দেড় হাত আর নয় আঙ্গুলের দিনকাল

তানবীরা এর ছবি
লিখেছেন তানবীরা (তারিখ: বুধ, ২২/০৭/২০০৯ - ২:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি অতি সামান্য ক্ষুদ্র একজন মানুষ। অতি অল্পতেই উত্তেজিত। অতি সামান্যতেই খুশি, অতি সামান্য কারনেই বেদনাপ্লুত। হুমায়ূন আজাদ তার “আমি সম্ভবত খুব ছোট্র কিছুর জন্য” কবিতাটা আমাকে ভেবেই লিখেছিলেন হয়তো।

আমি সম্ভবত খুব ছোট্র কিছুর জন্যে মারা যাব
ছোট্র ঘাঁসফুলের জন্যে, একটি টলমল শিশিরবিন্দুর জন্যে
আমি হয়ত মারা যাব চৈত্র্যের বাতাসে উড়ে যাওয়া
একটি পাপড়ির জন্যে, একফোঁটা বৃষ্টির জন্যে

আমার এই সামান্য চোখে অনেক গুরুত্বপূর্ন জিনিসও অনেক সময় সামান্য করে দেখি। যেটা নিয়ে অন্যেরা হয়তো ধুন্ধুমার খেপে যায়, আমি তাতে খ্যাপার তেমন কোন রসদ খুঁজে পাই না ভাবি কি দরকার ঝামেলা বাড়িয়ে থাক না বাদ দেই। কিন্তু আবার যেটা অন্যদের কাছে ব্যাপার না তা নিয়ে কেঁদে ককিয়ে একশা করে ফেলি। অতি সামান্য কারনেই ব্যথা পাই, আঙ্গুল কেঁটে বসে থাকি।

ডীপ ফ্রিজ থেকে মাংস নামিয়ে দেখছিলাম। ছুরি দিয়ে আলগা করছিলাম। ভাবলাম কম হতে পারে তাই পাশ থেকে বুড়ো আঙ্গুলটা একটু কেঁটে ফেললাম। রান্নাঘরের ছুরিটা আবার ব্র্যান্ডেড (Homeij). একবারের বেশি দুবারের দরকার হলো না। এক কোপেই কর্ম সাবাড়। কিন্তু দেখলাম মাংস বেশি করার এই আইডিয়াটা বেশি ভালো ছিল না। সারা ঘর রক্তে মাখামাখি। রক্ত বন্ধ হওয়ার কোন লক্ষন নাই। তাড়াতাড়ি ইমার্জেন্সি নাম্বারে ডাক্তারকে ফোন করলাম। ডাক্তার আমাকে চিনেন, সুখে - দুখে বহু বছর পাশাপাশি আছি। মরনের দোঁড় গোড়ায় না গেলে যে তাকে আমি পারতে স্মরণ করি না সেটা তিনি অন্তত ভালোই জানেন। এরকম কিছু কাহিনীতো আছেই তার সাথে আমার। ডাক্তার জোর গলায় বল্লেন এখুনি আসো। আমি গেলাম। তিনি প্রথমে ঘুরিয়ে ঘারিয়ে দেখে বল্লেন দুটো ছোট স্টিচ দেই। আমার অবস্থা সারা। অনেক কাকুঁতি মিনতি করে বল্লাম, অন্য কোন উপায়ই কি নাই ডাক্তার সাব? ডাক্তার গভীর মনোযোগ দিয়ে আমার আঙ্গুলে লটকে থাকা মাংসের একাংশ উলটে পালটে বললো, আঠা লাগিয়ে দিতে পারি কিন্তু তোমাকে খুব সাবধানে থাকতে হবে, অনেক সময় নিবে শুঁকাতে। আমি সেলাই এর হাত থেকে বাঁচার জন্য বল্লাম, তাই সই। উনি ঔষধ পাতি দিয়া আঠা প্লাস ড্রেসিং করে আমার বাহুতে টিটেনাস ফুটিয়ে আমাকে আপাতত বিদায় দিলেন। সামনের সপ্তাহে আবার আসিব কথা দিয়া উর্ধ্বশ্বাসে ছুট দিলাম।

