আজ ঈদ, মদিনার ঘরে ঘরে আনন্দ, লেকিন ...

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ২১/০৯/২০০৯ - ৮:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:


নজমুল আলবাব লুক্টাকে আমি ঠিক ভালু পাই না। সেই সামুযুগ থিকাই কেমুন কেমুন যেন লাগে তাকে। সাম্নাসাম্নি মুলাকাতের সুযোগ ঘটে নাই, নাহলে লুক্টা কত বড় পগেয়া পাজি, সেটা নিরূপণের আরো সরেস সুযোগ মিলতো। কিন্তু মোটা দাগের মাপে বলতে হয়, লুক্টা সুবিধার্না।

গুটক (অর্থাৎ গুগলটক, পৃথিবীর অন্যান্য মহৎ জিনিসের মতো গুগলের শুরুটাও গু দিয়ে)-এ এই দুরাচার আলবাবের সাথে যোগাযোগ দীর্ঘদিন থেকেই। প্রায়শই নানা বেয়াড়া প্রশ্ন করে লুক্টা আমাকে পেইন দিয়ে থাকে। মাঝে মাঝে ভাবি, দেই বেটাকে মাউজের খোঁচায় ব্লক করে, কিন্তু পরে সামলে নেই। দম নেই। দম ছাড়ি। Cooldownasana বা কুলডাউনাসন করি। গুটকে আলবাব তাই রয়ে যান। আর নানা আজেবাজে আলাপ্সালাপ করেন।

বিচিত্র সব কুপ্রশ্ন তার মনে। একদিন এসে বললেন, আপনার কী মনে হয়, আমার নিক্টা পাল্টাইয়া নজমিন আলবাব করে দিলে কি হিট বাড়বে? মেয়ে ভেবে লুল্পাঠকরা ঝাঁপাইয়া পড়বে?

বাকরুদ্ধ হয়ে যাই তার পেজোমি দেখে।

ঐদিন যেমন আচম্বিতে তিনি এসে আমাকে ধরলেন। "আপনি তো সিলেটে ছিলেন অনেকদিন, তাই না?"

বছর আড়াই আমাকে আবাদী-বেঙ্গলি প্রভৃতি বিশেষণে বিশেষ আপ্যায়িত করার পর কেন এই প্রশ্ন, ঠাহর করতে পারি না। বলি, তা ছিলাম।

তিনি বলেন, "সিলেটের সংস্কৃতি সম্পর্কে আপনার কী ধারণা?"

আমি মন উজাড় করে বলি, আমার কী ধারণা। তিনি চুপচাপ শোনেন।

কথা শেষ হবার পর তিনি বলেন, কামে যাই। খুদাপেজ।

বুঝি না তার হালচাল।

কয়েকদিন বাদেই তিনি আবার উদয় হন। "আপনি কি বিবাহ করবেন নাকি?"

একটু লজ্জা পাই। গলা খাঁকরাই। বলি, মমমমম, কেন বলুন তো?

তিনি বলেন, আপনার ইয়ারদোস্তরা তো সবাই বিবাহের জন্য বেয়াকুল

আমি উদাস হয়ে যাই। বলি, দেখুন, জীবনটা আসলে বড় বিচিত্র, বড় ছলনাময়, বড় ইয়ে ...।

তিনি বলেন, কামের কথা কন ভাই। বিবাহ করবেন কি করবেন না?

আমি বলি, আমি বিবাহ করলে আপনার কি কোনো সুবিধা হয়?

তিনি বলেন, হাঁ হয়। সিলেটের জামাইকূলে একটি সৎ সজ্জন সদাচারী সদালাপী পাত্র যোগ করার পূণ্য হয়। আমরা তো পারলাম না তেমন কিছু। আপনাকে দিয়ে হবে।

এতগুলি ভালো ভালো অ্যাডজেক্টিভের ভারে কাবু হবার বদলে আমি চমকে উঠি। বলি, সিলটি নারী! চোখের সামনে ভেসে ওঠে নানা অতীত স্মৃতি। বলি, ওয়াও!

তিনি বলেন, হাঁ।

আমি বলি, কিন্তু ... আপনারা তো আমাকে বেঙ্গলি ডাকেন!

তিনি বললেন, হাঁ। ডাকতাম ডাকি ডাকবো। বেঙ্গলিদের বেঙ্গলি ডাকাই তো দস্তুর!

আমি সখেদে বললাম, তারপর ... তারপর ... আবাদী ডাকেন!

তিনি বললেন, হাঁ। মন্দ কী? আবাদ করবেন। রেগুলার। আপনার মাহিজাবিনের গল্পের মতো।

এই পরামর্শটা মনে ধরে। বলি, খ্রান আস্তেছি চা বানাইয়া।

চা বানিয়ে এসে দেখি গুটকে জ্বলজ্বল করছে মেসেজ, কামে গেলাম। এসে কথা হবে। খুদাপেজ।

মনটা খুঁতখুঁত করতে লাগলো। আলবাব পাপিশ্ঠটা কী চায়? মূলা দেখিয়ে হট্টমূলার গাছে তুলে দিয়ে মই কেড়ে নিতে চায় কেনু কেনু কেনু?

