কুকুর বলেন, কুত্তা না

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: শুক্র, ০৮/০১/২০১০ - ১২:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার ছেলেবেলা থেকে খুব খায়েশ ছিল যে একটা কুকুরছানা পালবো, টিনটিন পড়ে সে ইচ্ছা আরো প্রবল হয় কিন্তু আমার মায়ের ব্যাপক ধাতানী আর বকুনি খেয়ে সে সাধ বারে বারে অঙ্কুরেই বিনষ্ট হয়েছে। কিন্তু নেড়ি কুত্তার লেজ যেমন সোজা হয় না, তেমনি অতৃপ্ত বাসনাও মন থেকে মুছে যেতে চায় না, তাই এই ইচ্ছা মাঝে মাঝেই মাথাচাড়া দিয়ে উঠতে চাইত, আর বকুনির ভয়ে আমিও চিন্তার গলাটাকে বেশ জোরে চিপে দিতে দিতে বলতাম, “কত্ত শখ! কুকুর পালবে, বেটা বিছানা থেকে উঠে গিয়ে রাজগদিতে উঠে বসতেই পা চলে না, সেখানে আবার কুকুর, তাকে খাওয়াও, হাটাও, হাগাও, আরো কত কিছু”। এভাবে চলে যাচ্ছিল দিনগুলো আমার, এর মাঝে সেদিন আবার কেন যেন কুকুরের ছানা কুঁই কুঁই করে মনের মাঝে হাঁক ডাক পাড়তে লাগল, আমিও তাতে সায় দিয়ে ফেললাম। তারপর যেই না ভাবা, সেই না কাজ, পরদিন কর্মক্ষেত্রে গিয়ে বসকে বললাম, তোমার কি কুকুর আছে?

আগেও বলেছি, আমার কর্মক্ষেত্র নারীপ্রধান, সেখানে আমি একমাত্র পুরুষ মানুষ হওয়ায় নানা রকমের সুবিধা ভোগ করে থাকি। কাজেই নানারকম আবদার করে পার পেয়ে যাই, আমার প্রশ্ন শুনে আমার বস ভ্রুঁ কুঁচকে আমার দিকে তাকিয়ে বলল, “কেন, তোমার লাগবে”? আমি একটু মাথা চুলকে বললাম, “না ইয়ে মানে, অনেক দিনের শখ ছিল”। এটুকু শুনেই সে নড়ে চড়ে বসল, তারপর বলে, হ্যাঁ আছে ছোট একখানা কুকুরছানা। তারপরেই দুনিয়ার জ্ঞান দেওয়া শুরু করল, কোন কুকুর কেমন, কোনটা ভালো, কোনটা খারাপ, ইত্যাদি ইত্যাদি, এভাবে যখন ১৫ মিনিট গত হয়েছে, সে বুঝতে পারলো, আমি কিছুই শুনতেছি না, খালি মাথা ঝাকাচ্ছি আর হু-হা করে যাচ্ছি। তাই সে কথার মোড় ঘুরিয়ে এবার বলতে লাগল, কোথায় গেলে কি পাব, তারপর দুনিয়ার ফোন নাম্বার জোগাড় করে দিল। আরো বলল, অনেক অসহায় কুকুরছানা আছে আমাদের এখানে কয়েকটা শেল্টারে, সেখানে গিয়ে নাম-মাত্র মূল্যে আমি পছন্দমত কুকুর পছন্দ করতে পারবো। আর কিভাবে যেন ১০ মিনিটের মাঝে সারা অফিসে ছড়িয়ে গেল যে আমি কুকুরছানা খুজতেছি।

একজন বলল, আমার আছে জ্যাক রাসেল, আমি ভাবলাম, বুঝি কোন মানুষের নাম বলছে, তারপরে সে আমার চেহারা দেখে বুঝতে পারল, তারপরে বলে আসলে ওটা তার কুকুরের জাতের নাম। আরেকজন এসে বলে আমার আছে গোল্ডেন রিট্রিভার, তার গা থেকে নাকি ভুশ ভুশ করে লোম উঠে, দিনে ২ বার আচড়াতে হয়। আমি নিজের মাথা আচড়াইনি প্রায় ৩ মাস হবে, সেখানে কুকুরের গা আচড়াবো দিনে ২ বার? আরেকজন বলে, তার আছে ল্যাব্রাডার, সেই কুকুরটা নাকি খুব শান্ত। শুনে তাও একটু স্বস্তি পেতে নিয়েছি, তারপরে শুনি ঐ কুকুরের ওজন ১৩৫ পাউন্ড। আমার নিজের ওজন ১২৫ পাউন্ড, সেখানে ঐ কুকুর আমার কোলে উঠে বসলেই তো আমি শেষ। আরেক সহকর্মী বলে, তার আছে পুড’ল, সে নাকি আকারে খুব ছোট, কিন্তু সারাক্ষন কাউ কাউ করে আর ছেড়ে দেওয়া স্প্রিং এর মত লাফায়। কয়দিন আগেই এভিকশন নোটিশ খেয়েছি জোরে হাসার জন্যে। আমার বাসায় আমার এক ছোট ভাই এসেছিল, আমরা রাত-বিরেতে একটু হাহা হিহি করছিলাম, হঠাৎ শুনি নিচতলার বুড়ি ঝাড়ুর গোড়া দিয়ে তার ছাদে বাড়ি দিচ্ছে। তারপরে আমরা হাসাহাসি করেছি, তাতে তার ডিস্টার্ব হয়েছে বলে সে আমার লিজিং অফিসে বিচার দিয়েছে। আর কুকুর যদি চিল্লায়, তাহলে তো কথাই নেই।

আরেকজন এসে বলল, তার একটা ইয়র্কি জাতের কুকুর আছে, আমার মুখ ফসকে বের হয়ে গেল সাথে সাথে, মানে সে কুকুর কি ইয়ার্কি করে নাকি ইয়র্কার লেন্থে বল করে? ভাগ্যিস কথাটা বাংলায় বলেছিলাম, সে আমার দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকল ২ মিনিট, তারপরে আমাকে পাগল সম্বোধন করে চলে গেল। এর মাঝে আমার বস আবার এসে হাজির, সে বলল, তার ২ টা জ্যাক রাসেল ছিল, একটা খুব ভালু, আরেকটা খুব খ্রাপ, খালি এখানে সেখানে পিসাব করে দিত, আর তার সোফা কামড়ে তুলা বের করত। শুনেই আমি তাকে বললাম, তাহলে জ্যাক রাসেল ভাইকে বাড়ির ১০ মাইলের মধ্যে আনব না। এর মাঝে এক রোগী এসে বলে, তুমি যদি মাইন্ড না কর তাহলে একটা কথা বলি। তুমি সংকর জাতের কুকুর নিতে পারো, একটু দাম বেশি হবে, তবে ২ জাতের স্বভাবই থাকবে, শান্তও হবে, আবার লোমও পড়বে না। আমি মনে মনে বলি, কোন কুকুর ফাউ পাওয়া যাবে, সেটা জানলে বলেন, নাহলে রাস্তা মাপেন। সামনে সামনে খুব ভালো, থেঙ্কু থেঙ্কু করে তাকে শান্ত করি।

