শুভ জন্মদিন নজু ভাই !

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: মঙ্গল, ০৯/১২/২০০৮ - ৩:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

০০



মাঝে কিছুদিন আমাদের আড্ডাঘরে তুমুল আড্ডা হত। এরকমই এক রাতে আমি, হিমু ভাই আরো কে কে যেন বসে আড্ডা মারছি। এমন সময় নজরুল ইসলাম নামে একজন আড্ডাঘরে ঢুকলেন। ঢোকার কিছুক্ষণের মধ্যেই আমার সাথে বিভিন্ন ব্র্যান্ডের লিকার নিয়ে তুমুল আলোচনা শুরু করে দিলেন। বলাই বাহুল্য সে আলোচনায় আমি ছিলাম মূলত শ্রোতা। অবাক বিস্ময়ে গিলছিলাম সেই ভদ্রলোকের কথা। আলোচনার এক পর্যায়ে নীরব হিমু ভাই থাকতে না পেরে বলেই ফেললেন, "আপনি আজব মানুষ ভাই, প্রথম দিন এসেই মদের গল্প শুরু করলেন !!"

এই হলেন আমাদের নজু ভাই, ওরফে নজরুল ইসলাম ভাই !

০১


নজরুল ভাইকে এখন চেনে না এমন সচল নেই বললেই চলে।উনার অফুরন্ত অবিশ্বাস্য অভিজ্ঞতার ঝুড়ি থেকে গল্প শুনে মোহিত হয় নি, এমন সচলও বিরল।

সংস্কৃতিমনা এই সচল নিজে আছেন নাটক রচনা এবং পরিচালনাতে, আর সেই কারণেই কি না জানি না, উনার জীবনের অনেক ঘটনাও নাটকের চেয়ে কোন অংশে কম নাটকীয় না। মাঝে মাঝেই উনার বোহেমিয়ান জীবনের গল্প শুনে আফসোসে মরে যাই, কিংবা উনি যখন উনার মাস্তি কা পাঠশালাতে আমাদের সবাইকে ভর্তি করে নেন, তখন আমরা মুগ্ধ শ্রোতা। সচলায়তনের অনেকেই আমরা ভবা পাগলার মত নিভৃত সংগীত সাধকের খোঁজ পাই উনার থেকেই। এখানেই শেষ না, আজকাল আবার ক্যামেরা হাতেও দুর্ধষ হয়ে উঠছেন তিনি।

০২


নজু ভাইয়ের এই ফূর্তিবাজ পরিচয়ের বাইরেও আরো পরিচয় আছে।

সেই পরিচয় পাই যখন দেখি বাউল ভাস্কর্য ভাঙ্গার পর চারুকলা কেন্দ্রিক সাংস্কৃতিক প্রতিবাদের বাইরে এসে তিনি সাহস করে দাঁড়ান বিমানবন্দর চত্বরে।

সেই পরিচয় পাই যখন ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে কালো ব্যাজ ধারণ করেন ফেসবুকের প্রোফাইলে।

সেই পরিচয় পাই যখন দেখি আরো অনেক বিখ্যাত মানুষের মত তিনি ভুলে যান না, তাঁর গুরু সঞ্জীব'দাকে।

এভাবেই দুই প্রান্ত থেকে দেখে আমরা চিনতে পারি, একজন আদ্যোপান্ত সংস্কৃতিমনা নজরুল ইসলামকে।

০৩


সেই নজরুল ভাইয়ের আজ জন্মদিন।

তাঁর জন্মদিনে এইটুকুই শুভকামনা রইলো, নিধির বাবা হিসেবে, নুপুর ভাবীর প্রিয়তম সখা হিসেবে আর আমাদের সবার প্রিয় সচল, ফূর্তিবাজ নজু ভাই হিসেবে তিনি যেন বেঁচে থাকেন আরো কয়েকশ বছর।


ছবি কৃতজ্ঞতাঃ ভদ্রলোকের ফেসবুক।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

