Archive - মার্চ 2, 2011

অর্জনে, গর্জনে

জি.এম.তানিম এর ছবি
লিখেছেন জি.এম.তানিম (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৮:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify](লেখার শিরোনাম ভাবছিলাম দেবো “পরিদর্শন: শেরে বাংলা নগর জাতীয় ক্রিকেট স্টেডিয়াম” কিন্তু লেখা শেষে দেখলাম একে তো সেটা বেশ কাঠখোট্টা শোনায়, তার উপরে মাঠে পরী-দর্শনের তেমন ঘটনা উল্লেখ করা হয় নি লেখাতে। কাজেই পরিবর্তিত টাইটেলই চলুক।)


ব্রায়ানের আলমারি এবং অন্যান্য

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৪:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

মনমাঝি

[left]
গবেষনা

ওর গবেষনা প্রায় শেষের পথে। ওর ফাইন্ডিংসগুলি যে বিতর্কের ঝড় তুলবে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু সেটা কোন ব্যাপার না, শেষ পর্যন্ত ও প্রমান করেই ছাড়বে যে ফ্রান্সিস বেকনই শেক্সপীয়রের নাটকগুলি লিখেছিলেন – শেক্সপীয়র না।


বিউটিফুল বাংলাদেশ

লিও হক এর ছবি
লিখেছেন লিও হক [অতিথি] (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৩:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

হালে বাংলাদেশে বহিরাগত ট্যুরিস্টদের জন্যে একটি ‘প্রোমো’ বানানো হয়েছে। নাম,

Beautiful Bangladesh school of life: admission going on.


চাঁদমারীতে যখন বাঙ্গালীত্ব

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ১:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]

একটা ছোট্ট,পুরনো সংবাদ
২০০৫ সালের জানুয়ারীর প্রথম সপ্তাহ।যুক্তরাজ্যের উইটশায়ারের কোন এক জায়গায় একটি জন্মদিনের পার্টি।পার্টির থিম পোষাক ‘কলোনিয়াল এন্ড নেটিভ’।বন্ধুর জন্মদিনের পার্টিতে হাজির হলেন কনিষ্ঠ রাজপুত্র হ্যারি- জার্মান ‘ডেসার্ট’ পোশাক পড়ে,বাহুতে আটকানো নাৎসী স্বস্তিকা চিহ্ণ।


বানপ্রস্থে যাবো.....

ষষ্ঠ পাণ্ডব এর ছবি
লিখেছেন ষষ্ঠ পাণ্ডব (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ১২:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]একটা সময় ছিল যখন ভারতবর্ষের রাজাদের কেউ কেউ বৃদ্ধ বয়সে বানপ্রস্থ অবলম্বন করতেন। লিখিত ইতিহাসের প্রায় সবটাই রাজা-রাজড়াদের কাহিনী বলে সাধারণ মানুষদের কেউ তখন বানপ্রস্থ অবলম্বন করতেন কিনা সেটা সম্পর্কে আমরা নিশ্চিত হতে পারিনা। বানপ্রস্থ অবলম্বন যেহেতু একটা ধর্মীয় বিধান তাই ধারণা করা যায় সাধারণদের কেউ কেউও নিশ্চয়ই বানপ্রস্থ অবলম্বন করতেন। রাজারা যে সব কারণে বানপ্রস্থ অবলম্বন করতেন তার প্রথম ক


এক নজরে আমাদের জাতীয় সঙ্গীত : “আমার সোনার বাংলা”

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
লিখেছেন সবুজ পাহাড়ের রাজা (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৬:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

• ১৮৮৯ থেকে ১৯০১ পর্যন্ত বারো বছর পূর্ববঙ্গের শিলাইদহ ও শাহজাদপুরে জমিদারীর কাজে থাকাকালীন সময়ে "আমার সোনার বাংলা" কবিতাটি লিখেন রবীন্দ্রনাথ ঠাকুর।

• ১৯০৫ সালের সঞ্জীবনী পত্রিকায় ও বঙ্গদর্শন পত্রিকায় গানটি প্রকাশিত হয়।


রাজধানীতে রহস্যময় খুন

আনন্দী কল্যাণ এর ছবি
লিখেছেন আনন্দী কল্যাণ (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৬:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]নীলক্ষেতের ট্রাফিক আইল্যান্ডে ভুল করে গজানো একটা মন্দার গাছের সাথে বিক্রেতার হাতে উলটা হয়ে ঝুলতে থাকা খুন হতে যাওয়া রাজহাঁসটির শহরের বাতাসের আর্দ্রতা নিয়ে কথা হয় কিনা আমার জানা নেই। তবে রাজহাঁসটির বিক্রেতার গায়ের আকাশি নীল শার্টটি ঘামে ভিজে সেঁটে থেকে জানান দেয়, বাতাস আর্দ্র। শহরে ঘটতে থাকা একের পর এক রহস্যময় খুনের ঘটনায় বাতাসের চোখ ভেজা।


ওয়েস্ট ইন্ডিজ বধের পরিকল্পনা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৩:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এখন পর্যন্ত বিশ্বকাপে বাংলাদেশের দু'টি খেলা আমরা দেখলাম। ভারতের সাথে সাকিবরা বীরের মত লড়াই করেই পরাজিত হয়েছে আর আয়ারল্যান্ড এর বিপক্ষে খাদের কিনারা থেকে উঠে এসে জয়ী হয়েছে। সামনে আমাদের কঠিন পরীক্ষা ক্যারিবীয়দের সাথে। মাঠে নামার আগে সঠিক পরিকল্পনা দলকে এক ধাপ এগিয়ে রাখে এটা আমরা সবাই জানি। ৩ তারিখ মাঠে নামার আগে বাংলাদেশের গেম প্লান কি হবে এটা নিয়ে দেশের টিভি চ্যানেলগুলোতে রীতিমত তর্কযুদ্ধ চলছে। না