ভাবতে অবাক লাগে ... প্রথম পরিচয় সামহোয়ারে ... একতরফা বলাই বাহুল্য ... সামহোয়ার তখন সোনার খনি, ভয়ংকর ভালো সব লেখা তার আর্কাইভে ... সেগুলি ঘাঁটতে ঘাঁটতেই চোখে পড়ে প্রজাপতির লেখাগুলি ... পুরান লেখা খুঁজে খুঁজে পড়ি, নতুন লেখা পেলে হালকা-পাতলা কমেন্ট দেই, তার প্রতিদানে নিজের যৎকিঞ্চিত দুয়েকটা লেখায় পাল্টা দয়ার্দ্র সব কমেন্ট পাই ... কিভাবে কিভাবে জানি এই মানুষটা ভার্চুয়াল জগত থেকে আস্তে আস্তে আপনজনের মতই হয়ে ওঠে ...

তারপর সচল ... তারপর ফেসবুক ... এড রিকোয়েস্টটা পেয়ে একটুও অবাক হইনি, মনে হয়েছিল এটাই তো স্বাভাবিক ... ফেসবুক মেসেজ, ওয়াল রাইটিং, ফটো কমেন্টের মাধ্যমে আস্তে আস্তে মানুষটাকে আরো চেনা হয় ... ফেসবুক চ্যাট জিনিসটা যতই অপছন্দ করি না কেন, তিথি আপুকে দেখলেই "হাই আপু খবর কি" বলতে এক মূহুর্তও ভাবা লাগে না ... ঘন্টার পর ঘন্টা আড্ডা মেরে পরে নিজেই অবাক হই, এত চমৎকার একটা বড়বোন কোথায় লুকিয়ে ছিল এতদিন?

শুভ জন্মদিন আপু ... অনেক অনেক সুন্দর কাটুক সারাটা জীবন ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

রেনেট এর ছবি

জন্মদিনের অনেক শুভেচ্ছা তিথি আপু।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জন্মদিন, শুভ জন্মদিন। জন্মদিনে সমবেত করতালি।

মুশফিকা মুমু এর ছবি

শুভ জন্মদিন হাসি অনেক অনেক শুভেচ্ছা রইল হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

তারেক এর ছবি

প্রিয় তিথিপু,
অনেক অনেক বড় হও। কিন্তু বুড়ো হবা না একটুও... দেঁতো হাসি

কিছু কিছু মানুষের সাথে কখনোই কথা বা দেখা হয়নি। টেরই পাওয়া যায় না কিভাবে তারা অনেক কাছের মানুষ হয়ে যায় একসময়। সচল একটা মারাত্মক জায়গা। সবাইকে জমিয়ে একবিন্দুতে নিয়ে আসে।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নুরুজ্জামান মানিক এর ছবি

প্রিয় নিঘাত সুলতানা তিথির শুভ জন্মদিনে পারিজাত শুভেচ্ছা রইল ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন।

শুভেচ্ছা তো জানালাম, এবার অপেক্ষা করছি, কখন কেক খাবো। সুপান্থ দা জানেন নাকি কেক খাওয়ার পর্বটা কখন। জানলে আওয়াজ দিয়েন।

স্পর্শ এর ছবি

শুভ জন্মদিন !
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

প্রিয় একজন মানুষ তিথির জন্মদিনে অসীম শুভেচ্ছা !

নজমুল আলবাব এর ছবি

শুভ জন্মদিন তিথি। অনেক ভাল কাটুক সারাটা দিন, মাস, বছর, শতক...

ভুল সময়ের মর্মাহত বাউল

মাহবুব লীলেন এর ছবি

শুভদিন

রায়হান আবীর এর ছবি

ভালো থেকো...শুভ জন্মদিন

ইশতিয়াক রউফ এর ছবি

শুভ জন্মদিন!!

অনিন্দিতা এর ছবি

শুভ দিন তিথি।

দিগন্ত এর ছবি

শুভ জন্মদিন ... শুভেচ্ছা রইল।


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন তিথি!



ঈশ্বরাসিদ্ধে:

বিপ্লব রহমান এর ছবি

শ্রদ্ধা প্রিয় মানুষ, প্রিয় সচল, তিথি আপুকে জন্মদিনে অনেক, অনেক, অনেক শুভেচ্ছা!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

বিপ্রতীপ এর ছবি

তিথি আপুর জন্মদিনে শুভেচ্ছা...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
বিপ্রতীপ ব্লগ | ফেসবুক | আমাদের প্রযুক্তি

ইরতেজা এর ছবি

শুভ জন্মদিন !