আমাদের নিরিবিলি অফিস করা - ভাত খাওয়া - টিভি দেখা আর ঘুম জীবনে এমন একটা ব্যাতিক্রমী ঘটনায় আমার ময়না পাখি যার পর নাই উত্তেজিত। রক্তে ঘর ভেসে যাচ্ছে, মা কাহিল বসে আছে বাবা দৌড়াদৌড়ি করছে সাসপেন্স আর সাসপেন্স। সারা বাড়িতে একটা উত্তেজনা বিরাজ করছে। আনন্দে উত্তেজনায় টইটুম্বুর উনার মুখ থেকে কথার পপ কর্ণ ফুটতে লাগল। সারা বছর আমি উনাকে উপদেশ বানী শোনাই এবার উনি আমাকে বাগে পেয়েছে। উনার ডাচ টু বাংলা ট্রান্সলেশনের উপদেশ বানী আমার মাথায় ঝরে ঝরে পড়তে লাগলো। “দেখো আম্মি, তোমাকে আগে ঠিক করে দেখতে হতো, ছুরিটা ঠিক করেতো ধরতে হতো। না দেখে কাটাতো ঠিক না, দেখো না তোমার হাতটা যে কেঁটে গেলো। এটা কি ঠিক হলো? বলো বলো? আগেতো ঠিক করে দেখতো হতো, না ? ময়না পাখির বাবা ভীত চোখে মেয়েকে বলতে লাগলো চুপ করো। খান্ডারনী মা কখন একটা দিয়ে বসবে সেই ভয়েতে তিনি মেয়েকে আগলাচ্ছেন। আমি মেয়েকে আদর করে বল্লাম, আম্মি ব্যথা পেয়েছি, ভালো লাগছে সোনা? মেয়ে সন্দিহান চোখে তাকালো। আদর করে পেটের থেকে কথা নিয়ে তারপর দুমদাম দেয়ার ইতিহাস আমার আছে। সে বললো না, আমার ভালো লাগছে না, আমিতো শুধু তোমাকে বলছি কি করে করতে হবে।

আমি বসে বসে সচলাচ্ছি, কিংবা টিভি দেখছি বা কারো সাথে ফোনে কথা বলছি আর অন্য কেউ রান্নাঘরে খুটখাট করছে, এমন একটা দৃশ্য দেখার সাধ আমার আজীবনের। ভেবেছিলাম না মরলে বোধ হয় এ সাধ আর আমার পূরন হবার নয়। মরে পেত্নী হয়েই এ দৃশ্য আমায় দেখতে হবে। আল্লাহ মহান, আন্তরিক ভাবে কেউ কিছু চাইলেন তিনি কারো সাধই অপূর্ন রাখেন না। আর একবার এই কথা তিনি প্রমান করে দিলেন। বাংলাদেশের সিরিজ জয়ের সাধ যেমন অপূর্ন রাখলেন না তেমনি আমার এ সাধও মেটালেন। আমি উনার ল্যাপি কোলে ফেসবুকে আর উনি হাতা চামচ নিয়ে রান্নাঘরে। আহা, কি স্বরগীয় দৃশ্য। আমি একটু ব্যথায় কোঁকাচ্ছিলাম। ময়না পাখি দৌড়ে এলো, আম্মি তুমি কেঁদো না। তোমাকে কিচ্ছু করতে হবে না, আমি হেল্প করছি আব্বুকে। বাবা মেয়ে রান্নাঘরে - চিল কাউয়া বাংলাদেশে। দুজন দুজনকে শাসন। এটা ধরো না পড়ে যাবে, ওটা করো না, আম্মিকে বলে দিব। কয়টা প্লেট গ্লাশ আর ডাল ভাত টেবলে আনা নিয়ে বাসা একদম ফার্মগেট। খেয়ে দেয়ে জিনিসপত্র উঠানোর সময় আমি কিছু ধরতে গেলে দায়িত্বশীলা মেয়ে আমাকে শাসন। টুমি ধলবে না, ব্যথা পাবে যাও, যাও যেয়ে বসে থাকো।

ভাঙ্গা আঙ্গুলেই ব্যথা পাবো বেশি, স্বাভাবিক। সেদিন দরজায় দড়াম করে এক বারি খেয়ে বসে পড়েছি। কাঁদছি, বাসায় কেউ নেই। ময়না পাখি দৌড়ে এসেছে কোথাও থেকে। কি হয়েছে আম্মি, কি হয়েছে, কেনো কাঁদছো? কোন রকমে নিজেকে সামলে চিরাচরিত যে ব্ল্যাকমেইলিং ডায়লগটা দেই, সেটাই দিলাম। আমাকে কেউউউউউ ভালোবাসে না। সাথে সাথে জড়িয়ে ধরে বললো, আমিতো তোমাকে ভালোবাসি। তারপরেরটা ঝাড়লাম। তুমি ছাড়া কেউ আমাকে ভালোবাসে না। রোজ যে বাতাসের উদ্দেশ্য এ ডায়লগগুলো ছাড়ি, সে বাতাসতো বাসায় নেই, তাই কাকে ছাড়ছি এখন এগুলো সেটা বুঝতে না পেরে মাথা নাড়িয়ে নাড়িয়ে আমায় বলে, ক্যানো গায়ত্রীতো তোমাকে অনেক ভালোবাসে আম্মি। আমি বল্লাম হুম। জেডা আর শ্যালেনওতো বাসে, আমি আবার বল্লাম হুম। তাহলে তুমি এখন থেকে শুধু আমাদের সাথে খেলবে, ঠিক আছে? আর কারো সাথে না শুধু আমাদের সাথে খেলবে। আমি মাথা নেড়ে বল্লাম, ঠিকাছে ঃ)