এর মাঝে আরেক সহকর্মী এসে বলে, শুনলাম, তুমি নাকি কুকুর কিনবে? আমি কাষ্ঠ হাসি দিলাম, কিন্তু সে আরো উৎসাহে বলা শুরু করল, আমি পেট স্মার্ট থেকে একটা কুকুর কিনেছি, মাত্র ৯০০ ডলার, খুব ভালো জাত, তুমিও ওখানে দেখতে পারো। আমি আর পারলাম না, বলেই ফেললাম, ইয়ে মানে, আমি ৯০০ ডলার পেলে গাড়ি কিনে ফেলতাম আরেকটা, কারন আমার গাড়িটার দামও ৯০০ ডলার। বুঝতে পারলাম, গরিবের ঘোড়া রোগ আর আদার ব্যাপারী জাহাজের খবরের মত আমিও কুকুরের খোঁজ করছি। কতবড় এক আহাম্মক আমি, বুঝেন তাহলে আপনারা। কিন্তু এখানেই শেষ না, বাকি দিন আরো কয়েকজন জ্ঞান দিতে থাকল আমাকে। আমার আরেক সহকর্মী বরং বলল, দেখ সাইফ, কুকুর পোষা কিন্তু বেশ ব্যয়বহুল, আমি আবারো কাষ্ঠ হাসি দিয়ে বললাম, তাই তো দেখছি। আমার নিজের মেয়ের পিছেও তো এত টাকা খরচা করি না। তারপরে সে আরো বলল, কুকুরের খাবার কিনতে হয়, ডাক্তার দেখাতে হয়, নিয়মিত টিকা দিতে হয়, দৈনিক গোসল করাতে হয়, গা আচড়াতে হয়, ২ বেলা বাইরে হাঁটাতে নিয়ে যেতে হয়, হাটতে গেলে তারা পাকু করে, সেটা আবার পলিথিন এ করে তুলে গারবেজে ফেলতে হয়। তারপরে আবার দোকানে নিয়ে মাসে একবার চুল দাড়ি, লোম, নখ কাটিয়ে আনতে হয়। আমি তাকে বললাম, আমি তো চুল কাটি ৩ মাসে কবার। তাছাড়া কুকুরকে বন্ধ্যা করিয়ে ফেলতে হবে, নাহলে সে আবার পাশের বাড়ির স্বর্গমাসীর স্বর্গীয় কুকুরকে হুহু করে দিলে আবার কুকুরের মেটার্নিটিতে দৌড়াতে হবে।

মহাবিপদের মধ্যে পড়ে গেলাম, একটু পরপর এসে একজন করে তার নিজের কুকুরের ছবি এনে আমাকে দেখায় আর চোখ মুখ নাচিয়ে কুকুরের গল্প বলে, আর গাট্টিখানেক করে উপদেশ দিয়ে বিদায় হয়। কাজের কাজ হল যে, অনেকগুলো ওয়েবের ঠিকানা পেলাম বিনা খোজাখুজিতে। আমিও বেশ উত্তেজিত হয়ে বাসায় ফিরে আসলাম, ফেরার পথে বসের উপদেশ মত লিজিং অফিসে গেলাম, সেখানে জিজ্ঞেস করলাম, আমি কুকুর নিতে চাই, তোমাদের কি কি ফর্মালিটি আছে। তারাও দাঁত বের করে বলে, বেশি কিছু না, বার্থ সার্টিফিকেট, টিকার কাগজপত্র, চেকাপের কাগজপত্র, একটা ছবি আর জমা হিসাবে ৩০০ ডলার দিয়ে যাবে। আমি তো শুনে আক্কেল গুড়ুম, মহিলা বলে কি? পুরাই দেখি কস্কী মমিন! কিন্তু সেখানেই শেষ না, কি সব দাঁত ভাঙ্গা নাম বলতে লাগল, সে সব জাতের কুকুর তারা আমাকে নিতে দিবে না, তারপরে কুকুরের ওজন ৭৫ পাউন্ডের উপরে হলেও চলবে না। বাংলাদেশে জন্মে আমার নিজেরই বার্থ সার্টিফিকেট নেই, প্রায় সাড়ে চার বছর ধরে আমিরিকায় আছি, টিকা বা চেকাপের কোন কাগজপত্রই নেই, সেখানে কুকুরের কাগজপত্র জোগাড় করব কিভাবে?

তাও বাসায় এসে সাহস করে আন্তর্জাল খুলে বসলাম। তারপরে অফিসে পাওয়া ঠিকানাগুলো এক এক করে ঘাটতে থাকলাম, প্রথম যে সাইটে গেলাম, সেখানে যে কুকুরগুলো আছে, প্রায় সবই ৭০ পাউন্ডের উপরে, তার মধ্যে আবার জাতে পিট বুল না হলে টেরিয়ার না হলে হাস্কি, এর কোনটাই আমার এপার্টমেন্ট কম্পলেক্সে নিতে দিবে না। তাই আস্তে আস্তে খুজতে খুজতে একটা কুকুর পেলাম, ২ মাসের শাবক, তারপরে সব টিকা দেওয়া আছে, আর স্পেয়েড। ভাবলাম, বেশ বেশ, এটাকেই সিস্টেম করব, কিন্তু বিধি বাম, সেখানে ফোন করতে হবে পরদিন, তাই একখানা তড়িৎবার্তা ছেড়ে দিলাম। তারপর আর কি কি করতে হবে, তা জানার জন্যে নিয়মাবলী পড়তে শুরু করলাম। তখনই খেলাম আসল ধাক্কা, অনেক ইনিয়ে বিনিয়ে বলছে, আমাকে নাও, অথচ, নিচে অনেক শর্ত দেওয়া। শর্তগুলোও চরম আপত্তিকর। বাড়ি না থাকলে বেশির ভাগ কুকুরই নিতে দিবে না। বাড়ি বলতে একক বাড়ি বুঝানো হয়েছে। তারপরে বাড়িতে ৭ বছরের নিচে কোন বাচ্চা থাকলে কুকুরছানা নিতে দিবে না, এবং কুকুর ছানা নিতে হলে আগে থেকে অভিজ্ঞতা থাকা লাগবে কুকুরছানা পালার। সেখানেই শেষ না, আমাকে এপ্লিকেশন জমা দেবার পরে তাদের আসতে দিতে হবে বাসায়, তারা এসে দেখবে, সেটা কুকুরের বাস যোগ্য কিনা! এবং কুকুর দিতে রাজি হলে, আবার এক সপ্তাহ পরে এসে তারা দেখে যাবে কুকুর কেমন আছে। কিন্তু সেখানেও শেষ হয়নি, এরপরে তারা পরবর্তী ৬ মাসে ৬ বার আসবে কুকুর দেখতে। এটা পড়ে আমার রাগে গা জ্বলতে লাগল, হারামজাদারা মানুষের বাচ্চাদের জন্যে কবে কি করেছে? অথচ কুকুর ছানার জন্যে এক্কেবারে দুনিয়া উদ্ধার করে ফেলছে।

খায়েশ তো কম না আমার, এত কিছুর পরেও ভাবলাম, আচ্ছা ফি’টা একটু দেখি, শেল্টার থেকে কুকুর নিলে তাদের ফি হবে ৫০-১৫০ ডলার, কুকুরের আকার এবং বয়স যত কমবে, টাকা তত বাড়বে। তাহলে বুঝেন ঠেলা, বাসায় দিব ৩০০, শেল্টারে দিব ১৫০, তারপর খাওয়া দাওয়া, খেলনা, বিছানা, কাঁথা-বালিশ, কম্বল, টিকা, ডাক্তার দেখানো, সাবান-শ্যাম্পু, এই লিস্টের যে কোন শেষ নেই। আহারে, দেশে থাকতে কত ভালো ছিলাম, রাস্তার ধার থেকে মোটামুটি পরিষ্কার দেখে একটা কুকুর এনে পেলে বড় করলেই পারতাম। ফুটাকড়িও খরচা হত না। টাকা, হুজ্জত, তারপরে আবার তার সাথে খেলাধুলা করতে হবে, তাকে বাইরে নিতে হবে, তিনি পাকু করলে তাকে সাফ করতে হবে, ঘুম পাড়াতে হবে। তারপরে দৈনিক বাসা ভ্যাকুয়াম করতে হবে, নাহলে লোমে লোমে ছ্যাড়াব্যাড়া লেগে যাবে যে। কত সখ ছিল, ২ টা কুকুর পালব, একটার নাম রাখব নিজামী, আরেকটার গোলাম আযম, তারপর কুত্তার বাচ্চা বলে গালি দিব আর পাছায় লাথি দিব, কিন্তু দিনের শেষে বুঝতে পারলাম, আর যাই হোক, গোআ বা নিজামী নাম রাখা যাবে না, এত পয়সা পাত্তি খরচ করে তারপরে কুকুর ভালো না বেসে কি পারা সম্ভব। তাই বলতে বাধ্য হলাম, আর কুত্তা না, এখন থেকে কুকুরছানা আর কুকুর বলেই ডাকব কুত্তাকে।

