আমার সচলাসক্তি

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: শুক্র, ০৩/০৭/২০০৯ - ২:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত পরশু সচলের জন্মদিন গেল, কত অসাধারণ অনেকগুলো লেখাই না আসলো, তাই ভয়ে ভয়ে এই লেখাটা আজকে দিলাম, সূর্যের পাশে মোমবাতি জ্বালানোর ব্যর্থ প্রয়াস না করে একটু পরিবেশ হালকা হয়ে আশার অপেক্ষা করতে লাগলাম, কিন্তু সে সময় যেন আর আসে না। আমি বসে বসে মনে করার চেষ্টা করতে লাগলাম, যখন সচল সচল করে সবার মাথা খারাপ করতাম না, তখন কি করতাম? তখন মনে পড়ল গল্পের বই, ছায়াছবি, পিএসথ্রি তে ভিডিও গেম, এরকম আরো অনেক ভুং ভাং। এর মাঝে ধরে বসল আমাকে খোমাখাতা, দিনের ১৮ ঘন্টা কাটাতে লাগলাম খোমাগিরি করে। অফিসে গিয়েও শান্তি নাই, ডিএনএস আটকানো, তাতে কি আমি ডরাই? অ্যাডমিন এর অনুমতি কে পাশ কাটিয়ে প্রতি মেশিনে শেয়ালের লেজে আগুন ধরাতে লাগলাম। তারপর সেখান থেকে খোমাখাতায় ঢুকে সারাদিন এ কি করল, সে কি করল!! এভাবে দিন চলতে থাকে।

সচলাসক্তি - ১

এর মাঝে একদিন অনিকেতদা বলল, ওই মিয়া, অর্নব আসতেসে ডিসিতে, যাবা? কন্সার্টের কথা শুনলে আমি এমনিতেও লাফাই, তার মধ্যে অর্নব, না যাওয়ার প্রশ্নই আসে না। উত্তেজনায় আমার রক্ত গরম হয়ে গেল। গেলাম, দেখলাম, ফিরলাম, সেখানেও জিপি এস নিয়ে রাস্তা হারায় বেড়া ছেড়া অবস্থা, যাক সে গল্প নাহয় আরেক দিন করব।কিন্তু লক্ষনীয় বিষয় হল যে, পরদিন তিনি আমাকে একখানা লিংক দিলেন, আমি তো দেখে তাজ্জব, বুঝতেই পারতেসেন, তা সচলায়তনের লিংক। আর লেখাটি বেশ সংক্ষিপ্ত, কিন্তু সচলদের মন্তব্য দেখে আমি এত মজা পেয়ে গেলাম যে কি বলব! তারচেয়ে বড় কথা বাংলায় ব্লগ আছে, আমি জানতামই না। বুকটা আমার ১ হাত ফুলে গেল, বুঝলাম, এখানে অংশ নিতে না পারলে জীবনই বৃথা। সদস্য পদের জন্য নিবন্ধন করে ফেললাম, কিন্তু বেকুবের মত নীড়পাতায় এসে দেখলাম ও না, নিয়ম কানুন। এভাবে পড়ে থাকলো সচলায়তন বহুদিন। এরপর, অনিকেতদা লেখা দিলেই আমাকে মাঝে মধ্যে বলতেন যে, তিনি লেখা দিয়েছেন। কিন্তু আমার বিদ্যুৎবার্তা দেখি, কই কেউ তো ডাকে না আমাকে।

এর মাঝে অনিকেতদা আরেকবার আওয়াজ দিলেন এই লেখাটির ব্যাপারে, আমি অফিসে বসে লেখাটা পড়লাম, তখন ও আমি ভাবতাম সদস্য ছাড়া মন্তব্য দেয়া যায় না, কিন্তু সেদিন নীড়পাতায় গিয়ে দেখি “কস কি মমিন” এর একটি পর্ব। কিন্তু পড়তে পারি না, মহা সমস্যা, কী করা যায়? এই জিনিষ তো না পড়ে আর পারা যাচ্ছে না, কাজেই মন খারাপ করে দিলাম একখানা পত্র সচলে, সাথে সাথে উত্তর এসে গেল, তখন আমি অবহিত হলাম যে, আমাকে অতিথি হিসাবে লেখা দিতে হবে। তারপর তো স্টেজ ফ্রাইটে ধরলো, কি লিখবো? কত কিছু মাথায় ঘুরে, কিন্তু কোনটা ছেড়ে কোনটা দেই? এই করতে করতে আরো এক দেড় মাস চলে গেল, ততদিনে আমি রেগুলার সচলে আসতেছি, খোমাখাতার খোমা পুরাই বন্ধ, এর মাঝে পড়লাম সবুজ বাঘের লেখা “একটি ঘাস খাইকা বাঘ ও ভুদাই ঘুড়া” , এক লেখাতেই আমি সবুজ বাঘের খাঁটি ভক্ত বনে গেলাম, একদম শুরু থেকে শেষ পর্যন্ত তার সব ব্লগ পড়ে ফেললাম।