নানা কাজে কয়েকদিন কাটে। তারপর গুটকে আবারও টোকা। আলবাব।

বলেন, পাত্রী ফাইন্যাল।

আমি চমকে উঠি, বলি, ফাইন্যাল মানে?

তিনি বলেন, ফাইন্যাল। আপনি টিকেট কাটেন। ডিসেম্বরে ইনশাল্লাহ হয়ে যাবে।

আমি বলি, দ্রান দ্রান দ্রান! কী বল্তে ছান আপ্নি (বৃটিশ অ্যাকসেন্ট)?

তিনি বলেন, বলতে চাই বিবাহ চূড়ান্ত। ডিসেম্বরে হবে। কমিউনিটি সেন্টার বুক করা হয়ে গেছে।

আমি বললাম, কইলেই হইলো? মেয়ে কী করে?

তিনি বললেন, সিনেমা দেখে। প্রধানত হিন্দি সিনেমা। কারেন্ট না থাকলে এক্টা বেসরকারী বিশ্ববিদ্যালয়ে চলে যায় আড্ডা মারতে। ঐখানে অবশ্য ছাত্রী হিসাবেই ভর্তি আছে। তবে মূলত সে একজন হিন্দিসিনেমাখোর।

আমি বলি, বাদ, এ বিয়ে হবে না।

তিনি বললেন, আহহা। ঠিকাছে। আপ্নি তাকে ঢাকাই ছবি ধরাইয়া দিবেন।

আমি বললাম, আমি ঢাকাই ছবিও দেখি না।

তিনি বললেন, ওহ আপনি তো সুশীল! তাহলে কলকাতার ছবি ধরাইয়া দিবেন!

আমি বললাম, ভাই আমি সিনেমা দেখিই না। মাঝেমধ্যে নেংটুশ দেখি অল্পস্বল্প ...।

তিনি বলেন, হা হা হা বিবাহের পর বেশি করে দেখবেন সমস্যা নাই। সবাই তা-ই করে।

আমি মরিয়া হয়ে বলি, ভাই পাত্রী আর কী করে?

তিনি বললেন, পাত্রীর কোনো কিছু করার দরকার পড়ে না। আপনি তারে দিয়া কী করাইতে চান?

আমি কাতর হাতে টাইপ করি, গানটান জানে? নাচটাচ পারে? বইটই পড়ে?

আলবাব অট্টহাসি দেয় মেসেঞ্জারে, বলে, আপনি কি বিবাহিত জীবন নিয়া এইসব ফেন্টাছিতে (সিলটি লুক তো, ফ্যান্টাসি বানান করে ছ দিয়া) ভুগেন নাকি? বিবাহের পর কি আপনি আশা করেন, আপনার বউ গান গাইবে? নাচবে? বই পড়বে? তাইর কিতা মাতা খারাফ নি? নাচবায় তুমি। গাইতায়ও তুমি। আর বইটই পড়ার সুমায় পাইতায় নায় গো বাই ...।

তারপর তিনি নিজের জীবন থেকে নেয়া সব কাহিনী বলে যান। কীভাবে তিনি বিয়ের পর সুপারম্যান থেকে মিকি মাউজে পরিণত হয়েছেন, তার বুকভাঙা করুণ ক্রন্দনভারাক্রান্ত ক্রনিকল।

আকাশ ভেঙে পড়ে মাথায়। এই উন্মাদ বলে কী? আমার বউ গান জানবে না সামান্য? নাচের ব্যাপারটা ছাড় দেয়া গেলো, কিন্তু বই না পড়লে ক্যাম্নে কী?

বলি, কোথাও গলতি সে মিস্টেক হয়ে যাচ্ছে অপু ভাই! আপনি কি মনির হোশেনের জন্য মেয়ে খুঁজতেসিলেন, বাই এনি চ্যান্স?

আলবাব চোখ টিবি দেয়। বলে, হুঁ। কিন্তু মনির হোশেন যে বিবাহিত, তা তো আগে জান্তাম না। এখন পাত্রীপক্ষের কাছে মানসম্মান তো রাখতে হবে!

আমি বলি, অমিত, শিমুল, সৌরভ, ভূতোদা ...।

তিনি বলেন, তারা তো ছুটো মানুষ (সিলটি লুক তো, ছোটো লিক্তারেনা). এখন তাদের ক্যারিয়ার গড়ার সময়! তাছাড়া তারা তো জার্মানিতে থাকে না। মনির হোশেনের পাত্রী জানে পাত্র জার্মানিতে থাকে। অস্ট্রেলিয়ার পাত্র কানাডার পাত্র জাপানের পাত্রে তার কুলাবে না।

আমি বলি, আমি অত্যন্ত দুঃখিত। মনির হোশেনকে বলেন আবার বিবাহ করতে। ইসলামে দুইটা বিয়া করা কোনো বিয়াপার?

