শুভ জন্মদিন হে মডুরাম

দ্রোহী এর ছবি
লিখেছেন দ্রোহী (তারিখ: শনি, ১২/০৯/২০০৯ - ৮:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে ইতিপূর্বে আমি দুটি জন্মদিন বিষয়ক পোস্ট লিখেছি। প্রথমটি ছিল আমার গুরু সত্যজিতের জন্মদিনে। গুরুর জন্মদিনে আমি লিখেছিলাম, “শুভ জন্মদিন গুরু। বেঁচে থাকলে আরও অনেক কিছু পেতাম আপনার কাছ থেকে।”

দ্বিতীয় জন্মদিনের পোস্টটি লিখেছিলাম তার ঠিক এক বছর পর সেই একই দিনে গুরু সত্যজিতকে আরেকবার জন্মদিনের শুভেচ্ছা জানাতে। আগের বছরের পোস্টটিতে কী লিখেছিলাম তা মনে ছিল। তাই কথা ক’টা লিখতে খুব বেশী কষ্ট করতে হয়নি। ভেবেছিলাম জনগণ বুঝতে পারবে না। কিন্তু আমি বলদ হলেও জনগণ বলদ না। তারা ঠিকই ধরে ফেললো আমার ফাঁকিবাজি।

যাই হোক, আসল কথায় আসি এবার। আজ সচলায়তনের এক ফ্যাসিস্ট মডুরামের জন্মদিন। জনগণ যাতে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বিব্রত না করতে পারে সে কারণে সেই ফ্যাসিস্ট মডুরাম সচলায়তন ও খোমাখাতা থেকে জন্মদিন বিষয়ক সব তথ্য উধাও করে দিয়েছে। কিন্তু কথায় আছে না “মডুরামের একদিন আর সদস্যগো বাকি সব দিন”।

একবার ভাবলাম এত কষ্ট না করে গুরু সত্যজিতের জন্মদিনের পোস্টটাকেই রিপোস্ট করে দিয়ে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাই। পরে আবার চিন্তা করে দেখলাম ফ্যাসিস্ট মডুরাম বলে কথা। যদি ব্যান করে দেয় কিংবা আমার নামে কোন উর্দু গজল পোস্ট করে দ্যায়!!!! তাই ওইসব কুচিন্তা থেকে আপাতত নিজেকে বিরত রাখলাম।

আজ আমার অতি প্রিয় গদ্যকার কনফুসিয়াসের জন্মদিন।

শুভ জন্মদিন কনফুসিয়াস।

জন্মদিনে আমার পক্ষ থেকে হিমুর নিজের হাতে বোনা একটা শুকনা কাঁথা উপহার রইলো।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভ জন্মদিন!!!

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ পিপিদা, আপনার প্রোফাইলের পাখিটাকে আমার খুবই পছন্দ। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দময়ন্তী এর ছবি

আরে: আমি জানতাম তো, কিন্তু এক্কেবারে ভুলে গেছিলাম৷ মন খারাপ
শুভ জন্মদিন কনফু৷ মুঠো মুঠো রাশি রাশি শুভেচ্ছা আর ভালবাসা ছড়িয়ে থাকুক তোর সমস্ত কিছুতে৷ খুউউউউউউব ভালো থাক৷ আমার এক আধটা পোষা ভূত থাকলে তারে দিয়ে তোর জন্য এক থালা মিষ্টি পাঠাতাম৷ নেই যখন, শুভেচ্ছাই সই৷

মনে করিয়ে দেবার জন্য ধন্যবাদ দ্রোহী৷
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

কনফুসিয়াস এর ছবি

থ্যাংকু দমুদি। ভুত আসেনি, তবে ভুতো মেইল করেছে কাল। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সিরাত এর ছবি

পাঁচ দিলাম। এরকম হাসাইতে পারে কেবল দ্রোহী ভাই। দেঁতো হাসি

শুভ জন্মদিন কনফুসিয়াস ভাই।

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ সিরাত। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রণদীপম বসু এর ছবি

এখন পঞ্চাশ পুরে নাই, তাই পড়িও নাই, মন্তব্যও করি নাই কিন্তু !