সচল ও আমি
এর মাঝে নজর কাড়লো মুখফোড় দাদা, তার আদমচরিত - ০০৮, ততদিনে আমার সবুজ বাঘ, অনিকেতদার সব পোস্ট পড়া শেষ, রিভাইজ করি আরকি। কিন্তু মুখার পোস্ট তো আর ১-২ টা না, নতুন থেকে পুরানের দিকে যেতে থাকি, ২-৩ সপ্তাহ লেগে যায় অফিসের কাজ ফাঁকি দিয়ে সব পোস্ট পড়তে গিয়ে, এর মাঝে নজর কাড়তে থাকে হিমুদা, ধুগো, পিপিদা, তীরুদা, ইশতি, ভুতুম, দ্রোহী, আরো অনেকে, আর অফিসে বসেও অর্ধেক সময় কাটাতে থাকি সচলে। কিন্তু লেখা আর বের হয় না, আর লিখতেও ইচ্ছা হয় না, এমন অসাধারণ সব লেখা পড়ার পর নিজের চিন্তা ভাবনাকে বুড়িগঙ্গার পানির মতই অপরিছন্ন লাগতে থাকে। কিন্তু অনিকেতদা আমাকে উৎসাহ দিয়ে যেতে থাকেন এত কিছুর পরেও। দৈনিক আমি অফিসে ঢুকেই জি-মেইল আর সচল খুলে বসি, ১ ঘন্টা কাল লেখা পড়ে আপডেট হয়ে তারপর যাই বসের কাছে, আমার কি কি কাজ আছে আজকে, বুঝে নেবার জন্য। আমি সবার লেখাই গুরুত্ব দিয়ে পড়ি, অতিথিদের লেখাও পড়ি নিয়মিত, এর মাঝে নজর কাড়লো মামুন ভাই ও তার কাস্টমস কাহিনী, আমি ধুমায় কমেন্টাইতে লাগলাম, আমার হাউকাউ এর ঠেলায় উনি আমাকে জি-মেইলে যোগ করলেন, তারপর খোমাখাতায় ও যোগ করলেন, তারপর একদিন টেলিফোন, অনেক গল্প হল উনার সাথে, আর উনিও ধরলেন, আমাকে লেখা দিতে। একদিকে অনিকেতদা, আরেক দিকে মামুন ভাই, মহা যাতাকলে পিস্ট আমি।

সচলে লেখা ছাপা হবার অনুভূতি
শেষমেষ আমার প্রথম লেখা আসে মে মাসের ২৩ তারিখে, অত্যন্তই রস কষ হীন একটি লেখা, কিন্তু বেশ সাড়া পেয়ে যাই, আর নেশায় ধরে আমাকে। আবজাব লেখতে থাকি, আর সচল, হাচলেরা আমাকে অনুপ্রেরনা দিতে থাকেন প্রানভরে। ৩ টি লেখা প্রকাশের পরতো এমন অবস্থা হল যে, কোথাও বেড়াতে গেলেও সচল খুলে বসে থাকছি, গল্প করা বাদ দিয়ে সচলে কার লেখায় কে কি বলল, তাই পড়ে যাচ্ছি আর নিজেই ফিক ফিক করে হাসছি। এর পর অবস্থা হল আরো খারাপ, যাকে যেখানে পাচ্ছি, ধরে ধরে সচলের লেখা পড়ানো শুরু করলাম, শুরুতেই নিজের লেখা পড়তে দিলাম না কাউকে, তাহলে সচল সম্পর্কে নিম্নমানের ধারনা নিয়ে হয়তো ফেরত যাবেন! আমার এই আক্রমনে ধরাশায়ী হলেন আমার শাশুড়ী, আমার শ্যালিকা, আমার ভাবী, আর এখান কার বাংলাদেশী কমিউনিটির আরো কয়েকজন। কিন্তু তাতে তো আমার মাথা ঠান্ডা হয় না, আমি এর পর জি-মেইলে নিজেকে মেইল করলাম বাংলা ফন্ট আর অভ্রের লিংক, তার যেখানেই যাই, গিয়ে ফন্ট লোডাই আর নীড়পাতা বদলিয়ে সচল কে সবার নীড়পাতা করে রেখে আসতে থাকি। লোকজন তো এখন আমাকে দেখলে কম্পিউটার সামলিয়ে ফেলেন, নাহলে চোখ পাকিয়ে বলেন, আমি যেন কিছু পরিবর্তন না করি, কিন্তু চোরা না শোনে ধর্মের কাহিনী।

সচলে হাচল হবার অনুভূতিসচলে হাচল হবার অনুভূতি

এই সকল টাল্টিবাল্টি করতে করতে আজমীর ভাইজানের লেখাটা চোখে পড়ে যায়, সেখান থেকে মাথায় আসে আমার নিজের গল্প গুলো সবাইকে জানানোর বুদ্ধি, লিখতে লিখতে আমাকে অতিথি হিসাবে নিক ও সচল করা হয়, সেই সময়কার অনুভূতিটা বড়ই সুন্দর আর স্মরনীয়। এখন সকালে ঘুম থেকে উঠে দাঁত মেজেই গিয়ে বসি কম্পিউটারে, বসা মাত্র মামুন ভাই মেসেজ দেন, “কি রে পাগলা”, শুনতেই মনটা ভালো হয়ে যায়। তারপর শুরু হয় একটার পর একটা পোস্ট পড়া আর কমেন্টানো । তারপর ধীরে সুস্থে অফিসে যাই, সেখানে গিয়েও ঢেকির ন্যায় স্বর্গে ধান ভানি চোখ টিপি


মন্তব্য

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

বেশ পরিছন্ন লেখা - বিশেষ করে ছবিগুলো দারুন।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, বন্য দৃষ্টিতে আমার লেখা ভালো লাগলো জেনে খুশি হলাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মিয়া, কাজ করেন যান, সারাক্ষণ সচলে বসে থাকলে হবে?