From samara b'day

[শুভ জন্মদিন সামারা মামনি, আমাকে ছাড়া জন্মদিন পালন করলে, কত শখ ছিল ফিরে এলে তোমার জন্মদিন উপলক্ষে একটা কুকুরছানা দিয়ে বিস্মিত করে দিব, কিন্তু মনে হয় না তোমার সে শখ পূরণ হবে]

সাইফ
০৭ - জানুয়ারী - ২০১০


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

লেখাটায় ভোট ও মন্তব্য করতে লগাতেই হলো। বেশ মজা পেলাম পড়ে। সামারা মামনিকে আমাদের সবার হয়ে শুভেচ্ছা দিয়েন।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

চমৎকার একটা লেখা
মাঝখানে হাসতে হাসতে চোখে পানি এসে গেল--

আমি নিজের মাথা আচড়াইনি প্রায় ৩ মাস হবে, সেখানে কুকুরের গা আচড়াবো দিনে ২ বার? আরেকজন বলে, তার আছে ল্যাব্রাডার, সেই কুকুরটা নাকি খুব শান্ত। শুনে তাও একটু স্বস্তি পেতে নিয়েছি, তারপরে শুনি ঐ কুকুরের ওজন ১৩৫ পাউন্ড। আমার নিজের ওজন ১২৫ পাউন্ড, সেখানে ঐ কুকুর আমার কোলে উঠে বসলেই তো আমি শেষ। আরেক সহকর্মী বলে, তার আছে পুড’ল, সে নাকি আকারে খুব ছোট, কিন্তু সারাক্ষন কাউ কাউ করে আর ছেড়ে দেওয়া স্প্রিং এর মত লাফায়। কয়দিন আগেই এভিকশন নোটিশ খেয়েছি জোরে হাসার জন্যে। আমার বাসায় আমার এক ছোট ভাই এসেছিল, আমরা রাত-বিরেতে একটু হাহা হিহি করছিলাম, হঠাৎ শুনি নিচতলার বুড়ি ঝাড়ুর গোড়া দিয়ে তার ছাদে বাড়ি দিচ্ছে। তারপরে আমরা হাসাহাসি করেছি, তাতে তার ডিস্টার্ব হয়েছে বলে সে আমার লিজিং অফিসে বিচার দিয়েছে। আর কুকুর যদি চিল্লায়, তাহলে তো কথাই নেই।

--- হা হা হা হা, কী আর কমু বস----

লেখাটার শেষে এসে একটু মনটা খারাপ হয়ে গেল।
সামারা দেশে যাবার সময় আমাদের সব হাসি সাথে করে নিয়ে গেছে।
এখনও আমরা হাসি---কিন্তু সে কেবল দাঁত বের করে ভেংচি কাটা।

সামারা তুই চলে আয়
তুই ছাড়া যে প্রাণটা যায়----!

সাইফ তাহসিন এর ছবি

আর কয়েকদিন আমার সাথে তাল মিলায় ভেংচি কাটতে থাকেন, ১৬ তারিখে ফিরবে সামারা। এত রাত জেগে লেখা পড়ার জন্যে ধন্যবাদ।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

এই প্যারাটা আমারও পাগলা লাগসে!! আপনে তো বেশ... আমার মত লোক সাইফ ভাই! (গালি দিলাম কিন্তু!)

মৃত্তিকা এর ছবি

ছোটবেলায় আমাদের দুটা কুকুর ছিলো। একটা ছোট্ট সাদা তুলতুলে, আরেকটা বাদামী। কুকুর গুলো ভীষণ লক্ষী ছিলো। সাদাটা আল্লাদ করতো আর বাদামীটা দিতো বাসা পাহারা! আপনার লেখা পড়ে ওদের মনে পড়ে গেলো।

সামারার জন্মদিন সামারা আসলে আমরা পালন করবো হাসি

সাইফ তাহসিন এর ছবি

খাইসে আমারে, একটাই জুটাইতে গিয়ে নাজেহাল অবস্থা, ২ টা থাকলে বাসায় থাকা লাগবে না। আর জন্মদিন তো পালন করে ফেলছে ঢাকায় মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

হাসতে হাসতে মইরে গেলাম রে সাইফ। আমি কার লেখা না দেখেই পড়া শুরু করছিলাম, কদ্দুর পড়ে ভাবলাম আরেফীন ভাই কী পরপর দুইটা লেখা দিলো নাকি! আসলেই খুব রসিয়ে লিখছো বস।
হাস্যরসের পাশাপাশি লেখার মধ্যে অনেক জরুরী মেসেজও আছে। আমার মতে এটাই সাইফের সেরা লেখা হাসি
সামারা মামণিকে জন্মদিনের শুভেচ্ছা।

সাইফ তাহসিন এর ছবি

মামুন ভাই ওরফে আমার একান্ত প্রিয় বস, মিয়া লিখালিখি কি ছেড়ে দিলেন নাকি? নাকি সচলত্বের শীত নিদ্রায় আছেন? অবশ্য আমিও হাচলত্বের শীত নিদ্রায় আছি। তবে আরেফীন ভাইয়ের সাথে তুলনা করলেন, উনি তো মাইর দিব, আর এইদিকে আমারো বদহজম হইব, উনার লেখা পড়লে পেটে ব্যাথা থাকে তিনদিন হাসতে হাসতে।

লেখা পড়ার লাইগা ধন্যবাদ। আপনার লেখা পড়ার অপেক্ষায় দিন গুনতেছি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

হাসলাম, আবার মনটাও একটু খারাপ হইলো- আমারটার কথা ভেবে। মন্টুকে অবশ্য সারাসময় কুত্তার বাচ্চা বলেই ডেকে এসেছিলাম, এইরকম ডাম্ব কুত্তা দুনিয়াতে আর ছিলো কিনা সন্দেহ আছে। তবে বুদ্ধিমত্তা যেমনি হোক- ভালো ফিল্ডার ছিলো ব্যাটা। আর ড্রেন থেকে বল তুলে আনতে এক্টুও মনখারাপ করতো না। আপনার লেখা শয়তানটার কথা মনে করায় দিলো। স্লিপ ওয়েল বাডি। আমার থেকে অনেক অনেক ভালো একটা জায়গায় আছিস তুই।

আর বস, কুত্তা- সরি কুকুরছানা নিয়ে নেন, সামারা'র ভালো সঙ্গী হবে। আর খবরদার সেইটার ওইসব নামকরন করবেন না। অপমানিত হইব- কইতে পারবো না। কুকুর হইলেও মানুষ তো।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

নিয়ে নিতাম, কিন্তু ফরমালিটি আর দায়িত্বের ভয়ে নিতে সাহস পাইতেছি না, তারপরে আবার এনিমেল এক্টিভিস্টরা তো আছের 'গোদের উপর বিষফোঁড়া' হিসাবে। তোমার কুকুরের কথা জেনে খারাপ লাগল, আমার এক কো-ওয়ার্কার কিন্তু এটাও বলেছে, ১০-১৫ বছর পর এই বেচারা কুকুর মারা যাবে, সে শোকটাকেও মাথায় রাখতে হবে মন খারাপ, আসলেই দুনিয়া জুড়া পচুর গিয়াঞ্জাম।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হিমু এর ছবি