এক হাতে বাসায় করার তেমন কিছু নেই। অফিসে তেমন ঝামেলা না থাকলে, বসকে বলে তিনটায় বেরিয়ে যাই। একদিন দিবা নিদ্রাও দিয়ে ফেললাম। আমার বউ সব জানের মতো একটা বাংলা ফালতু সিরিয়াল দেখে ফেললাম। বসে বসে মেয়ে আর মেয়ের বাবার কর্ম ব্যস্ততা দেখছি, ব্লগ লিখছি আর ভাবছি “নয় আঙ্গুল আর দেড় হাতের জীবনটা”ও আসলে তেমন মন্দ কিছু না।

তানবীরা
২১.০৭.০৯


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ব্লগ লেখার আর কম্পুতে বাদবাকি সমস্ত কাজের জন্য তিন আংগুলই যথেষ্ট, আমি যুগ যুগ ধরে তিন আংগুলেই কাজ চালায়ে আসতেছি ... কাজেই কাইন্দেন না, ধুমায়ে ব্লগ লিখতে থাকেন দেঁতো হাসি

লেখায় জাঝা চলুক
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

তানবীরা এর ছবি

আমি মরি আমার জ্বালায় আর উনি আছে ব্লগ নিয়া, বলো দেখি কই যাই, কোথা গেলে শান্তি পাই
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

থার্ড আই এর ছবি

তিন আঙ্গুল বিষয়ক মন্তব্যের জবাবে বলবো স্পেসবারটা চাপার সময় বুড়ো আঙ্গুল ছাড়া কি চলে ?
আমি ভাবি এই অবস্থায় কিভাবে ব্লগ লিখলেন ? লেখিকার অসীম সাহসের তারিফ না করে পারছিনা।
-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বুড়াঙ্গুল তো দুইটা থাকে ঝানতাম চিন্তিত
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

থার্ড আই এর ছবি

কিবোর্ডে উভয় বুড়া আঙ্গুলের সমান ব্যবহারই আরাম দায়ক , লেখিকা একটি আঙ্গুল ব্যবহার করিয়াছেন, তাইতো তারিফ করলাম। -------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি
সাইফ তাহসিন এর ছবি

তনু আপার ব্যাথায় রঙ তামাসা করতে দেইখা ধুগোদা চেতসে, তনু আপার কি ননদ বা ছোট বোন আসে নাকী? চোখ টিপি হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

মানুষের দুঃখ কষ্ট নিয়ে মশকরা রেগে টং x

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রজাপতি [অতিথি] এর ছবি

আহারে তানবীরাপু, আপনার হাত কেটে গেছে শুনে খারাপ লাগলো। কিন্তূ এর বদৌলতে যে বাড়তি সুবিধাগুলো পাচ্ছেন তা কড়ায় গন্ডায় উপভোগ করেন আর সচলামি করে যান।

আমারও বছরখানেক আগে ক্যানের মুখ খুলতে গিয়ে মধ্যম অংগুলি কেটে কুটে যা তা অবস্থা হয়েছিল। দুটা বদখত সেলাইও দিতে হয়েছিল। কিন্তু আমার ময়না পাখি এতই ছোট ছিল যে বাড়তি আদর আদায় করতে পারিনি, আর কিচেনের সিংকের প্রেমে ২-১ দিন পরেই তাদের মাঝে ফিরে যেতে হয়েছিল।

তানবীরা এর ছবি

আমিতো ভেবেছিলাম "তুমি ছোট্ট পাখি চন্দনা"। তোমার ময়না পাখির নাম কি ? আমি এখন এক হাতে ফাইট দিয়ে যাচ্ছি, ধোয়া ছাড়া বাকি অলমোষ্ট সবই করছি কম বেশি।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

আমার ময়না পাখির নাম সামারা, ছবি দেখেছেন মনে হয় ওর মামদোবাজ বাপের সাথে।

সাইফ তাহসিন এর ছবি

আমার নামে যাতা রটনা করায় প্রজাপতির আই-পি সহ ব্যাঞ্চাই হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

