বলে দেই, আজ বলাই'দার শুভ ডায়াপার দিবস

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: বিষ্যুদ, ১৩/০৮/২০০৯ - ৪:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বয়সে তরুণ না হলেও বলাই'দাকে যখন প্রথম দেখি, বেশ তরুণ তরুণ-ই মনে হয়েছিলো। আর্মি স্টাইলে মাথায় বাটি ছাঁট দেয়া, পরনে এডিডাসের ট্র্যাকস্যুট, পায়ে রিবুক-এর রানিং কেডস, কব্জিতে নীল-সাদা পট্টি (ঐ যে থাকে না টেনিস খোলোয়াড়দের!), কপালেও একই মডেলের পট্টি। দৌঁড় থামিয়ে হাঁপাচ্ছেন। সাথে থাকা বদ্দা পরিচয় করিয়ে দিলেন, "এই যে— এই হলো ধুসর, ধুসর গোধূলি, আর ইনি..." তখন অবশ্য বলাই'দাকে অন্য নামে চিনতাম!

বলাই'দা হাঁটুতে হাত রেখে রুকু দেয়ার স্টাইলে বাংলা দ'য়ের মতো দাঁড়িয়ে হাঁপিয়েই যাচ্ছেন। সেভাবেই বললেন, "অরিজিনাল নাম কী!"

আমি ভয় পেয়ে গেলাম, গমগমে স্বর শুনে।

ভয়ে ভয়েই বললাম, "আজ্ঞে আঙ্কেল, ধুর্বাল গোলাপ"!

বলাই'দা তেলে পানি পড়ার মতো ছ্যাড়েৎ করে ক্ষেপে উঠলেন, "ইয়ার্কী করো আমার সাথে? জানো আমি কে, জানো আমার বয়স কতো? মুরুব্বির সাথে ফাজলামো...?"

আমার মনে হলো আশেপাশের কোনো জঙ্গলে লায়ন কিং— এর সিংহ মশাই না ঘুমিয়ে হুংকার করছে। সিংহকে আমি আবার একটু বেশিই ভয় পাই, এমনকি টিভি পর্দায় দেখেও। এহেনো হুংকারে আমার পাতলুন নষ্ট হওয়ার যোগাড়। অবস্থা বেগতিক দেখে এগিয়ে এলেন বদ্দা। তিনি দুইহাত জোর করে বললেন, "রাগ করবেন না আংকেল। ছোড়া নতুন এসেছে। আওভাও জানে না বাড়া। মাফ কইরা দেন। পুলা কিন্তু খারাপ না।"

বদ্দার কথায় বলাই'দা শান্ত হন। বাসায় নিয়ে যান। রুই মাছ নিজের হাতে রান্না করে খাওয়ান। নিজের একাকী জীবনের গল্প করেন। ফেলে আসা সময়ের গল্প করেন। ফৌজীতে থাকাকালীন একবার সুন্দরবনে গিয়েছিলেন। তালি দিয়ে বাঘ মারার গল্পটা যে সত্যি ঘটনা, বলাই'দা নিজের অভিজ্ঞতায় সেটা বর্ণনা করেন। আমি অবাক হয়ে শুনি। আমি বয়ষ্ক বলাই'দার বয়সে ভারে ঘোলা হয়ে যাওয়া চোখে এক তরুণের চকচকে দৃষ্টি দেখতে পাই।

খাওয়াদাওয়া সেরে চলে আসি বলাই'দার আড্ডা থেকে। ফিরেও আসি নিজের আস্তানায়। সময় গড়িয়ে যায় আপন গতিতে। কালকে হঠাৎ বদ্দার ফোন পাই। "আরে হুনছোনি মিয়া?" জবাব দিলাম, "হুঁ"! বদ্দা হুংকার দেন, "কী হুনছো!" জবাবে বলি, "আপনার প্রশ্ন!" বদ্দা ক্ষেপে ওঠেন, "তুমি বাড়া বাংলাও বুঝো না। বলাই'দা তো বিয়ে করছে। শুনলাম তার দুই জোড়া শালিও আছে। দেখতে একেবারে, মাশাল্লাহ জুহি চাওলা। তুমি তাত্তাড়ি চইলা আসো।"

আমি তড়াক করে বিছানায় লাফিয়ে উঠি। বদ্দা যেভাবে রসিয়ে রসিয়ে জুহি চাওলাকে স্মরণ করছেন তাতে পত্রপাঠ দৌঁড় না দিলে বলা যায় না, আমার কপালে মাছের কাঁটাও জুটবে না! তাছাড়া শুনেছি কাসেলে ইদানিং মাছপ্রেমী এক কালো হুলো বেড়ালের উৎপাত বেশ বেড়েছে।

বিছানা থেকে নামতেই মনে পড়লো, "আরে আজতো ১৩-ই আগস্ট, বলাই'দার জন্মদিন!"