সামারার জন্যে এক অয়েল ট্যাঙ্কার বোঝাই শুভেচ্ছা।

আমাদের বাসায় দুইটার বেশি পা আছে এমন যে কোনো জীবের প্রবেশ নিষেধ। আমার ভাই একটা বানর পালতো, তার মতলব ছিলো বাসায় রেখে যাবে ঐটাকে, কিন্তু আম্মা প্রথম প্রস্তাবেই জানিয়ে দিয়েছেন যে ঐসব আহ্লাদ ছৈল্ত ন। আমি পায়ের সংখ্যা সংক্রান্ত আইনের ফাঁক দিয়ে ঢুকে একটা প্যাঁচা পালতে গিয়েছিলাম, সংবিধান সংশোধন করে তখন অধ্যাদেশ জারি হলো যে এক ঘরে দুইটা জন্তু আম্মা বরদাশত করবে না। তাই ঘরের জন্তু ঘরে ফিরে এসে প্যাঁচাটাকে বার্ড ক্লাবের লোকজনের কাছে বর্গা দিয়েছিলাম।



হাঁটুপানির জলদস্যু বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

কিছু না এর ছবি

বান্দরের তো পাও নাই... সবই হাত

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ বস! আপনার বাসায় দেখি জন্তুর বিরুদ্ধে মার্শাল ল', কারফিউ জারী করা আছে। তবে বানরের প্রতি কেন যেন আমার খুব মায়া বোধ হয়, নিজে বানরের কাছাকাছি বলেই হয়ত। প্যাঁচা নিয়ে বৃত্যান্ত সহকারে কোন লেখা আছে নাকি আপনার? থাকলে একটু লিংকটা দিবেন? না থাকলে লিখে ফেলেন বস! খালাম্মার সংবিশান সম্পর্কেও কিছু আলোকপাত করেন বস দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

সামারার জন্য শুভেচ্ছা।

কুকুর প্রসঙ্গে একটা কথা বলি, একবার দার্জিলিং এ অসুস্থ একটা কুকুরের ছবি তুলেছিলাম, যথারীতি ফ্লিকারেও দিয়েছি। আশ্চর্যজনক ঘটনার শুরু তারপর থেকেই। এ পর্যন্ত ১৭জন সরাসরি টাকা দিয়ে কুকুরটাকে সহায়তা করতে চেয়েছে। সর্বমোট টাকার অঙ্ক ভিমড়ি খাবার মতন, সবচাইতে মজার একজন একে দার্জিলিং থেকে নিয়ে যেতে চেয়েছে যত খরচই লাগুক, আমার সহায়তাও চেয়েছিলো। আশ্চর্য এদের কুকুর প্রীতি।

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

বাপরে, সাড়া ফেলে দিয়েছিলেন দেখি ব্যাপক স্কেলে। আপনে দিনকে দিন আমার নমস্য ব্যাক্তিদের লিস্টের ১ নাম্বারের দিকে ধেয়ে যাচ্ছেন, তাই আবারো বলি, গুরু গুরু
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কিছু না এর ছবি

আপনি লোক সুবিধার না। কুকুরের মতো সুন্দর একটা প্রাণীর সাথে গোআ-নিজামীর তুলনা খুবই অন্যায়। এ ছাড়া লেখা ভালো হইছে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যেপাতা
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

অনেকদিন পর সাইফ ভাই,
দারুণ মজারু...
সামারার জন্যে বাক্সভর্তি আদর পাঠালাম!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তিথীডোর, আদর পাঠানো লাগবে না, সামারা ঢাকায়ই আছে এখনো
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেশনুভা এর ছবি

অনেকদিন পর আপনার লেখা পেলাম সাইফ ভাই। সেদিন শাহানকে জিজ্ঞেসও করছিলাম।
লেখা বরাবরের মতই চ্রম হইছে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! শীত নিদ্রায় আছি একটু, একা একা ভালো লাগে না, মন পড়ে থাকে মেয়ের কাছে, তাই লেখা বের হয় না।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

লুৎফুল আরেফীন এর ছবি

লেখা রসাসিক্ত হয়েছে, সামারাকে অনেক অনেক শুভেচ্ছা। অনেক ভালবাসা।
আপনি কেমন আছেন সাইফ ভায়া?
হাসি

সাইফ তাহসিন এর ছবি

আমি আসলে ভালই আছি বস, লেখা পড়ার জন্যে ধন্যবাদ। আপনার লেখাটাও পাংখা হয়েছে। লুদমিলা মামণি কেমন আছে? আমাদের ছোট্ট মামণির জন্যেও অনেক অনেক ভালোবাসা রইল।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

সাইফ তাহসিন এর ছবি

শিমু্ল ভাইকি শীতকালে শীতনিদ্রায় আছেন নাকি? অনেকদিন আপনার লেখা দেখি না।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রবাসিনী এর ছবি

কিনে ফেলেন কুকুর একটা। মারাত্মক প্রাণী। আমাদেরও আগে একটা কুকুর ছিল...মায়া পড়ে যায়।

আমি নিজেও একটু স্থিতু হয়ে একটা কুকুর পালবো।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

সাইফ তাহসিন এর ছবি

সাজিয়া, কিনে ফেলতাম, ডিপোজিট না দরকার পড়লে, সেটা তাও নাহয় ফেরৎ পাওয়া যাবে, কিন্তু, আমি প্রচন্ড অলস প্রকৃতির মানুষ, একটা কুকুরছানা আর একটা মানুষের বাচ্চার জন্যে প্রাইয় সমান পরিমান খাটনি করতে হয়, তাই ভয়ে আবারো পিছিয়ে পড়েছি। আর মায়ার টানে পড়ে কুকুর মারা পড়লে যদি মানসিক সমস্যায় পড়ি? হাজারো ফ্যাকরা বের হচ্ছে খালি।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

তিনটা কথা মনে হলোঃ

১। আচ্ছা, মানুষ কুকুর ক্যান পোষে?

২। আমরা বন্ধুরা কুত্তা বলি না, কুত্তো বলি। ভদ্রলোকি ! দেঁতো হাসি

৩। গুঁড়াকালে আমার একটা কুকুর ছিলো। আমার না ঠিক, কেন যেন কুকুরটা আমাদের সাথেই থাকতো। তার কথা মনে পড়ে গেলো।

[img=auto]kukur[/img]

সামারার জন্য আদর রইল।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

প্রিয় বুনোহাঁস, মানুষ কিছু কাজ করে, যেগুলা কোন যুক্তিতে বিচার করা যায় না, যেমন কারো প্রেমে পড়া বা কারো প্রতি ভালোবাসা পোষন করা। ঠিক এভাবেই কেউ কেউ জন্তু ভালোবাসেন, আমি বিড়াল ব্যাতিরেকে আর সবই ভালোবাসি। কেন যেন বিড়াল দেখলেই লাথি দিতে ইচ্ছা করে। আর কুকুর পালন করার জন্যে যুক্তি খুজলে ছটখাট একখানা প্রবাদ ঝাড়া যায়, "জীবে যে দইয়া করে, সেজনে সেবিছে ইশ্বর" মার্কা কি যেন একটা ছিল না? ভুল বলে থাকলে অবশ্য একটু ঠিক করে দিয়েন। আরেকটা যুক্তি আছে কুকুর পালার পক্ষে, যে কুকুরগুলোর কোণ আশ্রয় নেই, তাদের অন্ন আর বাসস্থানের ব্যাবস্থা করে আপনে নিজেই একটু ভালো বোধ করবেন, বিনিময়ে পাবেন সীমাহীন ভালোবাসা আর একনিষ্ঠ আনুগত্য। তবে, আমাদের দেশে অনেক শিশুর অন্ন বস্ত্র বাসস্থানের ব্যবস্থা নেই, সেখানে এধরনের বড় বড় কথা মানায় না মুখে। তারপরেও ঐযে বললাম, কাকে ভালোবাসব, সেটা তো যুক্তি দিয়ে বিচার করা সম্ভব নয়।