তিনি বলেন, মনির হোশেনের প্রথম ইস্তিরির পিতা অত্যন্ত বিপজ্জনক লুক। তিনি এই খবর শুনলে এয়ারপোর্টেই মনির হোশেনের জন্য কবরের জমি কিন্তে হইতে পারে।

আমি বলি, না, আমি অত্যন্ত দুঃখিত ...।

তিনি বলেন, আপনি তো পাত্রীকে না দেখিয়াই কাউকাউ করতেছেন।

আমি উদাস হয়ে বলি, দেখে কী লাভ, যদি গান না জানে? নাচ না পারে? বই না পড়ে?

তিনি আবারও চোখ টিবি দিয়ে বলেন, পাত্রী অত্যন্ত খাপছুড়াৎ।

আমার মন একটু টলে, তবে গলে না। আমলাতান্ত্রিক জটিলতা বার করি, বলি দেখুন, আমি একজন বেদ্বীন। ইসলাম ধর্মের সাথে আমার সংশ্রব নাই। সিলটি কন্যারা আর যাই হোক একজন নাস্তিকের কণ্ঠে বরমাল্য পরাবে না। পূণ্যভূমি সিলেট, যেখানকার মাটিতে শায়িত বাবা শাহজালাল, শাহ পরান ...।

তিনি বিগলিত হরফে লেখেন, শাহজালালের মাজারেই তওবা পড়বেন গিয়া। ইতা কুনো বেফারই নায়। তওবা পড়িয়া নতুন টুপি পরিয়া শ্বশুরের পায়ে ধরিয়া সালাম করবায় আর কইবায়, আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর ...।

আমি চমকে উঠে বলি, ঐটা কবরের সামনে দিয়া গেলে আওড়াইতে হয় না?

বাটপার আলবাব প্রসঙ্গ পাল্টানোর চেষ্টা করে, বলে, পাত্রীর গায়ের রং দেক্লে বুজবায়, কী সুন্দর।

আমি লুফে নেই প্রসঙ্গটা, বলি দ্যাখেন, আমি ভূতের মতো কালো। প্যান্ট খুললে ঘর অন্ধকার হয়ে আসে। সিলটি মেয়েরা আর যাই হোক একজন কালোকিষ্টি পুরুষের কণ্ঠে বরমাল্য পরাতে পারে না।

তিনি বলেন, আহ তুমি কয়েকদিন ফেয়ার এন্ড লাবলি (কী আর কমু, লাভলি লিক্তারেনা) মাখো না কেনে?

আমি বলি, ভাই ঐসব মলম মাখায়া আপনে ইদি আমিনরে ফর্সা বানাইতে পারবেন, কিন্তু আমি এইসব জাগতিক কেমিক্যাল ট্রিটমেন্টের ঊর্ধ্বে।

তিনি বলেন, আইচ্ছা গায়ের রং কুনো বেফার নায়। তুমি তাদের বাড়িত কম যাইও তাহইলেই হবে।

আমি আকাশ থেকে পড়ি ইউরি গ্যাগারিনের মতো। বাড়িতে কম যামু মানে? জামাই আদরের কী হবে? আমার তো মনে আশা ছিলো, শ্বশুরবাড়ির আপ্যায়নের উপরই চলবো কিছুদিন!

তিনি বলেন, না না নয়া দামান এত ঘন ঘন শ্বশুরবাড়ি যাওয়া ভালা নায়।

আমার সন্দেহ হয়, বলি, মেয়ের ওজন কতো?

তিনি বলেন, উজন (আলবাব সিলটি) কুনো বেফার নায়। আর তুমি তারে আলগাইতায় কিতার লাগি তে? দরকার পড়িলে তাই তুমারে আলগাইতো!

বলি, ভাই, আপনি কী বলতে চান? আমার ওজন আটাত্তর কেজি, আমারে যে আলগাইতে পারে তার ওজন কতো?

তিনি বলেন, ভালো জিনিসের ওজন একটু বেশিই হয়। আর বেশি মাতরায় কিতার লাগি রে বো?

বলি, পাত্রী রসিক তো? সেন্স অব হিউমার কেমন?

আলবাব দীর্ঘশ্বাস ফেলে। তারপর যা বলে, তার মর্মার্থ হচ্ছে, বিবাহিত পুরুষের জীবনে হাসির কোনো স্থান নাই। পাত্রীর সেন্স অব হিউমার থাক্লেও যা না থাক্লেও তা, পাত্রের উপর সেই সেন্স প্রযুক্ত হবে, সে আশা গুড়ে বালি। হিউমার খুঁজতে চাইলে আমি যেন মুখফোড় হারামীটার ব্লগ রিভাইজ দেই।

আমি হাল ছেড়ে দেই। মিষ্টি ছিপছিপে পড়ুয়া রসিক বউয়ের যে ইমেজ চোখের সামনে ছিলো, মনে হলো এক মত্তা হস্তিনী করিমগঞ্জের পাহাড় থেকে নেমে এসে তা চুরমার করে দিলো।

আলবাব বলে, মন খারাপ করিও না। তুমি আবাদী। সিলটি মেয়ে পাইতেছো এইটাই বেশি। মোটা চিকন, গান নাচ, বই হিউমার বাছাবাছির আওকাতই বা তুমার কেয়া হায়?