আমার চোয়ালজুড়ে একটা হাসির বন্যা বয়ে গেলো। বলাই'দার বয়স যা-ই হোক না কেনো, তাঁকে জন্মদিনে উইশ করে বয়স ২০-২২ বছর কমিয়ে বললেই তাঁর দুই জোড়া শালি আমার কোলে শোভা পাবে। এইটা আমি জানি। দেঁতো হাসি

শুভ জন্মদিন অচ্ছুৎ বলাই!! 


মন্তব্য

ফাহিম এর ছবি

শুভ জন্মদিন, আনন্দে থাকুন সব সময়...

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন বলাইদা!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভ জন্মদিন।

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন!

দুর্দান্ত এর ছবি

শুভ জন্মদিন!

রেজুয়ান মারুফ এর ছবি

বলাই দা'র জন্মদিনে অনেক শুভেচ্ছা! শুভ জন্মদিন!
ধন্যবাদ ধুসর গোধুলি , সবাইকে মনে করিয়ে দেবার জন্যে।

---------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

তানবীরা এর ছবি

শুভ জন্মদিন ----দিনকাল এখন রঙীন (আমি জানি এখন বউ দেশে গেছে ঃ)

আসতেছি, দেখাতো হবেই, সে পর্যন্ত টিকে থাকেন
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- আসার জন্য আমি জোর তদবির চালাচ্ছি তনুপা। আইণ্ডহোফেন সফরে (খাবার) যা যা আমি মিস করছি তা না নিয়া যদি জার্মানীর মাটিতে পা রাখছেন তাইলে খবরই আছে কৈলাম।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন!

নৈশী।

মুস্তাফিজ নজরুল লীলেন (স্লো নেটে লগাইতে পারি না এর ছবি

বাঘ হরিণ আর বান্দরবিহীন সুন্দরবন থেকে শুভজন্মদিন

মুস্তাফিজ নজরুল লীলেন

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন বলাইদা।

যুধিষ্ঠির এর ছবি

শুভ জন্মদিন!

সৌরভ এর ছবি

কমরেড, স্যালুট ও জন্মদিনের শুভেচ্ছা।


আবার লিখবো হয়তো কোন দিন

হাসান মোরশেদ এর ছবি

অভিনন্দন বাড্ডে বয় !
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নিঘাত তিথি এর ছবি

এতটা সময় ধরে ইন্টারনেট কি দারুন বাঁচিয়ে রেখেছে অচেনা চেনা মানুষদের বন্ধুতা। ভালো থাকুন বলাইদা, শুভ জন্মদিন।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সচল জাহিদ এর ছবি

শুভ জন্মদিন বলাই দা

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

খুব প্রিয় একজন মানুষ, বলাই'দা।
অনেক অনেক শুভকামনা।

(কথা ছিলো - হীরক রাজার দেশের স্টাইলে আমরা দুজন রা*কা*র জামাই হবো, আমাদের পৃথুলা বিবিরা আমাদের সেবা করবে। সে সব পুরনো গল্প।) চোখ টিপি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এবার লেখা পড়ে তারা দিয়ে গেলাম। তালি দিয়ে বাঘ মারার কাহিনীটা কিন্তু বলাইদা'র মুখেই শুনতে চাই।

স্বপ্নাহত এর ছবি

এতো সময় পার হয়ে গেল অথচ এখনো দেখি বলাই হয়নি!

শুভ জন্মদিন বলাই দা! দেঁতো হাসি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সাইফ তাহসিন এর ছবি

শুভ জন্মদিন বলাইদা

ধুগোদা, পারেন ও আপনে দেঁতো হাসি

"তুমি বাড়া বাংলাও বুঝো না। বলাই'দা তো বিয়ে করছে। শুনলাম তার দুই জোড়া শালিও আছে। দেখতে একেবারে, মাশাল্লাহ জুহি চাওলা। তুমি তাত্তাড়ি চইলা আসো।"

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

বলাই তো জন্মেই স্বার্থক...

