একজন প্রিয় দুর্মুখ-----

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: শুক্র, ১৪/০৮/২০০৯ - ৯:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি হতবাক হয়ে তার দিকে তাকিয়ে থাকি--

বলে কি ছেলেটা?

আমার মুখে বিস্ময়ের সকল চিহ্ন উপেক্ষা করে সাইফ বলে যেতে থাকে, বুঝলেন বস, আসল মজা হইল এর পরে। যেহেতু গর্ভাবস্থায় বাচ্চাটার আর অন্য কোন অপশন নাই কাজেই যেটা ঘটে সেইটা হল----একটা নালী দিয়ে তার শরীর থেকে বেরিয়ে যাওয়া সকল বর্জ্য পদার্থ আবার সে গিলে ফেলে---হে হে হে ---তার মানে বুঝতেই পারছেন----হে হে হে ---

একটু আগে উদরস্থ করা সকল সুখাদ্য গুলো পেটের মাঝে মোচড় দিয়ে ওঠে। প্রাণপনে সাইফের কথাগুলো ভুলে যাবার চেষ্টা করতে থাকি।উলটো মনে হতে থাকে হড়হড় করে বমি করে সব ভাসিয়ে দেব----

এই হল, আমাদের সাইফ!

কোন এক বিচিত্র কারণে এই ছেলেটির মনের বয়েস ষোল-সতেরোর পর আর বাড়েনি। তার হাব-ভাবে আচরনে এর অকুন্ঠ প্রকাশ। মনের বয়েস ষোল-সতেরো বলায় আবার ভেবে বসবেন না যেন তার বুদ্ধিবৃত্তিক বয়েস সেই স্তরের। খুব অস্বস্তির সাথে স্বীকার করতে হচ্ছে---সাইফের মত এত তুখোড় ছেলে আমি খুব কম দেখেছি। আমার সারা পরিবার জুড়ে যদি কোন কিছু বহুল পরিমানে বিদ্যমান থাকে--তবে সেটা হবে ডাক্তার! আমার বড়মামা থেকে শুরু হয়েছে। তারপর ডাক্তারীর এই রোগ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে গেছে। একের পর এক ডাক্তার তৈরী হয়েছেন। শুধু তাই নয়---বৈবাহিক সুত্রে যারা এসে জুড়েছেন তাদেরও বেশির ভাগই ডাক্তার। কাজেই ডাক্তারদের আমি হাড়ে হাড়ে চিনি বললে খুব একটা অত্যুক্তি হবে না।

সাইফ আমার দেখা 'একমাত্র' ডাক্তার যাকে দেখলে মনে হয় যে সে আসলেই ডাক্তার হওয়াটা উপভোগ করে! এবং এই উপভোগটা সম্পূর্ণ বুদ্ধি-বৃত্তিক।ডাক্তারীর যে কোন বিষয়ে তার আগ্রহ অসীম। তার চেয়ে বেশি আগ্রহ সে বিষয়ে রাখ-ঢাক না করে আলোচনা করায়। আমি সি এস আই সিরিজের একনিষ্ঠ দর্শক। যাবতীয় ভয়াবহ খুনের দৃশ্য, রক্তারক্তি আমি কপালে বিন্দুমাত্র ভাঁজ না ফেলে দেখে যেতে পারি।
SAW-2 আমি একলা থিয়েটারে গিয়ে দেখেছি (যারা SAW সিরিজের ছবিগুলো দেখেননি--তাদের কে বলছি, আপনারা ভাগ্যবান, এবং এরকমই বাকীটা জীবন থাকুন----SAW দেখে নিজের জীবনটা ছারখার করবেন না----আর যারা আমার মত দেখেই ফেলেছেন--তাদের কে কী আর বলব? আন্তরিক সমবেদনা ও সহমর্মীতা!!)। কাজেই আমাকে গা-গুলানোর মত অনুভূতি এনে দেয়া যথেষ্ট শক্ত।

সেই আমি সাইফের কাছ থেকে নানান 'ডাক্তারী' বিষয়ের বিবরন শুনে কেবল ক্ষুধা হারিয়েছি তা নয়, ঘুম হারিয়েছি অনেক বার।

আমার আরেকটি বন্ধু আছে---শ্রীনি। সাইফ আর শ্রীনি একেবারে হরিহর আত্মা। উইক এন্ড ঘনিয়ে আসলেই তাদের দুইজনের চোখ চকচক করতে থাকে। খুব বাজে রকমের আবহাওয়া (ঘরের এবং ঘরের বাইরে) না থাকলে অবধারিত ভাবে আপনি এই দুইজনকে আবিষ্কার করবেন গাড়ির নীচে। টাইট হয়ে থাকা স্ক্রু ঢিলে করা এবং ঢিলে হয়ে থাকা স্ক্রূ টাইট করতে করতে সর্বাঙ্গে কালি-ঝুলি মেখে দুই দেশের দুই গাড়ি-পাগল লোক আরেক দেশের রাস্তায় শুয়ে হাসিমুখে তাদের ভালবাসার কথা বলে যায়। গাড়ি নিয়ে ভালবাসার কথা।

সাইফ আমার দেখা একমাত্র ডাক্তার যাকে অনায়েসে একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বলে চালানো যেতে পারে। এমন সম্ভাবনা খুবই প্রবল যে, সাইফের সাথে আপনার দেখা হল এবং আপনি আবিষ্কার করলেন সে ফোনে কথা বলে যাচ্ছে কোন প্রযুক্তি-প্রতিবন্ধী(Technically challenged) ব্যক্তির সাথে। পরম ধৈর্য্যের সাথে সেই লোককে সে প্রায় হাতে ধরে শিখিয়ে দিচ্ছে কীভাবে কম্পিউটারের কিছু সমস্যা মেটানো যায়--অথবা গাড়ির অল্টারনেটরটা চেক করা উচিত কী না--- এমনি সব 'টেকি' বিষয়ে তার সুচিন্তিত উপদেশ। শ্রীনি মাঝে মাঝেই মাথা নেড়ে আফসোস করে বলে--সাইফের আসলে ইঞ্জিনিয়ার হওয়া উচিত ছিল। কেউ কেউ ঠিক একই কন্ঠে বলেন, সাইফের আসলে কম্পিউটার লাইনে আসা উচিত ছিল।

সাইফের বাহ্যিক বৈশিষ্টের মাঝে সবচাইতে 'প্রখর' দিকটি হল তার প্রকাশভঙ্গী। আমি নানান সময়ে এইটা নিয়ে বলেছি। বলেছি যে তার প্রকাশভঙ্গী খুব 'খাপ খোলা'। সাইফ হাসতে হাসতে এমন সব কথা বলে ফেলবে যেগুলো সাধারনত লোকজন বলার আগে দশ-বিশ বার ভাবে।

আমি নিশ্চিত, তার এই 'অসামান্য গুণ' তাকে নানান জায়গায় ঝামেলায় ফেলেছে। ভবিষ্যতেও ফেলবে। আমি নিজেকে বেশ ধৈর্য্যশীল মানুষ বলেই জানি। আমিও কয়েকবার খেপেছি তার কথায়। বলেছি, মিয়া সব সময়ে যে 'এইর'ম' কথা কও--তোমার ক্লান্ত লাগে না? অথবা বলেছি, ভাই রে, আমারে কিছুখনের জন্যে রেহাই দেয়া যায় না?

আমার এইসব কথা শুনে সাইফ রাগ করেনি। উলটো দাঁত বের করে হেসেছে। কিছুখন পরেই আবার জি-টকে নক করেছে---বস, এই খবর শুনছেন নি ?? বলেই হয়ত কোন আগডুম-বাগডুম কথা শুরু করেছে। আমিও কিছুখন পরে সব ভুলে হি হি হি করে হাসতে শুরু করেছি----

সচলায়তনে, আমার জানা মতে, সাইফ-প্রজাপতি-সামারা একমাত্র পরিবার যারা সবাই 'সক্রিয়' ভাবে সক্রিয়। সাইফ সকালে উঠে মনে হয় দাঁত মাজার আগে সচলায়তন খোলে। আর রাতে ঘুমুবার আগে সেটা বন্ধ হয়। সে নিজে যে রকম--ঠিক সে রকম তার লেখা। কোন ভনিতা নেই। একের পর এক মামা-র হাতে নাজেহাল হবার কাহিনী সে লিখে যায়। আমরা হাসতে হাসতে গড়িয়ে পড়ি। ভুলেও কখনো মনেই পড়ে না---সেই ঘটনাগুলোর সাথে জুড়ে থাকা দীর্ঘশ্বাসগুলোর কথা।

একই সাথে সজ্জন কিন্তু দুর্মুখ,ডাক্তার এবং ইঞ্জিনিয়ার,'হাচল' কিন্তু অনেকের চেয়েই হয়ত বেশি 'সচল', ভীষন 'জীবন্ত' আমার অনুজ-প্রতীম এই বন্ধুটির আজ জন্মদিন।

শুভ জন্মদিন বস!

যে অফুরান প্রানোচ্ছ্বাস বুকে নিয়ে বেড়াও তুমি----আমৃত্যু তা অটুট থাকুক। নিখুঁত মানুষ হবার চেয়ে একজন 'জীবন্ত' মানুষ হওয়াটা অনেক জরুরি---এই অমোঘ সত্যটা তোমার কাছ থেকেই শেখা।

তোমাকে অভিবাদন হে দুর্মুখ স্বজন!


