হাসতে নাকি জানেনা কেউ-১৪

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: মঙ্গল, ২০/০৪/২০১০ - ১২:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মানুষ সৃষ্টির আগেই বিধাতা যে তাদের সেবা যত্নের জন্য পুরো বন্দোবস্ত করেছিলেন সেই জানা ইতিহাসটা একটু জাবর কাটা যাক।

সবার প্রথমে বিধাতা গাধা সৃষ্টি করলেন, এর পর গাধাকে বললেন,

'তোমার কাজ হচ্ছে বোঝা বহন করা, তুমি মানুষের জিনিসপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাবে, মানুষ যা বলে তা শুনবে, তোমার নিজের কোন বোঝ-বিবেচনার প্রয়োজন নেই। তোমার আয়ু হলো চল্লিশ বছর'

এই নির্দেশ শুনে গাধা খুবই মর্মাহত হলো। সে বলল,

'হে মহান সৃষ্টিকর্তা, এইটা তোমার কী বিচার। আমি গাধা বইলা কি স্বাদ আহ্‌লাদ নাই! আমার কাজ খালি মানুষের বোঝা বহন করা, তাও আবার চল্লিশটা বছর ধইরা। আমি এতদিন পারবনা, তুমি আমার আয়ু কমাইয়া দাও।'

গাধার কথা শুনে বিধাতার মনে কিঞ্চিৎ দয়া হলো। তিনি তৎক্ষণাৎ আজরাঈলকে ডেকে গাধার আয়ু অর্ধেক করে দিলেন।

এর পর বিধাতা কুকুর সৃষ্টি করলেন, কুকুরের জীবন দানের পর তাকে নির্দেশ দিলেন,

'তুমি হচ্ছ প্রভুভক্ত প্রাণী, তোমার একমাত্র কাজ হচ্ছে প্রভুর বাড়িঘর, সম্পদ সবকিছু দেখে শুনে রাখা যেন কোন কিছুই নষ্ট না হয়। প্রভু যা দেয় তাই খেয়ে খাকবে, কখনো প্রভুর অবাধ্য হবেনা। তোমার আয়ু হচ্ছে চল্লিশ বছর।'

কুকুর ঘেউ ঘেউ করে এর প্রতিবাদ জানালো। তার কথা একটাই এত সময় ধরে সে মানুষের সেবা করতে পারবেনা, তার আয়ু কমানো হোক।
বিধাতা নিরুপায় দেখে কুকুরের আয়ুও অর্ধেক করে দিলেন।

এর পর বিধাতা বানর সৃষ্টি করলেন। বানরকে কাছে ডেকে কোলে তুলে মাথায় হাত বুলিয়ে বললেন,

'তোমার কাজ শুধু মাত্র মানুষকে বিনোদন দেয়া। তুমি ডুগডুগি বাজিয়ে নেচে নেচে মানুষকে আনন্দ দিবে, অন্য কোন কিছুর চিন্তা তোমার দরকার নাই। তোমার আয়ু হলো ত্রিশ বছর'

একথা শুনে বানর এক লাফ দিয়ে বিধাতার কোল থেকে নেমে আসল। ভেংচি কেটে বলল,

'এইটা কোন জীবন হইল? আমি সং সাইজা মানুষরে খালি মজা দেখামু, আমার অন্য কোন কাম নাই, এইটা তোমার কী বিচার প্রভু!'

বিধাতা এতে বড় নাখোশ হয়ে বললেন,

'তুই কী চাস তাহলে'

'আমি আর কিছু চাইনা, খালি তুমি আমার আয়ু কমাইয়া দাও'

বিধাতা অগত্যা সবার মত বানরের আয়ুও অর্ধেক করে দিলেন।

পরিশেষে বিধাতা আদি মানব আদমকে সৃষ্টি করলেন। তাকে জ্ঞান দেবার পর সব কিছু দেখিয়ে বললেন,

'চোখ দিয়ে যা কিছু দেখছ সব তোমার সেবায় নিয়োজিত হবে। তুমি হবে সৃষ্টির সেরা জীব, এই পৃথিবীর সবকিছু তোমার। তোমার আয়ু হচ্ছে বিশ বছর।'

আদম সব সুবিধাদি দেখে বড়ই আনন্দচিত্তে বিধাতাকে ধন্যবাদ জানাতে যাচ্ছিল, কিন্তু বিধাতার শেষ কথা শুনে সে বিমর্ষ হয়ে পড়ল। বিধাতা আদমের শুকনা মুখে দেখে জিজ্ঞেস করলেন,

'কোন সমস্যা?'