জন্মদিন শুভ হোক... কী কী খাইলেন জন্মদিনে জানাইয়েন...

-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সুহান রিজওয়ান এর ছবি

শুভ জন্মদিন বলাইদা !! শতায়ূ হোন !!
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন বলাই দা---
লক্ষ বছর যোগ হোক আপনার আয়ুতে!!

আর ধু গো ---লেখার জন্যে চব্বিশ লক্ষ তারা---!!!

জিজ্ঞাসু এর ছবি

লেখককে তালি।
শুভ জন্মদিন।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

ভূঁতের বাচ্চা এর ছবি

শুভ জন্মদিন বলাই দাদা।
--------------------------------------------------------

--------------------------------------------------------

সুজন এর ছবি

যার হাত ধরে আমার এই সচলে আসা, সেই মানুষটির জন্মদিনে জানাই অশেষ শুভকামনা। ভালো থাকেন বলাই দা।

মৃদুল আহমেদ এর ছবি

বলাই বাহুল্য, অচ্ছুৎ বলাই বাহুল্য নন, তিনি আমাদের সম্পদ চোখ টিপি
শুভ জন্মদিন। একটা যুক্তিবাদি সবল মনের অনুভূতি টের পাই যার লেখায় সবসময়।
তাকে।
ভালো থাকুন। আজীবন।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সবুজ বাঘ এর ছবি

বলাই দুদন, শুভ জর্মদিন...........এট্টু দেরী হইয়া গেলগা..মার্জনা কাম্য।

অনুরাধা বসু এর ছবি

শুভ জন্মদিন বলাই।
আপনাকে খুব কম দেখা যায় কেন?

আরিফ জেবতিক (লগাইতে ভুলে গেছি) এর ছবি

প্রিয় অচ্ছুৎ বলাইকে শুভেচ্ছা।
লেখালেখিতে বলাই আরো সিরিয়াস হলে আমরা আরো অনেকগুলো ভালো লেখা পেতাম।

যুক্তির জাল বিস্তারে বাংলা নেটে তার সমকক্ষ খুব কম লোকই আছে।

আরো অনেক অনেক শুভ জন্মদিনের প্রত্যাশা করি।

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন, বলাইদা। অনেকদিন দেখা যায় না আপনাকে। বেশি ব্যস্ত নাকি? হাসি

ধুগো'দা, লেখাটা বেশ 'ইয়ে' হয়েছে দেঁতো হাসি

হিমু এর ছবি

শুক্না কাঁথার শুভেচ্ছা বস। জিনিস আসিতেছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন বলাইদা

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

দুষ্ট বালিকা এর ছবি

শুভ জন্মদিন বলাইদা।

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

গৌতম এর ছবি

শিক্ষা বিষয়ে আমি যখনই লেখা দিই, তখনই আশা করি বলাইদার মন্তব্যের। কারণ তাঁর যুক্তিগুলো নিয়ে আমাকে দ্বিতীয়বার ভাবতে হয়, সে অনুযায়ী পরিমার্জন করতে হয়। নিস্পৃহ থেকে কথা বলা কিংবা যুক্তি প্রয়োগ করার ক্ষমতাটা তাঁর বোধহয় জন্মগত।

বলাইদাকে শুভেচ্ছা, জন্মদিনের।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন বলাইদা হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রেনেট [অতিথি] এর ছবি

জন্মদিনের অনেক শুভেচ্ছা প্রিয় মানুষ, প্রিয় লেখক্কে। ভাল থাকুন।

ধুগোদা এখনও শালী খোঁজেন কিল্লাই?