মন্তব্য

_প্রজাপতি এর ছবি

শুভ জন্মদিন সাইফ।
আর অনিকেতদা অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা লেখার দেয়ার জন্য।

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু, সোয়ামীর নাম মুখে আনতে হয় না, জানো না গড়াগড়ি দিয়া হাসি হো হো হো চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

পতির নাম তাহলে কোথায় আনতে হয় চিন্তিত
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

ধন্যবাদ, প্রজাপতি---
আশা করি 'পতি' কে নিয়ে প্রজাপতি কাটাবে অনন্ত সুখের দিন---

তানভীর এর ছবি

শুভ জন্মদিন!

সাইফ তাহসিন এর ছবি

তানভীর ভাই, ধন্যবাদ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন সাইফ ভাই ... শাহানকে পেইন দিতে থাকেন দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সাইফ তাহসিন এর ছবি

কিংকং, ধন্যবাদ, আমি তো ভাবছিলাম, ঐ বদের বদনাকে কোন পেইন দিব না, তুমি যখন বলতেছ, তখন আর ছাড়ি কেমনে দেঁতো হাসি. কালকে থেকে শুর করে দিব। সমস্যা হইল এসেই ২ টা বান্ধবী জুটাইসে, একটা আবার চাংকু, সেই চাংকু বান্ধবী বহুত পেইন দিতেসে, আমি আপাতত না দিলেও চলবে দেঁতো হাসি. ঐটা ছুটুক চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

খাপখোলা সেইফ ভাইকে জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। অনিকেতদা' এত যত্ন আর স্নেহ মাখিয়ে লিখলেন... দারুণ!

সাইফ তাহসিন এর ছবি

ইশতি, ধন্যবাদ,

অনিকেতদা' এত যত্ন আর স্নেহ মাখিয়ে লিখলেন... দারুণ!

এজন্যেই তো যখন মন খারাপ হয় বা দেশের কথা মনে হয়, উনার কাছে ছুটে যাই, নাহলে উনাকে ছুটিয়ে নিয়ে আসি।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

দুর্মুখ-টা ঠিক করে দিয়েন। মুখ দূরে চলে গেলে কেমন কেমন হয়ে যায় না?

হা হা হা --ঠিক করে দিলাম বস---এবার কি একটু 'কাছে' এসেছে??

যুধিষ্ঠির এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা, সাইফ।

আচ্ছা, আপনাকে সেইফ ডাকার রহস্যটা কি?

অনিকেত, চমৎকার পোস্ট হয়েছে এটা একটা।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ যুধিষ্ঠিরদা, আমাকে তুমি করে বললে খুব ভালো লাগবে হাসি
সেইফ ডাকার রহস্য খুব সোজা, আমার এক লেখায় বলেছিলাম সে গল্প তাও আবার বলি। মামার সাথে মামদোবাজী করতে গিয়ে কোর্টে গিয়েছিলাম, সেখানে জজ সাহেব আমাকে সেইফ বলে ডেকেছিল, আমি নিজেই বুঝতে পারিনি যে আমাকে ডাওকছে জজ ব্যাটা, সেটাই সবার মনে ধরে গিয়েছে। আমি জানি না Saif বানানটা কিভাবে সেইফ হয়, কিন্তু সেদিন একটু বেকায়দা অবস্থায় ছিলাম, নাহলে নামের উচ্চারন নিয়ে ব্যাটার ঘাড়ে লাফ দিয়ে উঠতাম। হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ধন্যবাদ, যুধিষ্ঠির দা--
ভাল থাকবেন---

শাহান এর ছবি

শুভ জন্মদিন, সাইফ ভাই ! আপনার আয়ু হোক কচ্ছপের মত, আর দৌড়ান খরগোশের মত - এই দোয়া করি ... হাসি

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো, বেশী বাইচা কাম কী? বুইড়া হইলে নানা রকমের অসুবিধা, কাজেই ফুর্তি করতে করতে বিদায় হওয়াটাই মনে হয় বেশী ভালো হবে। আর দৌড়ানির চেয়ে গাড়ী চালানোর ব্যাপারটা মনে হয় বেশী মজার হবে চোখ টিপি ধন্যবাদ শাহান। তোমার লেখার পথপানে চেয়ে বসে আছি।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

অনিকেতদাকে ধন্যবাদ দিয়ে ছোট করব না এই শুভ দিনে। তবে আসলে এ দিনটি কি শুভ না অশুভ তা নিয়ে আমার মাঝে কিছু দ্বন্দ আছে, এদিনে ভোর ৬টা বেজে ২১ মিনিটে পিজি হস্পিটালে জন্ম হয়েছিল আমার। আমার হবার কথা ছিল ১৮ তারিখে, কিন্তু, আমি যেন আর ভেতরে থাকতে পারছিলাম না, লাফ দিয়ে বের হয়ে আসি আমার মার গর্ভ থেকে ৪ দিন আগেই। আর বের হবার পর থেকে যে পরিমান কুকর্ম করেছি তাতে অনেকেরই মনে প্রশ্ন জাগবে যে, আসলে কি দিনটি শুভ না অশুভ চোখ টিপি

তবে, পরিচয় হবার পর থেকে অনিকেতদা আমাকে যেন ছোট ভাইয়ের মতই আগলে আগলে রেখেছেন, কাজেই আমাদের যত দুঃখ কষ্ট হাসি ঠাট্টার সকল ভাগও পেয়েছেন পরিবারের একজন সদস্যের মতই, হয়ত একজন যৌথ পরিবারে একজন যতটুকু পায়, তারচেয়েও বেশীই পেয়েছেন। আমি আমার আপন ভাইয়ের সাথে যেভাবে রাখ ধাক হীন ভাবে কথা বলে থাকি, উনার সাথে একই ভাবে কথা বলে এসেছি, এজন্যে হয়ত উনি মনে অনেক সময় কষ্ট পেয়েছেন, কিন্তু মুখ ফুটে কখনো কিছু বলেননি। কাজেই এ সুযোগে আমার ইচ্ছায় এবং অনিচ্ছায় দেয়া সকল কষ্টের জন্যে আমি ক্ষমাপ্রার্থী। দেঁতো হাসি এখন হাজীদের মত ক্লিন স্লেট নিয়া কাওল্কে থেকে আবার নানা ভাবে যন্ত্রনা দেওয়া শুরু করে দিব চোখ টিপি

আর অনিকেতদা আমাকে খুব বেশী স্নেহ করেন দেখেই বোধহয় অনেক প্রশংসা করে ফেলেছেন এখানে। আমি কোন টেকি বা ইঞ্জিনিয়ার বা মেকানিক হবার যোগ্যও নেই, তবে, একজন মানুষের শরীরের ভেতরে কিভাবে কি হচ্ছে, এটা যেমন আমাকে উত্তেজিত করে, একইভাবে কম্পিউটার ঘটিত সমস্যা বা গাড়ী ঘটিত সমস্যাও একইভাবে আকর্ষন করে। আর ডাক্তারের হাতে এসে জীবন সঁপে দিবেন, কাজেই আপনার ডাক্তারের কি উচিত না সব ব্যাপারে পরিষ্কার ধারনা এবং জ্ঞান থাকা! এ তো আর মেশিন না যে, পার্টস পালটায় ফেললেই নতুন হয়ে যাবে। এ চিন্তাটাই আমাকে আমার মত ভুদাই চরিত মানুষকে সবসময় চালিত করে যেন কেউ এসে বলতে না পারে, এই ব্যাটা আমার হায়ে হাঁত দিস কেন? তুই তো জানিস না কি নিয়ে ডিল করতেছিস মন খারাপ.

আর খাপ খোলা আচরনের জন্যে আমার মা খুব বিখ্যাত, উচিত কথা উচিত স্থানে বলার শিক্ষা আমি উনার কাছ থেকেই পেয়েছি, তার সাথে আমার নিজের ভার্ষনে আমার কিছু আপডেট এসেছে কিনা, এজন্যে ভাষাটা বেশ X-RATED হয়ে গেছে।

প্রজাপতি, সামারা, অনিকেতদা আর সচল এই নিয়ে পরিবার চালিয়ে যাচ্ছি, দেখা যাক নিয়তি আমাকে কোন দিকে নিয়ে ঠেকায়। মনে হচ্ছে অনি ভাঈয়াকে এবার একটা সুপার ডুপার সারপ্রাইজ দিতে হবে আমাকে নিয়ে এমন অসাধারণ একটা লেখা দেবার জন্যে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

একজন মানুষের শরীরের ভেতরে কিভাবে কি হচ্ছে, এটা যেমন আমাকে উত্তেজিত করে

এবার বুস্তার্সি... চোখ টিপি

ধুসর গোধূলি এর ছবি

- বস, ছোটোবেলায় ডাক্তার হওয়ার খুব শখ আছিলো। কারণটা খুব সোজা, ললনা রোগীদের গায়ে হাত দিয়ে পরখ করা যাবে! দেঁতো হাসি

কিন্তু আপসুস, নিয়তি আমারে সেই সুযোগ দিলো না। ইঞ্জেকশনের সিরিঞ্জ দেখলে ফিট খায়া যাই। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

ধুগোদা, গাইনিকলোজিস্ট হয়ে যান, কোন ইন্জেকশন দেওয়া লাগবে না খাইছে, আপনার স্বপ্ন পুরণ হবে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

বস, আবারো জন্মদিনের শুভেচ্ছা----
প্ল্যান করছিলাম তোমার জন্মদিনে বড়-সড় কোন উপহার দেয়া যায় কি না, এই নিয়ে---

পরে মনে হল, সামারার মত উপহার যার ঘরে, তাকে আর যাই হোক জাগতিক কোন উপহার দিয়ে আপ্লুত করার চেষ্টাটা অপচেষ্টায় পর্যবসিত হবে।

তাই---তোমার জন্যে রইল নিরন্তর শুভ কামনা!!!