যাহা বলিলেন, বুঝিয়া বলিলেন? প্রজাপতির আইপি ব্যান করলে আর কারও আইপি-ও ব্যান হয়ে যাবে না তো? দেঁতো হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

প্রজাপতি [অতিথি] এর ছবি

প্রজাপতির আইপি ব্যান করিলে ইশতিসহ আমার বাসায় দাওয়াত থাকবে মডুদাদাদের।

কিন্তু এর side effect এ আরেকজনের কি করুন হাল হবে ভাবতেই আমার দাত বের হয়ে যাচ্ছে। দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

কেনু কেনু কেনু, অফিস আছে না?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি
প্রজাপতি [অতিথি] এর ছবি

বাহ ধুগোর জগত সংসারের নীতি সম্পর্কে ভাল ধারনা হয়েছে। মামদোবাজ লোক্জন ছাড়া ভাল কেউ আপনাকে শালীদান করুক এই কামনা করি।

পান্থ রহমান রেজা এর ছবি

দেঁতো হাসি

তানবীরা এর ছবি

এক বাড়ি থেকে দুইজন অতিথি। হইছে সংসার আর।

প্রজাপতি আর সাইফের মেয়ের দিকে লক্ষ্য করে আমি মডু সমাজকে অনুরোধ করব, প্রজাপতিকে গৃহ সদস্য করে সাইফকে বিদায় দেয়া হোক। চোখ টিপি

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

বাহ!! আমি আনলাম প্রজাপতিরে, আর আমারে খেদায় দিয়ে প্রজাপতির লগে গলাগলি, আমি এর তেব্র পেতিবাদ জানাইলাম দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি ব্যাথা বেদনা নি্য়া কেউ এমন হাসির গল্প লিখতে পারে, আগে ধারনা ছিল না। বড়ই মজা পাইলাম। তুমারে ভালুবাসার নুক আছে, তাই ময়না পাখির জন্যে একরাশ ভালুবাসা দিলাম আর ২টা জিনিষ পরিষ্কার করে বললে ভালো লাগতো, ছবি দেখেতো মনে হইল ডান হাত কাটসে, ছুরি তো মানুষ ধরে দান হাতে, দান হাত কাটলো কেমনে? নাকি ছবি মিরর করস আপু?? অ্যাঁ

দোয়া রইল তাড়াতাড়ি ক্ষত সেরে যায় (শকুনের দোয়ায়া গরু না মরলে কিন্তু কিছু করার নাই)

আর ডাচেরা কি হাতের লোশন বানায় না? হাতের চামড়া শুকায় গেসে খাইছে , একটু আকটু ময়শ্চারাইজার কিনতে কও ময়নার বাপরে, নাইলে কেমনে চলব? নাকি এইডা দৈনিক বাপ-বেটির কৃত অত্যাচারের প্রমান হো হো হো চোখ টিপি

সাইফ

তানবীরা এর ছবি

আমিতো মানুষ না, পারী হু ম্যায়, জানেন না। আর পরীরা লেফটি হয় শুদ্ধ বাংলায় যাকে বলে বাওয়া । মিরর করার গিয়ান আমার নাইরে ভাই মন খারাপ

ময়নার বাপ কিপটা। ময়নার মামা একটা লোশন পাঠালে কেমন হয় ? ক্রিশান ডিউর কিংবা গুচি পাঠাইয়েন, দুইটায় আমার পছন্দের ব্র্যান্ড।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

মামা বাড়ী আবদার শুধুই ভাগনী ময়না পাখির জন্যে হো হো হো, আমি নাহয় ক্রিশ্চিয়ান ডিওর এর কসমেটিকস পাঠাইলাম, তারপর দুলাভাই যে আমাকে তাড়া করবে, তাও ঠিকানা দেন, পাঠায় দিব নে হাসি, গুচি পারব না, গুচির কিছু কিনতে গেলে আগে আমার চামড়া বেচতে হবে, তাও কিসি পাওয়া যাবে না, তারপর হাড্ডি বেচে যদি কিছু মিলে গড়াগড়ি দিয়া হাসি

তবে বাওয়া চাক্কুওয়ালী চিন্তা কইরাই কেমন জানি ডরাইলাম, হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

আপনের শরীরে আছেটা কি? কয়টা হাড্ডিইতো, তাও বেচবার পারবেন না ???