আমার আবার মুখ খ্রাপ, একটু বেশিই খ্রাপ, তাই কুত্তা বে রহয়ে যায় সবসময়।

৩ টা প্রশ্ন করে বেনামে নিজেই কুকুর পেলে ফেললেন, খুব খ্রাপ চোখ টিপি

সামারাকে আদর পৌছে দিব, কয়দিন অপেক্ষা করতে হবে যদিও
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

আমার কুকুরপ্রীতি ছিলো না কখনোই। বরং শিশুকাল থেকেই কুকুরভীতি কাজ করত আমার মধ্যে। আমাদের ওই কালো কুকুরটাকেও আমি ভয় পেতাম। অথচ সে ভীষণ ভালো ছিলো।
শখ করে কুকুর পোষার কথা ভাবলেই বিবেকে বাধো বাধো ঠেকে। ওই যে বললেন আমাদের দেশের শিশুদের কথা।
আমা্র এক শিক্ষিকা একবার তাঁর এক মার্কিন বন্ধুকে জিজ্ঞেস করেছিলেন, "তোমরা একাকীত্ব দূর করতে কুকুর পোষ, তার পিছনে এত সময় আর অর্থ ব্যয় কর। একটা মানূষের ছানা পুষলেই তো পার।" জবাবে সে বলেছিলো,"মানুষ্যসন্তানকে তো সম্পত্তির ভাগ দিতে হবে। কুকুরের বেলায় সেই হ্যাপা নেই।"

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

রানা মেহের এর ছবি

সামারা মামণিকে অনেক অনেক শুভেচ্ছা
লেখা মজার হয়েছে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মেহের আপু।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

লেখাটা পড়তে গিয়ে জাফর ইকবাল স্যারের বান্দর আলী'র কথা মনে পড়ল। বিজ্ঞানী সফদর আলী যারা পড়েননি তাদের জীবনের একটা বড় অংশ মিছা হয়ে রয়েছে। তোমার লেখাও অনেকটা সে ধাঁচের হয়েছে। লিখতে থাকলে, হবে।

দ্বিতীয়ত, তুমি কিন্তু লুৎফুল ভাইয়ের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে হাঁটছ। এরকম পাল্টাপাল্টি লেখা দিতে থাকলে সচলাসক্তি কাটানো মুশকিল।

সামারা মামনির জন্য অনেক অনেক আদর রইলো। একা একা কেমন লাগে, হুঁ?

পথে হারানো মেয়ে এর ছবি

সফদর আলীর বানরটার নাম ছিল জংবাহাদুর।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জ্বী, ঠিক বলেছেন।

সাইফ তাহসিন এর ছবি

উনারা অনেক বড় মাপের লেখক, নিজের কথাগুলাই বলে যাওয়ার চেষ্টা করি, আপনার ভালো লেগেছে জেনেই আমার সেই চেষ্টা সার্থক হয়েছে।

আরেফীন ভাই হইল জাত ব্লগার কাম লেখক, এক লেখা দিয়ে ১ মাস গায়েব হয়ে যান, এর মাঝে উনার লেখা পড়ে পেট ব্যাথা হয়ে তারপর মোটামুটি সেরে আসলে উনি এসে আবার আরেকটা ঝাড়েন। কাজেই উনার সাথে তাল মেলানোর ধৃষ্টতা আমার সাজে না।

এক থাকতে একদম ভালো লাগে না, বিশেষ করে বউ বাচ্চা দেশে গেলে কেমন লাগে আপনার চেয়ে ভালো মনে হয় না আর কেউ জানে। প্রথম অর্ধেক পার হবার পড়েই সব কেমন যেন পানসে লাগা শুরু হয়, সারাদিন সচলে পড়ে থাকতাম, এরপরে সেই মোহও যেন কেটে গেল, তবে এত কিছুর পরেও সচলাসক্তি কাটবে না, কাজেই সেই চেষ্টা বাদ দিয়ে দেন পিপিদা।

সামারার জন্যে দেওয়া ভালোবাসা হিমুদার দেওয়া ট্যাঙ্কিতে জমা রাখলাম চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সামারাকে জন্মদিনের শুভেচ্ছা।

কুকুর বিষয়ে আমার ব্যাপক ভীতি আছে। শুধু কুকুর নিয়ে আমার অনেক অনেক কাহিনী আছে। বলতে গেলে আলাদা পোস্ট লাগবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

নজুদা, আপনার কাছ থেকে এই লেখা কইলাম পেন্ডিং থাকল, না দিলে কইলাম জ্বালামু, শুরু কইরা দেন বস, আপনার কুকুর ভীতির গল্প শুনতে চাই, আমারো একটা আছে, কুকুরের কামড় খাইছিলাম, আপনার লেখায় সেটা মন্তব্যে শেয়ার করব। আর নিধি মামণিকেও অনেক ভালোবাসা দিয়ে দিয়েন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দময়ন্তী এর ছবি

সামারার জন্য অনেক শুভেচ্ছা৷

কুকুর বড় ভাল৷ আমেরিকায় ছিলাম সময় আমার সবচেয়ে খারাপ লাগত, অফিস থেকে ফেরার সময় কোন কুকুর গলির মুখ থেকে এগিয়ে আনতে যেত না --- রাস্তায়ঘাটে কোনও কুকুর দেখা যায় না , এইসব৷ এখনও যখন কোন্নগরে (আমাদের বাড়ী) যাই, একটা বেশ কুকুরবাহিনী গলির মুখ থেকে বাড়ী পর্যন্ত সঙ্গে সঙ্গে চলে৷ এই পুণেতেও যতদিন গাড়ী ছিল না অফিসের বাসে যাতায়াত করতাম৷ তো আমি থাকি হাইওয়ের পাশে৷ বাস থেকে নামতাম হাইওয়ের ওপরে, তারপর এদিক ওদিক তাকিয়ে দৌড়ে রাস্তা পেরিয়ে হাইওয়ে থেকে ঝুপ করে লাফিয়ে নীচে সার্ভিসরোডে নেমে বাড়ী আসতাম৷ সেইসময়ও ক্যাম্পাসের একটা কুকুর প্রায়ই গিয়ে হাইওয়ের ঐপারে বসে থাকত৷ তারপর আমার আগেই রাস্তাটা দৌড়ে পেরিয়ে মাঝের ডিভাইডারে চড়ে আমার দিকে এমনভাবে তাকত যেন বলছে "এবাবা পারলে না --- দুয়ো দুয়ো'৷ দেঁতো হাসি আমি ডিভাইডারে চড়লে বাকী অংশটা আমার সাথেই পেরোত৷ তারপর আমার আগে নেমে সামনে সামনে হেঁটে ফ্ল্যাটের সামনে অবধি আসত৷

আপনাকে অনুরোধ, যাকে ঘৃণা করেন তার নামে কুকুরের নাম রাখবেন না৷ কুকুর বড় ভাল প্রাণী৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সাইফ তাহসিন এর ছবি

দমুদি, ধন্যবাদ।

আসলেও কুকুর বড় ভালো প্রাণী, ভেবেছিলাম, আপনারা সবাই আমাকে দৌড়ানি দিবেন, তা আন করে উল্টা আরো উৎসাহ দিয়ে যাচ্ছেন, এখন তো মনে হচ্ছে কুকুরছানা না নিয়ে আর থাকা যাবে না।
আপনার মন্তব্য পড়ে আবার কুকুরছানা খুজতে শুরু করলাম মন খারাপ