সাইফ তাহসিন এর ছবি

বস, যে উপহার আপনে দৈনিক দিতেছেন আমাকে সহ্য কোরে, আর কিছু না দিলেও চলবে হাসি আর তারপরে এমন লেখা দিলেন, আমাকে তো বোরখা খুজতে হবে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃদুল আহমেদ এর ছবি

কী রে বেটা বদ! শুভ জন্মদিন! ভালো থাক! আম্রিকা এলে তোমার কাছে গাড়ির কাজ শিখব!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফ তাহসিন এর ছবি

বস, ধন্যবাদ, আশা করি কালকে ভাবীর সাথে দেখা হবে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাগিব এর ছবি

সাইফের প্রোফাইল ছবিটি হুবুহু আমার স্কুলের এক বন্ধুর মতো। প্রথম বারে দেখে ঘাবড়ে গেছিলাম, আমার বন্ধুটির নাম পালটে গেলো কবে তা ভেবে। হাসি

শুভ জন্মদিন ডাঃ সাইফ।

---

(পুনশ্চ - পূর্ব উপকুলে থাকতে যাচ্ছি, গাড়ি মেরামতের চিন্তাটা তাহলে গেলো)।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সাইফ তাহসিন এর ছবি

রাগিব ভাই, ধন্যবাদ, গাড়ীতে কোন ঝামেলা হলে আওয়াজ দিয়েন, ব্যাপক উৎসাহে দৌড়ায় আসব। আশাকরি কাছাকাছি কোথাও থাকবেন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কনফুসিয়াস এর ছবি

শুভ জন্মদিন ডাঃ সাইফ।
মুশকিল হলো, ১। আপনার ছবি আমারও এক বন্ধুর সাথে মিলে। ২। ফেইসবুকে দেখলাম আমাদের গাড়ির মডেলও এক! ৩। পরিবার নিয়ে আমিও সচল, এবং আরও বিপদের কথা, ৪। আপনার "পরিবারের" নিকটি দেখে আমি প্রথমবার একেবারে চমকে গিয়েছিলাম! হো হো হো
ভাল থাকুন, চিরদিন।
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ইশতিয়াক রউফ এর ছবি

জট্টিল মজা পেলাম এই মন্তব্য পড়ে। মিলগুলো চমকে যাওয়ার মতই। তিথি আপু এক কালে "প্রজাপতি" লিখতেন। এখন মনে হচ্ছে দুই রকম প্রজাপতির নাম দিতে হবে দু'জনকে। পিপিদা, নাম ঠিক করে দেন। খাইছে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা.. নাম ঠিক করা লাগবেনা, নতুনটা আন্ডারস্কোর প্রজাপতি হে হে হে... খেয়াল করে দেখেন। _প্রজাপতি একটা ভিন্ন একটা প্রজাতি বলে সন্দেহ হচ্ছে। সম্মিলিত বিজ্ঞান সমিতি জরুরী মিটিঙে বসেছে এটার প্রজাতি-নাম ঠিক করতে। নাম ঠিক হয়ে গেলেই প্রকাশ করে দেয়া হবে।

...............................
নিসর্গ

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, বড়ই বিস্ময়ের ব্যাপার, ৪ টা জিনিষ মিলে গিলে আমাদের মাঝে, তবে একটা জিনিষ মিলে নাই, আপনারা দুজনেই দুর্দান্ত লিখেন, আমরা তো দুধভাত। আপনিও ভালো থাকুন সপরিবারে হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সবুজ বাঘ এর ছবি

কীরে বিজ্ঞানিকের ছেলে, তর নিকি আইজ জর্মদিন? পচুর গিয়ানজাম ছাড়া জর্মদিন জমে না। অতএব পচুর গিয়ানজামে নিজেকে নিয়োজিত কর।

বি দ্র. নেহাডা অসম্ভব ভালা হইছে। কিন্তু দুর্মুখ বানানডা ঠিক করব কেডা? দুরাচার গোত্রীয় যে কুনো শব্দই ু হইবরে।

অনিকেত এর ছবি

নেহাডা অসম্ভব ভালা হইছে। কিন্তু দুর্মুখ বানানডা ঠিক করব কেডা?

ধন্যবাদ বাঘা দা---
বানানডা ঠিক কইরা দিসি----

সাইফ তাহসিন এর ছবি

অতএব পচুর গিয়ানজামে নিজেকে নিয়োজিত কর।

বাঘ মামা কইলা যহন, তহন তো গিয়ান্জামে নিয়োজিট হওয়া দরকার। খোমাখাতায় দেখলাম মামা তুমি কেক খাইবার চাইছ, মাগার আং ফাং কেক খাওয়া কি বাঘ মামারে মানায়, মারিকায় তো হরিঙ মারতে মানা নাই, তাই তুমার লাগি নাহয় ২-৪ডা হরিঙ মাইরা গুস্ত পাঠায় দিমু নে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন সেইফ ভাই হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ নিবিড়

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধানশালিক এর ছবি

শুভ জন্মদিন সাইফ ভাই

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, ধানশালিক, নিকটা দারুন হয়েছে, আমার ঢাকায় ধানশালিকের খিচুরির কথা মনে পড়ে গেল, পেটের জ্বালাটাও অনেক বাড়ল।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুরাধা বসু এর ছবি

সাইফ, জন্মদিনে অভিনন্দন।
আপনাকে বেশ জীবন্ত আর হাসিখুশি মনে হয়। ভালো গুণ।
আর মন্তব্যের ব্যাপারে নিজেকে অনেক সংযত করেছেন বলে আরেক বার অভিনন্দন।

অনিকেতকে:
দুর্মুখ শব্দের মানে কিন্তু মনে হয় যে ব্যক্তি অপ্রিয় সত্য কথা বলে। অপ্রয়োজনীয় বাজে কথা বললে তাকে অন্যকিছু বলা হয়। ঠিক বললাম?

এবার আমি দুর্মুখ হতে চেষ্টা করে দেখি।
একটা কথা না বলেই পারছি না। আপনি সাইফকে খুব পছন্দ করেন বোঝা যায়। সাইফও আপনাতে মুগ্ধ। কিন্তু সচলায়তনে আপনার এবং সাইফের পারষ্পরিক পিঠ চাপড়ানি দৃষ্টিকটু পর্যায়ে চলে গেছে বলে আমার মনে হচ্ছে।
দুঃখিত, অনিকেত।

অনিকেত এর ছবি

দুর্মুখ শব্দের মানে কিন্তু মনে হয় যে ব্যক্তি অপ্রিয় সত্য কথা বলে। অপ্রয়োজনীয় বাজে কথা বললে তাকে অন্যকিছু বলা হয়। ঠিক বললাম?

--ঠিক বলেছেন--!!

সচলায়তনে আপনার এবং সাইফের পারষ্পরিক পিঠ চাপড়ানি দৃষ্টিকটু পর্যায়ে চলে গেছে বলে আমার মনে হচ্ছে।

---ঠিক বলেছেন---!!!!

আপনার কাছ থেকে ভবিষ্যতে এ রকম আরো অনেক 'ঠিক' কথা শোনার অপেক্ষায় রইলাম!! আমি নিশ্চিত, আপনি আমাকে নিরাশ করবেন না।
আর যেহেতু অযাচিত হয়ে উপদেশ দিলেন, আমিও আপনার মত একটা 'ঠিক' কথা বলি?

আমাদের মত 'ভ্রান্ত ধারমা'র লোকের পারস্পরিক পিঠ চাপড়ানো নিয়ে উদবেগাকুল না হয়ে আপনি নিজে কিছু একটা লিখুন না কেন? হয়ত এমনও হতে পারে আপনারো পিঠ চাপড়ানো আমরা শুরু করে দিলাম--!!!