ডরান, আমার মানুষ জনরে ডর দেখাইতে ভালো লাগে। কসমেটিক্স এর অপেক্ষায় রইলাম কিন্তু
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্, হাতের মেকআপটা ভালো হইছে তো চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

রেগে টং x
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ইশতিয়াক রউফ এর ছবি

আপুর ভাগ্যরেখাটা সিরাম! হিংসায়িত হইলাম। ল্যাংড়া ঘোড়ার রেস জেতার মত আপনিও খর্বিত আঙুল নিয়ে একটা ছোট-খাটো ব্লগ-বিপ্লব ঘটিয়ে দিন। এই লেখার জোয়ার আনার সুবিধার্থে মডুগণে কাছে আকুল আবেদন করছি তাতাস্বাত আপুকে কিছুদিনের জন্য অতিথি করে দিতে। চোখ টিপি

লেখা কিন্তু ভালো হইছে। মনে হচ্ছে যেনো মানুষের রক্তের তাজা স্বাদ পেলাম। দেঁতো হাসি

প্রজাপতি [অতিথি] এর ছবি

আপনার হাতের ছবিটা এত পরিষ্কার এসেছে যে হস্তবিশারদরা আপনার হাত দেখে আরামসে ভবিষ্যৎবানী করতে পারবে। আমি কিছুই তেমন জানি না কিন্ত আপনার ভাগ্য রেখা আর জীবনরেখা দুটাই মাশাল্লাহ।

ধুসর গোধূলি এর ছবি

- শালিরেখা খুবই খারাপ। অর্ধেক পথে গিয়া ডাইনে মোচড় দিয়া বায়ে টার্ণ নিছে। তারপর আৎকা নাই হইয়া গেছে। মানে পুরাই টেরেজেটিক ব্যাপার! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

তোমার শালি রেখা কোন দিকে ফুড়ুৎ করছে ??? সচিত্র বর্ননা চাই
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জিজ্ঞাসু এর ছবি

হাতের মেকআপ আর হেডলাইন দেখে রীতিমত হাসলাম।
পড়ার পর মনে হল না হাসাহাসি করা ঠিক হয়নি। কারণ মনে হচ্ছে একটু বেশিই কেটেছে। এজন্য তানবীরাপুর জন্য সমবেদনা।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

তানবীরা এর ছবি

দিল দরাজ মানুষ এখনো পৃথিবীতে আছে, থ্যঙ্কু ভাইজান
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বিশ্বাস করেন- আপনার আঙ্গুল কাটাকাটি পড়ার পরে আর এগোইনি (ইদানিং কাটাকুটি কেমন যেন লাগে, অথচ আগে এমন ছিলাম যে চোখের সামনে খুন দেখলেও হয়তো বিচলিত হতাম না) ।

পরে মন্তব্যগুলো পড়ে লেখার বাকীটা পড়লাম। যাক ফিনিশিংটা ভালো হয়েছে দেখে ভাল্লাগছে।

তানবীরা এর ছবি

হো হো হো । ফিনিশিং এখনো অজানা। কাল যাবো ডক এর কাছে। তবে আঙ্গুলে ছাড়াও জীবন চলবে, সেটুকু সাহস আছে মনে হো হো হো
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

স্বপ্নহারা এর ছবি

সমবেদনা! আর ইচ্ছাপূরণ হওয়ার ব্যাপারে অভিনন্দন!
----------------------------------------
হতাশাবাদীর হতাশাব্যঞ্জক হতশ্বাস!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

তানবীরা এর ছবি

হুমম,
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

তানবীরা,

আপনার আহত বৃদ্ধাঙ্গুষ্ঠের জন্য সমবেদনা---
তবে কেন জানি আপনার আঙ্গুল কাটার ব্যাপারটা তেমন খারাপ লাগল না!!এইটা নাহলে ময়না পাখি আর তার বাবা'র চমৎকার গল্পটুকু আমরা কিভাবে শুনতে পেতাম?

আপনি নিজেও নিশ্চয়ি খানিকটা একমত হবেন। আঙ্গুলটা কেটে ছিল বলেই তো শুনতে পেলেনঃ

আম্মি তুমি কেঁদো না। তোমাকে কিচ্ছু করতে হবে না, আমি হেল্প করছি আব্বুকে।

অথবা

তুমি এখন থেকে শুধু আমাদের সাথে খেলবে, ঠিক আছে? আর কারো সাথে না শুধু আমাদের সাথে খেলবে। আমি মাথা নেড়ে বল্লাম, ঠিকাছে ঃ)

আপনার মেয়েটা এত্ত লক্ষী হয়েছে যে কী বলব! এ রকম একটা মেয়ের কথা শোনার জন্যে মাঝে-মধ্যে হাত-টাত কেটে ফেলা কোন ব্যাপার না।