শুভ জন্মদিন কনফুসিয়াস। ভালো থাকুন, সুস্থ থাকুন, সুন্দর থাকুন। সবসময়, সবাইকে নিয়ে।

ইদানিং মডুরাম হিসেবে কিভাবে আসেন জানি না, তবে স্বনামে খুব একটা দেখি না কিন্তু। এটা ভালো কথা না। আপনার পোস্ট পড়ি, যদিও সবসময় মন্তব্য করার সাহসে কুলায় না ! হা হা হা !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

কনফুসিয়াস এর ছবি

স্বনামে আসি রণদা, একটু ব্যস্ত থাকি ইদানিং, তাই কম কম দেখেন।
শুভেচ্ছার জন্যে অনেক ধন্যবাদ।
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এনকিদু এর ছবি

শুভ জন্মদিন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন!

জি.এম.তানিম এর ছবি

শুভেচ্ছা!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সাইফ তাহসিন এর ছবি

শুভ জন্মদিন, কনফু বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কনফুসিয়াস এর ছবি

এনকিদু, শাহেনশা, আকতার ভাই, তানিম, সাইফ,
অনেক ধন্যবাদ আপনাদের সবাইকে।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সবজান্তা এর ছবি

একদল দুষ্কৃতিকারী কেবলই খুঁজে বেড়ায়, কারা মডু। আপনার লেখা তাদের প্রচুর সাহায্য করবে চোখ টিপি

শুভ জন্মদিন প্রিয় সচল, প্রিয় গল্পকার কনফুসিয়াস।

আপনার 'কাঠের সেনাপতি' পড়িয়েছি অনেককে।


অলমিতি বিস্তারেণ

ইশতিয়াক রউফ এর ছবি

অপ্রিয় (ফাঁকিবাজির কারণে) গল্পকারকে জন্মদিনে শুভেচ্ছা।

এই লেখা দিয়ে যদি কারও মডুসন্ধানে সুবিধা হয়, তাহলে তাকে দিয়ে কিছু হবে না। আমি মোটামুটি নিশ্চিত ভাবে রঙ সহ চিনে গেছি কয়েকটা। আমাকে পয়সা দিতে বলো, বলে দেবো! চোখ টিপি

সবজান্তা এর ছবি

আমিও কয়েকজনকে চিনে ফেলেছি, রঙ সহ। আসুন, আমরা জ্ঞানের আদান প্রদানের মাধ্যমে মডুচক্র ফাঁস করে ফেলি !


অলমিতি বিস্তারেণ

রেনেট এর ছবি

কয়কি! আমার পরিচয় ফাস হয়ে গেল নিকি ইয়ে, মানে...

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ইশতিয়াক রউফ এর ছবি

ডরাইসো, গুলাবি? চোখ টিপি

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ সবজান্তা।
ঐ গল্পটা আপনার ভাল লেগেছিলো তাহলে? হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুস্তাফিজ এর ছবি

শুভ জন্মদিন কনফুসিয়াস।

...........................
Every Picture Tells a Story

মাহবুব লীলেন এর ছবি

শুভ জন্মদিন

কনফুসিয়াস এর ছবি

মুস্তাফিজ ভাই, লীলেন ভাই,
অনেক ধন্যবাদ আপনাদের।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব এর ছবি

শুভ জরমোদিন কনপুচিয়াচ

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

কনফুসিয়াস এর ছবি

থ্যাংকু বাউল। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

স্পর্শ এর ছবি

শুভ জন্মদিন


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

কনফুসিয়াস এর ছবি
শ্যাজা এর ছবি

শুভ জন্মদিন কনফু..

খুব ভাল থাক সব সময়...

------------
...অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন... আমার খুব পছন্দের একজন লেখককে... পাঠক হিসেবেও কনফুকে আমি অনেক উপরে রাখি... খুব ভালো পাঠক একজন সে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

এক লাইনে সর্বাধিক সংখ্যক সার্টিফিকেট দেবার জন্যে অনেক অনেক ধন্যবাদ আপনাকে। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন কনফু !