৮৯ থেকে ২০০৭ পর্যন্ত যার সাথে আমার দেখা কিংবা পরিচয় হবার অন্তত দশকি কমন জায়গা আর দুইশোটি সম্ভাবনা ছিল কিন্তু দেখা কিংবা পরিচয় কোনোটাই হয়নি
পরিচয় হলো এসে ২০০৮ এর সচলায়তনে

এবং পরিচয়ের মাত্র কিছুদিনের মাথায়ই যিনি নিধির বাবা হিসেবে অতি সহজেই আমার পিতৃস্থানীয় ব্যক্তিতে রূপান্তরিত হলেন

সেই নজরুল আংকেলকে শুভ জন্মদিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস... তথ্য বিভ্রাট আছে... আপনার সঙ্গে আমার পরিচয় হইছিলো একবার। সম্ভবত ৯৮ সালে। আমরা তখন শাহজালাল ইউনিভার্সিটিতে অনশন করতে গেছিলাম। সেই ২৫ মার্চ রাতে সিলেটে আপনার সাথে আমার পরিচয় হইছিলো... আমরা কথাকলিতে একসঙ্গে চা খাইছি পর্যন্ত... আমাদের পরিচয়ের মাধ্যম ছিলেন সহিদুল আলম সাচ্চু ভাই।
সমস্যা হইলো তখন আপনে আমারে আর আমি আপনেরে মনে রাখি নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

ওই পরিচয়টা মনে না থাকায় বোধহয় ভালোই হয়েছে
কারণ ওইসময়ের ঘনিষ্ঠ অনেককেই এখন আমরা মিলিটারি কিংবা ড়্যাবের ভয় দেখাই
একজনের পেছনে আরেকজন মাস্তান লাগাই

আপনার সাথে পরিচয়টা মনে নেই বলেই হয়তো এখনও ড়্যাব নিয়ে আপনার বাসায় মদ খেতে যেতে পারি...

হিমু এর ছবি

জন্মদিনে শুকনা কাঁথা আর ভিজা বোতলের শুভেচ্ছা।


হাঁটুপানির জলদস্যু

বিপ্লব রহমান এর ছবি

হেপ্পি বাড্ডে। চিয়ার্স!
---
হিমুর ভাড়ারে আরো কতো শুকনো কাঁথা আর ভেজা বোতল আছে, জানতে ইচ্ছে করছে। খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইশ্... বোতলটা পাঠাইতেন... দুইদিন ধইরা কেরু খাইতেছি... একটু নাহয় বিদেশীই খাইতাম....
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফাহিম এর ছবি

শুভ জন্মদিন নজরুল ভাই।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

শিক্ষানবিস এর ছবি

মাহবুব লীলেনের মতো ১০টি কমন জায়গা আর ২০০টি সম্ভাবনা না থাকলেও, আমার নজু ভাইয়ের সাথে দেখা হওয়ার অন্তত ২টি কমন জায়গা আর ৪টি সম্ভাবনা ছিল। দেখাটা আর হল না। তবে সচলের দেখাটাও কম না।
শুভ জন্মদিন নজরুল ভাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার তিন বন্ধুকে বহুবার বলার পরেও তারা আপনাকে আনেনি আমার বাড়িতে... সেই দোষ আমার না। একদিন আপনাদের পাড়ায় যাবো ঘুরতে। আর আপনার কাছ থেকে উইকি বিষয়ক অনেক শিক্ষা নিবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি
অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন।
আপনার রাশি আর বাংলাদেশের রাশি কিন্তু এক। ধনু। এটা খেয়াল করেছেন তো।
অন্যান্য কাজের পাশাপাশি তাই বাংলাদেশের যে কোন সংকটে একটু বেশী ই হয়ত একাত্মতা প্রকাশ করেন । এটাই স্বাভাবিক।
আপনার বহুমুখী কর্মকান্ড সফল হোক।
এই বিশেষ দিনে অনেক অনেক শুভ কামনা ।

আলমগীর এর ছবি

শুভ জন্মদিন।

তানিয়া এর ছবি

শুভ জন্মদিন নজরুল ভাই

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন নজু ভাই ।

কনফুসিয়াস এর ছবি

জন্মদিন উপলক্ষ্যে বিরাট লম্বা একটা শুভেচ্ছা।
ওনার ভালমানুষীতে ইতিমধ্যেই আমি ব্যাপক মুগ্ধ, সেটা দিন দিন বেড়েই যাবে, সেই আশা করি।

-----------------------------------
মানুষ এত বড় যে ,
আপনি যদি 'মানুষ ' শব্দটি একবার উচ্চারণ করেন
যদি অন্তর থেকে করেন উচ্চারণ
যদি বোঝেন এবং উচ্চারণ করেন ' মানুষ' -
তো আপনি কাঁদবেন!