পরিবর্তনশীল এর ছবি

বলাইদা নামটা আমার ব্লগীয় জীবনে একটু আলাদাই।
আমার জীবনে লেখা প্রথম ব্লগে, প্রথম এবং একমাত্র কমেণ্টটি করেছিলেন বলাইদা,
সেই বলাইদাকে জন্মদিনের অসংখ্য শুভেচ্ছা। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

নেটের বাইরে থাকায় তিনদিন পিছিয়ে পড়েছি। শুভ জন্মদিন প্রিয় বলাই। সচলে আমার আসার শুরুর দিকে যাদের লেখা পড়ে সচলের ব্যাপারে আমার আগ্রহ বেড়েছে আপনি তাদের একজন। কিন্তু আপনি লেখায় এত অনিয়মিত যে কী বলব।

ভালো থাকুন, আনন্দে থাকুন, নিয়মিত লিখুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বলাইদা অনেক অনেক দেরীতে হলেও শুভ জন্মদিন। আপনাকে পুরোনো গ্রুপটায় খুব মিস করি। আশা করি যে কারনে আপনি গ্রুপটি ছেড়েছিলেন সেই কারনটায় সফল হয়েছেন। স্যালুট রইল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পুতুল এর ছবি

বলাইদা আমিই বোধ হয় খানা জেফতে সবার পিছে থাকি।
হ্যাপী বাড্ডে বস।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মুস্তাফিজ এর ছবি

শুভ জন্মদিন

...........................
Every Picture Tells a Story

মামুন হক এর ছবি

শুভ জন্মদিন!

অছ্যুৎ বলাই এর ছবি

১৩- ১৪ প্রেশার কুকারে ছিলাম, ১৫ আগস্টে জন্মদিনের শুভেচ্ছা নিতে রাজবংশের লোক হতে হয়, আমি আমজনতা ১৫ তে ভুলেও এই পোস্টে ঢুকি নাই। তাই সবার এতো আন্তরিক শুভেচ্ছার জবাব দিতে দেরি হলো।

এমনিতে প্রত্যেকটা জন্মদিনে মন খারাপ হয় বয়স বাড়ছে বলে, এরপরে ধুসর গোধুলীর এই পোস্ট সেই মন খারাপকে উষ্কে দেয়। সুতরাং জন্মদিনের শুভেচ্ছার জন্য তার ইলিশ দোঁপেয়াজা পাওনা হলেও মাইর মিস নাই। তার জন্য শালি বরাদ্দের আগেও আমাকে ৪ বার চিন্তা করতে হবে। শত্রুর মুখে ছাই দিয়ে শালীমহলে আমি এখনও হুমু এরশাদের চেয়েও নবীন; সুতরাং শালীদের রিমোটকন্ট্রোল বলাইয়ের হাতে!

প্রথমেই আম্পায়ার (ফাহিম)কে ধন্যবাদ জানাই।
ছড়াকার ভাই এমনিতে অনিয়মিত হয়েও শুভেচ্ছা জানিয়েছেন, এজন্য বাড়তি কৃতজ্ঞতা।
পিপিদা, স্নিগ্ধাপু, দুর্দান্ত ভাই, অনেক ধন্যবাদ।

রেজুয়ান মারুফ ভাই যখন থেকে সচলে, তখন থেকে আমার লেখা এখানে প্রায় ডুমুরের ফুল। সুতরাং উনার শুভেচ্ছার আবেদনটা একেবারেই স্পেশাল।

তানবীরাপু, পথ চেয়ে বেসে আছি ...

নৈশী আপু, থ্যাংকু। লীলেন্দা, নজরুল ভাই, মুস্তাফিজ ভাই (বাঘ মামা?) - থ্রি স্টুজেস, থুক্কু সচলত্রয় আপনাদেরকে অনেক ধন্যবাদ।

সিমন ভাই, থ্যাংক্স। সৌরভ, ধন্যবাদ কমরেড!

হাসান ভাই, ধুসর গোধুলীর পোস্ট পড়ে বয়স নিয়ে যে দুঃখবোধটা ছিলো, আপনার 'বয়' শব্দটা তা অনেকটাই দূর করে দিলো। হাসি

তিথিকে ধন্যবাদ। মানুষের বন্ধুত্ব সৃষ্টির জন্য হলেও ইন্টারনেট পরকালে বেহেশতে যাবে। হাসি

সচল জাহিদ ভাই, ধন্যবাদ।

শিমুল, ব্যাপার না, এখনো চান্স আছে। চোখ টিপি

একাকী মেঘ, এই তো বলা হয়ে গেলো। হাসি

ডাক্তার ভাই, অনেক ধন্যবাদ। সাম্প্রতিক সময়ে যারা সচলকে মুখরিত করে রেখেছে, তাদের মধ্য আপনি একজন। মানুষের প্রাণশক্তি দেখতে ভালোলাগে।