আর কুকুরের নাম গো-আ রাখব না, ওটা রসিকতার খাতিরে বলেছিলাম হাসি, আসলে এসব করে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করি আরকি, মন যখন খুব খারাপ হয়, সচলে এসে আশ্রয় নেই, হাসির কথা বলে নিজের মনটা হালকা করার চেষ্টা করি। যদিও বেহসির ভাগ সময়ই তা কাতুকুতু দিয়ে আহসানোর অপচেষ্টার মতই মনে হয়, তাও নিজের কাছে ভালোই লাগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্পার্টাকাস এর ছবি

দেঁতো হাসি

-----------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

সাইফ তাহসিন এর ছবি

কি গো বস, কামড় দিবাইন্নি? যেমনে দাঁত কেলান্টিস দিসেন, ডরাইছি চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এলোমেলো ভাবনা এর ছবি

আমার একটা shih tzu এর খুব শখ। মন খারাপ
চেহারাটা এত্ত মায়া মায়া।

লেখার প্রথম অংশটা অনেক মজার হয়েছে।



দুইকে আমি এক করি না এক কে করি দুই৷


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

সাইফ তাহসিন এর ছবি

এইটা কি আসল কুকুরছানা নাকি পুতুল চোখ টিপি লেখা পড়ার জন্যে ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাহিন হায়দার এর ছবি

চ্রম মজারু লেখা!
কুকুরের প্রতি আলাদা মায়া নাই তয় এদের নাম গোআ নিজামীর নামে রাখার প্রয়োজন নাইকা, অবলা প্রাণীরা কী দোষ করছে?
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, না এত কষ্ট কইরা খাওয়ামু হাগামু মুতামু আদর করমু গো-আ আর নিজামীরে? তারচেয়ে শুয়োরের খোয়াড়ে গিয়া একটা শুয়োরের গলার গো-আ এর ছবি লটকাইয়া সেইটারে বর্শা দিয়া খুচাইয়া মারুম। বস, একটা রিকুয়েস্ট করি, এইটা অন্য সবার জন্যে প্রযোজ্য, একটা পুলা আর একটা মাইয়া নাম দাও কুকুরের লাইগা, মিষ্টি দেইখা হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

সামরার জ্ন্য জন্মদিনের শুভেচ্ছা রইল


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

পৌছে দিব, জমা করে রাখলাম, ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নৈষাদ এর ছবি

সব সময়ের মত, আপনার লেখা মজার হয়েছে।
সামারার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। আশা করি অচিরেই মেয়ের সাথে দেখা হবে…।
…কিছুটা ব্যাক্তিগত…… কুকুর বিষয়ে আমার পরিবারের একটা অবসেসন আছে। আমার মা-বাবার বিয়ের পরের বছরই একরাতে রহস্যজনক এক অগ্নিকান্ডে বাসা এবং বাসার সবকিছু পুড়ে ছাই হয়ে যায়, শুধু উনারা অক্ষত ছিলেন। তখন তাদের খুব প্রিয় দু’টা অ্যালসেশিয়্যান কুকুর ছিল। অগ্নিকান্ডের রাতে কুকুর-গুলি বাইরে ছিল। কুকুরের প্রচন্ড ডাকে তাদের ঘুম ভাঙ্গে এবং সম্পুর্ন অক্ষত অবস্থায় বাইরে আসতে পারে্ন এবং বেঁচে যান। তাঁরা সামনের দরজা দিয়ে বের হয়ে এসেছিল কিন্তু কুকুর দু’টোই পিছনের দরজা দিয়ে আবার ঘরে তাঁদের ঘুমাবার ঘরে ঢুকেছিল। চারিদিকে উড-প্যানেলিং থাকায় এবং থ্যাচ-রুফ হওয়ায় আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়েছিল।দু’টো কুকুরই পুড়ে মারা গিয়েছিল সেই ভয়াল রাতে।
আমৃত্যু আমার বাবা বিশ্বাস করেছ (এবং আমরা সবাই খুব গভীরভাবে বিশ্বাস করি) কুকুর দু’টি আমার বাবা-মাকে জাগানোর জন্যই পাগলের মত ডেকেছে, এবং না দেখতে পেয়ে তাঁদের রক্ষার জন্যই আবার ঘরে ঢুকেছিল।……………
ঢাকায় সম্ভব না, কিন্তু ঢাকার বাইরে আমাদের বাসায় সব সময়ের জন্য দুই বা আরও বেশি কুকুর থাকে…।

রাহিন হায়দার এর ছবি

মন খারাপ
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

কন কি বস, আহারে, কুকুর দুইটা পুড়ে মারা গেল? খুব খারাপ লাগল আমার আপনার ঘটনাটা জেনে, আপনার মন্তব্য পড়ে সিদ্ধান্ত পরিবর্তন করলাম, আরেকটা চান্স দিলাম নিজেকে, দেখি কুকুরছানা জোগাড় করতে পারি কিনা। কুকুর দুটোর আত্মা যেখানেই থাকুক, শান্তিতে থাকুক।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বর্ষা এর ছবি

সামারা মামনির জন্য জন্মদিনের শুভেচ্ছা রইল আর কুকুর কেনার কি দরকার এতো ঝামেলা কইরা? লেখা ভালু পাইলাম।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

প্রিয় বান্ধবি বর্ষা, তোমার লেখা কই? ক্তুদিন আর ভুগিজুগি দিবা? লেখা পড়ার জন্যে ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্বপ্নহারা এর ছবি

ছোটবেলায় খুব কুকুর পালার শখ ছিল, গ্রামে গেলে দুইটা নেড়ি আমায় সবসময় সঙ্গ দিত। কারণ যখনি যেতাম বাড়িতে পুরা গ্রাম খাওয়ানো হত...আর কোত্থেকে জানি কুকুর দুইটা হাজির হত!

সুন্দর সুন্দর বিদেশী কুকুর পালারও ইচ্ছা ছিল।।কিন্তু বাবা বলেছিল আমায় 'গু' পরিস্কার করতে হবে, তাই আর করা হয়নি।
এইদেশে এসে দেখি নানারকমের বীভৎস কুত্তা, দেখলেই ডর লাগে! মানুষ এগুলারে কেম্নে এত্ত সোহাগ করে বুঝিনা...

আমার বউয়ের সুন্দর কুত্তা দেখলেই পালার শখ হয়; যন্ত্রণায় অস্থির হয়ে দু'য়েক বার রাজিও হইছিলাম...কিন্তু সেই গু' বিজনেস আমারে করতে হবে এইটা বুঝে নানাভাবে ভুলাইছি। এখন আপ্নের এই লেখাটা দেখামু...দেঁতো হাসি আশা করি আর চাইব না...দেঁতো হাসি

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সাইফ তাহসিন এর ছবি

আরে মিয়া, গু বিজনেস কোন সমস্যা না, এখানে সবাই বিকালে হাটাইতে নিয়ে যায়, আর হাতে থাকে একটা পলিথিন, উনি হেটে হেটে হাগন সুখ নেন [(c) হিমুদা] আর মালিকে পিছে পিছে হাটে আর ঠোঙ্গার মধ্যে 'সসেজ' তুলতে থাকে, ভুল করে মাঠে ২-১ টুকরা সসেজ ফেলে আসলে কইলাম আবার ফাইন আছে চোখ টিপি

বুলডগ দেখলেই কেমন আআমার গা গুলায়, আরেকটা জিনিস আমার খুব অপছন্দ, সেটা হল চাটাচাটি ইয়ে, মানে...

নিয়া ফালাও বস কুকুর, তোমার কাছথিকা সাহস ধার কইরা আমিও নিয়া নিমুনে চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

হো হো হো হো...
হা হা হা হা.....

