Archive - জুন 11, 2007

ব্যয়ের হিসেব

অপ বাক এর ছবি
লিখেছেন অপ বাক (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ৬:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:
বাংলাদেশের রাষ্ট্র নীতিতে এখন মুক্ত বাজার অর্থনীতির গ্রহন, বাজার উন্মুক্ত করে দেওয়ার দাবিটা অনেক সময় অনেক ভাবেই উত্থাপিত হয়েছে, আমাদের নিজস্ব ভঙ্গুর অর্থনীতিতে বলিষ্ট না করে বাজার উন্মুক্ত করে দেওয়ার পন্থাটা আমার নিজের পছন্দ নয়, তবে এবারের বাজেটে আমদানি শুল্ক দিয়ে রাষ্ট্রীয় আয় বৃদ্ধির একটা প্রকল্প গৃহীত হয়েছে- এর বিরুদ্ধে ব্যবসায়ীরা শোরগোল তুলেছেন- তবে তাদের দাবিটা শুল্ক

আমার জাতীয়তাবাদ

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ৩:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:
সেই আমি ছাত্রদল করি। এর আগে কয়েকমাস জাসদ এর লগে যোগাযোগ ছিল। কিন্তু হঠাৎ করেই আমাদের সিনিয়াররা একযোগে ছাত্রদলে যোগ দিল। বুঝে হোক আর না বুঝে হোক, আমরাও হয়ে গেলাম ছাত্র। তখন আমি নিতান্তই বালক।

এইসব গোপন কথা, গোপন ছবি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ২:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:
কৈশোরের জিলেট চালানো হলদেটে চোরা চোরা মুখের কিশোর। অথবা অকালপক্ক স্কুল-বালক। বয়েসটা হয়তো সেরকম জরুরী কিছু নয়। আরও বেশীই ধরি, যুবক, তিরিশ-মধ্য তিরিশ কিংবা চল্লিশ-পঞ্চাশের ধুসর চোখের মানুষ। নিশ্চয়তা দেয়ার অথবা সীমারেখা টানার জটিলতা দূরে রেখে স্বীকার করি - আগ্রহটা হয়তো একেবারে কম না। দোষই বা কীভাবে কাকে দিই।

পূর্ণজাগ্রত জ্যোতি

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ১:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:
এস কবিকূলতিলক - কথারম্ভে টানি যতি , ভেঙ্গেচুরে ঠেসেছি মগজে কাব্য -প্রসাদে মতি । ঊটপাখির পীঠে ঘোড়সওয়ার, তাবৎ নিসর্গ ফুঁড়ে জলন্ত জিরাফ তুমি, দুষ্টশ্বাস জনতা আঁধারে চোখাচোখি হয়ে যায় একান্ত জড়বাদী তীর্যকে ; তুরীয় প্রান্তরে ওঠে বাস্তব ঘরবাড়ি লেফট রাইট লেফট রাইট - তা সে যতই মাতাল বলো তাকে, মৃত্যুর পথে পথে হাঁটে , গড়ে দিয়ে তাবৎ জন্মের ঠিকানা - দেবোত্তর জরা সহ নতুন জন্মের প্রকৃতি।

ক্যারোলিনার বাড়ি ফেরা-২

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ৭:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
ক্যারোলিনার বাড়ি ফেরা-১ ----------------------------------------------------------- পুরোটা বিকেল কাটলো তার ভালো লাগা ঘোরে । ঘোর কাটলো সন্ধ্যেবেলা । ঘোর কেটে গেলো, যখন মধ্যবয়স্ক লিথুনিয়ান মহিলা তাকে নতুন পোষাক পড়তে দিলো । এতো খাটো পোষাক ক্যারোলিনা কোনোদিন পড়েনি এর আগে ।

মেটামরফসিস অ্যাট বাঙলা কলেজ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ৫:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
১। ভূমিকা সরকারী বাঙলা কলেজে আমার সবচেয়ে বেশী পরিবর্তন হয়েছে। স্কুলে আমি ছিলাম নার্ডি পড়ুয়া টাইপের বোকাসোকা একটা ছেলে। কলেজে উঠে সেই খোলশটা ছাড়ানোর সুযোগ পেলাম।

সচলায়তনের প্রত্যয়ী কারিগরদের অভিনন্দন জানাই

তীরন্দাজ এর ছবি
লিখেছেন তীরন্দাজ (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ৫:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
সচলায়তনের প্রত্যয়ী কারিগর ও সচল সাথীদের অভিনন্দন জানাচ্ছি। মনে হচ্ছে সাথীসংগ্রহের প্রশ্নে সচলায়তন অন্যদের চেয়ে কিছুটা হলেও বাছাবাছি করবেন। একে অবশ্যই সাধুবাদ জানাবো। চেহারা, চলন বলন ভালো লেগেছে। মনে হচ্ছে কাব্য,সাহিত্য, সুচিন্তার রস লুকিয়ে আছে চেহারার ভাজে ভাজে। আশা করছি সামনে চলনে, মননে আরো বেশী টসটসে হবে শরীর।

আজগুবি স্বপ্নের দু:স্বপ্নে ভ্রমন-

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ২:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
আজকে পিকুলিয়ার একটা স্বপ্ন দেখলাম। একটু ভয়ও লাগছিলো। শিবিরের সাথে এনকাউন্টার হইছে, সরাসরি। ঘটনাটা এরকম।

ঢাকায় আমি ডুবে যাই

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ১২:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
আমি মাঝে মাঝে এই ঘিঞ্জি শহরটাতে ডুবতে থাকি। খড়কুটো খুঁজতে থাকি ডুবতে ডুবতে। আমার ভেতর থেকে সব শ্বাস বেরিয়ে আসে, পালিয়ে যেতে চায় জাহাজের নেমকহারাম ইঁদুরের মত। চারিপাশে মানুষের মুখ ঢেউয়ের মতো নির্লিপ্ত নির্মম হয়ে এসে ঢেকে ফেলে আমাকে। আমি হাত তুলে খুঁজি কাকে যেন, প্রার্থনা করি কার কাছে যেন, ডুবে যাবার আগে এ শহরটা আমাকে, শুধু আমাকে একবার দাও।

আমি যাই নাই রে, আমি যেতে পারি নাই, আমি যাই না...

যূথচারী এর ছবি
লিখেছেন যূথচারী (তারিখ: সোম, ১১/০৬/২০০৭ - ১২:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
মানুষের মননের মনীষার মঞ্জুষার মুক্তির মানে মানবের মহাজীবনের মুক্তি। এই মুক্তচেতনা যতই আধ্যাত্মিক মনে হোক না কেন, মানুষ তার বস্তুগত প্রয়োজন মেটাতেই বার বার এই মহাজীবনের দিকে ফিরে এসেছে। অনিশ্চয়তার আশঙ্কা এবং অপ্রাপ্তির সম্ভাবনা মানুষকে যে অনাকাঙ্খিত বিপদের দিকে ঠেলে দেয়, সেই অভিজ্ঞতা অতীত থেকে শিক্ষা নিয়ে সুন্দর ভবিষ্যৎ নির্মাণের জন্য মানুষকে বার বার তাগাদা দেয়।