আমি দুঃখিত অনুরাধা বসু, ঠিক এই মুহূর্তে আপনাকে পিঠ চাপড়ে দিতে পারছি না বলে-----

ভাল থাকবেন
এবং কিছু একটা লেখার(এখানে লেখা বলতে কবি 'পূর্নাঙ্গ লেখা'-কেই বুঝিয়েছেন, মন্তব্য করাকে নয়) চেষ্টা করবেন----

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ।

আপু আসলে আমি একজন ছোটখাটো মানুষ, কাজেই কেউ দোষগুন ধরলে খুশিমনে তা মেনে নেই, কিন্ত এখানে এসে কোন সচলের নামে কিছু বলবেন, এটা মেনে নিতে আমার বেশ কষ্ট হয়। আপনে মনে হয় কিছু একটা গুলিয়ে ফেলেছেন, আমার যতদুর মনে পড়ে অনিকেতদা বেহুদা পিঠ না চাপড়িয়ে উনার মনের কথাটাই সবসময় বলে এসেছেন। আর আমাদের অন্তরঙ্গতাটা বেশী বলে হয়ত তার বহি:প্রকাশটা আপনার কাছে মেনে নিতে কষ্ট হয়েছে, কিন্তু আমি কিন্তু এখানে সবাইকে এক ছাতার নিচে এক পরিবারের সদস্য হিসাবেই দেখি, তার মাঝে অনিকেতদা আমার আপন বড় ভাই এর থেকে কোন অংশে কম নন। তারপরেও যখন উনার নামে এমন একটা কথা বললেন, তখন আমার শেষ লেখায় দেওয়া উনার কমেন্ট টা কোট করছি। একটু কষ্ট করে নিচের মন্তব্যগুলো পড়ে এসে একটু বুঝিয়ে বলবেন, কোন লাইনটা পিঠ চাপড়ানো।

৩৬ | অনিকেত | বুধ, ২০০৯-০৭-২৯ ২১:৫১

একটা খুব পরিচিত এবং খুব করে এড়িয়ে যাওয়া বিষয় সামনে নিয়ে আসার জন্যে সাইফ কে অশেষ ধন্যবাদ। এই পোষ্টটি বেশ কিছুদিন ধরেই আলোচনা বিতর্কে সরব হয়ে রয়েছে। কেউ হয়ত সাইফের হতাশার সুরে সুর মিলিয়েছেন, আবার কেউ হয়ত বলেছেন বিপরীত কথা। পক্ষে-বিপক্ষে যাই হোক না কেন,এত দীর্ঘ আলোচনা আমাদের একটা কথাই বলে----প্রবাসে আমাদের সংস্কৃতি-কৃষ্টির প্রচার প্রসার বা জায়মানতা নিয়ে আমরা যত না চিন্তিত---তার চেয়ে বেশি শঙ্কিত প্রজন্মান্তরে সেই সংস্কৃতির সার্থক অভিস্রবনের সম্ভাব্য ব্যর্থতায়।

সুবিনয়-স্নিগ্ধা'পু-রাজর্ষি'দা-পিপি'দা মোটামুটি সকল দিক স্পর্শ করে ফেলেছেন। আমি খুব ছোট্ট করে আমার কথা গুলো বলে নিই?

এক) প্রবাসে এসে নানান সঙ্কটে পড়তে হয়----আর্থিক সঙ্কট,আত্মিক সঙ্কট সহ আরো কত কি। সঙ্কট উত্তরণের প্রক্রিয়াগুলোও মানুষ ভেদে ভিন্ন হয়। কেউ মনে করেন ঝাঁকের কই হয়ে ঝাঁকে মিশে গেলেই বেঁচে গেলেন। কেউ মনে করেন মিশে যাওয়া মানে হারিয়ে যাওয়া।এই চিন্তা-ভাবনা থেকেই কেউ বিদেশে এসে প্রাণপনে বিদেশী সাজতে চান---বিদেশীদের যাই-ই দেখেন সবই অসামান্য লাগে তাদের কাছে।যে দেশ থেকে এসেছেন সেদেশের সব কিছুই তখন বড্ড দীন-হীন মনে হয়। এরই বিপরীতে দাঁড়িয়ে কেউ আবার বিদেশের সকল কিছুর উপরই ভীষন বিরক্ত---আমি নিজে সে গোত্রে পড়ি। এর ফলে যা হয়, সেটা হল প্রথম গোত্রের কাউকে দেখলে আমার চরম গাত্রদাহ হয়। জীবনের প্রয়োজনে আমাদেরকে পাড়ি জমাতে হয়েছে বিদেশ-বিভুঁইয়ে। তার মানে কী এই যে, আমাকে ভুলে যেতে হবে আমার ঘরের উঠোনে ফোটা চালতা ফুলটাকে? বা ভাবতে হবে কী নরকেই না দিন কাটিয়েছি এই 'স্বর্গে' আসার আগে? আমার মনে হয় সাইফের আপত্তিটা এইখানেই----বিদেশে এসে ময়ুর পুচ্ছ-ধারী বায়স হবার মত হাস্যকর চেষ্টা কেবল আপন অন্তঃসারশূন্যতাকেই প্রকট করে তোলে।

দুই) কাহলীল জিবরানের 'The Prophet' আমার খুব পছন্দের একটা বই।
সেখান থেকে একটা অংশ তুলে দিচ্ছিঃ
Your children are not your children.
They are the sons and daughters of
Life's longing for itself.

They come through you but not from
you, And though they are with you yet they
belong not to you.

You may give them your love but not your
thoughts,
For they have their own thoughts.

You may house their bodies but not
their souls,
For their souls dwell in the house of
tomorrow...

আমার মনে হয় না এর চেয়ে ভাল করে আর কিছু বলা সম্ভব। আমাদের যদি কোন দায় থেকে থাকে আমাদের সন্তানদের কাছে---সেটা তাদেরকে একটা নিরাপদ ভবিষ্যত নিশ্চিতকরণের দায়, জীবনের রুঢ়তাকে যথাসম্ভব মসৃনতায় ধরে দেবার দায়। আমা হতে উৎসারিত আমার আত্মজা'র আমার প্রতি কোন দায় নেই। তার কোন দায় নেই তাই আমার নিজের ভাললাগার প্রতি,আমার নিজের সংস্কৃতির প্রতি। তাকে কোন বাঁধনে জড়িয়ে বাধ্য করার কোন মানে হয় না। আমার দায় শুধু তাকে নিরাপদ করা। আমার দায়---আমার নিজের কৃষ্টিকে সম্মান দেওয়া। আমার সন্তান যদি আমার সে দায়বদ্ধতাকে শ্রদ্ধার চোখে দেখে---তাতেই আমি তুষ্ট। সে যদি আমাকে ভালবেসে আমার ভালবাসার দেশটাকে ভালবাসতে চায়---আমি তাকে দু'হাতে ধরে নিয়ে যাব ধানসিঁড়ি নদীর তীরে। আর যদি এসবের কিছুই না চায়----তাকে চলে যেতে দেব তার নিজের পথে---এইটুকুই আমার করার আছে---

সকলকে শুভেচ্ছা----

উনার শেষ লেখায় আমার কমেন্ট ছিল -

বস, ব্যাপারটা আমার কাছে টিপিক্যাল মাথামোটা আমেরিকান এর মতই লাগল, এটা সম্ভবত ৯-১১ নিয়ে বানানো কোন ডকুমেন্টারিতে ছিল, এক সাংবাদিক জিজ্ঞেস করেছে ব্রিটনি স্পিয়ারস্কে, "বুশ যা করছে এবং করেছে ইরাকে, সে ব্যাপারে তোমার কি মতামত"
সে স্টুপিড ছাগী বলল, সে গর্বিত এবং পূর্ণ বিশ্বাস রাখে বুশের উপর যে সে ঠিক জিনিষটাই করবে। পোষা কুত্তার মনে যাই চলুক না কেন, সে তো আর মালিকের বিরুদ্ধে কথা বলবে না।

বস, জটিল একটা লেখা দিয়েছেন, নিজেকে হাফ "মারিকান" হওয়ায় লজ্জায় মাথা হেঁট হয়ে আসল। আর ক্ষমতার দম্ভ দেখানোই যে পারমানবিক বোমা ব্যবহারের উদ্দেশ্য ছিল এবং সেই সাথে টেস্ট সাবজেক্ট হিসাবে বেচারা জাপানীদের মেরে সাফ করে রাশিয়ার কাছে "মুই কি হনু রে করা" ভাব নেয়া।

কাজেই যখন জাপানী গাড়ী নির্মাতাদের কাছে মারিকান নির্মাতাদের মার খেতে দেখি, তখন বেশ মজাই লাগে, হোক ব্যাটারা কিছু ব্যাংক্রাপ্ট

অথবা তার আগের লেখায় দেওয়া আমার কমেন্ট ছিল -

৯ | সাইফ তাহসিন [অতিথি] | সোম, ২০০৯-০৮-০৩ ০১:২৯

সত্যি কথা কইলে মাইন্ড খাইবেন না তো? আমার কাছে গলার চেয়ে বাজিয়ের কাজ ভালো লেগেছে বেশী। গ্লার ক্ষেত্রে আগে শোনা কিছু মনের অজান্তেই আমি তুলনা করে ফেলি, আর গান খুব একটা বুঝিও না। তবে, সব মিলিয়ে কিন্তু দারুন লেগেছে।
তবে আপনার "দ্বিধা" কিন্তু আসল্টার চেয়ে ভালো ছিল, অর্থাৎ আপনার গলা ভালো (যদি আবার মনে করেন, গলা খারাপ কইসি চোখ টিপি, তাই খোলাসা করলাম।)

আর আপনে তবলায় পারদর্শী, কিন্তু পাখোয়াজ নামক যন্ত্রটিও বাজাতে পারেন, জানতাম না চোখ টিপি , তবে আমি আপনার কাছে আশা যন্ত্র-সঙ্গিত বেশী ভক্ত, যেমন "লাভ সেরেনেড" বা হিমুদার জন্মদিনে বাজানো আপনার ভার্ষনের "পাইরেটস অফ দা ক্যারিবিয়ানের" থিম সং।

আমাদের মত সঙ্গিত অজ্ঞ বেকুবের কথায় কিছু আশে যায় না, যেইটা কইরা মজা পান, সেইটাই দেন বেশী কইরা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