অনেক শুভেচ্ছা রইল

তানবীরা এর ছবি

অনিকেতদা, আপনি আঙ্গুল কেটে ফেলেন, এর থেকে কম কাটলেও হবে। আপনি এর থেকেও যেনো ভালো ভালো কথা শুনেন তার দায়িত্ব আমি নিলাম।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি, তনু আপায় কইসে অনিকেতদা, চাক্কু লইয়া আমু নাকি!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- এইবার সাম্যবাদী নীতি অনুসরণ করে বাম হাতের বৃদ্ধাকেও একই উপায়ে বিশ্রাম দেয়ার দাবী জানাই। নাইলে শ্রমিক আন্দোলন হয়ে যাবে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

মানুষ এতো খারাপ !!!! রেগে টং রেগে টং
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

যুধিষ্ঠির এর ছবি

আমার কিঞ্চিৎ সন্দেহ হচ্ছে। একটু আগে প্রথম আলোর একটা খবরে পড়লাম এক বাংলাদেশে এক দু:সাহসিক প্রেমিক (পরবর্তীতে খুনি) হাতের আঙ্গুল কেটে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রেমিকার কাছে পাঠিয়েছিলেন। নিজেই পড়ুন এইখানে। একটু উদ্ধৃতিও দেই:

মোস্তাফিজ জানান, ... সম্পর্ক ভেঙ্গে যাওয়ায় তিনি গত এপ্রিলে বাঁ হাতের একটি আঙ্গুলের অংশ কেটে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সালমার কাছে পাঠিয়ে দেন।

আসল ব্যাপার এইরকম কিছু না তো শয়তানী হাসি

তানবীরা এর ছবি

আঙ্গুল কাটি নাই, আঙ্গুলের গোশত কাটছি। আমার প্রেম এতো স্ট্রং না।

ঐরকম ব্যাপার হইলে মন্দ হইতো না। দেঁতো হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

হিমু এর ছবি

দুলাল ভাইকে যদি সময়মতো একটু প্রশংসা করতেন, তাহলে এই সার্বক্ষণিক থামস আপ দেখাইতে হইতো না।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

তানবীরা এর ছবি

সময়মতো এই সময়মতোটা ঠিক কখন ?

--------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রানা মেহের এর ছবি

বেশী ব্যাথা করে আপু?
বেশী কষ্ট হয়?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

তানবীরা এর ছবি

হুমম, বাট ইটস ওক, লাইফ গোজ অন হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অম্লান অভি এর ছবি

আপনার এই কষ্ট বিদ্ধ সময়ে শান্তির সুবাতাস বয়ে যাক কামনা করি। কষ্টকর সময়ে বসে নিজেকে উন্মাষিকতায় ভরিয়ে রেখে লাভ কি। তাই আসুন লেখার পালা সিকেয় উঠিয়ে রেখে শেয়ার করুন- অডিও গল্পাসর। সবার আগে কবিতাটা আউরে দিয়েন আমি লিখে নেব এই জঙ্গল ডেরায়। মন নাড়ানিয়া না পড়া কবিতা মাঝে মাঝে পড়তে ইচ্ছে হয়।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

তানবীরা এর ছবি

অভি, এই কবিতাটা অত্যন্ত চমৎকার। আমি মুখস্থ বলতে পারি :)। হাতটা একটু ঠিক হোক আমি আপনাকে লিখে পাঠাবো। ভালো জিনিস ছড়িয়ে দেয়ার আনন্দও অনেক।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পান্থ রহমান রেজা এর ছবি

ময়না পাখির বাবা'র জন্য সমবেদনা! দেঁতো হাসি
গত কয়দিনে বাসায় কেউ না থাকায় রান্নাঘরের কষ্ট হাড়ে হাড়ে বুঝতেছি। হাসি

তানবীরা এর ছবি

দূরে গিয়া মরো
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মামুন হক এর ছবি

তনু আপার প্রতি অফিশিয়ালি সমবেদনা জানাতে আগামী তিন দিন সচলে জাতীয় পতাকা অর্ধনমিত, সবাই মিলে এক দিন খিস্তি-খেউড় পরিহার আর তিন সপ্তাহের জন্য থাম্বস আপ ইমোটিকন ব্যান করার প্রস্তাব করছি হাসি
অফ টপিকঃ তনুর হাতে জুপিটারস মাউন্ট সুউচ্চ দেখা যাচ্ছে ( সৌভাগ্যের লক্ষন), জীবন রেখা দীর্ঘ, জ্ঞান রেখা আসমান স্পর্শী, প্রেম-ভালোবাসা রেখা...কী আর কইতাম দেঁতো হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

মামুন ভাই এর প্রস্তাবে চলুক চোখ টিপি

তানবীরা এর ছবি

মনু ভাই লুকটা কামেল আদমী। আমি আগেই জানতাম উত্তম জাঝা!
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুহান রিজওয়ান এর ছবি

যুগপৎ অশেষ আনন্দ এবং অশেষ ব্যাদনা ফাইলাম...