বলি, মেয়ের বাপ কী করে?

আলবাব হাসে। বলে, বাপকে তুমি চিন তো। ব্রিগেডিয়ার (অব) ... ।

এরপর আর সামলাতে পারি না। হুঙ্কার দিয়ে বলি ...।

সে অতি বাজে কথা। কহতব্য নয়।


মন্তব্য

দ্রোহী এর ছবি

হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা

নাজমুলালবাববাই .......

কুনু সমস্যা নাই। হিমু বিয়া না কর্লে আমি করবাম।

হিমু এর ছবি

উকিল(আল)বাবের সাথে কোনো ডিলে যায়েন্না। অত্যন্ত দুষ্ট প্রকৃতির লুক।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি
হিমু এর ছবি

তোর আগের পক্ষের ঘটকালিও কি আলবাব ট্রেডার্স থিকা নাকি?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অনিকেতর বন্দু এর ছবি

হিমু, তুমি ইন্টেরেস্টেড না অইলে, অনিকেতের কথা খইতায় ফার । তাই ফুয়া বালা, বংশও বালা ।

তাই ছাত্রও বালা, পিএইচ ডি করের । তাইর কলমও জুর আছে ।

দ্রোহী এর ছবি

অনিকেত বাই নিজেই কী বন্দু সাইজ্যা কইলেননি কতাডা?

হিমু এর ছবি

আপ্নের মত দুষ্ট নাকি সবাই?

পবিত্র সিডনি শহরে গেসিলেন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অনিকেতর বন্দু  এর ছবি

দুরহি, অনিকেত বিয়ার লাগি কান্দের নায় । তাইরে বিয়া দিয়ুন লাগবো জুর করিয়া । (এর বাদে আর জুর লাগতো নায় ।)

পুণ্যবুমি সিডনি থাক্কিয়া পুষ্ট গেলেউ ইমুর বুকর মাঝ লাগের কিলান করের ।

হিমু এর ছবি

হ, সিডনি নামটা শুনলেই বুক্টা মোচড় দিয়ে ওঠে!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

হাহাপগে গড়াগড়ি দিয়া হাসি
--------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

রণদীপম বসু এর ছবি

ইয়াল্লাহ্, বউতদিন ফরে একখান বালা ফুয়ার শাদির আলাফ অর ! বাক্কাদিন বরযাত্রী অইয়া কুনুবাইদি যাইতাম ফারছি নায়। ইবার যদি আল্লায় মেহেরবাণী করইন্ । এরে হুনৌকা, সিলটি পুইরাইন অত্তো খরাফ নায়, আফনেতাইন জিলা ভাবরা ! বাবা শাহজলালোর নাম লইয়া কবুল করিলাউকা। আর আলবাব মিয়াও বউত বড় বাফোর ফুলা। এইনতাইনোর মানসম্মানরে ইলাইতা পারতা নায়। খেনে খেনে খামোকা এইনতাইনোর পিছ-লাগছোইন ?
আউকা, সিলটি দামান্দ অইলে ঠগ্তানায়। আর মাতিয়া কাম নাই। ভাবিয়া দেখইনযেন্ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নন্দিনী [অতিথি] এর ছবি

'সিলটি দামান্দ অইলে ঠগ্তানায়' হাচা কতা কইচইন রণ দাদায় হাসি কিতা আর অইব, দুইদিনর দুনিয়াই, লাগউক বিয়া হাসি

রানা [অতিথি] এর ছবি

আফনে সিলডি নি?

রণদীপম বসু এর ছবি

ইয়ায়ায়ায়ায়া......আফনে ইতা খিতা কইন ! আমারে কয়রানি..! আফনে তো দেকি মানুষ সুবিদার নায় ! অউতা জিগার করি খামোখা শরম দেরা খেনে ! আমারে খিতা আফনার সিলটি মনে অর্নি ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রানা [অতিথি] এর ছবি

আগে লাগলোও অখন সন্দ লাগের । লাগের আফনে ময়মনসিং বা কুমিল্লার বেংগলি। "ফুয়া"-র জেগাত "ফুলা" কইছুইন । ওউটা ছাড়া বালা সিলডি মাতিছুইন। সিলডে আফনার বালা বিয়া দিয়ুন যাইবো । দেখতাম নি?