কিন্তু সচলায়তনে আপনার এবং সাইফের পারষ্পরিক পিঠ চাপড়ানি দৃষ্টিকটু পর্যায়ে চলে গেছে বলে আমার মনে হচ্ছে।

-- এই লুকটারে চেনা চেনা লাগে। সবাইরে এত ভুদাই ভাবেন কোন আক্কেলে?
এই ছদ্মবেশী পরিবেশ বিনষ্টকারীর আইপি সহ ব্যান্চাই।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

নিজের ঘরে মানুষের সংখ্যা বাড়ার পর থেকে সচলে সময় কাটানোয় ভাটা পড়েছে। অনেক নবাগত সচলের লেখা পড়া হয় না।
আজকে অনিকেতের যে মারাত্মক লেখা পড়লাম সাইফের প্রশংসাপূর্ণ তাতে ভবিষ্যতে সাইফের লেখা চোখে পড়লে বাদ দেব না। এমনও হতে পারে কড়া একটা সমালোচনা লিখে ফেল্লাম। চোখ টিপি

যাক, গুণী বার্থডে বয়কে শুভেচ্ছা।
হ্যা নতুন করেই শুরু হোক আরেকটা বছর।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সাইফ তাহসিন এর ছবি

শো.ম.চৌ.দা ধন্যবাদ, আপনার কঠোর সমালোচনার অপেক্ষায় থাকব, যদি সময় করে পড়েন আমার আবজাব লেখা। আর সেই সমালোচনা আমাকে ভবিষ্যতে আরো উন্নতির সহায়ক হবে বলেই বিশ্বাস করি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা রইলো। হাসি

- নিয়াজ ( notredamean@জিমেইল.কম )

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নিয়াজ ভাই,
শব্দটা কি notredamian হবে না?

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপ্নেরটাই ঠিক পিপিদা।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ নিয়াজ ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

সচলে কে নেই। ইঞ্জিনিয়ার, অভিনেতা, ডাক্তার, লেখক, পাঠক, ব্যবসায়ী, শিক্ষক, স্টুডেন্ট— এমনকি একজন ভবঘুরেও আছে। খালি এখন রাজনৈতিক দলের সক্রিয় কেউ এসে যোগ দিয়ে সচলকে পল্টন ময়দান বানিয়ে ফেললেই কেল্লাফতে।

তো এই (সংখ্যালঘু) ডাক্তার সচলদের একজন 'সেইফ(দার) ডাক্তার'কে শুভদিনের জন্মেচ্ছা জানাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, ধুগোদা, আপনার মন্তব্য পড়ে সেই "এখনও এত খারাপ হই নাই যে রাজনীতি করব" জোকটা মনে পড়ে গেল। সম্ভবত সচলে লেখকদের মান ভাল বলেই কোন ৪২০ রাজনৈতিক নাই দেঁতো হাসি.

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভান করে ভদ্র থাকার চেয়ে খাপখোলা দুষ্টুবালক হওয়া ভালো।

সাইফকে জন্মদিনের শুভেচ্ছা। তবে সেই সাথে গাড়ি মেরামতির বিষয়ে একটু হালকা-পাতলা সতর্তকতা-- গাড়ির নীচে না ঢোকাই ভালো। এত রিস্ক নেয়ার কোন দরকার আছে কি? গাড়ি ভালোবাসার আগে নিজের প্রতি ভালোবাসার প্রকাশ হওয়া গুরুত্বপূর্ণ।

খুবই সুন্দর লেখা। অনিকেত ভাইকে ধন্যবাদ।

অনিকেত এর ছবি

ভান করে ভদ্র থাকার চেয়ে খাপখোলা দুষ্টুবালক হওয়া ভালো।

একমত, পিপিদা

ভাল থাকবেন, সব সময়

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস। আশা করি ফলে এসে আপনাকে যন্ত্রনা দিতে পারব ২-১ দিনের জন্যে হলেও হাসি
বস, ভয় পাইয়েন না, গাড়ীর নিচে ঢোকার আগে ২টা জ্যাকস্টান্ড লাগায় নেই, এক একটা স্টান্ড আড়াইটন ওজন সহ্য করতে পারে, তারপরেও আপনার কথা সত্যি, আসলে আমরা নিচে ঢুকি না খুব একটা, আর নিচে থেকে যে কাজ গুলো করতে হয়, তার একটাও পারি না আমরা মবিল চেন্জ করা ছাড়া। তারপরেও মাথায় থাকল ব্যাপারটা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন, সাইফ!

আমিও একজন অত্যন্ত দুর্মুখ এবং কটুভাষী মানুষ - আমাদের মুখোমুখি এনকাউন্টারটা তাহলে ভালোই জমবে, কী বলো? হাসি

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, স্নিগ্ধাপু।

আপু আমি তো আজাইরা আর আপনে হলেন মার্জিত, দুর্মুখ বা কটুভাষী হলেন কিভাবে ঠিক বুঝলাম না, আপনার সমালোচনা সবসময়ই গঠনমূলক, কাজেই তা আমাকে এবং অন্যদের অজথা না খুচিয়ে উন্নতি সাধনে সাহায্য করে, আর আপনে খুবই রসিক। তবে এনকাউন্টার যে জমবে তাতে কোন সন্দেহ নাই।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পরিবর্তনশীল এর ছবি

শুভ জন্মদিন ডাক্তার সাব, আর মি: মন খারাপরে ধইন্যবাদ লেখা দিয়ে মন ভালা করে দেয়ার জন্য হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিকেত এর ছবি

মি: মন খারাপরে ধইন্যবাদ লেখা দিয়ে মন ভালা করে দেয়ার জন্য

--শেষ পর্যন্ত এই লেবেল বুঝি আমার গায়ে লাগল?? মিঃ মন খারাপ???
ধুসস, এর চেয়ে আমি জুবায়ের ভাইয়ের দেয়া 'বিষাদের পয়গম্বর' টাইটেলটাই বেশি পছন্দ করলাম------হা হা হা ---

ভাল থেকো, বস

সাইফ তাহসিন এর ছবি

বস, ধন্যবাদ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন সাইব্বাই। অনেক আনন্দ করলেন নিশ্চয়ই আজ। কেক-কোক পাওনা থাকল। দেশে আসবেন কবে?

আর হ্যাঁ, আমিও বলি - শাহানকে ধুমায়া পেইন দেন দেঁতো হাসি

অনিকেতদাকে ধন্যবাদ, দারুণ একটা লেখা দেবার জন্য। হাসি

সাইফ তাহসিন এর ছবি

কেক দিয়ে দিলাম, মৃত্তিকা তো অসাধ্য সাধন করেছে এই কেক আনতে গিয়ে, এক বেকারীর আমেরিকান মহিলাকে দিয়ে বাংলা লেখিয়েছে কেকের উপরে। এমন একটা উপহার পেয়ে আমি কেক খাবার কথা ভুলে যেতে নিয়েছিলাম। কাটতে ইচ্ছা করছিল না।

শাহান বেচারাকে পেইন দিতেছি না, সে খালি ভয় দেখায়, কানাডা ভেগে যাবে বলে।

2047

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শাহান কে?

অতন্দ্র প্রহরী এর ছবি

শাহান একটি ছেলের নাম দেঁতো হাসি

কিংকংয়ের পোস্টগুলাতে পাবেন ওর মন্তব্য। আরো অনেকেরটাতেই পাবেন। খালি মন্তব্য করে, লেখে না। ও এখন পিএইচডি করতে অনিকেত'দাদের ওখানে আছে। অনিকেত'দা আর সাইব্বাইয়ের উপর দায়িত্ব, শাহানকে লেখায় নামানোর দেঁতো হাসি

এইখানে দেখতে পারেন।

অতন্দ্র প্রহরী এর ছবি

@সাইব্বাই

কেক দেখে মুগ্ধ হয়ে গেলাম। কেকের উপর লেখা এমনিতেই কঠিন। আমেরিকান মহিলা তো দারুণ লিখসে!

আর আপনারা থাকতে শাহান কানাডা যাওয়ার হুমকি দেয় কীভাবে! ওকে বলেন কানাডায় নিডোর সাপ্লাই নাই দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

ওকে বলেন কানাডায় নিডোর সাপ্লাই নাই

গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

প্রথম যেদিন সাইফ ভাই বাসায় এলেন প্রজাপতি আপু আর আমাদের সামারাকে নিয়ে, পরিচয়ের ২ মিনিট অতিক্রম হয়নাই তখনও, হঠাৎ তিনি তার ৩২ টি দাঁত বের করে বল্লেন,"চলো বাইরে যাই, বেড়িয়ে আসি?" সেই থেকেই শুরু......এর পর এই অজপাড়াগায়ে আমরা প্রায় একটি পরিবার হয়ে গেছি বলতে গেলে।

অনিকেত দা পুরোপুরিই বর্ণনা দিয়েছেন তার যা অক্ষরে অক্ষরে বাস্তব! সাথে আরেকটু বলি, এই সাইফ ভাই হলেন "মুখে মধু অন্তরে বিষ" এই বাগধারার উলটো রূপ, অর্থাৎ মুখে বিষ অন্তরে মধু। সে নিস্বার্থ ভাবে তার শত্রুকেও উপকার করে আসবে আবার পরদিন 'হাকুল্লা' বলে গালি দেয়া শুরু করবে (হাকুল্লা ছাড়া অন্য গালি গুলো এখানে লিখতে পারছিনা বলে দুঃখিত)। যাক, আজকের শুভ দিনে তাদের জীবন এইরকমই প্রাণোজ্জল থাকুক এই কামনা করছি।

(সাইফ ভাইয়া, কেকটার ক্রেডিট পুরোটাই রব হ্যালফোর্ডের! সে দাঁড়িয়ে থেকে ঐ আমেরিকান কেক বিশারদকে বার কয়েক লেখিয়ে প্র্যাকটিস করিয়ে অতপর সফল হয়েছে। ব্যাপারটা সত্যি চমৎকার!)