_____________________________
ত্রসরেণু অরণ্যে

_____________________________
টুইটার

ব্যস্তবাগীশ অমিত আহমেদ এর ছবি

এই মেয়েটাকে আমার সাংঘাতিক পছন্দ!
তাই বিশাল এক শুভ জন্মদিন তিথিকে।

স্বপ্নাহত এর ছবি

তিথি আপু দেশি বোন
শুভেচ্ছাটাও বেশি লন।

শুভ জন্মদিন হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রাকিব হাসনাত সুমন এর ছবি

শুভেচ্ছা ...... আন্তরিক শুভেচ্ছা.... ফুলেল শুভেচ্ছা.......শুভ জন্মদিন।

অছ্যুৎ বলাই এর ছবি

অষ্টম বর্ষিয়া বালিকাটি আরো বড় হউক, অনেক অনেক বড়।
শুভ জন্মদিন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কীর্তিনাশা এর ছবি

শুভ জন্মদিন।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই শুভ তিথিতে নিঘাত তিথিকে অনেক অনেক শুভেচ্ছা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

আপনার জন্ম হওয়াটা যে কেবল নিজের জন্যই নয়, সবার জন্যই অতীব শুভ হয়েছে, তা জানাতেই অভিনন্দন। শুভ জন্ম দিন।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

হিমু এর ছবি
অচেনা কেউ এর ছবি

তিথি আপু,
আগামী দিনগুলোতে যেন কোন বাঁধাই তোমার অগ্রযাত্রায় পথ আগলে দাঁড়াতে না পারে সেই দোয়া করি সবসময়।নিশ্চয়ই প্রিয়জনের সাথে অনেক আনন্দে কাটাচ্ছ আজকের শুভদিন।তোমার জন্য অন্তরের গভীর থেকে জানাই শুভেচ্ছা ও শুভকামনা সবসময়ের জন্য।ভাল থেকো।

অতন্দ্র প্রহরী এর ছবি

দিয়াশলাইয়ে চমৎকার একটা অণুগল্প পড়ে প্রথম নজর পড়ল তিথি আপুর উপর। এরপর সচলায়তনে অনেক ভাল লেখকের ভীড়েও তার লেখাগুলোর প্রতি আলাদা একটা আগ্রহ থাকত। তার অদ্ভুত সুন্দর নামের অর্থ জানতে চেয়েছিলাম। গানের প্রতি তার ভালবাসা আর মিলা প্রজন্মের প্রতি তার সস্নেহ বকুনি শুনে, সর্বোপরি দারুন দারুন সব লেখা পড়ে রীতিমত ভক্ত হয়ে গেলাম তার। ফেইসবুকে ফাহিমের (কিংকু) কোন এক ফটোর কমেন্টে তিথি আপুকে পেয়েছিলাম। অ্যাড করতে যেয়েও কেন যেন করা হয়ে ওঠেনি সংকোচের কারণে। যদি আবার উৎপাত মনে করেন! খাইছে

তিথি আপু, জন্মদিনে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা হাসি ভালো থাকবেন।

শিক্ষানবিস এর ছবি

শুভ জন্মদিন।

নিঘাত তিথি এর ছবি

এইবার সচলায়তন থেকে লুকিয়েই জন্মদিন কাটিয়ে দিবো ভেবেছিলাম। কিন্তু সুপান্থ ভাইয়ার কল্যানে সেটা আর হলো না। তোমার কাছে থেকে আমার জন্য এরকম একটা পোস্ট দেখে একদম মহা সারপ্রাইজড আমি, সত্যিই। কিন্তু সুপান্থ ভাইয়া, যখন তোমার সাথে প্রথম দেখা হয়েছিলো তখন তো আমি বিন্দুবাসিনীর অষ্টম বর্ষীয় বালিকা ছিলাম না! তুমি বরাবরই আমাকে বেশি ছোট ভেবে এইটা গুলিয়ে ফেলো। বিন্দুবাসিনী স্কুল নিয়ে তোমার সাথে গল্প হয়েছিলো, কিন্তু আমি তখন পড়তাম কুমুদিনী কলেজে, প্রথম বর্ষে। সুতরাং অষ্টম বর্ষ নয় আমি আসলে ছিলাম একাদশ বর্ষে। বুঝো, তিন বছর কমিয়ে দিয়েছো আমার হাসি

এইবার সমস্ত সচল- যারা এখানে এবং ব্যক্তিগত মেসেজে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন, এবং যারা মনে মনে জানিয়েছেন (লগ ইন করার আলসেমীতে), তাদের প্রত্যেককে অসীম কৃতজ্ঞতা জানাচ্ছি। জন্মদিনে এরকম এত এত ভালোবাসা পেতে সত্যিই অসাধারণ লাগে যে!