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

তানবীরা এর ছবি

তাই ????
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

হ, বেশি মন্দ না নিশ্চয়ই।
আরে তাতাপু, এইগুলা যা যা আপ্নে করতেছেন, এইসব তে আপ্নের দেড়আঙ্গুলের ব্যাপার, কত্তগুলা তো আঙ্গুল বাড়তি আছে এখনও! হাসি
(আঙুল ভালো হয়ে যাক তাড়াতাড়ি)
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

হ, আমিও তাই ভাবছি। আঙ্গুল কতোগুলাতো এখনো আছে
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

বিপ্লব রহমান এর ছবি

তাতা আপু, আপনার জন্য সমবেদনা। লেখা তো একেবারে উত্তম জাঝা!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

তানবীরা এর ছবি

ধন্যবাদ
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মূলত পাঠক এর ছবি

দারুণ লেখা!

তানবীরা এর ছবি

আরে পাঠকদা যে, পথ ভুল করে নাকি ?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এমন ঘটনায় কিছু লাভ আর কিছু ক্ষতি আছে।

লাভগুলো হচ্ছেঃ
১। অনেকের কাছ থেকে সহানুভূতি আর ভালোবাসার কথা শুনতে পাওয়া যায়
২। একটু বিশ্রামের সুযোগ পাওয়া যায়
৩। হুটহাট দুয়েকটা লেখা হয়ে যায়, তবে বড়সড় কিছু হয় না
৪। কয়েকটা মুভি দেখা, কিছু গান শোনা হয়, কিছু অখাদ্য টিভি প্রোগ্রামও দেখা হয়
৫। অনেকদিন যোগাযোগ নেই এমনসব মানুষের কথা মনে পড়ে অথবা যোগাযোগ হয় (নিজ উদ্যোগে)

ক্ষতিগুলো হচ্ছেঃ
১। নিজের কাজ জমতে থাকে, কেউ সেসব করে কমিয়ে রাখে না
২। কিছু মানুষের কাছ থেকে অপ্রয়োজনীয় নিষ্ঠুর ব্যবহার পাওয়া যায়
৩। অহেতুক কিছু অভিমান জমা হয়
৪। অকারণেই প্রফেশন বদলে ফেলার কথা মনে হয়
৫। সুস্থ্য হয়ে ওঠার পর পর যখন কাজ শুরু করতে হয় তখনই একরাশ ক্লান্তি চারদিক থেকে ঘিরে ধরে

আপনাকে তাই একই সাথে সান্ত্বনা আর শুভেচ্ছা। ভালো থাকুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানবীরা এর ছবি

লাভের পাঁচ নম্বর পয়েন্টটা শুধু আমার বেলায় না, আমি চরম আইলসা এবং যারে ভালো লাগে না তার কাছ দিয়াও নাই ঃ)

ক্ষতির তিন নম্বরটাও নাই। লেডী কুমার বিশ্বজিৎ, "অভিমান করে বলো আর কি হবে"?

আপনি একজন চরম বিশ্লেষনধর্মী, বাস্তববাদী, জীবনমুখী মানুষ।

ভালো থাকুন
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দুর্দান্ত এর ছবি

আহারে। বেচারা দুলাল ভাইয়ের কষ্ট আর সহ্য হয় না।

তানবীরা এর ছবি

তাইলে কান্দেন, আর কি করবেন ?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হাসিব এর ছবি
কীর্তিনাশা এর ছবি

আহারে তাতাপু ! আপনার জন্য সহানুভুতি এবং দ্রুত আরোগ্য কামনা।

আর দুলাল ভাই'র জন্য সমবেদনা ! বেচারা রান্না করতে করতে কাহিল অবস্থা !! মন খারাপ

আর আপনার ময়না পাখির জন্য অনেক অনেক আদর আর শুভকামনা। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তানবীরা এর ছবি

তোমার ময়না পাখিরেও আদর
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

স্বপ্নাহত এর ছবি

হাত কাটা তাতাপু,

আহা ! কি দিনপঞ্জী লিখলেন! সবকিছুরই দেখা যাচ্ছে কিছু না কিছু পজিটিভ দিক থাকে। নইলে কি আর এরকম ব্লগ লেখা হতো!