_প্রজাপতি এর ছবি

প্রিয় মৃত্তিকা অনেক ধন্যবাদ এত মজার একটা কেক নিয়ে আসার জন্য, আর তোমার রব হ্যালফোর্ডকে এক বিলিয়ন ধন্যবাদ কষ্ট করে এ অসাধ্য কাজ করানোর জন্য।

অনিকেতদার এ লেখা আর তোমাদের ইস্পিশাল কেক নিয়ে আচমকা আগমন ছাড়া হয়তো সাইফের এবারের জন্মদিনটা আর দশটা জন্মদিনের মত সাধারন হত ।

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সাইফ তাহসিন এর ছবি

মৃত্তিকা, ধন্যবাদ দিলে কম হোয়, তুমি আর রব মিয়া যা করেছ, কী বলব, অনিকেতদা আর তোমরা ২ জন মিলে আমার এবারের জন্মদিকে পুরাই "পিথিমি একটি নীল রঙের নিগার সুলতানা" বানায় দিয়েছ, এখন আমি পুরাই ভ্রান্ত ধারমার বশবর্তী হয়ে দুনিয়াজুড়া পচুর গিয়ান্জাম করব বলে ঠিক করসি দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ধন্যবাদ, প্রহরী বস!

হিমু এর ছবি

একটা ডাক্তারি চুটকি মনে পড়ে গেলো। সাইব্বাইরে দিয়েই বলি।

সাইব্বাই ছিলেন গাইনোকোলজিস্ট। কিংবা অবস্টেট্রিশিয়ান। কিন্তু গাড়ির প্রতি তার খুব আগ্রহ। ঠিক করলেন, ডাক্তারি ছেড়ে মেকানিক হয়ে যাবেন। ভর্তি হলেন এক মেকানিক ইনস্টিটিউটে।

ফাইন্যাল পরীক্ষার পর পরীক্ষক এসে গম্ভীর মুখে বললেন, সেইফ, তুমাকে হামি ১০০ তে ১৫০ দিসি।

সাইব্বাই ঘাবড়ায় গেলেন। বললেন, কেন উস্তাদ?

পরীক্ষক বললেন, ৫০ মার্ক ছিলো ইনজিন পুরাটা খোলার পরীক্ষায়। তুমি ফুলমার্ক পাইসো।

সাইব্বাই খুশি।

পরীক্ষক বললেন, ৫০ মার্ক ছিলো ইনজিন আবার জোড়া লাগানোর পরীক্ষায়। এইটাতেও ফুলমার্ক পাইসো।

সাইব্বাই খুশি।

পরীক্ষক বললেন, বাকি ৫০ বোনাস দিলাম, গোটা কাজটা তুমি সাইলেন্সার পাইপের ভিতর দিয়া করসো।

জন্মদিনে শুক্না কাঁথার শুভেচ্ছা।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, বস, কাজটা তুমি সাইলেন্সার পাইপের ভিতর দিয়া করসো জটিল দিসেন, এটা মনে হয় আমার শোনা ফাটাফাটি জোক গুলার অন্যতম, তবে সত্যি কথা হইল যে বস, সাইলেন্সার দিয়ে আসলেও অপারেশন করা হয়, কাজেই আপনার জোকটা কিন্তু পুরাপুরি জোক বলা যাবে না, সত্যের অনেক কাছে হাসি. তারপরেও এমন একটা জোক উপহার দেওয়ার জন্যে অনেক ধন্যবাদ, আর শুক্লা কাথাগুলো রেখে দিলাম আমার কন্যার জন্যে দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কাজী শিরাজী এর ছবি

শুভ জন্মদিন! ভালো থাকুন অনেক!!! অনেক বেড়ে উঠুন, চমকে দিন পুরো পৃথিবীটাকে!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ। আমার ভাষায় চমকে দেওয়াটা মনে হয় না সবার কাছে গ্রহনযোগ্য বা সংবেদনশীল হবে দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন ডাগদর সাব!

মনে হইতাছে দ্যাশে আইলে আপনেরে দিয়া রেগুলার একখান চেকাপ নিশ্চিন্তে করাইতে পারুম চোখ টিপি (উইডাউট ফী হো হো হো )

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ঠিকাছে, তাই সই, সচলাড্ডায় বইসা আপনার চেকআপ করবনে হাসি, বিনিময়ে লাউ, কলাটা, মূলোটা দিলেই চলবে, ফি মাফ ;)। ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন! ভাল থাকুন, স্বুস্থ্য থাকুন এবং স্বুস্থ্য রাখুন।

নৈশী ।

সাইফ তাহসিন এর ছবি

নৈশী, আপনিও ভাল থাকুন, স্বুস্থ্য থাকুন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় সাইফ...
অনেক অনেক ভালো থাকুন, আনন্দে থাকুন।

সাইফ তাহসিন এর ছবি

শিমুল ভাই, ধন্যবাদ, আপনেও ভালো থাকুন, আনন্দে থাকুন আর কিছু আনন্দের ভাগ আমাদেরও দিন লেখার মাধ্যমে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

খুব ভাল লাগল লেখাটা... ছুইট হইসে... ভাইজান আপ্নেরে হেফী বাড্ডে! কেক্কুক পাবনি?

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

কেক পাইতে পারো, কুক পাইবা না হো হো হো, ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

তুলিরেখা এর ছবি

শুভ জন্মদিন। অনেক শুভ কামান। দুম দুম দুম। হাসি
লেখার জন্যও শুভ কামান। দুমদুমদুমদুম। হাসি
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাইফ তাহসিন এর ছবি

তুলিদি, ধন্যবাদ, কামানের গোলা আমার ঘাড়ে না পড়লেই হয়।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিঘাত তিথি এর ছবি

এত সুন্দর মায়া মায়া করে লিখলেন, বাব্বাহ! খুব ভালো লাগলো পড়তে।
সাইফকে জন্মদিনের শুভেচ্ছা। অনেক ভালো থাকুন।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, তিথি আপু, আশা করি আবার শীতনিদ্রায় ডুব দিবেন না। আপনিও ভালো থাকুন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

শুভ জন্মদিন!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

শুভ জন্মদিন। সচলায়তনে কাটানো আমার অল্প সময়ে যতটুকু বুঝেছি - আপনি খুব অকপট, প্রাণবন্ত আর ভালো একজন মানুষ। আনন্দে থাকুন সবসময়।

(এই সুযোগে জানিয়ে দেই প্রজাপতির জন্য অনেক অনেক শুভেচ্ছা আর আপনাদের কন্যার জন্য অনেক অনেক আদর। )

সাইফ তাহসিন এর ছবি

বইখাতাপু, ধন্যবাদ, আশাকরি একেরপর এক অসাধারণ লেখা দিয়ে যেতে থাকবেন আপনে, আর আরেকটু তাড়াতাড়ি হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

_প্রজাপতি এর ছবি

অনেক ধন্যবাদ বইখাতাপু, আপনার নিক টা আমার বেশ পছন্দ হয়েছে যদি না পড়ার বই হয়ে থাকে দেঁতো হাসি

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

গৌতম এর ছবি

শুভ জন্মদিন, সাইফ ভাই। দেরি হলো জন্মদিনের শুভেচ্ছা জানাতে। আশা করি ভালো থাকবেন, শুধু এই একটি দিন নয়, সারা বছর, সবসময়।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

গৌতমদা, দেরী হয় নাই, আজকে এখানে ১৪ তারিখ সকাল হাসি, ধন্যবাদ বস।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্বাধীন এর ছবি

দেরিতে হলেও শুভ জন্মদিন। ভাল থাকুন, প্রাণবন্ত থাকুন সারাজীবন।

সাইফ তাহসিন এর ছবি

বস, দেরী হয় নাই, এখানে ১৪ তারিখ দুপুর হাসি ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মূলত পাঠক এর ছবি

আজকাল একটু অনিয়মিত হয়ে গেছি সচলে, সময়মতো পড়াই হয় না। তাই জন্মদিনের শুভেচ্ছা জানাতে দেরি হলো। যাক, আশা করি দেখা হচ্ছে আগামী কাল, তখন ঘাটতি পুষিয়ে দেয়া যাবে।

আমি কিছুদিন আগে কোথাও এক মন্তব্যে লিখেছিলাম, জন্মদিনের শুভেচ্ছা এমন এক জাতের লেখা যার পাঠক ও মন্তব্যকারীর সংখ্যা এমনিতেই বেশি হয়, তাই যাঁরা শুভেচ্ছা জানিয়ে লেখেন তাঁদের উচিত বেশি যত্ন নেওয়া। মার্কেটিং-এর যুক্তিতে ক্যাশ কাউ হিসেবে এটা জরুরী নয় কিন্তু সচলযুক্তিতে এটা দরকারি। এই লেখাটা পড়ে ক্ষোভ করার সুযোগ রইলো না। খুব চমৎকার লেখা, যাঁরা সাইফ বা অনিকেত কারোর ব্যাপারে কিছুমাত্রও জানেন না তাঁরাও উপভোগ করবেন। ধন্যবাদ, অনিকেত (নাকি থায়েকভাই বলবো?)।