সাইফ তাহসিন এর ছবি

বস কইতাসেন? তাহলে আর আসুম না, স্বঘোষিত ব্যান হমু হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এমি এর ছবি

আমি পিপিদার সাথে সহমত ।
লেখা পড়ে আনন্দ পেলাম আর ছবিগুলো দেখে অভিভূত হলাম ।

সাইফ তাহসিন এর ছবি

সকলে আমার বিরুদ্ধে লাগলো, কাহিনি কি? মন খারাপ
ধন্যবাদ লেখা পড়ার জন্য

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফারুক হাসান এর ছবি

পিপিদা নিজেই তো পুরা ১দিন সচলে লগডইন!

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
বস, এরে কয়, --

রতনে রতন চেনে
ভোমরা চিনে কদু
ইস্টিমারের সারেং চিনে
চিংড়িমাছ আর কদু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফারুক হাসান এর ছবি

সাধু, সাধু!

সাইফ তাহসিন এর ছবি

বস, মিসটেক হইয়া গেল

রতনে রতন চেনে
ভোমরা চিনে মধু
ইস্টিমারের সারেং চিনে
চিংড়িমাছ আর কদু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এমি এর ছবি

যে অবস্হা দেখছি, আপনাকে সচলাসক্তি নিরাময় কেন্দ্রে পাঠানো ছাড়া উপায় নেই ।

সাইফ তাহসিন এর ছবি

কোন নিরাময় কেন্দ্রের ক্ষমতা নাই এই নেশা ছাড়ানোর যদি না ব্যান হই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

আমি সচলে লেখা শুরু করার পর থেকেই নানান জনকে হাতে পায়ে ধরছিলাম---সচলে লেখা শুরু করার জন্যে।এমনিতেই লোকজন আমাকে তেমন পছন্দ করে না---তার উপর এইরকম 'বেসম্ভব' চাপাচাপির কারণে আমি দ্রুত লোকজন হারানো শুরু করলাম।

এমনই এক সময় সাইফের সাথে আমার পরিচয় হয়। আপনি যদি সাইফকে প্রথম দেখেন তাহলে আপনার যে অনুভূতিটা হবে---এই ব্যাটার সমস্যা কী?
খুব ছটফটে মানুষ। অনবরত লাফ-ঝাপ চলছে। সেই সাথে আছে খাপ-খোলা ভাষায় অবিশ্বাস্য সব অভিব্যক্তি(অধিকাংশই NC-17 রেটিং পাবার যোগ্য)!! সব মিলিয়ে একটা হুলুস্থুল ব্যাপার।

ধীরে ধীরে যখন আলাপ জমে উঠল তখন আমি দেখলাম---ছেলেটার এই আপাত ছটফটে ভাবটার নীচে আসলে এক শিশু বসে আছে। বয়েস বাড়ার সাথে সাথে আমরা প্রথমেই যে গুনটা হারাতে থাকি সেটা হল---'অবাক' হবার ক্ষমতা।

সাইফ কে দেখলাম যে ঐ অমূল্য গুনটি সঙ্গে নিয়েই চলতে। এখনও সে তার দেবশিশু সন্তানটির মতই সমান ভাবে অবাক হয় সুন্দর কিছু দেখে।

সাইফ কে শেষমেষ ভয়ে ভয়ে সচলায়তনের খবর দিলাম---এবং মনে মনে ধরে নিলাম---গেল, এইটার সাথেও সম্পর্কটা গেল। একটু বেশিই আফসোস হচ্ছিল----একে তো তার দেবশিশুটি আমার প্রাণের অধীশ্বর হয়ে আছে, আর দ্বিতীয় কারণ হল---সাইফের স্ত্রী ফাটাফাটি রকমের ভাল রাঁধে। সচলায়তনে যাবার কথা বলে একসাথে এতগুলো চমৎকার জিনিস হারাতে হবে ভেবে বেশ খারাপই লাগছিল।

সাইফ এইখানেও আমার হিসেব পালটে দেয়। সে সচলে যাওয়া আসা শুরু করে। ক্রমে সেই যাওয়া-আসা একটা নেশার রূপ নেয়। এখন সে সচলায়তনে তাঁর মৌরসী পাট্টা গেড়ে বসে আছে।

সচল ছাড়া তার ভাবনায় কিছু নেই।
সচলে যাওয়া ছাড়া তার আর কোন গন্তব্য নেই।
সচলে লেখা ছাড়া আর কোন প্রিয় সাধ নেই।

পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, আজ তাঁর স্ত্রী আমাকে বলছিল, অনিকেত দা আপনি তো নেশা ধরিয়ে খালাস। এইদিকে সারা সংসার অচল-প্রায়।অফিসে তো থাকেই, বাসায় এসেও সচল খুলে বসে থাকে। এমনকি রাতের খাবার টেবিলে বসে খায় না। প্লেট নিয়ে চলে যায় কম্পিউটারের মনিটরের সামনে।

আমি খুব বুঝদারের মত বললাম---এক সময় আমিও এর মধ্যে দিয়ে গেছি। হয়ত এত তীব্রতায় নয়। সচল একটা নেশার নাম। দূর্ভাগ্যক্রমে এই 'সচলাসক্তি' নিরাময়ের কোন অব্যর্থ ঔষধ এখনো বের হয়নি।

যে কথাটা তার স্ত্রী কে বলিনি সেটা এইখানে বলে দিই?