রণদীপম বসু এর ছবি

আস্তে কউকা ! আমার এইন অউ অবাইদিই ঘুরাঘুরি কররা ! বুজ্রানায়নি...!
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ভুতুম এর ছবি

আপ্নি কর্লে কইরা ফালান, নৈলে ঝাতিরে দান করে দেন, আখেরাতে অশেষ সোয়াবের ভাগীদার হৈবেন।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সুহান রিজওয়ান এর ছবি

আমি বয়সে একটু ছুটো... কিন্তুক, পাত্রীর বর্ণনা পসন্দ হইসে, অহন উপায় কী ??
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

শাহেনশাহ সিমন এর ছবি

ছুডো খোকা বড় হ... চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

হিমু এর ছবি
ধুসর গোধূলি এর ছবি
হিমু এর ছবি

বানেছাপরী তো গহর্বাদশার মাল। পরের ইস্ত্রির দিকে নজর দিতে দিতে তোর মন্টা ছুটো হয়া গেছে। কার লগে কারে ভিড়াইতে চাস!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মৃত্তিকা এর ছবি

লেখা দারুণ মজার হইসে হো হো হো

শ্যাজা এর ছবি
অমিত এর ছবি

হেল্প লাগলে বলিস

হিমু এর ছবি

একটা মশারি কাইচা দিয়া যা।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অমিত এর ছবি

টিকিট পাঠায় দে

ধুসর গোধূলি এর ছবি

- বিয়ার পরে দুইজনের হেল্প লাগলেই আমি আছি। চোখ টিপি
তবে মশারী কাচাকাচির লাইগ্যা কামান না দাগানো হাইলি নিরুৎসাহিত করা হচ্ছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত এর ছবি

সাধু সাধু
বন্ধুর বিপদের দিনে এরম সাহায্যের "হাত" কয়জন বাড়িয়ে দেয় ! খাইছে

_প্রজাপতি এর ছবি

ব্যাপক মজা পাইলাম দেঁতো হাসি

-----------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

শাহেনশাহ সিমন এর ছবি

দেঁতো হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রেনেসাঁ [অতিথি] এর ছবি

ফাটাফাটি.......................

আর তুমি তারে আলগাইতায় কিতার লাগি তে? দরকার পড়িলে তাই তুমারে আলগাইতো!
আহা মানুষ মানুষের জন্য!!!!!!!!!!!

সিরাত এর ছবি

Jajha!

জি.এম.তানিম এর ছবি

এর পরে কি হইলো? বিয়া খামু... পোলাও রোস্ট রেজালা বোরহানি খামু... মন খারাপ
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মেহদী হাসান খান এর ছবি

ট্রেলার দেখসিলাম ফেসবুকে। এইখানে দেখি অ্যাটম বোমা ফালায় দিলেন বস। পুরা হাহাপগে হো হো হো

উজানগাঁ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
ভাই আপনি পারেনও !!!!

মাহবুব লীলেন এর ছবি

শ্রীহট্ট নাস্তি হিমু হস্তিনাপুর যায়?

হিমু এর ছবি

আজকে বুট খাইসেন তো ঠিকমতো লীলেন্দা? কালিজিরা লৈয়া কী সিদ্ধান্ত হৈল? ভর্তা করবেন না পিষ্যা তেল বাইর করবেন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মাহবুব লীলেন এর ছবি

তেল দিয়া ভর্তা বানানু ভালু চিন্তাইলাম

তানবীরা এর ছবি

তো ব্যাপারটা খাড়াইলো কি ব্যকরনে? অবশেষে কুমার উপাধি ঘুচে, আসামী টাইটেল কি যুক্ত হচ্ছে? হইলে আগে ভাগে আওয়াজ দিও, একটা সচল বিয়ে খাওয়ার আমার বড় খায়েশ। গ্লোবাল রিসিশেনের কারনে এমিরেটসে এখন টিকেট খুবই পানির দামে। আমি একখান বুকিং মারি রাইখব।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায়... আল্বাবমিয়া জানে না যে হিমুর জন্য একটা না, দুইটা পাত্রী দেখতে হইবো একযোগে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৌরভ এর ছবি

তাইর কিতা মাতা খারাফ নি? নাচবায় তুমি। গাইতায়ও তুমি। আর বইটই পড়ার সুমায় পাইতায় নায় গো বাই ...।

হাসতে হাসতে গড়াগড়ি খাইতেসি। চ্রম। গড়াগড়ি দিয়া হাসি


আবার লিখবো হয়তো কোন দিন

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

লেখা বিয়াফক জটিল হৈসেগো বা, ফরই আসতে আসতে চোহে ফানি বাইর অই গেলগা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্নিগ্ধা এর ছবি

পোস্টটা ভাল্লাগ্লো, কিন্তু সেটা অন্য কথা -
সবচে' ভাল্লাগ্লো হিমুর ভবিষ্যতের কথা ভেবে দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

আহির ভৈরব এর ছবি

অবা ইমুদা, আফন মনো করি একটা কতা কই, আমরা সিলোটী অকল বেঙ্গলি উট্‌রা ফুয়ার কাসে যাসিয়া কুনোসুমোয় ফুরিন দেই না।

বালা করি খবর লইয়া দেখইন, আফনেরে বক্রি বানাইয়া আল্বাব বাইসাব কইন্যার বাফোর কাস তাকি লন্ডন যাইবার ফয়সা নি তুলরা?
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

হিমু এর ছবি
জেবতিক রাজিব হক [অতিথি] এর ছবি

'মোটা দাগের মাপে বলতে হয়, লুক্টা সুবিধার্না।' -- এই অংশে হিমুকে উত্তম জাঝা ।

আলবাব, তুমার সামনে সিলেটী দামান থইয়া আবাদী ফুয়ার লাগি কইণ্যা তুকাইরায়, তুমার সমস্যাটা কিতা?

