Archive - জুন 8, 2009 - ব্লগ

মন পবনের নাও ০৩

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ৯:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

০।
ছুটি ছুটি ছুটি, ক্যাম্পাস আগামী একমাসের জন্য ছুটি। আগামী কয়েকদিনের মধ্যে কয়েকটা এস্যাইনমেন্ট জমা দিতে পারলে ছুটিতে বাগড়া দেবার মত আপাতত কাওকে দেখা যাচ্ছে না। ক্যাম্পাস এই ছুটি গুলিতে কেমন জানি ফাঁকা ফাঁকা হয়ে যায়। সামনে পরীক্ষা আছে, এস্যাইনমেন্ট জমা দিতে হবে, টিউশনী বা কিছু প্রেম পাগল ছাড়া ক্যাম্পাসে আর কাওকে দেখা যাবে না। তবে থাকবে আরেকটা দল, আমার মত। যারা কিনা ছুটিতে আর ...


প্রবাসে চর্ম গোলকের চক্করে

মামুন হক এর ছবি
লিখেছেন মামুন হক (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ৭:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বছর দু'য়েক আগে আমাগো টিমের নতুন ইংরাজ ম্যানেজার ভ্রান্ত ধারনার বশবর্তী হয়ে আমারে কয়, দ্যাখ সামনে বছরের সবচে বড়ো টুর্নামেন্ট আমি এইডা জিতবার চাই। আমি কইলাম খুব ভালো কতা বস, ক আমার কী করতে হইব। ভরসা পাইয়া লালমুখো বান্দর শালায় আমারে যা কইল তাতে আমার চক্ষু চড়ক গাছ। ভক ভক কইরা বিয়ারের গন্ধ ছাইড়া হড়বড় কইরা কয় -দ্যাখ তোর আর আগের মত বেইল নাই, তোর খেলায় সোনালী দিনের ঝলক এখনো মাঝে মাঝে দেখি, ক...


সাময়িক পোস্টঃ কোন ছাগলের বাচ্চা বাংলাদেশ ক্রিকেট টীম চালায়?

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ৭:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাগে আমার হাই প্রেশার উঠে গেছে। মাহমুদুল্লাহ আর রকিবুল মিল্লা লাস্ট ম্যাচটা পণ্ড করসে। আজকেও এই দুইজনের হাতে পড়সে খেলা। দশ ওভারে রান করসে পঁয়ষট্টি। নাইমের মতো হিটাররে বহাইয়া রাখসে মুশফিক গেলমানটার পরে। এইটা কি টেস্ট ম্যাচ পাইসে? টীম চালায় কোন ছাগলের বাচ্চা? অর বাপ অরে আয়োডিন খাওয়ায় নাই ছোটকালে?


বাংলাদেশী সিনেমার এই বেহাল অবস্থা কেন?

অদৃশ্য মানব এর ছবি
লিখেছেন অদৃশ্য মানব [অতিথি] (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ৬:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

নাহ, কোন নির্দিষ্ট বাংলা সিনেমা দেখে এই লেখা লিখতে বসিনি। যখনই কোন ভালো মুভি দেখি (ইংরেজি কিংবা হিন্দি) তখনই এই চিন্তাটা আরো একবার আমার মাথায় এসে গিজগিজ করতে থাকে।

কোন একটা জাতির সংস্কৃতির পরিচয় নাকি পাওয়া যায় তার শিল্প, সাহিত্য, চলচ্চিত্র ইত্যাদি দেখে। আমার মতে, বাংলাদেশের শিল্প ও সাহিত্য বেশ উচুমানের। বাংলাদেশের নাটকও ফেলে দেয়ার মত কিছু নয়, বিশেষ করে মঞ্চ নাটকের মান তো খুব, খ...


দু'লাখ টাকার গাড়ী ও ইজ্জতালী সরকার সমাচার

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ৬:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

গতকাল দুই লাখ টাকার একটা চেক পাইছি। একটা গাড়ী কিনবো ভাবতেছিলাম। হাসতেছেন? ব্যাটা পাগল নইলে মাতাল। বাংলাদেশে দুই লাখ টাকায় টেক্সীও মেলে না, আবার গাড়ীর শখ। পোলাও খাবা স্বপ্নেই খাও। নইলে ধোলাই খালের চোরাই মার্কেটে যাও। পাইলেও পাইতে পারো ঘষামাজা টয়োটা নিশান।

মেজাজ খারাপ করে কোন লাভ আছে? তারচেয়ে দুকলম হেঁকেই কইলজা ঠান্ডা করি।

যাদের নিজের গাড়ী হাঁকাবার সামর্থ্য আছে তাদের তেমন অ...