আমি চাইনা তার 'সচলাসক্তি' কাটুক।
আমি চাই সে আমাদের একের পর এক অসাধারন সব লেখা উপহার দিক।
যে অসীম প্রানোচ্ছাস সে ধরে রাখে হৃদয়ে---তার ছোঁয়াচ লাগুক সবার মনে।

কেবল একটু 'রয়েসয়ে' করলেই মঙ্গল।

(সাইফের এই 'আসক্তি'-র কারণে যদি তার স্ত্রী আমার উপর খেপে যায়--এবং সেই কারণে যদি আমার নিয়মিত নেমতন্ন গুলো বাদ পড়ে বা কমে যায়---তাহলে কিন্তু সাইফ তোমার খবর আছে---হে হে হে )

ফারুক হাসান এর ছবি

অনিকেত দা, ডোন্ট ওরি, একজনকে এমন হেদায়েত দানের বিনিময়ে আপনারে নামে সত্তরটা হুর নাযিল হয়েছে।

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি কস্কি মমিন!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

আহা আহা--ফা হা
মনটাই ভরে গেল---

সকলে বলেন, আমীন, সুম্মা আমীন---

সাইফ তাহসিন এর ছবি

সাইফের এই 'আসক্তি'-র কারণে যদি তার স্ত্রী আমার উপর খেপে যায়--এবং সেই কারণে যদি আমার নিয়মিত নেমতন্ন গুলো বাদ পড়ে বা কমে যায়

বস, আপনার চিন্তা কি? আমি আছি না, "ব্যাম্বোয়াতি আ´লা ফ্রাইড রাইছু" খাওয়াবো রেঁধে, সেই সাথে চিকেন মারসালাও আছে, আর সরিষা ইলিশ ( যেটা আমি নিজেই খাই নাই চোখ টিপি )

আপনে সাহস দিলেন দেখে লেখা দিলাম, বস, এখন আমাকে ইমোশনাল করার চেষ্টা চালাচ্ছেন এজন্যে "তেব্র পেতিবাদ" জানাই জাতির কাছে চোখ টিপি । মনে হয় না, মডু দাদারা খেদায় না দিলে এই নেশা ছাড়বে না।

সচল ছাড়া তার ভাবনায় কিছু নেই।
সচলে যাওয়া ছাড়া তার আর কোন গন্তব্য নেই।
সচলে লেখা ছাড়া আর কোন প্রিয় সাধ নেই

খালি বলি --

আমি সচলের ভক্ত
আমি নেশায় আসক্ত

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

অনিকেত দা আপনি তো নেশা ধরিয়ে খালাস। এইদিকে সারা সংসার অচল-প্রায়।

ওহ !! সাইফ ভাই তো দেখছি সীরাম পাব্লিক। না ভাই, আপনার আসক্তি না কাটুক- সেই আশায় থাকলাম।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি আর কইয়েন না ভাইজান

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

সাইফের সাথে আমার ঘটনার অনেক মিল আছে। সচলের প্রায় জন্মলগ্ন থেকেই আমি তার সাথে পরিচিত, বন্ধু হাসিবের মাধ্যমে। লেখা পড়তাম, কিন্তু নিরক্ষর থাকায় লিখতে পারতাম না। একদিন বদ্দা সুমনের একটা লেখা পড়ে এত ভালো লাগল যে খোমাখাতায় তারে অ্যাড করে বিরাট একটা চিঠি দিয়ে দিলাম। তার লেখার প্রশংসা আর আমার লিখতে না পারার আক্ষেপ জানিয়ে। বদ্দা সাথে সাথেই উৎসাহ আর ধন্যবাদ জানিয়ে উত্তর দিলেন, সাথে বললেন লেখালেখি না ছাড়তে।

তার পর নানা কাজে আটকে আবার এক বছর চলে গেল, আমারও সাইফের মতো অবস্থা সচল থেকে কোন চিঠি পাইনা, অতিথি হিসাবে লগ ইন করা যায় তাও জানিনা । তার পর আবার নতুন ইমেল ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করলাম, এবারও একই কাহিনী , সারাদিন পড়ি কিন্তু লিখার সাহস পাইনা, কিন্তু ততদিনে কমেন্ট দেয়া শিখে গেছি। একদিন মন খুব খারাপ, দেশে থাকাকালীন ব্যবসা করতে গিয়ে যেভাবে হেনস্থা আর অপমান হয়েছিলাম তার কথা মনে পড়ে গেছে, চিন্তা ভাবনা না করেই কাস্টমস কাহিনী নামে একটা লেখা দিয়ে দিলাম।

দিয়ে আর ল্যাপ্টপের সামনে যাইনা, ভয়ে, যদি ছাপা না হয়...যদি লুকজন গাইল পাড়ে কীসব বাল ছাল লেখছেন তা বলে। সন্ধ্যায় আর টিকতে না পেরে আবার সচলে ঢুকি, দেখি লেখাতো প্রথম পাতায় আসছেই, অনেকে কমেন্টও করছেন। তাদের মধ্যে সাইফ(যাচাই করা হয়নি) আর মৃদুল আহমেদের কমেন্ট আলাদা ভাবে নজর কাড়ল। পরের পর্ব নামালাম, এইবারও দেখি সাইফ বিরাট লাফালাফি , সত্যি করে বলি...আমি ভাবছিলাম সেইফ হয়তো আমার পুরানো কোন বন্ধু যে বেনামে আমারে উৎসাহ দিয়ে যাচ্ছে। এর পরেও অতিথি হিসাবে যখনই লিখেছি তখন জানতাম যে আর কেউ না পড়ুক সাইফ অন্তত পড়বে, পড়ে ভালো মন্দ বলবে, কিন্তু হালায় এমনই বদের বদ মন্দ কিছু তো বলেই না, উলটা নতুন নতুন লেখার জন্য আমার জান ঝালাপালা করে ফেলে।