সাইফ, জন্মদিনে সপরিবারে কী কী করলেন তাই নিয়ে একটা দিলখোলা লেখা দিন চটপট।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ পাঠকদাদা, কাল দেখা হবে ভাবতেই ভালো লাগছে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

সাইফ ভাইয়ের সাথে পরিচয় ঝগড়ার মাধ্যমে. আমি মামুন ভাইয়ের এক লেখাতে তাকে ভত্সনা করছি দেখে উনি আমাকে বললেন যান গিয়ে - গিয়ে মুড়ি খান. দেখেন দেকি! মেজাজ কার না খারাপ হয়. প্রকিতিপ্রেমিক আমাকে বললেন - তুমি সচলায়তনে নতুন - লেখার মেজাজ বোঝনি. এরপর কিছুদিন পর্যবেক্ষণ করেই বুঝলাম - কথা ঠিক, সাইফ ভাই আসলে নেহায়াত-ই ভদ্র মানুষ, মাঝে মাঝে মাথা গরম হয় আর কি. তার এক লেখায় আমি ইচ্ছা মতন চড়াও হওয়ার পরেও উনি দেখি বেশ সহজ ভাবে নিলেন. আমার কথাই শেষ কথা নীতি তার নাই দেখে বেশ ভক্তি এসে গেলো. উল্টো বিভিন্ন লেখায় তার অনেক সাবাসী / ওয়ার্ডস অফ উইশডম দেখা যায় - তাতে উত্সাহও পাই. সমালোচনাও ছাড়েন না - কয়েকদিন আগেই আমারে বললেন আমি নাকি বাক্সের মধ্যে অনেক কাপড় ঢুকাইয়া টাইট মারলে যেমন হয়, সেরকম লেখি. বলে কি? তবে এবার আর মেজাজ খারাপ করলাম না - সমালোচনা আমিও সহজ ভাবে নেয়া শিখেছি তার কাছ থেকে দেখে. অনিকেত-দার লেখা দেখে আর তার পরে কমেন্টের বহর দেখে বুঝলাম আমার এই অনুভুতি একার না. আচ্ছা যান - আজ থেকে আপনারে মডেল মানলাম. শুভো জন্মুদিন বস - মাগার আমার কেক কই?

অফ টপিক - আপনি ডাক্তার এটা তো জানতাম না. আমার একটা ছাগলামি টাইপের প্রশ্ন আছে. মাইন্ড কইরেন না. এইটা আমার অনেকদিনের প্রশ্ন. এইখানে সাদা ডাক্তারদের কাছে গেলে অনেক বাংলা টার্ম ইংরেজিতে বলতে পারি না. পেটে ঘুট ঘুট করে, মাথা চিন চীন করে, চোখ কট কট করে, বুক ধর-ফর করে - এই জাতীয় শব্দের ইংরেজি কি হবে যাতে সাদা ডাক্তাররা আমার সমস্যা বুঝতে পারবে? এটা যদি জানান তাহলে অশেষ উপকার হয়. খাইছে

সাইফ তাহসিন এর ছবি

বস, আপনে বেশ মজার মানুষ, মামুন ভাইয়ের সে লেখায় গুতাগুতি করার জন্যে এখন নিজেরই খারপ লাগছে। আর ব্লগ জগতে গুতাগুতি মন্তব্য পাল্টা মন্তব্য হবেই, এক স্থানে যদি ঝগড়া করেও থাকি সে আমি সাধারণত ১৫ মিনিটের মাঝেই ভুলে যাই, অনেকেই হয়ত তা পারেন না। কাজেই বিরক্ত হতেই থাকেন :)। আপনার কেক তো বস অনিকেতদা খেয়ে ফেলসে। আপনের লগে যখন দেখা হবে, তখন কেক খাওয়াবোনে, কেকের সাথে টেকও খাওয়াবো বস। আপনার মন্তব্যটা ভালো লাগল বস। এই বিশেষ দিনে শত ব্যস্ততার মাঝে সময় নিয়ে মন্তব্য করার জন্যে আবার ধন্যবাদ।

সাদা ডাক্তার রে যাই কন না কেন, কিছু আসবে যাবে না, সে এক গামলা টেস্ট করতে দিবে, আপনারে চিকিৎসা করার চেয়ে নিজের পিঠ বাঁচানোর চিন্তা আগে। পেট ঘুট ঘুট করারকে নান ভাবে প্রকাশ করতে পারেন, যেমন dyspepsia, butterfly in my stomach, অথবা সরাসরি discomfort শব্দটা দিয়া কাম সারতে পারেন, মজার কতাহ হইল আমেরিকানরাও কিসু কইতে পারে না, তারা আইসা কয়, discomfort. সকল খানেই তারা একই শব্দ ব্যবহার করে। মাথার জন্যে ting ling pain কইলেই চলবে। চোখের জন্যে কইবেন pins and needles অথবা discomfort মারতে পারেন, শেষেরটা বস বেশী সোজা, palpitition মানে বুক ধরফর করা ;)। তাছাড়া আমি এখনও খাস বাঙালী মানুষ, ইংরেজীতে এখনও বিশেষ দুর্বল। কাজেই আমার দেয়া ইংরেজীতে কাম না হইলে ক্ষনা সুন্দর দৃষ্টতে দেখবেন খাইছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন সাইফ।
ভাল থাকুন সব সময়।

সামারা কেমন আছে?
ওকে নিয়ে ছবি সহ একটা পোস্ট দিন ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ আপু, সামারা ভালো আছে। দিব আপু, ভালো দিনক্ষন দেখে দিব।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রায়হান আবীর এর ছবি

শুভ জন্মদিন উড়াধুড়া সাইফ ভাই। অনিকেতদা'র এমন চমৎকার উপহার কেমন লাগলো?


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সাইফ তাহসিন এর ছবি

বস, এর চেয়ে ভালো উপহার কেউ পাইসে বলে মনে করতে পারতেসি না। অসাধারণ বলে অপমান করতে চাইনা দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

শুভ জন্মদিন সাইফ ভাই।
সাইফনামা সেইরকম ভরপুর হৈলো! অনিকেতদা'র সুন্দর লেখা, তার নিচে কমেন্ট-প্রতিকমেন্টে অনেক অজানা জানলাম। বেশ ভালো লাগলো।
সাইব্বাই অনেক ভালো থাকেন সারা দীর্ঘজীবন, স্ত্রী-কন্যা-পরিবারও ভালো থাকুক।
অনিকেতদা', আপনি সব ধরনের লেখাই খুব ভালো লেখেন। প্রাণের খুব কাছে এসে পড়ে প্রতিটা আঁচড়। হাসি
তবে, পয়েন্ট অব ইনফর্মেশন- 'দুর্মুখ'খালি হেডিংয়েরটা ঠিক করেছেন আপনি। ভিতরেও কিন্তু কয়েকটা আছে। দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ তাহসিন এর ছবি

খান সাব, ধন্যবাদ, সচলের সবাই আজকের দিনটা আমার জন্যে স্মরনী্য করে দিল চির জীবনের জন্যে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

সাইফুল ভাই,
অশেষ ধন্যবাদ আপনার সহৃদয় মন্তব্যের জন্যে।
কিন্তু তারচেয়ে বেশি ধন্যবাদ---বাকি 'দুর্মুখ' গুলোর কথা মনে পড়িয়ে দেবার জন্য। শুধরে নিয়েছি।

ভাল থাকবেন।

স্বপ্নহারা এর ছবি

সাইফ বস, ফেইসবুকে একবার দিছি...কিন্তু এই ব্যাপক পোস্টের অংশ হওয়ার লোভ সামলাইতে পারলাম না। শুভ জন্মদিন!

যাক একটা এইখানের ডাক্তার পাইলাম; কয়দিন আগে ব্যাপক ভুগছি মাস্কুলোস্কেলেটাল পেইন নিয়া। বুক-পিঠের ব্যথায় মরি মরি অবস্থা...ভাবলাম হার্ট না হইলেও বিড়ির কারণে লাংস সিউর গেছে! ডাক্তারের কাছে গেলাম...হেগো মজার প্রশ্ন শুইনা হাসুম না কান্দুম বুঝিনা! দশের মধ্যে ব্যথার র‌্যাঙ্কিং করতে কয়...তারপর আধঘন্টা ধইরা হাজারখানের প্রশ্ন কইরা তারা নিশ্চিত হইল আগের দিন রাতে আমি রুই মাছের ঝোল খাইছি- যেটা স্পাইসি ছিল! তাই রেনেটিড দিয়া বিদায় দিল...পরে দেশের এক ডাক্তার বন্ধুরে জানাইতেই সে ব্যবস্থা দিয়া দিল...এক সপ্তাহ পরে ভাল হইয়া গেলাম!