নজমুল আলবাব এর ছবি

রজু বালা আছনি বা? তোমার কমেন্ট ফড়লাম। সুন্দরৈছে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

আলমগীর এর ছবি

হিমুর সাহস আছে বলতে হবে দেঁতো হাসি

হিমু এর ছবি

সিলটি ভাষা আবার পিড়াকটিশ করতে হবে, উইথ বৃটিশ অ্যাকসেন্ট।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

স্বপ্নহারা এর ছবি

হুমম! হিমু ভাই তাইলে কয়েদখানার দিকে একটু একটু করে আগাচ্ছেন! আগেই দাওয়াতের বুকিং দিলাম..দেঁতো হাসি
সচলে এত্ত সিলডী আছে জানতাম না...অ্যাঁ
খুব মজা পেলাম ভাইয়া...এই ফাঁকে জিগাই...আপ্নের গ্রামের বাড়ি কই জানি?
-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

হিমু এর ছবি

সিলেট থেকে দূরে কোথাও, দূরে দূরে ...



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অনিকেত এর ছবি

কিতা বা, ইতা আইজকাল্কুর ফুয়াইন বড় বেত্তমিজ অই গেসে--
বড়বাই বিয়া করার টাইম ফার না----আর ইতা রেজিল হকলর মাত হুনরায় নি?
এর উফরে, আবাদী হকলর কাসে ফুরিন বিয়া দিলাইতায়?
কিতা বেটা, আমরা মরি গেসি না কিতা---দুই দশটা যা লাগে বিয়া করমু নে---

দুনিয়ার সিলটী এক অও--

হিমু এর ছবি

থায়েক বাই, টেনশন মাৎ লেনেকা। কোনো এক মিষ্টি ছিপছিপে পড়ুয়া রসিক সিলটি ফুরির সাথে আমার বিবাহযজ্ঞে দুনিয়ার সকল সিলটি সচলই আমন্ত্রিত থাকবেন এবং এক হবেন। ব্রিগেডিয়ারনন্দিনীর সাথে দুগ্গা বইলা ঝুইলা পড়েন। যোগাযোগ @ ঘটকুল আলবাব।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

আহির ভৈরব এর ছবি

আর ইতা রেজিল হকলর মাত হুনরায় নি

হা হা হা হা হা অনেকদিন পরে "রেজিল" শুনলাম। খুব রেগে গেলে বাবার বাঁধা গাল ছিলো রেজিল। এর উত্‌পত্তি-বুত্‌পত্তি বা অর্থ কিছুই অবশ্য জানতাম না, শুধু জানতাম যে এইবেলা কেটে পড়া ভালো।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

নন্দিনী [অতিথি] এর ছবি

থায়েক বাইসাব, বিষয়টা আরকবায়দি চিন্তা করিয়া দেখউক্কা , আমি কই কিতা, অখন থাকি ছিলটি অখলর দল্ভারী করবার লাগি একটা বিশসালা ফরিকলফনা নেওয়া যাইত ফারে, একটুক উদার অইয়া যদি আমরার লাভ অয়, অটাউ ত খরা উচিত । কেউরে কইন না জানো আমার ফরিকলফনার কতা, কে আরবার কোনবায়দি কতা নেউগি আইজকাইল, বুজিনা !ফরিকলফনাখান অইল, অখন থাকি আবাদী ফোয়া/ফুরিনতর লগে ছিলটর ফোয়া/ ফুরিনতর ফেরেম ফিরিত, বিয়া শাদি কেমনে বারানি যায় ইতা চিন্তা করুক্কা হকলে মিলিয়া - যাতে করিয়া আগামী বিশ বচ্চর ফরে ছিলটি/হাফ ছিলটিতে সচলাতন ভরিযায়গি !!!হাসি কিতা কইন আফনে???

ফারলে এই বিষয়ে হকল সচল/অচল ছিলটিরে লইয়া একখান দুয়ারবন মিটিং ডাখুক্কা হাসি

হিমু এর ছবি

অতি উত্তম প্রস্তাব। দুয়ারবন্ধ করে মিটিং নয়, বরং সরাসরি অ্যাকশনে যাওয়াই শ্রেয়। মিটিং-সেমিনার-সিম্পোজিয়ামে খামাখা সুমায় নষ্ট।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নজমুল আলবাব এর ছবি

রে দুষ্টু আয় দেশে, তোর ঘাড়ে কয়টা মাথা আমি দেখে নবো।

মোটা চিকনা তুই দেখার কে রে? কার মেয়ে, কি করে, এইটাই বা তুই দেখবি কি? বেদ্দপ পোলা? দামড়া হইতে হইতে যে বুড়ার কাতারে চলে যাচ্ছুন সেটা কি খেয়ালে আছে? যারে বলবো, তারেই কবুল কর্তে হবে নয়তো বিচি শট করে দেবো, হু...