আমি তার ফেসবুক, জি টক সব ঘেঁটে একদিন তারে ফোন দিলাম, জিগাই সাইফ ফাইজলামি করো, আমারে দিয়া কি লেখা লেখি হয়। সে বলে বস আপনেরে দিয়া না হইলে আর কারে দিয়া হবে এবং আরো অনেক একপেশে উৎসাহবানী। আমার মনটা ভরে গেল, চিনিনা , জানিনা এমন একজন সাত সাগরের ওপার হতে এভাবে ভালোবেসে কাছে টেনে নিচ্ছে, যেটা আমি সারাজীবন করে আসতে চাইছি -সেই লেখালেখিতে উৎসাহ দিচ্ছে , তার কথা না রেখে কই যাই। আমিও পূর্ণদ্যমে লিখতে শুরু করলাম। আজকে আপনারা অনেকেই আমার ভাই-বন্ধু, আত্মার আত্মীয়, কিন্তু সবার প্রতি পূর্ণ কৃতজ্ঞতা জানিয়েও একথা বলতেই হয় যে সাইফ পাগলার পাগল করে দেয়া আন্তরিকতাটুকু না পেলে আমার হয়তো আর কোন দিনই আবার লেখা লেখির অভিনয়টা শুরু করা হতোনা।

জয়তু সচল, জয়তু সাইফ।

সাইফ তাহসিন মানে সদয় তরবারী, যেমনই ধারালো তেমনি দয়ার্দ্র। তরবারীর ধার আরো বাড়ুক, সাইফের সচলাসক্তি বজায় থাকুক, রাস্তায় নেমে মামদোবাজী করার চেয়ে যা অনেক বেশি নিরাপদ দেঁতো হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কোন দিনই আবার লেখা লেখির অভিনয়টা শুরু করা হতোনা।
চিন্তিত হয়তো ঠিকই, লেখার অভিনয়

সাইফ তাহসিন এর ছবি

মামুন ভাইয়ের ভুং ভাং শুনিয়া পথভ্রান্ত হইয়েন না

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

রাস্তায় নেমে মামদোবাজী করার চেয়ে যা অনেক বেশি নিরাপদ

সবাই মিলা আমারে পচাইতে উঠিয়া পড়িয়া লাগিলে তো মহা বিপদ, ইহা যেন ১০ নং বিপদ সংকেতের ন্যায় বিভীষিকা হইয়া দেখা দিয়াছে, সবাই এত ভালো ভালো কথা কহিয়া আমার মর্মকে স্পর্শ করিতেছে, তাহাতে লজ্জার কাছে বশবর্তী হইয়া আমাকে সচল হইতে দূরে থাকিতে হইবে, এই পোড়া মুখ দেখাই কিভাবে? মামুন ভাই, অনিকেতদা যেইভাবে আমাকে সম্মানের অতি উচ্চ শিখরে আসীন করিল, এখন তো ভালো কিছু পয়দা না করিয়া এই খানে আর পদার্পন করা যাইবে না।

আর মামুন ভাই এত চাপা মারিতে পারেন, যে কি বলিব, উনার লেখার পেছনে মৃদুল ভাই, হিমুদা, বাঘ মামার অনুপ্রেরনা আমার চাইতে কোন অংশে কম ছিল না, আবেগ আপ্লুত হইয়া মামুন ভাই সকল কিছুই ঝাপসা ( ধুসরিয় চোখ টিপি ) দেখিতেছেন বলিয়া বোধ হইতেছে।

আমি আগামী ১০০ বছর সাহিত্য চর্চা করিলেও উপরোক্ত ব্যক্তিদের সম মানের লেখা লিখিতে পারিব না, তাই বলিয়া আবার কেউ ভুল বুঝিবেন না, আমার নিজের লেখা নিয়া আমি যথেষ্টই গর্ব বোধ করি, তবে ইহাও স্বীকার করিতে হইবে যে, লেখার মান উন্নত করিবার অনেক স্থান এখন ও বাকী, যাইতে হইবে আরো অনেক রাস্তা।

তবে অনিকেতদা আর মামুন ভাই ছাড়া এই কন্টকিত পথ চলা সম্ভব হইত না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পরিবর্তনশীল এর ছবি

ভালো লাগলো লেখাটা।
সচলাসক্তি না কাটুক। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, বস, চেষ্টা চালায় যাব চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভুতুম এর ছবি

সাইফ ভাইয়ের কমেন্ট সবসময়ই লেখার ইচ্ছাটা বাড়িয়ে দেয়। উনাকে প্রথম চিনলাম পাঠক হিসেবেই, পরে লেখক হিসেবে। লেখক হিসেবেও আমার পছন্দের, কিন্তু আগে পাঠক হিসেবে। একটা কথা বলতেই হবে, সচলে ভালো লেখক গন্ডাগন্ডা, কিন্তু সাইফ ভাইয়ের মতো একনিষ্ঠ পাঠক সহজে মেলে না। তাই সচলাসক্তি জিন্দাবাদ! কিন্তু, একটু "রয়েসয়ে ডাক্তার সাব, রয়েসয়ে"। দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফ তাহসিন এর ছবি