এখন আপনেরে জ্বালাইতে পারমু...দেঁতো হাসি
-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সাইফ তাহসিন এর ছবি

আর কইয়োনারে ভাই, এখানে মহা সমস্যা, খালি টাইলেনল আর জ্যানট্যাক দিয়া সকল রোগের চিকিৎসা করতে চায়, যদি না নামীদামী কোম্পানির ইন্সুরেন্স থাকে। তাও ভালো খালি ব্যাথা মাপতে কইসে, কোথাও কোথাও আবার ছবি দেখায়, তারপর নার্সগুলা ছবির সাথে মিলায়, পেইন স্কেল আছে একটা ছবিতে। তারা যখন দেখায় নাই, আমিই দেখাই দেঁতো হাসি
ব্যাথার মাপক ১ব্যাথার মাপক ১
ব্যাথা মাপক ২ব্যাথা মাপক ২

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জাহিদ হোসেন এর ছবি

শুভ জন্মদিন, সাইফ! এইদিন বারবার নিয়ে আসুক আনন্দ আর উৎসব।
লেখাটি যথারীতি মারকাটারী। আপনারা তো দেখছি ওখানে সচলায়তনের একটা ছোটখাটো ব্র্যান্চ খুলে বসেছেন। আজ এর সাথে আড্ডা, তো কাল ওর সাথে বাইরে ঘুরতে যাওয়া, তো পরশু আরেকজনের বাড়ীতে দাওয়াত। ঈর্ষায় নীল হয়ে গেলাম।
খেয়ে পেট খারাপ হোক সে অভিশাপ দিতে পারছিনা, কেননা ওখানে ডাক্তার মৌজুদ। ঘুরতে গিয়ে গাড়ী খারাপ হোক, সে বদদোয়া দিয়েও লাভ নেই, কেননা ডাক্তার আবার গাড়ী সারাতেও জানে। কঠিন বন্দোবস্ত।
তাই বলি, ভাল থাকুন সবাই। শুভেচ্ছা রইলো।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, জাহিদ ভাই, আপনার জাদুকরি লেখা পাচ্ছিনা বলে মনে শান্তি পাচ্ছি না, ঘুরে ফিরে আপনার আগের লেখা গুলোই পড়ছি, এমনই নেশা ধরানো লেখা আপনার। আশাকরি শত ব্যস্ততার মাঝেই আপনে আবার সময় করে লেখা দিবেন। আপনে কষ্ট করে আজকে এসে মন্তব্য দিয়েছেন, এও আমার জন্যে অনেক বড় পাওয়া।

খেয়ে পেট খারাপ হোক সে অভিশাপ দিতে পারছিনা, কেননা ওখানে ডাক্তার মৌজুদ।

গড়াগড়ি দিয়া হাসি, জাহিদ ভাই, খেতেই পাই না, সস আনতে বার্গার ফুরায়, পেট খারাপ করবে কী?

ঘুরতে গিয়ে গাড়ী খারাপ হোক, সে বদদোয়া দিয়েও লাভ নেই, কেননা ডাক্তার আবার গাড়ী সারাতেও জানে।

আর গাড়ীর কথা কী বলব, নষ্ট হতে কিছু বাকি নেই যে আর নষ্ট হবে :)।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

সাইফ যে দুর্মুখ তা তার চেহারা দেইখাই বুঝা যায় শয়তানী হাসি শয়তানী হাসি

আবারো এখানে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে গেলাম। আল্লাহ এই বছর হাড্ডিতে কিছু মাংস দিক, ছুম্মা আমিন।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আল্লাহ এই বছর হাড্ডিতে কিছু মাংস দিক, ছুম্মা আমিন।
হো হো হো

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তানবীরাপু।
ছি তনু আপা, আমার গায়ে হাড্ডির উপর নাহয় কতটুকু চামড়া আছে, তাই বইলা এমনে কইবেন, এমনে নজর দিলে তো আগামীবার গায়ে চামড়াও থাকবে না মন খারাপ চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মণিকা রশিদ এর ছবি

শুভ জন্মদিন সাইফ!

........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মণিকা আপু।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভুতুম এর ছবি

শুভ জন্মদিন সাইফদা চোখ টিপি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফ তাহসিন এর ছবি

ভুতুম, ধন্যবাদ, দা দিয়া কুমড়ায় কোপ দিলেন বস চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

আহ! এবার ভাল লাগল... উপরে একজনের মন্তব্যে আজ সারাদিন আউলা ছিলাম... কিন্তু আবার কি বলতে কি বলে ফেলি, পরে আমি 'একটি খ্রাপ লুকনী' বিষয়ক পোস্ট আসে, এই ভয়ে কিছু লিখিনাই... শক্ত কথা বলিনারে ভাই, কিন্তু একবার শুরু হইলে থামাইতে পারিনা... মন খারাপ

মেহেন্দি দিতে দিতে এখন কেক এ লিখতেও সমস্যা হয়না, তাই বন্ধুদের জন্মদিনে সবসময় কেক নিয়ে গেলে তারা 'কস্কী মমিন', 'দুনিয়াজুড়া পচুর গিয়ানজাম' জাতীয় লেখায় বড়ই আপ্লুত হয়! খাইছে অবে ম্যারিকানরে দিয়ে লিখানো কেকটা দেখে দেশের মাটিতে বসেই যেন এর স্বাদ পেলাম... ভালোলাগার মানুষের জন্য কতকিছুই করতে পারি আমরা... ধন্যবাদ মৃত্তিকাপু সাইব্বাইয়ের কেকের জন্য... অনি ভাইয়াকে আবার তাঁর লেখার জন্যে, সাইব্বাই-প্রাজাপতিপুকে সামারার জন্যে...[;)] সচলায়তন একটি পরিবার হয়ে দাড়িয়েছে...এদের জন্যেই!

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

আহারে বালিকাপু, মন খারাপ থাকলে বাইরে গিয়ে কিছু কোপাইতে পারো, নাহলে পিটাপিটি রকমের খেলাধুলা করতে পারো, যেমন ব্যাডমিন্টন, টেনিস, আর কিছু না পাইলে একটা তক্তায় পেরেক ঠুকতে পারো। আর তোমারে খারাপ লুকনি বলে পোস্ট দিলে আমরা আছি কি করতে? খাওয়ায় দিব না আস্ত একখানা বাঁশ। আর আমিতো কোন শক্ত কথা বলতে দেখলাম না তোমাকে, আর সত্য সবসময়ই নির্মম, তাই বলে তা বলে থেকে সরে দাড়াবা নাকি?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

আমারে আবার আপু বলা কেন হে ভাইজান?... পিটাপিটি খেলার কথাটা ভালো বলসো...অনেক ক্ষণ হাসলাম... খাইছে ...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

আমারে আবার আপু বলা কেন হে ভাইজান?... পিটাপিটি খেলার কথাটা ভালো বলসো...অনেক ক্ষণ হাসলাম... খাইছে ...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মামুন হক এর ছবি

শুভ জন্মদিন বস!

যে অফুরান প্রানোচ্ছ্বাস বুকে নিয়ে বেড়াও তুমি----আমৃত্যু তা অটুট থাকুক। নিখুঁত মানুষ হবার চেয়ে একজন 'জীবন্ত' মানুষ হওয়াটা অনেক জরুরি---এই অমোঘ সত্যটা তোমার কাছ থেকেই শেখা।

তোমাকে অভিবাদন হে দুর্মুখ স্বজন!

--খুবই লজ্জিত সাইফ, শুভেচ্ছা জানাতে অনেক দেরী হয়ে গেল। সাংঘাতিক দৌড়ের উপরে ছিলাম-আছি। কথা হবে খুব তাড়াতাড়ি।

সাইফ তাহসিন এর ছবি

মামুন ভাই, আপনে আমার মায়ের পেটের ভাইয়ের থেকে কী আলাদা নাকি যে লজ্জিত? আপনে দেশের বাইরে ছিলেন, ফিরে এসেছেন, মন্তব্য দিয়েছেন, না দিলেও আমি জানতাম আপনে ঠিকই মনে মনে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন, আর জি-টকেও তো কথা হয়েছে। কাজেই এসব লজ্জা ফেলে তাড়াতাড়ি আপনার সেই ৮ বন্ধুর ছবি দেন চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

s-s এর ছবি

সাইফ দাদা ।। আপনাকে শুভ জন্মদিন, বিলেটেড।।।। আশা করি সুস্থ আছেন।

সাইফ তাহসিন এর ছবি

বস, ধন্যবাদ, শীত নিদ্রায় আছেন নাকি? অনেকদিন আপনার লেখা পড়ি না। তারপরেও মন্তব্য পেয়ে নিজেকে সম্মানিত লাগছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

দেরিতে হলেও শুভ জন্মদিন সাইফ। যতদূর জানি সাইফ মানে তরবারী। আপনার লেখা, আপনার মন্তব্য পড়ে সেই জানাটাকে সত্য বলেই মনে হয়। ঝকঝকে তরবারীর মত আনন্দ ঝলমল হোক আগামী দিনগুলো। সপরিবারে সচল মাতিয়ে রাখুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ পান্ডবদা, আপনারও দিনগুলো ঝলমলে হোক আর আপনাদের সাহচর্যে প্রেরনা পাই লেখার।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পান্থ রহমান রেজা এর ছবি

জন্মদিনে লেটলতিফ শুভেচ্ছা।
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, দেরী বলে কিসু নাই, লেখা দেন বস।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আশালতা এর ছবি

আপনার বন্ধুদের সৌভাগ্যে রীতিমত ঈর্ষাবোধ না করে পারছি না। নিজেদের জন্মদিনে তারা আপনার লেখা পায় ! আহারে !

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

শুভ জন্মদিন সাইফ ভাই। হাততালি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।