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে... আমি ভালো মানুষ? কয় কি? আমার বদামি তো দেখেন নাই... এইখানে ভদ্রলোকের শিবিরে ভালো মানুষের মুখোশ পরে থাকি রে ভাই... আসলে আমি খুব খারাপ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জ্বিনের বাদশা এর ছবি

নজুদার তো আজ ব্যাপক মজা!! ঈদের দিনে বার্থডে!
হ্যাপি বার্থডে ডিয়ার নজুদা চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... এইটা হ্যালীর ধূমকেতুর মতো... এক জীবনে একবার আসে... ঈদের দিনে জন্মদিন...
ধন্যবাদ ডিয়ার বাদশা ভাই... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

নজরুল ইসলাম....
প্রিয় নজরুল ভাই... প্রিয় মানুষ...
আজ ঈদের দিনে তার জন্মবার্ষিকী...
ভাল থাকেন.... ভাল কাটুক
আনন্দে কাটুক..
অনেক অনেক শুভেচ্ছা

মোবাইল বন ক্যান?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ছিলাম বছরে তিনবার ইন্টারনেটে বসার লোক। সেখান থেকে আদিত্য কবির আর ব্রাত্য রাইসু মিলে আমাকে ধরিয়ে দিলো কবিসভা... সেই থেকে ইন্টারনেটে একটু নিয়মিত...
আর তার পরে হইলেন এই লোক... টুটুল ভাই... তিনি আমারে নানাবিধ কুপরামর্শ দিয়া ইন্টারনেটের স্থায়ী বাসিন্দা বানায়া দিলেন। এখন আমার খাদ্য না হইলে চলে কিন্তু ইন্টারনেট ছাড়া অচল। ব্লগে তিনিই আমারে ঢুকিয়ে দেন। এমনকি সচলায়তনেও...
আমার জীবনটাকে ইন্টারনেটেবহুল বানিয়ে দেওয়ার অপরাধে টুটুল ভাইকে নিন্দা জানাই... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

আচ্ছা এই পোস্টের ছবিখানার মাজেজা কী?
এটি কী বাংলা ছবিতে ওনার ভিলেনের দৃশ্যে অভিনয়ের সময় তোলা কোনো ফটো?

আমি এর একটা ক্যাপশন দিলাম: আব্বে হালায়, চিনোছ?
চোখ টিপি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা আমার বউয়ের জন্মদিনের পার্টিতে তোলা ছবি। ক্যাপ্টেনস ওয়ার্ল্ডে... পিছনে দেখেন আরেক বিখ্যাত ব্লগার রাসেল... কেক খাইতেছে...

এই ছবির ক্যাপসন 'কস কী মমিন' হইতে পারে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

নজরুলের ভাইয়ের সবচেয়ে বড় পরিচয় হলো নিরহংকারী ভালো একজন মানুষ। শতায়ু হোন তিনি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই নাকি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

বিশাল খবর দেখতাছি !
দাওয়াত কিন্তু না দিলে খবর আছে কইলাম। সোজা গিয়ে ভাবীকে বিচার দিমুনে।
নিশ্চয় দিনটা অনেক ভাল কাটছে আপনার ভাইয়া।
আপনার লেখা আর নাটকের সমান ভক্ত আমি !
ঈদ এবং জন্মদিনের যৌগিক শুভেচ্ছা !