"রয়েসয়ে" হিমুদার কপিরাইট করা কিন্তু, কাজেই, ঘাড়ে বিপদ ডাইকা আইনেন না ভুতুম ভাইজান, আপনারা ফাটাফাটি লেখা দিলে আমি না পইড়া যাই কেমনে? আপনারা লেইখা যান, আমিও নেশায় একটু বুদ হই হাসি

বেশী না, একটু নেশা করব, হিঈঈঈইক খাইছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

আমার ফিরিস্তিটা আর দিলাম না। দিবানিশি এখানেই কাটে। অবস্থা এমন হয়েছে যে, আমি মোটামুটি আন্দাজ করতে পারি আগামী ২/৩ দিনে কে লেখা দেবেন। কে কোন সময় লগ-ইন করেন, সেটাও একদম মুখস্ত হয়ে গেছে। জিটক, নয়তো পোস্টে আড্ডা হয়ই হয়। এই যে, বলা শুরু দিলাম অজান্তেই। থামাই এখন।

বিবিধ কাজে ব্যস্ত থাকায় সেই মে মাস থেকে সচলে ঠিক সময় দিতে পারছি না। সব পোস্টই পড়ি, কিন্তু একটু ছাড়া-ছাড়া ভাবে। এবার মনে হয় কোমড় বেঁধে নামার সময় হবে আবার।

সম্প্রতি দারুণ কিছু প্রাণভোমরা যোগ দিয়েছেন সচলে। পাঠুদা, মামুন ভাই, সাইফ ভাই এই কাতারে একেবারে সামনের দিকে। এই যে নতুন নতুন মাত্রা যোগ করেন আপনারা, সেটাই সচল'কে এত সতেজ রাখে। চালিয়ে যান।

আমি সচল'কে প্রোমোট করার চেয়ে সচলে লেখক রিক্রুট করি বেশি। আপনার কাছে প্রোমোট করার কায়দা শিখে নিলাম কিছু। হাসি

সাইফ তাহসিন এর ছবি

আমার ভাই তোমার ভাই,
ইশতি ভাই ইশতি ভাই,

মিয়া আপনেরা উৎসাহ দেন, মন্তব্য দেন, আর ভালো ভালো লেখা দেন বলে সচলে আসি, চাপাবাজি করি, ভালো ভালো লেখা পড়ে মনে যখন খুব লোভ হয়, তখন লেখা না দিয়ে আর পারি না, আর আপনারা তো আছেনই, ভুল ত্রুটি যা হবে ধরিয়ে দিবেন, তাতে ভবিষ্যতে লেখার মান বাড়বে বই কমবে না।

ধন্যবাদ বস, আমার লেখার যদি কোন উন্নতি হয়ে থাকে সেখানে আপনার অবদান কম নয়।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শামীম রুনা এর ছবি

আপনার সচলাসক্তি ভালো লাগলো। এই আসক্তির কারণে আমরা কিছু ভালো লেখা পড়তে পারছি। এই আসক্তি মামদোভূতের মতো আপনার ঘাড়ে চেপে বসে থাকুক।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সাইফ তাহসিন এর ছবি

রুনাপু, আমিও বিস্তর ভালও লেখা পড়ছি নেশার কবলে পড়ে, আপনার ভালো লাগল জেনে প্রীত হলাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ক্যারি অন, সেইফ। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

শিমুলাপু, অপেক্ষা করছিলাম আপনার মন্তব্যের, সাহস দিলেন যখন, তখন তো চালাতেই হবে। ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

আমিন, সুম্মা আমিন (অনিকেত ভাইয়ের প্রতি)।

সাইফ ভাই, বেশ ভালো লাগলো লেখাটা। এ রকমের পোস্ট আমার বড়ই পছন্দ! চালায় যান! আপনি লেখেন ভাল! হাসি

সাইফ তাহসিন এর ছবি

আরে ভাইজান আপনে লেখেন কঠিন, আমার সকল দাঁতে পোকা, তাই খাইতে পারি না, মাঝে মধ্যে ২-১ সহজ সরল লেখা দিলে পারেন। তবে লেখা পড়ার জন্য ধন্যবাদ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই যে ধরো সিরাতে কথাই ধরো। ছেলেটা ভারী ভারী শব্দমালা দিয়ে এত সুন্দর সুন্দর লেখা দেয় যে পড়ে দুম হয়ে বসে থাকি, মাঝে মাঝৈ মন্তব্যই আর করা হয়না। দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

বস, আমি না হয় শব্দকানা, কঠিন শব্দের মানে বুঝি না, তাই বলে আপনারা সিরাত ভাইকে এভাবে ঠকাবেন? আমি তেব্র পেতিবাদ জানাই চোখ টিপি হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার দাঁত খুব নরম। তাই আমিও দুম হয়ে বসে থাকি... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো সুযোগ সন্ধানী চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

আপনে তো দেখি পুরা হোমটাস্ক করে সচলে লেখা শুরু করছেন, আশা করি দিনেদিনে এই সচলাসক্তি আর বাড়বে হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

নারে ভাই, আর কোথায় বাড়বে? ১০০% স্থান অধিকার করে আছে। ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বিপ্লব রহমান এর ছবি

হুমম...ব্লগে দ্বিতীয় জীবন? চলুক


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সাইফ তাহসিন এর ছবি

বিপ্লবদা, ২য় জইবন না, ব্লগই জীবন হয়ে দাড়াইসে, এটার হাত থেকে মুক্তি চাই, রওশন এরশাদের সাথে দেখা করা দরকার, "মুক্তি ক্লিনিকে" ভর্তি হওয়া জরুরী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রণদীপম বসু এর ছবি