(জয়িতা)

সাইফ তাহসিন এর ছবি

যত হাসি তত কান্না, বলেছেন রামসন্না চোখ টিপি অথবা
সঞ্জীব চট্যোপাধ্যায়ের "মাপা হাসি চাপা কান্না"ও হতে পারে চিন্তিত
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শেখ নজরুল এর ছবি

এমন কুকুর বিদেহী হলে শোকাঞ্জলি। আর বেঁচে থাকলে শুভেচ্ছা।

শেখ নজরুল

শেখ নজরুল

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে, মানে... , ডরাইছি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাসরুফ হোসেন এর ছবি

ভাই আমার বাবা বনবিভাগে চাকরি করতেন দেখে ছতবেলায় বাড়ি পাহারা দেবার জন্যে সরকার থেকেই কুকুরের খরচ দেয়া হত।পাহাড়ের উপর বাংলো টাইপ বাসায় কুকুর রাখাটা নিরাপত্তার জন্যেও জরুরি ছিল।আমরা ৬ টা জার্মান শেফার্ড(এলসেশিয়ান)পুষতাম।বাবা রিটায়ার করার পর ঢাকায় নিয়েও এসেছিলাম।এদের মৃত্যুতে আপন আত্মীয় বিয়োগের বেদনা অনুভব করেছি-সবচেয়ে বড়টা প্রায় ১২ বছর ছিল আমাদের সুখ দুঃখের সাথী হয়ে।ঠিক করেছি আর কখনও কুকুর পুষবোনা-মায়া পড়ে যাওয়ার ফলে এর মারা গেলে প্রচন্ড কষ্ট লাগে সেজন্যে।

সাইফ তাহসিন এর ছবি

আমার কুকুর নেওয়ার ইচ্ছা থেকে পিছিয়ে যাবার অন্যতম কারনটা আপনার সাথে সহমতের ফলাফল। তবে, ১২ বছরের যে আনন্দ পেয়েছেন, সেটাও কিন্তু কম না, সবাই একদিন না একদিন মারা যাবো, তাই মনে হয়, এড়িয়ে না গিয়ে পস্তানোর চেয়ে নিয়ে পস্তানোই বেশি ভালো হবে, জানি না কি করব শেষমেষ। আপনার কথাগুলো খুব ছুয়ে গেল।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

তুমি হারাও নাই দেইখ্যা নিশ্চিত বোধ করতেছি ঃ)

সামারা মা'মনির জন্য অনেক অনেক অনেক শুভেচ্ছা রইলো।

কুকুর বৃত্তান্ত আমি আগেও পড়েছিলাম এখানে। এখানে কুকুরকে বাইরে নিয়ে কর্ম করানো হয় বলে কুকুর মালিকের থেকে ট্যাক্সও কাটে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

তনু আপা, "ওনলি দ্যা গুড ডাই ঈয়াং, ওনলি দ্যা ঈভল স্টে টু লিভ ফরেভার" চোখ টিপি

কাজেই আমি মরি কেমনে? যাউকগা, আপনে লিখালিখি কি ছেড়েই দিলেন? কুকুর নিয়ে আরো লেখা দেবার ইচ্ছা আছে, দেখা যাক কি হয়। কুকুর নিয়ে নানান ভোগান্তি হওয়া লোক দেখেছি বেশ কয়েকজন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- আমাদের তিন ভাইয়ের মধ্যে দুই ভাইয়েরই বিলাইয়ের শখ। তবে সফল বিলাই পালনকারী হিসেবে জ্বলজ্বল সাক্ষর রাখতে পেরেছে কেবল একেবারে ছোটজন। তার ছিলো দুইটা বিলাই। একটার নাম ক্যাপটেন, আরেকটা সোলজার। একটা সে দেশে থাকতেই ইন্নালিল্লাহ করেছে আর দ্বিতীয়টা ও দেশ ছাড়ার পরে। বিলাইয়ের জন্য আবার আমাদের পরিবারে জাতীয় শোক প্রস্তাব গ্রহণ করাও হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থেকেছে। আরও কতো কী! আমি বাড়িতে গেলেই হাতে একটা লাঠি নিয়ে বলতাম, "বিলাই যদি আমার ত্রি সীমানায় ঘেঁষার চেষ্টা করে তাইলে বিলাইরে কিছু কমু না, বিলাইয়ের মালিকের পিঠের উপর এই লাডি ভাঙুম!"

ভাইয়া ছোট বেলায় এক কুত্তার ছাও নিয়া হাজির হইছিলো বাড়িতে। আম্মা দূর দূর করে আল্টিমেটাম দিছে, "এই কুত্তা নিয়া আমার ঘরে ঢুকলে দুইটারেই ঘর থাইকা বাইর কইরা দিমু!" ভাইয়া সসম্মানে কুত্তার ছাও জায়গামতো রাইখা আসছে।

এইখানে আমার ভাস্তি একটা কুত্তা পালে। নাম নিকি। আপনের পোস্ট পড়ার পর মাথায় দারুণ একটা আইডিয়া আসলো। নিকির একটা বাংলা নাম দেয়ার। হাসি

সামারাকে অনেক অনেক শুভেচ্ছা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, আপনার মন্তব্য পড়লেই আমার মন ভালো হয়ে যায়, মন্তব্য করার জন্যে কোন প্রতিযোগিতা হলে আপনে আর মেম্বরসাব ভাগে যোগে ১ নম্বর স্থান অধিকার করতেন, বলা যায় না, মেম্বরসাবরে ভুগিজুগি দিয়া ১ নম্বর জায়গায় দখল কইরা ফালাইতে পারেন। আপনে যেন আজীবন এভাবে আমাদের মুখে হাসি ফুটিয়ে যেতে পারেন বস!

আর বিলাইয়ের কথা কি কমু, বিলাই পায়ের কাছে পাইলেই লাথি দেই, পরেরটা পরে ভাবি, বিলাইয়ের গান্ধা সহ্য হয় না একদম! নিকির বাংলা নাম পাইলে আওয়াজ দিয়েন চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

১.
সামারা মা'মণিকে জন্মদিনের শুভেচ্ছা। যদিও একটু দেরী হয়ে গেল।

২.
আমার হালকা কুকুর পালার শখ আছে। আমি বড় হয়ে একটা জ্যাক রাসেল টেরিয়ার পালবো। মাস্ক ছবিতে মাইলোকে আমার খুব ভালো লেগেছিলো। যদিও এগুলা খুব হাইপার জাতের কুকুর তবুও ওটাই টার্গেট।

সাইফ তাহসিন এর ছবি

লেখাইতো দিছি দেরীতে বস, তখন আপনার দেরী হয় কেমনে?

ইয়ে বস, কতটা বড় হলে বড় হওয়া হয় বস চোখ টিপি? আমার বসের রাসেল আছে ২ টা, একটা খুব শান্ত, আরেকটা মহা জাউড়া, সোফা কার্পেট সব চিবাইয়া ছ্যাড়াব্যাড়া লাগায়া দিছে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

সামারা মা'মণিকে অনেক শুভেচ্ছা।

আমার একটা পোষা কুকুর ছিল। ডেনজেল। ওর স্মৃতি নিয়ে কিছু লিখতে গিয়ে পারলাম না। দশ বছর ছিল আমাদের সাথে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ শুভাশীষদা, কেন যেন মনে হচ্ছে আপনার মনের চাপা ব্যাথায় খোঁচা দিয়ে পুরানো জ্বালায় আগুন ধরিয়ে দিয়েছি। সেটা যদি করে থাকি, তবে খুবই দুঃখিত। আশা করি আপনার ডেনজেল যেখানেই আছে, ভালো আছে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বর্ষা এর ছবি

দ্রোহী, বড় হয়ে?????

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

একই প্রশ্ন আমারো, তবে আরেকটু অশ্লীল ভাবে দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাহবুব লীলেন এর ছবি

এই দাম আর যত্ন আত্তির নিশ্চয়তা পেলে আমি নিজেই কুকুর পদে এপ্লিকেশন কর্তে আগ্রহী

আবেদন পত্র পাঠানোর ঠিকানা কী?