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইয়া টাইয়া বইলেন না তো... এমনিতেই জন্মদিন একটা আতঙ্ক... ছোটবেলায় খুব চাইতাম বয়স বাড়ুক... আর এখন জন্মদিন এড়ায়া চলি... লোকজন যদি বুড়া বলে?
শোনেন... আমার কিন্তু মুসলমানের এক জবান... একবার বলছিলাম আমার বয়স ২৫... সেইটাই এখনো আছে... থাকবে... বছর বছর বয়স আমি পাল্টাই না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

অন্তত নব্বই আর একানব্বই-এর সময়টাতে কেন নজু ভাইয়ের সাথে ঢাকায় দেখা হল না। এরশাদ হটাও আন্দোলনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে "দেশ নাটকের" পক্ষ থেকে সব সময় পথেই ছিলাম।
তবুও সচলে মুলাকাত হল। অন্তত একজন নাট্যকর্মীর নাট্যমুখর লেখা পড়তে পারছি, এই বা কম কী!
জন্মদিনের শুভেচ্ছা নিধির বাবা, নূপুর ভাবীর সখা, নট্যকর্মী ও সচল নজু ভাইকে।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তখন তো বস ছোট ছিলাম... এরশাদ হটাও আন্দোলনে মিছিল করছি ছোটবেলায়। বিশাল জনসমূদ্রে আমি এক ছোট্ট বালুকনা... কেম্নে চিনবেন?
আমি থিয়েটার শুরু করছি ৯৩ থেকে... তবে দেশ নাটকের পুরান সবাই আমার খুব ভালো পরিচিত... মাসুম রেজা, সালাহউদ্দিন লাভলু থেকে ফারুক ভাই নজরুল ভাই সবাই... আপনার সাথে কেন পরিচয় হয় নাই তা জানি না। আমি ছিলাম সুবচনে... তারপর নাগরিকে জয়েন করি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

যুধিষ্ঠির এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা। আনন্দময় জীবন আর পরমায়ু কামনা করি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে... আমি দেখি বিরাট ব্যক্তি... সেইটা এতদিন বুঝি নাই ক্যান? হো হো হো

যা হোক... সবজান্তা... অসংখ্য ধন্যবাদ... আমাকে নিয়ে এত সুন্দর একটা লেখা পয়দা করার জন্য...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

কতো প্রতিভা যে মুকুলেই ঝরে যায় । হাসি

সবজান্তা এর ছবি

সুন্দর লেখা যদি পয়দাই কইরা থাকি, তাইলে কি খালি ধন্যবাদে কাম হইবো চোখ টিপি ?

তেলে-ঝালে যদি ধন্যবাদ না আসে, ক্যামনে কী !


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও তেল দিতে হবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আমারে কেন দিবেন রে ভাই ! আমারে কী কাবাব বানাইবেন নাকি চোখ টিপি

স্বপ্নে দেখলাম নুপুর ভাবী ফাটাফাটি বটি কাবাব বানায়। জলদি খাসী জবাই দেন চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভেচ্ছা রইল।

জুয়েল বিন জহির এর ছবি

শুভ জন্মদিন!

রণদীপম বসু এর ছবি

আরে ! আপনিও তাইলে জন্মগ্রহণ করেছিলেন !
দুরভিসন্ধিমূলক ! ঈদের দিনে আমরা ঈদের খানা খামু, না আপনের বাড্ডে কেক খামু !

শুভ জন্মদিন।
বাড্ডে কেকটা পরের জন্য রইলো। তয় বাকি রাখা যাবে না।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইচ্ছা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার ২৫-তম জন্মদিনের পুনরাগমনে শুভেচ্ছা।
আশা রাখি, একদিন আপনার মাস্তি কা পাঠশালায় সুরাপানের সুরাপাঠ ক্লাস নেবো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পুনরাগমন মানে? আমি তো মাত্র ২৫ এ পা দিলাম... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

সারা দেশে লক্ষ লক্ষ গরু জবাই করে জন্মদিনের খাওন হচ্ছে । খাইসে !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বুঝেন এলা আমার মর্তবা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

নজু ভাইকে হেপী বাড্ডে। মানুষটারে খুবই ভালা পাই। হাসি

মিয়া বাঁইচা গেলেন। আই ইউ টি থাকলে তো দাওয়াত না দিলে বাসায় গিয়া ভাংচুর কৈরা আসতাম।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চইলা আসেন... একলা একলা পার্টি করতেছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানভীর এর ছবি

শুভ জন্মদিন !