আমাদের সচলে যে ক'জন ফুলটাইমার লেখক রয়েছেন, তাঁদের দলে পাঠকদা, মামুনভাই, সিরাতের মতো আপনিও যোগ দিলেন দেখে ভালো লাগলো। (যদিও ক'দিন ধরে পাঠক দা'কে দেখছি না, না কি আমার অনিয়মিতির কারণে) ।

আগ্রহ সৃষ্টি এবং ধরে রাখা বিরাট ব্যাপার। আপনি ধারণ করতে পেরেছেন, এটা অত্যন্ত আনন্দের বিষয়। আশা করি সেই ঈর্ষণীয় পাগলাটে মেধাবি সচলদের মধ্যে আপনার স্থানটা অক্ষুণ্ন থাকবে সবসময়....।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ইশতিয়াক রউফ এর ছবি

তুলি আপু, হিমু ভাই, আর রণদা'ও কিন্তু আছেন ফুল-টাইম লেখকের দলে!

সাইফ তাহসিন এর ছবি

বস, আপনে হিমুদা কে এভাবে আমাদের কাছে নামায় আনলেন? উনি তো অনেক উচুমানের লেখক, আর তুলিদিও কম না

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রণদীপম বসু এর ছবি

আমাকে এভাবে তোপের মুখে টেনে আনার প্রতিবাদ জানাই ! ঘুমের সময় থেকে সময় কেটেই আমার অনলাইনে ঘুরাঘুরি আর লেখাপড়া। সারাদিন অফিসে কাটে, সেখানে আজতক কোন সুযোগই পাইনি অনলাইনে ঢুকার। সন্ধ্যার পর বাসায় এসে ফ্রেশ হয়ে বেটার-হাফের সাথে নিমরাজীসুলভ কম্প্রোমাইজ সেরে অতঃপর কম্পু নিয়ে বসতে বসতে পৃথিবীর সব নদী জীবনের সব লেনদেন সেরে যখন ঘুমাতে যায়, প্রতিবেশিদের আপত্তির মুখে নৈশচারী আমি তখন জানালার আলোটাকে পর্দা দিয়ে ঢেকে দেই। তখন যে আমার আরো বহু পথ বাকি থেকে যায় !
রাতশেষের পাখিদের প্রাকৃতিক অ্যালার্মে ভোরের আজান শুনি, জেগে উঠার স্পন্দনে পৃথিবীটা যখন তার চিনিঘুম ভাঙাতে পাশ ফিরে শুয়, লগআউট হয়ে আমি তখন ঘণ্টা তিন বা চারেকের বিছানাসঙ্গি হবার প্রস্তুতি নেই।
অফিস তো আর শ্বশুরবাড়ি নয় যে আমার জন্য টাইমটেবল পাল্টাবে !

অতএব আমাকে ফুলটাইমার বলে অরিজিনাল ফুলটাইমারদের যথাযোগ্য সম্মান নষ্ট করার অভিযোগে ইশতিয়াক ভাইকে অভিযুক্ত করতেই পারি ! হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো , ঠিকই তো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ রণদা, পাঠকদা মনে হয় শীত নিদ্রায় চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

গত একসপ্তাহ ধরে আমি লগড ইন... ইয়ে, মানে...... অবশ্য বেশির ভাগ সময়ই ট্যাব ওপেন করে রাখা ছাড়া আমি তেমন কিছু করিনা, সিনেমা দেখি আর মাঝে মাঝে দু'একটা লেখা পড়ি। আদমচরিত আমি জোর করে আমার বন্ধুদের পড়িয়েছি... খাইছে
সচল কিছুটা ভয় পেতাম। আমি ফাজিল টাইপ পাগল ছাগল মানুষ। আমি দিনপঞ্জী টাইপ 'আজ দুপুরে মুরগীর মাংসের সহিত মাষকলাইয়ের ডাউল দিয়া ভাত খাইলাম' ধরনের আজাইরা বিবরণ আমার আমার মন/মাথা খারাপ এই জাতীয় কথা ইনিয়ে বিনিয়ে বলা ছাড়া আবার কিছুই পারিনা। মন খারাপ [খানিক আগেও এই জাতীয় একটা ব্লগ জমা দিলাম!]

ভাইয়া, আপনার লেখার ভাষা খুব ঝরঝরে। পড়তে গেলে নিজের অজান্তেই ফিক ফিক করে হেসে ফেলি। আপনার মামদোবাজীর কাহিনী আমার বোনকে আজ দুপুরেই পড়ালাম!

বেশি বেশি থাকবেন, বেশি বেশি লিখবেন। দেঁতো হাসি

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু, আমার লেখা পড়ে ফিক ফিক হাসি আসে শুনে আনন্দে আটখানা হয়ে গেলাম হাসি , তবে আবজাব লিখে কেউ সচলে ২ টি লেখায় অতিথি থেকে হাচল হবার মত কোন বিরল নজির নাই, আর জনপ্রিয়তার কথাতো বাদই দিলাম, ওহে বালিকা, তোমার লেখা আমার বড়ই পছন্দ, লিখে যাও, আর লেখা দিয়েছ দেখলাম, যাই, কমেন্টায় আসি। আর দোয়া করি যেন আজীবন দুষ্টুমি করতে পারো ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

ভাইজান, আমি আনন্দে কয়খানা হব তাই হিসাব করতেসি [বিবিএ পড়ি মাঝে মাঝে হিসাব নিকাশের ভাব না নিলে চলে?]...

