Archive - এপ্র 7, 2011 - ব্লগ

| ক্ষুদ্রঋণের সুদ গণনা ও গ্রামীণ ব্যাংক বিতর্ক |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ১০:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

[ মাইক্রোক্রেডিট বা গ্রামীণ ব্যাংকের সমালোচকরা তাঁদের আলোচনায় বা বিতর্কে অন্যতম জোরালো পয়েন্ট হিসেবে যে অভিযোগটি উত্থাপনের মাধ্যমে অন্যান্য অভিযোগগুলোকে যুক্তিসিদ্ধতায় অব্যর্থ করে তুলতে সচেষ্ট হয়ে ওঠেন তা হচ্ছে ক্ষুদ্রঋণের সুদের হার (Rate of Interest)। অথচ এ বিষয়টির স্পষ্ট একটা তথ্যগত ধারণা বা চিত্র খুব স্বাভাবিকভাবে দায়িত্বশীল কোন কর্তৃপক্ষের মাধ্যমে যথাযথ প্রচারের ব্যবস্থা নেয়া হলে বর্তমানে প্রচলিত কিছু মিথজুজুর অদ্ভুত বিভ্রান্তির সৃষ্টি হতো না এবং অন্যান্য সৃষ্ট অভিযোগগুলোর বস্তুনিষ্ঠতাও অধিকতর সঠিকভাবে বিশ্লেষণ করা যেতো। ]


ঘরেফেরা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ১০:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

অমিতাভ দেব চৌধুরী

শেষে ফিরে আসি নিজেরই ঘরের দ্বারে
পৃথিবী তখন ঘন মেঘে অচেতন
আমার ফেরার পথে জাগে অনাদরে
একটি কুকুর---দেবতার আয়োজন ?


স্বপ্ন দেখি তোমায় নিয়ে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ১০:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্বপ্ন দেখি তোমায় নিয়ে

হাতে কলম নিয়ে কতদিন ভেবেছি তোমায় নিয়ে কিছু লিখব । কিন্তু লেখা হয়নি । না গল্প, না কবিতা, না একটি ছোট্ট অনুকাব্য । তুমি রয়ে গেছো হৃদয়েই, কখনো ভাষায় প্রকাশ করা হয়নি । কখনো বলতে পারি নি, কতটা ভালোবাসি তোমাকে । তবুও কেন যেন বড্ডো বেশি ইচ্ছে করে বিশ্বাস করতে যে, তুমি জানো আমি তোমাকে কতটা ভালোবাসি । তুমি জানো তোমার ছোঁয়ায়, তোমার স্বপনে, তোমার ভাবনায় আমি কতটা আলোড়িত হই । কতটা অনুপ্রাণিত হই যখন তোমায় স্বপ্ন দেখি । আর তাই হৃদয়ের বদ্ধশিকল ভেঙ্গে ঠিক করেছি তোমায় নিয়ে লিখবই আর চিৎকার করে বলবই, “হে বঙ্গজননী, আমি তোমাকে ভালোবাসি, অনেক অনেক ভালোবাসি ।”


ভীরু ও কাপুরুষ ছেলেগুলোর গল্প: পটভূমি বুয়েট

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ৯:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

কেস স্টাডি ০১

শুরুতেই আপনাদের একটা দুঃসংবাদ দিই। দুঃসংবাদটি প্রথম শুনি আমার এক বন্ধুর কাছ থেকে। ওর জবানীতেই বলিঃ


স্বপ্নযাপন

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ২:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

তখন মেঘলা দিন। পরানমাঝির মাথার উপরে পুরোনো খড়ের চাল; পায়ের নিচে চাল চুঁইয়ে পড়া পানিতে কাদাকাদা মেটেল মেঝে আর বাঁশের খুঁটিগুলো নরম মাটিতে পড়োপড়ো প্রায়...