অজ্ঞাতবাস

কনফুসিয়াস এর ছবি

থ্যাংকু বদ্দা।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অনার্য সঙ্গীত এর ছবি

শু... হাসি কেক খামু এ্যাঁ...এ্যাঁ... ওঁয়া ওঁয়া
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

কনফুসিয়াস এর ছবি

একটু দাঁড়ান, দেখি ফ্রিজে কিছু বাকি আছে কী না। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ষষ্ঠ পাণ্ডব [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন কনফুসিয়াস। আপনার কাছে আমার একটা ঋণ আছে। কখনো সুযোগ পেলে শোধ করার চেষ্টা করব। সুযোগ না পেলে সারা জীবন ঋণী থাকব। এতে আমার অবশ্য গ্লানি নেই। কারণ, আমার ধারণা আমার মত আরো অনেক মানুষ পাওয়া যাবে যারা আপনার কাছে চিরঋণী আছে।

ভালো থাকুন, আনন্দে থাকুন।

কনফুসিয়াস এর ছবি

বিশ্বাস করুন, মাথা অনেক চুলকেও আপনাকে ঋণী করার মত কোন কীর্তি মনে করতে পারলাম না। আপনি নিশ্চয়ই আমাকে অন্য কেউ ভেবে ভুল করছেন। দেঁতো হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ষষ্ঠ পাণ্ডব [অতিথি] এর ছবি

আমি অন্ততঃ এমন ভুল করার মানুষ না। আপনার কীর্তি যথাসময়ে প্রকাশিত হবে।

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন

ধুসর গোধূলি এর ছবি

- জন্মদিনের শুভকামনা বাড্ডে বয়। মোটারামের ঐতিহ্য রক্ষার্থে, আরও আরও আরও মটকু হোন, কী আছে জীবনে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুহান রিজওয়ান এর ছবি

শুভ জন্মদিন কনফু ভাই !!!
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

কনফুসিয়াস এর ছবি

সুহান এবং টুটুল ভাই, ধন্যবাদ।

ধুগো, আর বদদোয়া দিয়েন না ভাইডি, পরে ফেটে যাবো। মন খারাপ

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন কনফু !!!!
যেসব লোকের সাথে আমার নামের মিল থাকায় মাঝে মাঝে নিজেকে গর্বিত মনে হয়---তুমি তাদের একজন। ঈর্ষনীয় গদ্যকার তুমি।

এই শুভ দিনে প্রার্থনা করি, না অনন্ত পরমায়ু নয়, অনন্ত সুখ!

আর দ্রোহী বস, চমৎকার একজনের জন্মদিন মনে করিয়ে দেয়া এবং দূর্দান্ত একটা লেখা দেবার জন্য চল্লিশ লক্ষ তারা-----

সবজান্তা এর ছবি

দূর্দান্ত একটা লেখা দেবার জন্য চল্লিশ লক্ষ তারা-----

তারা মনে হয় দশ লক্ষ বাড়লো চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

কনফুসিয়াস এর ছবি

অনেক ধন্যবাদ অনিকেতদা, আপনার কাছ থেকে আরও কিছু তারা পেলে মিল্কিওয়ের পাশাপাশি আরেকটা গ্যালাক্সি খুলে বসে যাবো কদিন পরেই। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন তারেক ভাই হাসি

জন্মদিনে আপনার জন্য একটা প্রশ্ন, বলেন তো আমার মন্তব্যের ঘরে ট্যাগ লাইনটা কার হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ নিবিড়।

ট্যাগের কথাটা আমিই বলছিলাম বহু বছর আগে। তোমার কি সঠিক তারিখটা দরকার? দাঁড়াও ডায়রি খুলে দেখি।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

গৌতম এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

দুষ্ট বালিকা এর ছবি

শুভ জন্মদিন

---------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

খেকশিয়াল এর ছবি

শুভ জরমোদিন কংফু ভাই

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন।

রেনেট এর ছবি

শুভ জন্মদিন কনফু ভাই!
মেম্বর সাব তো ফাডায়ালাইসেন!