নাশতারান এর ছবি

লীলেন্দা, মন্তব্যে উত্তম জাঝা!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

গুরুদেব, এই ঠিকানা আপনার আরো অনেক আগে থেকেই খুজতেছি, একটাই শর্ত, মালিক হলে চলবে না, মালকিন হতে হবে। সারাদিন খাবো, খেলব, ঘুমাবো, ল্যাদানোর পরে আরেকজন এসে ধুয়ে দিবে, গোসলের সময় হেভি ডলাই মলাই করে দিবে, রাতে জাপটে ধরে ঘুমাবে চোখ টিপি

হে হে হে, যাক, এদেশিদের কুত্তা বিলাই নিয়ে তাফালং দেখলে যার পর নাই বিরক্ত লাগে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

সাইব্বাই, লেখা কিন্তু যথেষ্ট ভিন্ন আমেজের হয়েছে, নাম না থাকলে ধারণা করতাম এটা অন্য কারো লেখা...এই ভাবে আরো কিছু লেখা দ্যান।

সামারা পিচ্চিকে জন্মদিনের শুভেচ্ছা...।

_________________________________________

সেরিওজা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, অনেকদিন পর লেখা দিলেও এমন মন্তব্য পেয়ে আবার লিখতে মঞ্চাইছে, কিন্তু একটু দৌড়ের উপরে আছি, আর সামারা দূরে, তাই বেশিরভাগ সময় মন ভালো থাকে না, ফলে লেখা ২ লাইন পরেই হোঁচট খেয়ে যায়।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

কত সখ ছিল, ২ টা কুকুর পালব, একটার নাম রাখব নিজামী, আরেকটার গোলাম আযম, তারপর কুত্তার বাচ্চা বলে গালি দিব আর পাছায় লাথি দিব
এইটুকু ছাড়া পুরা লেখাটাই মারাত্মক মজারু হাসি আর এই অংশে নিরীহ কুকুরছানা দুটোর জন্য মায়া লাগলো; নিজামী বা গোলাম আযমকে লাথি মারবেন, এজন্য না কিন্তু।

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, আরে ভাই নিরীহ কুকুর ছানার জন্যে মায়া লাগার কিছু নাই, আমার ক্ষমতা নাই কুকুর পোষার, মনে হচ্ছে এরচেয়ে অনেক কম খরচে একটা মানবশিশু দত্তক নিতে পারব, তারজন্যে কারো কাছে যেতে হবে না, কোন ফর্মালিটিও করতে হবে না, বিনিময়ে বছর বছর ট্যাক্স রিটার্ন পাবো কয়েক হাজার ডলার চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হরেকৃষ্ন এর ছবি

লেখাটি খুব ভাল লাগলো। মামুন হকের মতোই বলতে চাই, এটি হয়তো আপনার একটি উৎকৃষ্টতম লেখা।

একবার শীতে এক গুদামঘরে্র কোনে লেপ-তোষক-বালিশ ছাড়া ধানের তুষের ওপর ঘুমাতে হয়েছিল। মাঝরাতে শরীরে উষ্ন ছোয়ায় পাশে হাত বুলিয়ে কম্বলের মত লাগলো, আসলে আমারি মত হতভাগা এক কুকুর শুয়ে ছিল। আমিই হয়তো ওর ঘুমের যায়গা দখল করে রেখেছিলাম।

সামারার জন্মদিনে শুভেচ্ছা।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, আপনার তুষের ঘটনাটা আরেকটু বিস্তারিত শুনতে চাই।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হরেকৃষ্ন এর ছবি

লেখাটি খুব ভাল লাগলো। মামুন হকের মতোই বলতে চাই, এটি হয়তো আপনার একটি উৎকৃষ্টতম লেখা।

একবার শীতে এক গুদামঘরে্র কোনে লেপ-তোষক-বালিশ ছাড়া ধানের তুষের ওপর ঘুমাতে হয়েছিল। মাঝরাতে শরীরে উষ্ন ছোয়ায় পাশে হাত বুলিয়ে কম্বলের মত লাগলো, আসলে আমারি মত হতভাগা এক কুকুর শুয়ে ছিল। আমিই হয়তো ওর ঘুমের যায়গা দখল করে রেখেছিলাম।

সামারার জন্মদিনে শুভেচ্ছা।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আমারে ছোটবেলায় পাগলা কুত্তায় কামড়াইছিলো। তাই প্রথমে পড়তে চাই নাই।
কিন্তু একটু পইড়া দেখি শেষে আপনের আম্মাকাহিনী।

আপনের আম্মারে অনেক আদর।

.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সাইফ তাহসিন এর ছবি

সাহস করে লেখা পড়ার জন্যে অনেক ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আমারে ছোটবেলায় পাগলা কুত্তায় কামড়াইছিলো। তাই প্রথমে পড়তে চাই নাই।
কিন্তু একটু পইড়া দেখি শেষে আপনের আম্মাকাহিনী।

আপনের আম্মারে অনেক আদর।

.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রেনেট এর ছবি

এতদিন পরে এসেই একেবারে ফাটিয়ে দিয়েছেন বস!
সামারার জন্য অনেক আদর!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ রেনেট বস, আমার কিন্তু একটা প্রশ্ন থেকে গেল চোখ টিপি ফাটালাম টা কি চোখ টিপি চিন্তিত
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিন্দিতা চৌধুরী এর ছবি

মিষ্টি সামারার জন্য অনেক অনেক আদর।
ওর আরও ছবি দেন।
সাইফ, কুকুর পালার চিন্তা বাদ দেন ভাই। সব হিসেব বাদ দিয়ে ও যদি এদের পালতে চান, দেখবেন কিছুদিন পরে খুব মায়া জন্মে গেছে।
তখন কোন কারণে হারিয়ে গেলে বা মরে গেলে ভীষণ কষ্ট হবে। কী দরকার মায়া বাড়িয়ে?
আমাদের বাসায় একসময় আমরাও কুকুর পালতাম। পরে অসুখে যথন মারা গেল ,তারপর থেকে আর কখনও কুকুর রাখিনি।

সাইফ তাহসিন এর ছবি

কী দরকার মায়া বাড়িয়ে?

কথা ঠিক, পুরাই শাঁখের করাত।

লেখা পড়ার জন্যে ধন্যবাদ। আর ছবির উপরে ক্লিক করলে আপনে পিকাসার ওয়েব অ্যালবামে চলে যাবেন, সেখানে বিশাল একটা অ্যালবাম আছে সামারার জন্মদিনের।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

অতি অসাধারণ। নির্দ্বিধায় ৫!

আপনি তো আরেক লুৎফল আরেফীন হয়ে যাচ্ছেন!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ ভাই সিরাত, আমি হাজার বছর চেষ্টা করলেও আরেফীন ভাইয়ের মত মজার লেখা নামাইতে পারব না, তবে উনি বস মানুষ, উনার লেখা থেকে সবসময় অনুপ্রেরণা পাই। লেখা পরার ও ভোট দেওয়ার জন্যে ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

বেশ কিছুদিন সচলে উঁকি মারা হয়নি। তাই বোধহয় এই লেখাটা মিস করেছিলাম।
আপনি প্রতিদিন আপনাকে ছাড়িয়ে যাচ্ছেন সাইফ ভাই। আপনি নমস্য।
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

ওরে পাগলা রে, আমি নমস্য নারে ভাই, আমি ধরা খাইলেই লেখা বাইর হইতে থাকে, এইটাও সেই রকম একটা ধরা খাওয়ার বর্ননা। লেখা পড়ার জন্যে ধন্যবাদ আর উপরি যে ভালোবাসা দিলা, সেইটা আমার অনেক বড় পাওয়া হয়ে থাকল।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।