শোহেইল ভাই, ভুঁড়ি বেগে আনতে এখন তৃণভোজী (কাঁঠাল পাতা বাদে) হয়ে গেছি। তবে সারা সপ্তাহ শাকপাতা খেয়ে যা কমাই, সুমনের হাতে রান্না তেহারী একদিন খেলেই আবার যেই সেই।

শব্দের শিল্পী, অনেক ধন্যবাদ। হাতের রেখা অনুসারে আমার আরো বেশ কয়েক বছর আগেই মারা যাওয়ার কথা। এখন এক্সট্রা লাইফ লাইনে আছি। দেখি, আপনার শুভকামনায় যদি আরো কিছু লাইফ পাওয়া যায়। হাসি

অনিকেত দা, জিজ্ঞাসু ভাই, বাচ্চা ভূঁত, সবাইকে অনেক ধন্যবাদ।

সুজন, তুমি মিয়া সচলের একটা সম্পদ। সবচেয়ে ৫ জন সাবলীল গদ্য লেখকের মধ্যে সুজন, হিমু, শিমুল আর কনফুকে রেখে বাকি পজিশনের জন্য আমাদের সবাইকে ফাইট করতে হবে।

মৃদুল ভাই, আপনারও নোতুন স্থানে নোতুন জীবন সুন্দর ও সার্থক হোক।

বাঘ মামা, মার্জনা করে দিলাম, বুঝতে পারছি সব দোষ ভুদাই ঘোড়ারই হইবো। চোখ টিপি

অনুরাধা বসু, প্যাটের ধান্দায় ব্যস্ত থাকি দিদি। অর্থনৈতিক মন্দাও আর সময় পেলো না। এই বাজারে চাকুরীর আবেদন করতে গিয়া বুঝতে পারছি, বেকার লোকই আসলে বেশি পরিশ্রম করে। হাসি

আরিফ ভাই, যুক্তি আসলে সিরাতুল মুস্তাকিম। তবে সোজা জিনিসটা আমরা সহজে বুঝি না - এইজন্যই কীবোর্ড চাপতে হয়। হাসি

বিডিআর ভাই, একটু ব্যস্তই। আপনাকেও দেখা যায় কম, কারণ কি?

হিমু, থ্যাংক্স।

শিয়াল পন্ডিত, অনেক ধন্যবাদ।

দুষ্টু বালিকা, আপনার লেখার মধ্যে বিরাট প্রাণশক্তি আছে। চালিয়ে যান। শুভেচ্চার জন্য কৃতজ্ঞতা।

গৌতমদা, শিক্ষা আসলে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ; কিন্তু আউট অফ ফোকাস বিষয়। এই বিষয়টা নিয়ে নিয়মিত লেখার জন্য আপনার সাধুবাদ প্রাপ্য।

নিবিড় ভাই, ধন্যবাদ। প্রিয় রম্য লেখক রেনেটের কাছ থেকে তামিমের দেড় সেঞ্চুরি নিয়ে লেখা চাই।

পরিবর্তনশীল, আপনার প্রথম পোস্টটা আবার দেখলাম। এখনো মন্তব্য সেই একটাই আছে। হা হা হা।

ষষ্ঠ পান্ডবদা, আপনার বিশ্লেষণধর্মী লেখাগুলো মারাত্মক লাগে। অবশ্য এখন নিয়মিতভাবে লিখতেও পারি না, পড়িও কম। মাস দুয়েকের মধ্যেই আবার নিয়মিত হবো। তখন দেখা যাবে, এতো বেশি লিখছি আর কমেন্টাচ্ছি যে, ...

সুমন, থ্যাংক্স। আসলে ব্যক্তি মূখ্য না, আচরণ মূখ্য। যেখানে যে আচরণ প্রয়োজন হয়, সেই আচরণ আমি নিজে হয়তো সবসময় প্রোভাইড করতে পারি না, তবে যারা পারে, তাদের প্রতি সবসময়ই শ্রদ্ধা থাকে।

পুতুল ভাই, মামুন ভাই ও মুস্তাফিজ ভাই, অনেক ধন্যবাদ, আপনারাও ভালো থাকুন। অনেক অনেক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন বলাই'দা। অতীতে কতিপয় দুষ্টুলোকে আমাকে বলাই'দার আরেকটা নিক মনে করতো। সেই হিসাবে আপনেরা সবাই আমাকেও জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারেন। হো হো হো


কি মাঝি, ডরাইলা?