সিলেটি ফুঙগির বাইয়াইনতে অতো তড়ফাও খেনেবে? সবুর খরো, মেওয়া ফলবোনে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

হিমু এর ছবি

মন্দিয়া পাত্রী খুঁজেন। কামিয়াব হলে নতুন একখানা লুঙ্গি উপহার পাবেন, আর এক্টা দুখীগণ্ডার সিরিজের টিশার্ট।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি
পরী [অতিথি] এর ছবি

সরি টু সে, এই লেখাটা ভালো লাগেনি।কেমন যেন আরোপিত মনে হচ্ছে।

হিমু এর ছবি
অবাঞ্ছিত এর ছবি

আমি কালো, মোটা, গানও জানি না নাচ ও না। ইস্কুলের বই অবশ্য মন্দিয়া পড়ি।

আমি অবশ্য মেয়ে না, কিন্তু তাই বলে কি আমার বিয়ে হবে না ? মন খারাপ

আপনি লুক্টা বড়ই বেরসিক.. মন্টাই খ্রাপ হয়া গেলু।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

হিমু এর ছবি

সিলটি বউ চাইলে ঘটকুল আলবাবের সাথে যোগাযোগ করুন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মূলত পাঠক এর ছবি

হেসে গড়াগড়ি খাবার মতোই লেখা। হাসি

মামুন হক এর ছবি

হাসিতে হাসিতে পেটে খিল ধরে গেল। আহ্‌ সিলেটী ভাষা যদি ঝান্তাম!

হিমু এর ছবি

বরিশালের ভাষাটা আগে ঠিকমতো শিখেন!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অছ্যুৎ বলাই এর ছবি

কপাল দেখে হিংসা হয়, যৌতুক দেওন ছাড়া সিলটি ফুরি ফাইতেছে, কোথায় শোকরগুজারি করবে তা না, উলটা খারাফ কতা কয়। নজমিন ভাই দ্যান তো হালুয়া টাইট কইরা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- নজমিন ভাইয়ের হালুয়া টাইট করতে আগুয়ান হওয়া লাগতো না। হিমুর সিলটী আড়াই মইন্যা বউই সেটা করবে এনশাল্লাহ। আর যখন হিমু দেখবে তার ঘর আলো করে খালি গুলাবি মুখ ইমপোর্ট হৈতাছে তখন হালুয়া ক্যান, খিড়, মিঠাই সব টাইট হয়া কটকটি হয়া যাইবো। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সবজান্তা এর ছবি

যাক, মাঠ তাইলে ফাঁকা হইতেছে দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

ফাঁকা মাঠে গোল দেয়ার মতলবে গ্যালারিতে বৈসা থাক্লে লাভ নাই বঙ্কা। জার্সি গায়ে দিয়া সম্মুখ সমরে নামতে হবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি

বাবা মোস্তফা (কাগু) কে জার্সি বানাইতে দিছি। উনি কথা দিছেন, উনার একটা সুন্দর চারকোনা ছবি সহ একটা জার্সি বানায়া দিবেন। তবে শর্ত একটাই কোন বেয়াদ্দপ পুলাপান যেনো উনার স্টাইলে জার্সি না বানায়...


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

উনার জার্সি কি পেটেন্ট করা?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

গৌতম এর ছবি

মাঠ ফাঁকা হচ্ছে দেখে আমিও ব্যাপক আনন্দিত।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মাহবুব লীলেন এর ছবি

শুধু আবাদি খেদাও আন্দোলন করে স্বাধীনতার পরে এক লোক ভোটে পাশ করে হয়ে গেলো সিলেট পৌরসভার প্রথম চেয়ারম্যান
আবার একই আন্দোলন করে সেই-ই হয়ে গেলো সদর উপজেলার প্রথম চেয়ারম্যান

সামনে নাকি জেলা পরিষদ নির্বাচন হইব
চিন্তাইতেছি আবাদি ঠেকাও আন্দোলনে নামব নাকি
(অন্তত নারীভোটগুলান পাইলেও পাওন যাইতারে)

হিমু এর ছবি

পূণ্যভূমি সিলেট থেকে আবাদিগুলিকে সিলটি ইস্তিরিসহ বিতাড়িত করা হৌক!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

হাসিব এর ছবি

নজমুল আলবাব ভাইজান আছেন নাকি ধারেকাছে ?