ধুসর গোধূলি এর ছবি

- হইয়াও হইলোনা ভায়রা ভাই মাথায় কী রঙিলা ফিতাডা বানছে দেখছেন নি হালায়! হাসি

ফিদা হয়া গেলাম।

অনেক অনেক শুভকামনা নজু ভাই। কি উপহার পাইতে চান লিস্টি করেন। আপনের শালীর বিয়ার সময় যৌতুক থাইকা কাইটা রাইখেন! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে বিয়া করলে তখন নিশ্চয়ই শালী পাইবেন... সেগুলা তো আপনের কোনো কামে লাগবো না... তাদেরকে আমার হেফাজতে রাইখেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দেবোত্তম দাশ এর ছবি

শুভ এই দিনটি আপনার জীবনে বার বার ফিরে আসুক | শুভ জন্মদিন নজু ভাই |
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

স্নিগ্ধা এর ছবি

আরে নাজেহাল, শুভ বিশতম জন্মদিন!!!!

কেকের টুকরা ডীপফ্রিজে রেখে দিয়েন, সামনের বছর আসলে যেন পাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আন্ডার এস্টিমেট কইরেন্না... আমার বয়স ২৫ হইছে... বড় হইছি আমি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

শুভ জন্মদিন নজু ভাই! হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন নজরুলদা ! কত বয়স হইল ? খাইছে

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার বয়স তো বাড়ে না... ২৫ এ স্টিকি হয়া গেছে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

শুভ জন্মদিন! খুব ভালো কাটুক আনন্দে কাটুক আপনার জন্মদিন ও আরো সবদিন৷
একবাটি নলেন গুড়ের পায়েস রেখে গেলাম৷ হাসি
----------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

স্নিগ্ধা এর ছবি

একবাটি নলেন গুড়ের পায়েস

আমি খাবোওওওও ওঁয়া ওঁয়া

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদের সহিত নলেন গুড়ের পায়েস গৃহীত হইলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অনেক অনেক শুভকামনা, প্রিয় নজরুল ভাই!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ প্রিয় শিমুল ভাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কল্পনা আক্তার এর ছবি

শুভ জন্মদিন নজু ভাই হাসি

............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সৌরভ এর ছবি

ছবি দেইখা ভয় পাইসি। হেভি বাড্ডে।


আবার লিখবো হয়তো কোন দিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডরাইছেন? কস্কি মমিন!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নজরুল তুমি করিয়াছ ভুল,
না রেখেছ দাড়ি, না রেখেছ চুল।

শুভ জন্মদিন নজরুল ভাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছিলো বস... আমার এককালে চুল দাড়ি সকলই ছিলো...
কোনো এক ভুলে সেগুলো কর্তন করিয়াছিলাম...
তবে আবার চুল বড় করিবার বাসনা করিয়াছি... দেখা যাউক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

হেপি বাড্ডে নিধির বাপ। জন্মদিনতো হলো, এবার ধুগোর একটা গতি করে দ্যান।


কী ব্লগার? ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তার গতি কি কম আছে? খালি এইখানে আইসা মুখ শুকায়... কত কত ললনা ধূগোর কাছ থেকে প্রত্যাখ্যাত হইতেছে তার নজির তো জনৈক অতিথি লেখকের ব্লগ দেখেই আন্দাজ করতে পারছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিরিবিলি এর ছবি

বাড়ি গিয়েছিলাম তাই wish করতে দেরি হয়ে গেল।
শুভ জন্মদিন নজু ভাই...হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন নজরুল ভাই।

আমাদের এই বাংলাদেশ তিন নজরুলের আশীর্বাদ ধন্য--- বিদ্রোহী কবি কাজী নজরুল, মুক্তিযুদ্ধের সময়কার অন্তর্বর্ত্তীকালীন সরকারের নজরুল আর হালের ব্লগার-নাট্যকার নজরুল ভাই।