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রাগিব এর ছবি

শুভ জন্মদিন হে মডুরাম ... হাসি

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

কনফুসিয়াস এর ছবি

গৌতমদা, শিষ্ট বালিকা, এবং বনের রাজা খেকশিয়াল, শুভেচ্ছার জন্যে অনেক ধন্যবাদ।

অনিন্দিতা চৌধুরি, রেনেট , রাগীব ভাই,
শুধু শুভেচ্ছা দিলেন, কেকের ভাগ চান নাই, তাই থ্যাংকু।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন প্রিয় মানুষ, প্রিয় লেখক এবং প্রিয় মডুরাম ...

আর মেম্বার সাবকে কয়েক বস্তা গম পোস্টের জন্য দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্বপ্নাহত এর ছবি

ত্রাণের টিন কি দোষ করলো? দেঁতো হাসি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

কনফুসিয়াস এর ছবি

নজরুল ভাইয়ের মন্তব্যটা তোমার জন্যেও বলবৎ হইলো, এক লাইনে সর্বাধিক সংখ্যক সার্টিফিকেটের জন্যে অনেক ধন্যবাদ। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

_প্রজাপতি এর ছবি

শুভ জন্মদিন কনফুদা।
--------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

স্বপ্নাহত এর ছবি

তারেক ভাই এবং কনফুভাই দুই জনরেই জন্মদিনের শুভেচ্ছা।

ভৌগলিক বিচারে কত দূরের মানুষ। অথচ নানা সময়ে, নানা কারণে এত বার কাছাকাছি আসার সুযোগ হয়েছে মনেই হয়না আপনার ঐখানে আমার একদিন আগে সূর্য ওঠে। হাসি

ভাল থাকেন সব সময়।

---------------------------------

বাঁইচ্যা আছি

কনফুসিয়াস এর ছবি

জিহাদ এবং স্বপ্নাহত, দুইজনকেই ধন্যবাদ। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

যূথচারী এর ছবি

শুভ জন্মদিন।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

মৃত্তিকা এর ছবি

শুভ জন্মদিন!

মূলত পাঠক এর ছবি

শুভ জন্মদিন!

মেহদী হাসান খান এর ছবি

শুভ জন্মদিন তারেক ভাই!

কনফুসিয়াস এর ছবি

থ্যাংকু মেহেদী। হাসি

_প্রজাপতি, যূথচারী, মৃত্তিকা, মূলত পাঠক, আপনাদেরও অনেক ধন্যবাদ।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

তানবীরা এর ছবি

কনফুর জন্মদিনে রইলো আন্তরিক শুভকামনা। স্বাস্থ্যই সকল সুখের মূল, ঝরলে ঝরুক মাথার চুল।

ভালো থাকো।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কনফুসিয়াস এর ছবি

আপনার কবিতাটা ব্যাপক পছন্দ হয়েছে, ফেইসবুকে স্ট্যাটাসে দিয়ে দেবো শিগগিরই। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

হিমু এর ছবি

প্রিয় গল্পকার কনফুসিয়াসের জন্মদিনে এক বাণ্ডিল শুক্না কাঁথার ফ্যাসিস্ট শুভেচ্ছা!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কনফুসিয়াস এর ছবি

অনেক ধন্যবাদ হিমু ভাই।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রানা মেহের এর ছবি

শুভ জন্মদিন লজ্জ্বাবতী কনফুকে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

কনফুসিয়াস এর ছবি

রানা "ভাই", আপনার ব্যাকরণ জ্ঞান দেখি অনেক টনটনে। অ্যাঁ

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দ্রোহী ভাই পুস্টাননা কেন মজার মজার পুস্ট?

কনফুকে ফেইসবুকে যা বললাম তাই এখানে বলি। নতুন সূর্যের দিন আসুক, এই প্রত্যাশা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ সুমন ভাই, কথাটা খুব পছন্দ হয়েছে।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুজন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন কনফুসিয়াস ভাই!
লেখা দ্যান্না কেন?