আর দুষ্টুমী করবনা ভাইয়া। এখন থেকে আমি ছিরিয়াছ পাব্লিক হইয়া যামু... B-)

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

ওহে বালিকা, একখানাই থাকো, আর সিরিকাস হইয়া গেলে কইলাম লেখা পড়বার পারুম না, আমি আবার সিরিকাস কিসু বুঝবার পারি না, মাথা অতিশয় মোটা কিনা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনার মাথা গ্রম কমেন্টগুলা বাদ্দিলে, আপনি জোসিলা সচল। আশা করছি - আপনার পূর্ণ সচলত্ব দ্রুত ঘটবে... ঃ)

সাইফ তাহসিন এর ছবি

শিমুলদা, ধন্যবাদ, সচল হই আর না হই, লিখতে পারছি, আর সকল সচল সাড়া দিচ্ছেন, আর কি চাওয়ার থাকতে পারে হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনিকেতের মন্তব্য দ্রষ্টব্য।

আপনি যদি সাইফকে প্রথম দেখেন তাহলে আপনার যে অনুভূতিটা হবে---এই ব্যাটার সমস্যা কী?
খুব ছটফটে মানুষ। অনবরত লাফ-ঝাপ চলছে। সেই সাথে আছে খাপ-খোলা ভাষায় অবিশ্বাস্য সব অভিব্যক্তি(অধিকাংশই NC-17 রেটিং পাবার যোগ্য)!! সব মিলিয়ে একটা হুলুস্থুল ব্যাপার।
হো হো হো

আমার ৭৬টা পোস্টের একটা বাদে কোনটাতেই মন্তব্যের সংখ্যা ৫০ পেরোয়নি। আর তুমি কয়দিন আগে এসেই এত মন্তব্য পাইলা। দেইখো, এই উল্লাসে আবার এ্যাকিসিলারেটরে জোরে চাপ দিয়ে বইসোনা।

সাইফ তাহসিন এর ছবি

পিপিদা, সবই আপনার দোয়া হাসি , মামদোবাজী থিকা চিরতরে ইস্তফা দিয়া দিসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

বসতেও পারে, এইমাত্র আমারে জি টকে কইল তার নাকি কমেন্টের কোটা শেষ। সারাদিন সচলের সব লেখায় কমেন্ট করে বেড়িয়ে এখন নিজের লেখায় কমেন্ট দিতে পারছেনা। যাও মিয়া এখন বসে বসে হাত কামড়াও দেঁতো হাসি

রণদীপম বসু এর ছবি

আহা বেচারা ! কী আর করা ! তো মামুন ভাই, সাইফের হইয়া আপনিই তো তাঁর কমেন্টগুলা করে দিতে পারেন। কমেন্টের নিচে অবশ্য লিখে দিতে হবে- 'ভারপ্রাপ্ত সাইফ' !
আশা করি এই বিকল্প প্রক্সি সাইফের অপছন্দ হবে না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফ তাহসিন এর ছবি

রণদা, আমি বড়ই খুশি হব কিন্তু আমার কি সেই সৌভাগ্য কপালে সইবে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি বস, আপনে পারেনও, মিয়া রাত ২টা পর্যন্ত সচলে বসে ছিলেন, তারপর ড্রইং রুমে ঘুমানো লাগলো কিনা জানাইয়েন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

লাগে নাই, কিন্তু কানের পাশ দিয়া গুল্লি গেছে। আমারে চার পাঁচবার ওয়ার্নিং দিয়াও ঘুমাইতে নিতে না পেরে সে রাত আড়াইটার পর রুমের দরজা বন্ধ দিছিল, পরে আমার হুঁশ ফিরলে আমি হানি, বেবী, হইলদা পক্ষী এই জাতীয় বিভিন্ন বিশেষণে তার মন গলাতে চেষ্টা করি। কিন্তু কিছুতেই কাজ না হওয়ায় আমি দরজার নিচ দিয়া জিফরানের একটা ইংরেজী কবিতা হাতে লিখে পাস করি এবং উচ্চকণ্ঠে উহা আবৃত্তি করিয়াও শোনাই।
পরিশেষে দরজা খোলে, কিন্তু মাথা ব্যথা থাকার কারণে সে সারা রাত দেয়ালের দিকে মুখ ফিরাইয়া ঘুমাইয়া থাকে দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

পরে আমার হুঁশ ফিরলে আমি হানি, বেবী, হইলদা পক্ষী এই জাতীয় বিভিন্ন বিশেষণে তার মন গলাতে চেষ্টা করি।

গড়াগড়ি দিয়া হাসি
মামুন ভাই, আপনের মত জিনিয়াস দুনিয়াতে একবারই জন্মাইসে, আহা!, কি ভালোবাসা, হইলদা পক্ষী, গড়াগড়ি দিয়া হাসি চরম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পান্থ রহমান রেজা এর ছবি

সাইফ ভাই, আপনের শ্যালিকার খবর ধূগোদা মনে হয় এখনো জানে না, না! দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি , রেজা ভাই, ভালো বলসেন, আসলেও জানে না, নাহলে চাইপা ধরত চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

এই লেখাটা অফলাইনে পড়ছিলাম অনেক আগে। ভাল্লাগছিল হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।