হুজুর ও হিজাব

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ৯:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার মাঝে মধ্যেই মাথা বানাতে ইচ্ছে করে। চকোরি সেলুনে ঢোকামাত্র সিদ্দিক দাঁত কেলিয়ে হাসে। হাতের কাজ শেষ করেই আমাকে ধরে। খালি কি শুধু বানামু? আমি মাথা নাড়ি। সিদ্দিকের হাতের জাদুতে একটু পরেই চোখ বন্ধ করে ফেলি। এক আধবার চোখ খুললে চশমাবিহীন চোখে আয়না দিয়ে দেয়ালে সাঁটানো ময়ূরীকে দেখে মনে হয় ছোট বৃত্ত, বিশাল বড় বৃত্ত ও মাঝারি সাইজের উপবৃত্ত এই তিনটি পরস্পর গা ঘেঁষে দাঁড়িয়ে আছে। চোখের উত্তরাধুনিকতা মালুম করে চোখ বন্ধ করে ফেলি। সিদ্দিকের খুব খারাপ অভ্যাস আছে। ব্যাটা পান খায়। পিচিক পিচিক করে করে পিক ফেলে চিলমচিতে। তবে ব্যাটার হাতটা ভালো। চোখ বন্ধ হয়ে আসলে আমি ময়ূরীকে সরিয়ে হালের সেনসেশান পুনম পাণ্ডের কথা ভাবি। মেয়েটা নিজেকে উন্মোচনের জন্য একটা নিরপেক্ষ ভেন্যু চায়। সিদ্দিক আমার মাথার মধ্য থেকে পুনম পাণ্ডেকে এক ধাক্কায় সরিয়ে দেয়।


আপনার রক্তে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে আছে তো?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ৯:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শরীরে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে হৃদরোগ সহ নানা ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। অথচ এ বিষয় জন সচেতনতা একেবারে নেই বললেই চলে। কোলেস্টেরলের উপর সাধারন জন সচেতনতামূলক পোস্ট এটি।


মিডিয়াম ডাবল-ডাবল

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ৯:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.

২০০৩ সনে টিম হর্টনের মিডিয়াম এককাপ কফি খেয়েছিলাম ১ ডলার দিয়ে। কয়েকজনে কী একটা কাজ শেষ করে সেখানে ঢুকি। সদ্য বাংলাদেশে থেকে এসেছি। দল বেঁধে খাওয়ার দোকানে ঢুকলে বিল একজনই দেবে তেমনটাই ভেবেছিলাম। অবাক হওয়ার পালা যখন সবাইকে আলাদা আলাদা বিল দিতে দেখি।

সে সব দিন এখনও স্মৃতিতে উজ্ব্বল। মনে হয় গত বছরের কথা।


বাতাসে বারুদের গন্ধ

রাহিন হায়দার এর ছবি
লিখেছেন রাহিন হায়দার [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ৮:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি যে মিলিটারি ক্যাম্পের দোভাষী হিসেবে কাজ করি সেটার মূল দায়িত্ব হলো আইভরি কোস্টের আবিদজানে অবস্থিত জাতিসংঘ মিশন হেডকোয়ার্টারের (UNOCI) নিরাপত্তা নিশ্চিত করা ও সশস্ত্র আক্রমণ প্রতিহত করা। মার্চের ৩১ তারিখ বিকেল থেকে এই ক্যাম্পের আশেপাশের এলাকাগুলোতে তুমুল বন্দুকযুদ্ধ শুরু হয়। যুদ্ধরত প্রধান দু’পক্ষ হলো বিদায়ী রাষ্ট্রপতি লোরঁ বাগবোর অনুগত সেনাবাহিনী (FDS) ও গত নির্বাচনে বিজয়ী রাষ্ট্রপতি আলাসান উয়াত্তারার অনুগত সেনাবাহিনী (FRCI)। জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীও আত্মরক্ষার্থে যুদ্ধে জড়িয়ে পড়েছে।


ওয়াহে গুরুজি কা খালসা

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বিষ্যুদ, ০৭/০৪/২০১১ - ৫:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত কয়েক মাস ধরেই ডকুমেন্টারি দেখছি কাজের ফাঁকে বের করা সময়টুকুতে। নানা বিচিত্র সব বিষয়ের ওপর বিচিত্রতর তথ্যচিত্র তৈরি হয়ে আসছে বছরের পর বছর ধরে, দুষ্টমতি লোকেরা কপিরাইটের তোয়াক্কা না করে সেগুলো ইন্টারনেটের নানা অন্দরেকন্দরে আপলোড করে রেখেছে। এই পোস্টটিও তেমনি কয়েকটি ডকুমেন্টারির প্রতিক্রিয়া।