'হে প্রভু আমি সৃষ্টির সেরা জীব, পৃথিবীর সবকিছু আমার সেবায় নিয়োজিত আর আমার আয়ু মাত্র বিশ বছর। এত অল্প আয়ু নিয়ে আমিতো কোন কিছুই ভালমত উপভোগ করতে পারবনা। তুমি আমার আয়ু বাড়িয়ে দাও'

'কিন্তু আমার সৃষ্টিতে আয়ু কমানোর ব্যাবস্থা থাকলেও বাড়ানোর কোন নিয়ম নাই'

এই সময় পাশে থাকা আজরাঈল সমাধান বাতলে দিল,

'প্রভু আপনি আদমের নিজের আয়ু না বাড়িয়ে বরং অন্যদের কমানো আয়ুগুলো ওকে দিয়ে দিন'

প্রভু বললেন, 'তথাস্ত'

সেই থেকে মানুষের বিশ বছরের সাথে গাধার বিশ বছর, কুকুরের বিশ বছর আর বানরের পনের বছর যুক্ত হলো। এজন্যই মানুষ প্রথম বিশ বছর আসলে সত্যিকারের মানুষ থাকে, এর পরের বিশ বছর গাধার মত খাটে, তারপরের বিশ বছর কুকুরের মত বাড়িঘর আর বাচ্চা-কাচ্চার দেখাশুনা করে আর সবশেষে বয়স যখন ষাটের ঘরে যায় তখন বানরের মত নাতি নাতনিদের নিয়ে ডুগডুগি বাজিয়ে নেচে নেচে মজা দেখানো ছাড়া আর কিছু করার থাকে না।


***************************************************

ফেইসবুকের মারফত জানতে পারলাম জাব্বার কাগুর জন্মসাল ১৯৪৯, সেই বিচারে কাগুর বয়স এখন ষাটের ঘরে। এইবার গুণীজন আপনেরাই কন এই বয়সে হের কামডা কি !! হেই কাম বাদ দিয়া আইটি ফাইটি নিয়া 'বিশেষ ভাবে অজ্ঞ' মতামত দিলেতো হাত দিয়ে এইরকম কলামই বাইর হইব নাকি কন ??


***************************************************

এই সিরিজের আগের লেখাগুলিঃ

১৩১২১১১০০৯০৮০৭০৬০৫০৪০৩০২০১


মন্তব্য

স্পার্টাকাস এর ছবি

জব্বর কইছেন দেঁতো হাসি

--------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

সচল জাহিদ এর ছবি

আবার জিগায়।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

বেয়াপক মজা পাইলাম... দেঁতো হাসি

পাগল মন

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু থিঙ্কু থিঙ্কু ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... হো হো হো হো...
গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

নজু দাঁতের ব্যাথা লইয়া এরাম হাসলে আবার কিন্তু ডাক্তারনীর কাছে যাইতে হইব।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাফি এর ছবি

উনি তাই চান মনে হয় খাইছে

বসের ফেসবুক প্রোফাইল মজার, বাংলায় কোন কথা নেই, এমনকি শুধু নববর্ষও জানিয়েছে ইংরেজিতে!

নাশতারান এর ছবি

হো হো হো
আমার গর্ধভজীবনের তাৎপর্য বুঝলাম এইবার!


|| শব্দালাপ ||

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সচল জাহিদ এর ছবি

বুঝাইতে পাইরা পেরাউড ফিল করতাছি। বানানের লিগা থিঙ্কু ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অনুপম  এর ছবি

লেখকের বয়স না জেনেই বুঝতে পারছি তিনি প্রকৃত মানব অর্জিত আয়ু পার করে ফেলেছেন। তার এখন যে পর্বই চলুক না কেন তিনি কিন্তু মানবীয় গুণেরই র্চচা করছেন। তাই বয়সকে পিছূ ফেলে আমরা সবাই এগুই সৃষ্টিশীল চির তারুণ্যের দিকে।
হাসলাম............................

সচল জাহিদ এর ছবি

মন্তব্য মাথার উপর দিয়া গেল মনে কয়। কাগুরে খোঁচা মারা আর সেই সাথে কিঞ্চিৎ হাসানোই উদ্দেশ্য ছিল এর বেশি কিছু নয়।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বাধীন এর ছবি

ভালই কইছ! গর্ধভ জীবনের তাৎপর্য এইবার বুঝা যাচ্ছে!

সচল জাহিদ এর ছবি

বস পরের ধাপের থিক্কা গর্ধভ স্টেজ ভালা মনে কয়।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সচল জাহিদ এর ছবি

খ্যাক খ্যাক খ্যাক ......

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

কাকুল কায়েশ এর ছবি

খ্যাক খ্যাক খ্যাক....হাসি

তয় জব্বার কাগুর ফেসবুক প্রোফাইল দেখে তো আমি পুরা ফিদা! ইনি কি প্লাস্টিক সার্জারী করসেন নাকি?