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

কনফুসিয়াস এর ছবি

দেই তো সুজন্দা, আপনার আর আমার পোস্ট দেয়ার টাইমিং প্রায় কাছাকাছি।
হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুশফিকা মুমু এর ছবি

শুভ শুভ জম্মদিন ভাইয়া, অনেক অনেক মজা করেন হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কনফুসিয়াস এর ছবি

আমি কিন্তু এখনো আপনার কাছ থেকে দাওয়াত-টাওয়াত পাইনি। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মামুন হক এর ছবি

সবাই এত মিঠা মিঠা শুভেচ্ছা জানাচ্ছে তবুও মডুরামের খবর নাই, ঘটনা কী?
মেলবোর্নের স্পেশাল এজেন্টের রিপোর্ট অনুযায়ী মডুরাম ইদানীং আফ্রিকান আদিবাসীদের মাঝে দারুন জনপ্রিয়। তার জন্মদিন উপলক্ষে ভক্ত-আশেকান , মুরিদান কনফুর সম্মানে এক বিশেষ নাচা-গানার আয়োজন করে। আমাগো এইসব শুকনা শুভেচ্ছার বেইল কি আর আছে?
তবুও টেরাই মারি--- শুভ জন্মদিন কনফু ভাই!!!
দেখুন বিবিসির রিপোর্টঃ-

কনফুসিয়াস এর ছবি

আপনি এরকম রিপোর্ট নিয়া হাজির হতে থাকলে আপনার জারিজুরি ফাস করার ব্যবস্থা করবো শিঘ্রই। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কীর্তিনাশা এর ছবি

শুভ জন্মদিন কুংফু ভাই হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অছ্যুৎ বলাই এর ছবি

হেপি বাড্ডে কুংফু ভাই। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কনফুসিয়াস এর ছবি

বলাইদা, কীর্তিনাশা, মানিক ভাই, অনেক ধন্যবাদ।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ফ্যাসিস্ট মডুরামকে নিম্নবর্গীয়পনার উত্তরাধুনিক শুভেচ্ছা।

কনফুসিয়াস এর ছবি

আমি দখিন দুয়ারে দাঁড়াইয়া আপনার শুভেচ্ছা গ্রহণ করিলাম।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

বালক এর ছবি

শুভ হোক বাকি জীবন।

_____________________________________________
"যে কথায় কবিতা জন্মাতো সে-কথার শিরায় শিরায় বিষ, এক-একটা কথার ছোবলে কবিতার খাতা পুড়িয়ে দিস..."

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

কল্পনা আক্তার এর ছবি

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা!

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ভ্রম এর ছবি

শুভ জন্মদিন!

কনফুসিয়াস এর ছবি

বালক, ভ্রম, কল্পনা আপা,
আপনাদেরও অনেক ধন্যবাদ।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কাজী আফসিন শিরাজী এর ছবি

শুভ জন্মদিন হে মহান মডু। এই ব্লগপাপীর পক্ষ থেকে ভার্চুয়াল টিউলিপ গ্রহন করুন। একই দেশে থাকি মাগার কুন চেনা জানা নাই। বড় পরিতাপের বিষয়। যাই হোক। ভালো থাকুন।

শান্তি...

ভুতুম এর ছবি

সচলে পড়া দ্বিতীয় লেখাটা আপনার, ওটা থেকেই খুব নিয়মিত পড়া শুরু করলাম। কৃতজ্ঞতা তার জন্য। আর জন্মদিনে শুভেচ্ছা নিন অনেক অনেক।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

রেজওয়ান এর ছবি
তীরন্দাজ এর ছবি

জন্মদিনের শুভকামনা রইলো!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

ফারুক হাসান এর ছবি

জন্মদিনে প্রিয় ব্লগারকে শুভকামনা। জীবন আনন্দময় হোক!

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন কনফুসিয়াস - অসম্ভব শক্তিশালী কিন্তু ততোধিক আল্‌সে এক গদ্যকার! ভালো থাকুন, তবে বেশি নয় হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।