নজমুল আলবাব এর ছবি

ক্যান? দর্কার কি? চিন্তিত

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

হাসিব এর ছবি

মানে আমি বলতে চাইছিলাম আপনে লুক্টা বড় ভালা ।

লুৎফুল আরেফীন এর ছবি

উত্তম! জাঝা!
দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- সারছে দুস্ত, বাউল আলবাব ভাই এইবার তোরে ধর্ছে ব্রিগেডিয়ার সাবের কন্যার লাইগ্যা? আল্লার নাম নিয়া ঝুইলা পর, আমরা তো আছিই!

আমি সিলটী ফুড়ি শুইনাই বাইমমাছের মতোন কাটাপাতলা দিয়া ভাগছি। আলবাব ভাই নাকি অখন আমারে গুটকে কুপিবাত্তি দিয়া খুঁজতাছে। অতীত অভিজ্ঞতা বলে, সিলটী ফুড়িরা যতোই সৈন্দৈয্য হউক, মুখ খুললেই উইঠা দৌড় দেওয়া ছাড়া গতি নাই। খাটিয়ায় বইসা পেয়ারছে পেয়ার করোনের সময় যদি হাতে ডিকশনারী লৈয়া বৈতে হয়, তাইলে বিয়ার দুই পায়ে পড়ি। হারাজীবন আবিয়াইত্যা থাকোন ভালো অর চাইতে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

বড়বউকে বলিস একখান বেঙ্গলি-সিলটি-বেঙ্গলি ডিকশনারি কিন্না দিতে। আর নিতান্তই কিসু না বুজলে আমরা তো আছিইইইইই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

- তুই আমার কথা ছাড়। আর কতো দুস্তের হয়া চিন্তা করবি ক। এইবার নিজের চিন্তা কর দুস্ত। আমার মনে ইরাদা আছে, তোর আড়াইমইন্যা বিবিরে আমি আমার চতুর্থ পক্ষের বেহালাল বিবি বানামু এনশাল্লাহ। বাকিসব তেনার ইচ্ছা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জাহিদ হোসেন এর ছবি

কাজের চাপে মুখ গোমড়া করে বসে ছিলাম। এই লেখাটি এবং সাথের মন্তব্যগুলো পড়ে এতো হেসেছি, যে মনটা একদম ফ্রেশ হয়ে গেল। সাথে সাথে বিনে পয়সায় অনেক সিলেটি ভাষাও শিখে ফেললাম।
হিমু-আপনার লেখার ক্ষমতা সত্যিই সাংঘাতিক!
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

হিমু এর ছবি

এনশাল্লাহ আমি বিয়ের পর শালিদের মনোরঞ্জনের জন্য সিলটিতেও গল্প লিখবো। "বিদেশ' কফালর দুষে", "ফুকাস্কুপিক" প্রভৃতি শিরোনামে আমার পোস্ট দেক্তে পাবেন তখন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

তুলিরেখা এর ছবি

হাসতে হাসতে একেবারে মারা যাবার অবস্থা।
হো হো হো) হো হো হো))) হো হো হো))
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

মণিকা রশিদ এর ছবি

সিলেটি বউ খ্রাপ কী!
সিলেটি ভাষায় গান, কবিতা, বই পড়িয়া শুনাইবে...মন্দের দিক আগে ভাবিলে তো অভিজ্ঞতা অর্জিত হবে না!

_______________________________
আর সব যুদ্ধের মৃত্যুর মুখে হঠাৎ হাসির মতো ফুটে ওঠা পদ্মহাঁস
সে আমার গোপন আরাধ্য অভিলাষ!
--আবুল হাসান

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

হিমু এর ছবি

খ্রাপ হবে কেনু কেনু কেনু???

সিলটি লুকগুলি সুবিধার না। দেখেন না এই পোস্টে, যাদের নিরীহ বলে জান্তাম, তারাও শার্টের হাতা বগল পর্যন্ত গুটাইয়া চৈলাসছে। এই গুণ্ডাদের আঁচ বাঁচিয়ে বিয়ে করতে হবে, ভাবতেই জলে চোখ ভিজে যায় ... আঁ ... আঁ ... আঁ ...



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

গৌতম এর ছবি

ইয়ে, সিলেটি জনগণ, সিলটিদের আমি খুব ভালা পাই। দেখেন তো কিছু করা যায় কিনা! বিশেষ করে আলবাব ভাই যদি হিমুরে বাদ্দিয়া এ দিকে বিশেষ নজর দেন, তাহলে দেশ ও জাতির অশেষ উপকার সাধিত হয়।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি হাসতে হাসতে পরে গেলাম
তবে সিলেটি মেয়েরা শুনেছি নরমালি দেখতে খুব সুন্দর হয়, মোটা হলে জিমে নিয়ে যাবেন অসুবিধা কি? খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ঝিনুক [অতিথি] এর ছবি

হাহাপগে.. গড়াগড়ি দিয়া হাসি

আপনার লেখা পড়ে সিলটি ভাষা শিখতে মনে চায়,হিমু ভাই।
উইথ বৃটিশ অ্যাকসেন্ট। দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।