অতিথি লেখক (রন্টি, পান্থ রহমান রেজা, স্পর্শ, অনিন্দিতা, কীর্তিনাশা, অচেনা কেউ--কে রে এটা?), জেবতিক ভাই, হাসান মোরশেদ ভাই, কিংকু (পাগলায় কত কি লিখেছে), রেনেট, নজরুল ইসলাম, প্রকৃতিপ্রেমিক, মুশফিকা মুমু, তারেক (ঠিক বলেছো!), নুরুজ্জামান মানিক, আকতার আহমেদ, শিমুল ( হাসি ), আলবাব ভাই, মাহবুব লীলেন, রায়হান আবীর, ইশতিয়াক রউফ ( বিড়ি বিল্লাল হে হে), দিগন্ত, সুমন চৌধুরী (বদ্দা), ধূসর গোধুলী, বিপ্লব ভাই, বিপ্রতীপ, ইরতেজা, অমিত ভাইয়া (থ্যাঙ্কু থ্যাঙ্কু), দেশী ভাই স্বপ্নাহত, রাকিব হাসনাত সুমন, বলাই দাদা, সুলতানা পারভীন শিমুল, ফারুক ওয়াসিফ, প্রিয় হিমু ভাই, অতন্দ্র প্রহরী (বলে কি?), শিক্ষানবিস----
প্রত্যেককে জানাই, আপনাদের শুভেচ্ছায় মনটা ভীষন ভালো লাগায় ভরে গেলো। ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ।

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুমন সুপান্থ এর ছবি

সুপান্থ ভাইয়া, যখন তোমার সাথে প্রথম দেখা হয়েছিলো তখন তো আমি বিন্দুবাসিনীর অষ্টম বর্ষীয় বালিকা ছিলাম না! তুমি বরাবরই আমাকে বেশি ছোট ভেবে এইটা গুলিয়ে ফেলো। বিন্দুবাসিনী স্কুল নিয়ে তোমার সাথে গল্প হয়েছিলো, কিন্তু আমি তখন পড়তাম কুমুদিনী কলেজে, প্রথম বর্ষে।

ওই হলো । যাহা বাহান্ন, তেপান্ন ও তাহাই ।
হুম, আমি তোকে যতো ছোট ভাবি, তুই ততোই বড়ো হবার চেষ্টা করিস ? তা, এখন তো বড়ো ই হয়েছিস । এতো বড়ো, দুর তাসমানিয়া সাগরের পাড়ে তোর নিজস্ব সংসার ! ভালো থাক্ ।
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দৃশা এর ছবি

ভাগ্যিস মিস কইরা ফেলাই নাই...
জন্মদিনের অনেক অনেক গিফটহীন (এজন্যই অনেক)শুভেচ্ছা দেঁতো হাসি

দৃশা

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন তিথি আপা। একটু দেরি হয়ে গেল। যদিও আমি সবার আগেই উইশ করেছি। হাসি



কি মাঝি? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভালো থাকুন, সুস্থ থাকুন, সুখে থাকুন।

জন্মদিনের বিলম্বিত শুভেচ্ছা। গৃহীত হবে তো?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হযবরল এর ছবি

শুভ জন্মদিন। দেরী কইরা ফেলছি অনেক তাই না ? খাওন সব এতক্ষনে নিশ্চয়ই শেষ।

সৌরভ এর ছবি

এই মাইয়াটা আমার উপ্রে রাগ করসে।


আবার লিখবো হয়তো কোন দিন

নিঘাত তিথি এর ছবি

এইখানে যারা শুভেচ্ছায় লেট মতিফ, আমি দেখি ধন্যবাদ জ্ঞাপনে তাদের চাইতেও বেশি লেট লতিফ মন খারাপ

ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ : অরূপ'দা, দৃশা, দ্রোহী ভাই (হুম আপনি তো সবার আগেই ছিলেন), সন্ন্যাসী (আরে কি বলেন, গৃহীত হবে না মানে?), হযু ভাই (আপনি লগ ইন করে উইশ করলেন, আলহামদুলিল্লাহ! আর ফেসবুকে তো আগেই পেয়েছি), সৌরভ (হইসে তো ভাই, রাগ গেসে)।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সবজান্তা এর ছবি

সর্বনাশ ! আমি তো আরো লেটলতিফ !

দেরীতে হলেও শুভ জন্মদিন তিথি আপু।


অলমিতি বিস্তারেণ

নিঘাত তিথি এর ছবি

বেটার লেট দ্যান নেভার। হাসি থ্যাঙ্ক ইউ।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।