প্রথম দুইজনকে ব্যাক্তিগত ভাবে যোগাযোগ করার সুযোগ হয়নি।

কিন্তু এই তৃতীয়জন কে ছাড়ছি না।

শুভাশীষ রইল---সেই সাথে অ-নে-ক ঈর্ষা রইল--বিজয়ের মাসে জন্মদিন বলে।

(এইবার কেকডা পাঠান----)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে... আমি দেখি মহামানব হয়ে যাচ্ছি দিনে দিনে... চোখ টিপি ছেড়ে দেন বস... আমি সামান্য মানুষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

নজরুল, পোস্টটা যদিও আপনার না, সম্বোধন কিন্তু আপনাকেই করছি।

এত বছর একই শহরে মোটামুটি কাছাকাছি ক্ষেত্রে কাজ করছি, কিন্তু সচলায়তনের আগে কোথাও পরিচয় হয়নি আপনার সাথে, এটা ভাবতেই অবাক লাগে। সন্ন্যাসীর কাছে আপনার সম্পর্কে কিছুটা শুনে আপনার সাথে পরিচিত হবার আগ্রহ আরো বেড়ে গেছে। তার আগেই অবশ্য ব্লগে আপনার লেখা পড়ে মোহিত হয়েছি। আশ্চর্য এক জ্যান্ত ভাষায় আপনি লেখেন।

ভেবেছিলাম, আপনাকে ফোন করব। কিন্তু কী কী কারণে হয়ে উঠল না। আপনার কততম পঁচিশ বছর হল? আপনার সুস্থতা আর দীর্ঘায়ু কামনা করছি।

আর সবজান্তা, পোস্ট সম্পর্কে কোনো মন্তব্য করব না। তারা দিলাম পাঁচটি আর ধন্যবাদ দিলাম একঝুড়ি।
.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো তিনদিন ধরে আপনাকে ফোন করবো করবো ভাবছি... কিন্তু আপনি ব্যস্ত কী না তা ভেবে ফোন দেইনি... আজ দিবোই...
আপনার সঙ্গে আমার পরিচয় হওয়ার অনেক অনেক সম্ভাবনা ছিলো... কেন হয় নাই তা জানি না। তবে আপনার আশপাশের মানুষ আর আমার আশপাশের মানুষ অনেক কাছাকাছি।

আমার প্রতি জন্মদিনেই আমি ২৫ এ পা রাখি... এবং প্রতিবারই প্রথমবারের মতো... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতারা তবু প্রবাহেরই প্রতীক

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ প্রিয় কবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আবির আনোয়ার [অতিথি] এর ছবি

আ্পনেতো ভাই বহুরুপি। আপনার খোমা সচল এ লাগলো একরকম তখন সামহ্যোয়ার এ দেখলাম আপনার শশ্রুমন্ডিত খোমা। এখন সচল আপনার এ আবার নতুন রুপে আবিষ্কার করলাম।

নিওয়ে হ্যাপি বাড্ডে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী স্যার...
আমি খুবই বহুরূপী...
আমার সাথে বছর খানেক দেখাদেখি না থাকলে পরে আর কেউ আমাকে চেনে না... প্রতি শীতে আমি খোলস পাল্টাই... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

নজরুল ইসলামের ৪৫ তম জন্মদিনে শুভেচ্ছা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি একটা মিথ্যুক... আমার বয়স নিয়া মিছা কথা বলবেন না... আমার বয়স ২৫
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

হ... এখন ইলেকশন সিজন। মিথ্যার দায়ে জামানত বাজেয়াপ্ত হয়ে যেতে পারে যে-কারো। সে-কারণে রানা ভাইকে বলি, "বাহান্নকে বাহান্ন বলুন"। চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই ব্যাটা দেখি চশমা পইরাও উল্টা পাল্টা দেখে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

বৈদেশ, শীতকাল, নিঃসঙ্গ রাত... উল্টা-পাল্টা দেখতে কী লাগে আর? এই যে নেন, আপনিও একটু দেখেন...