শুভাশীষ দাশ এর ছবি

শুভ জন্মদিন। কেক্কুক খান। খাওয়ান।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অমিত এর ছবি

শুভ জন্মদিন বলাই ভাই হাসি

সুহান রিজওয়ান এর ছবি

মেনী মেনী হ্যাপি রিটার্ন্স বলাইদা !!!

_________________________________________

সেরিওজা

অনিন্দ্য রহমান এর ছবি

ফাইটারের জন্মদিন ভালো কাটুক ...
___________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায় হায়, একবছর আগে আমি এই দিনে সুন্দরবনে আছিলাম!!!

আবারো শুভ জন্মদিন বলাইদা... আমার দারুণ পছন্দের একজন ব্লগার...

আরেকটা কথা কই, প্রথমদিকে আমি আপনের নিকরে অচ্ছুৎ বিলাই পড়তাম চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফর রহমান রিটন এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভ কামনা অচ্ছুৎ বলাই-এর জন্যে।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন অচ্ছুৎ বলাই!!

কৌস্তুভ এর ছবি

শুভ জন্মদিন বলাইদা। আজকাল বিশেষ দেখি না, গেলেন কই?

অছ্যুৎ বলাই এর ছবি

রুটিরুজির ধান্দায় থাকি রে ভাই! কবে যে মন্দা কাটবে...

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তিথীডোর এর ছবি

শুভ জন্মদিন!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আবারো আবারো শুভেচ্ছা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নৈষাদ এর ছবি

জন্মদিনে শুভেচ্ছা রইল।

Fruhling এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা। আপনি স্হান বদলানোর পর অনেকদিন ক্রিকেট খেলা হয় না। ঈদের পর নাকি স্টুটগার্ড আমাদের দাওয়াত দিছে। একবার গো হারা হেরেও ওদের শিক্ষা হয়নি। এইবার আসলে ঐসময়েই আসবেন। আড্ডা, খেলা সবই হবে (বিশ্বস্ত সুত্রে খবর পেলাম শুনলাম ঈদের পর আসতেছেন)।

অছ্যুৎ বলাই এর ছবি

সবাইকে অনেক ধন্যবাদ। আরেক বছরের বুড়ো হলাম। হাসি
গত বছর ধুগো এই পোস্ট দেয়ার পরে দেখতে না দেখতে আরেকটা বছর হাপিশ!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

জন্মদিনের অনেক শুভকামনা বলাইদার জন্যে-

সবাই বলে বয়স বাড়ে আমি বলি কমে রে, আমি বলি কমে।
এই মাটির দেহ খাইলো ঘুনে এ ............... প্রতি দমে দমে রে;
আমি বলি কমে।।

আসলেই এক একটা জন্মদিন আসে আর মনে হয় প্যাভেলিয়নের দিকে আরও কিছুটা এগোলাম। ভালো থাকেন সবসময় বলাইদা।

রাতঃস্মরণীয়

স্বাধীন এর ছবি

বিলম্বিত ডায়াপার দিবসের শুভেচ্ছা!

ধুসর গোধূলি এর ছবি
স্বাধীন এর ছবি

শালার এক বছর হয়ে গেল থিসিস লেখা শেষ হয়েও হয় না শেষ। এর মধ্যে আবার তোর জন্মদিন এসে গেল। জন্মদিনে অশেষ শুভেচ্ছা।

দুর্দান্ত এর ছবি

অতিবিলম্বিত জন্মদিনের সুভেচ্ছা। আশা করি পুরাতন হিদলশুটকির ভর্তার মত বিলম্বিত শুভেছার সুবাস বাড়বে।

সুবর্না এর ছবি

এই বছরের শেষতম শুভেচ্ছাটি তবে আমার হোক !
শুভ জন্মদিন। হাসি

আয়নামতি এর ছবি

২০১৪'র পথ্থম শুভেচ্ছাটা তবে আমি দেই দেঁতো হাসি

শুভ জন্মদিন বলাই আঙ্কেল

) শয়তানী হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।