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সচল জাহিদ এর ছবি

আহারে কত কতা বাইর হইতাছে। কাগু জানলনা সে কি কি হারালো !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রেনেট এর ছবি

হো হো হো

চ্রম হইসে গুল্লি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু থিঙ্কু থিঙ্কু ...

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

জনকন্ঠে কাগুর কলামে এক যায়গায় আছে "অনলাইনে ইন্টারনেট" ব্যাপারটা কি বুঝলাম না!!!

ক্যাম্নে কি??

সচল জাহিদ এর ছবি

উনি আসলে সেইম একই কথা এগেইন আবার রিপিট করছে আরকি !!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

জনকন্ঠে কাগুর কলামে এক যায়গায় আছে "অনলাইন ইন্টারনেট" ব্যাপারটা কি বুঝলাম না!!!

ক্যাম্নে কি??

অতিথি লেখক এর ছবি

ভাই ভীষন মজা পাইলাম দেঁতো হাসি

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু ভাই।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

sada kalo এর ছবি

এই কৌতুকটা একটা নাটকে আগেই দেখেছি। জাহিদ ভাই গল্পটা নাটক থেকেই ঝেড়েছেন মনে হ্য়।

নাটকের দৃশ্যটা দেখতে চাইলে দেখুন ঃ

http://www.facebook.com/?ref=home#!/video/video.php?v=105040422859117&ref=mf

সচল জাহিদ এর ছবি

ভাই সাদাকালো,

আমি আসলে শুনেছিলাম একজনের মুখ থেকে, এটা বেশ আগের কথা ২০০১ এর দিকে। নাটকটি মনে হয় সাম্প্রতিক। এই ধরনের কৌতুকের অসংখ্য ভার্শন আছে। আমার এই সিরিজের সব কৌতুক গুলোই সংগৃহীত। আমার কাজ শুধু সাম্প্রতিক ঘটনার সাথে সেটাকে সামঞ্জস্য রেখে স্যাটায়ার করা।

ধন্যবাদ।
----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাদা-কালো [অতিথি] এর ছবি

ভাই "sada kalo", আমি "সাদা-কালো" নিকে সচলায়তনে নিবন্ধন করেছি। আপনাকে অনুরোধ করব এই নামটি ব্যবহার না করতে। ধন্যবাদ।

সাদা-কালো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

খাইছে

সচল জাহিদ এর ছবি

কাগু লজ্জা পাইলেও হয় বস।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

হাসতেই আছি হাহাহাহা
কা গু রে
এইরাম খোঁচা
আপনেরে মাই নাচ দিলাম

সচল জাহিদ এর ছবি

খালি আমারে মাইনাচ না কাগুরে মাইনাচ দেওয়ন লাইগব, না অইলে কিন্তু দিক্কার জানামু।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

জাব্বার কাগু এই কয়েকদিন যাবত যেই পরিমাণ প্রশংসা [!!!] শুনতাছে আমাগো কাছ থিকা .......... এতোক্ষণে তো হার্ট ফেইল করনের কথা ....... খাইছে

তয় কাগুর হার্ট মনে হয় বড়ই শক্ত চিন্তিত

- মুক্ত বিহঙ্গ

সচল জাহিদ এর ছবি

উনার বোধোদয় এখনো হয় নাই।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

পছন্দ হয়েছে ভাইয়া। হাসি
তবে কাগুর তো আসলে কোন লজ্জা নাই বস! হাসি

মুক্ত বিহঙ্গ বলেছেন, কাগুর হার্ট মনে হয় বড়ই শক্ত!

আমাদের বিভিন্নজনের মেইল গুলোর জবাব (কাজের জবাব না, উলটাপালটা যা মনে আসছে তাই লিখছে!) কাগু যেমন ধর্য্য(!) ধরে ধরে দিচ্ছিলেন তাতে আসলেই মনে হয় তার হার্ট বেশ শক্ত!! হে হে
তবে মনে হয়না এই শক্ত হার্ট আর বেশিদিন শক্ত থাকবে! খাইছে

-----
অচল পয়সা, বিবর্ন সময়ে যার বাস

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিল্লোল [অতিথি] এর ছবি

মজা পেলাম

guest writer এর ছবি

অনেক মজা পেলাম। সেই সাথে আরও একটা কথা মনে পড়ে গেল।
--------------------------------------------------------------------------------
parrots, tortoises & redwoods live a longer life than men do; men, alonger than dogs do; dogs, a longer than love does.....
--------------------------------------------------------------------------------
বৃষ্টি শেষে রঙধনু উঠে কি সবসময়?
তাই তো আমার চোখের পাতা কেবল কান্নাময়...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।