নিঘাত তিথি এর ছবি

শুভ হীরক থুক্কু রজত জয়ন্তী!
ভালো থাকেন ভাইজান।
ছবিটা তো পিচ্চীবেলায় দেখা ইলিয়াস কাঞ্চনের "ভেঙেছে পিঞ্জর, মেলেছে ডানা"র কথা মনে করিয়ে দিলো!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... ধন্যবাদ... আমারো এখন মনে হইতেছে এইটা সিরিয়াস কাঞ্চন... থুক্কু ইলিয়াস কাঞ্চনের স্টাইল হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

ব্লগরত্ন নজুভাইকে জন্মদিনের শুভেচ্ছা। দেশে গেলে যেই কাজটা করবোই করবো - নজু ভাইয়ের সাথে একটা বোতল খুলবো।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায় রহিলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

হেপি বাড্ডে বস ! (একটু দেরি হয়া গেল)

ঈদে বাড়ি আসছি.. ক্যান জানি এইবার গেরামিনের ইন্টারনেট ডিস্টাপ দিতেছে ম্যালা । তাই নেটে বসা হয়নাই তেমন ।
আপনারে কখনো বলা হয় নাই , আইজ বলি -আপনি নাটক লেখেন, পরিচালনা করেন, চমত্কার লেখার হাত এইসব হাজারও কীর্তির পরও আপনার যে বিষয়টা আমাকে অনেক বেশী মুগ্ধ করে তা হলো সবার সাথে মেশার আপনার অদ্ভুত ক্ষমতা আর ইচ্ছা। আপনারে বস আমি এই জন্যে হিংসা করি। কসম !
ভাল থাইকেন বস !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেও আমারে হিংসা করেন? মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

ওরে খাইসে ! আপনার দেখি ঈদের মধ্যে জন্মদিন পড়ল । এখন তো মরলে বেহেস্ত নিশ্চিত দেঁতো হাসি

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবে মরতে হবে? ঈদ তো পার হয়ে গেলো... আগে বলবেন না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ হে ফটোগ্রাফার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

শুভ জন্মদিন নজরুল ভাই। ভালো থাকবেন।

...........................
Every Picture Tells a Story

নিঝুম এর ছবি

খুব দেরী হয়ে গেলো যদিও । এত ঝামেলাতে আর সচলে আসা হয় নাই । যাই হোক শুভ জন্মদিন নজরুল ভাই । ভালো থাকবেন ।
-------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন নজরুল ভাই

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক এর ছবি

মাহবুব লীলেন লিখেছেন:
৮৯ থেকে ২০০৭ পর্যন্ত যার সাথে আমার দেখা কিংবা পরিচয় হবার অন্তত দশকি কমন জায়গা আর দুইশোটি সম্ভাবনা ছিল কিন্তু দেখা কিংবা পরিচয় কোনোটাই হয়নি
পরিচয় হলো এসে ২০০৮ এর সচলায়তনে

এবং পরিচয়ের মাত্র কিছুদিনের মাথায়ই যিনি নিধির বাবা হিসেবে অতি সহজেই আমার পিতৃস্থানীয় ব্যক্তিতে রূপান্তরিত হলেন

সেই নজরুল আংকেলকে শুভ জন্মদিন

গুরু মাহবুব লীলেন বরাবরের মত আমার মনের কথাই বললেন !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

্‌

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লীলেন্দার আঙ্কেল ডাকের রহস্য পরিষ্কার... কিন্তু আপনার কাহিনী কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবুজ বাঘ এর ছবি

লেটে হেপি বার ডে.

পুনশ্চ: নজরুল ইসলামের নগে আমার পরিচয় নজরুল ইসলামই করাইয়া দিছিল, সে কাহিনী আরগ দিন। তয় একটা কতা না কইয়াই হারতাছি না, ফটোকে লুকটা যতডা সুদর্শম, বাস্তবে কিন্তু অতডা না। তাই সাধিকারা সাবধান! তয় মনের দিক থিক্যা উনি কিন্তু মাইন্ড ব্লোয়িং।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিলেন্তো ফাঁস কইরা... বালিকারা তো এখন আর আমারে পাত্তা দিবো না... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