পদার্পণ ০১

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ২:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কাগজে বানানো খাম থেকে আমি মালতীদি'র বুকের গন্ধ নিতাম। অথচ মালতীদি আমার প্রেমিকা ছিলো না। যে নারীর জন্য প্রেমভাব থাকে- তার শরীরের ঘ্রাণ নেয়া হয়তো অপরাধ নয়। প্রত্যক্ষভাবে কিংবা অন্য কোনখান থেকে সে ঘ্রাণ নিলে হয়তো আর পাপ হয় না।

হিন্দুপাড়ার মালতীদি'র জন্য আমার মাঝে কোন প্রেমভাব ছিলো না।

"এই ট্যাপা, এদিকে শুনে যা তো একটু।" নিখিল স্যারের ঘর থেকে বের হয়ে যখন আমরা বাড়ির পথের দিকে তাকা...


গুডবাই মি. জেনারেল

বিপ্লব রহমান এর ছবি
লিখেছেন বিপ্লব রহমান (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ২:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

..

গুডবাই মি. জেনারেল। অবশেষে আপনি ১২ তম সেনা প্রধানের পদ থেকে অবসর নিলেন। বিদায় বেলায় আপনাকে জানিয়ে দিতে চাই, এ দেশের মানুষ আপনার কৃতিত্বর জন্য অনেকদিন আপনাকে মনে রাখবে। এমনকী আপনি হতে পারেন ইতিহাসেরও একটি অধ্যায়।

মি. জেনারেল, আপনি ছিলেন একই সঙ্গে এক-এগারোর প্রধান সেনা নায়ক (নাকী স্বপ্নদ্রষ্টা?)। ইয়াজউদ্দিন-আজিজ-খালেদা আর লগি-বৈঠার অস্থির রাজনৈতি...


রং, মেঘ আর আলোর খেলা-৪

মুস্তাফিজ এর ছবি
লিখেছেন মুস্তাফিজ (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ১:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

রং, মেঘ আর আলোর খেলা-৪
রং, মেঘ আর আলোর খেলা-৩
রং, মেঘ আর আলোর খেলা-২
রং, মেঘ আর আলোর খেলা-১

ফিওয়া তাল, নেপালী ভাষায় তাল মানে হ্রদ। আয়তনের দিক দিয়ে নেপালে দ্বিতীয়, প্রথমটার নার ‘রারা’। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫০০হাজার ফুট উপরে এই হ্রদ আর আশপাশকে নেপালের অন্যতম সুন্দর স্থান বলা হয়। ষোল হাজার ফুট উপরে নেপালের সবচাইতে উঁচু লেক ‘তিলিচো’ দেখার সৌভাগ্য হয়নি, শুনেছি সেটার সৌন্দর্যও অসাধারণ।
প...


একটি সম্ভাব্য মারাত্মক ভৌতিক গল্প : নিশুত রাতের অতিথি

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ১২:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

আলতাখালি গ্রামের একমাত্র হাইস্কুলের একমাত্র অঙ্কের শিক্ষক জোনাব আলী। স্কুলের একমাত্র আবাসিক শিক্ষকও তিনি। বয়স চল্লিশোর্ধ হয়ে গেলেও এখনো বিয়ে করেননি। স্কুলের পাশেই ছোট্ট টিনের চালাঘরে তার একাকি বসবাস। জোনাব আলী যুক্তিবোধ সম্পন্ন মানুষ। ভূত প্রেত জাতিয় অতিপ্রাকৃত বিষয়ে তার কোনরূপ বিশ্বাস নেই। তাই স্কুলের এই বিশাল নির্জনতায় রাত-বিরেতে একা থাকতে তার মোটেও সমস্যা হয় না।

এক...


কবিতা বিষয়ে

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ০৮/০৬/২০০৯ - ৭:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
ঘুম নিয়ে একটা সমস্যায় ভুগছি, তাই খুব বোরিং কিছু লিখতে লিখতে ঘুমিয়ে পড়বো ভাবছি। কী নিয়ে লেখা যায়, ভাবতে ভাবতে এই লেখার গল্প শুরু করলাম।

ব্লগে আমি যে নিরর্থক হাবিজাবি লিখে যাই, সেই লেখালেখির শুরুটা হয়েছিলো কবিতা দিয়ে! সেসময়ে আমি বিস্তর কাব্যস্রাবে আশপাশ ভিজিয়ে দিয়েছি পৃথিবীর সব নতুন কবিদের মতো। পাঠের অযোগ্য সেসব কবিতার বেশিরভাগই পরে আমি নিজের হাতে নষ্ট করে ফেলেছি, অন্য কারো...