আপনার হাতের ব্যাথা কমুক। ভাল হয়ে উঠুন শিগগিরি।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

তানবীরা এর ছবি

হু
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

তনুআপুর হাতের কাটা দ্রুত মাংস সহ জোড়া লাগুক, এই কামনা রইল।

তানবীরা এর ছবি

খাইছে খাইছে
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেনেট এর ছবি

এরশাদ নানার গজব পড়ছে মনে হয় চিন্তিত
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তানবীরা এর ছবি

রেগে টং রেগে টং
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

আসল কথা আমি বলি, কিছুদিন আগে তাতাপু 'ঘষলেই সোনা' টাইপের একটা অফারে ধুমায়া শপিং করসে আর স্ক্র্যাচ কার্ড ঘষছে বুড়া আঙুল দিয়া। অ্যাম্নে কইরা এক সপ্তাহ টানা ঘষার কারণে তাঁর বুড়া আঙুলে কিঞ্চিৎ সমস্যা দেখা দেয়। ঠিক এইরকম সময় হুট কইরা উনি আবার একগাদা ইউরো পায়া যান। এরপর মনের আনন্দে সেইটা গুনতে গুনতে গুনতে গুনতে... বুজতেই পারতেছেন সবাই, 'আঙুল ফুলে কলাগাছ' প্রবাদটা এমনি এমনি আসে নাই দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

শালুক চেনে গোপাল ঠাকুর
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ইশতিয়াক রউফ এর ছবি

আমার একটা সম্পূরক প্রশ্ন ছিলো। ইয়ে... ঐ গরুর-মাংস কী করা হয়েছে? খাইছে

তানবীরা এর ছবি

ঐ চিকেন দিয়ে অতি উত্তম স্যন্ডউইচ তৈরী করে পুরো উইকএন্ড খাওয়া হয়েছে চাল্লু
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভূঁতের বাচ্চা এর ছবি

স্বাতী আপু কি বামহাতি নাকি ? আমার জানা ছিলনা।

ব্যাথার মধ্যে কোঁকাইতে কোঁকাইতে মানুষ কিভাবে এমন সরেস লেখা লেখে সেটাই আমার কাছে বিশাল আচানক বিষয় ! বেশি দুষ্টামি করবেন না তাহলে দেখবেন ব্যাথা সেরে গেছে অনেক তাড়াতাড়ি। চোখ টিপি
--------------------------------------------------------

--------------------------------------------------------

তানবীরা এর ছবি

বামহাতি জানলে কি করতা ??? চাল্লু
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভূঁতের বাচ্চা এর ছবি

কিছুই করতাম না। আসলে বামহাতিদের সংখ্যা খুব কম মনেহয় আমাদের মধ্যে। তাই বামহাতিরা একটু বিশেষ মানুষ। সবার থেকে কিছুটা আলাদা তো বটেই। আর তাদের গুণের কথা নাইবা বললাম। চোখ টিপি
--------------------------------------------------------

--------------------------------------------------------

নিবিড় এর ছবি

আরে তাতাপু খুবই খারাপ সংবাদ মন খারাপ তাড়াতাড়ি ভাল হয়ে যান।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

তানবীরা এর ছবি

আমি কি খারাপ ? মন খারাপ
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পরিবর্তনশীল এর ছবি

কী আর কইতাম আপু!

মৃদুল আহমেদ এর ছবি

সমবেদনার কথা কইয়া লাভ নাই। সবাই অনেক বইলা ফালাইসে।
আপনে বরং মুহম্মদ জাফর ইকবালের সঙ্গে যোগাযোগ করেন। আমরা হাত কাটা রবিনের পরবর্তি পর্ব "হাত কাটা তানবীরা" সামনের বইমেলায় পেতে চাই।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি শ্রদ্ধা

ঋদ্ধ [অতিথি] এর ছবি

তানবীরা লিখেছেন:
নিজেকে সামলে চিরাচরিত যে ব্ল্যাকমেইলিং ডায়লগটা দেই, সেটাই দিলাম। আমাকে কেউউউউউ ভালোবাসে না।

ব্যাপক মজা পাইছি।

আহমেদুর রশীদ এর ছবি

ব্যান্ডেজ খুলার পর আরেকটা ফটুক দিয়েন।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সামিয়া এর ছবি

""উনার ডাচ টু বাংলা ট্রান্সলেশনের উপদেশ বানী আমার মাথায় ঝরে ঝরে পড়তে লাগলো।""
ফো্নে কথা বলার সময় ও তার যুদ্ধ শুরু হয়ে যায় "আগে বল এটা বাংলায় কি?

লেখা খুবই মজার হয়েছে।
""বাবা মেয়ে রান্নাঘরে - চিল কাউয়া বাংলাদেশে। দুজন দুজনকে শাসন। এটা ধরো না পড়ে যাবে, ওটা করো না, আম্মিকে বলে দিব। কয়টা প্লেট গ্লাশ আর ডাল ভাত টেবলে আনা নিয়ে বাসা একদম ফার্মগেট।""

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।