মিস করলাম। মন খারাপ

লে'ট হ্যাপি বার্থ ডে নজরুল ভাই।
ভালো থাকেন, বেঁচে থাকেন অনেক লে'ট পর্যন্ত হাসি
পোস্টটির জন্য ধন্যবাদ, সবজান্তা। এজন্যই জানতে পারলাম দেরিতে হ'লেও।

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যাপার্না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পলাশ দত্ত এর ছবি

ব্যাপকভাবে মনে রাখছিলাম নজরুল সাহেবকে জন্মদিনের শুভেচ্ছা দেবো মোবইলীয় পদ্ধতিতে। যথারীতি ঠিক সময়েই সেটা ভুলে গেছি।

এই দিন আপনার জীবনে আর না-আসুক। যেখানে আছেন সেখানেই আটকা পড়ে থাকেন আজীবন! হাসি

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী বলেন এইসব? আমি তো এখন না... আরো বহু আগেই আটকায়ে গেছি... ২৫ এর পরে আমার বয়স বাড়ে নাই তো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দিগন্ত এর ছবি

শুভ জন্মদিন নজরুল ভাই। ফেসবুকে দেখেছি আপনার ছবিগুলো ... মজা পেয়েছি!!


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে ফেইসবুকে আছেন নাকি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন প্রিয় নাট্যকার। আপনার মত উদ্যোগী পুরুষ আছে বলে গুহাবাসী পাণ্ডবকে খুঁজে জন সমক্ষে আনতে পেরেছেন। যতদিন বাঁচবেন আনন্দের সাথে বাঁচুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা... আসল জনসমুক্ষের জন্য প্রস্তুত থাইকেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রস্তুত আছি জনাব। খালি বিজয় দিবসটা আসতে দেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রায়হান আবীর এর ছবি

নজু ভাই কবে খাওয়াইবেন? চোখ টিপি

জান্তা ভাইরে পোস্টের জন্য জাঝা

=============================

তারেক এর ছবি

শুভ জন্মদিন নজুদা।
আপনার জন্মদিন টা কিভাবে পার হয়ে গেল। দেরীতে উইশ করতেসি ভেবেই খারাপ লাগতেসে মন খারাপ
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার খুব ইচ্ছা ছিল নজু ভাইয়ের জন্মদিন উপলক্ষে একটা পোস্ট দেয়ার, কিন্তু ঢাকার বাইরে থাকার কারণে তা সম্ভব হয়নি। তবে এখন বুঝলাম, সবজান্তার মত এত দারুনভাবে গুছিয়ে কথাগুলো বলা সম্ভব হতো না। দারুন হয়েছে পোস্টটা। খুব ভাল লাগল। চলুক
ধন্যবাদ সবজান্তা।

প্রিয় ব্লগার, প্রিয় নাট্যকার, বহুগুণের অধিকারী, প্রিয় মানুষ নজু ভাইকে জন্মদিনের বাসি শুভেচ্ছা। আশা করি, বাস্তবে না হলেও অন্তত ভার্চুয়ালী, দিনটা আপনার বালিকা-পরিবেষ্টিত হয়েই কাটসে চোখ টিপি

১০০ তেও যে আপনি এরকম ২৫ বছর বয়সীর মতই থাকবেন, তা সম্পর্কে আমি একেবারেই নিশ্চিত। সচলায়তনের যে অল্প কয়েকজন মানুষকে মন খুলে হিংসা করি, তাঁদের মধ্যে আপনি অন্যতম। হাসি

বড় হয়ে তাই আমি 'নজু ভাই' হতে চাই চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

আহমেদুর রশীদ এর ছবি

৮ তারিখ থেকে সচল দেখিনা।গতপরশুদিন সারারাত নীলাচলে বেহেড জোস্নার সাথে বেহেড কূয়াশার সাথে বেহেড ............. পান করতে করতে যাদেরকে নিয়ে এইখানে আবারো আড্ডা দেবার কথা ভাবছিলাম,তাদের মধ্যে নজরুলও ছিল।
সংগত কারণেই জন্মদিনের শুভেচ্ছাটা দেরীতে জানাতে হলো।
শুভ জন্মদিন।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।